নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

বিকাশ থেকে নাহিদ নয়, আজ মামুন ফোন দিয়েছিলো :D

২৬ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫০



যারা বিকাশের মাধ্যমে লেনদেন করেন, কিংবা যাদের বিকাশ একাউন্ট আছে তারা আশা করি করি বিকাশের এই স্ক্যাম সম্পর্কে জানেন । অন্তত আপনার কাছে একবার হলেও এই চক্রের একটা ফোন আপনার কাছে এসেছে । ফোন দিয়ে দিয়ে তারা জানিয়েছে যে আপনার বিকাশ একাউন্টটি লক হয়ে গিয়েছে কিংবা যাবে । এখন তারা আবারও আনলক করে দিবে । পিন কিংবা ওটিপি নম্বর চাইবে - এমন কিছু ! না হয়ে থাকলে নিশ্চিত থাকতে পারেন যে সামনের কোন না কোন দিন এমন একটা ফোন এসে হাজির হবে ।

আজকে দুপুরের দিকে আমার বিকাশে কিছু টাকা রিলোড করেছিলাম গ্রামের এক দোকান থেকে । একটু আগে আমার আমার নম্বরে ফোন এসে হাজির । ফোন দিয়ে প্রথমে একজন জানালো যে সে আমাদের গ্রামের মোড়ের মাথায় এক দোকানদার । আমার পরে এক মহিলাকে সে টাকা পাঠিয়েছে ভুল করে কিন্তু এখন সেই মহিলার নামে রিপোর্ট করতে গিয়ে ভুল করে আমার নম্বরে রিপোর্ট চলে গেছে । এখন আমার একাউন্ট লক হয়ে আছে । আমি এই একাউন্ট থেকে কোন টাকা উঠাতে পারবো না । তবে এখন সে অফিসে ফোন দিয়ে জানিয়ে দিবে যে আমার একাউন্ট টা যেন চালু করে দেয় । অফিস থেকে ফোন এলে আমি যেন বলি যে দোকানদার আমার পরিচিত ।

ফোন রাখার তিন মিনিটের মাথায় ফোন এসে হাজির । সে জানালো সে বিকাশ কাস্টমার কেয়ার থেকে বলছে । তার নাম মামুন । একটু আগে আমার সাথে কোন দোকানদারের কথা হয়েছে কিনা !
নিচে ফোন নম্বর দুটো দিলাম ।

তারপর সে নানান কথা বার্তা বলতে লাগলো । আমিও তার সাথে নানান প্যাচাল পারতে লাগলাম । এক পর্যায়ে আমি বললাম যে আপনাকে আর কষ্ট করতে হবে না । আমিই বরং অফিশিয়াল ফোন নম্বরে ফোন করে একাউন্টটি চালু করে নিচ্ছি । আমি জানতাম যখনই এমন হয়, প্রতারক চক্র যখন বুঝে ফেলে যে তাদের জোচ্চুরী ধরা পড়ে গেছে তখনই সে গালি দিয়ে ফোন রেখে দেয় । আমি তাই তখনই লাইন কেটে দিলাম ।

কিছু কিছু চক্র আছে যারা এই রকম বিকাশের দোকানের আশে পাশে ঘোরাফেরা করে । আবার কিছু কিছু বিকাশ এজেন্ট এজেন্টও যুক্ত থাকে এদের সাথে । সেই সে টাকা পাঠানোর তথ্য নিয়ে আপনাকে ফোন দেয় । আপনি কত টাকা লোড করেছে, কখন লোড করেছেন এই তথ্য দিয়ে আপনাকে বিভ্রান্ত করার চেষ্টা করে । আপনার মনে হয় আমার এতো ডিটেইলস জানে তার মানে হয়তো অথেনটিক লোকজন । এই ভুলে অনেকেই পিন নম্বর কিংবা ওপিটি নম্বর দিয়ে দেয় । আবার অনেক চক্র কেবল রেনডমলি ভাবে ফোন দিয়ে বলে যে আপনার একাউন্টটি লক হয়ে গেছে ।

