নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগ টেকপোস্টঃ যেভাবে সামুতে বড় আকারে ছবি পোস্ট করবেন (ছবি সহ)

০১ লা জুলাই, ২০২২ রাত ৮:৪১

আপানরা প্রায়ই খেয়াল করে দেখে থাকবেন যে সামুতে কারো কারো আপলোডকৃত ছবি আপনার আপলোডকৃত ছবির চেয়ে খানিকটা বড় দেখায় । বিশেষ করে যারা ব্লগে ছবি ব্লগ দেয় তাদের কয়েকজনের কয়েকজনের ছবি সব সময় বড় আকারে হয় ! এর ভেতরে ব্লগার মরুভূমির জলদস্যু, ব্লগার কাজী ফাতেমা ছবি প্রমুখ ! এদের ছবি ব্লগে দেখবেন ছবি গুলো সব সময়ই পুরো এড়িয়া জুড়ে থাকে। আপনার সুপ্ত মনে তখন এই প্রশ্ন জাগতে পারে যে এই ব্লগারের ছবিটা এতো বড় কেন দেখাচ্ছে, আপনার ছবি তো এতো বড় দেখায় না । নিচের উদাহরণ দিয়ে দেখানো হল !
আমার এই পোস্টে যদি আপনারা গিয়ে থাকেন তাহলে দেখতে পাবেন যে এখানে উপরের দুইটা ছবির ভেতরে একটা ছবি ছোট আর আরেকটা ছবি বড় দেখাচ্ছে !

প্রথম ছবিটার দিকে তাকিয়ে দেখুন ! দেখুন ছবির দুইপাশে কেমন ফাঁকা স্থান রয়েছে । এবং ছবিটা আকারে ছোট দেখাচ্ছে ।

ঠিক একই ছবিটা আমি আবার নিচে পোস্ট দিয়েছি আপনাদের সুবিধার জন্য । ছবি কিন্তু একই কিন্তু দেখুন কত বড় দেখাচ্ছে । দুই পাশে ফাঁকা স্থান দেখাচ্ছে না !

আরও ভাল করে বোঝানোর জন্য ব্লগার কাছের মানুষের ভ্রমন পোস্টটার ছবি গুলো দেখুন । একটা নমুনা দিলাম নিচে ।
ছবিগুলো একদম পুরো স্কিন জুড়ে আছে । আজকে আপনাদের এই ভাবে কিভাবে ছবি আপলোড করতে হয় সেটাই শেখাবো । যদিও অনেকেই এটা জানেন বেশ ভাল ভাবেই । তবে অনেকেই জানেন না । কদিন আগে ব্লগার মরুভূমি জলদস্যু এটা নিয়ে একটা পোস্ট দিয়েছিলেন । পোস্ট পোস্টার লিংক খুজে পাচ্ছি না । নয়তো যুক্ত করে দিতাম ! এই পোস্টে যথাসম্ভব সহজ হিসাবে ব্যাপারটা আপনাদের বোঝানোর চেষ্টা করছি ।

ছবি তো সবাই পোস্ট করতে পারেন । এটা নিয়ে আলাদা কিছু বলার নেই ।
তবুও ছবি দিলাম ।

এখানে ক্লিক করলেই নিচের ছবি আসে । তারপর সিলেক্ট ফাইলে ক্লিক করলেই আপনার ছবির অপশনে নিয়ে যাবে।


এবার আসুন আমরা ছবির এই লিংকটা একটু বিশ্লেষন করি । যখন আমরা কোন ছবি যুক্ত করি তখন আমাদের লেখার নিচে একটা ইমেজ ফাইলের ট্যাগ এড হয় ! সেটা হচ্ছে এমন


