নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

ভাগাড়ের মাংসের পর এবার চা

০৪ ঠা মে, ২০১৮ দুপুর ২:২৯



১,
ভাগাড়ের মাংসের রেশ এখনও কাটেনি, তারই মধ্যে মানুষের বিশ্বাস নিয়ে ফের একবার ছিনিমিনি খেলে এবার শিরোনামে এল টয়লেটের চা । ঘটনাটা ঘটেছে হায়দ্রাবাদে । ভারতীয় রেল পরিষেবার এই আতঙ্কজনক চিত্র উদ্বেগে ফেলেছে যেখানে ট্রেনের টয়লেটের জল দিয়ে তৈরী হচ্ছে চা । রেল ঘটনার কথা স্বীকার করে জানিয়েছে, এই ঘটনাটা ২০১৭ সালের ডিসেম্বর মাসের।

সেকেন্দ্রাবাদ রেল স্টেশনের চেন্নাই সেন্ট্রাল -হায়দ্রাবাদ চারমিনার এক্সপ্রেসে উঠে এসেছে এই অবক্ষয়ের দৃশ্য। সেকেন্দ্রাবাদ ও কাজিপেটের মধ্যে কর্মরত কন্ট্রাক্টর পি.শিবপ্রসাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা ইতিমধ্যে নিয়েছে ভারতীয় রেল । তাকে একলক্ষ টাকা জরিমানা করেছে আই.আর.সি.টি.সি.

২, মেট্রো স্টেশনে বা রেলের কামরায় যখন ভিড়ের সুযোগে অকারনে কোন মহিলার শরীর ছুয়ে যায়,কামুক হাতের স্পর্শ, তখন সেই মহিলার প্রতিবাদে সামিল হননা, তথাকথিত নীতি পুলিশের দল । অথচ আলিঙ্গনাবদ্ধ যুগলের দিকে তেড়ে যান একদল মারমুখী যাত্রী।গত সোমবার রাতে দমদম মেট্রোতে এক যুগলকে এরকম অবস্থায় দেখে বেদম মার দেন একদল যাত্রী । যা এখন কলকাতা সহ দক্ষিণ বঙ্গের অন্যতম আলোচনার বিষয় ।

৩, সদ্যপ্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার বা WHO র রিপোর্টে দেখা যাচ্ছে, বিশ্বের সবচেয়ে দূষিত দশটি শহরের মধ্য ভারতের নয়টি শহর, যেগুলি আবার গঙ্গা তীরবর্তী। প্রথম- কানপুর, দ্বিতীয় -ফরিদাবাদ, ক্রমশ- বারানসি, গয়া, পাটনা , দিল্লী , লখনউ, আট নম্বরে একমাত্র ক্যামেরনের বামেন্ডা , নয়- আগ্রা এবং সবশেষে - মুজফফরপুর ।

উল্লেখ্য who ইন্ডিকেটরের সংখ্যা চব্বিশটা । যাদের মধ্যে প্রধান হল, বায়ুর কোয়ালিট,জলের কোয়ালিটি, জলনিষ্কাশন, ভারী ধাতু , বন, মাছচাষ, আবহাওয়া, শক্তি, বায়ু দূষণ, জলের উৎস,কৃষি প্রভৃতি ।

ছবি ক্রেডিট -ফেবু।

মন্তব্য ৫৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০১৮ দুপুর ২:৪৩

প্রামানিক বলেছেন: যাক বাবা বাঁচা গেল, তাহলে এই লিষ্টে ঢাকার নাম নাই।

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:২১

পদাতিক চৌধুরি বলেছেন: আমি আপনাকে একটু কষ্ট দেবো প্রামাণিক ভাই।ঢাকার নাম আছে তবে সেটা একটু দূরে, কলকাতার পরে।

