নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যার ইন ব্লগের প্রথম পোস্ট কোনটি জানেন কি?

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:০২

সকালে সহব্লগারের একটি পোস্ট পড়ে মনে হল বাংলা ব্লগের উত্থান পতন নিয়ে একটা পোস্ট লেখা যাক । গুগলে সার্চ দিয়ে কিছু পোস্ট পড়া শুরু করলাম । তখন অন্য কিছু খুজে পেলাম । মনে হল যেটা লিখতে চেয়েছিলাম তার চেয়ে বরং অন্য আরেকটা ব্যাপার নিয়ে পোস্ট করা যাক !

আমাদের সামু ব্লগের প্রথম পোস্ট কে করেছিল আর প্রথম পোস্টটি কার ছিল সেটা কি ব্লগারদের জানা আছে? অনেকেই দেখলাম সেখানে মন্তব্য করেছেন তার মানে পোস্টটা সম্পর্কে অনেকেই জানেন । আবার অনেকেই জানেন না । তবে সেটা বলার আগে আরও কিছু বলি ।

বাংলা ব্লগ শুরু হয়েছিলো আমরা জানি ২০০৫ সালে । আমাদের সামু ব্লগ । তবে এটাই বাংলায় লেখা প্রথম ব্লগ নয় । এটা প্রথম কমিউনিটি ব্লগ । তবে প্রথম বাংলায় ব্লগ লেখা হয়েছিল ২০০৪ সালে । মূলত ব্লগার প্লাটফর্ম টি গুগল কিনে নেওয়ার পর থেকেই এই সাইটটিকে জনপ্রিয় করে গড়ে তোলার জন্য গুগল নানান পদক্ষেপ গ্রহন করে । ইউনিকোড যুক্ত হয় । তারপরেই ব্লগস্পটে প্রথম ব্লগ পাতা চালু হয় । এর আগে যা ছিল সবই ছিল ইংরেজি ভাষাতেই ।


ব্লগস্পটে বাংলায় ব্লগ চালু করেছিলো দুজন কলকাতার বসবাসরত বাঙালী । তাদের একজনের নাম সুকন্যা মজুমদার । তার ব্লগের ঠিকানা বাংলা ব্লগ । একটি টেস্ট ব্লগ । এই সাইটে প্রথম বাংলা পোস্ট করা হয় দুই এপ্রিল ২০০৪ সালে । যদিও সেটা ছিল মাত্র এক লাইনের পোস্ট । না মামা থেকে কানা মামা ভাল। একটা টেস্ট পোস্ট । এর পরের দিন অর্থ্যাৎ তিন এপ্রিল ২০০৪ পোস্ট করা হয় বাংলা ব্লগ কিভাবে লিখবেন এই শিরোনামে । যদিও পোস্টটি পড়ার পরে আমার মনে হল সেখানকার বাংলা ভাষায় বেশ অসামাঞ্জতা রয়েছে । আমরা গুগল ট্রান্সলেট করলে যেমন করে ভাষা আসে তেমন । অথচ তখন গুগল ট্রান্সলেট চালুই হয় নি । সম্ভবত তখন ওয়েবে বাংলা লেখা এতো সহজ ছিল না । তাই ভাষা ছিল এমন ।



এই ব্লগটি চালু করেছিলেন পাশের দেশে ইন্ডিয়ার মানুষ । যদিও সেটা বাংলায় ছিল । এরপর বাংলাদেশের একজন একটি ব্লগ চালু করেন ব্লগ স্পটে । ব্লগটির নাম ছেঁড়া পাতায় কথামালা - টুকিটাকি ভাবনা


