নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

আতঙ্কের নিপা ভাইরাস ও দুটি কথা

২৫ শে মে, ২০১৮ সকাল ৮:১৮




কেরালার নিপা ভাইরাস সংক্রমনে মৃতের সংখ্যার এই মুহূর্তে এগারজনে দাঁড়িয়েছে । প্রতিবেশী কর্ণাটকেও ঢুকে পড়েছে এই মারণরোগ । গতবছর শিলিগুড়িতে অজানা জ্বরে একাধিক ব্যক্তি প্রাণ হারিয়েছিলেন, যাদের মধ্যে শিলিগুড়ি হাসপাতালে কর্মরত একজন ডাক্তার বাবুও ছিলেন । অনুমান করা হচ্চে সেসময় নিপার সম্ভাবনা এর মধ্যে থাকতে পারে । আর এর অন্যতম বাহক হিসাবে এবারও সে রাজ্যে কর্মরত শয়ে শয়ে রাজমিস্ত্রিদের শরীরের মাধ্যমে এরাজ্যেও ঢুকে পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে । কিন্তু যারা এই রোগের বাহক সেই বাদুড়রা কখনই অসুস্থ হয়না এই মারণরোগে ।



সম্প্রতি হিমাচলে ১৫ টি বাদুড়ের মৃত্যুতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে । তাদের মতে নিপার সংক্রমণের কারনেই বাদুড়ের মৃত্যু ঘটেছে । কিন্তু বিজ্ঞানীরা এ আশঙ্কা উড়িয়ে দিয়েছেন । তাদের যুক্তি, মানুষ সহ অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর দেহে সংক্রমিত নিপা সহ প্রায় ৬০ টি জীবাণু বাদুড়ের দেহে বাসা বেঁধে থাকে । অন্যান্য কয়েকটি উল্লেখযোগ্য হল - ব্যারিস, হেন্ড্রা, সার্স, রিওভাইরাস এমনকি ভয়াবহ ইবোলার জীবাণুও । উল্লেখ্য এতগুলি রোগের জীবাণু বহন করলেও বাদুড়দের মধ্যে রোগ সংক্রমণের নজির নেই ।



কী কারনে এই সংক্রমণ থেকে রক্ষা পাচ্ছে বাদুড়রা? এ সম্পর্কে দুটি গবেষণার রিপোর্ট একটু দেখে নেওয়া যাক । ২০১২ সালে অস্ট্রেলিয়ান বিজ্ঞানী মিশেল বেকারের রিপোর্ট অনুযায়ী, মানুষের মত জটিল ও শক্তপোক্ত রোগ প্রতিরোধ শক্তিতে বাদুড় তুলনায় দুর্বল । কিন্তু তার দেহে সবসময় প্রতিরোধক ক্ষমতা চালু থাকে, সেক্ষেত্রে মানুষের কোনও সংক্রমণ ঘটলে তবেই প্রতিরোধ ক্ষমতা সক্রিয় হয় । বেকারের দাবি, প্রতিরোধ শক্তির এই আচরণগত পার্থক্যই বাদুড়কে সংক্রমণের হাত থেকে রক্ষা করছে ।

অন্যমতে, দীর্ঘপথ ওড়ার কারনে বাদুড়ের দেহের তাপমাত্রা পাখিদের তুলনায় প্রায় দ্বিগুণ । এরফলে তাদের বিপাক পক্রিয়া খুবই গতিশীল । ২০০৫ সালে আমেরিকার ইউ এস জি এস ফোর্টের কলিন্স সামান্স নামক বিজ্ঞানীরর রিপোর্টে বলা হয়, দীর্ঘ পথ ওড়ার কারনে তাদের বিপাক পক্রিয়া খুব গতিশীল যে কারনে একাধিক রোগের জীবাণু বহন করলেও তাদের শরীরে রোগ সংক্রমিত হয়না । যেটা ইঁদুর বা মানুষের মত স্তন্যপায়ী প্রাণীদের ক্ষেত্রে ঘটে থাকে । এহেন উচ্চ ক্ষমতা সম্পন্ন ধারকের দেহে বাসা বাঁধার কারনে শক্তিশালী হয়ে ওঠে জীবাণুকুলও ।

