নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

মরীচিকা ( পর্ব - ৬ )

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১:০৩



দ্বিতীয়বার বাড়ি এসে দুদিন কাটিয়ে আবার স্কুলে পৌঁছাতে বেশ রাত হয়ে গেছিল । প্রবল ঝড়-বৃষ্টিতে ট্রেনের তার ছিড়ে যাওয়াতে অনেকক্ষণ ট্রেন চলাচল বন্ধ ছিল । সেদিন এক নরক যন্ত্রণার সম্মুখীন হয়েছিলাম। একদিকে ভ্যাপসা গরম, তার উপর চারিদিকে অবরুদ্ধ লোকজনের চিৎকার চেচামেচি। ঘন্টার পর ঘন্টা ঘণ্টা বসে দাঁড়িয়ে না পাচ্ছি এগোতে বা পিছাতে । স্টেশনে পানীয় জলের কোন ব্যবস্থা নেই । তার উপরে হকারদের দৌরাত্ম্য। বার দুয়েক ওদের কাছ থেকে মুড়ি কিনেও খেলাম । তবুও কিছুতেই যেন সময় আর কাটতে চাইছে না । অবশেষে এক সময় লাইন ঠিক হলো এবং ট্রেন চলাচল শুরু হল । কিন্তু ততক্ষণে অনেক রাত হয়ে গেল । কেটে গেলো মাঝে অনেকগুলো ঘন্টা । নতুন আশঙ্কা মনের মধ্যে তৈরি হলো -স্টেশনে নেমে অতো রাতে শেষ বাসটি মিলবে কিনা ।

যদিও বাস পেতে সেদিন সমস্যা হয়নি । প্রাকৃতিক দুর্যোগের কারণে অত রাতে নেমেও বাসস্ট্যান্ডে বাস পেলাম । প্রায় সারাদিন ঘামে ভিজে যুদ্ধবিধ্বস্ত সৈনিকের মতো কোনোক্রমে শরীরটাকে টানতে টানতে যখন স্কুলে পৌছালাম তখন রাত বারটা বেজে গেছে । আমার যাওয়ার সম্ভাবনা রমেনদাকে বলা ছিল । বোধহয় সেজন্য অতো রাতে কয়েক বার টোকা দিতেই গেট খুলে গেল । গেট খুলতে রমেনদার পরিবর্তে মিলিদিকে দেখে অবাক হলেও বাস্তবে আমি কথা বলার মত অবস্থায় ছিলাম না । ডাইনিং রুমে ঢুকে পায়ের কাছে ব্যাগটি রেখে টেবিলে মাথা গুঁজে বসে পড়লাম । মিলিদি সহ কয়েকজন আমার পাশে এসে দাঁড়িয়ে পড়ল । আমি তাদের পায়ের শব্দ হাঁটাচলা ও মুখের কথা বুঝতে পারলেও মুখে একটিও কথা বলার সামর্থ্য না থাকায় মাথা নিচু করে বসে রইলাম । আমার কানে আসছিল আমি অসুস্থ কিনা - এসব নিয়ে ওদের ফিসফিসানি । এবার হাত দিয়ে ইঙ্গিত করাতেই ওরা যে যার কাজে চলে গেল । খানিক বাদে মাথা তুললাম। চোখের অন্ধকার ভাবটা কেটে গেছে । হাতে মুখে জল দিয়ে জায়গায় আসতে ততক্ষণ মিলিদির খাবার রেডি। খেতে খেতে রাস্তার দুর্ভোগের কথা পরিচয় করতে লাগলাম । রমেনদার খোঁজ করাতে শুনি ও আজ দেশে গেছে । সম্ভবত আগামীকাল ফিরবে ।আমার কথা রমেনদা মিলিদিকে জানিয়ে গেছিল যে কারণে মিলিদি জেগে ছিল এবং এত রাতেও দুবার ধাক্কা দিতেই গেট খুলে দিল ।

পরে রুমে এসে ড্রেস বদল করে আরো একটু ফ্রেশ হয়ে শুয়ে পড়ি । পরের দিন সকালে অনেক দেরী করে ঘুম ভাঙ্গে । মাথার উপর ঘড়িতে তাকিয়ে দেখি ততক্ষণে সাড়ে আটটা বেজে গেছে ।একটা নিম্নচাপ সৃষ্টি হওয়ায় সেদিন প্রায় সারাদিন মাঝে মাঝে বৃষ্টি হয়েছিল । সন্ধ্যাবেলা টিফিন করতে ডাইনিং রুমে ঢুকতেই ,
- আরে মাস্টারদা! কেমন আছেন?
-আমি ভালো আছি । তুমি কেমন আছ? কখন ফিরলে?
-এইতো সন্ধের একটু আগে । আমিও আপনাদের আশীর্বাদে ভালো আছি ।
সত্যি কথা খাবার সময় মিলিদি বা রমেনদাকে না দেখলে মনের মধ্যে একটা অপূর্ণতা তৈরি হতো । হয়তো দুজনেই আমার ব্যাপারে এতটা যত্নশীল হয়েছিল বলেই বোধহয় এই আনুগত্য বোধ তৈরি হয়েছিল ।