এটি খুলেছিলেন রেজওয়ান নামের একজন । তার প্রোফাইল থেকে দেখা যায় তিনি ঢাকায় থাকেন । বলা যায় এটি বাংলাদেশীদের কর্তৃক প্রথম বাংলা ব্লগ । এখান থেকে প্রথম বাংলায় পোস্ট করা হয় ০৮ এপ্রিল ২০০৪ সালে । দুপুর দুইটা চার মিনিটে । ব্লগের শিরোনাম ছিল This is a test । ভেতরে প্রথম লাইন ছিল ''Hello World'' এরপরেই লেখা ছিল ''আমি ভলো আছি'' । ঠিক তার ছয় মিনিট পরে আরেকটি পোস্ট করেন রেজওয়ান । শিরোনাম ছিল আমার শুরুর কথা

যদিও আরো একজন দাবী করেন যে তিনিই বাংলা ব্লগের সূচনা করেছিলেন ব্লগ স্পটে । তবে সেই দাবীর পক্ষে কোন প্রমাণ আমি খুজে পেলাম না । খুজে পেলে সেটা যুক্ত করে দিব ।

এরপর আস্তে আস্তে ওয়েবে বাংলায় ব্লগিংয়ের কথা । এবার আসা যাক আমাদের সামু ব্লগের কথায় । আমাদের সামহোয়্যার ইন ব্লগের প্রথম পোস্টটি করা হয় ১৫ ই ডিসেম্বর, ২০০৫ দুপুর ২:২৬ মিনিটে । ব্লগের শিরোনাম ছিল ইমরান ব্লগ স্রষ্ট া ভেতরের লেখা ছিল - ইমরান তুমি একটা ভাল কাজ করেছ, হাসিন ভাই আপনাকেও ধন্যবাদ। আপনাদের জানাই আমাদের শুভু কামনা।

এই পোস্টের আরেকটা মজার ব্যাপার লক্ষ্যনীয় যে এই পোস্টের সর্ব শেষ এডিটের সময় ৩১ শে ডিসেম্বর, ১৯৬৯ সন্ধ্যা ৭:০০ একবার ভেবে দেখুন ব্যাপারটা । পোস্ট করা হল ২০০৫ সালে অথচ সর্বশেষ এডিট ১৯৬৯ ।



এখনও পর্যন্ত পোস্টটি পড়া হয়েছে ৯৬৮৬ বার । লাইক দেওয়া হয়েছে ২৫৮ টি এবং প্রিয়তে নিয়েছেন ১৭২ জন । এছাড়া এখনও পর্যন্ত মন্তব্য পড়েছে ৯৮৩টি যার একটিও উত্তর দেওয়া হয় নি । এখানে আরেকটা মজার ব্যাপার বলি । এই পোস্টটি করা হয়েছিলো ২০০৫ সালের ডিসেম্বর এবং এই পোস্টে প্রথম মন্তব্য পড়েছে কবে জানেন?
প্রায় সাত মাস পরে । ২০০৬ সালের জুলাই মাসে । প্রথম মন্তব্যটি করেন সারিয়া তাসনিম নামের একজন । তিনি মন্তব্য করেন ''প্রথম পোস্ট অথচ মন্তব্য বিহীন । ভালো লাগছে প্রথম পোস্টে মন্তব্য করতে পেরে ।''

এই পোস্টে এখনও পর্যন্ত সর্ব শেষ মন্তব্যটি পড়েছে ২০১৯ সালের ১০ ডিসেম্বর । এরপর আর মন্তব্য পড়ে নি । যদিও ব্লগ URL অনুসারে এটা দেখা যাচ্ছে তিন নম্বর পোস্ট blog/deborah/3 প্রথম দুইটা সম্ভবত টেস্ট ছিল যা আর নেই এখন । সময়ের হিসাব দেখলে দেখা যাচ্ছে যে পোস্টটি প্রথম পোস্ট । কিন্তু ব্লগার মুখপোড়ার হিসাবে এটি আসলে ব্লগের নবম পোস্ট । তবে এটিকেই এখনও পর্যন্ত সামুর প্রথম পোস্টের মর্জাদা দেওয়া হয়েছে ।