কৃতজ্ঞতা - এই সময় ওয়েব পেজ।

মন্তব্য ৫১ টি রেটিং +৬/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৮ সকাল ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


এই ভাইরাস মানুষ থেকে মানুষে যাওয়ার শুরু করলে, কোয়ারেন্টিন দরকার। সহজ উপায়ে দ্রুত জীবাণু পরীক্ষার কোন উপায় বের হয়েছে?

২৫ শে মে, ২০১৮ সকাল ১০:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল। এখনও পর্যন্ত এই ভাইরাসে জীবাণু পরীক্ষা কেবলমাত্র দক্ষিণ ভারতে হায়দ্রাবাদে ব্যবস্থা আছে। পূর্ব ও উত্তর ভারতে এই ভাইরাসের জীবাণুর নমুনা ওখানে পাঠানো হয়। যা দূরত্বের কারনে যথেষ্ট সময় সাপেক্ষ ব্যাপার। আর এই কারনেই অজানা জ্বরের চিকিৎসা হিসাবে মৃত্যুই যেন নিয়তি হয়ে গেছে।

শুভ কামনা রইল।

২| ২৫ শে মে, ২০১৮ সকাল ৯:২৭

কলাবাগান১ বলেছেন: বডি সাইজ আর আয়ু নিয়ে যদি চিন্তা করেন দেখবেন যে যত বেশী বড় সাইজ সে তত বেশী বাচে...এই অনুপাতে বিবেচনা করে দেখা যায় ব্যতিক্রম আছে ১৯টা প্রজাতি যারা সাইজের অনুপাতে মানুষের চেয়ে বেশী বাচে। আর এই ১৯টার মধ্যে ১৮টাই হল বাদুর আর আরেক টা হল নেকড মোল ইদুর। বাদুর গড়ে প্রায় ৪০ বছর বাচে...তাদের জিনোমে প্রায় ২২০০০ জিন পাওয়া গেছে তার মাঝে একটা জিন যেটা মানুষের শরীরে জীবানু আক্রমনের পরে অতিরিক্ত ইমিউন রিয়্যাকশান করে মানুষ কে মেরেই ফেলে (সেপসিস), সেই জীন টাই নাই ...তাই বিজ্ঞানীরা মনে করেন যে এত এত ভয়ংকর ভাইরাস (ইবোলা সহ) তার দেহে থাকার পর ও বাদুর দিব্য সুস্হ....

আর তার টেলোমিয়ার (ক্রমোজমের শেষ প্রান্তের ক্যাপ) ও সাইজে ছোট হয় না ..টেলোমিয়ার এর সাইজের সাথে আয়ু সরাসরি জড়িত....

২৫ শে মে, ২০১৮ সকাল ১০:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: বাহা! ভীষণ প্রীত হলাম আপনার সুন্দর মন্তব্যে। অনেক কিছু জানা হল। কৃতজ্ঞতা জানাই আপনাকে।

অনেক অনেক শুভ কামনা আপনাকে।

২৫ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: কৃতজ্ঞতা জানাই প্রিয় কলাবাগান ভাই আপনাকে পোষ্টটিকে লাইক দেওয়ার জন্য।

অনেক অনেক শুভেচ্ছা আপনাকে।

৩| ২৫ শে মে, ২০১৮ সকাল ১০:৩২

আবু তালেব শেখ বলেছেন: খুব আতংকের বিষয়

২৫ শে মে, ২০১৮ সকাল ১০:৫০

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল তালেব ভাই। হ্যাঁ, এই মুহূর্তে নিপা ভাইরাস আমাদের এখানে একটা আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে ।