সেদিন রাতেও প্রচুর ঝড় বৃষ্টি হওয়ায় সবাই আগেভাগে খেয়ে নিয়েছিল । আগেও বলেছি রাতে খাবার খেতে খেতে ডাইনিং রুমে বসে দিদিদের সঙ্গে গল্প করাটা আমার একটা অভ্যাসে পরিণত হয়েছিল । সবারই বাড়ির টুকটাক খোঁজ খবর নিতাম । শেফালীম্যাডামের জন্য ইতিপূর্বে কয়েকদিন ধরে আগেভাগে খেতে এলেও ওনার দেখা না পাওয়ায় মনের মধ্যে কেমন একটা দুর দুর ভাব চলে এসেছিল । কথা হচ্ছিল মিলিদি নমিতাদি ফজিলাবুবু মমতামাসী রমেনদা সবার সঙ্গে । এমন সময় টিপ টিপ বৃষ্টিতে ছাতা মাথায় দিয়ে ডাইনিং রুমে শেফালীম্যাডামকে আসতে দেখে যেন নিজের চোখকেই বিশ্বাস হচ্ছিল না । সরাসরি একদম আমার সামনে এসে বললেন ,
- কি ব্যাপার!দারুণ জমিয়ে আড্ডা দিচ্ছেন দেখছি। ব্যাপক ভাব হয়েছে সবার সঙ্গে তাহলে ।
-হ্যাঁ ম্যাডাম! এক প্রকার বলতেই পারেন যে জমিয়ে আড্ডা দিচ্ছি বা ভাব হয়েছে সবার সঙ্গে । আর তাছাড়া এরা ছাড়া আর কেই বা আমাদের এখানে আপন আছে বলেন?
-ঠিকই বলেছেন । সেদিন আপনার সঙ্গে দেখা হলো আর বাড়িতে গিয়ে সে কি বিপদ । বাবার আগে থেকে একটু হার্টের অসুখ ছিল। তবে সেদিন রাতে বাবার হার্টের সমস্যাটা অনেকটা বেড়ে যায়। আমি বাড়ি থাকায় তড়িঘড়ি করে নিকটবর্তী একটি নার্সিং হোমে নিয়ে গেছিলাম । বাবার অবস্থা দেখে নার্সিংহোম এডমিশন করতে রাজি হয়নি । কিছু টেস্ট করিয়ে অবস্থা খারাপ বুঝে ওরা দ্রুত কলকাতায় রেফার করে । আমরা সেই মত অন্য কোথাও ছোটাছুটি না করে সরাসরি দেবি শেঠির হসপিটালে নিয়ে যাই। ওখানে বাবার ওপেন হার্ট সার্জারি হয় । এখন অবস্থার উন্নতি হওয়াতেই আজ দুপুরে চলে এসেছি ।
- এসব ক্ষেত্রে তো অনেক বিধি নিষেধ থাকে ।
- বিধি নিষেধ তো থাকবেই। তবে বাবা আবার কারো কথা শোনেন না । ডাক্তার তো বলেছেন ভীষণ রেস্ট্রিকশনে থাকতে হবে ।
- আপনারা তো খুব ভালো জায়গায় মেসোমশাইকে চিকিৎসা করাচ্ছেন । দেবী শেঠির হসপিটাল তো পূর্ব ভারতের হার্ট চিকিৎসার সেরা কেন্দ্র বলেই জানি।
-হ্যাঁ , এক হিসাবে সেটা বলতেই পারেন।

কথা বলতে বলতে ম্যাডাম বসে পড়লেন । ফজিলাবুবু ভাত নিয়ে এলো । উনি খাওয়া শুরু করতেই আমিও কথা বলা বন্ধ করলাম । বাবার কথা বলতে বলতে শেষের দিকে ওনার গলা বেশ ধরে এল। সবার মুখে চোখে থমথমে ভাব। আমি আর কিছু না বলার সিদ্ধান্ত নিলাম। কিন্তু মুহূর্তেই সিদ্ধান্ত বদল করলাম। বরং ততক্ষণে বাকিদের সঙ্গে দু'একটি কথা বলে পরিবেশটিকে একটু স্বাভাবিক করার চেষ্টা করলাম। বেশ কিছু পরে ওনার খাওয়া শেষ হল । এবার আমি জিজ্ঞাসা করলাম ,
- যদি কিছু মনে না করেন ম্যাডাম ,বাড়িতে বাবা ছাড়া আর কে কে আছেন?
-মা আর দিদি । তবে দিদি আবার সেরিব্রাল পালসের রোগী । আগে তবুও বাবা মা দুজনেই দিদিকে দেখাশোনা করতে পারতেন । কিন্তু এখন বাবা অসুস্থ হওয়ায় মায়ের উপর অসুস্থ দুজন মানুষের দেখাশোনার ভার । যে কারণে বাইরে থেকে প্রতিটি মুহূর্তে দুশ্চিন্তায় আছি । বাবা সদ্য রিটায়ার করেছেন। আর আমিও পেলাম না তেমন কিছু । এক প্রকার বসে না থেকে এখানে চাকরি করতে আসা । মাকে বললাম তুমি একা পারবে না, আমি না হয় চাকরিটা ছেড়ে দিই । মা রাজী হলেন না । বললেন তুই যা আমি সামলে নেব । অথচ আমার যে এক বিন্দু এখানে কাজে মন নেই ।আমি কি যে করি শেষ পর্যন্ত । চাকরিটা আদৌ করতে পারব কিনা সন্দেহ।
-আপনি যদি কিছু মনে না করেন তাহলে আপনার এই অবস্থায় যদি কোনো সাহায্যের দরকার হয় তাহলে আমাকে নির্দ্বিধায় বলতে পারেন ।
-না না , মনে করবো কেন! তবে এই মুহূর্তে তেমন দরকার নেই । ভবিষ্যতে দরকার হলে বলব । এমনভাবে সাহায্যের হাত বাড়ানোর জন্য ধন্যবাদ আপনাকে । বেশ রাত হল আসি তাহলে ।
- হ্যাঁ আসুন ।

বোর্ডিং স্কুলে ডাইনিং রুম স্টাফদের সাথে কথা বলে বুঝেছি প্রত্যেকেই এখানে কিন্তু স্বেচ্ছায় আসেন নি । অনেকটা প্রতিকূলতার মধ্য দিয়ে সংগ্রাম করতে করতে এইখানে এসে পৌঁছেছেন । সেই তালিকায় নবতম সংযোজন হলো শেফালীম্যাডাম । যদিও ওনার ব্যাপারটা একটু আলাদা। তবে সে যাই হোক, ব্যথা যন্ত্রণার অনুভূতি সবার একই। তার হয় না কোন রং বা শ্রেণীভেদ । নমিতামাসির মুখ থেকে ইতিপূর্বে শুনেছি এদের প্রত্যেকেরই পিছনে আছে একেকটি দুঃখের মহাসাগরের কাহিনী । তবে শেষ পর্যন্ত এখানে এসে হোস্টেলে তিন বেলা খাওয়া, বাচ্চাদের সঙ্গে জীবন কটানো ছিল ওদের জীবনে পাওয়া সর্বোৎকৃষ্ট পুরস্কার। সমাজ পরিবার-পরিজন থেকে বিচ্যুত মানুষ গুলোর মধ্যে শেফালীম্যাডামকে এভাবে পেয়ে আমার মনের মধ্যে তোলপাড় শুরু হয়ে গেল ।

ম্যাডাম চলে যেতেই কিছুক্ষণ পরে আমিও রুমে ফিরে আসি । মাথার মধ্যে নতুন একটা চিন্তা ঘুরপাক খেতে লাগলো । এমন সময় বাইরে ঠকঠক শব্দ । দরজা খুলতেই দেখি রমেনদা দাঁড়িয়ে ।
- আরে , তুমি এখন ! এসো এসো ভেতরে এসো ।
বলতেই রমেন দা ঘরে ঢুকলো ।
চলবে ....