অনেক ভাল লাগা আপনাকে।

২| ০৪ ঠা মে, ২০১৮ দুপুর ২:৪৯

এখওয়ানআখী বলেছেন: মানুষের মূল্যবোধ দিনকেদিন কমে যাচ্ছে। কেন যাচ্ছে? কারণ অজানা

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: আমার কোনো পোষ্ট, এটা আপনার প্রথম কমেন্ট। অনেক অনেক ধন্যবাদ,এখওয়ানআখী ভাই। হ্যাঁ,এবার আসি পোষ্ট প্রসঙ্গে, সত্যিই মানুষের অবক্ষয় যেভাবে দিনকেদিন বিকিয়ে যাচ্ছে , তাতে আমরা মানবিকতার একেবারে শেষপ্রান্তে পৌঁছে গেছি মনে হয়।

অনেক ভালো লাগা সঙ্গে বৈশাখী শুভেচ্ছা আপনাকে।

৩| ০৪ ঠা মে, ২০১৮ দুপুর ২:৫৫

মৌরি হক দোলা বলেছেন: চমকে যাওয়ার মতো তিনটি বিষয়!

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: সুস্বাগতম ব্লগে আমার নুতন বন্ধুকে। হ্যাঁ, বিষয় তিনটি আমাকে বেশ ভাবিয়েছে, যে কারনে একটি ছোট্ট কোলাজের চেষ্টা করেছি। ভাল লাগলো জেনে প্রীত হলাম।

অনেক অনেক শুভ কামনা, আমার নুতন বন্ধুকে।

৪| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:০৩

রোকনুজ্জামান খান বলেছেন: পিলে চমকে উঠার মতো কাহিনি.......

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: সহমত রোকনুজ্জামান ভাই আপনার সঙ্গে। বাইরে প্রতি পদেপদে বিপদ। আমাদের খুব সাবধানে পা ফেলতে হবে, তাতে যদি কিছুটা বিপদ কমে। বাকিটা উপরওয়ালা সহায়।

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: আপনি প্রথমে পোষ্টটি লাইক করেছেন দেখে অন্তরের কৃতজ্ঞতা জানাই।

৫| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন: খাবার দ্রব্যে ভেজাল রোধে সরকারের কোনো সময় সঠিক ভুমিকা ছিলো না, সরকারী ভ্রাম্যমান আদালত টাকার অংকের জরিমানা করে দেয় কিন্তু সেই জরিমানার টাকা তারা পরিষোধ করে নাকি সেখানে ঘুষ দিয়ে টাকার পরিমান কমিয়ে আনার ও ব্যাবস্থা আছে তাও কিন্তু আমরা সাধারণ জনগণ জানার বাইরে, সঠিক ভুমিকা হতো তাদের লাইসেন্স বাতিল করা ও প্রাতিষ্ঠানিক ব্যাংক একাউন্ট জব্দ করা এবং পরবর্তি পাঁচ বছরে তাদের লাইসেন্স প্রদান না করা । এটি সিঙ্গাপুর মালয়েশিয়া ব্রুনাই সহ মধ্যপ্রাচ্য দেশ যাদের মাঝে গনতন্ত্র নেই বলে আমরা উপহাস মজা করে ব্লগের পাতা নষ্ট করি সেই দেশ “কাতার, আরাব আমিরাত, কুয়েত, বাহরাইন, ওমান, সাউদি আরবের সাধারণ আইন - তারা নাগরিক সুবিধা এভাবে দিয়ে থাকে তারা গনতন্ত্র দেয় না, তাই আমাদের কাছে বড় বিশাল অপরাধ মনে হয় কারণ সেই দেশে আমরা তৃতিয় শ্রেণীর জীবন যাপন করতে লক্ষ লক্ষ টাকা নিয়ে আদম দালালী অফিসেও ভীর করি যে - নিজ দেশে নিজ ঘরের বাজারের ব্যাগ উঠাতেও আমাদের লাগে কিন্তু সেখানে আমরা কি করি তা বিস্তারিত লেখার রুচিতে বাঝে !!!