অনেক ভাল লাগা প্রিয় তালেব ভাইকে।

৪| ২৫ শে মে, ২০১৮ সকাল ১১:১০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: দাদাগিরি দেখাতে আবার এয়েছেন???:P

কয়েকদিন ধরে খুঁজি
এদিক ওদিক
কোথা গেল আমাদের
ভাই পদাতিক??;)

হেনকালে ব্লগে এসে
দেখি তার মুখ,
ভাল থাক ভাই তুমি
ভুলে সব দুঃখ...:)

২৫ শে মে, ২০১৮ সকাল ১১:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতিদিন সকালেতে যাই বহু দূর,

সেথাই আছে মোর পিতামাতার কবর,

ভাইবোন মেলা মোর কেউ হাঁচে না

একাএকি এগিয়ে তাই, পিছনে ভাবিনা।

নিয়েত ছিল ছুটিতে পাঁচিল দেবই,

বাস্তবে সারা হই, হিসাবের বহরে।

গ্রাম মোর অজঁপাড়া, নেট থাকেনা,

রমজানে খাওয়া নেই, শুধু ট্রেনের তাড়া,

কোনক্রমে এফতারেতে ফিরে আসি বাড়ি,

সারে আটটায় তারাবীতে গিয়ে দশটায় ফিরি।

উনত্রিশে যাচ্ছি আমি পরিবার নিয়ে ,

শ্রীখোলা, লেপচা জগৎ দেখিবার তরে,

হেনকালে পূবদেশে মন্ডল ভাইকে পেয়ে,

মনের গোপন কথা বল্লাম, দোয়া নেবার তরে।

৫| ২৫ শে মে, ২০১৮ সকাল ১১:১৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আপনাদের দেশের বাদুড় তো দেখি বেশ হৃষ্টপুষ্ট, বড়!

মরার বাদুড়গুলো কেরালাতেই অ্যাটাক করলো??
ওটা আমার পছন্দের রাজ্য!!:(
কথাকলি, নারকেল, নৌকাবাইচ.....আহা!!!

২৫ শে মে, ২০১৮ সকাল ১১:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: অনেক অনেক বছর আগে একবার ভুল করে কিপ যন্ত্রের কথা পড়েছিলাম। আমার এখন মনে হচ্ছে বাদুড়রা এক একটি ভাইরাসের কিপ যন্ত্র। মনে করলে ইচ্ছা মত একটু একটু ভাইরাস ছাঁড়বে। আর আমরা মনুষ্যকুল আতঙ্কে মরবো।

অনেক অনেক ভাল লাগা প্রিয় মন্ডল ভাইকে।

৬| ২৫ শে মে, ২০১৮ সকাল ১১:১৭

মিথী_মারজান বলেছেন: আল্লাহ্ আমাদের সকলকে হেফাজত করুক এসব ভাইরাস ব্যাধী থেকে।
আর নিপা ভাইরাস তো আমার দুই চোখের শত্রু।
খেজুরের রস খেতে পারিনা এটার ভয়ে!

ভালো লেগেছে আপনার পোস্টটা।।:)

২৫ শে মে, ২০১৮ সকাল ১১:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: আপু আশাকরি উপরওয়ালার কৃপায় ভালো আছেন। তবে এই ভাইরাসের খবরে বোধহয় একটু দুশ্চিন্তা হচ্ছে । হওয়াটা খুব স্বাভাবিক, যেহেতু সেই অর্থে চিকিৎসা শুরু হয়নি। এখনও পর্যন্ত শতকরা ৭০ ভাগ রোগী এর শিকারে মারা যাচ্ছে। সুতরাং সহজেই অনুমেয় এ কতটা প্রাণঘাতি।