বিশেষ দ্রষ্টব্য :- পুজোবকাশ এর পরে একটি চটজলদি পোস্ট । ব্লগে আমার ছোটভাই স্নেহের রাকু কে এই পোস্টটি উপহার দিলাম ।

মন্তব্য ৮৪ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৮৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১:০৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনি ভালো লিখেন । কোন সন্দেহ নাই। আপনার আজীবন ফেন হয়ে গেলাম

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মামুন ভাই ,

প্রথম কমেন্টে একজন মনের মত মানুষ কে পেয়ে আমি আনন্দিত । এমন আন্তরিক কমেন্টে বড় অনুপ্রেরণা পেলাম । আশা করি আগামীতে এভাবে আপনি পাশে থেকে অনুপ্রেরণা দেবেন ।

আপনার সর্বাঙ্গীন সুখ-সমৃদ্ধি কামনা করি ।

২| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১:২৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অনেক ভাল লেগেছে। পরের পর্বের অপেক্ষায়।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:২৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সুজন ভাই ,

আপনার পাঠ ও মন্তব্যে আনন্দ পেলাম । পরের পর্বের অপেক্ষায় আছেন জেনে পুলকিত হলাম । ধন্যবাদ আপনাকে ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

৩| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১:২৭

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখায়, অনেকের মতো পুরুষ সমস্যা (১ম পুরুষ, ২য়, ৩য় পুরুষ, এসব পুরুষ) আছে!

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় শ্রদ্ধেয় ,

আরো একটু স্পেসিফাই করলে খুশি হতাম । আপনাদের মতো গুণী লোকদের কাছ থেকে আমরা প্রতিনিয়ত শিখছি ।
ধন্যবাদ আপনাকে ।

বিনম্র শ্রদ্ধা রইল ।

৪| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১:২৮

ওমেরা বলেছেন: প্রতিটা জীবনেই গল্প থাকে আর এই জীবনের গল্প গুলো পড়তে, শুনতে আমার ভালো লাগে। আর আপনি অনেক সুন্দর করে লিখেন তাই পড়তে আরো বেশী ভালো লাগছে ।অনেক ধন্যবাদ ।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় আপা মনি । জীবনের গল্প আপনার পড়তে ভালো লাগে জেনে আনন্দিত হলাম । কতটা জীবনমুখী করতে পেরেছি জানিনা, তবে এমন কমেন্ট যে আমার অনুপ্রেরণা তা বলা বাহুল্য । সঙ্গে পোস্টটিকে লাইক করায় কৃতজ্ঞতা জানাই । আপনার ধন্যবাদ সানন্দে গ্রহণ করলাম ।

অনেক শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ।

৫| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১:২৯

ঢাকার লোক বলেছেন: কাহিনী এখন একটু গতি পেয়েছে মনে হচ্ছে, আগামী পর্বের অপেক্ষায় রইলাম !!

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় ঢাকাবাসী ভাই । আপনার কাছে গল্পটি একটু গতি পাওয়াতে আনন্দিত হলাম । পরের পর্বের অপেক্ষায় আছেন
জেনে পুলকিত হলাম ।

অফুরান শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ।

৬| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১:৫৮

আরোগ্য বলেছেন: প্রিয় পদাতিক ভাই আশা করি সবাই ভালো আছেন, পুজোর ছুটিও ভালো কেটেছে আর সেই সাথে বাসা বদলের ব্যস্ততাও ভালোভাবে সেরেছেন।
মরীচিকার অপেক্ষায় ছিলাম। খুব ভাল লাগলো। শেফালী ম্যাডামের আগমন শুভ হোক।
পরের পর্বের অপেক্ষায় আছি।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় আরোগ্য ভাই । হ্যাঁ আমরা সবাই ভালো আছি । পূজোর ছুটি ভালো কেটেছে যদি এখনও ছুটি চলছে । আশা করি আপনিও খুব ভালো আছেন । বাসা পরিবর্তনের সমস্যাটি দীর্ঘমেয়াদি অনেক টাইম লাগবে । কাজেই সে চিন্তা থেকেই গেছে । মরীচিকা পেয়ে খুশি হয়েছেন জেনে আনন্দিত হলাম । তবে পরের পর্বটি বেশি সময় নেবো না দুই-একদিনের মধ্যেই পোস্ট করব ।পোস্টটি আপনার ভালো লাগাতে অনেক অনেক অনুপ্রাণিত হলাম । লাইক করাতে কৃতজ্ঞতা জানাই । আর পর্বের অপেক্ষায় আছেন জেনে আবার আনন্দিত ,আবারো ধন্যবাদ ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

৭| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:০২

বাকপ্রবাস বলেছেন: চলতে থাকুন দারুণ লাগছে

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: আহা! প্রিয় প্রবাসী ভাই ,ছোট্ট একটি মন্তব্যে দারুন অনুপ্রেরণা পেলাম । অনুবাদ আপনাকে । আগামীতেও এভাবে পাশে পেতে চাই ।

অফুরান শুভেচ্ছা রইল ।

৮| ২৭ শে অক্টোবর, ২০১৮ ভোর ৬:৪৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: ভালই তো লিখে যাচ্ছেন!
শুভকামনা সাথে নিয়ে লিখেই চলুন

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: আহারে !! প্রিয় তাজুল ভাই,

ভালো লিখে যাচ্ছি বা আপনার ভালো লাগাতে আনন্দিত হলাম । ধন্যবাদ আপনাকে। আগামীতেও এভাবে পাশে পেতে চাই ।