আমার মনে আছে প্রথম যখন আমার কাছে এমন ফোন আসে তখন আমার কোন কারণে মেজাজ খুব খারাপ ছিল । ফোন দিয়ে বেটা কয় আপনার একাউন্ট বন্ধ হয়ে যাবে । আমি কইলাম যাক । আপনার এতো টেনশন নিতে হবে না । যদি বন্ধ হয়ে যায় তাহলে টাকা আপনি নিয়ে যাইয়েন ।
এরপর আরও দুই তিনবার ফোন এসেছে । তখন অবশ্য প্রতিবারই আমি লম্বা কথা বলার চেষ্টা করি । কেন বন্ধ হল কী কারণে বন্ধ হল । একই প্রশ্ন আমি দুই তিনবার করে করি । এমন একটা ভাব করি যেন আমি খুব চিন্তিত আমার একাউন্ট নিয়ে । ওরা ভাবে পাইছি একটারে !

সব সময় মনে রাখবেন বিকাশ অফিস থেকে আপনার কাছে ফোন দেওয়ার সম্ভবনা প্রায় নেই বললেই চলে । বিকাশের কাস্টমারদের তো খেয়ে দেয়ে কাজ নেই তার আপনাকে খুজে বের করে আপনার লক একাউন্ট খুলে দিতে নিজ থেকে ফোন করবে! আর আপনার একাউন্ট লক হওয়ার সম্ভবনাও খুব কম । এক যদি আপনার একাউন্ট থেকে অস্বাভাবিক পরিমান লেনদেন হয় তাহলে সেটা হয়তো লক হতে পারে আর যদি আপনি আপনার মোবাইল বদল করেন তাহলে একদিনের জন্য আপনার একাউন্ট লক থাকে । ২৪ ঘন্টা পরে সেটা আবার আপনা আপনি চালু হয়ে যায় । বিকাশ একাউন্টে পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করার সময় পর পর ৩ বার ভুল পিন প্রবেশ করালে নিরাপত্তার স্বার্থে বিকাশ একাউন্টটি সাময়িকভাবে একাউন্ট ব্লক হয়ে যায়। । সুতারাং এছাড়া অন্য কোন ভাবে অন্য কারো রিপোর্টে আপনার একাউন্ট লক হবে না । কেউ যদি ফোন করে এমন কথা বলে মানে হচ্ছে তারা মিথ্যা বলছে । আর সত্যিই যদি আপনার একাউন্ট লক হয়ে যায় তাহলে সেটা আগে আপনি নিজে চেক করে দেখবেন । মানে আপনার একাউন্ট দিয়ে টাকা পাঠানো যাচ্ছে কিনা মোবাইল রিচার্য হচ্ছে সেটা নিজে চেক করে দেখুন । যদি দেখেন যে বন্ধ করে গেছে তাহলে নিজেই সেটা ওপেন করতে পারবেন খুব সহজে । বিকাশের একটা হটলাইন নম্বর আছে । সেখানে ফোন দিন । কাজ হয়ে যাবে । নয়তো তাদের ভ্যারিফাইড ফেসবুকে নক দিন । একটা লাইভ চ্যাট অপশন আছে এছাড়া ইমেল অপশন আছে। সব শেষে ওদের কাস্টোমার সেন্টারে গিয়েও কাজ করতে পারেন ।
বিকাশ থেকে নাহিদ কিংবা মামুনদের ফোনের ব্যাপারে সাবধান !

pic source

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:২৯

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: এমন কোনো ঘটনা আমার সাথে হয়নি তবে আমার ভাইয়ের সাথে হয়েছে। আমার কাছে মাঝে মাঝে ফোন আসে এত টাকা চলে গিয়েছে ভুলে। যেন পাঠিয়ে দেই। বলাই বাহুল্য কোনো টাকা না আসার পরও এমন ফোন আসে। তবে একবার সত্যি সত্যি টাকা চলে এসেছিল ভুলে যেটা আমি তাকে পরে পাঠিয়ে দিয়েছিলাম।

একবার একটা মজার ঘটনা ঘটেছিল কতগুলো বছর আগে। আমার নানির মোবাইলে একটা কল এসেছিল। লোকটি জানিয়েছিল দুই হাজার টাকা ভুলে চলে এসেছে নানির বিকাশ নাম্বারে। কিন্তু নানির কোনো বিকাশ অ্যাকাউন্টই নেই। নানিকে বার বার ফোন করে বিরক্ত করতো। পরে খুব সম্ভবত আম্মুকে দিয়ে বকা দেওয়া হয়েছিল। পরে কল করা বন্ধ করেছিল।

