নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আসলে একজন ভীষণ খারাপ মানুষ। তবে ভালো মানুষের মুখোশ পড়ে দুর্দান্ত অভিনয় করতে পারি বলে কেউ কিছু বুঝতে পারে না। সে হিসাবে আমি একজন তুখোড় অভিনেতাও বটে!!!

অজ্ঞ বালক

ভেঙ্গে যাওয়া স্বপ্নগুলো কুড়িয়ে এখানে নিয়ে এসে ছুঁড়ে ফেলা হয়!!!

অজ্ঞ বালক › বিস্তারিত পোস্টঃ

রিডিং চ্যালেঞ্জঃ বারো মাসে বারো বই - ব্লগারদের সুপারিশ চাই!!!

০৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩২

রিডিং চ্যালেঞ্জ জিনিসটা ভালো না মন্দ সেটা নিয়ে অনেক তর্ক বিতর্ক আছে। মনের আনন্দে যেই কাজ করা হয় সেটাই যদি করতে বাধ্য করা হয় তখন অনেকের বিরক্ত লাগে। আবার পালটা যুক্তি হলো, যারা নিজেদের থেকে কোনো কাজ করতে রাজি না, তাদের ঘাড়ে ধরেই করাতে হয়।



বুকস্টাগ্রামার ও বুক ইনফ্লুয়েন্সার শ্যাডোবুকার একটা রিডিং চ্যালেঞ্জ তৈরি করেছেন। সেই পোস্ট আবার ভাইরাল হয়ে চলে এসেছে বাঙাল মুলুকে। ফেসবুকের বই-প্রিয় বন্ধুদের মধ্যে সেটার বহুল চর্চা দেখে ভাবলাম, বেশ তো, চ্যালেঞ্জটাকে ব্লগ পর্যন্ত নিয়ে আসা যাক!

বিষয়টা খুব সহজ, ব্লগের মানীগুণী ব্লগারদের নিকট থেকে এই বছরে পড়বো সেরকম বারোটি বইয়ের সুপারিশ প্রত্যাশা করছি। না না, একজন ব্লগার বারোটা বইয়ের সুপারিশ দেবেন ব্যাপারটা সেরকম নয়। একজন ব্লগার একটা বইয়েরই সুপারিশ দেবেন। সেটা যদি আমার আগে পড়া না থাকে ও যদি সেই বইটি আমার যথেষ্ট পছন্দসই হয় তবে সেটাকে এই চ্যালেঞ্জের মধ্যে অন্তর্ভুক্ত করবো। অবশ্য পছন্দ না হওয়ার কিছু নেই। পাঠক হিসেবে আমি সর্বভূক। উপন্যাস পড়ি যেমন তেমনি প্রবন্ধও পড়ি। কবিতা যেমন পড়ি সেভাবে রূপকথাও পড়ি। কাজেই নির্দ্বিধায় যে কোনো রকম-সকমের বইয়ের সুপারিশ দিতে পারেন।

ব্লগে সাধারণ আর দশ জনের চাইতে অধিক জ্ঞানী মানুষের বিচরন বলেই আমার বিশ্বাস। কাজেই, আমি বেশ আশা নিয়েই অপেক্ষায় রইলাম সবার সুপারিশ দেখতে। আর হ্যাঁ, ভালো কথা, আপনারা যারাই সুপারিশ দেবেন তারা নিজেদের প্রিয় বইয়ের জনরার কথা বলে যাবেন দয়া করে। তাহলে আমিও প্রতিমন্তব্যে আপনাকে একটি বই পড়ার সুপারিশ করে যাবো। পড়া না পড়া আপনার মর্জি। তবে, পড়লে পস্তাবেন না আশা করি। যে বই আমার মতন খুঁতখুঁতে, উন্নাসিক পাঠকের কাছে ভালো লেগেছে, সেটার মধ্যে কিছুটা হলেও সারবস্তু থাকার কথা।

ব্যাস, তাহলে শুরু করা যাক!