যাই হোক এই গেল আমাদের প্রথম বাংলা ব্লগ পোস্ট এবং সামহোয়্যার ব্লগে প্রথম বাংলা পোস্টের গল্প । আজকের পোস্ট এখানেই শেষ ।

হ্যাপি ব্লগিং ।




আরো বিস্তারিত জানতে যে পোস্ট পড়তে পারেন ।
ling 01,link 02,link 03

মন্তব্য ৩০ টি রেটিং +১০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২০

মোগল সম্রাট বলেছেন:

ঐতিহাসিক গবেষনা । ;) B-) =p~

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৩৫

অপু তানভীর বলেছেন: মানুষ তো কত কিছু নিয়েই গবেষণা করে । এটা জীবনেরই একটা অংশ ! :D

২| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২৬

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: সামুসহ বাংলা ব্লগের ইতিহাস জেনে ভালো লাগছে। আপনাকে ধন্যবাদ এই পরিশ্রমী পোস্টের জন্য।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৩৬

অপু তানভীর বলেছেন: সামু ব্লগের যে কত ইতিহাস রয়েছে তার কোন শেষ নেই । এটা তারই একটা অংশ ।

পোস্ট লিখতে আসলে খুব বেশি পরিশ্রম হয় নি । আধা ঘন্টার মত সময় ব্যয় হয়েছে মাত্র ।

মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৩| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২৮

কাছের-মানুষ বলেছেন: সামুর প্রথম পোষ্টকারীর বর্তমান অবস্থা কি? তিনি কোথায় আছেন এবং কি করছেন জানলে ভাল লাগত, তিনি বস্তু হলে বলতাম তাকে জাদুঘরে রাখা হোক!

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৩৭

অপু তানভীর বলেছেন: ব্লগার দেবরা সম্ভবত সামু টিমের একজন । আমি যদিও নিশ্চিত নই । ২০০৯ সালের পরে আর কোন পোস্ট তিনি করেন নি । তার খোজ খবর কাভা ভাই বলতে পারবে হয়তো ।

৪| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অসাধারণ ইতিহাস। অনেক ঘাঁটাঘাঁটি করেছেন এ নিয়ে।

আমি ২০০০ সালের শেষের দিকে ইন্টারনেটে অ্যাকসেস পাই, এরপর কিছু কিছু ইংলিশ সাইটে ব্লগিং করি। আসলে 'ব্লগ' শব্দটা তখনো শুনি নি, ব্লগ শব্দের সাথে পরিচিত হই ২০০৬ সালের দিকে যখন এর উপর জাতীয় পর্যায়ে একটা গোলযোগ হয়েছিল। নাজনীন খলিল আপার ছেলে (ওর নামটাই ভুলে গেলাম) কী একটা ব্লগ লিখে যেন বিতর্কিত হয়েছিলেন (ইংলিশে)। তখন আমার 'ব্লগ'স শব্দটার প্রতি ঔৎসুক্য সৃষ্টি হয়। আমি বিভিন্ন ইংলিশ সাইটে মতামত শেয়ার করতাম। সার্চ করতে করতে বাংলাদেশের বেশ কিছু চ্যাটসাইট, সংবাদপত্রের ওয়েবসাইটে মতামত প্রকাশের কলাম পাই, যেখানে আমি খুবই অ্যাক্টিভ ছিলাম। ২০০২ সালের দিকে কলকাতাকেন্দ্রিক কবিতা প্রকাশের মুক্তমঞ্চ-এর সন্ধান পাই। সেখানে আমি রাতদিন পড়ে থাকতাম, তবে, সেখানে ইংলিশ ফন্টে বাংলা কবিতা লিখতে হতো। কিছুদিন পর দেখলাম অনেকেই বাংলায় কবিতা পোস্ট করছেন, কিন্তু কীভাবে বাংলা লিখতে হয় তা ছিল বিরাট বিস্ময়।