অনেক অনেক শুভ কামনা আপু আপনাকে।

২৫ শে মে, ২০১৮ সকাল ১১:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: আপু আপনাকে কৃতজ্ঞতা জানাই পোষ্টিকে লাইক দেওয়ার জন্য।

৭| ২৫ শে মে, ২০১৮ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: একসময় এই ভাইরাস আমাদের দেশেও খুব দেখা দিয়েছিল।
এই ভাইরাস থেকে মুক্ত থাকতে হলে সাবধান থাকতে হবে।

২৫ শে মে, ২০১৮ দুপুর ২:০২

পদাতিক চৌধুরি বলেছেন: আজকেই বাজার থেকে দশটি তালশাঁস নিয়ে এসেছিলাম। কিন্তু গিন্নি ছেলে ও নিজে খেতে না চাওয়াই পাশের বাড়ির একজনকে দিয়ে দিলাম। জানিনা এর মধ্যে কতটা বাস্তবতা আছে। তবে আতঙ্কটা এখন মারাত্মকভাবে কাজ করছে।

শুভ কামনা প্রিয় ছোট ভাইকে।

৮| ২৫ শে মে, ২০১৮ দুপুর ২:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: পদাতিক চৌধুরি ভাই, সমস্যা এখানে কথা সত্যি কিন্তু সমস্যার শুরু অনেক গভীরে, এই বিষয়ে বেশ কিছু তথ্য উপাত্ত আমার কাছে আছে, খুব অল্প কথায় লিখছি “ পাখি ও প্রাণীকুলে অজানা ও অচেনা রোগের মুল উৎস বিদেশী পাখির আবির্ভাব ও তাদের জন্য অভয়াশ্রম, বিদেশী পাখি দুর দুর থেকে নানা ধরনের রোগ নিয়ে আসে যা আমাদের দেশের পাখি ও প্রাণীকুলের পরিচিত না, তাই স্থানীয় পাখিদের রোগ প্রতিষোধ ক্ষমতা ও এখানে কাজ করে না। আরো অদ্ভুৎ কথা আপনাকে বলি এই ব্যাপারে মানুষ যতোটা চিন্তিত তার চেয়ে বেশী চিন্তিত পাখি সমাজ - দোয়েল, পেঁচা, বিশাল শুকুন প্রায় নিশ্চিন্ন হতে বসেছে, এই বিদেশী পাখির বহণ করে আনা রোগে দেশীয় পাখি মারাত্বক ভাবে হুমকির মুখে আছে ।

২৫ শে মে, ২০১৮ দুপুর ২:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মাহমুদ ভাই, আশাকরি ভাল আছেন। খুব অল্প কথায় সুন্দর ব্যাখ্যা দিলেন। আর একারনেই আমি আপনার একজন ফ্যান। আপনার সঙ্গে একশো শতাংশ একমত যে পরিযায়ী পাখিরা এরকম বহু রোগের জীবাণু বহন করে। দেশীয় পাখিরা ওদের সঙ্গে বিপাকক্রিয়ায় না পেরে ওঠায় নিজেরা আক্রান্ত হয় ও বিভিন্ন রোগ ছড়ায় । শীতকালে এহেন রোগে প্রতিবছর প্রচুর পাখি মারা যায়।


অনেক অনেক ভাল লাগা প্রিয় ঠাকুরমাহমুদ ভাইকে। শুভ কামনা নিরন্তর ।

৯| ২৫ শে মে, ২০১৮ দুপুর ২:৫৬

ব্লগার_প্রান্ত বলেছেন: প্রকৃতির উপর মানুষ অনেক অত্যাচার করেছে.. এবার কি তবে মানুষের পালা!
খারাপ খবর। সাবধানে থাকবেন দাদা।

২৫ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: আশাকরি তুমি ভাল আছো। আর পোষ্ট নিয়ে এক হিসাবে ঠিকই বলেছ, যে এবার ওদের রিটার্ন নেওয়ার পালা। তবে তাতে প্রাণীকুলের অবস্থা হবে অত্যন্ত খারাপ। যে কারনে আমাদের সামনে এক ভয়াবহ দিন আসছে। সাবধান হওয়া ছাড়া উপায় নেই।

