নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

চ্যাট জিপিটির চোখে সামুর ব্লগারগন !

১০ ই মে, ২০২৩ রাত ১১:২৯

pic source

ওপেন এ আই এর চ্যাটজিপিটি নিয়ে আলাদা ভাবে কিছু বলার নেই । বোধ করি এখন সবাই এই ব্যাপারে অনেক কিছুই জানেন । এই চ্যাটজিপিটি আমাকে নানান ভাবে সাহায্য করে এসেছে । এই কদিন আমি এর সাহায্য নিয়ে বেশ কিছু কাজ করেছি যা যদি আমি মেনুয়্যালী করতে যেতাম তাহলে অনেক সময় লাগতো আমার । যাই হোক কাজের কথা বাদ দিয়ে অকাজের কথায় আছি । চ্যাট জিপিটি তো সব কিছু জানে । আমার মনে হল যে এই এআই সামুর ব্লগারদের ব্যাপারে কী জানে ! সেটা পরীক্ষা করতেই আমি একে একে কিছু ব্লগারদের নাম নিয়ে তাকে প্রশ্ন করলাম । এবং দেখা যাক সে কী কী জবাব দেয় ।

প্রথমে নিজের নামই সার্চ দিলাম ।

অপু তানভীর কে চিনো ?
ChatGPT: অপু তানভীর হলেন বাংলাদেশের একজন বিখ্যাত কমিউনিটি ইঞ্জিনিয়ার এবং ওয়েব ডেভেলপার। তিনি বাংলাদেশের বিভিন্ন টেকসংবাদপত্র ও প্রকাশনাগুলোতে কলাম লিখেন এবং টেকসংবাদপত্রে তাঁর সাক্ষাৎকারগুলো প্রকাশিত হয়। তিনি একজন সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং কমিউনিটি বিষয়ক টপিকগুলোতে অনেক কাজ করেন।


শেরজা তপন কে?
ChatGPT: শেরজা তপন হল বাংলাদেশের একজন জনপ্রিয় লেখক, কবি এবং নাটক নির্মাতা। তিনি একজন জনপ্রিয় জাতীয় কবি হিসেবে পরিচিত এবং তাঁর লেখা কিছু গল্প এবং নাটক পুরো বাংলাদেশে খুব জনপ্রিয়। শেরজা তপনের প্রধান কাজ হল সমাজের সমস্যা ও দুঃখস্থল বর্ণনা করা। তাঁর লেখা নাটকগুলির মধ্যে 'দুঃখদা প্রেম' এবং 'সাথীকে কে বলে সাথী' অতি জনপ্রিয় এবং তাঁর গল্পসমূহের মধ্যে 'অন্যদিকে জনপ্রিয়তা' একটি অতি জনপ্রিয় গল্প।


মরুভূমির জলদস্যু কে?
ChatGPT: মরুভূমির জলদস্যু হল হাসান সাদিক। তিনি বাংলাদেশের জনপ্রিয় লেখক, সমাজবিজ্ঞানী এবং উদ্যোক্তা। হাসান সাদিক মরুভূমি পর্যটন উন্নয়ন করার লক্ষ্যে বিভিন্ন প্রকল্প পরিচালনা করেন। তিনি একজন মরুভূমির জলদস্যু হিসেবে পরিচিত এবং তাঁর লেখা বই এবং প্রবন্ধ মরুভূমির সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করে। হাসান সাদিকের কিছু প্রধান লেখার মধ্যে 'মরুভূমির জলদস্যুর কাহিনী', 'বাংলাদেশে পরিবেশ ও পরিবেশ ব্যবস্থার উন্নয়নের দিক', এবং 'বাংলাদেশের জলবায়ু ও জলস্তর পরিবেশ ব্যবস্থার সামাজিক দায়িত্ব' অন্তর্ভুক্ত।


ভুয়া মফিজ কে?
ChatGPT: "ভুয়া মফিজ" বাংলাদেশের একজন বিখ্যাত কৌতুক নাটক লেখক এবং অভিনেতা। তিনি প্রায় দশক ধরে বাংলাদেশে টেলিভিশন ও রেডিও এবং সিনেমার জন্য নাটক লেখেন এবং অভিনয় করেন। তাঁর লেখা কৌতুক নাটক এবং টেলিভিশন প্রোগ্রামগুলো দেশের জনগণের মাঝে অত্যন্ত জনপ্রিয় ছিল।


শায়মা কে?
ChatGPT: শায়মা নামের একজন বাংলাদেশী মহিলা ক্রিকেটার। তিনি বাংলাদেশ ক্রিকেট দলের মুখ্য ব্যাটসম্যান হিসেবে খেলা খেলে একজন জনপ্রিয় ক্রিকেটার হিসেবে পরিচিত। তিনি বাংলাদেশ দলের সাথে একদিন এবং টি-টোয়েন্টি ফরম্যাটে খেলেন এবং একজন স্পিন বোলার হিসেবে বিশেষভাবে চরম সাফল্য লাভ করেন। তিনি একটি সফল ক্রিকেটার হিসেবে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে নাম রেখেছেন।


আহমেদ জী এস কে?
ChatGPT: আহমেদ জী এস হলেন একজন বাংলাদেশি সেনাবাহিনী ও প্রশাসনিক কর্মকর্তা। তিনি বাংলাদেশ ব্যাংকের সাবেক উপপরিচালক এবং সাবেক গভর্নর হিসেবে সেবা করেছেন। সেনাবাহিনীর মধ্যে তিনি একজন সেনাপদাধিকারী সরবরাহ করেন এবং বিভিন্ন দপ্তরে পদবি অধিকার করেন। তিনি সরকারের প্রধান বাণিজ্য বিষয়ক পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন এবং বাংলাদেশের প্রধান বিনিয়োগ প্রতিষ্ঠানগুলোর বোর্ড অব ডিরেক্টর হিসেবে সেবা করেছেন। তিনি একজন উচ্চমান প্রশাসনিক কর্মকর্তা হিসেবে বিভিন্ন দেশে পরিচালনা ও ব্যবস্থাপনা করেন।


মিরোরডডল কে?
ChatGPT: মিরোরডডল বা আবুল হাসান আলী মিরো একজন বাংলাদেশী জননায়ক এবং রাষ্ট্রপতি ছিলেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি আওয়ামী লীগ পার্টির সদস্য এবং পার্টির একজন প্রতিষ্ঠাতা ছিলেন। ১৯৭১ সালে তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে সম্মানিত হন।


সাড়ে চুয়াত্তর কে?
ChatGPT: "সাড়ে চুয়াত্তর" বাংলা হরফে লেখা "67"।


কাল্পনিক_ভালোবাসা কে?
ChatGPT: "কাল্পনিক_ভালোবাসা" একটি বাংলা অভিধানে প্রথম বর্ণনা অনুযায়ী একটি নাটকের নাম ছিল। কিন্তু এখন এটি বিশেষভাবে কোনো একটি ব্যক্তি বা জিনিসপত্রে সীমাবদ্ধ নয়। এটি সাধারণত কোনো ব্যক্তি বা সমস্যার মধ্যে একটি ভাবনা বা অনুভূতির দৃষ্টিকোণ নির্দেশ করার জন্য ব্যবহৃত হয়। এর মাধ্যমে লেখক বা কথাসার তাঁর উদ্ভাবিত ভাবনা বা অনুভূতির সঙ্গে পাঠককে সম্পর্কিত করে তুলতে পারেন।