মন্তব্য ৩৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৫৭

জ্যাক স্মিথ বলেছেন: বই পড়া ভাল অভ্যাস তবে অবশ্যই নিজের কর্মকে বিসর্জন দিয়ে নয়। ইদ্যানিং আমি অডিও বুকে আসক্ত।
এখানে বেশকিছু বইয়ের লিস্ট আছে ট্রাই করে দেখতে পারেন।

০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৫৬

অজ্ঞ বালক বলেছেন: লিস্টটা ভালো-মন্দে মেশানো। ভালোটাই নিলাম। এর মধ্যে না পড়া বলতে হাতে গোণা। হয় শিব্রামের 'ঈশ্বর পৃথিবী ভালোবাসা' পড়বো বা নারায়ণের 'উপনিবেশ', দুহনই বেশ পছন্দের লেখক। ভালোই জমবে আশা করি।

আর হ্যাঁ, যেহেতু অডিওবুক পছন্দ, ট্রাই করে দেখতে পারেন রেডিও মিরচির সানডে সাসপেন্স থেকে ফেলুদার যে কোনো একটি উপন্যাস!

২| ০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:১৫

সোনাগাজী বলেছেন:



কার্ল মার্কস'এর "ডাস ক্যাপিটেল" পড়ুন।

০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:৩২

অজ্ঞ বালক বলেছেন: অতি ভয়ানক এক বইয়ের নাম দিয়েছেন। মার্ক্স-এঙ্গেলস এর ম্যানিফেস্টো বা ইশতেহার পড়েছিলাম, দাস ক্যাপিটাল ধরি নাই এর আকার-আকৃতি আর অতি নিরস বিষয় দেখে। মাথায় থাকলো। এই বই অতি অবশ্যই পড়া উচিত বাট অতটা চাপ নিতে পারবো কি না ভেবে দেখি!
রাজনীতি নিয়ে আপনার আগ্রহ অপরিসীম, এ বিষয়কই কিছু পড়ুন। গত বছরের অন্যতম বহুল চর্চিত বই পড়ে নেন, "লাল সন্ত্রাস"।

৩| ০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ২:২৩

সোনাগাজী বলেছেন:



লাল সন্ত্রাস কে লিখেছেন, উনার পড়ালেখা ও পেশা কি? কিসের উপর লেখা?

০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৫

অজ্ঞ বালক বলেছেন: ওভাবে দেখে পড়ি নাই। তবে আসলেই ভালো বই। রকমারি থেকে সরাসরি কপি করে দিলাম

সাম্প্রতিক সময়ে প্রকাশিত মহিউদ্দিন আহমদের বই ‘এক-এগারো’ও তার পূর্বে প্রকাশিত বইগুলোর মতো পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলেছে, দিয়েছে জানা-অজানা অনেক গুরুত্বপূর্ণ তথ্য। রাজনীতি ও রাজনৈতিক দল ও এর সাথে জড়িত ব্যক্তিবর্গের সম্বন্ধে জানতে, বুঝতে এবং অনুসন্ধানী তথ্য পেতে তার বইয়ের তুলনা হয় না। মহিউদ্দিন আহমদ এর বই সমূহ হলো বিষয়ভিত্তিক গবেষণাগ্রন্থ, যেগুলোতে লেখক নিজের বিশ্লেষণী জ্ঞান কাজে লাগিয়ে কোনো একটি বিষয়ের গভীরে গিয়ে অনুসন্ধান করেছেন, তার সাথে জড়িতদের থেকে তথ্য নিয়েছেন, মিডিয়া গবেষণা করেছেন এবং বিস্তর তথ্যা ঘেটে সবচেয়ে প্রামাণ্য তথ্যটুকুই দেয়ার চেষ্টা করেছেন। ‘বাঙালির জাপান আবিষ্কার’, ‘ইতিহাসের যাত্রী’, ‘রাজনীতির অমীমাংসিত গদ্য’, ‘জাসদের উত্থান পতন: অস্থির সময়ের রাজনীতি’, ‘বিএনপি: সময়-অসময়’, ‘আওয়ামীলীগের উত্থানপর্ব: ১৯৪৮-১৯৭০’, ‘আওয়ামীলীগ: যুদ্ধদিনের কথা’, ‘এই দেশে একদিন যুদ্ধ হয়েছিল’, ‘আলোকিত মানুষ’, ‘এ্যালান পো’র শ্রেষ্ঠ গল্প’, ‘বোমা বন্দুকের চোরাবাজার’, ‘Seoul Diary’, ‘Elegy and Dream’- এর মতো পাঠকপ্রিয় বই নিয়ে মহিউদ্দিন আহমদ এর বই সমগ্র। মহিউদ্দিন আহমদ ১৯৫২ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে। শিক্ষাজীবনে জড়িত ছিলেন ছাত্র রাজনীতির সাথেও। ১৯৭০ সালের ডাকসু নির্বাচনে মুহসীন হল থেকে সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরের বছর মুক্তিযুদ্ধে তিনি ‘বেঙ্গল লিবারেশন ফ্রন্ট’ এর হয়ে যুদ্ধে অংশ নেন। পরবর্তীতে দক্ষিণ কোরিয়ার সুংকোংহে বিশ্ববিদ্যালয়ে এনজিও স্টাডিজ নামক একটি বিভাগের পরিচালক হিসেবে কাজ করেন। কর্মজীবনে তিনি দৈনিক গণকণ্ঠে কাজ করেছেন। বর্তমানে নিয়মিত কলাম লিখছেন প্রথম আলো পত্রিকায়। তার লেখা অধিকাংশ বই-ই প্রকাশিত হয়েছে প্রথমা প্রকাশন থেকে।