এখন এই ছবির কয়েকটা অংশ খেয়াল করে দেখুন এই অংশ গুলো আমাদের জন্য জরূরী । ছবিতে দেওয়া হাইলাইট করা অংশ গুলো খেয়াল করি । এবং ভাল করে চিনে নিই ।
নিচে
এখানে মূলত তিনটা অংশ ! এক নম্বর চিহ্নিত অংশ এবং তিন নম্বর চিহ্নিত অংশ নিয়ে আমাদের চিন্তিত হতে হবে না । এখানে যেমন আছে তেমনই লিখতে হবে । আমাদের চিন্তা কেবল মাঝের দুই নম্বর অংশ টুকু !
এখন আমরা যখন সামুর ইমেজ অপশন দিয়ে কোন ছবি আপলোড করবো তখন এভাবে আমাদের ট্যাগটা আসবে এবং এই কারণে আমাদের ছবি স্বাভাবিক আকারে ছোট হবে । কিন্তু যখন আমরা বড় ছবি আপলোড করতে যাবো তখন আমাদের কোন থার্ড পার্টির মাধ্যমে ছবি আপলোড করে সেখানকার লিংক এই সামুতে যোগ করতে হবে ! মনে রাখতে হবে যে সামুতে ছবি আপলোড দিলে সেটা বড় আকারে দেখা যাবে না । অন্য কোথা আপোলোডে থাকা ছবির ডাইরেক্ট লিংক নির্ধারিত স্থানে এনে যোগ করতে হবে !

নিচের ছবির দিকে ভাল করে তাকান আরেকবার !


এখন আমাদের এই লিংকের স্থানে ছবির লিংক স্থাপন করতে হবে । এই ছবি আপলোডের জন্য আমি ফ্রি ইমেজ শেয়ার সাইট ব্যবহার করি । যেমন আমি ব্যবহার করি imgur.com । আপনি এটা ব্যবহার করতে পারেন । অথবা অন্য কোন সাইটও ব্যবহার করতে পারেন। ছবি আপলোড কিভাবে করবেন সেটা আপনারা এমনিতেই পারবেন আশা করি । যদি না পরেন তাহলে ইউটিউবে অনেক ভিডিও পাবেন । একটা ভিডিও দেখতে পারেন এখানে।

এই ছবির এলবাম থেকে আমি একটা ছবির ডাইরেক্ট লিংক কপি করলাম ।
নিচে এই হল সেই ছবি। এই ডাইরেক্ট টা আমি ইমেজ আকারে যোগ করবো এভাবে




এখানে একটা ব্যাপার অবশ্যই খেয়াল রাখতে হবে যে ইমেজ যে লিংকটা আপনি যোগ করবেন মাঝে (২ নং স্থান) সেই ইমেজ লিংকটা যেন অবশ্যই ডাইরক্ট লিংক হয় ! অর্থ্যাৎ লিংকের শেষে যেন অবশ্যই .jpg/.png /.jpeg ইত্যাদি ইমেজ এক্সটেনশন থাকে । নয়তো কাজ হবে না কিন্তু ।

ব্লগার আমি তুমি আমরা প্রথমে আমাকে এই বড় আকারে ছবি পোস্ট দেওয়ার কথা বলেছিলো । তবে তার কথা সেদিন ঠিক ঠাক মত ধরতে পারি নি । এরপর মরুভূমি জলদস্যু ভাই আমাকে টেকনিকটার শিখিয়েছিলো । তবে সেও একটু জটিল করেই বলেছিলো । পরে আমি কিছুটা খোজ খবর নিয়ে খুজে বের করলাম । আশা ছবি সাহায্য সবার বুঝতে সহজ হবে ব্যাপারটা ! এছাড়াও কারো মনে কোন কনফিউশন থাকলে প্রশ্ন করতে পারেন । উত্তর দেওয়ার চেষ্টা করবো !

হ্যাপি ব্লগিং


মন্তব্য ৩২ টি রেটিং +২/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০২২ রাত ৮:৫১

লেখার খাতা বলেছেন: চমতকার উপকারী পোষ্ট সকলের কাজে লাগবে। প্লিয়তে রেখে দিলেম।

০১ লা জুলাই, ২০২২ রাত ৯:০০

অপু তানভীর বলেছেন: যারা ছবি পোস্ট দেয় নিয়মিত তাদের কাছে দিবে আশা করি !