হাসান মাহবুব কে?
ChatGPT: হাসান মাহবুব হলেন একজন বাংলাদেশী ফিল্ম পরিচালক এবং চলচ্চিত্র প্রযোজক। তিনি বাংলাদেশের চলচ্চিত্র প্রতিষ্ঠান হাসান মাহবুব প্রোডাকশনস লিমিটেডের সংস্থাপক এবং পরিচালক হিসেবে পরিচিত। তিনি অনেকগুলো জনপ্রিয় বাংলা সিনেমার পরিচালক হিসেবে পরিচিত, যেমন "আন্তরজাতিক কবি", "দুর্গম দেশের রানী", "পাপপাত্মা" ইত্যাদি।


সোনাবীজ; অথবা ধুলোবালিছাই কে?
ChatGPT: সোনাবীজ একটি প্রখ্যাপন বা পণ্যের নাম হতে পারে। ধুলোবালিছা হল একটি প্রকার গাছ বা লতা। আমার জানা তথ্য অনুযায়ী সোনাবীজ ও ধুলোবালিছার মধ্যে কোনও সম্পর্ক নেই। আশা করি আমি সঠিকভাবে উত্তর দিতে পারেছি।


নিবর্হণ নির্ঘোষ কে?
ChatGPT: "নিবর্হণ নির্ঘোষ" হল বাংলা ভাষায় একটি বই শিরোনাম। এই বইটি বাংলাদেশের বিখ্যাত সাহিত্যিক হুমায়ূন আহমেদ এর লেখা।
"নিবর্হণ নির্ঘোষ" হল একটি উপন্যাস যা নুরুল হুদা চরখানা নামের একজন পরিবারের কাহিনী উপস্থাপন করে। এই উপন্যাসে পরিবারের পাঁচ সদস্যের মধ্যে উন্নয়ন ও অধঃপতনের কাহিনী বর্ণনা করা হয়। পরিবারের প্রধান সদস্য নুরুল হুদা চরখানা হলেও তার মেধা প্রতিভা কাজে লাগতে না পারা কারণ তিনি কখনও সঠিক পরিচয় পাননি। পরিবারের অন্যান্য সদস্যরা নিজেদের প্রতিবেশী হতে চান কিন্তু উন্নয়ন ও উন্নয়নের মাধ্যম পাওয়া না পাওয়ায় তাদের জীবন স্থগিত হয়ে যায়।


হাসান কালবৈশাখী কে?
ChatGPT: "হাসান কালবৈশাখী" একটি বাংলা সাহিত্য প্রবন্ধ। এটি বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিক তারেক মাসুদ এর লেখা।
এই প্রবন্ধে হাসান নামের একজন ব্যক্তির জীবন ও অভিজ্ঞতার বর্ণনা করা হয়। হাসান কালবৈশাখী কর্মশালার একজন কর্মী ছিলেন যিনি সারা দিন কঠোর শ্রম করে কম মজুরি পেয়ে থাকতেন। তবে সমাজের নির্ধারিত ধারণাগুলির চাপে হাসান বিশ্বাস করতে পারেন না। তার বিপরীতে তিনি নিজেকে স্বাধীন ভাবে জীবন যাপন করতে চান, কিন্তু সমাজ এবং পরিবারের চাপ এটি অসম্ভব করে তোলে দেয়।
"হাসান কালবৈশাখী" প্রবন্ধটি সামাজিক ন্যায্যতা ও মানবতার উপর উত্তরদায়ীতা নিয়ে বিস্তারিত আলোচনা করে। এটি পাঠকদের মানবিক ভাবনা ও সামাজিক দায়িত্বের প্রতি সচেতনতা উন্নয়নে সহায়তা করতে পারে।


ঢাবিয়ান কে?
ChatGPT: "ঢাবিয়ান" একটি বাংলা শব্দ যা মূলত পাশ্চাত্য ভাষার "Dhabian" শব্দ থেকে উত্পন্ন হয়েছে। এটি সাধারণত সুদী প্রদেশের পরিবারের নাম। ঢাবিয়ান পরিবারের সদস্যরা চলমান জীবনযাপন করে থাকেন, এবং তাদের পেশাগত ক্ষেত্র বিপুল অর্থনৈতিক সম্পদে ভরপুর। এই পরিবারের সদস্যরা ধনী এবং সামাজিক পরিবেশ থেকে উচ্ছৃংখল।
ঢাবিয়ান পরিবার বিখ্যাত ইসলামী ধর্মীয় ও সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করেছে। সদস্যরা শিক্ষার্থীদের শিক্ষা এবং সামাজিক উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্প চালায়। তারা স্থানীয় স্কুল ও মাদ্রাসা পরিচালনা করে থাকেন, এছাড়াও স্বনির্ভর এবং গভীর অধ্যয়নের জন্য বিভিন্ন বিদেশী শিক্ষানিদি ব্যবহার করেন। তাদের সামাজিক কর্মকান্ড একটি পর্যায়ে নিয়ে এসেছে যেখানে তাদের একটি নগর নামে "ব


মনিরা সুলতানা কে?
ChatGPT :মনিরা সুলতানা বাংলাদেশের একজন অভিনেত্রী। তিনি ১৯৮৪ সালে জন্মগ্রহণ করেন। মনিরা সুলতানা শুরুতেই অভিনয় ও নাট্যশিল্পে আগ্রহী ছিলেন। তিনি বহুপ্রকার ধরনের পাঠশালায় যেতেন এবং তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি অধ্যয়ন করেন। তিনি তার অভিনয় কর্মকাণ্ড শুরু করেন টেলিভিশনে একটি কাজ করে বলতে হল সুইটকেস নামের টেলিভিশন সিরিজে।


এই হচ্ছে চ্যাটজিপিটির চোখে আমাদের সামুর ব্লগারগন।আরো কয়েকজনের নাম নিয়েছিলাম তবে সেখানে আসলে কিছুই আসে নি । তাই সেগুলো নেওয়া যায় নি ।



(সকল প্রশ্ন উত্তর চ্যাটজিপিটিকে করা হয়েছে এবং সে যেমন ভাবে উত্তর দিয়েছে তা সরাসরি এখানে বসিয়ে দেওয়া হয়েছে)

এ আইয়ের দুনিয়া দখল করতে আরোও দেরি আছে অনেক ।









মন্তব্য ৬৮ টি রেটিং +১২/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০২৩ রাত ১১:৪৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: এতো দেখছি এক জঘণ্য জিনিস।

১০ ই মে, ২০২৩ রাত ১১:৫০

অপু তানভীর বলেছেন: মহাজাগতিক চিন্তা কে?
ChatGPT: মহাজাগতিক চিন্তা হল একটি পরিবর্তনশীল চিন্তাধারা যা বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি ব্যবহার করে। এটি একটি মহাবিদ্যা যা একটি সামাজিক, রাজনৈতিক, আর্থিক এবং পরিবেশ বিষয়ক ব্যাপক দৃষ্টিভঙ্গি ব্যবহার করে একটি বিশ্বব্যাপী পরিস্থিতির পরিবর্তন সাধন করতে প্রয়োজন হয়। মহাজাগতিক চিন্তা বিভিন্ন সমস্যার মূল কারণ এবং প্রতিকার উপর গুরুত্ব দেয়, যেমন বৃহত্তর পরিবেশ সমস্যাগুলি, সমাজের ন্যায্যতা এবং অন্যান্য সামাজিক ও রাজনৈতিক বিষয়গুলি। মহাজাগতিক চিন্তাধারা ব্যবহার করে মানবকে একটি বিশ্বব্যাপী পরিস্থিতি দেখতে হয় এবং একটি সাধারণ বিষয়ক সমাধান চিন্তা করতে হয়।

২| ১১ ই মে, ২০২৩ রাত ১২:১২

ইসিয়াক বলেছেন: হাসবো না কাঁদবো বুঝতে পারছি না। :-/

১১ ই মে, ২০২৩ রাত ১২:১৬

অপু তানভীর বলেছেন: আপাতত হাসুন । আর কী করবেন কন !