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার সুন্দর বিশ্লেষণে আমি মুগ্ধ। এর আগেও বহু পোষ্টে আপনার সুচিন্তিত মন্তব্যগুলি আমি খুঁটিয়ে পড়তাম। আজ নিজের পোষ্টেও দারুণ খুশি হয়েছি।আমাদের গঠতন্ত্রের কিছুটা কুফল বোধহয়, এখানে যথাযথ নজরদারির অভাব। অথবা উৎকোচ দিয়ে পার পেয়ে যাওয়া। আমরা ওদের একনায়কতন্ত্র নিয়ে উপহাস করি, কিন্তু নাগরিক জীবনে ওরা আমাদের চেয়ে অনেক বেশি স্বাচ্ছন্দ্য উপভোগ করে।

অনেক শুভেচ্ছা আপনাকে।

৬| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:১৮

আল আমিন সেতু বলেছেন: সেদিন ভারতীয় এক শর্ট ফিল্মে এ বিষয়ের উপর একটি ফিল্ম দেখছিলাম ,তখন এর কাহিনী বুঝি নি । এখন বুঝছি ফিল্ম মেকিং ইয়ের রহস্য। ভারতের অবস্থা ভয়াবহ । এমন চলতে থাকলে কী হবে ভাবাটাই বিভীষিকাময় । অক্সিজেনের দুনিয়া কার্বনডাই অক্সেডের ধোঁয়া- ধূসর দুনিয়াতে রূপ নিবে।

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৪:৩৪

পদাতিক চৌধুরি বলেছেন: আলামিন ভাই, প্রথমে ধন্যবাদ জানাই পোষ্টটির লাইক দেওয়ার জন্য।সঙ্গে আপনার সুন্দর মন্তব্যে প্রীত হলাম।আপনি ঠিকই বলেছেন যে শর্টফিল্ম বা অনেক ফিল্ম সমাজকে কেন্দ্র করেই নির্মাতারা তৈরী করেন। লক্ষ থাকে সমাজের অবক্ষয়ের দিকটি তুলে ধরা। যদিও আমাদের সমাজপতিরা নিত্যনতুন অবক্ষয়ের চিত্র তুলে ধরছেন,আর নির্মাতারা আবার তাদেরকে তুলে ধরছেন, তাদের কৃত্তির মধ্যে।

অনেক শুভ কামনা আপনাকে।

৭| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:৫০

তারেক_মাহমুদ বলেছেন: প্রতিবার বাড়িতে যাওয়া এবং আসার সময় আমাদের দৌলতদিয়া থেকে পাটুরিয়াঘাট পার হতে হয়। আর এজন্য ফেরিতে ওঠতে হয়। সবসময়ই ফেরি থেকে প্রায় দ্বিগুণ দাম দিয়ে এককাপ চা খাই। এতে দীর্ঘ ভ্রমনের ক্লান্তি কিছুটা দূর হয়। এবার হঠাৎ করেই মনে হল আরে এই চা তো নদীর পানি দিয়ে বানায়। নদীতে প্রায় ১৫-২০ ফেরি ৪০-৫০টি লঞ্চ এবং শত শত নৌকা চলাচল করে। আর এগুলির সবগুলোর টয়লেট সরাসরি নদীর সাথে যুক্ত। অর্থাৎ প্রতিদিন কয়েক হাজার মানুষের মলমূত্র নদীর পানিতে মিশে যায়।আর সেই পানি দিয়েই হয় ফেরির ক্যান্টিনের চা। ছি ছি আর ভাবতেই পারছি না। আর কোনদিন ফেরিতে চা খাওয়ার কথা ভুলেও ভাববো না।