২| ০১ লা জুলাই, ২০২২ রাত ৮:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: মোবাইলের ভিডিও ব্লগে পোস্ট করার উপায় আছে কি? ইউটিউবের ভিডিও ব্লগে আনা যায় এটা জানি। কিন্তু ইউটিউবে আপলোড না করে মোবাইল বা ল্যাপটপ থেকে সম্ভব কি না জানতে চাচ্ছি। আমার কাছে খায়রুল আহসান ভাই জানতে চেয়েছেন। কিন্তু আমি তো জানি না। আপনার জানা থাকলে জানাবেন দয়া করে। অন্য কেউ জানলে তাদের কাছেও জানতে চাচ্ছি।

০১ লা জুলাই, ২০২২ রাত ৯:০৩

অপু তানভীর বলেছেন: আমার জানা মতে সামুতে এখনও পর্যন্ত সরাসরি ভিডিও আপলোডের জন্য কোন অপশন নেই । ভিডিও আপলোডের জন্য আপনাকে ইউটিউবের কাছেই যেতে হবে । এটা অবশ্য ঠিকই আছে । যদি ভিডিও আপলোডের অপশন করতে হয় তাহলে সামুর মেমরি সার্ভারের অনেক অনেক বাড়াতে হবে । এটা অনেক খরচের ব্যাপার !

৩| ০১ লা জুলাই, ২০২২ রাত ৯:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার এই পোস্টটা আমার জন্য দরকারি। আপনার দেয়া পদ্ধতি শিখতে হবে।

০১ লা জুলাই, ২০২২ রাত ৯:২৪

অপু তানভীর বলেছেন: ছবিতে যেমন যেমন ভাবে দেওয়া আছে সেই ভাবে কেবল লিখবেন। থার্ড ব্রাকেট তারপর আই এম জি তারপর | তারপর ইমেজ ডাইরেক্ট লিংক এরপর থার্ড ব্রাকেট ক্লোজড ! ব্যাস ঝামেলা শেষ !

৪| ০১ লা জুলাই, ২০২২ রাত ৯:২১

মরুভূমির জলদস্যু বলেছেন: imgur.com তো এখন ভেটকি খেয়ে আছে!!!

০১ লা জুলাই, ২০২২ রাত ৯:২৬

অপু তানভীর বলেছেন: মাঝে আমার কদিন imgur কাজ করছিলো না তবে এখন আবার কাজ করছে চমৎকার ! আজই তো কয়েকটা আপলোড দিলাম !

৫| ০১ লা জুলাই, ২০২২ রাত ১০:১০

জুন বলেছেন: বেশি ছোট ছবিও ভালো লাগে না আবার বেশি বড় ছবিও না। বেশি বড় ছবি মনে হয় গায়ের উপর উলটে এসে পরছে, তাছাড়া লেখাগুলো গুরুত্বহীন হয়ে পরে। তবে এটা সম্পুর্ন আমার ব্যাক্তিগত অভিমত অপু।

০১ লা জুলাই, ২০২২ রাত ১১:২১

অপু তানভীর বলেছেন: এমনি নরমাল পোস্টে আমিও বড় ছবি দেওয়ার পক্ষে না । তবে ছবি ব্লগের ক্ষেত্রে আমার কাছে কেন জানি বড় বড় ছবি হলে সটা দেখতে বেশি ভাল লাগে !