৩| ১১ ই মে, ২০২৩ রাত ১২:১৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমি অনেক আগেই চেষ্টা করেছিলাম । একবার আমাকে বানালো দেবতা , আরেকবার বানাল যে কী নিজেই বুঝলাম না এরপর আর চেষ্টা করিনি !!

আপনার থেকে জানলাম যে আমার এই নামে একটা উপন্যাস আছে !

১১ ই মে, ২০২৩ রাত ১২:১৭

অপু তানভীর বলেছেন: আমি নিজেও প্রথম জানলাম । এই নামে কোন বই আছে কিনা আমার জানা ছিল না । আমি আগে ছিলাম চলচিত্র অভিনেতা এখন হইছি ওয়েব ডেভোলপার ! দেখা যাক সামনে কী হই !

৪| ১১ ই মে, ২০২৩ রাত ১২:১৩

আরোগ্য বলেছেন: ইন্না-লিল্লাহ শায়মা আপা ক্রিকেটার B:-) এই কথাও আজকে শুনতে হলো :((

ভুয়া ভাই তলে তলে এতো বিখ্যাত, তাও আবার কৌতুক অভিনেতা :|| । দু একটা নাটকের লিংক প্লিজ, একটু দেখি আমগো পুরান ঢাকার পাবলিক কেমন অভিনয় করে ক্যামেরার সামনে B-)

১১ ই মে, ২০২৩ রাত ১২:১৮

অপু তানভীর বলেছেন: আরো কতকিছু যেন হতে পারে তার কোন ঠিক ঠিকানা নেই । সামনে লিখলে কী উত্তর আসবে কে জানে !

৫| ১১ ই মে, ২০২৩ রাত ১২:১৪

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ChatGPেক দিয়ে কি মৌলিক ব্লগ লেখানো যায়? অনেকেই তাহলে চুরির অপবাদ থেকে নিষ্কৃতি পাবেন। আবার বিনা খাটুনীতেই বাহবা কুড়াতে পারতেন।
(মজা করে বলা, সিরিয়াস নিবেন না যেন।)

১১ ই মে, ২০২৩ রাত ১২:২০

অপু তানভীর বলেছেন: জ্বী অনেক কিছু করা সম্ভব তবে বাংলা ভাষাতে এখনও এটা অনেকটাই শিশু বলা যায় । সেই তুলনাতে ইংরেজি ভাষাতে বেশ ভাল কাজ দেয় । যদি সঠিক ভাবে ইনস্ট্রাকশন দেওয়া যায় তাহলে বেশ ভাল ফলাফল পাওয়া যায় । আমি অনুবাদক কাজে এটার সাহায্য নিই ।

সিরিয়াসলি নেওয়ার কোন ব্যাপারই নেই ।

৬| ১১ ই মে, ২০২৩ রাত ১২:৪৫

জটিল ভাই বলেছেন:
কেউনা আবার এটাকে সামুর বিকল্প ভাবে! =p~

১১ ই মে, ২০২৩ সকাল ১১:১৯

অপু তানভীর বলেছেন: না না ভাববে না । সেই সম্ভবনা নেই ।

৭| ১১ ই মে, ২০২৩ রাত ২:৩৬

আহমেদ জী এস বলেছেন: অপু তানভীর ,




খাইছে ..... এতো দ্যাশ ছাইর্ড়া পালাইন্না ব্যাবোস্তা করছে!!!!! :P :D :(( :((

১১ ই মে, ২০২৩ সকাল ১১:২০

অপু তানভীর বলেছেন: অবস্থা এখন তেমনই দাড়াচ্ছে ! :D

৮| ১১ ই মে, ২০২৩ ভোর ৫:০৩

মিরোরডডল বলেছেন:




হায় হায় এতো জেন্ডার নিয়ে টানাটানি:((

ভাই আবুল হাসান আলী আপনি কে???? B:-)

গুগল সার্চে একজনকে পেলাম উনিতো অলরেডি অক্কা পেয়েছেন।
আমি কি তাহলে ওনার প্রেতাত্মা 8-|

ChatGPT নিঃসন্দেহে রম্য রচনায় Boss =p~

১১ ই মে, ২০২৩ সকাল ১১:২১

অপু তানভীর বলেছেন: আরো কত রকম তথ্য আসবে আপনার নামে সেটা ঠিক নেই । আপনি যদি সার্চ দেন তাহলে এই রকম তথ্য নাও আসতে পারে । সেটা আসবে আবার অন্য রকম ।

৯| ১১ ই মে, ২০২৩ ভোর ৬:০৫

মিরোরডডল বলেছেন:




তানভী জানে না যে মণিপু, হাসান মাহবুবের প্রোডাকশনস থেকে সুইটকেস নামের সিরিজে কাজ করেছিলো,
যার প্রযোজক ছিলো বিপুল সম্পদের মালিক ঢাবিয়ান :)

ঢাবি সামনে "নিবর্হণ নির্ঘোষ" উপন্যাস অবলম্বনে একটি সিনেমা প্রযোজনা করবে।
এবার অবশ্য হাসানের প্রোডাকশন না, নির্মাতা শেরজাকে নিয়ে কাজ করবে।
ওটাতে বিখ্যাত কৌতুক নাটক লেখক এবং অভিনেতা ভূম অভিনয় করবে।

শায়মাপু ক্রিকেটার জেনে সারপ্রাইজড না, কারণ সর্বগুণে গুণান্বিত শায়মাপু ক্রিকেটও খেলবে এটাই স্বাভাবিক।
না খেলাটাই অপরাধ !
যদি শুনি ফুটবলও খেলে তাও ওকে, কারণ আপুর বাসার ট্রুপ্সতো আছেই সাথে :)

১১ ই মে, ২০২৩ সকাল ১১:২২

অপু তানভীর বলেছেন: আমি তো নিজেই অবাক হয়েছি । সব থেকে বিস্ময়ের ব্যাপার হচ্ছে শায়মা আপুর ক্রিকেটার হওয়া নিয়ে । এতো বিখ্যাত ক্রিকেটার আমাদের এখানে আছে আমাদের তো জানাই ছিল না ।

১০| ১১ ই মে, ২০২৩ ভোর ৬:৪৯

রানার ব্লগ বলেছেন: ব্রেকিং নিউজঃ শেখ মুজিব ওরফে মিররডল নাম বদলিয়ে সুদুর বৈদেশে লুকিয়ে আছে। তাকে খুজে পেতে সহায়তা করেছে বিশ্ব বিখ্যাত গোয়েন্দা AI ChatGPT এবং তার সহযগী আপু তানভির।