আপনার পোষ্টের সাথে আমার অভিজ্ঞতার মিল আছে তাই শেয়ার করলাম।

০৪ ঠা মে, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: আশাকরি তারেকভাই ভাল আছেন।আপনার এহেন অভিজ্ঞতা শেয়ার করার জন্য ধন্যবাদ।তবে আমারও এমন অভিজ্ঞতা একবার হয়েছিল।সেবার তিন বন্ধুমিলে সুন্দরবনে বেড়াতে গেছিলাম।সজনেখাঁলিতে আমাদের মত ট্যুরিজমের প্রায় দশ/বারোটি নৌকা বাঁধা হয়েছিল।সকালে পটি করে আবার গোসলও করতে হয়েছিল ঐ জলে।যা পরে সারাক্ষণ আমাদের গা গুলিয়ে দিয়েছিল।ঐ ভয়ে পরের দুদিন অবশ্য আর গোসল করিনি।

অনেক শুভ কামনা আপনাকে।

৮| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৩:৫৮

জাহিদ হাসান রানা বলেছেন: একটুকু মুচকি হেসেছি শুধু।ভাল লাগল।

০৪ ঠা মে, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: জাহিদ ভাই, আপনি প্রকৃত বুদ্ধিমান এবং বিড়ল গুনের অধিকারী । এত সমস্যার মধ্যে যারা আপনার মত নির্বাক থাকতে পারে বা মুচকি হাসতে পারে উপর ওয়ালা তাদেরকে অন্য ধাতুতে গড়েছেন।আমরা অনুভূতিশীল। হতাশায় আমরা হাহুতাশ করি।আর এভাবেই আমরা বাঁচতে চাই। তবে শেষে ভাল লেগেছে জেনে খুশি হলাম।


বৈশাখী শুভেচ্ছা আপনাকে।

৯| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৪:০৯

সৈয়দ তাজুল বলেছেন: কন কী! ঢাকার নামও আছে?

বাংলাদেশের অন্য কোন শহর আশাকরি এ দুর্নাম জয় করেনি!

০৪ ঠা মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ,তাজ্জুল ভাই, ঢাকার নামও আছে। ঢাকা আর কলকাতা ঠিক পরপর। তবে সামান্য একটু দূরে।আসলে এশিয়ার দেশ গুলির উন্নয়নটি ইন্ডিকেটরকে মারাত্মকভাবে অবহেলা করেছে।যেকারনে দূষণ এড়াতে পারেনি।

অনেক শুভ কামনা আপনাকে।

১০| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৪:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন: দাদা দাদীর আমলে আমদের গ্রামে প্রচলিত অনেক কথা ছিলো যা আমরা এখন ভুলেই গেছি তার মধ্যে একটি লেখার সুযোগ পেয়েছি আজ -

“ব্যাটারে এত্তো নিচে যাইস না রে যে - উপরে উঠার পথ আর এই জীবনে না পাস”
অর্থ:- “পুত্র এতো নিচে যেও না যে - উপরে উঠার পথ আর এই জীবনে না পাবে”

আমরা নিতিগত ভাবে ও জাতীগত ভাবে এতোটাই নিচে চলে গিয়েছি যে উপরে উঠার পথ সত্যি হয়তো বা আমাদের জীবদ্দশায় দেখে যেতো পারবো না। খাদ্যদ্রব্যে ভেজাল মুক্তির জন্য রেনেসাঁ ঘটানো সম্ভব না - - - -- - -

০৪ ঠা মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: মাহমুদ ভাই, আপনি আবার এলেন মানে আমার বাড়টি প্রাপ্তি। আহা! এমন সুন্দর উক্তিটি যে আমি মিস করছিলাম।অন্তরের শ্রদ্ধা রইল অমন গুনিমানুষদের জন্য।
আর পরের অংশটির জন্য আমাদের প্রজন্মের লজ্জা লজ্জা লজ্জা।

