নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ইতিহাসের সব থেকে কুখ্যাত সিরিয়াল কিলারঃ জ্যাক দ্য রিপার

০৬ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৪১



আমাদের দেশে সিরিয়াল কিলিংয়ের ঘটনা যে একেবারে নেই তা কিন্তু না কিন্তু পশ্চিমা বিশ্বের মত আমাদের দেশের সিরিয়াল কিলিংয়ের ঘটনা গুলোকে এতো রোমান্টিসাইজ করা হয় না। এই কারণেই আমাদের দেশী সিরিয়াল কিলিংয়ের কোন প্রচার নেই। নেটফ্লিক্সের কল্যানে পাশের দেশ ইন্ডিয়াতে বেশ কয়েকটা সিরিয়াল কিলিংয়ের ঘটনাকে মিডিয়াতে নিয়ে আনা হয়েছে সম্প্রতি বছর গুলোতে । সামনেও আনা হবে । হয়তো আমাদের দেশের সিরিয়াল কিলারদের নিয়েও এমন কোন সিরিজ বানানো হবে করা কোন এক সময়ে । যাই হোক আজকে কথা বলা যাক ইতিহাসের যে সিরিয়াল কিলারকে নিয়ে সব থেকে বেশি জল্পনা কল্পনা করা হয়েছে তাকে নিয়ে । শিরোনাম দেখেই তার নাম বুঝে গিয়েছেন আশা করি ।

উনিশ শতকের মাঝমাঝি সময়ে ইংল্যান্ডে অবৈধ ভাবে প্রচুর অধিবাসী প্রবেশ করতে শুরু করে । এদের ভেতরে অধিকাংশই ছিল আইরিশ । ১৮৮০ সালের পরে ইউরোপের রাশিয়া রোমানিয়া এবং পোল্যান্ড থেকেও ইহুদীরা লন্ডন শহরে এসে জড় হতে শুরু করে ভাগ্যের সন্ধানে। এবং এরা লন্ডন শহরে বিশেষ করে ইস্ট লন্ডনে নিজেদের আস্তানা গেড়ে বসতে শুরু করে । ফলে যা হওয়ার তাই হয় । লন্ডনের জনসংখ্যা বৃদ্ধি পেতে থাকে প্রবল ভাবে। হিসাব মত খুব অল্প সময়ের ভেতরে কাজের পরিমান কমতে থাকে, মানুষের জীবন যাত্রার মান কমতে থাকে আর বাড়তে থাকে অপরাধ । এবং সেই সাথে বৃদ্ধি পেতে থাকে পতিতাবৃত্তি । উইকিপিডিয়ার তথ্য অনুসারে ১৮৮৮ সালে কেবল হোয়াইট চ্যাপেলের লোকসংখ্যা আশি হাজার বৃদ্ধি পায় এবং এখানে ৬২টি পতিতালয়ে বারোশর বেশি পতিতা কাজ করতো । ঠিক এই সময়ে দৃশ্যপটে হাজির ইতিহাসের সব থেকে বিখ্যাত সিরিয়াল কিলার জ্যাক দ্যা রিপার ।

জ্যাক দ্য রিপার প্রথম খুনটা করে ১৮৮৮ সালের ৩১শে আগস্ট । ভিক্টিমের নাম মেরি এন নিকোলাস । মেরিএনই জ্যাক দ্য রিপারের হাতে প্রথম খুন হওয়ার নারী ।
source মেরির এর থেকে ভাল ছবি পাওয়া যায় নি

মেরির লাশটি খুজে পাওয়া যায় ৩১শে আগস্ট রাত তিনটা চল্লিশ মিনিটে । তার লাশ আবিস্কার হওয়ার ঘন্টা খানেক আগেও মেরিএনকে জীবিত দেখা গিয়েছিলো । সেই হিসাবে তার খুনের সময় রাত আড়াইটা থেকে সাড়ে তিনটা ধরে নেওয়া যায় । মেরির গলায় দুটো তীক্ষ্ণ আঘাত করা হয়েছে খুব ধারালো কোন ছুরি দিয়ে । সার্জারির কাজে এই রকম ছুরি ব্যবহার করা হয়ে । এছাড়া তার তলপেতের একটা নির্দিষ্ট অংশ নিখুত ভাবে কেটে নেওয়া হয়েছে ।

