নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

মরীচিকা

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৮



মাস্টার ডিগ্রী অর্জন করে সবে বেশ কয়েকটি চাকরীর পরীক্ষা দিয়েছি । কেন্দ্র বা রাজ্য সরকারের চাকরী - এসব বাছবিচার করতাম না । এই দুর্মূল্যের বাজারে একটি চাকরীর দরকার। কাজেই যেকোন একটা চাকরী হলেই চলবে। কর্মসংস্থান থেকে শুরু করে প্রত্যাহিক সংবাদপত্রের যেকোনো চাকরীর খবর দেখলে, উপযোগী মনে করলে আবেদন করতাম । বরাবরই স্কুল শিক্ষকতার প্রতি একটু ঝোঁক ছিল । তুলনামূলকভাবে পাওয়াও সহজ ছিল । এখানে সরাসরি বিভিন্ন স্কুলে স্কুলে সাক্ষাৎকার দিয়ে চাকুরী পাওয়ার সুযোগ ছিল । ইতিমধ্যে আমি বেশ কয়েকটি স্কুলে সাক্ষাৎকারও দিয়েছি । মাত্র ক'দিনেই একটি অভিজ্ঞতা সঞ্চয় করেছি যে স্কুলগুলিতে আগে থেকে প্রার্থী ঠিক করা থাকে। বেশ কিছু জায়গায় গিয়ে বুঝেছি, এর সঙ্গে প্রচুর টাকার লেনদেন জড়িত । আমি একজন নিম্নবিত্ত পরিবারের সন্তান। এত টাকা দেবার সামর্থ্য আমার নেই । কাজেই প্রায় সব স্থানে নিরাশ হয়ে ফিরে আসতাম । দেখতে দেখতে প্রায় ডজন খানেক স্কুলে ইন্টারভিউ দিয়ে বুঝেছি যে স্কুলের চাকরী আমার পক্ষে অধরাই থেকে যাবে।

উল্লেখ্য যে বিশ্ববিদ্যালয়ের হোস্টেল তখনও আমি ছাড়িনি । আজ ছাড়ি কাল ছাড়ি করে তখনও ধরে রেখেছি । সকালে বাসিমুখে পেপার বা খবরের কাগজের কোনও একটি বিষয় নিয়ে বন্ধুদের মধ্যে এঁড়ে তর্ক করা হোস্টেলের একটি অলিখিত কালচারে অভ্যস্ত হয়ে পড়েছিলাম । সেদিন ঠিক এরকম ভাবে ব্রাশ করা অবস্থায় পেপার পড়তে পড়তে চতুর্থ পাতার কর্মখালি পেজে মেদিনীপুরের একটি আবাসিক স্কুলে একসঙ্গে ইংরেজি, বাংলা, অঙ্ক, ভৌত বিজ্ঞান ও ভূগোলের শিক্ষক পদের বিজ্ঞাপন দেখে হোস্টেলের বেশ কয়েকজনের সঙ্গে আমিও হৈ হৈ করে উঠলাম । ভাবটা ছিল এমন যে সবাই যেন চাকরীটা পেয়েই গেছি । আমার বিষয় বাংলা। আমার রুমমেট পরিমলের ইংরেজি, সাবিরের ফিজিক্স, সৌম্যজিতের ভূগোল, অর্নবের অঙ্ক হওয়াতে ধরে নিয়েছিলাম বেশ কয়েকজন একসঙ্গে চাকরী করলে দারুণ হবে । বেতন যাই হোক, একসঙ্গে ইন্টারভিউ দিতে যাওয়ার আনন্দে আমরা তখন রীতিমত দিন গোনা শুরু করলাম । ঐদিন হোস্টলে আমাদের জুনিয়ররা সন্ধ্যেবেলা মাংস - রুটির দাবি করলো । পরে কী হবে না ভেবে আমরা আমাদের ভাইদের দাবিমত সন্ধ্যেবেলা রুটি - মাংসের ব্যবস্থা করেছিলাম । কয়েকজন আবার লালজল সেবনের বায়না করেছিল । ব্যক্তিগত ভাবে আমি ওসবের বিরোধী হলেও পরিমলের কথামত ভাগের টাকাটা তৎক্ষনাক দিয়ে দিই। ফলে চাকরী আদৌ হবে কি না হবে - তা না ভেবে আমরা উৎসবে মেতে উঠি ।

আমাদের পাঁচবন্ধুর এভাবে দলবেঁধে ইন্টারভিউ দিতে যাওয়া প্রসঙ্গে নিজ নিজ বাড়িতে মিশ্র প্রতিক্রিয়া তৈরী হয়েছিল । অন্যদের যাইহোক আমার বাবা একজন অবসরপ্রাপ্ত শিক্ষক। আমি হোস্টেলে থাকাকালীন বাবার পেনসনের টাকাতে খরচ চালিয়েছি । কাজেই যত কম বেতন হোক আমার তাগিদ ছিল অন্যদের তুলনায় অনেক বেশি । উল্লেখ্য বিজ্ঞপ্তীতে বলা ছিল বেতন আলোচনা সাপেক্ষ । বন্ধুদের কয়েকজন জানালো যে ওদের বাবামায়েরা অতদূরে ইন্টারভিউ যেতে দিতে রাজি নন । আমি সাময়িকভাবে হতদ্যোম হলাম। তবে একটা বিষয়ে দৃঢ় ছিলাম যে কেউ রাজি না হলে আমি একাই যাবো । যদিও শেষ পর্যন্ত ঘুরতে যাওয়ার আনন্দে সকলেই রাজি হয়েছিল ।

নির্দিষ্ট দিনে আমরা হাওড়া স্টেশনের বড় ঘড়ির নীচে জমায়েত হলাম । দুপুর সোয়া বারোটা নাগাদ আমাদের ট্রেন থাকলেও আমরা সকলে এগারোটার মধ্যে যথাস্থানে পৌঁছে যাই । একেবারে সঠিক সময়ে ট্রেন যাত্রা শুরু করলো । তিন ঘন্টার অনেক বেশি সময় লাগলো মেদিনীপুর স্টেশনে পৌঁছাতে । স্টেশনে নেমে আমরা রিক্সা যোগে বাসস্ট্যান্ডে গেলাম । বাস ধরে আরও দেড় ঘন্টা গিয়ে আমরা শাখাচুঁকিয়া বাজারে যখন পৌঁছালাম তখন সন্ধ্যে হবো হবো । বাজারে নেমে স্কুলের নাম বলতেই গাঁয়ের লোকদের একটি আলাদা উন্মাদনা লক্ষ্য করলাম । কয়েকজন শুধু মুখে বলেই কর্তব্য সারলেন নয় , আমাদের নিয়ে একেবারে স্কুলবাড়ি পর্যন্ত চলে এলেন ।

আমরা স্কুলে পৌঁছে নিজেদের পরিচয় দেওয়াতে , বিদ্যালয়ের পরিচালন সমিতির সভাপতি মহাশয়কে খবর দেওয়া হল । কিছুক্ষণের মধ্যে বেশ কালো মোটাসোটা, মাথা ভর্তি টাক ওয়ালা হাসিখুশি মুখের একজন সামনে আসতেই উপস্থিত সকলকে একটু বেশি সমীহ করতে দেখলাম । বুঝলাম উনিই সভাপতি মহাশয় হবেন । হাসিহাসি মুখে তাকিয়ে নমস্কার করে নিজের পরিচয় দিলেন । আমরাও প্রতিনমস্কার করাতে, খুব আন্তরিকতার সঙ্গে উপস্থিত একজনকে উদ্দেশ্য করে আমাদের ব্যাগপত্র ঘরে নিয়ে যেতে বললেন । আমাদের স্নান, খাওয়ার পরে রাতে আবার কথা হবে বলতেই উপস্থিত কয়েকজন আমাদের সাহায্য করতে এগিয়ে এল । উল্লেখ্য প্রথম দর্শনেই সভাপতি মহাশয়ের মধুর ব্যবহারে আমরা অত্যন্ত খুশি হলাম । একটা ফাঁকা রুমে আমাদেরকে থাকতে দেওয়া হল । সম্ভবত এটি গেস্ট রুম হবে । এখানে বাড়ির মত বিছানা ও অ্যাটাচড বাথরুম আছে । একে একে আমরা সবাই স্নান সেরে খাওয়ার ঘরের দিকে গেলাম । প্রেসিডেন্ট সাহেব তখনও স্কুলে ছিলেন ।আমাদের দেখে নিজে দাঁড়িয়ে থেকে সন্ধ্যেবেলা টিফিনের ব্যবস্থা করলেন । দেখতে দেখতে স্কুলের পড়ুয়ারা ভিড় করতে লাগলো । সবাই আমাদের দিকে কৌতুহলী দৃষ্টি দিয়ে ফিসফিসিয়ে নিজেদের মধ্যে কথা বলতে লাগলো । এমন একটি পরিবেশে আমি শিক্ষক হবো - এমন স্বপ্নে বেশ উপভোগ করতে লাগলাম। কয়েকটি বাচ্চা এগিয়ে এসে থমকে গেল। তার মধ্যে একটি আরও একটু এগিয়ে এসে জিজ্ঞেস করলো,
-আঙ্কেল, তোমরা কি আমাদের স্যার হবে?
আমি কাছে টেনে নিয়ে জিজ্ঞেস করলাম,
-তোমার নাম কি?
-সমন্বয় সামন্ত ।
-কোন ক্লাসে পড়?
-আজ্ঞে, ক্লাস ফাইবে ।
একেএকে পাশের চার জনেরও নাম জানলাম । এবার আমি ওদের জিজ্ঞাসার উত্তর দিলাম ।
-হ্যাঁ বাবা,আমরা তোমাদের স্কুলে শিক্ষক হতে এসেছি । আগামীকাল ইন্টারভিউ আছে, পাশ করলে তবেই তোমাদের স্যার হতে পারবো ।
- উমা! তোমরা পাশ করবে না কেন ? কেন তোমরা পড়াশোনা করোনি?
-দেখো সমন্বয়, আমরা আগামীকাল যে পরীক্ষাটা দেবো, এটাকে ইন্টারভিউ বলে । সেটা ঠিক পাশ-ফেলের মত পরীক্ষা নয়। তোমাদের স্কুলে ধরো প্রতি বিষয়ে একটি করে পোস্ট আছে। আর ঐ একটি পোস্টে চাকরী করার আবেদন করেছেন আমাদের মত দশ /বারোজন করে ক্যান্ডিডেট । স্কুল তাদের মধ্যে বাঁছাই করে একজনকে চাকরী দেবে । বাকিরা আবার অন্য জায়গায় চেষ্টা করবে । এখানে যারা এসেছেন তাঁরা সবাই অনেক অনেক লেখাপড়া করে এসেছেন । সেখানে সবাই পাশ করে তবেই এখানে আসতে পেরেছেন ।
- ও বুঝেছি! বুঝেছি।
- কী বুঝলে?
- তোমরা সবাই অনেক পাশকরে এখানে এসেছ । তাঁর মধ্যে একজন আমাদের স্যার হতে পারবে ।
আমি সমন্বয়ের পিঠ চাপড়ে,
- একদম ঠিক বলেছ ।
-আসছি আঙ্কেল, বন্ধুরা ডাকছে ।
- আচ্ছা এসো ।
বাচ্ছাদের সঙ্গে আমার কথা বলার ধরন দেখে বা আমার ধৈর্য্য ধরে উত্তর দেওয়াতে আমার বন্ধুদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরী হল । পরিমল ও অর্নব হবু শিক্ষকের ছাত্র - শিক্ষক কথোপকথন বেশ উপভোগ করলেও সাবির ও সৌম্যজিতের চোখে - মুখে বিরক্তির ছাপ ফুঁটে উঠেছে । যাইহোক সারাদিনের জার্নিতে তখন আমরা বেশ ক্লান্ত হয়ে রুমে এসে শুয়ে পড়লাম । রাত নটার দিকে দরজায় টোকা দেওয়ার শব্দে খুলে দেখি কিচেনরুমের একজন স্টাফ আমাদের রাতের খাবার খেতে ডাকছেন । আমরা ক্লান্ত শরীরে তন্দ্রালু চোখে অনিচ্ছাতেও টলতে টলতে ওনাকে অনুসরণ করতে লাগলাম ।