অনেক শুভ কামনা আপনাকে।

০৪ ঠা মে, ২০১৮ রাত ৯:০১

পদাতিক চৌধুরি বলেছেন: মাহমুদ ভাই পোষ্টটি লাইক দেওয়ার জন্য অনেক অনেক কৃতজ্ঞতা।

ভাল থাকা নিরন্তর।

১১| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৪:৩৩

রাজীব নুর বলেছেন: আমার প্রিয় এই গানটি শুনুন।


মন শান্ত হবে।

০৪ ঠা মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ ছোটভাই, গানটি শুনেছি। মনের বিষন্নতা অনেকটা কেটেছে।

অনেক শুভ কামনা রইল।

১২| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভারত দিনে দিনে পচে যাচ্ছে।

০৪ ঠা মে, ২০১৮ রাত ৮:০০

পদাতিক চৌধুরি বলেছেন: একদম ঠিক বলেছেন, সাজ্জাদ ভাই।মাননীয় প্রধানমন্ত্রী আবার গরুদের আধার কার্ডের চিন্তাভাবনা করছেন।একটা সম্ভাবনা দেখা দিয়েছে। ভবিষৎই বলবে।

অনেক শুভেচ্ছা আপনাকে।

১৩| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:৩৩

শাহ আজিজ বলেছেন: ৮২ সালের ১০ জনের ভারত ভ্রমনের সময় পানির উৎস ছিল স্টেশনের আজল ভরা পানি। তখন বোতল চালু হয়নি । গোটা ভারত ওভাবেই চলেছে। চীনদেশে গরম পানি । সেটাকে গ্লাসে করে ঠাণ্ডা করে পান করতাম। ৮৫ সালে ট্রেনে খেয়াল করলাম বোতলের পানি । জীবন সহজ হল । আজাবধি এই ঢাকাতেও বোতল সাথে থাকে যাতে বাইরের পানি না খেতে হয়। ৯৬ সালে পাটনায় বোতল কিনলাম । খুলে দেখি ছিপির মধ্যে কাদা অতএব সিলড বোতলের পানি । এরপর সবসময় কি বাংলাদেশে কি ভারত কি চীন সবসময়ই বোতলের পানি ।

০৪ ঠা মে, ২০১৮ রাত ৮:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয়, আমি দূর থেকে আপনার বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমনের অভিজ্ঞতা শুনে মুগ্ধ হই।যেমন আজও হলাম।এত সুন্দর ভাবে আপনি লেখেন যে স্পেশাল কেয়ার নিয়ে লেখাগুলি পড়তে হয় ।৮২ সালে আমার বয়স ছয় বছর। আপনার কাছ থেকে এহেন পুরানোদিনের কথাতো ভালো লাগাটা স্বাভাবিক। আর বিহার বা উত্তর প্রদেশে আজও তেমন আইন আছে বলে মনে হয়না। আজই দেখলাম ভারতের নীতিআয়োগ যে পাঁচটি রাজ্যের সার্বিক উন্নতি নিয়ে দুঃখ প্রকাশ করেছে, তার মধ্যে বিহার, ও বিজেপির উত্তরপ্রদেশ আছে।

অনেক শ্রদ্ধা আপনাকে।

১৪| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:


খাদ্যে ভেজাল দেয় যে জাতি, সেটা অজাতি

০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: আমি এই মুহূর্তে বাড়ি ফিরছি।আপনাদের অনেক ধন্যবাদ,প্রত্যেকর সুন্দর কমেন্টের জন্য। আমি সময় নিয়ে আসছি । দয়া করে আমাকে একটু সময় দিন , সবার মন্তব্যের উত্তর দেব।উপরওয়ালা সহায়।

১৫| ০৪ ঠা মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

কাওসার চৌধুরী বলেছেন: টয়লেটের পানি দিয়ে চা!!! এই কথাটিও শুনলাম!!! জয় হোক মানবতার, জয় হোক মানুষে চমৎকার উন্নত মানসিকতার!!
আর (২) তো সাক্ষাৎ দাদাগিরী। এটা অনেকটা এরকম- অনেক সাধনায়ও একখান মাল জুটাতে পারলাম না, আর শালা তুই মেট্রোতে মাস্তি করছিস!!!