অফুরান শুভেচ্ছা রইল ।

৯| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৭:১১

নজসু বলেছেন: বাংলাদেশ সময় রাত একটায় দেয়া পোষ্ট সকালে দেখা ছাড়া উপায় নেই।
পূজোর ছুটি আশা করি ভালো কেটেছে।
আনন্দময় হয়েছে।
যারা মরীচিকা নিয়মিত পাঠ করছেন তারা নিশ্চয়ই আমার মতো
ছয় নম্বর পর্বটিির জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছিলেন।

আমি পর্বটি পাঠ করলাম।
আগামী পর্বে কথা হবে আশা করি।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৩

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় সুজন ভাই । একটু বেশি রাতে পোস্ট দিয়ে কষ্ট দেওয়ার জন্য দুঃখিত । আমিও ঠিক করেছিলাম যত রাত হোক পোস্টটি দিয়েই ছাড়বো । জানি ভালোবাসার অত্যাচার হলেও আপনারা আমাকে ছেড়ে যেতে পারবেন না । হা হা হা । ছয় নাম্বার পর্বের জন্য অধীর আগ্রহে ছিলেন জেনে আনন্দিত হলাম তবে 7 নম্বর পর্বটি দুই একদিনের মধ্যেই পোস্ট করব ,কথা দিলাম ।

হ্যাঁ ,আগামী পর্বে কথা হবে অপেক্ষায় থাকলাম । অশেষ ধন্যবাদ আপনাকে ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

১০| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:২৭

রূপক বিধৌত সাধু বলেছেন: জীবিকার তাগিদে মানুষকে কত কী না করতে হয়! জীবনটাই আসলে সংগ্রামের। চরিত্রগুলোর সাথে নিজেকে মিলিয়ে দেখছি।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল দাদা । একদম ঠিক কথা বলেছেন যে জীবনের তাগিদে কত কিছুই না করতে হয় । জীবনটা আসলে সংগ্রামের । চরিত্র গুলির সঙ্গে নিজেকে মিলিয়ে দেখছেন জেনে ও পোস্টটি লাইক করাতে অনেক অনেক অনুপ্রাণিত হলাম । কৃতজ্ঞতা জানাই আপনাকে ।

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা রইলো ।

১১| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩০

রাজীব নুর বলেছেন: ফজিলাবুবু। ফজিলা নামে আমার এক চাচাঈ ছিলেন।

যাই হোক, মনে মনে ভাবছিলাম আপনার পোষ্ট অনেকদিন পাই না। তখনই আপনার পোষ্ট পেলাম।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: সকাল প্রিয় ছোট ভাই । ফজিলা নামে চাচাই ছিল জেনে আনন্দিত হলাম । হ্যাঁ একটু ঘুরতে গিয়ে পোস্ট দিতে দেরি হয়ে গেছে ,যে কারণে গতকাল ভাইয়ের প্রতি মন্তব্য দেখে ঠিক করেছিলাম যত রাত হোক পোস্টটি শেষ করেই ছাড়বো । অশেষ ধন্যবাদ প্রিয় ভাই কে ।

অনিঃশেষ শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ।

১২| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:০১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: পাশে তো পাবেন ভাই, তয় খালি মুখে কতক্ষণ থাকা যায় বলুন!

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার আবার কমেন্টে আনন্দিত হলাম । ধন্যবাদ আপনাকে । তবে ঠিকই আমার নিরামিষ লেখাতে আপনাকে খালি মুখে পড়ে যাওয়াতে দুঃখিত। দেখি আগামী পর্বে আপনাকে ভালো কিছু দিতে পারি কিনা ।

শুভকামনা ও ভালোবাসা রইলো ।

১৩| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫৩

আরোহী আশা বলেছেন:
ভালো লেগেছে। উপভোগ করছি আপনার মরিচিকা। পরের পর্বের অপেক্ষায়।

২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: আমার ব্লগে আপনাকে সু-স্বাগতম । এটি ভালো লেগেছে বা উপভোগ করছেন জেনে আনন্দিত হলাম । পরের পর্বের অপেক্ষায় আছেন জেনে পুলকিত হলাম । ধন্যবাদ আপনাকে ।

শুভকামনা ও ভালোবাসা রইলো ।

১৪| ২৭ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪৩

নীল আকাশ বলেছেন: মনে কি চিন্তা ঘুরপাক খাচ্ছে দাদা? বিয়ের নাকি? ডাল মে কুছ কালা হ্যায়!!!

২৭ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: হাহাহা মাথার মধ্যে তো একটা চিন্তা ঘুরপাক খাচ্ছে । তবে সেটা ম্যাডামের পারিবারিক পারিবারিক সমস্যা বা ওনার দিদি ও বাবা র অসুস্থ তাকেই বলা হয়েছে । ডাল মে কুচ কালা তো হবেই । ধন্যবাদ আপনাকে ।

শুভকামনা রইল ।

১৫| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:২২

জাহিদ অনিক বলেছেন:
পর্ব ৩,৪,৫,৬ পড়লাম ক্রমান্বয়ে-
এই পর্যন্ত এসে মনে হচ্ছে শেফালী ম্যাডাম বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে যাচ্ছেন। তাঁর হাতে যাদুকাঠি থাকতে পারে- কিংবা ইদ্রজাল।

মধ্যবিত্ত জীবনের একটি কম মাইনেতে পাওয়া স্কুল চাকরিকে কেন্দ্র করে গড়ে ওঠা চক ডাষ্টার আর মাস্টার মশাইয়ের গল্প ভালো জমে উঠেছে। কেবল------------- ডাইনিং এর ডালটাই একটু বিশ্রী।

শুভ কামনা রইলো ব্রাদার।

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় কবি ভাই ,

আপনি ক্রমানুসারে 3, 4 ,5, 6 পর্ব পড়ে একটা সিদ্ধান্তে এসেছেন যে শেফালী ম্যাডামের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা আছে । আপনার সিদ্ধান্তে মুগ্ধ হলাম । বাস্তবে উনার হাতে ইন্দ্রজাল বা জাদুকাঠি আছে কিনা তার জন্য আরও একটি একটু অপেক্ষা করতে হবে । আশা করি আগামীতেও এভাবে সঙ্গে থাকবেন । পোস্ট কে লাইক করার জন্য অনেক অনুপ্রেরণা পেলাম ,কৃতজ্ঞতা আপনাকে ।

" মধ্যবর্তী জীবনের একটি কম মাইনেতে পাওয়া স্কুল চাকরি কে কেন্দ্র করে গড়ে ওঠা চক ডাস্টার আর মাস্টারমশাইয়ের গল্প ভালো জমে উঠেছে । " - দারুণ মুগ্ধ হলাম আপনার সুন্দর মন্তব্য । " কেবল ................ডাইনিং এর ডাল টাই একটু বিশ্রী। " হা হা হা হা ।
আপনার শুভকামনা গ্রহণ করলাম । প্রতিমন্তব্য এ আপনার জন্য রইল অফুরান শুভেচ্ছা ও ভালোবাসা ।

১৬| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৯

মনিরা সুলতানা বলেছেন: যাক কিছু'টা জট খুলছে ............