অনেক অনেক শুভ কামনা প্রিয় ছোটভাই প্রান্তকে।

২৫ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

পদাতিক চৌধুরি বলেছেন: আর একবার প্রিয় ছোট্ট ভাইকে ধন্যবাদ জানাই পোষ্টটিকে লাইক দেওয়ার জন্য।

অনেক শুভ কামনা তোমাকে।

১০| ২৫ শে মে, ২০১৮ বিকাল ৩:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: পদাতিক চৌধুরী ভাই, আপনাকে ও শুভেচ্ছা ও অনেক অনেক ভালোবাসা, পদাতিক ভাই, সমস্যা গুলো আলোচনায় যাই এখানে যে বিদেশী পাখি বনাম দেশী পাখি শুধু তা নয় আমরা মানুষ ও আক্রান্ত মারাত্বকভাবে, এটা অভয়াশ্রম করে বিদেশী পাখিদের বসতী করতে দেওয়া যে কতো বড় ভুল ও অন্যায় হয়েছে তা এখন ভুল না বলে বলতে হবে পাপ হয়েছে - এই রোগ মানুষে ছড়িয়ে পড়ছে দ্রুত কারণ পাখি থেকে রোগ জীবাণু ছড়িয়ে পড়েছে আমাদের গবাদী পশু হাস মুরগীতে এবং ডিমে যা আমাদের সাধারণ খাদ্য তালিকায় পরে ও নানা ধরনের ফল ও শাক স্ববজ্বীতে কারণ পাখিদের সবখানে বিচরন ও রোগ জীবাণু ছড়িযে দিচ্ছে। বিদেশী পাখি অত্যন্ত শিত এলাকায় তাদের বসবাস সেখানে তাদের অতিরিক্ত শিতের কারণে রোগ জীবাণু সুপ্ত অবস্থায় থাকে যখনি আমাদের দেশের মতো আবহাওয়ায় চলে আসে তাদের শরীরে সুপ্ত ঘুমন্ত জীবাণু মাথা চাড়া দিয়ে উঠে জীবন্ত আগ্নেয়গিরির মতো - ভাবতে পারেন এর ফলাফল কতোটা ভয়ন্কর রুপ নিচ্ছে দিন কে দিন।

- - -চলবে

২৫ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: আমি মুগ্ধ আপনার বিষয়টির পরিধী দেখে। প্রিয় মাহমুদ ভাই আপনার কমেন্ট মানে আমার নুতন নুতন কিছু জানা বা বিষয়ের গভীরে যাওয়া। আমি অত্যন্ত আনন্দিত এমন একজন মানুষকে পেয়েছি যিনি নিরন্তর আমাদের সমৃদ্ধ করছেন। আগামীতেও আপনার সংস্পর্শ পেয়ে ধন্য হবো, এই আশা রাখি।

অনেক অনেক শুভ কামনা আমার প্রিয় ঠাকুর মাহমুদ ভাইকে।

১১| ২৫ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

পবন সরকার বলেছেন: বিপদের কথা, নিপা ভাইরাস আবার ভয়াবহ রুপ না নেয়।

২৫ শে মে, ২০১৮ রাত ৮:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সন্ধ্যা পবনদা। নিপার আশঙ্কায় আমরা আতঙ্কিত, একথা অস্বীকার করবো না।

অনেক শুভ কামনা প্রিয় দাদাকে।

১২| ২৫ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:০২

কাওসার চৌধুরী বলেছেন: বাহ!! বাদুড়ের এই ক্ষমতা তো জানা ছিল না। নতুন একটা অভিজ্ঞতা হল।