৬| ০১ লা জুলাই, ২০২২ রাত ১০:৫৯

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার ধারনা ঠিক আছে, কিন্তু একজন ওয়েব ডেভ হিসেবে বলছি এটা ভালো প্র্যাক্টিস নয় বিভিন্ন কারণে।

১। কোন কারণে ছবিটির মূল সোর্স যদি সরিয়ে ফেলা হয় তবে, আপনার লিখায় আর ছবিটি দেখা যাবে না।
২। এই এক্সটার্নাল ইমেইজগুলো সামুর সাইটকে স্লো করে দিবে যেহেতু প্রতিটি ঐ ধরনের ছবির জন্য সামুর ডোমেইন (somewhereinblog.net) কে অতিরিক্ত একটি করে https: বা http রিকোয়েস্ট করতে হবে এবং ঐ সার্ভার থেকে রেসপন্স পাওয়ার পরেই কেবল আপনি ছবি দেখতে পাবেন।
৩। সামুর সার্ভার এ্যামাজন সার্ভিস ব্যবহার করে যা বেশ ভালো মানের। কিন্তু এক্সাটার্নাল ঐ ডোমেইনগুলোর সার্ভার যদি ফাস্ট বা দ্রুত গতির না হয় তবে আপনার ছবিগুলোর কারণে সাইটরে পাতা লোড হতে সময় বেশী নিবে।
৪। এই প্র্যাকটিসগুলোর (হট লিংঙ্কিং) কারণে ঐ সার্ভার সামুকে কালো তালিকাভুক্ত করতে পারে যা ডোমেইন হিসেবে সামুর জন্য ক্ষতিকারক।
৫। এই প্র্যাকটিসগুলো ঐসব এক্সটার্নাল সাইটের ব্যান্ডউইডথ অনৈতিকভাবে ব্যবহার করবে।
৬। সবাই এইভাবে এক্সটার্নাল ইমেইজ ব্যবহার করতে শুরু করলে সামগ্রিকভাবে সামুর সাইট স্পীড মারত্মকভাবে ক্ষতিগ্রস্থ হবে।

বিষয়গুলো সম্পূর্ণ টেকনিক্যাল দৃষ্টিকোণ থেকে আলোচনা করেছি নিজের কর্মাভিজ্ঞতার আলোকে। ছবি সামান্য বড় দেখানোর জন্য এই ধরনের প্র্যাক্টিস নৈতিকতা বা সামু স্বার্থ বিরোধী হয়ে ধরা দিতে পারে বলে আমার মনে হয়। আপনাদের দ্বিমত থাকতেই পারে। তবে বিষয়গুলো নিয়ে সামু কর্তৃপক্ষকে জানালে তারা বড় ছবি আপলোড করার ব্যবস্থা অবশ্যই করতে পারবেন, সে ধরনের টেকনিক্যাল জ্ঞান সামু'র রয়েছে বলে আমার ধারনা। ধন্যবাদ।

০১ লা জুলাই, ২০২২ রাত ১১:৩১

অপু তানভীর বলেছেন: এটা অবশ্য ঠিক বলেছেন যে যদি ঐ সাইট থেকে ছবি সরিয়ে ফেলা হয় তাহলে ইমেজ গায়েব হয়ে যাবে । কদিন আগে আমার imgur.com এ ঢুকতে সমস্যা হওয়ার কারণে আমি সেই ছবি গুলো দেখতে পারছিলাম না । imgur.com এ পোস্ট দেওয়া ছবি গুলো লোড হতে একটু সময় তো নেয় বেশি।
আমি ডেইলি স্টারের যে উদাহরণ দিলাম ওটা কেবল বোঝানোর জন্য দিয়েছি । যে এভাবে ছবি আপলোড দেওয়া যায় এবং সামুতে সেটা দেখাও যায় । আমি ছবি আপলোডের জন্য সব সময় imgur.com ব্যবহার করি । যেহেতু imgur.com এ ফ্রি ছবি আপলোড করা যাচ্ছে এবং লিংক শেয়ারের অনেক গুলো অপশন সেখানে আছে আমার মনে হয় না এখানে ঠিক অনৈতিকতার ব্যাপারটা খাটে ! ওদের ওখানে ডাইরেক্ট লিংক সহ এইচটিএমএল লিংক পর্যন্ত দেওয়া থাকে । তাই সেখানে কালো তালিকা ভুক্তির ব্যাপারটাও আমার মনে হয় না যে খাটে ।

