নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আদর্শ প্রকাশনিকে বইমেলায় স্টল না দেওয়াটা অন্য সব প্রকাশনির প্রতি একটা স্পষ্ট ইঙ্গিত

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৬

আদর্শ প্রকাশনিকে এবারের মেলায় কোন স্টল দেওয়া হয় নি । তাদেরকে স্টল না দেওয়ার ব্যাপারে কারণ দেখানো হয়েছে যে তাদের প্রকাশনি থেকে এমন একটা বই বের করা হয়েছে যে সেটা বের করা ঠিক হয় নি । বইতে আসলে কী লেখা আছে আমি জানিও না জানার দরকারও নেই । বইতে যদি দেশ বিরোধী কিছু থাকে কিংবা অশ্লীল বক্তব্য থাকে যা পড়লে দেশ ও মানুষের খারাপ হবে এমন কিছু থাকলে বইটাকে সরকার কর্তৃক নিষিদ্ধ করে দিতে পারে যাতে এই বই আর বেরই না ।

কিন্তু মজার ব্যাপার হচ্ছে সেই বইটা কিন্তু সরকার কর্তৃক বাজেয়াপ্ত হয় নি । নিষিদ্ধ হয় নি । এমন অনেক বই আছে যা প্রকাশ্যে বিক্রি হলে সেটা নিষিদ্ধ করে সরকার । কিন্ত এই ক্ষেত্রে সরকার সেই বই নিষিদ্ধ করে নি অথচ সেই বই প্রদর্শনের অযুহাত দিয়েই মেলায় আদর্শকে স্টল দেওয়া হয় নি । নাম দেওয়া হয়েছে ''রাজনৈতিক অশ্লীলতা''। রাজনৈতিক অশ্লীলতার মানে ঠিক বুঝতে পারলাম না । এই টার্মটা আমার কাছে নতুন । আপনাদের কাছে জানা থাকলে আমাকে জানাবেন।

প্রথমে আদর্শকে বলা হয়েছিলো যে এই বই যদি মেলায় প্রদর্শন করা হবে না এই শর্ত মেলে নিলে তাকে স্টল দেওয়া হবে । প্রথমে আদর্শ প্রকাশনি সেটা মেনে না নিলেও পরে সেটা মেনে নিতে বাধ্য হয়েছে কারণ একটা প্রকাশনি থেকে কেবল একটা বই বের হয় না । আদর্শ এই পর্যন্ত ৩০০র বেশি বই বের করেছে । আর এদেশে বই মেলাটা বই বিক্রির একটা প্রধান উপলক্ষে । তাই একটা বইয়ের কারণে স্টল না পাওয়া তাদের জন্য ক্ষতির কারণ হবে । শেষে নত হয়েই তারা বইটি প্রদর্শন করবে না শর্তেই আবেদন করলো কিন্তু পরে দেখা গেল তারপরেও আদর্শকে মেলায় স্টল দেওয়া হল না ।

কিন্তু সব থেকে মজার ব্যাপার আরও আছে । বইটা কিন্তু এখনও নিষিদ্ধ করা হয় নি । কিন্তু সেই বিক্রির উপরে একটা অদৃশ্য দেয়াল সৃষ্টি করা হয়েছে । অনলাইণে বই বিক্রির সব থেকে বড় প্লাটফর্ম রকমারি থেকে বইটি গায়েব হয়ে গেছে । এছাড়া আরও দুইজন লেখকের বইও গায়েব হয়ে গেছে । এমন কি কলকাতার বই মেলায় সেই বইটি প্রদর্শিত না করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বই বিক্রি সমিতি থেকে । আরও যে সব সুপ্রসিদ্ধ বইয়ের দোকান রয়েছে সেই সব স্থান থেকেও বইটি গায়েব করে দেওয়া হয়েছে। সরাসরি নিয়ম মেনে কিন্তু কেউ সরায় নি তবে বইটি গায়েব গেছে ।

এটা আসলে একটা স্পস্ট ইঙ্গিত যে এখন থেকে যে লেখকরা বই লিখবে, প্রকাশনি বই প্রকাশ করবে তারা অবশ্যই এই ব্যাপার টা খেয়াল রাখবেন ঐ অলিখিত নিষিদ্ধ বইয়ের মত বই আর লেখা যাবে না কিংবা প্রকাশ করা যাবে না । যদি এমন কিছু সামনে প্রকাশ পায় তাহলে ঠিক ভাবে তাকে সামনে আসতে দেওয়া হবে না । সব রকম প্রতিবদ্ধকতা সৃষ্টি করা হবে ।