৪| ০৮ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:১৫

রোকসানা লেইস বলেছেন:
আমার নাম দিয়ে রকমারি ডটকমে সার্চ করে দেখতে পারেন। কিছু বই আছে ।
পড়তে পারেন আপনার পছন্দ মতন একটা অথবা সবকটা।

০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৩

অজ্ঞ বালক বলেছেন: 'আলোর যাত্রা'_র শুরুটা পড়ে ভালো লেগেছে, যতটুকু রকমারিতে দেয়া আর কি। আশা করি আশাহত হবো না। লিস্টে রাখলাম, যেহেতু মুক্তিযুদ্ধ বড় একটা পশ্চাদপট এই উপন্যাসের!

৫| ০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:১২

কামাল১৮ বলেছেন: আপনার মনে যদি কোন প্রশ্ন থাকে তবে সেই প্রশ্নের উত্তর জানার জন্য যে বই পড়া দরকার সেটা পড়াই উত্তম।আগে মনকে প্রশ্ন করে দেখেন মনে কোন প্রশ্ন আছে কিনা।তার পর সেই প্রশ্নর উত্তর জানার জন্য যদি কোন বই খুঁজে না পান তখন সাহায্য চাইতে পারেন কোন বইতে আপনার প্রশ্নের উত্তর পাবেন।সময় কাটানোর জন্য যা ভালো লাগে তাই পড়তে পারেন।

০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৬

অজ্ঞ বালক বলেছেন: হা হা হা। এইটা তো একটা জেনারেলাইজ মন্তব্য হইয়া গেলো। মনে তো প্রশ্ন বেবাক। এত উত্তরের খোঁজে বই পড়তে গেলে একটা জীবন যথেষ্ট না। যাই হোক, পারলে আপনার পছন্দের একটা বইয়ের নাম বইলা যাইয়েন।

৬| ০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৪৪

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: আপনি আমার থেকে অনেক বেশী বই পড়ুয়া, তাই আমি কোনো বইয়ের নাম বললাম না। তবে আপনি আমাকে কয়েকটা বইয়ের নাম বলেন। আমার পছন্দ থ্রিলার, আর ফিলিস্তিন, ইরাক, ইরান এসব দেশের অনেক ভালো ভালো রাইটার আছে, যেসব বই আমরা সচরাচর পড়ি না, জানি ও না। সেরকম জানা থাকলে জানায়েন।

০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৫

অজ্ঞ বালক বলেছেন: বড়-ছোটো বলে কথা নাই। পাঠক হওয়াটাই আসল কথা। আপনি সাজেশন দিয়ে যাইয়েন। থ্রিলার হিসেবে সাজেশন দিতে পারি লী চাইল্ডের 'কিলিং ফ্লোর' এর। আর যেই দেশগুলার কথা বললেন, এর মধ্যে শুধু ফিলিস্তিনের মাহমুদ দারবিশের বই পড়া হয়েছে। কবিতায় অরুচি না থাকলে আর কালেক্টেড ওয়ার্কস পড়ে দেখতে পারেন।

৭| ০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫৩

দেশী পোলা বলেছেন: আডাম স্মিথ Wealth of Nations পড়ুন

০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৯

অজ্ঞ বালক বলেছেন: ভালো সাজেশন। সবাই নন-ফিকশনের নাম কইতাসে কেন। আমি কিঞ্চিত হতাশ। ভালো ভালো কিছু উপন্যাস-গল্পের বইয়ের নাম চাই।
ভালো কথা আপনার জন্য সাজেশন হইলো, আকবর আলি খানের 'পরার্থপরতার অর্থনীতি।' বেশ চমৎকার বই।

৮| ০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৭

সোনাগাজী বলেছেন:



ব্লগার দেশী পোলা Wealth of Nations পড়তে বলেছেন; আপনি কি ক্যাপিটেলিষ্ট, নাকি সোস্যালিষ্ট মনোভাবের মানুষ?