প্রিয় ভাই, আজ একটু ব্যস্ত আছি। পরে সময় করে কমেন্ট করবো, সরি।

২৬ শে মে, ২০১৮ ভোর ৬:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রভাত কাওসার ভাই। পাশাপাশি দুঃখিত উত্তর দিতে দেরি হওয়ার কারনে। হ্যাঁ, বাদুড় একটি জীবন্ত কিপযন্ত্র। প্রয়োজন মনে করলেই একটি একটি জীবানু ছেড়ে আমাদের প্রাণীকুলকে আতঙ্কিত করে রাখে। অবশ্য এদের এই জীবাণু বহন করার পিছনে পরিযায়ী পাখিদের বিরাট অবদান আছে।

অনেক অনেক ভাল লাগা ও শুভ কামনা প্রিয় কাওসার ভাইকে।

১৩| ২৬ শে মে, ২০১৮ ভোর ৪:০৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: এই ভাইরাসের লক্ষণঃ প্রথমে জ্বর এবং মাথা যন্ত্রণা ও ঝিমুনি শুরু হয়। এবং ধীরেধীরে জ্বর বাড়তে থাকলে একটাসময় রোগী স্মৃতিশক্তি হারিয়ে ফেলে কোমাতে চলে যায়।
কি ভয়ানক!

স্রষ্টা সবাইকে ভালো রাখুক।

২৬ শে মে, ২০১৮ ভোর ৬:৫০

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল জুনায়েদ ভাই। একেবারে আসল লক্ষণটি তুলে ধরলেন। ধন্যবাদ আপনাকে। যেহেতু এখনও পূর্বভারতে এই জীবাণুর পরীক্ষা সম্ভব হয়নি, সেকারে অজানা জ্বরের চিকিৎসা বা বিনা চিকিৎসায় মারা যাওয়াটা ভবিতব্য হয়ে দাঁড়িয়েছে।

অনেক অনেক শুভ কামনা আপনাকে ।

১৪| ২৬ শে মে, ২০১৮ রাত ৯:১৩

ব্লগার_প্রান্ত বলেছেন: দাদা কেমন আছেন?

২৬ শে মে, ২০১৮ রাত ১১:০৭

পদাতিক চৌধুরি বলেছেন: আপাতত ভাল আছি। তবে এতকাজের চাপ, তার উপর সারাদিন বাইরে গরম। সব মিলিয়ে আর যেন পেরে উঠছিনা। আর ব্লগে সময় দিতে পারিনা তার কারন আমার গ্রামের বাড়িতে একটি কাজ করছি। সকাল ছটায় বার হই। ওখানে নেট পরিসেবা নেই বললেই চলে। যে জন্য রাতে এই একটু ব্লগে ঢু মারা ।

অনেক অনেক শুভ কামনা প্রিয় ছোট ভাইকে।

১৫| ২৬ শে মে, ২০১৮ রাত ১০:৫৫

কাইকর বলেছেন: ভাল পোস্ট +++।তা কেমন আছেন?

২৬ শে মে, ২০১৮ রাত ১১:১০

পদাতিক চৌধুরি বলেছেন: আছি ভাই প্রিয় কাইকর ভালো আছি। আমি সকালে আপনার পোষ্টটি পড়ে মন্তব্য করার সময় আর নেট পরিসেবা পায়নি। এখনি যাচ্ছি , মন্তব্য দিতে।

অনেক অনেক শুভ কামনা প্রিয় কাইকর ভাইকে।

১৬| ২৭ শে মে, ২০১৮ রাত ১২:১৬

হবা পাগলা বলেছেন: সুন্দর পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ব্লগে আমি নতুন। আমার ব্লগটা একটু ঘুরে আসার নিমন্ত্রণ রইলো।

২৭ শে মে, ২০১৮ সকাল ১০:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: কৃতজ্ঞতা জানাই কমেন্টের জন্য। ব্লগে নুতন মানে সুস্বাগতম। আর এমন নিমন্ত্রণ কখনও ফেলা যায়? নিশ্চয় যাবো, সময় নিয়ে অনেক কথা হবে।