পরের দিন ইন্টারভিউ। আগেই বলেছি বেসরকারি আবাসিক স্কুল হওয়ায় সব বিষয়ে চার- পাঁচজনের বেশি ক্যান্ডিডেট আসেনি । কেবলমাত্র বাংলাতে ছিল সর্বাধিক; আমাকে ধরে এগারজন। ক্যান্ডিডেটের আধিক্যে শুরুতে একটু মুঁষড়ে পড়লেও পরে বিষয়টি সহজ ভাবে নিতে পেরেছিলাম। ইন্টারভিউ খুব খারাপ হয়নি । সেদিন বিকালে আমাদের রেজাল্টও জানিয়ে দেওয়া হয়েছিল । বাংলার প্যানেলে দ্বিতীয় স্থানে আমার নাম থাকায় বেশ হতাশ হয়ে পড়েছিলাম । আমার বাকি বন্ধুরা প্রত্যেকে ইতিমধ্যে নিজেদের প্যানেলে শীর্ষে থেকেও চাকরী না করার অপশন দিয়েছে । আর আমি চাকরীটা করতে চেয়েও পেলাম না। নিজের বিষন্নতার সঙ্গে ভগ্নহৃদয়ে যখন ব্যাগ গোছাচ্ছিলাম এমন সময় অফিসের একজন স্টাফ আমাকে দেখা করতে বলে গেলেন । আমি এই জরুরী তলবে এক ঝলক আশার আলো দেখতে পেলাম । ছুটে গেলাম অফিসের উদ্দেশ্যে । প্রথম ব্যক্তি অনিচ্ছুক হওয়াতে আমাকে অপশন দিতে বলা হল । এক অকৃত্রিম আনন্দে চোখে জল চলে এল । সেদিন বিকালে স্কুলের মাঠে দাঁড়িয়ে প্রেসিডেন্টের সঙ্গে আরও অনেক কথা হল । উনি পরের দিন স্কুলে জয়েন করতে বললেন । কিন্তু সেক্ষেত্রে আগামী এক সপ্তাহ বাড়ি যাওয়া যাবেনা। উপরন্তু আমার কাছে জামাকাপড় একেবারে না থাকায় বাড়ি ফেরাটা অত্যন্ত জরুরী মনে হল । সঙ্গে বন্ধুদের ছেড়ে একাকী থাকাটাও সুখকর বলে মনে হলো না । এমতাবস্থায় সবকিছু বিবেচনা করে পরেরদিন সকালেই বাড়ির উদ্দেশ্যে রওয়ানা দিলাম ।



মন্তব্য ১৪২ টি রেটিং +৩২/-০

মন্তব্য (১৪২) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২৪

নীল আকাশ বলেছেন: আমি প্রথম মন্তব্য করবো না তা কি হয় নাকি?
লেখা টা পড়ে মনে হচ্ছে চোখের সামনে সব কিছু ঘটতে দেখছি। কি চমতকার বনর্না। যখন পড়ছিলাম মনে হচ্ছিলাম নায়কের সাথে আমিও সব দেখতে ও শুনতে পাচ্ছি।
বড় ভাই, এটা কি আসলেও গল্প না আপনার বা কারো জীবনের বাস্তব ঘটনা নিয়ে এসেছেন।
অধীর আগ্রহে পরের পর্বের অপেক্ষায় থাকলাম।
ভালো থাকুন, সব সময়।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল প্রিয় নীলআকাভাই,

প্রথম কমেন্ট মানে আলাদা ভালো লাগা। অনেক অনেক ধন্যবাদ। সঙ্গে অমন সুন্দর করে কমেন্ট করলে কার না ভাল লাগে। আপনার ভালো লাগার স্বতঃস্ফূর্তি বহিপ্রকাশে আমার একরাশ মুগ্ধতা । গল্পে কিছুটা তো বাস্তবতা থাকবেই, সবটা কাহিনীমূলক হলে তার স্মেলটা যে আলাদা । ♥♥

পরের পর্বে সঙ্গে আছেন জেনে আনন্দিত হলাম। আবারও ধন্যবাদ আপনাকে ।


বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা জানবেন ।



২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নীলআকা ভাই,

পরে চুপিসারে এসে লাইক বাটনে টিপ দেওয়াতে আনন্দিত হলাম। পেলাম অনুপ্রেরণাও। ♥♥♥

বিমুগ্ধ ভালোবাসা,ও শুভকামনা রইল।

২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: গল্পটা সুন্দর
চালায়ে যান,
আমরা সঙে সঙে আছি
নাহয় এক কাপ চা খাওয়াবেন ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় শঙ্খচিলভাই,

গল্পটির পাঠ ও মন্তব্যে ধন্যবাদ। পাশে আছেন জেনে আনন্দ পেলাম। আর আপনাকে শুুধু চা কেন? লক্ষ্ণৌ বিরিয়ানি খাওয়াবো। ♥♥
শীঘ্রই চলে আসুন।


শুভকামনা ও ভালোবাসা অফুরান।


৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩৪

শাহিন বিন রফিক বলেছেন:


দাদা, ইন্টারভিও দেওয়ার অভিজ্ঞতার কাহিনী বেশ ভাল লাগল। চাকরীটা কি শেষ পর্যন্ত করেছিলেন?

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:১০

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল প্রিয় শাহিনভাই,

আজ আমাদের এখানে বিজেপির ডাকে বারোঘন্টা বনধ্ হওয়ায় আগে ভাগে এসে কর্মস্থলের বাইরে মাঠে বসে আছি। রাজ্যসরকার অত্যন্ত কড়া স্টেপ নিয়ে বনধে্র আগের দিন, আজ ও আগামীকাল অনুপস্থিত থাকলে বেতন ও চাকরী জীবন থেকে একদিন কেটে নেওয়ার বিজ্ঞপ্তী জারী করেছে। সেই ভয়েই ভোরবেলা বাড়ি থেকে রওনা দেওয়া।

এবার আসি পোস্ট প্রসঙ্গে, ইন্টারভিউ পর্ব আপনার ভালো লেগেছে জেনে আনন্দ পেলাম। তবে আপনার শেষের জিজ্ঞাসার উত্তরটি পরের পর্বে ক্লিয়ার করবো। প্লীজ একটু সময় দিন পরের পর্বের জন্য। ♥♥

বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা প্রিয় শাহিনভাইকে।



২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: লাইক দিয়ে অনুপ্রাণীত করার জন্য কৃতজ্ঞতা জানাই প্রিয় শাহিনভাইকে।

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩৫

বলেছেন: এক জীবন থেকে আরেক জীবনের দিকে অভিযাত্রা মুহূর্তে নিজের চলমান জীবনের ক্লান্ত-ব্যর্থ বিরহের বিশ্লেষণ


সুন্দর !সুন্দর !সুন্দর !


পর্বের অপেক্ষায় থাকলুম

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:২০

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল সুপ্রিয় লতিফভাই,

আপনার সুন্দর কাব্যময় মন্তব্যে প্রীত হলাম। আমাদের গদ্যময় জীবনকে ছন্দময় করতে এইজন্যই বেশি বেশি আপনার মত কবিদের সান্নিধ্য দরকার। মন্তব্যে একরাশ মুগ্ধতা ।


বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা আপনাকে।

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমাদের দেশের সব বেকার যুবকদের জীবন কাহিনী।। বাস্তব ও সুন্দর প্রকাশ করেছেন

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল প্রিয় মামুনভাই,

পাঠ ও মন্তব্যে খুশি হলাম। দেশের সব বেকার যুবকদের জীবন কাহিনী বলে মনে হওয়াতে আনন্দ পেলাম। যাক যে উদ্দেশ্যে গল্পটা লেখা সে বিষয়ে আপনি সহমত পোষণ করায় খুশি হলাম।। ধন্যবাদ আপনাকে।♥♥

বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা আপনাকে।

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫০

শাহরিয়ার কবীর বলেছেন:
গল্পটি বাস্তবতার আলোকে খুব সুন্দর ভাবে লিখেছেন।
শুভ কামনা রইলো ভাই, সেই সাথে পরের পর্বের অপেক্ষায় রইলাম।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল প্রিয় কবীরভাই,

আপনার সুন্দর কমেন্টে মুগ্ধ হলাম। সঙ্গে লাইক বাটন চুজ করাতে পেলাম অনুপ্রেরণা। কৃতজ্ঞতা জানাই আপনাকে । পরের পর্বের অপেক্ষায় আছেন জেনে আনন্দিত হলাম। ♥♥

বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা আপনাকে ।


৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:০৫

আরোগ্য বলেছেন: আপনার গল্প পাঠকের সামনে সুন্দর করে চিত্র তুলে ধরে, যা একজন সার্থক লেখকের বৈশিষ্ট্য। ভালো হয়েছে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় আরোগ্যভাই,