৯| ০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:০২

খায়রুল আহসান বলেছেন: অজ্ঞ বালকের বিজ্ঞ স্বভাব ও সিদ্ধান্ত তাকে প্রাজ্ঞ হতে সহায়তা করে চলেছে। তার প্রজ্ঞার ঝুলিতে অনেক সঞ্চয় রেখে যাচ্ছে।

০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫০

অজ্ঞ বালক বলেছেন: আপনি এমন কথা বলেন যে লজ্জাই লাগে। ভালো কথা, সাজেশন কইলাম পাই নাই!

১০| ০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: কেউ একজন বলেছিলো, প্রশ্ন করা সহজ, উত্তর দেওয়া কঠিন। আমি ঘুরিয়ে বলেছিলাম, প্রশ্ন করাটাই কঠিন যদি তুমি সঠিক উত্তর চাও!

বই চ্যালেঞ্জে জয়েন করবেন ভালো, সাজেশন চেয়েছেন তা আরও ভালো। কিন্তু কি ধরণের বই পড়বেন? কেন পড়বেন এগুলি ব্যাখ্যা না করলে সাজেশন দেওয়া কঠিন। আপনি চাইলে ২দিনে হুমায়ুনের ১২টা বই পড়ে শেষ করে জানুয়ারীর ১০ তারিখের মধ্যে পুরা বছরের চ্যালেঞ্জ শেষ করতে পারেন। কিন্তু তাকে কোন লাভ নাই!

আপনি কি ধরণের বই পড়তে চান আগে সেটা ঠিক করুন। সেই genre তে বই সিলেক্ট করতে হবে....!

০৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৭

অজ্ঞ বালক বলেছেন: বললামই তো, যেকোনো জনরার বই চলবে। আর হ্যাঁ, এটা একটু বিস্তারিত লেখা উচিত ছিল যে এই চ্যালেঞ্জের বই আমি প্রতি মাসে একটি করে পড়ে শেষ করবো পুরো বছর লাগিয়ে। কাজেই সেই দুশ্চিন্তা কইরেন না।

১১| ০৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩২

অপু তানভীর বলেছেন: ''ককেশিয়ার দিন রাত্রি'' এবং ''লেনিনগ্রাদ থেকে ককেশিয়া'' এই বই দুটো পড়ে দেখতে পারেন । গতবছর একটা পড়ে শেষ করেছি একটা এখনও পড়া চলছে।

১০ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৪৫

অজ্ঞ বালক বলেছেন: এই লোক কে?!? হি হ্যাভ সো গুড এ রাইটিং স্টাইল। এই বই আমি অবশ্যই পড়বো। আই হোপ হি মিট মাই এক্সট্রিমলি হাই এক্সপেক্টেশন আই পুট অন হিম আফটার রিডিং পেজেস ফ্রম রকমারি!!!

১২| ০৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৯

জুল ভার্ন বলেছেন: আমার টার্গেট একটাই- সেটা বই পড়া, তবে চ্যালেঞ্জ নয়।

১০ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৪৩

অজ্ঞ বালক বলেছেন: সেইটা তো কইলামই যে, নিজের ইচ্ছামতন বই পড়ার একটা আনন্দ আছে। আবার টার্গেট নিয়া বই পড়াও ভালো। যেমন আমি ২০১৩ সালে প্রায় ২০০ বই পড়সিলাম শুধুমাত্র মুক্তিযুদ্ধের উপর। ঐটা প্ল্যান করাই ছিল।

১৩| ০৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: নিজের পছন্দ মতো পড়ুন।

১০ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৪৯

অজ্ঞ বালক বলেছেন: নাহ, অনেকেই পোস্টের মূল পয়েন্ট মিস কইরা গেছে মে বি! নিজের পছন্দে পড়বো ১০৮ টা বই। বাকি ১২ টা মাত্র আমি অন্যদের পছন্দসই পড়তে চাই। অন্যের ছাঁচে নিজের মনোজগতরে ফেলাটা কিন্তু একটা ইন্টারেস্টিং এক্সপেরিমেন্ট!