এর মধ্যেই বাংলাদেশের প্রিয় ডট কম নামক আরেকটা সাইট পাই, সেখানেও বাংলা লেখা। সাহিত্যের পাতা আছে সেখানে। গল্প, উপন্যাস, কবিতা আছে। কীভাবে পাবলিশ হয় তা জানি না। ইন্টারনেটের বিভিন্ন জায়গায় অনেকে বাংলায় গল্প, কবিতা, প্রবন্ধ লিখছেন, কিন্তু আমি পারছি না, এটা ছিল আমার জন্য খুবই যন্ত্রণাদায়ক।

ইন্টারনেট ভিত্তিক ঘটনাবলি নিয়ে একুশে বইমেলা ২০০৫ সালে আই-ফ্রেন্ড নামক আমার একটা উপন্যাস প্রকাশ করি। জানা মতে, ইন্টারনেট বা অনলাইন ভিত্তিক গল্প এর আগে আর কেউ লেখেন নি।

আমার সাহিত্যপত্রিকা সবুজ অঙ্গনের জন্য লেখা চেয়ে পোস্ট দিলাম প্রিয় ডট কমের এক কলামে (ওখানে আবার মতামত শেয়ার করা যেত। বাংলা ফন্ট ছিল)। কিন্তু আমি লিখলাম ইংলিশ ফন্টে বাংলা ভাষা। ওখানেই সার্চ করতে করতে কীভাবে যেন আমার ব্লগের লিংক পেয়ে যাই। আমার ব্লগ থেকে সন্ধান পাই সামহোয়্যারন ব্লগের। এর আগে একজন নিয়মিত কিছু লিংক শেয়ার করতেন মেইলে। পরে দেখি, সেটাও ছিল সামহোয়্যারইন ব্লগের লিংক। আমি সামহোয়্যারইন, নাকি আমার ব্লগে আগে রেজিস্ট্রেশন করেছিলাম, সেটা এ মুহূর্তে সুস্পষ্ট মনে পড়ছে না। তবে, সামহোয়্যারইনে আসার পর আমার বিস্ময় এবং উত্তেজনা চরমে ওঠে। বাংলায় লিখতে পারছি, এটা আমাকে কী পরিমাণ আপ্লুত করছিল, তা ভাষায় প্রকাশ করতে পারবো না। আমি এখানকার লিংক কবিতামঞ্চেও শেয়ার করলাম, মূলত বাংলায় কীভাবে লিখতে হয় তা শেখার জন্য।

গুগল ব্লগস্পটও অনেক ট্রায়াল এন্ড এররের মধ্য দিয়ে গেছে। সামহোয়্যারইন ব্লগে বাংলা লিখতে পারার পর গুগলসহ পৃথিবীর সব সাইটেই (যেখানে ট্রাই করেছি) বাংলা লিখতে পেরেছি। লেখালেখির জগতে এ ব্লগটি যেরকম সাড়া ফেলে দিয়েছিল, তা আর অন্য কোনো বাংলা সাইট করতে পারে নি। আমাদের ঋণের শেষ নাই এ ব্লগের প্রতি।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:০৯

অপু তানভীর বলেছেন: আপনি একক্সেস পেয়েছেন সেই ২০০০ সালে আমি প্রথম পিসি ধরতে পারি ২০০২ সালে সম্ভবত । আমার বাড়ি থেকে বলেছিলো যে পরীক্ষায় ভাল ফল করলে আমাকে কম্পিউটার কিনে দিবে । তখন অবশ্য সেটা দেয় নি । তবে কম্পিউটার কোর্সে ভর্তি করিয়ে দিয়েছিলো । সেখান থেকে পিসিস নাড়তে শুরু করি । তিন মাসের কোর্স যদিও ছিল আমি শেষ হওয়ার পরেও যেতাম সেখানে পিসি ধরতে গেম খেলতে ।

প্রথম ইন্টারনেট বলতে মোবাইল ইন্টারনেট । জাভা ফোনে কোন মতে এদিক ওদিক ঘুরতাম যদিও টাকা অনেক কাটতো তাতে । তারপর ঢাকাতে আসার পর সাইবার ক্যাফেতে প্রথম নেট ব্যবহার শুরু হয় ।