আপনার পাঠ ও মন্তব্যে পুলকিত হলাম। অল্প কথাতে এমন অভিব্যক্তি একজন লেখকের কাছে পুরষ্কার স্বরূপ । সঙ্গে পোস্টটিকে লাইক করায় পেলাম অনুপ্রেরণা। কৃতজ্ঞতা জানাই আপনাকে। ♥♥

অফুরান শুভকামনা ও ভালোবাসা রইল।

৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:২২

রাকু হাসান বলেছেন:

হাহাাহাহাহা..এখনকার ছেলে যে পাকনা কোয়ালিটি =p~ প্রশ্ন শুনে হাসি পেল । উপস্থাপন দারুণ । পড়তেই যেন আরাম পাচ্ছিলাম । মজাটা রয়ে গেছে আগামি পর্বের অপেক্ষা করলাম । তবে এবার লেখক কে তাড়া দিব না । লিখ নিজের মতো ।
ভালোবাসা ও শুভকামনা জানবে ভাইয়া । :-B । চঞ্চল হরিণী আপু কে মিস করছি । |-)

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল আমার ছোট্টভাইরাকু,

আশাকরি ভালো আছো। গতরাতে পোস্টটি দিতেই বারোটা বেজে গেছিল। আজ আবার এখানে বনধ্ আছে। সেই ভোর বেলায় চলে এসেছি । একটি মাঠে বসে ব্লগিং করছি। ঘুম ঘুম লাগছে। সরকার কড়া বিজ্ঞপ্তী জারী করেছে। ঝুঁকি না নেওয়াতে এত সকালে এসে বসে থাকা।
পোস্ট প্রসঙ্গে - ঠিকই বলেছ, এখনকার ছেলে যে পাকনা কোয়ালিটি। ♥♥উপস্থাপনা দারুণ হয়েছে ও পড়তে মজা লেগেছে জেনে আনন্দ পুলকিত হলাম। " মজাটা রয়ে গেছে আগামী পর্বের অপেক্ষা করলাম। " - এইরে! টেনশনে পড়ে গেলাম যে। জানিনা কতটা মজা দিতে পারবো। এনিওয়ে চেষ্টা একটা করবো। লাইক দিয়ে অনুপ্রাণীত করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইকে।

আর চঞ্চল হরিণী আপুকে সত্যিই খুব মিস করছি। আপু হয়তো এখন প্রচন্ড ব্যস্ত যে কারনে ব্লগে আসতে পারছেনা।

পরিশেষে আমার ভায়ের বুকভরা ভালোবাসা গ্রহণ করলাম। প্রতি নিবেদনে আমারও বিমুগ্ধ ভালোবাসা জানবে।

৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:০৪

কাওসার চৌধুরী বলেছেন:
প্রিয় ভাই/গুরু। জীবন যুদ্ধের 'মরীচিকা' পড়তে পড়তে ভাবছিলাম আপনার জীবনে ঘটে যাওয়া কোন ইন্টারভিউকে উপলক্ষ করে লিখেছেন। এতটাই প্রাণবন্ত ছিল বাহিনীর বর্ণনা। জানি না এ কাহিনীর সাথে আপনার কোন অভিজ্ঞতার সংমিশ্রণ ঘটেছে কিনা?

তবে, এই আলো আঁধারীর খেলা আমাদের দুই বঙ্গের সদ্য বিশ্ববিদ্যালয় পাশ করাদের বাস্তব ঘটনা। এদের বেশিরভাগই দরিদ্রের সাথে সংগ্রাম করে বেড়ে উঠেছে। একটা ছোট্ট চাকরি বাবা-মা কে দায়মুক্তির স্বাদ এনে দেয়। নিজের ও পরিবারের ছোটদের দায়িত্ব নিতে সাহস যোগায়।

দেখা যাক, পরে পর্বে মরীচিকার কাহিনী কোন দিকে মোড় নেয়। তবে, ইন্টারভিউ দিতে আসা কোন সুন্দরী শিক্ষিকার সাথে লেখকের দেখা হয়ে গেলে; অথবা পুরাতন কোন স্মৃতির দেবীর সাথে পুনর্মিলন ঘটলে কাহিনী অন্যদিকে মোড় নিলে খারাপ লাগবে না। ভাল থাকুন প্রিয় গুরু। শুভ কামনা রইলো।

শুভ সকাল।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল গুরুদেব,

সাধে কী আর আপনাকে গুরুদেব সেঁধেছি। গল্পের আগামী প্লানটা আপনি দিলেন যে ফাঁস করে। হা হা হা ♥♥
গল্পের নামকরণকে আপনি যথার্থই তুলে ধরেছেন। কাহিনীটা কিছুটা জীবনের সঙ্গে যুক্ত, সবটা নয়। কাহিনীর রূপ দিতে গেলে অলংকরণ করা হয় এই যা।

আপনার প্রানবন্ত মনে হওয়াতে ও পোস্টটিকে লাইক করাতে অনেক অনুপ্রাণীত হলাম। কৃতজ্ঞতা আপনাকে । ♥♥

আপনার অবজারভেশনের সঙ্গে সহমত দিয়ে বলছি, দুই বাংলার নিম্ন বিত্ত পরিবারগুলির সন্তানরা সদ্য বিশ্ববিদ্যালয় পাশ করে একটি ছোট্ট চাকরীর জন্য দ্বারে দ্বারে ছুটে বেড়ায়, বাবামাকে দায়মুক্তির স্বাদ এনেদিতে। একইভাবে পরিবারের ছোটোদের দায়িত্ব নেয় ও নিতে শেখায়ও। চমৎকার উপলব্ধি আপনার! ♥♥

আর পরের পর্বের জন্য হা হা হা। সুন্দরী শিক্ষিকা ! আহা ! মরি মরি।.....

পরিশেষে অন্তরের বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা গুরুদেবকে।


১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৩৭

পুলক ঢালী বলেছেন: খুব সুন্দর প্রাঞ্জল ভাষায় বর্ণনা খুব ভাল লাগলো এত তাড়াতাড়ী শেষ হয়ে যাবে বুঝিনি গোগ্রাসে গিললে যা হয় আরকি :)
এটা কি আপনার জীবন করচা ?
দেখি মরিচিকা আসলে কি? স্বপ্ন না আশার হাতছনি? অপেক্ষায় রইলুম। শুভ কামনা রইলো। ভাল থাকুন।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল দাদা,

পোস্টটি আপনার ভালো লাগাতে আনন্দিত হলাম। সামনাসামনি এমন প্রশংসা কার না ভালো লাগে। ♥♥

আপনার প্রথম প্রশ্নের উত্তরে বলি, জীবনের কিছু ঘটনা য়ে মনে দাগ দিয়ে যায়। এখানে এমনই একটি ঘটনাকে অলংকরণ করা হয়েছে। আর মরীচিকা কিনা আশাকরি আগামী পর্বে ধারনা পরিষ্কার হবে। সঙ্গে থাকবেন প্লিজ ।

বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা দাদা আপনাকে।


১১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: কষ্টে আছে বেকার মামা।
করতে পারেনি নিজেকে ক্ষমা।


বেকারের প্রেম সেতো মহা পাপ।
সব কিছুই অভিশাপ।



প্রেমিকা এখন বউ।
তাকে দিতে হবে সম্মান।
দিতে না পেরে সে ভোগ করে অপমান।
চারদিকে বিবেক তাকে করে আক্রমণ।


তার মাথায় হাত।
প্রেমিকার বদলেছে জাত।
আগে ছিলো প্রেমিকা তাহার।
এখন বউ দিতে হয় আহার।


বউ এখনো শশুর বাড়ি।
তার সাথে করেছে আড়ি।
বউকে এখনো আনতে পারেনি বাড়ি।

ভালোবাসা গেলো, প্রেম গেলো জলে।
বেকারের জীবন গেলো রসাতলে।


জীবন তাহার খুব কষ্টের।
দাত দিয়ে ছিরে জামা।
বলে সে আমার জীবন হয়েছে বুঝি লোহা আর তামা।


২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: এইরে! একেতো চোখে ঘুম ঘুম লাগছে, তার উপর এমন সুন্দর কবিতা!! মামুনভাই ধন্যবাদ দিয়ে ছোটো করবোনা । তবে কবিদের এমন সব কাব্যের উত্তর দেওয়া আমার মত গাবের মাথা ওয়ালার পক্ষে সম্বব নয়। ♥♥♥♥♥♥
আপনাকে অনুরোধ করবো, এই কবিতাটি ব্লগের পেজে দিন। আমি ওখানে গিয়েও কমেন্ট করে আসবো। বহুদিন আগে ভারতের আদিম অধিবাসী শীর্ষক পোস্টে শ্রদ্ধেয় সনেট কবিভাই বিষয়ের উপর একটি সনেট লিখে কমেন্ট করেছিলেন। আমি সেদিনও ওনাকে পোস্ট দিতে অনুরোধ করেছিলাম। উনি কথা রেখেছিলেন, আজ আপনাকেও একই অনুরোধ করলাম।


বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা জানবেন ।


১২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৩

রাজীব নুর বলেছেন: কোলকাতার সাথে আমার ১০০% মিল। রাস্তা ঘাট, মানুষ, খাওয়া দাওয়া। চাকরি। সব কিছুতেই মিল।
আমার সাবজেক্টও বাংলা।
দাদা আমার মনে হয় এটা গল্প না। বাস্তব। বাস্তব ঘটনা।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল প্রিয় ছোটোভাই,

আসলে কোলকাতা আর ঢাকা যে মুদ্রার এপিঠ ওপিঠ। একই বাঙালী সংস্কৃতি বা স্বত্বার ধারক আমরা। রাজনৈতিক কারনে আমাদের মধ্যে আজ কৃত্রিম ব্যবধান । কিন্তু স্বত্বাকে কী কখনও রোখা যায়? যে কারনে আগামী হাজার বছরেও এ ধারা বজায় থাকবে।

আমার ভায়ের আর একটি প্রশ্নের উত্তরে বলি, আমরা যদি জীবনের ঘটনাগুলি হুবুহু বর্ননা করি তাহলে সেটি হয়তো করুনার পোস্ট হবে। কিন্তু একই ঘটনা যদি অলংকরণ করে নুতন মোড়কে দিই তাহলে বোধহয় অস্বস্তিটা অনেকটা এড়ানো যায়। আজকের পোস্টটিও তেমন কিছুটা অভিজ্ঞতা, বাকিটা কল্পনা। ♥♥