১৪| ০৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
ব্লগে সাধারণ আর দশ জনের চাইতে অধিক জ্ঞানী মানুষের বিচরন বলেই আমার বিশ্বাস।
আমাকে এই তালিকার বাইরে রাখলে আমি আমার পড়া কয়েকটি বাংলা উপন্যাসের নাম বলতে পারি।
১। সেই সময় - সুনীল গঙ্গোপাধ্যায়
২। প্রথম আলো - সুনীল গঙ্গোপাধ্যায়
৩। পূর্ব পশ্চিম - সুনীল গঙ্গোপাধ্যায়
৪। পার্থিব - শীর্ষেন্দু মুখোপাধ্যায়
৫। দূরবীন - শীর্ষেন্দু মুখোপাধ্যায়
৬। উত্তরাধিকার - সমরেশ মজুমদার
৭। কালবেলা - সমরেশ মজুমদার
৮। কালপুরুষ - সমরেশ মজুমদার
৯। গর্ভধারিনী - সমরেশ মজুমদার
১০। আট কুঠুরি নয় দরজা – সমরেশ মজুমদার
১১। মাধুকরী – বুদ্ধদেব গুহ
১২। আসামী হাজির - বিমল মিত্র
১৩। মাতাল হাওয়া - হুমায়ূন আহমেদ

১০ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৫০

অজ্ঞ বালক বলেছেন: ভালো লিস্ট দিসিলেন, কিন্তু এমন জেনারালাইজড লিস্ট দিলে আমি বই পামু না মে বি। ওই যে উপরে একজন বাংলা সাহিত্যের একশো বইয়ের লিস্ট দিলো ঐখানে আমার না পড়া বই আছে ৭/৮ টা। মানে এইরকম নাম করা বই আমার সবই গেলা শেষ, তাও আবার কলেজ/ভার্সিটিতেই।

১৫| ০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫৪

কামাল১৮ বলেছেন: MAURIC CORNFORTH এর The Theory of knowledge

১০ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৫৩

অজ্ঞ বালক বলেছেন: আপনেরা যেইসব দাত ভাঙ্গা বইয়ের নাম দিতাসেন, এইবার ডেন্টিস্টের কাছে যাওন ঠেকায় কে!!! এই বই, মে বি, আমার আওতার বাইরে। স্টিল ট্রাই করমু। হোয়াটস দেয়ার টু লুজ?

১৬| ০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: কোরআন নামে একটা বই আছে। সেটা লিস্টে রাখতে পারেন।

১০ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৫৬

অজ্ঞ বালক বলেছেন: অত্যন্ত বিনয়ের সাথে সকল প্রকার ধর্মগ্রন্থরে এই তালিকার বাইরে রাখতে চাই।

১৭| ০৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:১১

নেওয়াজ আলি বলেছেন: ভালো অভ্যাস। মন্তব্য আসা বই আমিও পড়তে চেষ্টা করবো

১০ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৫৭

অজ্ঞ বালক বলেছেন: আহহা, এমনে পাশ কাঁটাইয়া গেলে হইবো? আপনারা যদি লিস্ট না দেন, তাইলে বইয়ের তালিকাই পূরণ হইবো না। কি একটা অবস্থা হইবো ভাইবা দেখেন।

১৮| ০৯ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: সাদাত হোসাইন এর মেঘেদের দিন পড়তে পারেন।

১০ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:০০

অজ্ঞ বালক বলেছেন: ভাই, খুব স্পর্শকাতর একটা যায়গায় হাত দিসেন। সে এখনের সুপারহিট লেখক, আমি জানি ও মানি কারণ ব্যবসাই আসল কথা। আমাদের বুক ইন্ড্রাস্টিতে এমন মানি ব্রিঙ্গিং রাইটার দরকার। তার আরশিনগর ওয়াজ এ গুড রিড। বাট আফটার দ্যাট, সে আমার লাইফের প্রিশিয়াস কিছু ঘন্টা নষ্ট করসে তার কিছু গার্বেজ বই দিয়া। আই এম সো ফেড আপ অন হিম। নিজে ব্যর্থ লেখক তো। কেউ ক্যাপেবল কিন্তু নিজের গুণের উপযুক্ত ব্যবহার করতেসেনা দেখলে রিয়েলি মেজাজ খারাপ হয়। আই উইল হ্যাভ টু পাস অন দিস।

১৯| ১৪ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৫২

রোকসানা লেইস বলেছেন: ভালোলাগল আপনার পছন্দের তালিকায় আলোর যাত্রা রেখেছেন দেখে।
যদি পড়া হয় আপনার মতামত জানার অপেক্ষায় থাকব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.