শুভ কামনা রইল।

১৭| ২৭ শে মে, ২০১৮ সকাল ১১:১৭

শিমুল_মাহমুদ বলেছেন: আমাদের দেশেও একবার এই আতংক তৈরি হয়েছিল, সেই থেকে অনেকেই কাচা খেজুরের রস খাওয়া বন্ধ করে দিয়েছে। সুন্দর পোষ্ট। লাইক।


আমি নতুন আপনাকে আমার পোষ্টে নিমন্ত্রণ।

২৭ শে মে, ২০১৮ রাত ৮:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ প্রিয় শিমুল ভাই, পাঠ ও মন্তব্যের জন্য। হ্যাঁ এই ভাইরাসের আতঙ্ক হওয়াটা স্বাভাবিক। আমরা এখন তালশাঁস খেতে পারছিনা। আপনার নিমন্ত্রণ সাদরে গ্রহণ করলাম। সময় নিয়ে অবশ্যই ঘুরে আসবো ।

শুভ কামনা রইল।

১৮| ২৭ শে মে, ২০১৮ রাত ১০:৫৫

শামচুল হক বলেছেন: গুরুত্বপূর্ণ পোষ্ট। ধন্যবাদ পদাতিক দা।

২৭ শে মে, ২০১৮ রাত ১১:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: আশাকরি ভাল আছেন, শামচুল ভাই। পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা জানাই।

অনেক অনেক শুভ কামনা প্রিয় শামচুলভাইকে।

১৯| ২৯ শে মে, ২০১৮ সকাল ৭:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দাদা, শুভ সকাল।অ‌নেক সুন্দর পোস্ট। এধর‌নের পোস্ট ডাক্তার‌দের কা‌ছে মানুষ চায়। সেই ক‌ঠিন কাজ‌টি খুব সহ‌জেই আপ‌নি ক‌রে দি‌লেন। আপনা‌কে ধন্যবাদ জা‌নিয়ে খা‌টো করার সাহস আমার নাই।

২৯ শে মে, ২০১৮ সকাল ৮:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল,সাজ্জাদ ভাই। আপনার সুন্দর মন্তব্যে প্রীত হলাম। কৃতজ্ঞতা আপনাকেও পাঠ ও এহেন মন্তব্যেরর কারনে। আর খাটো করার প্রসঙ্গ এনে দয়া করে লজ্জা দেবেন না। আমরা সহ ব্লগার হিসাবে বন্ধু নয়কি? যাতে একে অপরের এটুকু অধিকার থাকবে না?

শুভ কামনা প্রিয় সাজ্জাদ ভাইকে।

২০| ৩১ শে মে, ২০১৮ রাত ৯:২৪

লায়নহার্ট বলেছেন: ২য় প্রশ্ন

০২ রা জুন, ২০১৮ দুপুর ২:০৭

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ পাঠ ও মন্তব্যের জন্।

শুভ কামনা রইল।

২১| ০২ রা জুন, ২০১৮ সকাল ৯:৫৩

শায়মা বলেছেন: বাঁদুড়ের ভয়ে তো ফলমুল খাওয়াই বাদ দিতে হবে।

০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: আপু আশাকরি ভাল আছেন। দেরীতে উত্তর দেওয়াই দুঃখিত। আপনার সঙ্গে সহমত আপু, আমাদের আর এভাবে ফল খাওয়ার দিন বোধহয় শেষ হয়ে গেছে।

অনেক শুভ কামনা আপনাকে।

২২| ০২ রা জুন, ২০১৮ রাত ৯:৪৩

কাওসার চৌধুরী বলেছেন: প্রিয় পদাতিক চৌধুরী ভাই। গত ৩০শে মের পর থেকে আপনাকে ব্লগে দেখছি না। খুব মিস করছি আপনাকে। আশা করি, ব্যস্ততা শেষ করে জলদি আমাদের মাঝে ফিরে আসবেন। আপনার সুস্থতা কামনা করছি। ভাল থাকবেন।