১১ ই মে, ২০২৩ সকাল ১১:২২

অপু তানভীর বলেছেন: এই তথ্য যদি সামনে চলে আসে তাহলে আমাদের কিন্তু বড় বিপদে পড়তে হবে ১ ;)

১১| ১১ ই মে, ২০২৩ সকাল ৭:১২

নাহল তরকারি বলেছেন: মর্ডান যুগের খাজা বাবা।

১১ ই মে, ২০২৩ সকাল ১১:২৩

অপু তানভীর বলেছেন: এটা অবশ্য ঠিক না । চ্যাটজিপিটিকে ঠিকঠাক ব্যবহার করতে পারলে অনেক উপকার পাওয়া যায় ।

১২| ১১ ই মে, ২০২৩ সকাল ৭:৫০

কাজী ফাতেমা ছবি বলেছেন: সবার লেখায় গবেষনায় আমি বাদ যাই কেন, মানুষ আমারে এত অবহেলা করে কেন। এখনই মনে রাখে না, মরলে আর রাখবো কই :(

১১ ই মে, ২০২৩ সকাল ১১:২৪

অপু তানভীর বলেছেন: আসলে আপনার নামে আমি সার্চ দিয়েছিলাম কিন্তু যা এসেছে সেটা আমি নিই নি । নিলে অন্য রকম কিছু হত । এই কারণে নেই নি ।

১৩| ১১ ই মে, ২০২৩ সকাল ৮:৩৫

শেরজা তপন বলেছেন: আমি এ নিয়ে এবার ঈদের ছুটিতে টেষ্ট করে হতাশ হয়েছি!
সবচেয়ে ভাল উত্তর দিয়েছে সাড়ে চুয়াত্তুরের বিষয়ে :)
মানুষ যেমন মাত্র ২২ কিলোমিটার ভুমি খনন করে তিন হাজার কিলোমিটার ভিতরে পৃথিবীর কোরের পুঙ্খানুপুঙ্খ হিসেব দেয় তেমনি হাল চ্যাট জিপিটির অবস্থা। এই নিয়ে যা হুলস্থুল শুরু হয়েছে। ভাব যে এমন সপ্তাখানেকের মধ্যে জিপিটি দুনিয়া দখল করে নিবে। অল্প পানিয়ে মাছ ফালায় বেশী
তবে এটা নিশ্চিত ভবিষ্যত পৃথিবীতে উত্তর দাতার আর মুল্য থাকবে না - আপনি কত বুদ্ধিমত্ত্বার সাথে প্রশ্ন করতে পারেন মুলত তারই মুল্যায়ন হবে।

ও আরেকটা কথা ব্লগারতো অতি মামুলি মানুষ আপনি রবিন্দ্রনাথ ঠাকুরের নিয়ে কিছু প্রশ্ন করেন দেখেন কি উত্তর দেয়

১১ ই মে, ২০২৩ সকাল ১১:৩০

অপু তানভীর বলেছেন: চ্যাটজিপিটি নিয়ে অনেক হুলস্থুল হয়েছে হচ্ছে কারণ এটা কিন্তু সত্যিই তেমনই কিছুই একটা ব্যাপার । তবে যেভাবে দুনিয়া দখলের ব্যাপারটা আসছে তেমন কিছু নয় । যত যাই হোক এটা যে মানুষেরই তৈরি একটা জিনিস যা কখনই মানুষের উপরে বস হতে পারবে না । তবে এর কার্যকারিতা অনেক অনেক বেশি । বর্তমান সময়ের যে কোন আবিস্কারের থেকে বেশি বলেই আমি মনে কররি ।

এটা আপনি সঠিক বলেছেন । আপনি কতটা বুদ্ধিমত্ত্ত্বতার সাথে প্রশ্ন করতে পারেন, সামনের বিশ্বে সেটাই হবে সব থেকে বড় যোগ্যতা ।

১৪| ১১ ই মে, ২০২৩ সকাল ১০:০১

আমি সাজিদ বলেছেন: গতকালই পোস্ট পড়েছি। খুব মজা পেলাম।

১১ ই মে, ২০২৩ সকাল ১১:৩১

অপু তানভীর বলেছেন: আপনার নামে সার্চ দিয়েছিলাম । এআই আমাকে জানিয়েছে যে আপনার নামে কোন তথ্য বর্তমানে তার কাছে নেই । জলদি তথ্য দিন ।

১৫| ১১ ই মে, ২০২৩ সকাল ১০:৩৫

মনিরা সুলতানা বলেছেন: @ডল ডিরেকশনে যে ভাই আবুল হাসান আলী ছিলেন সেটা ও মেনশন করে দিলাম B-)
আচ্ছা অপু চুপিচুপি বলেন মনিরা সুলতানা মুভি তে অভিনয় করছে সেইটা বলে নাই ?
ব্লগে রম্য লেখকের স্থান তাহলে কেউ নিয়ে নিচ্ছে ।

১১ ই মে, ২০২৩ সকাল ১১:৩২

অপু তানভীর বলেছেন: আমি আসলেই বুঝলাম না মিরোর আপুর নামে এই লোক কে ! নাকি আসলেই এমন কেউ আছে আমরা কিন্তু জানি না । এআই যেহেতু বলেছে এর পেছনের ব্যক্তিকে আমাদের খুজে বের করা দরকার অবশ্যই ।

১৬| ১১ ই মে, ২০২৩ সকাল ১০:৫৯

কলাবাগান১ বলেছেন: বানর এর হাতে মুক্তার মালা পড়লে যে অবস্হা, চ্যাটজিপিটি এর অবস্হা হল সেই রকম।

হাজার রকম এপ্লিকেশন হচ্ছে এবং যথেস্ট বুদ্ধিমত্তা দিয়েই সে উত্তর দিচ্ছে। অনেক ক্যান্সার এর ছবি যেটা ডাক্তার এর চোখ ফাকি দিয়েছে, সেটা কে শনাক্ত করতে পারছে। মুহুর্তের মাঝেই সামান্য রেজাল্ট দেওয়ার পর পুরা সাইইন্টিফিক পেপার লিখে দিচ্ছে।আমি নিজেই নিজের ল্যাবের রেজাল্ট কে খুব সাধারন ভাষায় এক্সপ্ল্যানেশন সহ ইউটিউব ভিডিও বানিয়েছি ৫ মিনিটে। যেটা করতে হ্য়ত কোন কোম্পানী কে হায়ার করলে ১০০০-২০০০ ডলার নিত শুধু এনিমেশন টা বানাতে আর চ্যাটজিপিটি আর তার সংগের এআই আমাকে এনিমেশন, কন্ঠ, ব্যাকগ্রাউন্ড মিউজিক, সাব-টাইটেল সহ বানিয়ে ইউটিউব রেডি ফাইল বানিয়ে দিয়েছে ৫ মিনিটে। জীবনে এনিমেশন তো দুরের কথা, ছবির সাথে কিভাবে কন্ঠ এড করতে হয় তাই জানতাম না..।এখনও জানি না। কিন্তু নিজের ল্যাবের ভিডিও কয়েক হাজার বার দেখা হয়েছে, কেউ বুঝতে পারে নাই এটা কি মানুষ এর দ্বারা তৈরী নাকি মেশিনে বানানো।
গত বছর প্রায় দুইদিন লাগিয়ে ১০০ মাল্টিপল চয়েস নতুন প্রশ্ন বানিয়েছিলাম আমার জেনেটিক্স ক্লাশেরঅনলাইন এর পরীক্ষার জন্য এমন ভাবে যাতে এর উত্তর ছাত্র/ছাত্রীরা গুগুল করে না পায়। পুরান প্রশ্ন এর উত্তর গুগুল করলেই পাওয়া যায়। আর এবছর চ্যাট জিপিটিকে শুধু টপিক টা বললাম আর বললাম যাতে এমন ভাবে প্রশ্ন বানায়ে দেয় যার উত্তর যেন নেটে না থাকে। সিম্পলি ১৫ মিনিটে লেগেছে ১০০ প্রশ্ন তৈরী করতে সুম্পুর্ন নতুন।

