নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আসলে একজন ভীষণ খারাপ মানুষ। তবে ভালো মানুষের মুখোশ পড়ে দুর্দান্ত অভিনয় করতে পারি বলে কেউ কিছু বুঝতে পারে না। সে হিসাবে আমি একজন তুখোড় অভিনেতাও বটে!!!

অজ্ঞ বালক

ভেঙ্গে যাওয়া স্বপ্নগুলো কুড়িয়ে এখানে নিয়ে এসে ছুঁড়ে ফেলা হয়!!!

অজ্ঞ বালক › বিস্তারিত পোস্টঃ

লেট ভ্যালেন্টাইন পোস্ট: একজন মায়াবতী

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:০৭

ভয়টা আগে থেকেই ছিল, ইদানীং আরও বেশী পাই। আমার দ্বিতীয় ছেলে জন্মের পর থেকে স্ত্রী কিংবা প্রেমিকা রূপের চাইতে আমার অর্ধাঙ্গিনীর মাতৃরূপই প্রবল হয়ে উঠেছে। এটাই স্বাভাবিক, তা আমি জানি। কিন্তু তাও খুব বিরক্ত হয়ে উঠছি মাঝে মাঝে। সতেরো বছর অনেক লম্বা একটা সময়, এই সময়ে একজন মানুষ জীবনের অনেক চড়াই উৎরাই পার করে ও জীবিত থাকলে সেই বিখ্যাত উক্তির যথার্থতা প্রমাণ করে প্রতিনিয়ত পালটে যায়। আমিও বদলে গিয়েছি নিঃসন্দেহে। আর এটাও জানি যে আমি যেমন তার পরিবর্তন মন থেকে মানতে পারছি না; সেও আমার এই পাল্টানোকে খুব একটা মেনে নিতে পারছে না। কিন্তু মজার ব্যাপার হলো, আমাদের মধ্যে দূরত্ব বাড়ে না। কখনোই না। আমরা ঝগড়া করি খুব, আর তাই সেটা চোখে পড়ে যায়, কিন্তু হিসেবের বিচারে তার পরিমান খুবই নগণ্য না-দেখানো প্রেমের কাছে। কাজেই, হ্যাপী ভ্যালেন্টাইনস ডে - "ডিয়ার ডিকটেটর অফ মাই লাইফ।"

হাতেগোনা কিছু গান আছে যা বারবার শুনি। আর বার বার শুনতে চাওয়া রবীন্দ্রসঙ্গীতের সংখ্যা আরো কম। সেখান থেকে দুইটার কথা বলে যাই। আশ্চর্য ব্যাপার, এই বুড়োকে কখনোই ভালো লাগে না; কিন্তু কিছু কিছু গান মাঝে মাঝে আমার এই ধারনাকে এমন ঝাঁকি দেয় যা বলার মত নয়। তখন নতুন একটা চাকরিতে ঢুকেছি। ফ্যাক্টরি পোস্টিং, আটঘন্টা ডিউটি-তিন রোস্টারে, থাকা-খাওয়া সব ফ্যাক্টরিতে। ডাল নামক পানি দিয়ে ভাত খেয়ে ছাড়পোকার সাথে সুখ-দুঃখের গল্প করতে করতে ঘুমানোর চেষ্টা করি, আর চেষ্টা করি ওভারটাইমের- তাতে যদি হাস্যকর বেতনটার গায়ের মাংস-চর্বি একটু বাড়ানো যায়। একদিন ইউটিউবে গান শুনতে শুনতে এসে থামলাম সুমন-এর "ভালোবেসে সখী"-তে। হঠাৎ করেই দুটো লাইন মাথার মধ্যে আটকে গেলো।

"মনে ক'রে সখী, বাঁধিয়া রাখিয়ো
আমার হাতের রাখী-- তোমার
কনককঙ্কণে॥"