০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: আশাকরি উপরওয়ালার কৃপায় ভাল আছেন প্রিয় কাওসার ভাই। আসলে আমি পারিবারিক কাজের সঙ্গে একটু ঘুরতেও গেছিলাম। যেখানে সম্পূর্ণ নেট যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। আজ রাতে শিলিগুড়ি থেকে ট্রেন ধরবো। আগামীকাল সকালে কলকাতায় ফিরবো।


আমি এখন টাইপ করছি কার্শিয়ং থেকে শিলিগুড়ির উদ্দেশ্যে রওনা দেওয়া গাড়িতে বসে বসে।

অনেক অনেক শুভ কামনা প্রিয় কাওসার ভাইকে।

২৩| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৫:২৩

কাওসার চৌধুরী বলেছেন: "আসলে আমি পারিবারিক কাজের সঙ্গে একটু ঘুরতেও গেছিলাম। যেখানে সম্পূর্ণ নেট যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। আজ রাতে শিলিগুড়ি থেকে ট্রেন ধরবো। আগামীকাল সকালে কলকাতায় ফিরবো।"............ আমিও তাই ভাবছি।

যাক আপনি ভালভাবে কলকাতায় ফিরে আসুন। আশীর্বাদ রইলো প্রিয় পদাতিক চৌধুরী ভাই।

০৪ ঠা জুন, ২০১৮ রাত ১২:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় কাওসার ভাই, গত কয়েকদিন প্রচন্ড মিস করেছি। আগামীকাল থেকে সব কিছু স্বাভাবিক হবে আশাকরি । দোয়া করবেন।

অনেক অনেক শুভ কামনা প্রিয় কাওসার ভাইকে।

২৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৪০

খায়রুল আহসান বলেছেন: এই পোস্টের এবং কিছু কিছু মন্তব্যের মাধ্যমে অনেক অজানা বিষয়ে জ্ঞাত হ'লাম, ধন্যবাদ।
বিশেষ করে কলাবাগান১ এর ২ নং মন্তব্যটি পড়ে অনেক কিছু জানলাম, এজন্যে তাকেও ধন্যবাদ।
পোস্টে প্লাস + +

৩১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: রেস্পেক্টেড স্যার,

পোস্টটি যখন দিয়েছিলাম তখন নিপা আতঙ্ক গোটা দেশকে গ্রাস করে ফেলেছিল। পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলা থেকে নির্মাণ কাজের প্রচুর শ্রমিক কাজের সন্ধানে কেরালাতে গিয়ে নিপা আক্রান্ত হয়ে রাজ্যে ফিরে আসে। যথারীতি পরে মুর্শিদাবাদের কোন হসপিটালে চিকিৎসা ব্যবস্থা না হওয়াতে, কলকাতার আইডি হসপিটালে চলে আসে। আর এই আইডি মারফত শহরতলীতে আতঙ্ক ছড়িয়ে পড়ে । পোস্টটি সেই প্রেক্ষাপটে দেওয়া।
আর হ্যাঁ সহমত আপনার সঙ্গে যে শ্রদ্ধেয় কলাবাগান ভাইয়ের মন্তব্যটি অসম্ভব ভালো। এত কম কথাতে এত সুন্দর মন্তব্য! পোষ্টির জৌলুস বহুগুন বাড়িয়ে দিয়েছে।
পোস্টটিকে লাইক করাতে ও ডাবল প্লাসে দারুন অনুপ্রাণিত হলাম । কৃতজ্ঞতা জানাই আপনাকে।

বিনম্র শ্রদ্ধা ও শুভেচ্ছা স্যার আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.