আর গল্পের সঙ্গে আমার বিষটি কিন্তু এক নয়। হে হে হে। ওটাও বিমূর্ত থাক।

অন্তরের বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা প্রিয় ছোটোভাইকে।

১৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২১

সিগন্যাস বলেছেন: পদাতিক ভাই,
কিছুক্ষণ আগে চাঁদগাজীর প্যাচাল মার্কা এক পোষ্ট পড়ে বিক্ষিপ্ত মনে ব্লগে ঘোরাফেরা করছিলাম। মরীচিকা পড়ে কিছুটা শান্ত হলাম। এদেশের গ্রামগুলোতে স্কুলের অবস্থা খুবই খারাপ। কারণ ভাল শিক্ষকের অভাব। আপনার বন্ধুর মতো প্রায় সবাই গ্রামীণ পরিবেশকে অবজ্ঞা করে। ফলে দেশের ৮০ ভাগ বাচ্চারা সুশিক্ষা থেকে বঞ্চিত হয়।
আরেকটা কথা আমার লেখা প্রথম সায়েন্স ফিকশনের নাম ছিল মরীচিকা ;)

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় সিগন্যাসভাই,

অনেকদিন পরে আপনার দেখা পেয়ে খুশি হলাম। বোধহয় এই মুহূর্তে একটু চাপমুক্ত আছেন। আজ আপনি মরীচিকা পড়ে শান্ত হয়েছেন জেনে মুগ্ধ হলাম। আপনার সুন্দর প্রত্যক্ষনের সঙ্গে সম্পূর্ণ সহমত যে গ্রামের স্কুলে ভালো শিক্ষকের বড্ড অভাব আজও বিদ্যমান । স্বাস্থ্য পরিসেবার হালও অত্যম্ত উদ্বেগের। সবটা যেন উপরওয়ালার উপর ছেড়ে দেওয়া। শিক্ষা ও স্বাস্থ্যে গ্রামীণ পরিবেশকে অবজ্ঞা করার শহুরে মানসিকতা বা সরকারের উপযুক্ত পদক্ষেপের অভাব - এ দৈন্যদশার কারন বলে মনে হয়।

শেষেরটা দারুণ ইন্টারেস্টিং লাগলো। মনে পড়েছে আপনার ঐ মরীচিকা আমি পড়েছি। মুগ্ধতা রইল।।♥♥

বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা আপনাকে ।


২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সিগন্যাসভাই,

পোস্টটিকে লাইক করায় অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা আপনাকে ।

শুভেচ্ছা অফুরান।

১৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৩

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালো লেগেছে গল্প।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় সাধুভাই,

আমার পোস্টে আপনাকে সুস্বাগতম। পাঠ ও মন্তব্যে আনন্দ পেলাম। ধন্যবাদ আপনাকে ।

ভালোবাসা ♥♥ ও শুভকামনা আপনাকে।

১৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৭

মনিরা সুলতানা বলেছেন: বেশ ভালো লেগেছে !
চমৎকার বর্ণনা, এভাবে দল বেঁধে বন্ধুদের যাওয়া, পিকনিক ভাব।

শুভ কামনা।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল আপু,

আশাকরি কুশলে আছেন। আপনার চমৎকার মন্তব্যে পুলকিত হলাম। একেবারে ঠিক বলেছেন যে দলবেঁধে পিকনিকের ইমেজে ইন্টারভিউ দিতে যাওয়া আরকি। ♥♥
পোস্টটিকে লাইক করে অনুপ্রেরণা দেওয়াতে কৃতজ্ঞতা জানাই আপুমনিকে।


বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপুকে।

১৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩৫

নতুন নকিব বলেছেন:



জীবনের বাস্তবতা উঠে এসেছে লেখায়। সুন্দর। অভিনন্দন। +++

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় নকিভভাই,

বহুদিন পরে আপনাকে পেয়ে ভীষণ ভালো লাগছে আশাকরি উপরওয়ালার কৃপায় কুশলে আছেন। আমিও একপ্রকার ভালো আছি।
আপনার সুন্দর বাস্তব ধর্মী কমেন্টে মুগ্ধ হলাম । আর আপনার অভিনন্দন, এত্তগুলি প্লাস ও লাইকে অনুপ্রেরণা ও সীমাহীন মুগ্ধতা এবং কৃতজ্ঞতা জানাই ।

অন্তরের বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপনাকে ।


২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নকিবভাই,

আপনাকে আমার বিমুগ্ধ ভালোবাসা রইল ।♥♥♥

১৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: হুম। এমনইতো হওয়া চাই। যেন নিজের কাহিনী, চেনা জানা গল্প! সবারই অনুভব ছূঁই ছুই করা অনুভব
তবেই না গল্প হয় প্রাণবন্ত, জীবন্ত মরিচিকার মতো :)

দারুন মানে দারুন। একটানে পড়ে দেখী অমা! শেষ!
কি আর করা পরের পর্বের অপেক্ষার রশি গলে নিলাম :P :-/ =p~

অনেক অনেক শুভেচ্ছা

+++++++++++++++

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২১

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় কবিভাই,

"" হুম। এমনইতো হওয়া চাই । যেন নিজের কাহিনী, চেনা জানা গল্ল ! সবারই অনুভব ছূঁই ছুই করা অনুভব
তবেই না গল্প হয় প্রাণবন্ত, জীবন্ত মরিচিকার মতো। ""

আহা!! এমন অনুভূতি ব্লগে যে আমার সেরা পুরষ্কার কবিভাই । আমার ব্লগে আসা সার্থক। ♥♥♥♥
আপনি একটানে পড়ে ফেলেছেন ও পরের পর্বের অপেক্ষায় আছেন জেনে শ্রদ্ধায় মাথা নত করলাম।
সঙ্গে এত্তগুলি প্লাস ও লাইকে পেলাম অনুপ্রেরণা। কৃতজ্ঞতা জানাই আপনাকে।

অন্তরের বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপনাকে ।



১৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ভালোবাসা আপনার জন্য।। সুন্দর লেখা আর গল্প
উপহার পাবো। এই আশা রাখি ।।।


ধন্যবাদ

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় মামুনভাই,

আপনার আবার আগমনে আবারও আনন্দ পেলাম। সঙ্গে স্ক্রিন শর্ট নেওয়ার কারনে অভিভূত হলাম। কৃতজ্ঞতা আপনাকে । আপনি যে সম্মান বা মর্যাদা আমাকে দিয়েছেন, জানিনা সেটা ধরে রাখতে পারবো কিনা। তবে অবশ্যই চেষ্টা করবো।

অন্তরের বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা আপনাকে ।


১৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০৮

মিথী_মারজান বলেছেন: সাবলীল বর্ণনায় বাস্তব প্রেক্ষাপটের সুন্দর গল্প।
নতুন চাকরীতে জয়েন করার কথা ভেবেই উচ্ছ্বাস, সোনার হরিণ হাতে পাবার আগেই সেটাকে ভেবে সেলিব্রেশন, এক কথায় দারুণ!
পরবর্তী পর্বেরর জন্য অপেক্ষায় রইলাম।:)

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপু,

আশাকরি ভালো আছেন। আমিও উপরওয়ালার কৃপায় ভালো আছি। আপনার সুন্দর কমেন্ট ও লাইকে অনেক অনুপ্রেরণা পেলাম আপু। কৃতজ্ঞতা জানাই আপনাকে।
"নুতন চাকরীতে জয়েন করার কথা ভেবে উচ্ছ্বাস, সোনার হরিণ হাতে পাবার আগেই সেটাকে ভেবে সেলিব্রেশন, এক কথায় দারুণ! "" ঠিক তাই আপু। একটু আশার আলো যে জীবনে কখনও কখনও প্রখর সূর্য রশ্মি সম হয়ে দাঁড়ায় , কিন্তু বাস্তবে যে সেটা বড্ড ক্ষীন
যা পরে আশাহত করে , গল্পে সেটাই তুলে ধরার চেষ্টা করেছি। পরের পর্বে বিষয়টি আরও পরিষ্কার হবে আশারাখি।

অনেক বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা প্রিয় আপুকে।


২০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১০

রাজীব নুর বলেছেন: দাদা অনেক ধন্যবাদ। খুব দ্রুত মন্তব্যের উত্তর দিয়েছেন।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোটোভাই,

আবার আসাতে আবার আনন্দ পেলাম। উপরওয়ালার কাছে প্রার্থনা ভায়ের দোয়া যেন কবুল হয়। ধন্যবাদ আমার ভাইকে।

অন্তরের বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা রইল।


২১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১১

এ.এস বাশার বলেছেন: পদাতিক ভাই একটু দেরি হয়ে গেল আসতে...কেমন আছেন আপনি? আমার জানা মতে ওপার বাংলার বাচ্চারা অনেক ট্যালেনটেড হয়। সারে গামা পা অনুষ্ঠানে তিন চার বছরের বাচ্চা যে ভাবে কথাবলে সত্যি বিস্ময়। গল্পের উপস্থাপনা সুন্দর হয়েছে। চাকরি পাবার আগে আমি গুনে গুনে ২৮টি ইন্টারভিউ দিয়েছি ২৯ নম্বর চাকরিটা এখনো করছি এর পর আরো পাঁচটা ইন্টারভিউ দিয়েছি রেসপন্স পেয়েছি কিন্তু সুবিধা পাইনি। গল্পের শেষটাই কোন ট্রাজেডি অপেক্ষা করছে জানিনা। অপেক্ষায় রইলাম.....

