নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগার নীল আকাশের বই - \'\'ন-মানুষ\'\'

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৫



বইয়ের নাম ন-মানুষ । বইটার লেখক আমাদের একজন সহব্লগার । ব্লগারদের বই পড়তে আমি সব সময়ই পছন্দ করি । কাছের মানুষদের বই মনে হয় । বইমেলা থেকে সব সময় ব্লগারদের বই সংগ্রহ করতে চেষ্টা করি । বইমেলা শুরু হয়েছে । এবারও সহ ব্লগারদের কিছু বই বের হয়েছে । এই বইটা আমার ২০২২ সালেই পড়া হয়েছে । তখনই লিখেছিলাম বইটা নিয়ে । তবে সামুতে প্রকাশ করা হয় নি। বইমেলা যেহেতু শুরু হয়েছে তাই বইটা নিয়ে পোস্ট করা যায় এখন ।

গল্পের শুরু হয় বিচ্ছিন্ন কিছু ঘটনা দিয়ে । প্রথমে মনে হবে যেন আলাদা আলাদা কোন ঘটনা ঘটেই চলেছে । একটার সাথে অন্যটার কোন সম্পর্ক নেই মনে হবে। তবে গল্পের কাহিনী যত এগিয়ে যাচ্ছিলো ততই আস্তে আস্তে সেই বিচ্ছিন্ন ঘটনা গুলো একে অন্যের সাথে সম্পর্ক খুজে পাওয়া যাচ্ছিলো ।

গল্পের শুরু হয় শীতলক্ষ্যাতে একটা মেয়ের মৃত মেয়ের লাশ ভেসে ওঠে । মেয়েটি কে, কোথা থেকে এসেছে আর কিভাবে মারা গেল প্রথমে জানা গেল না । থানার সেকেন্ড মারুফ সাহেবের জীবনে লাশটি নিয়ে এল এক অন্য রকম সমস্যা । তার ঘুম ছুটে গেল একদম । এমনই অবস্থা হল যে তাকে মানসিক অশান্তি দুর করতে মানসিক ডাক্তারের সাথে কথা বলতে হল । অন্য দিকে সাজিদের জীবন থেকে হঠাৎ করেই সোমা হারিয়ে গেল । একেবারে হাওয়া হয়ে গেল মেয়েটা । এমন ভাবে একটা মেয়ে কিভাবে হারিয়ে যায় । অনেক চেষ্টা করেও সাজিদ সোমার কোন খোজ খবর বের করতে পারলো না । তবে এক সময়ে সোমা আবারও ফিরে এল তার জীবনে । তবে এমন ভাবে ফিরে এল যেটা সাজিদ কোন ভাবে আশা করে নি ।

সুখের সংসার ছিল ফিরোজ আর ফাহরীন । তারপর তাদের মাঝে কি হল যে ফাহরীন মডেল হতে উঠে পড়ে লাগলো । এবং এক সময়ে ফিরোকে ডিভোর্স দিয়ে চলে গেল । এমন কি তাদের ভালোবাসার ফসল একমাত্র ছেলে ফাহমিও মেয়েটিকে আটকে রাখতে পারলো না ।

আরেকদিকে এএসপি শুভর থানায় এসে হাজির হল এক কেস যেখানে বিদেশ ফেরৎ এক স্বামী তার বউকে মারধোর করেছে । কিন্তু থানায় এনে যখন জিজ্ঞাসাবাদ করা হল তখন জানা শুভ আর রাকিবের মনে হল যে এই কাহিনীর পেছনে আরও অন্য কাহিনী রয়েছে ।

আবার একটা ফ্লাট থেকে পাওয়া গেল একটা ছেলের মৃত দেহ । সেই মৃত দেহের খোজ খবর করতে গিয়ে উপরের একটা ঘটনার সাথে সংযোগ পাওয়া গেল । এরপর যতই কাহিনী এগিয়ে যেতে লাগলো ততই দেখা গেল উপরের ছোট ছোট আলাদা কাহিনী গুলো একে অন্যের সাথে সম্পর্ক যুক্ত । এক সময়ে সব বিচ্ছিন্ন ঘটনা গুলো যুক্ত হয়ে এক সাথে ।

গল্পের কাহিনী আপাতত এই পর্যন্ত । এর বেশি আর কিছু না বলি । এবার বলি যে বইটা পড়ে আামর কেমন লেগেছে । সত্যিই কথা বলতে যে বই পড়ে আমি একেবারে আবিভূত হয় নি । তবে বই পড়ে আমি বিরক্তও হই নি । বরং বলা যায় বইটা যত সময় পড়েছি খুব দ্রুত পড়তে পেরেছি । এটা বইয়ের ভাল দিক । পাঠক আশা করি বই পড়তে পড়তে বিরক্ত হবেন না । বরং দ্রুত পড়ে শেষ করতে পারবে । লেখক বইতে সমাজের একটা নগ্ন দিক কঠিন ভাবে তুলে ধরার চেষ্টা করেছেন । সমাজের চাকচিক্যের আড়ালে একটা ভয়ংকর দিক যে আছে আমরা কজন সেটা জানি । পড়তে আমার বারবার মনে হচ্ছিলো যে আসলেই কি একম কি হয় বাস্তবে !