তারপরেও আমি ডেইলি স্টারের উদাহরনটা সরিয়ে দিয়ে imgur.com এর উদাহরন এড করে দিচ্ছি ।

৭| ০২ রা জুলাই, ২০২২ রাত ১২:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: লেখক বলেছেন: যেহেতু imgur.com এ ফ্রি ছবি আপলোড করা যাচ্ছে এবং লিংক শেয়ারের অনেক গুলো অপশন সেখানে আছে আমার মনে হয় না এখানে ঠিক অনৈতিকতার ব্যাপারটা খাটে ! ওদের ওখানে ডাইরেক্ট লিংক সহ এইচটিএমএল লিংক পর্যন্ত দেওয়া থাকে । তাই সেখানে কালো তালিকা ভুক্তির ব্যাপারটাও আমার মনে হয় না যে খাটে ।

ঐ ডোমেইনের ব্যাপারে আপনার ধারনা সম্পূর্ণ সঠিক। তদুপরি, এখানে কয়েকটা বিষয় থেকেই যাচ্ছে।

১। কপিরাইট। অনেকেই তৃতীয় কোন সাইট থেকে ছবি নামিয়ে ঐ ডোমেইনে আপলোড করে তারপর শেয়ার করতেই পারেন তাতে কপিরাইটের ভায়োলেশন হবে যত্রতত্র। অবশ্য নিজের তোলা ছবি হলে সে ক্ষেত্রে তেমন কোন সমস্যা দেখছি না। আর ঐ ধরনের (মিডিয়া শেয়ারিং) সাইটের কন্টেন্ট বরাবরই এ্যামাজনের পেইড সার্ভিসের তুলনায় স্লো হবে (বেশীরভাগ ক্ষেত্রে)। তাই ঐ ধরনের সাইট না ব্যবহার করাটাই ভালো বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি।

২। ছবি সরিয়ে নেয়া হলে/ মুছে দেয়া হলে সামু'র ডোমেইনকে দীর্ঘক্ষণ কিউ তে বসে থাকতে হবে পেইজ লোড হওয়ার জন্য। বিশেষ করে লেখকের কোন লিখা যদি প্রথম পাতায় (ছবিসহ) প্রদর্শন করে তবে তা হবে বেশ ঝামেলাপূর্ণ।

৩। পৃথিবীতে আসলে ফ্রী বলতে কিছু নেই। ঐ সাইটে ভিজিট করার সাথে অন্তত ৫টি সাইটে আপনাকে কুকির মাধ্যমে ট্র্যাক করবে (স্ক্রীণশট নিচে দেয়া হলো)। কোন কুকি কি করছে তা আর ঘেঁটে দেখছি না =p~

নোটঃ উপরে মন্তব্য দু'বার এসেছে। ওটা মুছে দিতে পারে।

ধন্যবাদ।

০২ রা জুলাই, ২০২২ রাত ১২:১৫

অপু তানভীর বলেছেন: কপি রাইরের প্রশ্নে তো এখানেও মানে এই সামুর সার্ভারের বেলাতেও খাটে । এখানে যদি অন্য কোন স্থান থেকে ছবি ডাউনলোককরে আপ দেই তাহলে সেই একই অনৈতিক ব্যাপারটা চলে আসে ! পার্থক্য একটাই ওরা ব্যবস্থা নেয় এখানে সরিয়ে দেওয়া হয় না ।

ছবি কোন কারণে সরিয়ে নিলে একটা সমস্যা হবে সেটা বলার আপেক্ষা রাখে না । তবে যারা এই বড় আকারে ছবি পোস্ট দেয় তারা সবাই বলা চলে নিজেদের তোলা ছবিই আপলোড দেয় । তাই এখানে সরিয়ে নেওয়ার সম্ভবনা কম । আমার ভ্রমন পোস্টের বেশ কিছু ছবি আমি ওভাবে আপলোড দিয়েছি যার সব ছবিই আমার তোলা ! আর একটা দুটো ছবির জন্য কেউ ওদিকে যাবে না বলে আমার বিশ্বাস । তখন সামুতেই ছবি আপলোড দিবে !