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় বাশারভাই,

আশাকরি কুশলে আছেন। না না কিছু মনে করবো কেন, দিনের ব্যস্ততা তো থাকবে। তবে না এলে ভারী রাগ করতাম। হি হি হি ♥♥ । আমিও উপরওয়ালার কৃপায় ভালো আছি। একটা বিষয়ে একটু ডিফার করছি। মেধা কখনও এপারওপারের গন্ডীর মধ্যে আটকে থাকেনা। একটি বিশেষ পরিস্থিতিতে সে জেগে ওঠে। জাতীয় কবির যে প্রথাগত শিক্ষা ছিল না, তাই বলে ওনার মেধা কি বিকশিত হয়নি? এরকম হাজারো উদাহরন পাওয়া যাবে। তবে তখনকার সঙ্গে এখন হরেক মিডিয়া সার্চলাইট প্রভৃতি কিছু মেধা অন্বেষণ করলেও সঠিক সময়ে লুপ্ত জিনিসও প্রকাশ হতে বাধ্য।

আপনি ২৯ নং ইন্টারভিউতে চাকরী করছেন, জেনে আপনসকে স্যালুট । আমি নিজে হলে কবেই যে এগরোলের দোকান করতাম।
উল্লেখ্য আমার স্বপ্ন ছিল চাকরী না পেলে গ্রামে গিয়ে এগরোলের দোকান খুলবো। ♥♥

অনেক অনেক ভালোবাসা ও শুভকামনা প্রিয় বাশারভাইকে।


২২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৪

তারেক ফাহিম বলেছেন: পদাতিক ভাই।
পরের গল্পেও এরকম একটি দুষ্ট-মিষ্ট ছাত্রের আলাপ চাই ;)

পরের গল্পের আশায়।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১২

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় ফাহিমভাই,

এমন দুষ্টু - মিষ্টি ব্লগারের জন্যই আমাকে একটু না হয় কষ্ট করে বিচ্ছু ছাত্র ধরে আনতে হবে । হা হা হা ♥♥

আপনার চমৎকার অভিব্যক্তিতে মুগ্ধ হলাম। ধন্যবাদ আপনাকে।


বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা জানবেন ।


২৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৬

নীলপরি বলেছেন: দারুণ । আপনার লেখা প্রথম লাইন থেকে শেষ পর্যন্ত পাঠক ধরে রাখে । ++++

শুভকামনা

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপু,

আপনার আগমন, কমেন্টে পুলকিত হলাম। আপনার একটি বাক্যের কমেন্টটি ঠিক কমেন্ট নয়, আমার কাছে পুরষ্কার স্বরূপ । সঙ্গে এত্ততগুলি প্লাস ও লাইকে অনেক অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা জানাই আপনাকে।


অন্তরের বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা আপুকে।


২৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: বাস্তবতা নিয়ে লিখলে লেখাটা প্রানবন্ত হয়।

মনে হয় এই তো চোখের সামনে ঘটা ঘটনা।

পড়তে পড়তে হঠাৎ শেষ হয়ে গেল।

দারুন।++++++++++++++++

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মাইদুলভাই,

অনেকদিন পরে আপনাকে পেয়ে ভীষণ ভালো লাগছে। আপনি গল্পের মধ্যে বাস্তবতা ও চোখের সামনে ঘটনা ঘটার কথা তুলে ধরায় মুগ্ধ হলাম। আগামীতেও এমন মধুর কমেন্টের জন্য চাতকের ন্যায় অপেক্ষা করবো। ♥♥♥♥
সঙ্গে এত্তগুলি প্লাসে সীমাহীন কৃতজ্ঞতা জানাই ।

পরিশেষে অন্তরের ভালোবাসা ও শুভকামনা জানবেন ।

২৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১১

ওমেরা বলেছেন: খুব সুন্দর সাবলীল লিখা পড়ে মনেই হয়নি এটা গল্প ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপু,

আশাকরি কুশলে আছেন। আপনার ছোট্ট আন্তরিকতা পূর্ত কমেন্টে পেলাম মুগ্ধতা । পোস্টটিকে লাইক করায় কৃতজ্ঞতা জানাই ।
আশাকরবো পরের পর্বেও আপনাকে এভাবে পাশে পাবো। ♥♥

বিমুগ্ধতা ও শুভকামনা প্রিয় আপুকে।

২৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২৩

প্রামানিক বলেছেন: বাস্তব জীবনের গল্প তন্ময় হয়ে পড়লাম। সামনের পর্বের আশায় রইলাম। ধন্যবাদ পদাতিক দা।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় প্রামানিকভাই,

আপনার আগমন পাঠ ও কমেন্ট, সবই যেন আমার কাছে পরম পাওয়া। এমন সুন্দর হৃদয় দিয়ে কথা বলেন য়ে মাঝে মাঝে না পেলে একটু কষ্ট হয় বৈকি। তবে প্রত্যেকে কাজে ব্যস্ত জানি। ♥♥

পরের পর্বের অপেক্ষায় আছেন জেনে আনন্দ পেলাম।

অফুরান শুভকামনা ও ভালোবাসা আপনাকে ।।


২৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর।+

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় কবিভাই,

অনেক দিন পরে আমার ব্লগ বাড়ি ধন্য হল আপনার পদার্পণে। আপনার একটি শব্দে কমেন্ট আমার বড় কামনীয়। সঙ্গে পোস্টটিকে লাইক করায় পেলাম অনুপ্রেরণা। কৃতজ্ঞতা জানাই আপনাকে ।


বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা জানবেন ।


২৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৩

ভুয়া মফিজ বলেছেন: গল্প সাবলিলভাবে এগুচ্ছে। আগামী পর্বের অপেক্ষায় থাকলাম।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মফিজভাই,

বহুদিন পরে আপনাকে পেয়ে খুব ভালো লাগছে। আপনার প্রশংসা সূচক মন্তব্যে আমি মুগ্ধ । পরের পর্বের অপেক্ষায় আছেন জেনে আনন্দ পেলাম। পোস্টটিকে লাইক করায় পেলাম অনুপ্রেরণা।


সীমাহীন বিমুগ্ধতা ♥♥ ও শুভকামনা আপনাকে ।



২৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১০

নষ্টজীবন® বলেছেন: ভালোই লাগলো গল্প,
শুভ হোক

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: সুস্বাগতম প্রিয় নষ্টজীবনভাই। আমার ব্লগে আপনার প্রথম কমেন্ট , আলাদা ভালোলাগা । ধন্যবাদ আপনাকে ।

আগামীতেও আপনাকে পাশে পাবো আশাকরি ।


অন্তরের বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা জানবেন ।



৩০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৪

মোস্তফা সোহেল বলেছেন: খুব ভাল লিখেছেন।সবার মত আমিও পরের পর্বের অপেক্ষায় রইলাম।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সোহেলভাই,

অনেকদিন পরে আপনাকে পেলাম। ভীষণ খুশি হলাম। আপনার প্রশংসা ও পোস্টটিকে লাইক করায় অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা আপনাকে ।

বিমুগ্ধতা ♥♥ ও শুভকামনা জানবেন ।



৩১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৮

সূর্যালোক । বলেছেন: অসাধারণ ! আপনি ভালো লিখেন । পর্বটা ছোট করে দিয়ে পাঠকের আগ্রহ রেখে দিয়েছেন । উপরে কয়েকটা মন্তব্য আমার বক্তব্য,তাই লাইক দিলাম ।
শুভকামনা ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সূর্যালোকভাই,

আপনার এমন প্রশংসাসূচক মন্তব্য পেলে কার না ভালো লাগে। আর পর্ব ছোটো করলে দেখেছি পাঠকরা বিরক্ত কম হয়, যে কারনে একটু ছোটোকারে পোস্ট দেওয়া। ♥♥

আপনার শুভকামনা গ্রহণ করলাম। আপনাকেও বিমুগ্ধ ভালোবাসা ও শুভেচ্ছা রইল।


৩২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২০

সূর্যালোক । বলেছেন: প্লাস

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সূর্যালোকভাই,

আবার আসাতে আবার ভালো লাগা। প্লাসে অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা জানাই আপনাকে ।


শুভকামনা,ও বিমুগ্ধতা ♥♥ জানবেন ।


৩৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৬

স্বপ্নীল ফিরোজ বলেছেন:

সুন্দর পোস্ট। আমার ব্লগ বাড়িতে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ফিরোজভাই,

আপনার পাঠ ও মন্তব্যে ধন্যবাদ জানাই । আমি ইতিমধ্যে আপনার সর্বশেষ পোস্টে কমেন্ট দিয়ে এসেছি। কিন্তু একটু ব্যাথা পেলাম যে আপনার ' কলতান ' কবিতায় কমেন্ট করেছিলাম ২০ সেপ্টেম্বরে যথাক্রমে ৪ ও ৫ নং কমেন্টে। আপনি যদিও তার পরের কমেন্টের উত্তর দিয়েছেন।

বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা আপনাকে ।


৩৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: খুবি সুন্দর সাবলীল লিখা। মনেই হয়নি লিখাটি গল্পের রূপ যেনো জীবনের কথা বলে যাওয়া।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয়কবিভাই,

আজ আমি আপনার ব্লগ বাড়িতে ঘুরে এলাম। খুব ভালো লাগলো। তবে বহুদিন আর পোস্ট দিচ্ছেন না। আশাকরবো শীঘ্রই আবার ছন্দময় হবেন।♥♥

আপনার প্রশংসা সূচক মন্তব্যে মুগ্ধ হলাম। কৃতজ্ঞতা জানাই আপনাকে ।


অন্তরের বিমুগ্ধতা ও শুভকামনা জানবেন ।


৩৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২১

সনেট কবি বলেছেন: চমৎকার লিখেছেন ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় কবিভাই,

আপনার দেরীতে আসাতে আমি অভিমান করেছি। কিন্তু কী আর করবো, বড় ভায়ের দেখা পেয়ে আবার যে গলে জল। ♥♥
আপনার লাইক ও ভালোলাগা আমার সঠিক পথের দিশারী । কৃতজ্ঞতা আপনাকে ।

অন্তরের বিনম্র শ্রদ্ধা ও শুভেচ্ছা কবিভাইকে ♥♥।

৩৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৭

সৈয়দ ইসলাম বলেছেন:



আপনার গল্প লেখার হাত ভালো সেটা জানি!
তবে এখন পড়তে পারছি না!
ফ্রি হয়ে পড়বো বলে দিচ্ছি!
তাই মন্তব্যের অপেক্ষায় থাকুন!
আমি আসছি! ;)

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় ইসলামভাই,

আপনি এত ব্যস্ততার মধ্যেও যে এসে জানিয়ে গেলেন, এটাই আমার বড় প্রাপ্তি । এরপরে যদি আপনি সময় পেয়ে পড়তে পারেন তাহলে একটি অন্তরের প্রার্থনা থাকবে আপনার সুচিন্তিত কমেন্ট পাওয়ার। ♥♥

বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা প্রিয় ইসলামভাইকে।


৩৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: প্রিয় ছোটোভাই,

আবার আসাতে আবার আনন্দ পেলাম। উপরওয়ালার কাছে প্রার্থনা ভায়ের দোয়া যেন কবুল হয়। ধন্যবাদ আমার ভাইকে।