(৩) মা গঙ্গার জল ঘোলা তো মাকে ভালবেসে সন্তানরা করছে। অতএব, এতে পুণ্যি হয়। মা নিশ্চয় রাগ করবেন না। এতে দিল্লী গোল্লায় যাক, তাতে কী!! মায়ের সন্তুষ্টি আসল।

অনেক ভাল লাগল, লেখাটি পড়ে। শুভ হোক আপনার পথ চলা।

০৪ ঠা মে, ২০১৮ রাত ৮:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: আমি আজ পোষ্টটি দিয়ে যতটুকু সময় পেয়েছি, দেখেছি আপনি পড়েছেন কিনা। ততবারি দেখি আপনার দেখা নেই।আমার প্রত্যাশাটা অবশেষে মিললো। ধন্যবাদ, কাওসার ভাই।আশাকরি ভাল আছেন।আপনার মন্তব্য শিরোধার্য্য।

অনেক অনেক শুভ কামনা আপনাকে।

১৬| ০৪ ঠা মে, ২০১৮ রাত ৮:০১

ব্লগার_প্রান্ত বলেছেন: দাদা পানি ফুটিয়েই তো চা হয় B-)
দয়া করে দোলার এই গল্পটি পড়ে আপনার মতামত দিন
click

০৪ ঠা মে, ২০১৮ রাত ৮:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: আজ তোমার স্পেশাল ডে, আশাকরি খুব ভালো কেটেো।হ্যাঁ,মানছি জল ফু্ঁটিয়ে চা হয়, তাহলে পানীয়জল আর ফেলার জল বলে বিষয়টি আলাদা হতনা। এইতো তুমি কোথাও গেলে,সেখানে কেউ তোমাকে বাথরুমের জল দিয়ে চা দিল। তুমি কি সহজে নেবে?
আর আমি যাচ্ছি, গল্পটি পড়ছি।তেমার ভাইপোকে পড়াতে হবে, অপেক্ষায় আছে। পরে আবার আসছি।

১৭| ০৪ ঠা মে, ২০১৮ রাত ৮:০৫

পবন সরকার বলেছেন: ভাগাড়ের মাংস, বিড়ালের মাংস এরপরে টয়লেটের চা। আহহা রে- - - - কই যে যাই।

০৪ ঠা মে, ২০১৮ রাত ৮:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: পবনদা ঠিক তাই, ভাগাড়ের মাংস, বিড়াল, কুকুরের পরে এবার টয়লেটের চা।যাওয়ার কোনো রাস্তা যে পাওয়া যাচ্ছেনা।

অনেক শুভ কামনা দাদ আপনাকে।

১৮| ০৪ ঠা মে, ২০১৮ রাত ১১:১০

নূর-ই-হাফসা বলেছেন: দুই মাস আগের ঘটনা , নিজ চোখে দেখেছি চা বানানো হচ্ছে ট্রেনে , টয়লেট এর সাথে । কেউ বমি করছে ,কেউ টয়লেট থেকে বের হয়ে হাত নাড়ছিল । সেই পানি ওয়ান টাইম খোলা গ্লাসে টি ব‍্যাগ চিনি দেয়া রেডি চা তে পড়ছিল । কেউ ঐ চায়ের জায়গার চিপায় সিগারেট খাচ্ছিল । কি বাজে নোংরা পরিবেশ !