আপনার বইটা ডাউনলোড দিলাম । সময় করে পড়ে ফেলবো আশা করি ।

কবিতার মুক্তমঞ্চের যে সাইটটা দিলেন সেটা আসলেই কি ২০০২ সালে চালু ছিল?
আমি ডোমেইন চেক করে দেখলাম ওটার বয়স ১৪ বছর ছয় মাস ।

ব্লগ স্পটের অবদানের শেষ নেই । তবে ওয়ার্ডপ্রেস আসার পরে এর জনপ্রিয়তা একটু কমে গেছে । সামু ব্লগে এসে আপনার মত আমারও একই মনভাব ছিল । সেই যে আকর্ষণ তৈরি হয়েছে সেটা বুঝি আর গেল না ।

আমাদের দেশের মানুষর জন্য ব্লগ শব্দটা এখনও নতুন । এখনও বেশির ভাগ মানুষ এই ব্লগ সম্পর্কে স্পষ্ট ধারণা রাখে না ।

৫| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দারুন কিছু জানলাম। ধন্যবাদ।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:১০

অপু তানভীর বলেছেন: এরে এ কোন গুরুত্বপূর্ণ তথ্য না । সময় কাটানোর তথ্য বলতে পারেন ।

ধন্যবাদ আপনাকেও মন্তব্যের জন্য ।

৬| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:১৩

শেরজা তপন বলেছেন: চমৎকার বিশ্লেষন্ধর্মী গবেষণালব্ধ নিবন্ধ। ধন্যবাদ- অনেক কিছু জানলাম।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৫১

অপু তানভীর বলেছেন: আরে এ কোন গবেষণা নয়। কয়েকটা পোস্ট পড়লাম । পোস্ট পড়ে মনে হল কিছু লিখি । লিখতেও খুব বেশি সময় লাগে নি ।

৭| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:২৩

ফেনা বলেছেন: সামুর ইতিহাস জানানোর জন্য অনেক ধন্যবাদ।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৫৮

অপু তানভীর বলেছেন: আপনাকেও ধন্যবাদ । আপনার পোস্ট পড়েই পোস্ট পড়ছিলাম । নয়তো হয়তো পড়াই হত না, লেখাও হত না ।

৮| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

কবিতার মুক্তমঞ্চের যে সাইটটা দিলেন সেটা আসলেই কি ২০০২ সালে চালু ছিল?
আমি ডোমেইন চেক করে দেখলাম ওটার বয়স ১৪ বছর ছয় মাস ।


বাংলা ১৪০৮ সাল থেকে শুরু হয় কবিতা মুক্তমঞ্চ। তার আগে থেকেই এটার ব্যাপারে ই-মেইল আসছিল। সাইটের উপরে দেখেন এক জায়গায় লেখা আছে 'আর্কাইভ দেখতে এই পাতায় আসুন।' তারপর দেখুন লেখা আছে পূর্ব সংস্করনের জন্য এই পাতায় আসুন। ঐ পাতায় ১৪০৮ থেকে ১৪১৬ পর্যন্ত (নীচে থেকে উপরে) সাল অনুযায়ী আর্কাইভ সাজানো আছে। দেখুন এখানে। তবে, আজকে কিছুই পাওয়া যাচ্ছে না, মনে হয় আর্কাইভ ডিলিট করে ফেলেছে। আমি সর্বশেষ কবে ঐ পাতায় গিয়েছিলাম মনে নেই, তবে, লাস্ট টাইম আমি ট্রাই করে ঐ পাতায় গিয়েছিলাম। ওখানকার কবিতাগুলোর লিংকও আমার কাছে সেইভ করা আছে, এই পাতায় নীচের দিক থেকে ক্লিক করুন। কবিতা মুক্তমঞ্চের ইউআরএল দেখাবে, কিন্তু কবিতা গায়েব :)

সম্ভবত ২০১০ সালের দিকে কবিতা সাইটটাকে আপগ্রেড করা হয়েছে। এর আগের চেহারা বর্তমানের চাইতে অনেক করুণ ছিল।

২৪ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:০৩

অপু তানভীর বলেছেন: ডোমেইণ রেজিস্ট্রেশন করা থাকলে সাইট আপডেটে করলেও বয়স তো দেখানোর কথা যদি না ইউআরএল বদল না হয় !