অন্তরের বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা রইল

দাদা কিছুক্ষন পর পাকিস্তানের সাথে খেলা আছে। খুব চিন্তায় আছি।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: আমার আজ ভীষণ আনন্দের দিন। আমি আমার এই সাতমাসের ব্লগিং জীবনে আমার ভাইকে তিনবার পেয়েছি । ♥♥♥♥♥♥
ভীষষণ ভীষণ ভীষণ খুশি হয়েছি।

পাকিস্তানের সঙ্গে খেলাতে যেন ভায়ের জিৎ হয়। পাশাপাশি একথা বলবো, খেলার মাঠে জয় - পরাজয় থাকবে। জিতলে সীমাহীন উচ্ছ্বাসিত হলেও পরাজয়েও সহজ ভাবে মেনে নেওয়ার স্পিরিট থাকাটা বাঞ্চনীয়।


আজ বাঙালীর জিৎ কামনা করি।

অনিঃশেষ শুভকামনা ও ভালোবাসা রইল।


৩৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৪

মাহের ইসলাম বলেছেন: অসম্ভব সুন্দর লিখেছেন।
আপনার মাস্টারির চাকরিটা কিন্তু বেশ ইন্টারেস্টিং মনে হয়েছে আমার কাছে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মাহেরভাই,

আশাকরি কুশলে আছেন। আমরাও ভালো আছি। আপনার পাঠ ও মন্তব্যে আনন্দ পেলাম। এমন প্রশংসা পেয়ে আমি অনুপ্রাণীত। কৃতজ্ঞতা জানাই আপনাকে । ♥♥


অফুরান ভালোবাসা ও শুভকামনা আপনাকে ।


৩৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর গল্পের সূচনা করেছেন ভাই, ভালো লাগলো।

শুভেচ্ছা ও প্রতীক্ষা রইল

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় কবিভাই,

আপনার সুন্দর বিশেষণে আমি বিমোহিত । ধন্যবাদ আপনাকে।

বুকভরা ভালোবাসা ♥♥ ও শুভকামনা রইল ।

৪০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৬

বাকপ্রবাস বলেছেন: পরের পর্বের জন্য উন্মোখ হয়ে আছি

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় প্রবাসীভাই,

আপনার আগমন ও কমেন্টের জন্য ধন্যবাদ। পরের পর্বের অপেক্ষায় আছেন জেনে খুশি হলাম।

শুভেচ্ছা ও ভালোবাসা ♥♥ রইল।

৪১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

করুণাধারা বলেছেন: আপনার বর্ণনাভঙ্গী খুব ভালো লাগলো, পুরো সময়টা আগ্রহ নিয়ে পড়েছি। সাগ্রহে অপেক্ষা করছি পরের পর্বের জন্য।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপুমনি,

আমি আপনাকে ভীষণ কম পেয়েছি। আর একারনে আপনাকে পাওয়া আমার পরম কাম্য। আপনার সুন্দর অভিব্যক্তি ও অনুপ্রেরণা সূচক মন্তব্যে আমি মুগ্ধ । সঙ্গে পোস্টটিকে লাইক করায় , কৃতজ্ঞতা জানাই আপনাকে। আগামীতেও আপনার নিয়মিত পাওয়ার দুর্নিবার প্রার্থনা করি। ♥♥♥♥

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপু আপনাকে ।




৪২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

ফারিহা হোসেন প্রভা বলেছেন: মনে হচ্ছে একটি ব্যাচলার ছেলের মুখ থেকে তার কষ্টগুলোর গল্প শুনছি। খুবই ভালো লাগলো দাদা।
শুভকামনা আপনার জন্য। পরের পর্বের অপেক্ষায় রইলাম।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: আমার প্রিয় ছোট্টবোনটি,

অত্যন্ত আবেগময় মন্তব্যটি আমার ভীষণ ভালো লাগলো। গল্পটি আমার বোনের ভালো লাগায় পুলকিত হলাম। বোনের শুভকামনার জন্য ধন্যবাদ। পরের পর্বের জন্য অপেক্ষায় আছেন জেনে আনন্দিত হলাম।


বিমুগ্ধতা ♥♥ ও শুভকামনা প্রিয় বোনকে।


৪৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

শায়মা বলেছেন: ভাইয়া

নামাকরণের সার্থকতা পাওয়া গেলো! :)

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপু,

আপনার পাঠ ও মন্তব্যে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে । আপনি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় উত্থাপন করেছেন। প্রথম পর্বে যেটুকু এসেছে তাতেই আপনার নামকরণ সার্থক বলে মনে হওয়ায় অনুপ্রেরণা পেলাম। আবারও ধন্যবাদ আপনাকে।


অন্তরের বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা প্রিয় আপুকে।


৪৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৮

আহমেদ জী এস বলেছেন: পদাতিক চৌধুরি ,



জীবনের পথে পথে হেটে যাবার কাহিনী । বাস্তবতা ফুটে উঠেছে লেখনির গুনে , আরোপিত মনে হয়নি । বেকার যুবকদের মনস্তাত্ত্বিক বিশ্লেষণও আছে খানিকটা ।
তারপরেও মরিচিকা বলে কথা । কোথা থেকে কোথা নিয়ে যায় , কে জানে !!!!!!!!!!!!

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২২

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় জী এসভাই,


আপনার সুন্দর বিশ্লেষণ ধর্মী মন্তব্যে একরাশ মুগ্ধতা । আপনারা বিচারক, আমরা বিচার প্রার্থী । কতটা রিয়ালিস্টিক করতে পেরেছি সে বিচার করবেন আপনারা। আর একারনেই আপনাদের আগমনে পথ চেয়ে বসে থাকা ♥♥। আগামীতেও আপনার এমন লোভনীয় কমেন্টের জন্য চাতকের ন্যায় অপেক্ষা করবো।


বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপনাকে।


৪৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৯

আহমেদ জী এস বলেছেন: পদাতিক চৌধুরি


******* মরীচিকা

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় জী এসভাই,


আপনার দ্বিতীয় কমেন্টটি একটু ভিন্ন ধর্মীর। তবে এমনিতে আবারও আসায় আরও আনন্দ পেলম। ♥♥
আপনি মরীচিকাকে উল্লেখ করেছেন। মূল গল্পটি ' দেওয়াল লিখন ' এর সূচনা পর্বের নাম ' মরীচিকা '। মরীচিকার পরের পর্বে আপনার জিজ্ঞাসার উত্তর পাবেন, আশাকরি ।

শুভেচ্ছা অনিঃশেষ।

৪৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৭

কথার ফুলঝুরি! বলেছেন: এক কথায় চমৎকার :-B তবে গল্পের নাম মরীচিকা দেখে পড়তে পড়তে ভাবছিলাম শেষ পর্যন্ত মনে হয় এত আকাঙ্খিত চাকরী আসলে তে্মন কিছু হবেনা । কিন্তু একটি বিষয়ে অবাক হলাম । চাকরী করতে চেয়েও হয়নি বলে মন খারাপ লাগছিল আর যখন হল তখন বাড়ীর উদ্দেশ্যে রওনা ?

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: আমার বোনটিকে সারাদিন না দেখে ভাবছিলাম, নিশ্চয় বাসায় ফিরে আসবে। আজ আমার অনুমান একেবারে সঠিক হল।
এবার আসি পোস্ট প্রসঙ্গে ,
গল্পটি চমৎকার লাগায় ভীষণ খুশি হলাম। বাড়িতে মা ভালো কিছু রান্না করলে খাওয়ার সময় আমাদের মুখের এক্সপ্রেশন দেখে বুঝে যেত। ভালো হলে মুখে বললে, মায়ের মুখে একটি চওড়া হাসি ঠিকরে বার হত। আর খেতে খেতে কিছু না বললে, মুখ কাঁচুমাচু করে বলতো, সবদিন কি আর রান্না ভালো হয়। আমার আজ তেমনই অবস্থা। বোনের চমৎকার মন্তব্যে চমৎকৃত হলাম। অনেক অনেক ধন্যবাদ বোনকে ♥♥

আর শেষের দিকটি সম্ভবত বুঝতে অসুবিধা হয়েছে। চাকরী না করতে চাইলে অপশন দিতে হয় " অনিচ্ছুক " বলে। বক্তাকে যখন ডাকা হল উনি তো চাকরী করতে চান। কাজেই অপশন দেবেন কেন। এক্ষেত্রে প্রেসিডেন্টের কথামত পরেরদিন জয়েন করলো না যেহেতু শুরুতে একসপ্তাহ ছুটি করা যাবেনা ও জামা কাপড় না থাকায়। যে কারনে পরেরদিন বাড়ি আসা, এবং যতদ্রত সম্ভব স্কুলে জয়েন করা।

বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা প্রিয়বোনকে


৪৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৭

সৈয়দ ইসলাম বলেছেন:

"বেশ কিছু জায়গায় গিয়ে বুঝেছি, এর সঙ্গে প্রচুর টাকার লেনদেন জড়িত । আমার এত টাকা দেবার সামর্থ্য নেই । কাজেই প্রায় সবজায়গায় গিয়ে নিরাশ হয়ে ফিরে আসতাম । প্রায় ডজন খানেক স্কুলে ইন্টারভিউ দিয়ে বুঝেছি যে স্কুলের চাকরী আমার পক্ষে অধরাই থেকে যাবে।" 
এটা এখন আর অধরা নয়, এটা এখন দুঃস্বপ্ন! যদি মামা বা টাকা না থাকে তাহলে এখন আর শিক্ষিতরা ঐদিকে যায় না! ধ্রুবক আলো ছাড়া B:-/


"পরে কী হবে না ভেবে আমরা আমাদের ভাইদের দাবিমত সন্ধ্যেবেলা রুটি - মাংসের ব্যবস্থা করেছিলাম । কয়েকজন আবার লালজল সেবনের বায়না করেছিল । ব্যক্তিগত ভাবে আমি ওসবের বিরোধী হলেও পরিমলের কথামত ভাগের টাকাটা তৎক্ষনাক দিয়ে দিই। ফলে চাকরী আদৌ হবে কি না হবে - তা না ভেবে আমরা উৎসবে মেতে উঠি ।"
ভার্সিটি স্মৃতিচারণ হয়ে গেলো। লাল জলে ডুবা হয়নি ঠিক, তবে অসহায়ের মত দেখতে হয়েছে অনেক সুকর্ম।


আচ্ছা, বাড়িতে চলে যাওয়ায় কি চাকরি চলে গেছিল?