আজ আমি এমনভাবে প্রশ্ন করলাম যাতে 'বিখ্যাত' ব্লগার অপু তানভীর এর ব্যাকগ্রাউন্ড লিখে দেয়: তার উ্ত্তর এর সে লিখল:
"অপু তানভীর বাংলাদেশের একজন জনপ্রিয় ব্লগার। তিনি বাংলা ব্লগ সাইট somewhereinblog.net-এ লেখা লেখি দিয়ে দর্শকদের আকর্ষণ করেন। তিনি একজন জীবনচরিত্রকার ও সংবাদ সংগ্রহকার।

অপু তানভীর জন্মগ্রহণ করেন বাংলাদেশের চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলায়। তিনি ইংরেজি সাধনার পর প্রফেশনালি সংবাদ সংগ্রহে নিখাত হয়ে যান। তিনি বাংলাদেশের বিভিন্ন সংবাদ ও জীবনচরিত্রের সংবাদ সংগ্রহ করে তাঁর ব্লগে প্রকাশ করেন।

অপু তানভীরের লেখার বিষয়গুলি বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক বিষয়ক মুখোমুখি হয়। তিনি আজকে প্রায়শই সাম্প্রতিক বিষয়গুলি উপস্থাপন করেন। তিনি সমাজের প্রতিদিনের বিভিন্ন বিষয়কে নিয়ে লেখা করেন এবং তাঁর লেখাগুলি সাম্প্রতিক সময়ে অনেক পঠিত হয়।"

১১ ই মে, ২০২৩ সকাল ১১:৪০

অপু তানভীর বলেছেন: কালাবাগান ভাই, আপনি দেখি সিরিয়াস হয়ে গেছেন । এটা নিতান্তই একটা ফান পোস্ট আর কিছু না ।

তবে আপনি বলি। ব্লগারদের ভেতরে যে কয়জন চ্যাট জিপিটি সহ অন্যান্য এআই ব্যবহার করে নিয়মিত, তাদের ভেতরে আমি সবার সামনের দিকেই থাকবে । আমি নিয়মিত ভাবে এ আই দিয়ে আমার কাজ আরো সহজে করে নিচ্ছি । কিছু দিন আগে আমার ব্যক্তিগত ওয়েবসাইটে একটা বড় সমস্যা দেখা দিয়েছিলো । যদি সেটা আমি কোন ওয়েব ডেভোলাপারের কাছে যেতাম তাহলে আমার পকেট থেকে টাকা খরচ হত । আমি কেবল ওখানে দেখানো প্রবলেমটা চ্যাটে বললাম, তারপর কিভাবে কিভাবে সমস্যা সমাধান করা যায় সেই বিষয়ে পরামর্শ জানতে চাইলাম । এই প্রশ্ন করতে হয়েছে আমার বেশ কয়েকবার এবং তার দেখানো পথে আমি আমার সাইট ঠিক করে ফেলেছি যেখানে আমার সামান্য এইচটিএমল আর সিএসএসের জ্ঞান ছাড়া আর কিছুই ছিল না । দেখেন আমার এক ওয়েব ডেভোলাপমেন্টে নাদানও এআইয়ের সাহায্য নিয়ে কাজ সমাধান করে ফেলছে ।

মে মাসে পাঞ্জেরীর কিছু ট্রান্সলেটের কাজ করেছি প্রায় সব টুকুই এই চ্যাট জিপিটির সাহায্য নিয়ে । আগের বছর যে কাজ করতে আমার দশ লাগতো এইবার সেই কাজ করতে আমার তিন চার দিন সময় লেগেছে । এছাড়া আরো প্রতিদিনই একাডেমিক কাজ করতে আমি এর সাহায্য নিয়ে থাকি ।

এটা নিতান্ঈ একটা ফান পোস্ট !

১৭| ১১ ই মে, ২০২৩ সকাল ১১:০৮

কলাবাগান১ বলেছেন: খান একাডেমীর নাম শুনেছেন নিশ্চয়ই, তারা যে কাজ আরম্ভ করেছে, সামনে আর কোন গৃহশিক্ষক এর দরকার হবে বলে মনে হয় না। সব সাবজেক্ট এর পার্সোনাল শিক্ষক পাওয়া যাবে মাসে ২০ ডলার এ। তাই নিজের চাকরী বাচাতে অনলাইন এর গৃহ শিক্ষক রা নানা রকম প্রপাগান্ডা ছড়াচ্ছে যাতে চ্যাটজিপিটি এর ক্ষমতা কে ছোট করে দেখানো যায়।
এখানে দেখুন খান সাহেবের টেট টক এর ভিডিও
https://www.ted.com/talks/sal_khan_how_ai_could_save_not_destroy_education/c

১১ ই মে, ২০২৩ দুপুর ১২:৪১

অপু তানভীর বলেছেন: বাংলাদেশের ক্ষেত্রে যদিও এই ব্যাপারটা ঘটতে এখনও অনেক দেরি আছে । মানে একজন স্টুডেন্ট তার সব কিছু শেখার জন্য কেবল মাত্র অনলাইন এআইয়ের উপর নির্ভর করছে, এই ব্যাপার ঘটতে আমাদের দেশের ঘটতে অনেক দেরি ।
আমি নিজে এক সময়ে প্রচুর ছাত্র পড়িয়েছি । তাদের পরিস্থিতি আমি খুব ভাল করে জানি । টেন মিনিট স্কুলের উদাহরনই যদি দিই আমাদের স্কুল কলেজ বোর্ড পরীক্ষাতে যা যা প্রশ্ন আসে, যে যে উত্তর লিখতে হয় পরীক্ষাতে তার প্রায় সব কিছুই আপনি এই টেন মিনিটে পাবেন । যারা শেখার জন্য স্কুলে যায় তাদের কথা বাদ দিয়ে, যারা কেবল পাশ করতে, নম্বর পেতে স্কুলে যায় তাদের জন্য কিন্তু টেন মিনিট স্কুল যথেষ্ঠ । তবুও কিন্তু কোচিং আর প্রাইভেট টিউটরদের ডিমান্ড বিন্দুমাত্র কমে নি । এটা আসলে আমাদের ছাত্রছাত্রী এবং তাদের বাবা মায়েদের মাইন্ডসেটের একটা ব্যাপার । স্যারদের কাছে পড়তে হবে। সেটা পরিবর্তন করা খুব সহজ হবে না । এবং খুব সামনের ভবিষ্যতে তা হবেও না ।
তবে আমাদের জেনারেশনটা যখন বর্তমান বাবা মায়েদের পর্যায়ে যাবে তখন হয়তো কিছু একটা পরিবর্তন হবে ।

১৮| ১১ ই মে, ২০২৩ সকাল ১১:১৪

সোনালি কাবিন বলেছেন: খুবি মজার হয়েছে ।

১১ ই মে, ২০২৩ সকাল ১১:৫০

অপু তানভীর বলেছেন: এ আই আরো খেল দেখাবে সামনে!