এই ঘটনার এক সপ্তাহ পরে ৮ই সেপ্টেম্বর দ্বিতীয় খুন করে জ্যাক দ্য রিপার । মোটামুটি একই সময় লাশটি আবিস্কার করা হয় । মেয়েটির নাম এনি চ্যাপম্যান ।

source

এনিকেও ঠিক একই ভাবে খুন করা হয়েছে । গলাতে খুন ধারানো ছরি দুইবার পোঁচ দেওয়া হয়েছে এবং তলপেটের পুরো ফেড়ে ফেলা হয়েছে । এছাড়া এনির জড়ায়ুও কেটে নিয়েছিলো খুনী ।

এরপর একই ভাবে জ্যা দ্য রিপার এলিজাবেথ স্ট্রাইড, ক্যাথারিন এডোজ এবং মেরি জেন কেলিকে খুন করে । এর ভেতরে এলোজাবেথ এবং ক্যাথরিনকে একই দিনে শহরের দুই প্রান্তে খুন করা হয় (৩০ সেপ্টেম্বর) এবং মেরিজেন কেলিকে খুন করা হয় ৯ নভেম্বর ।

এই পাঁচটি খুনকে কোন সন্দেহ ছাড়াই জ্যাক দ্য রিপারের কীর্তি হিসাবে মেনে নেওয়া হয় । এই পাঁচটি খুনকে বলা হয় ক্যানোনিকাল ফাইভ। অনেকেই মনে করেন যে এরপরে জ্যাক দ্য রিপার থেমে যায় । তবে এরপরেও আরো ছয়টি খুনকে জ্যাক দ্য রিপারের খুনের সাথে যুক্ত করে অনেকে । তবে এগুলোর ব্যাপারে অনেকেই সন্দেহ প্রকাশ করে থাকেন কারণ হচ্ছে উপরের এই ৫টি খুন যতখানি নিখুঁত ভাবে করা হয়েছে, যেভাবে খুন গুলো করা হয়েছে পরের খুন গুলো ততখানি নিখুঁত ভাবে করা হয় নি । খুনের ধরণেও ছিল তারতাম্য ।

তবে এই খুনের পরে জ্যাক দ্য রিপার একেবারে থেমে যায় । তার আর কোন হদিস পাওয়া যায় নি । যেমন হঠাৎ করেই জ্যাক দ্য রিপারের আবির্ভাব হয়েছিলো ঠিক একই ভাবে হঠাৎ করে তা থেমে যায় পুরোপুরি । তবে মানুষের মন থেকে কিন্তু দীর্ঘদিন ধরে এই ভয় দুর হয় নি । তখন শহরে কোন নারী খুনের ঘটনা ঘটলেই ধরেই নেওয়া হত যে জ্যাক দ্য রিপারের কাজ ।

এই হত্যা গুলোর চলাকালেই পুলিশ আদা জল খেয়ে খুনিকে ধরতে মাঠে নামে । প্রচুর মানুষকে জিজ্ঞাসাবাদ করা হয় । তিনশও বেশি মানুষের উপর বিশেষ ভাবে তদন্ত করা হয় ৮০ জনকে গ্রেফতার পর্যন্ত করা হয় কিন্তু আসল মানুষকে ধরা যায় না । এমন কি রিপারকে ধরিয়ে দেওয়ার জন্য সিটি পুলিশের পক্ষ থেকে ৫০০ পাউন্ড পুরুস্কারও ঘোষণা করা হয় । সেই সময়ে ৫০০ পাউন্ডের পরিমানটা আপনারা বুঝতেই পারছেন । এছাড়া হোয়াইটচ্যাপেলে ভলন্টিয়ার কমিউনিটি গড়ে ওঠে গুনীকে ধরতে এবং রাতে পাহাড়া দেওয়ার জন্য ।