বরাবরের মতোই লেখায় ভালোলাগা।

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: এতক্ষণ পর আপুকে পেয়ে আনন্দিত হলাম । আপনাদের কাছে কিছুটা জট কাটাতে পেরে আমিও শান্তি পেলাম ......... বরাবরের মতো লেখাটা ভালো লাগাই ও পোস্টটিকে লাইক করায় অনেক অনুপ্রেরণা পেলাম । কৃতজ্ঞতা জানাই প্রিয় আপু মনি কে ।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা প্রিয় আপু কে ।


১৭| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: লাইক দিলাম ও প্রিয়তে নিলাম।

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় কবি ভাই আপনাকে পেয়ে আনন্দিত হলাম । সঙ্গে পোস্টটিকে লাইক করাতে ও প্রিয়তে নেওয়াতে অনেক অনুপ্রেরণা পেলাম । কৃতজ্ঞতা জানাই আপনাকে ।


বিনম্রশ্রদ্ধা ও শুভকামনা শ্রদ্ধেয় কবি ভাইকে ।

১৮| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৩

তারেক ফাহিম বলেছেন: পুজার ছুটি শেষে মরিচিকায় শেফালি দি'র আগমন দেখে ভালোলাগলো।

চালিয়ে যান, পরের পর্বের অপেক্ষায়।

মরিচিকায় মধ্যবিত্তদের জীবন যুদ্ধের সামাজিক চিত্র ফুঁটে উঠতেছে।

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয়ফাহিম ভাই ,

ছুটি শেষে মরীচিকায় শেফালী দির আগমনে ভালো লাগল জেনে আনন্দিত হলাম । পরের পর্বে সঙ্গে আছেন জেনে পুলকিত হলাম । ধন্যবাদ আপনাকে ।

মরীচিকায় মধ্যবিত্তদের জীবন যুদ্ধের সামাজিক চিত্র ফুটে উঠেছে জেনে অনুপ্রাণিত হলাম । আবারো ধন্যবাদ আপনাকে ।

কামনা ও ভালোবাসা রইলো ।


১৯| ২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:০২

সূর্যালোক । বলেছেন: গল্পের শুরু থেকে ছিলাম । পড়ে ভালো লাগছে । কেন্দ্রীয় চরিত্রকে লাজুক লাজুক লাগছে । আজকের পর্বও চমৎকার ।

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার সুন্দর কমেন্টে মুগ্ধ হলাম । শুরু থেকে ছিলেন, আজও আছেন এবং গল্প পড়ে ভাল লাগছে জেনে অত্যন্ত আনন্দিত আমি । সঙ্গে পোস্টটিকে লাইক করায় দারুন অনুপ্রেরণা পেলাম । অশেষ কৃতজ্ঞতা জানাই আপুকে । কেন্দ্রীয় বা মূল চরিত্র একটু লাজুক লাজুক লাগায় ও গল্পটি চমৎকৃত হওয়ায় কমেন্টে মুগ্ধ হলাম ।

অনিঃশেষ শুভকামনা ও ভালবাসা প্রিয় আপুকে ।

২০| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:৩৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: পূর্বের পর্বগুলো পড়তে হবে।

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:০১

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় জুনায়েদ ভাই ,

যদি সময় পান পূর্বে র পর্বগুলি পড়ে কমেন্ট করলে আনন্দিত হবো ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

২১| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ২:২৪

রাকু হাসান বলেছেন:


ভাঈঈঈঈয়া :) । আমাকে পোস্ট উপহার 8-| :||ব্লগে আমার ছোট ভাই রাকু কে ....---বাক্যটি তে কত মায়া ,ভালোবাসা মেশানো । :) :-B ।তোমরা আদরে স্নেহে পোস্ট উপহার/উৎসর্গ করা শুরু করলা ,আমি কি করবো ,কিছু যে লিখতে পারি না । :( । বেশ ক'দিন ব্যস্ততা যাচ্ছে ,আসা হচ্ছে না ,আমি এত দেরিতে পোস্টটা পড়ে নিজেরই লজ্জা লাগছে ।অথচ তোমার পোস্টের জন্য অপেক্ষা করে থাকি ।

গল্প ধীরে ধীরে শেষের দিকে যায়,তোামারটা যেন জমে উঠছে ,স্রোতস্বিনীর স্রোতের মতো ভয়ে চলছে অবিরাম । এ পর্বে কিছু খটকার সুরাহা হলো । আর কিছু আছে সেগুলো দেখার অপক্ষোয় । নতুন কিছুও চলে আসতে পারে । আরেকটা কথা বলি একটি গল্প ৬ টি পর্বে নিয়ে আসা কিন্তু খুব কৃতিত্বের ব্যাপার লেখকের । কাহিনী বলছে গল্পটি আরও সামনে যাবে ,সেই সাথে তুমি পাঠকের আগ্রহধরে রাখতে পারছো শক্তহাতে । অর্জন ,মুন্সিয়ানা এটা । যতই ব্যস্ত থাকি ,তোমার ,তোমাদের মত লেখক/কবির লেখা মিস করতে চাই না । :)

আমার শ্রদ্ধা,সালাম নিবে 8-| । ভাইপো কে আলতো আদর দিয়ে দিও আমার পক্ষ থেকে :)
অনেক বেশি ভালোলাগা রাখলাম । ভালো থেকো আমার বড় ভাইটা । :) :-B !:#P