আর এটা অবশ্যই সত্য কথা যে জগতে কোন কিছুই ফ্রি না । ওরা আমাদের কিছু দিচ্ছি বিনিমনে কিছু তো নেবেনই । আর কুকির কথা বলছেন ! কত কুকি কত দিকে গেল !

মন্তব্যের জন্য ধন্যবাদ । ভাল থাকুন সব সময় !

৮| ০২ রা জুলাই, ২০২২ রাত ১:২৪

রেজাউল৯০ বলেছেন: আমার টেক বিষয়ক ইফতেখার ভূইয়ার জ্ঞানের হাজার ভাগের একভাগও হবে না, এরপরেও উনার সাথে দুই এক বিষয়ে দ্বিমত পোষণ করছি; ভুল হলে ধরিয়ে দেবেন আশা করি।
সম্ভবত অ্যামাজনের বিভিন্ন রকমের প্রাইসের সার্ভার সার্ভিস আছে। স্পিডের সাথে দাম ভ্যারি করে। অ্যামাজনের বাহিরে অন্যান্য সার্ভিস প্রোভাইডার ভিন্ন মূল্যের ভিন্ন স্পিডের প্যাকেজ দিয়ে থাকে। অ্যামাজনের বিষয়ে আমি নিশ্চিত না , শুধু অনুমান করছি। বাজেটের কারণে সামহোয়্যার ইন ব্লগ সম্ভবত কিছু কম মূল্যের সার্ভিস নিয়ে থাকে। কারণ এর পেজ লোড হতে অনেক বেশি সময় নেয়।

আপনি নিজে একটা পরীক্ষা করে দেখেন। প্রথম পাতায় না দিয়ে ভিতরের পাতায় দিয়ে পরীক্ষামূলক দুটো পোস্ট ক্রিয়েট করেন। দুটোতেই কয়েকটা করে ছবি দেন।( একই ছবি) । একটার ছবিগুলো অ্যামাজন সার্ভারে রাখেন, আর একটা ইমেজারে রাখেন। এবার লোড করে দেখেন কোনটা দ্রুত লোড হয়। ইমেজারে রাখা পোস্ট বেশি দ্রুত লোড হবে। কেননা এটাই তাদের ব্যবসা। দ্রুত লোড না হলে ওই সার্ভারে লোকে ছবি আপলোড করবে না।


ইমেজার এর ব্যবসা হলো ছবির। কাজেই সামহোয়্যার ইন ব্লগ থেকে মাসে এক লক্ষ রিকোয়েস্ট ইমেজারে গেলে সেটা ইমেজারের লাভ, ক্ষতির কিছু নেই। কেন তারা সামহোয়্যার ইন ব্লগ কে ব্যান করবে? এরকম কোন ঘটনা কখনো ঘটেছে কি?
আর একটা বিষয়। সামহোয়্যার ইন ব্লগ কে স্টোরেজ স্পেস এর জন্য ভাড়া দিতে হয়। দিনে এভারেজে এখন ২৫-৩০ টা পোস্ট আসে যাতে ৪০ টার মতো ছবি থাকে অনুমান করছি। এর সাইজ ২০০ মেগাবাইট হবে। টেক্সট এর সাইজ নগণ্য। শুধু ছবির জন্য মাসে কয়েক গিগাবাইট স্পেস লাগে(১০ বছর আগে এর ২০ -৫০ গুন বেশি লাগতো)। ছবি ইমেজারে দিলে সামহোয়ের ইন ব্লগের স্টোরেজ খরচ কমে যায় । (মাসে প্রথম ১০০ গিগাবাইট ফ্রি স্টোরেজ থাকলে অবশ্য এটা কোন বিষয় হবে না, ব্লগের মালিকপক্ষই শুধু এটা নিশ্চিত করতে পারবে) ।
আমি মনে করি থার্ড পার্টি সার্ভারে ছবি আপলোড করাই বেশি ভালো হবে