এই খুনীর নাম আসলে জ্যাক দ্য রিপার কেন হল ?
জ্যাক দ্য রিপারের নাম যে কেবল এই একটা ছিল তাও কিন্তু না । তাকে প্রথমে বলা হত হোয়াইট চ্যাপেলের খুনি কিংবা কসাই। আরো নাম দেওয়া হয়েছিলো লেদার এপ্রোন । তবে জ্যাক দ্যা রিচার নামটাই টিকে গেছে সব থেকে বেশি । খুন শুরু হওয়ার পরে পুলিশ এবং নিউজ এজেন্সির কাছে অনেক চিঠি আসতে শুরু করে । এমন একটা চিঠি এসে হাজির হয় যেখানে চিঠির শেষে নাম সই করা ছিল ''জ্যাক দ্য রিপার'' নামে। পুলিশ প্রথমে এটাকে মোটেই গুরুত্বদেয় নি । ভেবেছিলো এটা হয়তো কোন গুজব হবে । কিন্তু পরে যখন একই নাম সই নিয়ে আরেকটা চিঠি এসে হাজির হয় প্রথম চিঠির রেফারেন্সসহ তখন পুলিশের একটা ধারণা হতে শুরু করে যে এটা আসল খুনি কর্তৃক পাঠানো হলেও হতে পারে । তখন আরো তথ্যের আশায় পুলিশ এই চিঠি প্রকাশ করে এবং এই নামটাই সব থেকে বেশি প্রচার ও জনপ্রিয়তা পায় । এছাড়া খুনি যেহেতু তার ভিক্টিকদের একেবারে চিরে ফেলতো মানে দেহ রিপ করে হত্যা করতো এই রিপার নামটা বেশি যুতসই মনে হয়েছে অনেকের কাছে ।


কে ছিল এই খুনী?
নানান সময়ে নানান মত দিয়েছে অনেকে । বিশেষ করে যখন খুন গুলো সংগঠিত হচ্ছিলো সেই সময়ে পুলিশের কাছে অসংখ্য চিঠি আসতে শুরু করে এই খুনির ব্যাপারে । কেউ কেউ খুনির ব্যাপারে কেবল নিজেদের মতামত দিতে শুরু করে আবার কেউ কেউ বলতে থাকে সে খুনিকে দেখেছে ।

পুলিশ খুন গুলো পর্যবেক্ষণ করে ধারণা করে এমন একজন খুন গুলো করেছে যার মানুষের দেহের উপর বিশেষ জ্ঞান রয়েছে এবং ছুরি চালনায় রয়েছে দক্ষতা । সে একজন সার্জন হতে পারে এমন ধারণা করা হয় । এছাড়া সে হোয়াইটচ্যাপেলের স্থানীয় বাসিন্দা হবে কারণ সকল ওলিগলি সে চেনে খুব ভাল করে । খুন করেই হাওয়া হয়ে যেতে পারে । এছাড়া আরেকটা বিশেষ ব্যাপার লক্ষ্যনীয় যে জ্যাক দ্য রিপার কখনই সাপ্তাহিক ছুটির দিন ছাড়া খুন করে নি ।

পুলিশ বিভাগের জনপ্রিয় মতবাদ হল জ্যাক দ্য রিপার হচ্ছে জর্জ চ্যাপম্যান। এই চ্যাপম্যান ছিল একজন আইরিশ অধিবাসী এবং এই খুন গুলো হওয়ার সময় সে নাপিতের কাজ করতো । যখন খুন গুলো বন্ধ হয়ে যায় তখন সে আমেরিকা চলে গিয়েছিলো । অবশ্য কয়েক বছর পরে আবার ফিরে এসেছিলো লন্ডনে । তখন সে আরও তিনজন মহিলাকে বিষপানে হত্যা করে । এবং সেই তিন খুনের কারণে তার ফাঁসি হয় ।

আরেকটা থিউরী হচ্ছে এই জ্যাক দ্য রিপার ছিল প্রিন্স আলবার্ট । কোন এক পতিতার কাছ থেকে সে সিফিলিস রোগে আক্রান্ত হোন এবং এরপরেই সব পতিতাকে খুন করতে শুরু করেন । প্রিন্স আলবার্টকে নিয়ে আরও একটা থিউরি আছে । সেটা হচ্ছে প্রিন্স এক নিম্ন গোত্রের মেয়েকে বিয়ে করেন এবং যারা যারা এই বিয়ের খবর জানতেন তাদের সবাইকে সে হত্যা করে ।