তবে একটা মজার ব্যাপার বলি । এতে আদর্শর শাপে বর হয়েছে। সকল অনলাইন প্লার্টফর্ম থেকে সেটা সরে গেলেও আদর্শ সরাসরি নিজে সেই বই বিক্রি শুরু করেছে। এবং এতো এতো বেশি অর্ডার আশা করেছে যে তারা সেগুলো পাঠকদের কাছে পাঠাতে হিমসিম খাচ্ছে । গতদিন বইমেলা থেকে ফেরার পথে আমি নিজে বইটি কিনতে গিয়েছিলাম আদর্শর অফিসে । সেখানে গিয়ে আমি বইটি পাই নি । স্টক আউট হয়ে গেছে । আমার মত আরও কয়েকজন সেখানে গিয়ে ফিরে এসেছে । এটা একেবারে নিশ্চিত ভাবেই বলতে পারি যে পুরো বই মেলায় অন্য যে কোন প্রকাশনি থেকে এবার আদর্শর এই তিনটি বই সব থেকে বেশি বিক্রি হবে ।


বিস্তারিত খবর জানতে প্রথম ডেইলি স্টারের বেশ কিছু সংবাদ পড়তে পারেন । সেখানে আরও বিস্তারিত ভাবে সব কিছু লেখা আছে।
আরো পড়তে পারেন


মন্তব্য ২৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৩

জুল ভার্ন বলেছেন: ভিন্ন মতাবলম্বীদের বই প্রকাশের অপরাধে গার্ডিয়ান প্রকাশনীকেও স্টল বরাদ্দ দেয়নি।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৬

অপু তানভীর বলেছেন: অথচ বাংলা একাডেমির জন্মই হয়েছিলো ভাষা আন্দোলনের পরিপেক্ষিতে ।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪১

জ্যাক স্মিথ বলেছেন: আমার মনে হয় এসব বই নিষিদ্ধ করে এগুলোকে আরও জনপ্রিয় হতে সাহায্য করা হয় । কোন বাঁধা না দিয়ে চুপচাপ প্রকাশ হতে দিতো তাহলে এ বাইয়ের নামও কেউ জানতো না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৯

অপু তানভীর বলেছেন: সত্যিই তাই । এই রকম ভাবে বাঁধা দেওয়ার কারণেই এই বই তিনটির প্রচার হচ্ছে আরও অনেক অনেক বেশি । বিক্রি হচ্ছে কয়েক গুণ বেশি । যদি এটা না করা হত তাহলে কেউ এটা জানতেই পারতো না । আমার কথাই যদি ধরি আমি এই ধরনের কিনি কম । কিন্তু এখন এই তিনটা আমি কিনবো ! গতকাল আমার ফ্রেন্ড লিস্টের একজন এই বই কিনেছে । তাকে চিনি আমি অনেক কয় বছর ধরে । সে নিজে টাকা খরচ করে খুব একটা বইপত্র কেনে না । সেও এই বই কিনেছে । বুঝেন অবস্থা তাহলে!

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৭

রানার ব্লগ বলেছেন: পাঠান মুভির বেলায় যা হয়েছে ওই বইয়ের বেলায় তাই হবে । এটাই স্বাভাবিক !!! বিনা পরিশ্রমে সরকারি প্রচেস্টায় এমন প্রচার খুব কম লোকই পায় ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৫

অপু তানভীর বলেছেন: এটা সত্য আদর্শর জন্য শাপে বরই হয়েছে কিন্তু আদর্শর তো আর বই আছে । সেই বই গুলোর লেখক তো ক্ষতিগ্রস্থ হবে ।

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:২৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: সবাই সমতার কথা বলে অথচ পক্ষপাতিত্ব নয় নগ্নভাবে পক্ষপাতিত্ব করে..

দুঃখজনক।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৩২

অপু তানভীর বলেছেন: কোন মানুষই নিরপেক্ষ নয় এটা সত্য । এটা থাকা আসলে সম্ভবও না । কিন্তু সমস্যা হচ্ছে যেখন সাদাকে কেউ সাদা আর কালোকে কালো বলে না ।

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৩০

নতুন বলেছেন: মূর্খরা এটা বোঝে না এই আলোচনায় নিয়ে এসে তারা এই বই এর প্রচারনা করছে বিনামুল্যে.... =p~

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪২

অপু তানভীর বলেছেন: সত্যিই তাই । এই তিন টি বই দেদারসে বিক্রি হচ্ছে । যে কারণে এটাকে তারা মেলায় থাকতে দেয় নি সেই আসল কাজটা কিন্তু ঠিকই হচ্ছে । মানুষের হাতে বই পৌছে যাচ্ছে ।

৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:০৭

শিশির খান ১৪ বলেছেন: হুম ,নিষিদ্ধ জিনিসের প্রতি মানুষের আগ্রহ বেশি থাকে বইটার মূল্য কতো ?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:১৫

অপু তানভীর বলেছেন: হ্যা এটা তো সব সময়ই সত্যি ।

সব থেকে বেশি যে আপত্তি যে বইটার উপরে সেটার দাম ৪০০ টাকা ।

৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৭

হযবরল ৭৩ বলেছেন: আপনার নিজের বল্গ পাতায় সবার মনতব্য করার একসেস আছেতো?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৮

অপু তানভীর বলেছেন: ব্যক্তিগত আর রাষ্ট্রীয় ব্যাপার কি এক হল? আমি চাইলে আমার বাড়িতে যে কারো প্রবেশ বন্ধ করতে পারি। কিন্তু রাষ্ট্র এই কাজ করতে পারে না
যাইহোক আমার ব্লগে সকল ব্লগারের এক্সেস আছে কেবল মাত্র মাল্টি এবং রামপাঠার এক্সেস নেই। রামপাঠার চামচাদেরও নেই।

৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:২০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এদের খেয়েদেয়ে কাজ নাই নাকি!