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:২০

পদাতিক চৌধুরি বলেছেন: এইতো এতক্ষন পরে আমার ছোট ভাইটির সময় হলো । হ্যাঁ ঠিকই প্রত্যাহিক কর্মব্যস্ততার মধ্যে সব সময় ব্লগে সময় দেওয়া সম্ভব হয়ে ওঠে না। আশা করি দ্রুত তোমার চাপ কমবে। ছোট কে কিছু উপহার দিলে প্রতিদানে তাকে যে কিছু দিতেই হবে এমন কি কোন কথা আছে। নিপাট ভালবাসা যেখানে এই বন্ধনকে মজবুত করে রেখেছে ।

"গল্প ধীরে-ধীরে শেষের দিকে যাই, তোমার টা যেন জমে উঠেছে, স্রোতস্বিনীর স্রোতের মতো ভয়ে চলছে অবিরাম । এ পর্বে কিছু খটকার সুরাহা হলো । আরো কিছু আছে সেগুলি দেখার অপেক্ষায় । নতুন কিছুও চলে আসতে পারে । আর একটি কথা বলি একটি গল্প নিয়ে আসা কিন্তু খুব কৃতিত্বের ব্যাপার লেখকের । কাহিনী বলছে গল্পটা আরো সামনে যাবে সেই সাথে তুমি পাঠকের আগ্রহ ধরে রাখতে পারছো শক্ত হাতে । অর্জন মুন্সিয়ানা এটা । যতই ব্যস্ত থাকি তোমার, তোমাদের মত লেখক/ কবির লেখা মিস করতে চাই না ।" হা হা হা ,আমার ভাইয়ের এমন সুন্দর অভিব্যক্তি এটাই আমার সেরা পুরস্কার ।

তোমার পক্ষ থেকে তোমার ভাইপোর অশেষ আদর গ্রহণ করলাম । আমার পক্ষ থেকেও তোমার প্রতি রইল অফুরান শুভকামনা ও বিমুগ্ধ ভালবাসা।

২২| ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:০০

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: # অফুরান শুভেচ্ছা জানবেন মিয়া ভাইজান। পড়ে মন্তব্যে করতে একটু দেরির সরি বললাম।
# অবশেষে পেলাম আপনার ৬ নং পর্ব।
# পড়লাম মন দিয়ে।
# মনে হচ্ছে সহজে আপনি ছাড় দিবেন না।
# আমিও আঠার মত লেগে আছি আপনার মরীচিকার পিছনে।

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: সকাল প্রিয় যুক্তি না নিলে যুক্তি দাও ভাই । আপনার আন্তরিক শুভেচ্ছা গ্রহণ করলাম। সময়ের অভাবে অথবা কর্মব্যস্ততার কারণে অনেক সময় পোস্ট পড়া হলেও মন্তব্য ঠিক সময় করা হয় না । কিন্তু আপনি যে পরে এসেছেন এটাই তো আমার সেরা পুরস্কার । পর্ব 6 আপনি মন দিয়ে পড়েছেন ও আনন্দ পেয়েছেন এতে আমি পুলকিত হলাম । হা হা হা তাহলে বলছেন আমি সহজে ছাড়বো না । আপনিও আঠার মতো লেগে আছেন মরীচিকার পিছনে - একরাশ মুগ্ধতা ।

অফুরান শুভকামনা ও বিমুগ্ধ ভালবাসা আপনাকে।

২৩| ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩৮

হাবিব বলেছেন: প্রিয় পদাতিক ভাই! ১৪ এর পর ২৭ ! ধারাবাহিক যদি হয় তাও তো সপ্তাহে একটা পর্ব দেয়া উচিত। এতো দেরীতে দিলে কি আর হয় বলে। সব মিলেয়ে আজকের লেখাটা উপভোগ করেছি। রাতেই পরেছি তবে এখন কমেন্টস করলাম।

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় হাবিব ভাই ,

হ্যাঁ ভাই চোদ্দোর পরে 27 মানে একটু বেশি গ্যাপ হয়ে গেল বইকি । কিন্তু পরিবার নিয়ে ঘুরতে যাওয়াই একটু ব্যস্ত ছিলাম। একটু ক্ষমা করে দেন ভাই আর এমন ভুল হবে না। আরো নিয়মিত হওয়ার চেষ্টা করব । আজকের লেখাটা আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। রাতেই পড়েছেন কিন্তু কমেন্ট করেছেন এখন - বেশতো ফাইন । আপনি বরং কমেন্ট না করলেই আপনাকে মনে মনে খুঁজে যেতাম । পরের পর্বের আমন্ত্রণ জানিয়ে রাখলাম।

শুভকামনা ও ভালোবাসা আপনাকে ।

২৪| ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৪৭

হাবিব বলেছেন: ভাই কই ঘুরতে গেছিলেন? ছবি ব্লগ দিলেন না তো?

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় হাবিব ভাই আপনার আবার আসাতে আনন্দ পেলাম । পুজোর ছুটিতে আমরা একটু ওড়িশার রম্ভা, গোপালপুর ও দারিংবাড়ি ঘুরতে গেছিলাম। ছবিগুলো দেওয়ার চেষ্টা করেছিলাম ,কয়টা ছবি উল্টে যাচ্ছে আর ছবি ভালো হয়নি । যে কারণে আর ব্লক দিতে সাহস পেলাম না ।

শুভকামনা রইল ।

২৫| ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩২

আই নাজ বলছি বলেছেন: লিখতে থাকুন অবিরাম। পড়তেছি, পড়বো আপনার লেখা.. এগিয়ে যান এই কামনাই করি।

২৮ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপু ,

আমার কোন পোস্টে আপনার প্রথম কমেন্ট । সুস্বাগতম আপনাকে । এমন আন্তরিকতাপূর্ণ কমেন্টে মুগ্ধ হলাম । মরীচিকার পূর্বের পর্বগুলি ও আগামী পর্ব পড়ার অনুরোধ থাকলো । আগামীতেও আপনার এমন আন্তরিকতাপূর্ণ কমেন্টের জন্য অপেক্ষায় থাকবো ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

২৬| ২৯ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:৫২

স্বপ্নীল ফিরোজ বলেছেন:
আপনি তো খুব সুন্দর লিখেন। আর আমি লিখি পচা।

২৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৭:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় ফিরোজ ভাই ,