আমার মাথা চক্কর দিতে লাগলো। কি অদ্ভুত কথা। আমার হাতের রাখী, সেটা কেনো বাঁধা লাগবে? আবার বাঁধতে হবে তো কোথায় - তোমার কনককঙ্কণে। কনককঙ্কণ মানে জানতাম না। একটু খুঁজতেই পেয়ে গেলাম। তারপর একটা স্যালুট দিলাম। এই অমানুষিক লাইন আর কারো পক্ষে হয়তো লেখা সম্ভবই হতো না। এক কথায় বলা হচ্ছে আমার হাতের রাখী আর তোমার কনককঙ্কণ একসাথে বেঁধে রাখো। আমার হাত ধরো - এই কথাটার এর চাইতে শৈল্পিক রূপ আর কি হতে পারে? এই ধরনের একটা লিরিক্সই পারে একটা ছেলেকে হঠাৎ ছুটি নিয়ে চার ঘন্টার বাস জার্নি শেষে তার প্রেমিকার সামনে পৌঁছে দিতে।

আরেকটা গান - যা আমি জানি আমার তারও খুব প্রিয় গান। শুধু এই কথাটাই গানটার মর্ম বুঝাতে যথেষ্ট। কারন তার বাংলা গান শোনা হয় খুব কম আর রবীন্দ্রসঙ্গীত(!) তো বলাই বাহুল্য - কাজেই যে সেই গান এটা না। "মাঝে মাঝে তব দেখা পাই" - এই গানটা অর্ণবের কন্ঠ ছাড়া আর কারো কন্ঠেই মানায় না। অন্তত আমার কানেই (পড়ুন - মনেই) পৌঁছে না। গানটা ভক্তিমূলক হলেও, আমার কাছে অসম্ভব রোমান্টিক একটা গান বলেই মনে হয়। এই গানে এসে বুড়ো আবার লিখে ফেললো কিছু স্বর্গীয় লাইন -

"ওহে, তুমি যদি বলো এখনি করিব
বিষয়-বাসনা বিসর্জন।
দিব শ্রীচরণে বিষয় -
দিব অকাতরে বিষয় -
দিব তোমার লাগি
বিষয়-বাসনা বিসর্জন।"

আমি যতবারই শুনি, এই লাইনে এসে খেই হাড়িয়ে ফেলি। তাইতো, বিষয়-বাসনার চাইতে বড় আকাঙ্খা, তীব্র নেশা, এর চাইতে বড় সাধনার বস্তু কি মরণশীল মানুষের কাছে আর কিছু আছে। সেই বিষয়-বাসনা, অর্থ-যশ-লোভ; যার-তার চরণে কি বিসর্জন দেয়া যায়? এও কি সম্ভব? জানি না। তবে এই গান প্রথম যখন আমার সঙ্গিনীকে শুনিয়েছিলাম সে অবাক হয়ে দেখেছিলো যে আপাতদৃষ্টিতে আবেগ-বিবর্জিত একটা মানুষ একটা গান শুনে হাস্যকরভাবে কতটা আবেগাক্রান্ত হতে পারে।

কাজেই প্রিয় সহধর্মিনী, আমার হাতের রাখী নিজের কনককঙ্কণে বেঁধে রাখতে ভুল করো না আর হ্যাঁ, তুমি যদি বলো তবে অনায়াসে বিষয়-বাসনা বিসর্জন দিতে পারি - আজকের দিনে এছাড়া আর বলার কিছুই নেই। ভালো কথা, এই জন্ম ও মৃত্যুর পরেও, মহাকালের প্রতি পাতায় লেখা প্রতি গল্পে, তুমি শুধুই আমার।

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৫৪

রাজীব নুর বলেছেন: সহজ সরল সুন্দর।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:০৫

অজ্ঞ বালক বলেছেন: প্রেম জিনিসটাই তো এমন ভাই :``>>

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:০০

কবিতা ক্থ্য বলেছেন: কনককঙ্কন = চুড়ি?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:০৬