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৩৩

অপু তানভীর বলেছেন: আসলেই নেই। থাকলে এই কাজ হত না।

৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: আদর্শের প্রচার ও প্রসার দুইটাই বেড়েছে। ওদের আর একটু মাথা খাটাতে হবে, তাহলে তরতর করে উঠে যেতে পারবে, ইন শা আল্লাহ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪০

অপু তানভীর বলেছেন: হ্যা আদর্শ বেশ জোরে সরেই প্রচার শুরু করেছে এবং এর ফলও তারা পাচ্ছে । তবে সব থেকে বড় প্রচারটা হয়েছে তাদের উপর এই অলিখিত নিষেধাজ্ঞার কারণেই ।

১০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৪

হযবরল ৭৩ বলেছেন: রাষট্্র সেতো পরিষদ বরগের সমষটি। আমাদের মতই বেশি ভাত খেয়ে পেট মোটা মানুষ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪১

অপু তানভীর বলেছেন: হাহাহা । আপনার আসলেই এই ব্যাপারে ধারণা একটু কম বোঝা যাচ্ছে । আরেকটু পড়াশোনা করে আসুন । আর হ্যা পরিচয় লুকাতে গিয়ে ভুল বানানে মন্তব্যের প্রয়োজন নেই ।

১১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

ঢাবিয়ান বলেছেন: কোন বই জানেন কি ? উন্নয়নের বিভ্রম নামের একটা বই নিয়েও হৈচৈ হয়েছিল শুনেছিলাম ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪২

অপু তানভীর বলেছেন: লিংকে গেলেই বইয়ের নাম খুজে পাবেন ।

১২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৮

ঢাবিয়ান বলেছেন: লিংকে গিয়ে দেখলাম বইটির নাম বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে । গুগল সার্চ দিয়ে দেখলাম এই বই এর লেখক বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মেয়ের জামাই।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৪

অপু তানভীর বলেছেন: কে বই লিখলো সেটা আসলেই কি খুব মূখ্য বিষয় । বইয়ের ভেতরে যদি নিষিদ্ধকরণে মত কিছু থাকে, কিংবা ভুল বিকৃত তথ্য থাকে সেটার কারণে বইয়ের উপর ব্যবস্থা নেওয়া যেতে পারে । কিন্তু সেই দিকে তো কেউ গেলই না ।
এই লেখকের নাম পর্যন্ত আমি জানতাম না । কার মেয়ে জামাই সেটা তো জানার কথাও না। কিন্তু এখন আমি নিজেই এই বই কিনবো ।

১৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৮

অধীতি বলেছেন: বিশ্বসাহিত্য কেন্দ্র আর বাতিঘরের স্টল দেখে আমি হতাশ। কোনরকম চিপায় স্টল দিছে। আদর্শ প্রকাশনী সম্পর্কে ভালই জানা হলো, বইটিও কেনার ইচ্ছে জাগল। বাংলা একাডেমির মেজাজ গরম করলে নিষিদ্ধ করবে আর প্রতি কাপ চায়ে একটি করে বানান পরিবর্তন করবে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৭

অপু তানভীর বলেছেন: আমার তো মনে হচ্ছে বাংলা একাডেমি না এবার আমার আদর্শ বানান বদলে ফেলে !

স্টল না দেওয়াটা আদর্শের জন্য এক দিক দিয়ে ভাল হয়েছে । বই বিক্রি বেড়েছে অনেক গুণে ।

১৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:১৭

মনিরা সুলতানা বলেছেন: @ঢাবিয়ান ভাই !
বইটির লেখক একজন সুনামধন্য তার্কিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং বর্তমানে গবেষক।
সাথে জিয়া হাসানের কিছু তথ্য উপাত্তের বই ও নিষিদ্ধ হয়েছে।

তিন বছর আগে প্রকাশিত পুরানো বই, আমি নিজেই প্রথমবার বই মেলা থেকে নিয়েছিলাম। তিন বছর পর নিষিদ্ধ করে পাঠক প্রিয়তা পরিচিতি এবং আদর্শের ব্যাবসা সবকিছুই আকাশচুম্বী করে দিলো।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৪০

অপু তানভীর বলেছেন: আমি তো নামই জানতাম না । জিয়া হাসানের বইয়ের নাম শুনেছিলাম তবে পড়ার ইচ্ছে হয় নি । কিন্তু এখন তো কিনে ফেলবো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.