০২ রা জুলাই, ২০২২ দুপুর ২:২৫

অপু তানভীর বলেছেন: ইমগোরের কথা ঠিক তিনি বলেন নি । বলেছিলেন অন্য সার্ভারের কথা । আমি আগে অন্য যে কোন সার্ভারের ছবি দিয়েও যে সামুতে ছবি পোস্ট করা যায় সেটার কথা বলেছিলাম, সেটার পরিপেক্ষিতে তিনি কথাটা বলেছিলেন তবে সামুকে ব্লক করে দেওয়ার ব্যাপারটা আমার সঠিক বলে মনে হয় নি । এমনকি অন্য যে কোন সার্ভার ব্যবহার করে ছবি আপলোড দিলেও ।

আর স্পিডের যে কথা আসলে ইফতেখার ভূইয়ার ভাই বলেছেন সেটা একেবারে কিন্তু মিথ্যা না । কারণ একটা এক্সট্রা রিকোয়েস্ট পাঠাতেই হচ্ছে সামুকে ছবি দেখানোর জন্য । সে ক্ষেত্রে সেটা একটু স্লো হতে পারে তবে সে আমাদের স্বাভাবিক চোখে ধরা পড়ার কথা না মোটেও । হ্যা এমন যদি সে সামুর বিপুল পরিমান ছবি প্রতিদিন এভাবে আপলোড হতে থাকে তাহলে একটু স্লো হবেই । কিন্তু বর্তমানে সামু যে ভাবে চলছে সেই ভাবে চললে তেমনটা হওয়ার কোন সম্ভবনা নেই ।

আপনার শেষ কথাটা নিয়ে আমিও ভেবেছি । আমার কেন জানি মনে হয়েছে এভাবে ছবি আপলোড দিলে সামুর স্টোরেজ কম লাগবে । যেমন আমি এই বছরের শুরুতে একটা ছবি ব্লগ দিয়েছিলাম যেখানে প্রতিটা ছবিই ৫/৬ এমবি করে । সেখানে প্রায় ৫০/৬০ এমবির ছবি ছিল । একজন ব্লগারের একটা পোস্টে ৫০ এমবি জায়গা খাওয়া মানে কিন্তু অনেক বড় একটা ব্যাপার । আমার নিজের একটা সাইট আছে তাই আমি এই ব্যাপারটা বেশ ভাল করে বুঝতে পারি !

৯| ০২ রা জুলাই, ২০২২ দুপুর ১২:৩০

কাজী ফাতেমা ছবি বলেছেন: সামুতে আমি যেভাবে বড় ছবি পোস্ট দেই।

০২ রা জুলাই, ২০২২ দুপুর ২:২৫

অপু তানভীর বলেছেন: আরে আপনিও দেখছি এমন একটা পোস্ট দিয়েছিলেন !
চমৎকার !

১০| ০২ রা জুলাই, ২০২২ দুপুর ১২:৩০

জুল ভার্ন বলেছেন: সব মোবাইল ফোনে ছবি এড করা যায় কি না জানিনা, আমি আমাফোন থেকে যেমন ছবি এড করতে পারিনা, তেমনি নিজের পোস্টে কারোর মন্তব্যের জবাব দিতে পারিনা।

ছবি ব্লগে স্টান্ডার্ড সাইজ থেকে বড়ো ছবি এড করলে অত্যন্ত দৃষ্টিকটু লাগে।

০২ রা জুলাই, ২০২২ দুপুর ২:৩০

অপু তানভীর বলেছেন: মোবাইল থেকে কিন্তু মন্তব্যের জবাব দেওয়া যায়। যেমন এই মন্তব্যের জবাব আমি মোবাইল থেকেই দিচ্ছি।
নিচের ছবিটাও মোবাইল থেকে এড করছি।

১১| ০২ রা জুলাই, ২০২২ দুপুর ২:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: imgur.com এ ঢোকা যাচ্ছে না। আপনার এই পোস্টের কারণে ওরা মনে হয় সামুর ব্লগারদের ব্লক করেছে।

০২ রা জুলাই, ২০২২ দুপুর ২:৫১

অপু তানভীর বলেছেন: এই যে আমি তো নিশ্চিন্তে ঢুকতে পারছি । মাত্রই ঢুকলাম !