০৪ ঠা মে, ২০১৮ রাত ১১:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: কৃতজ্ঞতা জানাই আপু আপনাকে, যে আপনি নিজে ঘটনার সাক্ষী হয়েছিলেন এবং সেই মত সহমত দিয়ে মন্তব্য দিয়েছেন।আসলে এই অনিয়ম আমাদের গাসওয়া হয়ে গেছে।আমরা আর এসবের মধ্য কোনো অন্যায় দেখিনা। উল্টে কেউ প্রতিবাদ করলে তাকেই বরং এলিয়েন বলে চিহ্নিত করি। এক অবাক পৃথিবী এখন আমাদের ঠিকানা।হাহুতাশ করা ছাড়া আর তেমন কিছু আমাদের করার নেই।

অনেক শ্রদ্ধা আপনাকে।

১৯| ০৫ ই মে, ২০১৮ রাত ১:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন: খাদ্যদ্রব্য কোনো এক কালে সংকট ছিলো এখন তা নেই, আমরা তা পেড়িয়ে এসেছি অনেক প্রকিুলতার মাঝে কিন্তু ভেজাল থেকে মুক্তি প্রাপ্তির জন্য করনিয় কি তা হয়তোবা ভগবান নিজে আবার ভূমিতে আর্বিভাব হতে হবে - বলা যায় না ভগবানেও ভেজাল হতে পারে-ঘুষ নিয়ে পাশ কাটাতে পারেন সবই সম্ভব !!!

০৫ ই মে, ২০১৮ ভোর ৬:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: মাহমুদ ভাই, সুপ্রভাত।আপনার "ভগবানেও ভেজাল হতে পারে , " কথাটি হৃদয়ঙ্গম করলাম। যা দিন কাল পড়েছে হয়ত সেদিকেই সমাজ এগিয়ে যাচ্ছে। আমাদের বুঝি গঙ্গা প্রাপ্তি ছাড়া আর কোনো রাস্তা নেই।

অনেক শুভ কামনা আপনাকে।

২০| ০৫ ই মে, ২০১৮ সকাল ৮:৩২

নতুন নকিব বলেছেন:



মানবিক মূল্যবোধের অবক্ষয় পৃথিবীকে ক্রমে যেন ধ্বংসপূর্ন ভাগাড়ে পরিনত করে দিচ্ছে। সুন্দর পোস্টে ধন্যবাদ।

০৫ ই মে, ২০১৮ সকাল ১০:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল নকিব ভাই।আমি বরাবরি আপনার ভক্ত, যে কারনে আপনার পোষ্ট বা কমেন্টগুলি খুঁটিয়ে পড়ি । আজও যেমন বললেন,এত কম কথাই অথচ বিরাট বড় ব্যাপ্তি, মুগ্ধতা ছুঁয়ে গেল।

অনেক অনেক শুভ কামনা আপনাকে।

২১| ০৫ ই মে, ২০১৮ সকাল ১০:৩৬

সনেট কবি বলেছেন: চৌধুরী সাব! এ কি শুনালেন?

০৫ ই মে, ২০১৮ সকাল ১০:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: কবি ভাই, অপ্রিয় হলেও সত্যকে অস্বীকার করি কী করে,? জানিনা এর কোনো শেষ আছে কিনা।

অনেক শ্রদ্ধা আপনাকে সঙ্গে বৈশাখী শুভেচ্ছা ।

২২| ০৫ ই মে, ২০১৮ দুপুর ২:০৪

আল আমিন সেতু বলেছেন: পদাতিক ভাই, আপনার জন্য ও অফুরন্ত শুভকামনা। পাশে থাকবেন সবসময় এই কামনা রইলো। আমার লেখা এখনো প্রথম পাতায় উঠে নি।

০৫ ই মে, ২০১৮ বিকাল ৪:২২

পদাতিক চৌধুরি বলেছেন: আল আমিন ভাই জানতাম না যে আপনি প্রথম পাতায় এখনো সুযোগ পাননি।আশাকরি সে সুযোগ শীঘ্রই হয়ে যাবে। একটু ধৈর্য ধরুন, উপরওয়ালা সহায়। আর আমি আপনার পাশে নিরন্তর আছি। আপনি এগিয়ে চলুন।