এছাড়া আরও থিউরী হচ্ছে জনৈক ডাক্তার স্ট্যানলিই হচ্ছে জ্যাক দ্য রিপার । কারণ হিসাবে বলা হয় যে ডাক্তারের ছেলে পতিতার কাছ থেকে সিফিলিস রোগে আক্রান্ত হোন এবং তার প্রতিশোধ নিতে সে এই হত্যা গুলো করা শুরু করে ।

এছাড়া আরও এক থিউরী হচ্ছে এই জ্যাক দ্য রিপারকে আসলে রাশিয়া থেকে পাঠানো হয়েছে লন্ডন পুলিশ নাকানী চুবানী খাওয়ানোর জন্য ।

তবে নিশ্চিত করে আসলে কেউ বলতে পারে নি কে ছিল এই জ্যাক দ্য রিপার আর ঠিক কী কারণে সে এই খুন গুলো করেছিলো । এই এতো গুলো বছর পরেও কিন্তু মানুষের মনে এই রহস্যের প্রতি আগ্রহ কমে নি । সম্প্রতি সময়ে ২০১৪ সালে লন্ডনে বসবাস কারী রাসেল এডওয়ার্ডস নামে একজন একটি বই লেখেন । বইটির নাম ‘নেমিং জ্যাক দ্য রিপার' ৷ এই বইতে সে দাবী করে যে জ্যাক দ্য রিপার ছিল পোল্যান্ড থেকে আসা এক ইহুদি নাম অ্যাডাম কসমিনস্কি৷। এবং সেই সময়ে পুলিশের সন্দেহভাজনের তালিকাতে তার নাম ছিল । মূলত ক্যাথেরিন এডোজের পাশে পড়ে থাকা রক্তাক্ত শাল নিলাম থেকে সংগ্রহ করে রাসেল। তারপর ডিএনএ এনালাইসিস করে অ্যাডাম কসমিনস্কির সাথে সংযোগ স্থাপন করেন ।

এই জ্যাক দ্যা রিপারকে নিয়ে যত গবেষণা জল্পনা কল্পনা হয়েছে সম্ভবত অন্য কোন সিরিয়াল কিলারকে নিয়ে এতো আলোচনা হয় নি । এই সিরিয়াল কিলারকে নিয়ে লেখা হয়েছে অনেক বই । লেখা হয়েছে গল্প আর সেই সাথে বানানো হয়েছে মুভিও । আমার পছন্দের একটা টিভি সিরিজের একটা পর্ব ছিল এই জ্যাক দ্যা রিচারকে নিয়ে ।



যে আর্টিকেল গুলো পড়েছি এবং সাহায্য নিয়েছি এই লেখা লিখতে।
Jack the Ripper
জ্যাক দ্যা রিপারঃ রহস্যময় বিখ্যাত সিরিয়াল কিলার
জ্যাক দ্য রিপারঃ কুখ্যাত এক সিরিয়াল কিলার
জ্যাক দ্যা রিপার
১২৬ বছরের ধোঁয়াশা কাটিয়ে পরিচয় ফাঁস জ্যাক দ্য রিপারের
জ্যাক দ্যা রিপার – লন্ডনের রহস্যময় বর্বর এক খুনি


মন্তব্য ৩৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫০

নতুন বলেছেন: এই সব সিরিয়াল কিলারদের মনের অবস্থা জানতে ইচ্ছা করে।

এরা কেন এই খুন করে, তাদের কি মানুষিক সমস্যা নাকি সামাজিক কোন কারনে তারা এমনটা হয়।

তাদের কি কখনো অনুসুচনা হয় কিনা?