অজ্ঞ বালক বলেছেন: স্বর্ণের চুড়ি, তবে আপনেরে ফুল মার্কসই দিলাম; ১০০ তে ১০০।

৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:২৯

কবিতা ক্থ্য বলেছেন: জয়তী চক্রবর্তীর ভার্সনটা রে ভালো পাই- ভালোবেসে শখি নিভৃতে যতনে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৩৫

অজ্ঞ বালক বলেছেন: তাইলে তো শুইনা দেখন লাগে :)

৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৩৫

কবিতা ক্থ্য বলেছেন: আমার লতার একটি মুকুল
ভুলিয়া তুলিয়া রেখো – তোমার
অলকবন্ধনে

- এই লাইন ২টারে কেমনে ব্যখ্যা করবেন?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৪৫

অজ্ঞ বালক বলেছেন: অলকবন্ধন মানে কি জানেন তো? বেণী। মানে বাগানে হাটতে হাটতে হঠাৎ মনের ভুলে একটা কলি ছিঁড়া বেণীতে পইড়া নেওয়া। বুইড়া এক্কেরে অমানুষ ছিলো একটা। লিখসে কি এগুলা দেখসেন!!!

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:২৬

কবিতা ক্থ্য বলেছেন: ব্যটা মানুষ না রে ভাই,
মানুষ হইলে পারতো না।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:১৪

অজ্ঞ বালক বলেছেন: একদম হাছা কথা কইসেন

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৩১

জুল ভার্ন বলেছেন: চমতকার লিখেছেন। ভালো লাগা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:১৫

অজ্ঞ বালক বলেছেন: ধইন্যবাদ ভ্রাতা। মনের থেইকা লেখলে সেইডার মান একটু হইলেও ভালা হয়, এইডা আমার বিশ্বাস।

৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:২৩

নেওয়াজ আলি বলেছেন: অসাধারণ উপস্থাপন করলেন

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:১৬

অজ্ঞ বালক বলেছেন: জীবন থেইকা নেওয়া দেইখা অটো লেখা বাইরইসে। ধইন্যবাদ নেওয়াজ ভাই।

৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: প্রেম ভালোবাসা মাঝে মাঝে বিগড়ে যায়।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:১৭

অজ্ঞ বালক বলেছেন: দুনিয়াতে এমন কুনু সম্পর্ক নাই যেইটা বিগড়ায় না। প্রেম-ভালোবাসা বিগড়ানোর চান্স আরও বেশি থাকে, কেল্লিগা জানেন? কারণ এই সম্পর্কে চাওয়াডা অনেক বেশি থাকে। সেইমতন পাওয়া না গেলেই, গাড়ি চলে না চলে না চলে না রে।

৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:২৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: "জয়তু ভলবাস" - এমন ভালবাসা বেঁচে থাকুক আমৃত্যু।

সময়ের সাথে সাথে নারী বিভিন্ন রুপ লাভ করে। কখনো কন্যা,কখনো বোন,কখনো স্ত্রী,কখনো জননী(মা)।আর মাতৃ রুপই নারীর পরিপূর্ণ এবং আসল রুপ। মাতৃত্ত্বেই নারী জীবনের পূর্ণতা।

আর সংসার জীবনে মত-মনের অমিল কিছু থাকে-থাকবেই। এগুলি পরিমিত ও সহনীয় মাত্রায় হলে সংসার হয়ে উঠে আনন্দময় এবং এগুলো সংসারকে মজাদার করতে মসললা হিসাবে কাজ করে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:১৮

অজ্ঞ বালক বলেছেন: মশল্লা হইয়া গেলে অতি, থাকে না আর গতি- মানে বুচ্ছেন তো। ধইন্যবাদ ভাই।

১০| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৮

ঢুকিচেপা বলেছেন: ভাবীর প্রতি আপনার রাবীন্দ্রিক ভালোবাসার জয় হোক। লেট শুভেচ্ছা রইল।

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:১৩

অজ্ঞ বালক বলেছেন: আমি জীবন বাবুর দলের লুক। রাবীন্দ্রিকটা মাঝে মইধ্যে হইয়া যায় আর কি! ধইন্যবাদ ভ্রাতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.