২৩| ০৫ ই মে, ২০১৮ দুপুর ২:৩৫

তারেক ফাহিম বলেছেন: সে রকমের চা খোরদের জন্যতো বিপদ ;)

ছবিটি দেখলেও কৌতুহল কাজ করে।

০৫ ই মে, ২০১৮ রাত ১১:১০

পদাতিক চৌধুরি বলেছেন: অনেক ধন্যবাদ তারেক ভাই।আর বিপদ শুধু চা খোরদের একার নয় গোটা মানব জাতির বিপদ। ছবিতে এমনই এক বিপন্নতা তুলে ধরা হয়েছে।

অনেক ভাল লাগা আপনাকে।

২৪| ০৫ ই মে, ২০১৮ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: হ্যাঁ ছোটভাই, গানটি শুনেছি। মনের বিষন্নতা অনেকটা কেটেছে।

অনেক শুভ কামনা রইল।

অনেক ধন্যবাদ।

০৫ ই মে, ২০১৮ রাত ১১:১২

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ, আবার একবার মন্তব্য করায় আরো আনন্দিত।

রইল শুভ নিরন্তর শুভ কামনা।

২৫| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:২০

খায়রুল আহসান বলেছেন: লাশের পচন রোধ করার জন্য অনেকসময় লাশটা চা পাতা দিয়ে সংরক্ষণ করা হয়। লাশ দাফনের পর সেই চা আবার চা স্টলগুলোর কাছে বিক্রীত হয়। আমরা স্টলে বসে সেই চা তৃপ্তির সাথে পান করি।
খাদ্যে ভেজাল, বিশেষ করে বিষাক্ত কেমিকেলের সাহায্যে ভেজাল মেশানো রোধ করতে হলে মৃত্যুদন্ডের বিধানসহ আইন পাশ করতে হবে। এ ছাড়া উপায় নেই। দেশে ব্যাপকহারে কিডনী ও লিভার এর রোগ বিস্তার করছে। এর পেছনে মূল কারণ খাদ্যের বিষক্রিয়া মানব দেহে সংক্রমন।

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ স্যার । আপনার সুচিন্তিত মন্তব্যের পরতে পরতে অত্যন্ত ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে । মানুষের সহ্য ক্ষমতারও একটা সীমা আছে। যখন সেই গণ্ডিটা নষ্ট হয়ে যায় তখন মানুষের আর হিতাহিত জ্ঞান থাকেনা। নৈতিক অবক্ষয় এর মত একাধিক আর্থসামাজিক কারণ থাকলেও একটি রাষ্ট্রের দুর্বল প্রশাসন এ জন্য বহুলাংশে দায়ী।

বিনম্রশ্রদ্ধা ও শুভকামনা স্যার আপনাকে।

২৬| ০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৫

করুণাধারা বলেছেন: মানুষের নীতিবোধ শূন্যের কোঠায় নেমে নেই বুঝি এমন কাজ করা সম্ভব!! পোস্ট এবং ৭, ১৮,২৫ নাম্বার মন্তব্য পড়ার পর বাইরের চা খাবার ইচ্ছে একেবারেই চলে গেল!

এটা একটি সচেতনতামূলক পোস্ট, ধন্যবাদ পদাতিক চৌধুরী।

০৮ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ আপু , এমন একটি পুরনো পোস্টে মন্তব্য করার জন্য। হ্যা অবক্ষয়ের একেবারে তলানীতে আমরা পৌঁছে গেছি। সেজন্যে সামান্য চা খেতে গিয়েও আমাদের এত দুশ্চিন্তার মধ্যে পড়তে হয় । আপনার সঙ্গে সহমত যে 7, 18 ও 25 নম্বর মন্তব্যটি সত্যি ব্যতিক্রমী । এরপরে আর একদম বাইরে চা খাওয়া যায় না।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা প্রিয় আপুকে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.