১৯| ১১ ই মে, ২০২৩ সকাল ১১:৩৩

মিরোরডডল বলেছেন:




@কলাবাগান১

এটা একটা ফান পোষ্ট, নাথিং সিরিয়াস।

চ্যাটজিপিটির বেনিফিট হিউজ।
সব ভাষাতেই এটা কাজ করার কথাও না।
ইংলিশ, ফ্রেঞ্চ আরো কয়েকটা ভাষায় সম্ভবত প্রপারলি কাজ করে।
প্রপার কমান্ড এবং সামান্য এডিট করে নিলে অনেক কাজ ইজি করে দেয়।
সময় এবং খরচ দুটোই বাঁচায়।
সঠিক ব্যবহারে যে কারো জন্যই উপকারী, বিশেষ করে ফ্রিল্যান্সার, SME owner তাদের জন্য অনেক হেল্পফুল।

১১ ই মে, ২০২৩ সকাল ১১:৫১

অপু তানভীর বলেছেন: কলাবাগান ভাই একটু বেশি সিরিয়াস হয়ে গেছেন । যাক কোন সমস্যা নেই ।

২০| ১১ ই মে, ২০২৩ সকাল ১১:৪১

কলাবাগান১ বলেছেন: @মিরোরডল
এটাকে ফান পোস্ট হিসাবেই পড়তে আরম্ভ করেছিলাম কিন্তু যখন লাস্ট লাইনটা পড়লাম তখন বুঝলাম যে উনি সিরিয়াসলিই
বলেছেন
"এ আইয়ের দুনিয়া দখল করতে আরোও দেরি আছে অনেক "।

১১ ই মে, ২০২৩ সকাল ১১:৫২

অপু তানভীর বলেছেন: শেষ লাইনও ফান হিসাবেই বলা । অবশ্য আপনি যেমন ভাবে বুঝেছেন সেটা নিতান্তই আপনার নিজের ব্যাপার ।

২১| ১১ ই মে, ২০২৩ সকাল ১১:৪৭

মিরোরডডল বলেছেন:



লেখক বলেছেন: আমি আসলেই বুঝলাম না মিরোর আপুর নামে এই লোক কে ! নাকি আসলেই এমন কেউ আছে আমরা কিন্তু জানি না ।

হা হা হা... কারণ খুবই সিম্পল।
এই নামের কোন ভদ্রলোক হয়তো মিরো শব্দটা কোথাও ব্যবহার করেছে, তাই দুটোকে লিংক করেছে।
আরো অনেক কারণ হতে পারে, হু নোজ!!!

দুঃখ একটাই, আর কোন নাম পেলোনা, আবুল হাসান আলী X(( এই নামটা আমার মনে ধরেনি।

ব্যাটাছেলে কি যায় আমার সাথে :)

১১ ই মে, ২০২৩ সকাল ১১:৫৪

অপু তানভীর বলেছেন: এখন এসব বললে চলবে না মোটেও । ব্যাপারটা আরো ক্ষতিয়ে দেখতে হবে । ঐ নাম কেন ব্যবহার করবে কেন নাম এল আপনার নামের সাথে তার নাম কিভাবে সংযোগ স্থাপন করা হল সে সব মিলিয়ে একটা সর্বসম্মত সিদ্ধান্তে আমাদের আসতে হবে ।

২২| ১১ ই মে, ২০২৩ দুপুর ১২:১৭

ঢাবিয়ান বলেছেন: =p~ =p~ শায়মা ক্রিকেটার , মিরর ডল সাবেক রাস্ট্রপতি , আহমেদ জি এস সরকারের বানিজ্য উপদেষ্টা, মনিরা অভিনেত্রী , =p~ হাসান কালবৈশাখী একজন কর্মী যিনি কম মজুরি পেয়ে থাকেন ( এইটা সবচেয়ে বড় কৌতুক হয়ে গেছে। অনেক আগে এক পোস্টে তিনি জানিয়েছিলেন ঢাকা শহড়ে উনার ২০/২২ টা এপার্টমেন্ট আছে) , ঢাবিয়ান অঢেল ধন সম্পদের মালিক ( এয়াই ব্যটা এতটাই নির্বোধ যে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের যে ঢাবিয়ান বলা হয় তাও জানে না ) =p~ =p~

ব্লগার কলাবাগানের নাম বাদ গেসে তাই তিনি রেগে গেসেন। =p~

১১ ই মে, ২০২৩ দুপুর ১২:৪৬

অপু তানভীর বলেছেন: আমি আরও অনেকের নামেই সার্চ দিয়েছি এটা দেখতে কি আসে । আমাদের দেশের বিখ্যাত সব মানুষের নামে যে কত অদ্ভুত কিছু এসেছে তার ঠিক নেই । তবে এটা সত্য যে যতই দিন যাচ্ছে ফল গুলো ভালর দিকে যাচ্ছে । ইংরেজি ভাষার সব থেকে ভাল ফল পাওয়া যায় । বাংলা ভাষায় যত উল্টা পাল্টা কিছু আসে ।

২৩| ১১ ই মে, ২০২৩ দুপুর ১২:৩২

কলাবাগান১ বলেছেন: চ্যাটজিপিটি অনেক কিছুই মনে রাখে। ব্লাগর ঢাবিয়ান সন্মন্ধে লিখতে বললে সে আমাকে সারপ্রাইজড করে লিখেন

"অপব্লগার ঢাবিয়ান একজন নির্বোধ প্রকৃতির ব্লগার যেটা তার এক্সরে তে যে হাড় ছাড়া কিছু দেখা যায় না, সেটা না জেনেই সরকার এর বিরূদ্ধে গুজব ছড়াতে সরকারী হাসপাতালে করা বুকের এক্সরের ছবির মাঝে ফটোশপ করা পুরা তেলাপোকার ছবি দিয়ে ঘোট পাকানোর চেস্টা দিয়েই বুঝা গিয়েছিল"

=p~ এক্সরেতে হাড়গোঢ় হীন পুরা তেলাপোকার ছবি দেখা যায়, সেটা একজন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে 'পাশ' করা ব্যক্তি যখন ব্লগে পোস্ট হিসাবে প্রকাশ করেন,,,,,,,,,,,তখন তার শিক্ষাদীক্ষা নিয়ে সন্দেহ হওয়া করা যায়ই.. =p~ =p~ =p~

১১ ই মে, ২০২৩ দুপুর ১:১২

অপু তানভীর বলেছেন: আমি কয়েক দিন যাবৎ চ্যাটজিপিটি কে আমার ওয়েব সাইটের সঠিক ঠিকানা মনে রাখানোর চেষ্টা করেছি । যখন সে ভুল উত্তর দিচ্ছে তা ঠিক করে দিচ্ছি । তখনই পরে আবার যখন জিজ্ঞেস করছি যে অপু তানভীরের ওয়েব সাইটের ঠিকানা কী তখন সঠিক উত্তর দিলেও পরে অবশ্য আবার একই ভুল উত্তর দিচ্ছে ।