০৬ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫৮

অপু তানভীর বলেছেন: এই সব সিরিয়াল কিলারদের জীবনের সবারই বলতে গেলে পেছনে কিছু না কিছু ঘটনা থাকেই । বিশেষ করে ছোট বেলায় কোন ভয়ংকর ঘটনা, সামাজিক নিগৃহ কিংবা প্রতারণা হতে রাগ হতে এরা খুনের দিকে আগ্রসর হয়ে থাকে । এবগন অবশ্যই এরা মানসিক ভাবে পরিপূর্ণ ভাবে সুস্থ নয় ।

সিরিয়াল কিলার নিয়ে আমি অনেক গুলো ডকিউমেন্টারি দেখেছি । সেখানে এদের মাঝে অনুশোচণা দেখি নি কখনো ।

২| ০৬ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০২

চারাগাছ বলেছেন:
সেই সময় মায়েরা রিপারের ভয় দেখিয়ে বাচ্চাদের রাতে ঘুম পাড়াতো।

০৬ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:১৫

অপু তানভীর বলেছেন: কেবল সেই সময়ই নয়, পরের প্রায় শত বর্ষ ধরেই এই ভয় দেখানো হত !

৩| ০৬ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:২৭

জুল ভার্ন বলেছেন: জ্যাক দ্য রিপার সম্পর্কে বেশ কিছু বই পড়েছি। তুমি খুব ভালো লিখেছো। +

০৬ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৩৪

অপু তানভীর বলেছেন: আমিও পড়েছি বইতে । জ্যাক দ্যা রিপার নিয়ে গল্পও আছে বেশ কিছু । মুভিও আছে ।

ভাল থাকুন সব সময় !

৪| ০৬ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৪৯

মোস্তফা সোহেল বলেছেন: কিলারদের নিয়ে তেমন কোন লেখা পড়া হয়নি।

০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৪

অপু তানভীর বলেছেন: পড়ে দেখতে পারেন । অনেক ইন্টারেস্টিং কিছু জানা যায় ।

৫| ০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:১৯

নেওয়াজ আলি বলেছেন: মুভিতে দেখেছি আগে

০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৪

অপু তানভীর বলেছেন: মুভি সিরিজ তৈরি হয়েছে ।

৬| ০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:০২

রেজাউল৬৪ বলেছেন: এর নাম শুনেছিলাম। আজকে অনেক কিছু জানলাম। বাংলাদেশের নসু খা, এরশাদ শিকদারের মত বড় বড় খুনী আছে । তবে এদের অধিকাংশ মার্ডারের পিছনে মোটিভ ছিল। সিরিয়াল কিলারদের খুনের পিছনে মোটিভ পাওয়া মুশকিল।
ঢাকা এবং অন্যান্য বড় বড় শহরের পথশিশুরা অমানুষিক অ্যাবইউজ'র মধ্যে দিয়ে বড় হচ্ছে । এদের মধ্যে থেকে ভবিষ্যতে সত্যিকারের সিরিয়াল কিলার জন্ম নিলে অবাক হব না।

০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:৫৯

অপু তানভীর বলেছেন: নসু খা নাকি রসু খা ! আমি আজকেই নামটা দেখলাম । এটা নিয়ে আলাদা আরেকটা পোস্ট লেখার ইচ্ছে আছে যদি পর্যাপ্ত ম্যাটেরিয়াল পাওয়া যায় তবে । আমাদের দেশীয় সিরিয়াল কিলার বলে কথা !

সিরিয়াল কিলারদের খুনের পেছনেও মোটিভ থাকে । যেমন নসু খা কিন্তু প্রেমে প্রতারিত হয়ে ঠিক করেছিলো ১০১ টা মেয়েকে খুন করবে ।

ঢাকার পথশিশুরাই কিন্তু বড় হয়ে নানান রকম অপরাধে জড়িয়ে পড়ে । হ্যা এদের ভেতর থেকে কেউ সিরিয়াল কিলার হলে আশ্চর্যের কিছু নেই ।

আপনি আমার নিজেস্ব ওয়েব সাইটের এড্রেস তো চিনেন ? সেখানে আমার ইমেল এড্রেস পাবেন । একটা পোস্টে আপনার কয়েকটা মন্তব্য আমার মনে কৌতুহল জাগ্রত করেছে । যদি সম্ভব হয় সেই ইমেল এড্রেসে আমাকে একটা মেইল পাঠাবেন । আপনাকে কিছু জিজ্ঞেস করার আছে ।