আপনি সম্পূর্ণ গল্পটি পড়েছেন কিনা জানিনা , তবে ধরে নিচ্ছি আপনি সবটা পড়েছেন - এটা যেমন মিথ্যা বললাম ঠিক তেমনি আপনি কিছু লিখতে পারেন না এটাও ততটাই মিথ্যে । হাহাহা বুঝলেন তো সবটাই মিথ্যে ।

২৭| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩০

মাশরেকী বলেছেন: ভাল লাগল সিরিজটি। আপনার লেখায় দারুন প্রাঞ্জলতা আছে।

বাকী গুলো পড়ার আগ্রহ লাগছে

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মাশরেকী ভাই,

বিশেষ সমস্যার কারণে গতকাল থেকে আপনাদের সর্বশেষ কমেন্টের কোন প্রতিমন্তব্য দিতে পারেনি। এজন্য আন্তরিক ভাবে দুঃখিত। তবে আমার সর্বশেষ পোস্টে আপনাকে ভ্রমণ সঙ্গী হিসেবে নিয়েছি । পোস্টটি দেখতে পারেন । মরীচিকা পর্বটি আপনার ভালো লাগাতে আনন্দ পেলাম। বাকি পর্বগুলো পড়ার জন্য আগ্রহী আছেন জেনে খুশি হলাম । যদি পড়ে মতামত দেন আরো আনন্দ পাব ।

শুভকামনা ও ভালোবাসা রইলো।

২৮| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: যাক। অবশেষে ছুটি শেষ হল!
বার কয়েক ঢু মেরে গিয়েছিলাম অবশ্য

চলছে সিরিজ চলুক --
অপেক্ষার প্রহর কাটুক

শুভেচ্ছা অন্তহীন

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় কবি ভাই,

অবশেষে সমস্যাটি মিটলো এবং আপনাদের পেন্ডিং কমেন্টে প্রতিমন্তব্য দিচ্ছি । দেরিতে উত্তর দেয়ার জন্য দুঃখিত ,ক্ষমাপ্রার্থী . । আপনি ছুটির মধ্যে ঢুঁ মেরেছেন জেনে দুঃখ পেলাম ।অনিচ্ছাকৃত কষ্ট দেওয়ায় দুঃখিত । কবে আগামী দু-একদিনের মধ্যে মরীচিকা পরবর্তী পর্ব দেব আশা আছে ।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপনাকে।

২৯| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩২

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয়,
গুরুজি। সময়মত কমেন্ট করতে পারিনি বলে দুঃখিত। আশা করি, অপরাধ মার্জনা করবেন। পর্বটি আমার বেশ ভাল লেগেছে। আগামী পর্বেরও কিছু ইঙ্গিত আছে এতে। দারুন একটা কিছু ঘটবে সামনের পর্বগুলোতে সে অপেক্ষায় রইলাম।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় গুরুদেব অবশেষে সমস্যা মিটলো । আপনাদের প্রতি মন্তব্য দিতে পেরে আনন্দ পেলাম । দৈনন্দিন ব্যস্ততার কারণে সবসময় পোষ্টের কমেন্ট সময়মত হয়ে ওঠে না । কাজেই এমনটি হতেই পারে । টুপি ও গুরুদেব এর উপর আমার আস্থা আছে । জানি শত ব্যস্ততার মধ্যেও ঠিক সময় পেলেই চলে আসবেন। আপনি ইঙ্গিত মতই আমি আগামী পর্বের ঘুঁটি সাজিয়ে রেখেছি। একদিনের মধ্যে পোস্ট করব । আপনার আমন্ত্রণ রইল।

অনিঃশেষ শুভকামনা ও ভালোবাসা প্রিয় গুরুদেব কে ।

৩০| ৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কয়েকবার পড়তে হবে। নইলে বুঝা যাবে না। তাই আবারও পড়ব।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সাজ্জাদ ভাই ,

টেকনিক্যাল কারণে আপনাদের দেওয়া কমেন্টের কোন প্রতিমন্তব্য দিতে পারছিলাম না । একটু আগেই পরীক্ষা করতে দেখলাম সমস্যাটা মিটে গেছে ।আপনাকে প্রতি মন্তব্য করতে পেরে আমি আনন্দিত। আমার সর্ব শেষ পোস্টে আপনাদের নিয়ে একটু বিশেষ ভাবে উপস্থাপন করা আছে । ওই পোস্টটি দেখার জন্য আপনাকে অনুরোধ করলাম।
বর্তমান পোস্ট সঙ্গে বলি , এটি একটি বড় গল্প । এখনো পর্যন্ত ছয়টি পর্ব প্রকাশিত হয়েছে। খুব শীঘ্রই 7 নম্বর পর্ব টি কে প্রকাশ পাবে । ধারাবাহিক গল্প না পড়লে একটু বুঝতে অসুবিধা হবে। আপনার যদি হাতে সময় থাকে তাহলে অনুরোধ করবো পুরনো পর্ব তথ্য দু-একটি পড়তে। আমার ব্লগে আপনার আসা মনে পরম আনন্দের । আপনার সুচিন্তিত মন্তব্যের অপেক্ষায় থাকবো।

পোস্টটি লাইক করাতে অনুপ্রেরনা পেলাম , কৃতজ্ঞতা আপনাকে ।

শুভ কামনা ও ভালোবাসা জানবেন ।

৩১| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:২২

শিখা রহমান বলেছেন: পদাতিক গল্পটা এগুচ্ছে সুন্দর, যদিও এই পর্বে তেমন ঘটনার ঘনঘটা নেই।

পরের পর্বের অপেক্ষায় থাকলাম। শুভকামনা।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ আপু ঠিকই ধরেছেন ,বড় গল্পের সব পর্ব গতিশীল হয় না। যে কারণে এই পর্বে তেমন কিছু পেলেন না । তবে আশাকরি পরের পর্বে পুষিয়ে দেব । প্লিজ সঙ্গে থাকবেন । আপনার সুচিন্তিত মতামতের অপেক্ষায় থাকবো।