১২| ০২ রা জুলাই, ২০২২ বিকাল ৩:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার আই এস পি হয়তো ব্লক করে রেখেছে। আমি পারছি না।

০২ রা জুলাই, ২০২২ বিকাল ৩:১৯

অপু তানভীর বলেছেন: কদিন আগে আমার এমন সমস্যা হচ্ছিলো । সাইটে ঢুকতে পারছিলাম না কোন কারণে । ছবি আপারও এই সমস্যা হয়েছিলো কদিন আগে তার মন্তব্য থেকে জানতে পেরেছিলাম ! এখন সম্ভবত মরুভূমির জলদস্যু ভাই এই সমস্যার ভেতরে আছে । imgur.com ছাড়া অন্য যে কোন ইমেজ সাইট হলেও চলবে !

১৩| ০২ রা জুলাই, ২০২২ বিকাল ৩:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: অন্য একটা ইমেজ সাইট ব্যবহার করে চেষ্টা করলাম। কিন্তু ইমেজ যুক্ত হয়েছে বোঝা গেলেও ইমেজ আসছে না।url এর শেষে jpeg থাকে না।

০২ রা জুলাই, ২০২২ বিকাল ৩:৪৮

অপু তানভীর বলেছেন: এক কাজ করুন । যেখানে ইমেজ টা আপলোড হয়েছে সেই ইমেজের উপরে ক্লিক করে ওপেন ইন নিউ ট্যাপ করে ইমেজটা নতুন উইনডোতে খুলুন । সেখানকার url এর শেষে jpg/png/jpeg আসে কিনা দেখুন ! পারলে একটা স্ক্রিনশট দিন !

১৪| ০২ রা জুলাই, ২০২২ বিকাল ৩:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন:

০২ রা জুলাই, ২০২২ বিকাল ৪:১৫

অপু তানভীর বলেছেন: ইমেজ এক্সটেনশন না হলে ছবি দেখা যাবে না । তাই এমন কোন সাইট দরকার যেখানে এই এক্সটেনশন থাকবে ।
https://postimages.org/ এখানে চেষ্টা করে দেখুন তো । কাজ হওয়ার কথা ।

১৫| ০৩ রা জুলাই, ২০২২ সকাল ৯:৫৩

কাছের-মানুষ বলেছেন: আমি নিজেও ইমগোর ব্যাবহার করি। সামুতে সরাসরি ইমেজ আপলোড করলে ছবির সাইজ ছোট দেখায়, ইমগোর সেই ক্ষেত্রে কাজের।

০৩ রা জুলাই, ২০২২ সকাল ১০:০৩

অপু তানভীর বলেছেন: আমিও এইটাই ব্যবহার করি । এটা সহজ সব দিক দিয়ে !
সামুতে অনেক ছবিই পরিস্কার ভাবে দেখা যায় ! বড় আকারে দিলে সেটা পরিস্কার ভাবে ফুটে ওঠে !

১৬| ০৩ রা জুলাই, ২০২২ সকাল ১০:০৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: #সাড়ে চুয়াত্তর ভাইয়া এই সাইট ইউজ করেন নিচের লিংকে প্রবেশ করুন
বড় ছবি আপলোডের সাহায্যকার ওয়েবসাইট

০৩ রা জুলাই, ২০২২ সকাল ১০:১৮

অপু তানভীর বলেছেন: এটাও বেশ ভাল সাইট । চুয়াত্তর ভাই আশা করি কাজ করতে পারবে এবার !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.