এই বইয়ের সব থেকেে ভাল দিক আমার কাছে মনে হয়েছে গল্পের ফ্লো । কাহিনী প্রথম দিকে একটু এলোমেলো মনে হবে । কারণ লেখক সেখানে প্রথমে প্লট তৈরি করছেন আস্তে ধীরে । তারপর যখনই ঘটনা গুলোর একটার সাথে অন্যটা যুক্ত হতে থাকবে তখন কাহিনী এগিয়ে যাবে দ্রুত । এই ব্যাপারটা আমার সব সময় পছন্দ । বই পড়তে পড়তে যদি ঝিমিয়ে যেতে হয় সেই বই আমার ভাল লাগে না । সেদিক থেকে এই বইটা চমৎকার । তবে গল্পের শেষটা নিয়ে একটু যেন দ্বিধায় ছিলাম । একবার মনে হচ্ছে শেষ যেন এইভাবে হবে আবার মনে হচ্ছিলো যে এইভাবে হবে না । অন্য শেষ হবে । দুই প্রেডিক্টের একভাবে শেষ হয়েছে । তবে একেবারে শেষ ঘটনাটা লেখকে না দিলেও হয়তো পারতেন । যদিও এটা একান্তই আমার নিজেস্ব মতামত !

বইয়ের খারাপ দিক হচ্ছে বানানে । আমার নিজের বানান ভুল যায় প্রচুর । এই লেখার ভেতরেও বানান ভুল আছে নিশ্চয়ই । তাই আমার অন্যয়ের বানান ভুল ধরা সাজে না । তবে একটা ভাল বইয়ের অন্যতম একটা ভাল হল নির্ভুল বানান । এই ব্যাপারে লেখকে আরও মনযোগী হতে পরামর্শ দেব । বিশেষ করে পড়ি আর পরি বানানের স্পষ্ট ঝামেলা আছে । পরের সংস্করণে অবশ্যই আরও ভাল প্রুফ চেক করতে অনুরোধ করবো । এতে বইয়ের মান আরও বেড়ে যাবে।

বইয়ের পৃষ্ঠার মান চমৎকার । মূল্যের হিসাবে চমৎকার পৃষ্ঠা দেওয়া হয়েছে । বাঁধাই মজবুত ।

সব শেষে বইয়ের জন্য শুভ কামনা রইলো । আপনারা চাইলে বইটা পড়ে দেখতে পারেন । এক বৈঠকেই পড়ে শেষ করে ফেলতে পারবেন আশা করি । মেলা থেকে সংগ্রহ করতে পারেন । এবারের মেলাতে লেখকের আরও একটা বই আসছে বলে শুনেছি । সেটাও সংগ্রহ করার চেষ্টা করবো ।

বইয়ের নাম ন-মানুষ
লেখক মহিউদ্দিন মোহাম্মাদ যুনাইদ
শব্দশিল্প থেকে প্রকাশিত
মোট পৃষ্ঠা ১৭৫



পোস্ট পূর্বে নিজেস্ব ব্লগ সাইটে প্রকাশিত

মন্তব্য ১৯ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৫২

রানার ব্লগ বলেছেন: ভালো বুক রিভিউ !!!

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:০৫

অপু তানভীর বলেছেন: বইটি বইতে পারেন। আশা করি ভাল লাগবে।

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:০৭

মোস্তফা সোহেল বলেছেন: বুক রিভিউ ভাল লেগেছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:০৬

অপু তানভীর বলেছেন: বইটিও ভাল লাগবে আশা করি।

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৩

জুল ভার্ন বলেছেন: রিভিউ ভালো হয়েছে। বই পড়তে হবে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:০৭

অপু তানভীর বলেছেন: বইটি পড়ে ফেলুন । পড়ে আশা করি ভাল লাগবে।

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- মনে হচ্ছে বেশ হয়েছে বইটি। শুভকামনা রইলো।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:০৮

অপু তানভীর বলেছেন: বইটি বেশ পাঠক প্রিয়তাও পেয়েছে আমি যতদুর শুনেছি । আপনিও পড়তে পারেন । আপনার আস্রমে গেলে সাথে করে নিয়ে যাবোনে।