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১:৫৪

অপু তানভীর বলেছেন: যদি এমন না হয়ে থাকে তাহলে নিশ্চিত থাকেন যে কোন না কোন সময়ে এই ফোন একবার আসবে । তবে এই সময়ে অনেকেই উত্তেজিত কিংবা ভয় পেয়ে যায় । এটা করা যাবে না মোটেও ।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৪৪

হাসান জামাল গোলাপ বলেছেন: যেদেশে আছি সেখানেও প্রচুর স্প্যাম কল আসে। সুন্দর সময়োপযোগী লেখা।

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১:৫৫

অপু তানভীর বলেছেন: একটু সচেতন হলেই এসব এড়ানো সম্ভব । আমাদের সচেতনা বাড়ানঅ দরকার !

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এতো সহজে মানুষ কেনো ধোকায় পরে যায় সেইটাই রহস্য!!

২৭ শে ডিসেম্বর, ২০২২ রাত ১:৫৮

অপু তানভীর বলেছেন: এটা বরং খুবই স্বাভাবিক । অনেকেই এই সব ব্যাপারে কোন জ্ঞানই রাখেন না ।

৪| ২৯ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৩৪

খায়রুল আহসান বলেছেন: ঠগের দেশ বাংলাদেশ! কত রকমের যে ঠগ আছে এ দেশে!
আশা করি, আপনার এ পোস্টটা পড়ে অনেক পাঠকই উপকৃত হবেন, এবং সব পাঠক সাবধান হবেন।
পোস্টে প্লাস। + +

৩১ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫১

অপু তানভীর বলেছেন: আপনার বিকাশ থাকলে আপনার কাছেও কোন না কোন দিন এই ফোন আসবে নিশ্চিত থাকবে । আমাদের সামধান না হওয়া ছাড়া আর কোন উপায় নেই ।

৫| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৬

খায়রুল আহসান বলেছেন: "আপনার বিকাশ থাকলে আপনার কাছেও কোন না কোন দিন এই ফোন আসবে নিশ্চিত থাকবে" - আমি ইতোমধ্যে দু'বার নেহায়েৎ বোকার মত ধরা খেয়ে অভিজ্ঞ হয়েছি। :P
আপনার এ পোস্টটা তখন লিখলে আমাকে ধরা খেতে হতো না! :)

০২ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫১

অপু তানভীর বলেছেন: হায় হায় কন কি !
আমি কেবল ভয়ে আছি যে আমার মা কিংবা বাবার ফোনে যদি এমন ফোন আসে তারা নিশ্চিত ভাবে পিন নম্বর দিয়ে দিবে। আমাদের দেশে এখনও অনেক মানুষ আছে যারা এই ব্যাপার গুলো এখনও ঠিকঠাক আয়ত্ত করতে পারে নি । এই সুযোগটাই প্রতারক চক্র নেয় । আশা করি সামনের দিনে আর এমনটা হবে না । আরও সাবধান হবেন ।

৬| ০১ লা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৭

রমিত রহমান বলেছেন: আমাকে কল করেও এমন কথা বলছিলো। বলে , "স্যার আপনার একাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে । আপনি কি আবার একাউন্ট একটিভ করতে চান?"
আমি বললাম , " না ভাই , থাক থাক ঐটা বন্ধই থাক। অফিসের কনভেন্সের টাকা বিকাশে দেয়, একাঊন্ট বন্ধ থাকলে ঐটা ক্যাশে পাবো। দেন, বন্ধ করে দেন ।" B-)
কথা না বাড়ায় কাইটা দিসিলো.. =p~

০২ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫২

অপু তানভীর বলেছেন: একদম চমৎকার কথা বলেছেন । আমিও একই ধরণের কথা বলেছিলাম । বলেছিলাম যে বন্ধ হয়ে গেলে টাকা আপনে নিয়া নিয়েন । আপনাকে দিয়া দিলাম ! :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.