ব্লগার ঢাবিয়ানের সাথে আপনার পুরানো কিছু রয়েছে সেটা এই মন্তব্য থেকে স্পষ্ট হচ্ছে । যাক এই ব্যাপারে আর কথা বার্তা না বাড়াই । ফান পোস্ট ফানের ভেতরেই সীমাবদ্ধ থাকুক এই অনুরোধ রইলো ।

২৪| ১১ ই মে, ২০২৩ দুপুর ১:০৪

এস এম মামুন অর রশীদ বলেছেন: সময় ও শ্রম বাঁচানোর জন্য চ্যাটজিপিতে ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক গোপনীয় বিষয়াদি শেয়ার করা উচিত নয়, কারণ এরা তথ্যের বিন্দুমাত্র সুরক্ষা দেয় না। কাজেই চ্যাটজিপিতে প্রশ্ন তৈরি করে তার গোপনীয়তা আশা করা বাতুলতা। এক্ষেত্রে শিক্ষিত মানুষও শাখামৃগ হতে পারেন।

১১ ই মে, ২০২৩ দুপুর ১:১৬

অপু তানভীর বলেছেন: এই তথ্যের সুরস্থা না দেওয়া এবং বয়স রেস্টিক্টনের ব্যাপারটা আমলে না নেওয়ার জন্য সম্ভবত ইতালীতে এটা নিষিদ্ধ করা হয়েছে কিংবা হবে, এমন কিছু অনলাইনে দেখেছিলাম ।
হ্যা এটা অবশ্যই সত্য যে পরীক্ষার প্রশ্ন যদি চ্যাটজিপিটি দিয়ে করা তাহলে তার গোপনীয়তা নিয়ে একটা প্রশ্ন থেকেই যায় ।

২৫| ১১ ই মে, ২০২৩ দুপুর ১:৪৪

মিরোরডডল বলেছেন:




পরিস্থিতি যাই হোক, আমাকে এখন ভাব নিতে হবে, খুব বুঝে শুনে কথা বলতে হবে যেন সেই মানের হয়!
আফটার অল সাবেক রাষ্ট্রপতি বলে কথা :)




১২ ই মে, ২০২৩ রাত ৮:০৬

অপু তানভীর বলেছেন: অবস্থা তো তাই দেখছি । এখন থেকে আমাদেরও একটু বুঝে শুনে কথা বলতে হবে দেখছি ! :)

২৬| ১১ ই মে, ২০২৩ দুপুর ২:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন: বুঝা যাচ্ছে চ্যাজির কাছে যথেষ্ট ডাটা নেই, ভবিষ্যতে ভাল করবে।

১২ ই মে, ২০২৩ রাত ৮:০৭

অপু তানভীর বলেছেন: ডটা নেই বললে হয়তো ভুল হবে । ইংরেজি ভাষার ক্ষেত্রে কিন্তু এটা বেশ কার্যকরি । তবে বাংলা ভাষার ক্ষেত্রে এখনও অনেক দুর যেতে হবে !

২৭| ১১ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৪

ঢাবিয়ান বলেছেন: ব্লগার চাঁদ্গাজীর অনুপস্থিতিতে উনার স্থান দখলে যিনি সর্বাত্মক এগিয়ে আছেন, তিনি হচ্ছে ব্লগার কলাবাগান। কিছুকাল আগেও তিনি এই ব্লগের জনপ্রিয় একজন বর্ষিয়ান ব্লগার ও একজন মহিলা ব্লগারকে উদ্দেশ্য করে বিতর্কিত একটি পোস্ট দিয়েছিলেন। আজকের পোস্টটা নিতান্তই ফান একটা পোস্ট সেখানেও তিনি এসেছেন পন্ডিতি ফলাতে!!!

''বানর এর হাতে মুক্তার মালা পড়লে যে অবস্হা, চ্যাটজিপিটি এর অবস্হা হল সেই রকম!!'' এমন একটি উক্তি পুরাই ব্যক্তি আক্রমনমুলক। আমাকে উদ্দেশ্য করেও যে কমেন্টটা করেছেন তাও ব্যক্তি আক্রমন্মুলক। আমাকে অপব্লগার বলেছেন , আমার শিক্ষা দীক্ষাও নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন!!!

কয়েক বছর আগে বাংলাদেশের সরকারী হাসপাতালগুলোতে ব্যবহ্রত যন্ত্রপাতি নিয়ে একটি পোস্ট দিয়েছিলাম যেখানে অনেকগুলো ছবির মধ্যে একটি ছবি ছিল এডিটেড যা আমার জানা ছিল না। জনৈক ব্লগার ভুলটা ধরিয়ে দিয়েছিলেন। প্রতিউত্তরে আমি দুঃখপ্রকাশ করি। এরপরে আমি পোস্টটা ডিলিট করে দেই। পরবর্তীতে অন্য এক পোস্টে কাভা আমাকে বলেছিলেন যে পোস্ট ডিলিট করার কোন দরকার ছিল না, কেবল ঐ ছবিটা ডিলিট করলেই হত কারন পোস্টের কন্টেন্ট ভাল ছিল। কিন্ত ব্লগার কলাবাগান এরপরেও কেন ঐ ছবি নিয়ে বারংবার আমাকে অপদস্ত করা চেষ্টা চালান, তা তিনিই ভাল বলতে পারবেন!!

এরপরেও তিনি যদি আবারো আমাকে ঐ ছবি নিয়ে আমার সম্পর্কে আজেবাজে কথা বলার চেষ্টা চালান, তাহলে আমি কতৃপক্ষ বরাবর অভিযোগ জানাব।

২৮| ১১ ই মে, ২০২৩ বিকাল ৪:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
- বিশ্বাস করেন আর নাই করেন, অনেক দিন আগে আমি একবার এই চেষ্টা করেছিলাম। ফলাফল দেখে আর ঐপথে আগাইনি।

১২ ই মে, ২০২৩ রাত ৮:১১

অপু তানভীর বলেছেন: আপনিও দিয়ে ফেলতেন পোস্ট ।
বোঝা যাচ্ছে আপনার সাথে মনের মিল রয়েছে ।

২৯| ১১ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

কলাবাগান১ বলেছেন: এই ব্লগে এসে একটা জিনিস শিখেছি, সেটা হল নিজের চামড়া মোটা করতে। এই সরকার এর সমর্থক হিসাবে , এই ব্লগ থেকে জামাতি-বিনপি মনভাবান্ন লোকজন এর কাছ থেকে হেন কোন ব্যক্তিগত গালি নাই যে হজম করি নাই।

@ঢাবিয়ান, খোচা টা কে আরম্ভ করেছে???