৭| ০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:০৫

রেজাউল৬৪ বলেছেন: আপনি কোন এক জায়গায় বলেছেন গোলু তার পাছায় বাংলাদেশের ভার নিয়েছে। এটা গোলুর জন্য অবমাননা কর। গলু কি শুধু বাংলাদেশের ভার নিয়েছে? গলু গোটা জগতের ভার নিয়েছে। ভার সামলাতে যেন কষ্ট না হয় এজন্য নিজে থেকে পাছা বাড়িয়ে মানুষের লাথি খেয়ে খেয়ে পাছার হার শক্ত করে নিয়েছে।

০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:০০

অপু তানভীর বলেছেন: আসলে ভুল হয়েছে আমারই । আমার তো বলা উচিৎ ছিল কেবল বাংলাদেশের না সমগ্র পৃথিবীর ভার সে নিয়ে বসে আছে । এটা বললে সম্ভবত সঠিক হত ।

৮| ০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:১৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
তাকে কেন 'রিপার' বলা হয় সেটা উল্লেখ করলে আরো ভালো হতো।

যাইহোক জনি ডেপ অভিনীত “ফ্রম হেল” মুভিটা দেখেছেন নিশ্চয় ?

০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:০১

অপু তানভীর বলেছেন: আরে লেখার সময় রিপার কেন বলা হয় সেটা ঠিক করেছিলাম বলবো, পরে এড়িয়ে গেছে !

হ্যা আমি সেই মুভিটা দেখেছিলাম অনেক আগে ।

৯| ০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:০৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
লেখক বলেছেন: আরে লেখার সময় রিপার কেন বলা হয় সেটা ঠিক করেছিলাম বলবো, পরে এড়িয়ে গেছে !


ওটা যুক্ত করে নিন। মন্দ হবে না।

০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৯:০৭

অপু তানভীর বলেছেন: জ্বী আচ্ছা এড করে দিচ্ছি একটু পরেই ।

১০| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এমন হতে পারে একজন বিশেষ ব্যক্তিকে হত্যা করার জন্য এই ভাবে ছক তৈরি করা হয়েছে। সেই বিশেষ ব্যক্তিটিতে ৩য় বা ৪র্থ স্থানে রেখে হত্যাগুলি করা হয়েছে। ফলে তদন্তে সেই হত্যাটি বিশেষ কোনো গুরুত্বপায়নি। কারণ সকলেই তখন সিরিয়াল কিলিং আর কিলারের পিছনে আছে। এর মধ্যে নিরাপদে কাজ হাসিল হয়ে যাওয়ায় সিরিয়াল কিলিংও থেমে গেছে।

০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৯:১৩

অপু তানভীর বলেছেন: হ্যা খুব হতে পারে । এই রকম কাহিনী নিয়ে অনেক মুভি কিন্তু আছে । একটা মুভির নাম হচ্ছে জ্যাক দ্য রিচার । এটা টম ক্রুজের একটা মুভি । সেখানে একজনকে খুন করার জন্য খুনি আগে আরও দুই তিন খুন করে এবং শেষে আরও একটা খুন করে ।
আপনার ধারণা সঠিক হতে পারে । নিশ্চিত করে কিছু বলা যায় না ।

১১| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

দারাশিকো বলেছেন: রিপার সম্পর্কে আগেই জানা ছিল। তা সত্ত্বেও আবারও পড়া হলো - ভালো লেগেছে।

০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৯:১৪

অপু তানভীর বলেছেন: বিস্তারিত আরও পড়তে চাইলে নিচের লিংক গুলোতে ঢু মারতে পারেন । সব গুলো পড়লে আরও বিস্তারিত অনেক কিছুই জানা যাবে ।

১২| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ১০:২১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: জ্যাক দ্যা রিপারের এই পাঁচ খুন বাদেও আরও খুন হয় যা এই রিপারের সাথে সম্পৃক্ত করা হয় । সে নিয়ে লিখার ইচ্ছা আছে । মেরি জেন কেলির ভয়ানক মৃতদেহটার ছবি দেখেছেন ? এই বিভৎসতার পেছনে একটা শক্ত কিন্তু তো আছেই । তবে মজার ব্যাপার হলো কেন যেন যাকেই সন্দেহ করা হয়েছে সেই কোন না কোনভাবে পিছলে গেছে এমনকি চিত্রকর ওয়ালটারও । কেন যেন প্রচণ্ড রহস্যময় এই জ্যাক দ্যা রিপার !!