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ইসলামভাই,

ভীষণ ভীষণ আনন্দ পেলাম আপনার আসাতে। সঙ্গে দুটি গুরুত্বপূর্ণ জায়গা অবক্ষয়কে ঈঙ্গিত করেছেন। আমরা সমাজের অঙ্গ। মন সায় না দিলেও করার যে কিছু নেই।

গল্পে বক্তাকে অপশন দিতে বলাতে বক্তা যেহেতু চাকরী করতে রাজি, কাজেই তাকে বরং জয়েন করার কথা,।কিন্তু ইন্টারভিউ এর পরেরদিন জয়েন করলে সেক্ষত্রে আগামী একসপ্তাহ ছুটি নিতে পারবেনা। সঙ্গে জামাকাপড় কিচ্ছু না থাকার দুশ্চিন্তা ছিল। যে কারনে জিনিসপত্র গুছিয়ে নিতে বন্ধুদের সঙ্গে পরেরদিন বাড়ি আসা এবং যত শীঘ্রই জয়েন করা।


বিমুগ্ধ ভালোবাসা ♥♥ও শুভকামনা আপনাকে।


৪৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৮

অচেনা হৃদি বলেছেন: এই লেখায় একজন চাকরি প্রত্যাশীর যে আকাঙ্ক্ষা ফুটে উঠেছে তা যেন ঠিক আমাদের দেশেরই চিত্র। খুব সুন্দর করে লিখেছেন ভাইয়া। এটা কি সত্যিই আপনার নিজের জীবনের গল্প? এতো ভালো লেগেছে, খুঁত বের করতে পারলাম না। পাম দেবার জন্য নয়, সত্যি বলছি, আপনার আগের লেখার চেয়ে এটা নিঃসন্দেহে অনেক উন্নত।
এই অনিন্দ্য সুন্দর লেখনী অব্যহত থাকুক ভাইয়া।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: এইতো আমার আরেক বোনের দেখা পেলাম। সঙ্গে এমন সুচিন্তিত মতামতের জন্য মুগ্ধ হলাম। আমি মনেই করিনা যে আমার বোন আমাকে পাম বা হাওয়া দিতে পারে। আর করলেই বা ভাইকে হাওয়া দেওয়া একটি সুন্দর অনুভূতির অংশ। তবে আমি কেউ আমাকে সত্যি বা মিথ্যে, যেভাবেই বলুক না কেন, আমি নৈরাশ্যবাদী নই। আমি কাউকে খারাপ ভাবে দেখতে রাজি নই। আমার বিশ্বাসকে নিয়ে আমি আত্মবিশ্বাসী। এটাই আমার সম্পদ।

"" আজকের লেখাটি ভালো হয়েছে বা অনিন্দ্য সুন্দর লেখনী অব্যহত থাকুক ভাইয়া। "' - একরাশ মুগ্ধতা । এমন কমেন্টই আমাদের জীবনে বড় পুরষ্কার। ♥♥


সবশেষে বিমুগ্ধতা ও শুভকামনা প্রিয় বোনকে।


৪৯| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:০৬

ঢাকার লোক বলেছেন: আমার পাশ করার পর চাকরি পেতে বেশ কিছুদিন লেগেছিলো, ততদিনে সহপাঠীদের প্রায় সবাই চাকরি পেয়ে গিয়েছিলো, ঠিক সেই দিনগুলোর কথা মনে পড়লো ! সুন্দর সাবলীল লেখা , অপেক্ষায় রইলাম সামনের পর্বের জন্য !!

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল প্রিয় ঢাকার লোকভাই,

আমার কোনও পোস্টে আপনার প্রথম কমেন্ট। সুস্বাগতম আপনাকে। পাশ করার পর চাকরী পাওয়ার মধ্যবর্তী সময়টা ভীষণ দুশ্চিন্তার। প্রতিটি মুহূর্তে একটি আশংকা থাকে জীবনে কিছু পাবোতো। অবশেষে কিছু পেলে যে শাম্তি তা কেবল আমার আপনার মত লোকেরাই বোঝে। আপনি দেরীতে হলেও যে কিছু পেলেন, এটাই বড় প্রাপ্তি ।

লেখা সুন্দর হওয়ায় আনন্দ পেলাম। পাশাপাশি আগামী পর্বে অপেক্ষায় আছেন জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে ।

আগামীতেও আপনার এমন সুন্দর কমেন্টের অপেক্ষায় থাকবো। ♥♥

অন্তরের বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা আপনাকে।


৫০| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৪৬

মাহমুদুর রহমান বলেছেন: অন্যরা যা না চেয়ে পায় আমরা তা হাজার চেয়েও পাই না।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ, জূবনে বহুক্ষেত্রে এমন হয় আরকি। কিন্তু সময় নিয়ে অপেক্ষা করলে পরে অবশ্য ফল পাওয়া যায়। ♥♥


শুভকামনা জানবেন ।

৫১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৬

জাহিদ অনিক বলেছেন:

বাহ ! বেশ ইন্টারেস্টিং--
চাকরিটা আমি পেয়ে গেছি বেলা শুনছো ?

পরের পর্বের অপেক্ষায় রইলাম।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩১

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার আগমনে আনন্দ পেলাম। জীবনমুখী গানটি চমৎকার। সঙ্গে পোস্টটিকে লাইক করায় পেলাম অনুপ্রেরণা। কৃতজ্ঞতা জানাই আপনাকে ।

বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা রইল।

৫২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১৫

ভাইয়ু বলেছেন: বাস্তবতার সম্মুখে বসে সিদ্ধান্ত নেওয়া বড়ই কঠিন৷
আমার পক্ষ থেকে + রইলো৷ পরের পর্বের জন্য অপেক্ষারত...

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: আমার আরেক ছোট্ট ভাইকে না পেয়ে বেশ খালি খালি লাগছিল। আজ পেয়ে আনন্দিত হলাম। হ্যাঁ জীবনে কঠিন বাস্তবতায় ভেবেচিন্তে সিদ্ধান্ত না নিলে বিপদে পড়ার সমুহ সম্ভাবনা। দরকার স্থির চিত্ততা এবং বিচক্ষণতা । তবে আমার তরফে ভাইকে বিমুগ্ধতা ♥♥♥♥।

পোস্টে প্লাস ও লাইকে অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা জানাই ।


অনিঃশেষ শুভকামনা ও ভালোবাসা প্রিয় ছোটভাইকে।


৫৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৫

সূর্যালোক । বলেছেন: নতুন একটি কবিতা দিলাম ।
পড়ে দেখবেন কি ?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সূর্যালোকভাই,

আমি ইতিমধ্যে ঘুরে এসেছি । কবিতা সুন্দর হয়েছে। ♥♥

শুভকামনা রইল।

৫৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৪

সূর্যালোক । বলেছেন: দারুণ মন্তব্য করে আমাকে খুশি করেছেন । আশাকরি প্রতি উত্তর দেখবেন ।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল প্রিয় সূর্যালোকভাই,

আপনি আনন্দ পেয়েছেন জেনে আমিও খুশি হলাম। গতকাল রাতে শুতে যাওয়ার আগে আপনার প্রতিমন্তব্যটি দেখেছিলাম। ধন্যবাদ আপনাকে । পাশাপাশি আরও লিখতে থাকুন ও অন্যের পোস্টে কমেন্ট করুন, আশাকরি দ্রুত সেফ হবেন।

শুভকামনা ও ভালাবাসা ♥♥ জানবেন ।

৫৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৫

ইউসুফ হাওলাদার শাওন বলেছেন: বাস্তব ও সুন্দর

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ইউসুফভাই,

আপনার পাঠ ও মন্তব্যে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে ।

অন্তরের বিমুগ্ধ ভালোবাসা ♥♥ ও শুভকামনা আপনাকে ।

৫৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৬

শিখা রহমান বলেছেন: এতো সাবলীল বর্ণনা যে ভুলেই গিয়েছিলাম গল্প পড়ছি। হঠাত শেষ!!

অনেক অনেক ভালো লেগেছে। আপনার যে কয়েকটা লেখা পড়েছি তার মধ্যে এটাই সবচেয়ে ভালো লেগেছে।

শুভকামনা। ভালো থাকবেন।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: ব্যস্ততার কারনে দেরীতে উত্তর দেওয়াই দুঃখিত আপু। আপনার আগমন ও সুন্দর কমেন্ট আমার সবসময়ই অনুপ্রেরণার। আপনার ভালো লাগার অভিব্যক্তিতে রইল আমার বিমুগ্ধতা ♥♥।
পরবর্তী পর্বেও এমন পাশে পাবো আশাকরি ।


বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপু আপনাকে ।



৫৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৬

নজসু বলেছেন: এমন একটা জায়গায় এসে গল্পের বিরতি ঘটান যেখানে আকর্ষণ বেড়ে যায়।
অবশ্য এটা যে কোন লেখকের তার লেখনির দক্ষতা।
অপেক্ষায় রইলাম পরের কিস্তির।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল প্রিয়,নজসুভাই,

আপনার সুন্দর কমেন্টে আনন্দ পেলাম। ধন্যবাদ আপনাকে। আগামী পর্বের জন্য অপেক্ষায়,আছেন জেনে খুশি হলাম। ♥♥

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

৫৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:০২

ফারিহা হোসেন প্রভা বলেছেন: পদাতিক ভাইয়া নতুন পোষ্ট চাই।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৩৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোটোবোন প্রভা,

ভাইয়াকে নুতন পোস্টের জন্য তাড়া দেওয়াতে খুশি হলাম। ধন্যবাদ,আমার বোনকে। হ্যাঁ, খুব শীঘ্রই নুতন পোস্ট দিবো।


শুভকামনা,ও ভালোবাসা ♥♥ আমার বোনকে ।

৫৯| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩০

আখেনাটেন বলেছেন: সাবলীল গল্প। আপনার এই মাটির কাছাকাছির পরিবেশের গল্প বলার স্টাইলটা বেশ।


পরের পর্বে যাচ্ছি..........।

০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ফ্যারাওভাই,

খুব কম কথায় এমন প্রেরণাদায়ক মন্তব্যে প্রীত হলাম। সঙ্গে পোস্টটিকে লাইক করায় আরও অনুপ্রাণীত হলাম । কৃতজ্ঞতা জানাই আপনাকে । পরের পর্ব পড়তে যাচ্ছেন শুনে আনন্দিত হলাম। ঐ পোস্টে আপনার জন্য অপেক্ষা করবো।


শুভকামনা ও বিমুগ্ধ ভালোবাসা ♥♥ আপনাকে ।

৬০| ১৩ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৮

তারেক_মাহমুদ বলেছেন: প্রথম পর্ব ভাল লাগলো, সাবলীল বর্ননা ।

১৩ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ তারেকভাই। আপনার প্রশংসায় আনন্দ পেলাম।

শুভকামনা আপনাকে ।

৬১| ১৩ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:২২

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: সুন্দর লেখনী। পড়ে বেশ ভাল লাগলো। শুভকামনা রইলো।
পরবর্তী পর্ব গুলোও পড়ে দেখবো। :)

১৩ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: বিলম্বিত হলেও আপুনির আগমনে ও সুন্দর কমেন্টে আনন্দ পেলাম। সঙ্গে পোস্টটিকে লাইক করায় পেলাম অনুপ্রেরণা। কৃতজ্ঞতা জানাই আপনাকে । আপনার শুভকামনা গ্রহণ করলাম।

আপনাকে আমারও অনেক শুভেচ্ছা জানবেন ।

৬২| ২৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:০১

সোহানী বলেছেন: গল্পে পুরোপুরি ডুবে গেছিলাম, তাই হঠাৎ শেষ হওয়াতে হকচকিয়ে গেলাম। পরের পর্ব পড়তে গেলাম, সব পড়ে এসে কমেন্ট করবো।

ভালো লাগলো সহজ সরল গল্পে.................

২৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল আপু ,

গল্পে পুরো ডুবে গেছিলেন ও হঠাৎ শেষ হওয়াতে হতচকিত হলেন শুনে মুগ্ধ হলাম। জীবনের কিছু কিছু মুহুর্তে হতচকিত হওয়া আনন্দের বৈকি । হা হা হা।
আপনি পরের পর্ব পড়তে গেছেন শুনে আনন্দ পেলাম। আশাকরি ওখানে আপনার সুচিন্তিত মতামত পাবো। যদিও ইতিমধ্যে অনেকগুলি পোস্ট প্রকাশ করেছি। কর্মব্যস্ততার মধ্যেও যদি সময় পান তাহলে বাকি পর্বগুলিও পড়ার আমন্ত্রণ থাকলো।

পোস্টটিকে লাইক করাতে অনেক অনুপ্রেরণা পেলাম, আপু। কৃতজ্ঞতা জানাই আপনাকে।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা জানবেন।


৬৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫৪

পবিত্র হোসাইন বলেছেন: দাদা সত্যি কথা বলতে আপনার সিরিজ না পড়ে শান্তি পাচ্ছিলাম না তাই শুরু করে দিলাম । প্রথম পর্বতে ভালো লাগা শুরু, যাই পরবর্তী পড়ে আসি ।

০৯ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় পবিত্রভাই,

আপনার এমন আন্তরিক মন্তব্যে মুগ্ধ হলাম।আমি ইতিপূর্বে আপনার বেশ কয়েকটি কমেন্টের প্রতি মন্তব্য করে এসেছি। বুঝতেই পারছি আপনি ক্রমশই পর্বগুলো পড়ছেন ।আশা করি আরও সময় নিয়ে বাকি গুলো পড়বেন এবং সুচিন্তিত মন্তব্য রাখবেন । আমি আপনার জন্য অপেক্ষায় থাকলাম।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।


৬৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০০

ফয়সাল রকি বলেছেন: শুরুটা চমৎকার।
তবে পরবর্তী পর্ব পড়ার জন্য পর্বের শেষে ইচ্ছাকৃত যে টুইস্টটা রেখেছেন, বিষয়টা মন্দ না।
যাই পরের পর্বে যাই।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় রকি ভাই,

আমি আপনার প্রতিমন্তব্য করতে করতে একদম শুরুতে চলে এলাম। এতক্ষণ সময় নিয়ে পর্বগুলো পড়ার জন্য আপনাকে কি বলে যে ধন্যবাদ দেব তা প্রকাশ করতে পারছি না। শুরুটা চমৎকার লাগায় আনন্দ পেলাম। আপনি ইতিমধ্যে পরবর্তী পোস্টগুলো পড়েছেন ; যেখানে প্রতিমন্তব্যে আপনার ভাললাগা ও আমার কৃতজ্ঞতা প্রকাশ জানিয়েছি। পর্ব শেষে টুইস্টটি আপনার ভালো লাগাতে আনন্দ পেলাম।

পোস্টটিকে লাইক করাতে অনেক অনুপ্রেরণা পেলাম ; কৃতজ্ঞতা জানাই আপনাকে।

শুভকামনা ও ভালবাসা জানবেন।

৬৫| ১৪ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৪৫

মুক্তা নীল বলেছেন: দাদা, শুভ সকাল।
মধ্যবিওের কাঠপোড়া জীবনের গল্প। মনে হলো আমার খুব কাছের ই কোন মানুষের বাস্তব জীবন। আমাদের সমাজ ও পরিবারে ছাপোশা জীবন যাদের, তাদের একটা চাকরি করে মা বাবার মুখে হাসি ফুটানোর আকুলতা। যে আকুলতায় মায়ের চোখের পানিতেও থাকে আনন্দের কান্না,বাবার অবসর।
চাকরির ইন্টারভিউ গুলো নিয়ে দাদা, সবাই ই টেনশন এ থাকে। পরেরপর্ব পরে নিবো। শুভ কামনা জানবেন।

১৪ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মুক্তাআপু,

পুরানো পোস্ট পাঠ ও এত সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।
" মধ্যবিত্তের কাঠপোড়া জীবনের গল্প। মনে হল আমার খুব কাছের ই কোন মানুষের বাস্তব জীবন। আমাদের সমাজ ও পরিবারে ছাপোশা জীবন যাদের , তাদের একটা চাকরি করে মা বাবার মুখে হাসি ফুটানোর আকুলতা। যে আকুলতা মায়ের চোখের পানিতে থাকে আনন্দের কান্না, বাবার অবসর। " পোস্টটি পাঠের সঙ্গে সঙ্গে পাঠকের হৃদয়ে এমন অভিব্যক্তিতে অভিভূত এবং আপ্লুত হলাম। আপনি অত্যন্ত বিচক্ষণ পাঠক। এমন কমেন্ট এর জন্য পোস্ট দেওয়া সত্যিই স্বার্থক।

আর চাকরির ইন্টারভিউ নিয়ে টেনশন ; এ তো সর্বজনবিদিত। জীবনে এমন কেউ নেই যে এই টেনশন বা এই জলবিভাজিকার মুখ ইন হতে হয়নি । আপনি পরের পর্বে যাচ্ছেন ; আমিও অপেক্ষায় রইলাম আপনার আগমনের ....

অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা প্রিয় আপুনিকে।




৬৬| ১৮ ই মার্চ, ২০১৯ রাত ১২:৩০

মাহমুদুর রহমান বলেছেন: যার জন্য চাকুরী একান্ত প্রয়োজন সে পায় না কিন্তু যার প্রয়োজন নেই সে সব সময়ই পায়।
তবে এক্ষেত্রে আপনি ভাগ্যবান।

১৯ শে মার্চ, ২০১৯ রাত ১০:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মাহমুদুরভাই,

এক দিক দিয়ে আপনি ঠিকই বলেছেন। তবে সব পর্বগুলো পড়ার পরে তবে দেখবেন যে গল্পের বক্তা কতটা ভাগ্যবান। আর চাকরিটাও ঠিক কেমন এসবকিছুর জন্য আপনাকে আরও একটু অপেক্ষা করতে হবে, হা হা হা ..

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

৬৭| ১৮ ই জুন, ২০১৯ রাত ১০:৫৪

আহা রুবন বলেছেন: তালাত মাহমুদের গান শুনছি আর দাদার গল্প না না আড্ডায় মজে গিয়েছিলাম, প্রথম পর্ব শেষ? খুব ভাল লাগল, বুঝতে পারিনি পড়ে চলেছি, কত চেনা কিন্তু নতুন!

১৮ ই জুন, ২০১৯ রাত ১১:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় রুবন ভাই,

বহুদিন পরে আপনার মন্তব্য পেয়ে আনন্দ পেলাম। আশা করি উপরওয়ালার কৃপায় কুশলে আছেন।

পোস্ট প্রসঙ্গে, হাহাহাহা.... তালাত মাহমুদের গান শুনছেন আর পোস্টটি পড়ছেন জেনে আনন্দ পেলাম। আপনার এমন আন্তরিক মন্তব্যে এক ঝলক টাটকা অক্সিজেন পেলাম। আগামীতেও এমন সুন্দর কমেন্টের অপেক্ষায় থাকবো। সময়-সুযোগমতো পরবর্তী পর্বগুলোও পড়ার আমন্ত্রণ রইল।

অফুরান শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।


৬৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:২৬

খায়রুল আহসান বলেছেন: সুন্দর গল্প। স্কুলের বর্ণিত পরিবেশটা ভাল লেগেছে।
সোনার হরিণ হাতে পাবার আগেই সেটাকে ভেবে সেলিব্রেশন, এক কথায় দারুণ! - মিথী_মারজান এর মত আমিও প্রথমে এমনটি ভেবেছিলাম।
গল্পে ভাল লাগা + +

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: রেস্পেক্টেড স্যার,

আপনার খুঁটিয়ে পড়া এবং সুন্দর মন্তব্যে প্রীত হলাম। স্কুলের পরিবেশটি ভালো লাগাতে ও চাকুরী পূর্ববর্তী সেলিব্রেশন পর্বটি ভালো লাগাতে মুগ্ধ হলাম। ধন্যবাদ স্যার আপনাকে।
গল্পে 32 তম লাইক প্রদান করে অনুপ্রাণিত করার জন্য কৃতজ্ঞতা জানাই।
শ্রদ্ধা ও শুভকামনা স্যার আপনাকে।

৬৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৪৬

খায়রুল আহসান বলেছেন: নীলপরি (২৩), কথার ফুলঝুরি! (৪৬), অচেনা হৃদি (৪৮), শিখা রহমান (৫৬) প্রমুখের মন্তব্যগুলো ভাল লেগেছে। সেগুলোতে এবং অন্যান্য কয়েকটাতে লাইক +।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: ব্লগে আপনি একজন যথার্থ শিক্ষক। ভিন্নধর্মী দুটি কমেন্টের প্রকৃতি তার যথার্থ নমুনা। @নীলপরি,@কথার ফুলঝুরি,@অচেনা হৃদি,@শিখা রহমান বোন/আপুদের মন্তব্য ভালো লেগেছে জেনে আনন্দ পেলাম। ধন্যবাদ আপনাকে।
নিরন্তর শুভকামনা স্যার আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.