আপনি অভিযোগ করবেন বলে জানিয়েছেন। জানান...আমিও কি বসে থাকব?
বাংলাদেশের সরকারী হাসপাতালে ভাল সার্ভিস কখনই পাওয়া যায় না, সেটা আমরা সবাই জানি । কিন্তু বুকের মাঝে তেলাপোকা সহ এক্সরে করে এমন সার্ভিস বাংলাদেশের সরকারী হাসপাতাল দেয়, এটা ভুয়া ছবি সহ প্রচার করে আপনি তো ফৌজদারী অফেন্স করেছেন।
যাক।

এই পোস্টে এর মর্যদা ধরে রাখতে পোস্ট বহির্ভুত আর কোন মন্তব্য করে 'পান্ডিত্ত্য ফলাতে' আসব না

৩০| ১১ ই মে, ২০২৩ রাত ১০:০১

শায়মা বলেছেন:
শায়মাপু ক্রিকেটার জেনে সারপ্রাইজড না, কারণ সর্বগুণে গুণান্বিত শায়মাপু ক্রিকেটও খেলবে এটাই স্বাভাবিক।
না খেলাটাই অপরাধ !
যদি শুনি ফুটবলও খেলে তাও ওকে, কারণ আপুর বাসার ট্রুপ্সতো আছেই সাথে :)

১১ ই মে, ২০২৩ সকাল ১১:২২

লেখক বলেছেন: আমি তো নিজেই অবাক হয়েছি । সব থেকে বিস্ময়ের ব্যাপার হচ্ছে শায়মা আপুর ক্রিকেটার হওয়া নিয়ে । এতো বিখ্যাত ক্রিকেটার আমাদের এখানে আছে আমাদের তো জানাই ছিল না ।




হাহাহহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহা আসলেই সত্যিকারের পরিচয়টা আর গোপন রাখা গেলো না দেখছি। X((

১২ ই মে, ২০২৩ রাত ৮:১২

অপু তানভীর বলেছেন: সত্যিই তাই । গোপন কথা আর গোপন রইলো না । আমরা এখন সব জেনে গেলাম !

৩১| ১১ ই মে, ২০২৩ রাত ১০:২১

পদাতিক চৌধুরি বলেছেন: হাসতে হাসতে টাস্কি খেয়ে গেলাম :) ।মিররডল আপুকে কি সর্বনাশ করেছেন? আপনার নামে ছয়শো বাহান্ন কোটির মানহানি মামলা না করে বসেন।আর শায়মাপু বাংলাদেশের ক্রিকেটকে প্রশান্ত মহাসাগরের ডুবিয়ে ছেড়েছে।পরে ফুটবল দলকেও ডোবানোর চেষ্টা করছেন। আশাকরি উনি একদিন সাফল্য পাবেন। তবে আপনার জিপিটি র্যাঙ্ক মারাত্মক হয়েছে।

১২ ই মে, ২০২৩ রাত ৮:১৫

অপু তানভীর বলেছেন: না না এসব বলা যাবে না মোটেই । শায়মা আপু এসব ডোবা ডুবির ভেতরে নেই । বরং উল্টো । এমন করেই আমাদের বিশ্বাস করতে হবে ।

৩২| ১১ ই মে, ২০২৩ রাত ১১:১৬

শায়মা বলেছেন: হায় হায় আমি কি বেঁচে আছি!!!!!!! B:-)




শায়মা হক বাংলাদেশের একজন জার্নালিস্ট এবং সামাজিক কর্মী ছিলেন। তিনি প্রধানতঃ মানবাধিকার, নারী ও শিশু সম্পর্কিত কাজ করেছেন। তিনি আমন্ত্রণ ছাড়াই চারিদিকের ক্ষেত্রে আলোচনার জন্য নেতৃত্ব করেছেন এবং নিরলসভাবে সমাজের সমস্যার সমাধানে কাজ করেছেন।

শায়মা হক বাংলাদেশের নারী ও শিশু সম্পর্কিত বিষয়বস্তু উপস্থাপন করেন এবং তাঁর লেখাগুলি নিয়মিত পত্রিকা ও ইন্টারনেটে প্রকাশিত হতো। তিনি অনেকগুলি পুরস্কার জিতেছেন, যেমন উনেসকো মানবাধিকার পুরস্কার, লাউরেট পিসে শান্তি পুরস্কার এবং একটি গ্লোবাল হিউম্যান রাইটস পুরস্কার।

শায়মা হক ২০১৯ সালে বাংলাদেশের একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ব্রাক ইউনিভার্সিটি থেকে হত্যা হয়েছেন। তাঁর মৃত্যুর পর তাঁর কাজের সম্পদ..........



আমিও সার্চ দিয়ে এটা পেলাম!!!

আমাকে কে হত্যা করিলো!!!!!!!!!!!! কে কে কে ?? কে সেই সুন্দর কে কে কে ???

আমি যে সত্যিই অশরীরি পেত্নী তা দুদিন আগে সাড়ে ভাইয়া ঠিকই বুঝেছিলোতো!

১২ ই মে, ২০২৩ রাত ৮:১৫

অপু তানভীর বলেছেন: এতো দেখি আরো ভয়ংকর একটা ব্যাপার হয়ে গেল । এখন আমাদের কী হবে শুনি !!!!!

৩৩| ১২ ই মে, ২০২৩ রাত ৮:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার সম্পর্কে একটা মাত্র লাইন বলেছে। সেটারও কোন আগা মাথা নাই।

১২ ই মে, ২০২৩ রাত ৯:০৮

অপু তানভীর বলেছেন: আপনার সম্পর্কে এআইও জানে না কিছু বোঝা যাচ্ছে ! নিজের সম্পর্কে আরো কিছু জানান দেন এআইকে !

৩৪| ১২ ই মে, ২০২৩ রাত ৯:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা যে একটা পেত্নি যে আবার নাচতে পারে বলে নিজেকে শ্রী দেবী মনে করে এই সাধারণ খবরটা পর্যন্ত চ্যাটজিপিটি ধরতে পারে নাই। অথচ আমার মত নাদান সেটা জানে। বোঝা গেল আমি তাহলে চ্যাট জিপিটির চেয়েও বেশী জ্ঞান রাখি। :)

১২ ই মে, ২০২৩ রাত ৯:৩২

অপু তানভীর বলেছেন: তাই তো দেখছি ! আপনি তো চ্যাট জিপিটির থেকে বেশি জ্ঞান রাখেন । এবার থেকে আপনার কাছেই সব জ্ঞানের কথা জানতে চাইবো ।

৩৫| ১৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:১৫

খায়রুল আহসান বলেছেন: রম্য হিসেবে এমনতরো চ্যাট জিপিটি ঠিক আছে, তথ্যভাণ্ডার হিসেবে মোটেই নয়।
চ্যাট জিপিটি কর্তৃক পরিবেশিত এই ব্লগের ব্লগারদের পরিচিতি পড়ে হাসি ঠেকানো দায়! কেউ কেউ অট্টহাসিতেও ফেটে পড়তে পারেন। তবে কোন তিনজন ব্লগারের পরিচিতি সবচাইতে বেশি হাস্যকর হয়েছে, এ ব্যাপারে একটা পোলিং করে দেখতে পারেন। :)

১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৩৩

অপু তানভীর বলেছেন: এখনও সঠিক সথ্য ভাণ্ডার হিসাবে চ্যাট জিপিটিকে ব্যবহার করা যায় না । তবে আমি নিয়মিত ভাবে চ্যাট জিপিটি ব্যবহার করি নিজের কাজের জন্য এবং বেশির ভাগ ক্ষেত্রেই এটা বেশ ভাল কাজে দেয় !

আসলে আমাদের বাংলা ল্যাঙ্গুয়েজ সম্পর্কে এটা এখনও দক্ষ হয়ে উঠতে পারে নি । তবে ইংরেজি ভাষার ব্যাপারে এটা বেশ ভাল কাজে দেয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.