০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৯:১৮

অপু তানভীর বলেছেন: হ্যা ছবিটার একটা দেখেছি । সেটা এখানে যুক্ত করতে চেয়েছিলাম পরে আর যুক্ত করি নি । ভয়াবহ এই ছবি না যুক্ত করাই ভাল ।
কাউকেই ধরা যায় নি কারণ কেউ নিশ্চিত করে বলতে পারে নি যে আসলেই সে দেখতে কেমন । সুদর্ধক চুল উস্কোভুস্ক এই যা !

আপনি অন্য খুণ গুলো নিয়ে লিখে ফেলুন দেখি ।

১৩| ০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৪০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
এই পোষ্টে দারুন কিছু মন্তব্যের মাধ্যমে আলোচনা চলছে। তাই আমার ফিরে এলাম।

২০০৭ সালে তিনি নিলামে উঠে একটি শাল । শালটি পাওয়া গিয়েছিলো রিপারের চতুর্থ শিকার ক্যাথরিনের মৃতদেহের পাশে ।
শালে পাওয়া দুটি ডিএনএ-র একটা যে ক্যাথরিনের এটা ছিল নিশ্চিত।
আরেক ডিএনএ-টা কার? সেটা খুনি জ্যাক দা রিপারের ডিএনএ?
সেই হিসেবে অনেকেই ধারণা করেন রিপার হচ্ছে 'কসমিনস্কি'।


০৭ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৪৩

অপু তানভীর বলেছেন: ডিএনএ পাওয়াটা কিন্তু বড় একটা প্রমান । এবং আরেকটা বড় ব্যাপার হচ্ছে কসমিনাস্কি তখন পুলিশের সন্দেহভাজনের তালিকাতেও ছিল । সেই সময়ে যদিও ডিএনএর মাধ্যমে ক্রাইম সলভ করার প্রচলন ছিল না । থাকলে হয়তো সেই সময়ে এই কেসের সমাধান হলেও হয়ে যেতে পারতো ।

১৪| ০৭ ই মার্চ, ২০২৩ সকাল ১১:০৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
- টমক্রুজের মুভিটা আমি দেখেছি। তবে মন্তব্য করার সময় সেটির কথা মাথায় ছিলো না। বরং ব্যোমকেশের একটি কাহিনী মাথা ছিলো।

০৭ ই মার্চ, ২০২৩ সকাল ১১:২০

অপু তানভীর বলেছেন: ব্যোমকেশের কোন কাহিনীটা বলেন তো ! আমি ব্যোমকেশ সব পড়ে শেষ করেছি । তবে এমন কাহিনী আমার ঠিক মনে পড়ছে না এখন ।

১৫| ০৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: পোস্টে অসংখ্য বানান ভুল। তাড়াহুড়া ছিল নিশ্চয়। এই ক্রিমিনালদের মনের ভিতর কি খেলা চলে জানতে মন চায়।

০৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:১৪

অপু তানভীর বলেছেন: আমার পোস্টে বানান ভুল থাকবে এটা আর নতুন কি ! দাড়ান দেখি কতগুলো চোখে পড়ে । এখনই ঠিক করে দেওয়ার চেষ্টা করি ।

১৬| ০৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
শজারুর কাঁটা

০৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:১৫

অপু তানভীর বলেছেন: ওকে দেখি বই খুলে মনে পড়ে কিনা !

১৭| ০৭ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভালো বলেছেন , আমারও ভাবনায় ছিল এই নিয়ে লিখব । ধন্যবাদ এমন তাড়না দেবার জন্য !!

০৮ ই মার্চ, ২০২৩ সকাল ৭:৫১

অপু তানভীর বলেছেন: দেরি করবেন না । দ্রুত লিখে ফেলুন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.