আমি বলছিলাম যে যদি ২০০৪ সালের আগে ওখানে বাংলা লেখা হয়ে থাকে তাহলে বলতে হবে সেটিই ছিল প্রথম কমিউনিটি কবিতার ব্লগ !

৯| ২৪ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৭

ইসিয়াক বলেছেন: আমি পোস্টটি প্রিয়তে রাখলাম। আহা! কত কিছু জানলাম।

২৬ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৩২

অপু তানভীর বলেছেন: আরে এমন কোন গুরুত্বপূর্ণ তথ্য না । তবুও প্রিয়তে নিলেন বলে ধন্যবাদ ।

১০| ২৪ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

মেঠোপথ২৩ বলেছেন: বাহ অনেক কিছু জানলাম

২৬ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৫৭

অপু তানভীর বলেছেন: এসব খুব বেশি গুরুত্বপূর্ণ জিনিস নয় । তবুও জেনেছেন খুশি হয়েছেন এটাই অনেক কিছু ।

১১| ২৪ শে জুলাই, ২০২৩ রাত ৮:১৮

শায়মা বলেছেন: বাপরে!
একদম ঐতিহাসিক পোস্ট! :||

২৬ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৫৮

অপু তানভীর বলেছেন: তা অবশ্য বলাই যায় । ইতিহাস তো জড়িয়েই আছে ।

১২| ২৪ শে জুলাই, ২০২৩ রাত ৯:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার অনুসন্ধিৎসু মননকে কুর্নিশ জানাই।

২৬ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:০০

অপু তানভীর বলেছেন: আরে আরে এই সামুতে কুর্নিশ জানানোর মত কেবল একজন মহান ব্যক্তি আছে । সেটা কি ভুলে গেলেন নাকি ! আমাকে তো বিপদে ফেলে দিবেন দেখছি ;)

১৩| ২৫ শে জুলাই, ২০২৩ রাত ১২:৪৬

খায়রুল আহসান বলেছেন: বাংলা ব্লগের শুরুর ইতিহাসটা জানলাম। চমৎকার ইতিহাস। সেই সাথে সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এর দুটো মন্তব্য থেকেও অনেক কিছু জানতে পারলাম। আপনাদের উভয়কে অনেক ধন্যবাদ।

২৬ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:১২

অপু তানভীর বলেছেন: সামুর প্রথম পোস্ট সম্পর্কে আসলে আমারও খুব একটা ধারণা ছিল না । আজকে খুজতে গিয়ে নিজেও জানলাম আপনার মতই ।

মন্তব্যের জন্য ধন্যবাদ ।

১৪| ২৫ শে জুলাই, ২০২৩ রাত ২:৩১

চারাগাছ বলেছেন: ঐতিহাসিক সেই পোস্টে আমার ভিন্ন নিক থেকে মন্তব্য আছে। সেটা সোনালী অতীতের কথা।

২৬ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:১৩

অপু তানভীর বলেছেন: অনেকেই সেখানে মন্তব্য করেছে দেখলাম । আমি এখনও মন্তব্য করি নি যদিও ।

১৫| ২৬ শে জুলাই, ২০২৩ রাত ১১:৫৬

করুণাধারা বলেছেন: জেনে ভালো লাগলো।

২৭ শে জুলাই, ২০২৩ সকাল ১১:০০

অপু তানভীর বলেছেন: আপনার ভাল লেগেছে জেনে আমারও ভাল লাগলো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.