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৩২

ঈশ্বরকণা বলেছেন: অপু তানভীর, আপনার হাইট কত আমি জানি না। কিন্তু যতই হোক আপনার মনটা উচ্চতায় হিমালয়সম সেটা আপনার করা ব্লগারদের বুক রিভিউগুলো থেকেই বুঝতে পারছি। কোনো বই পড়ে মনখুলে প্রশংসা করা সহজ নয় সেটা ব্লগের বুক রিভিগুলো থেকেই আমি জানি। ব্লগারদের বেশিরভাগই শখে লেখে । লেখাটা বেশির ভাগ ব্লগারেরই প্রফেশন নয় ।আমার ধারণা এই লেখকরা যেহেতু প্রফেশনাল লেখক নয় তাই তাদের বই নিয়ে রিভিউ করার সময় একটা সফট ল্যাঙ্গুয়েজ থাকা দরকার বইয়ের অসামন্ঞ্জস্য,নেতিবাচক দিকগুলো ঠিকঠাক বলার পরেও। সেটাই অনেকে ভুলে যান। ভালো দিকগুলো বলার সাথে সাথে অহেতুক আক্রমণাত্মক না হয়ে সফট ল্যাঙ্গুয়েজে বইয়ের অসামন্ঞ্জস্য,নেতিবাচক দিকগুলো রিভিউয়ে বলার সেই অসাধারণগুনটা আপনার খুবই আছে। ইদানিং ব্লগারদের বইয়ের কিছু রিভিউ পড়ে মনে হয়েছে রিভিউয়ার লেখকের ভুল ধরতেই বেশি সময় দিয়েছেন বইয়ের গল্প, গল্পের গাঁথুনি, গল্প বলার স্টাইল, আর এই ব্যাপারগুলোতে লেখকের দক্ষতা কেমন, সেই বলাটাতে বৈচিত্র কতটুকু আছে সেগুলো বলার চেয়ে। সেজন্য ওই রিভিউগুলো পড়তে ইচ্ছে করেনি। আপনার রিভিউয়ে প্লাস ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:১২

অপু তানভীর বলেছেন: তাও তো ভাল যে কয়েকজন বই পড়ে তারপর সেগুলোর রিভিও লেখে । আমাদের ব্লগে একজন উজবুক আছেন যে কিনা জীবনে কোন বই পড়ে নি । ক্লাসের বই ছাড়া অন্য কোন বই পড়েনি অথচ সে দেশের লেখকদের বইয়ের ভুল ধরে বেড়ায় । কতবড় উজবুক হলে এমন কাজ করতে পারে আবার আমাদের ব্লগের কতগুলো ছাগল সেই কথা মেনেও নেয় ।

এই টেকনোজলির যুগে যেখানে মানুষ সব সময় পিসি মোবাইলে ব্যস্ত থাকে সেখানে একজন কাগজের বই লিখছে এটাই সব থেকে বড় একটা ব্যাাপর । আমাদের সবার আগে এটাই এপ্রিশিয়েট করা উচিৎ নিজেকে পন্ডিট জাহির করতে আমরা সেই সামান্য কৃতজ্ঞতাবোধ টুকুও বোধ করি না ।

যাক এসব বলে আর লাভ কি !

ভাল থাকুন সব সময় ।

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৭

নেওয়াজ আলি বলেছেন: কিনেছি এবং পড়েছি । ভালোই লেগেছে

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:১৩

অপু তানভীর বলেছেন: আশা করি অন্য সব ব্লগারদেরও ভাল লাগবে ।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: রিভিউ ভালো হয়েছে।নমানুষ আমিও পড়েছি। ভীষণ সাসপেন্স বজায় রেখে নীল আকাশ ভাই গল্পের কর্মবিকাশ ঘটিয়েছেন। পোস্টে প্লাস।
শুভেচ্ছা আপনাকে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৬

অপু তানভীর বলেছেন: তার লেখার হাত বেশ ভাল । এই বার মেলাতেও একটা বই বের হবে শুনেছি । সেটাও পড়ার অপেক্ষায় আছি ।

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৬

পদাতিক চৌধুরি বলেছেন: পাঁচ নম্বর কমেন্টে মন্তব্যদাতা ঈশ্বরকণার মন্তব্যটি খুব ভালো লেগেছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৬

অপু তানভীর বলেছেন: ঈশ্বরকণা সব সময়ই চমৎকার মন্তব্য করেন ।

৯| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১২:১০

নীল আকাশ বলেছেন: @ঈশ্বরকণা ভাইঃ আমি সঠিক ও সত্য রিভিউ পছন্দ করি। আমার বইগুলো আকাশে তোলার কোনো দরকার নেই। বরং আমার লেখায় ভুলগুলো ধরিয়ে দিন যেন আমি শিখতে পারি। আমি অপু ভাইয়ের এই রিভিউ অনেক আগেউ পড়েছিলাম। এবং উনাকে ধন্যবাদ দিয়েছি সত্য প্রকাশে। বানান ভুল লেখকের দোষ না, প্রুভ রিডারের ও প্রকাশকের।

১০| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১২:১২

নীল আকাশ বলেছেন: অপু ভাই অসংখ্য ধন্যবাদ এত সুন্দর বস্তুনিষ্ঠ রিভিউ লেখার জন্য।
আমার লেখায় ভুলগুলো ধরিয়ে দিন যেন আমি শিখতে পারি। শেখার কোনো সীমা নেই।
এটা আমি আপনার নাম সহ আমার পেজে শেয়ার দেব। অনুমতি নিলাম।
পোস্ট লাইকড সহ প্রিয়তে।
কৃতজ্ঞতা নিরন্তর।

১১| ০২ রা মার্চ, ২০২৩ দুপুর ১২:৪৩

নীল আকাশ বলেছেন: বইমেলায় নিজের এবারের বই কলুষ নিয়ে ব্যস্ততার জন্য পোস্ট পড়তে দেরি হয়ে গেল। দূঃখিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.