বিনম্র শ্রদ্ধাও শুভকামনা জানবেন ।

৩২| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ২:০৮

বলেছেন: জীবনটাকে সুখী ও সফল করার শিক্ষা কিন্তু অনেক জ্ঞানীগুণী মানুষই আমাদের দিয়ে গেছেন।যে জীবনের তাগিদে কত কিছুই না করতে হয় ।

কিন্তু আমরা তার কোনোটাই কাজে লাগাই না।


অনিঃশেষ শুভকামনা ও ভালোবাসা প্রিয়

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৭:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ল ' ভাই ,
সকাল সকাল আপনার দুটি কমেন্ট পড়ে মন ভরে গেল । ঠিকই তো জীবনটাকে সুখী ও সফল করার শিক্ষা অনেক জ্ঞানী-গুণী আমাদের বলে গেছেন । কিন্তু আমরা সেগুলো বাস্তবে কাজে লাগায় না । আমরা নিজেদের মতো চলতে চাই ।। আর এর ফলেই আমাদের জীবনটা কখনো হয়ে ওঠে দুর্বিষহ ।

ব্যস্ততা নীতিকথা উপকথা সব বইতে থেকে যায় । আমরা চলি আমাদের মত।


অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা জানবেন।


৩৩| ০২ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২৭

করুণাধারা বলেছেন: গল্পের মধ্যে আপনি নানা খুঁটিনাটি এমন সহজ ভাবে বর্ণনা করেন যে, পুরো ছবিটা স্পষ্ট হয়ে উঠে। সুতরাং গল্প যতই আগাতে থাকে, আগ্রহ ততই বাড়তে থাকে। এই পর্বেও ব্যতিক্রম হয়নি। তবে কেন জানি মনে হয়েছে খুব তাড়াতাড়ি শেষ হয়ে গেল!

এই পর্ব আগেই পড়েছিলাম, কিন্তু খুব তাড়াহুড়া করে। তখন মন্তব্য করতে পারিনি। এতদিন পর ফিরে এলাম আবার, আরেকবার পড়লাম।

০২ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৫:১২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপুকে আবার কমেন্টে পেয়ে ভীষণ খুশি হয়েছি । গল্পের মধ্যে নানান খুঁটিনাটি দিক তুলে ধরায় ও সেটা ছবিতে স্পষ্ট হওয়ায় - আপনার মনে হওয়াতে পুলকিত হলাম। যে কারণে গল্প যত আগাতে থাকে ততই আগ্রহ বাড়তে থাকে আর আমার বার্তা থেকে আপনার এমন কমেন্টে অনুপ্রেরণা। কৃতজ্ঞতা জানাই আপু আপনাকে। এমন আন্তরিক কমেন্টের জন্য অপেক্ষায় থাকবো। এই পর্ব কেন জানি একটু তাড়াহুড়ো মনে হওয়াতে বিষন্ন হলাম। গল্পটি আগে পরেছিলেন , কিন্তু ভালো করে কমেন্ট করাতে আবার সময় নিয়ে এলেন । অশেষ ধন্যবাদ আপু কে। ।আগামী পর্বে প্রিয় আপুর জন্য ভালো কিছু দেওয়ার চেষ্টা করব।।


শুভকামনা ও ভালোবাসা প্রিয় আপুকে।


৩৪| ০৩ রা নভেম্বর, ২০১৮ রাত ১২:০৮

মাহের ইসলাম বলেছেন: বেশী ছোট হয়ে গেছে!

আমি ভেবেছিলাম মিলিদি'র ব্যাপারে কিছু থাকবে।
অথচ, পেলাম শেফালী ম্যাডামকে।

০৩ রা নভেম্বর, ২০১৮ রাত ১২:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা , বড্ড ছোট হয়েছে হ্যাঁ। কিন্তু পাঠকরা ক্লান্ত হয়ে পড়ছে যে জন্য একটু ছোট করে দিয়েছিলাম। তবে ইতিমধ্যে পরের পর্বটি তো প্রকাশ হয়ে গেছে। এটাও একিইরকম একটু ছোট আকার । তবে আপনি বলছেন যখন অষ্টম পর্ব থেকে অনেকটাই বড় করে দেব কথা দিলাম ।


শুভকামনা ও ভালোবাসা নিয়েন।

৩৫| ০৫ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৭

ফারিহা হোসেন প্রভা বলেছেন: সুন্দর লিখেছেন ভাইয়া। গল্পের মেইন চরিত্রকে লাজুক স্বভাবের রেখেছেন ভালোই লাগছে। :)
রাকু ভাইয়া তো বেশ খুশি।

০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: যাক অবশেষে আপনাকে কমেন্টে পেয়ে খুশি হলাম আপু । আশা করি আপনার ব্যস্ততা একটু কমেছে। গল্প সুন্দর হয়েছে জেনে আনন্দ পেলাম। আর গল্পে মেতে উঠতে একটু লাজুক তো হবেই। এই যেমন আপনি একটু লাজুক স্বভাবের চরিত্রকে পছন্দ করেন । রাকু ভাইয়া খুশি বটে । তবে রাখু ভাইয়ের বোন কি খুশি নয় ? অনেক ধন্যবাদ আপনাকে। আগামীতেও এভাবে আপনার
কমেন্ট পাবো আশা করি।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

৩৬| ০৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:৫৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: জি অবশ্যই গল্পটি পড়ার পর যখন শেষে দেখলাম রাকু ভাইয়াকে উপহার হিসেবে এই পোষ্ট, খুব খুশি লাগলো।
আপনার জন্য অনেক অনেক শুভ কামনা শ্রদ্ধেয় ভাই। সব সময় ভালো থাকবেন।

০৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপুকে আবার কমেন্টে পেয়ে আনন্দ পেলাম । হাহাহা ,আজকে রাকু ভাইয়ের আনন্দে খুশি । একদিন দেখবেন আপনিও কিছু একটা উপহার পেয়ে গেলেন, সেদিনটিও কিন্তু খুব বেশি দূরে নয় ....
ছোট্ট আপু মনির শুভকামনায় আনন্দ পেলাম । পাশাপাশি ভাইয়ার পক্ষ থেকেও অনেক অনেক শুভকামনা ও বিমুগ্ধ ভালোবাসা রইলো।

৩৭| ২৩ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:০০

প্রামানিক বলেছেন: এপর্বও পড়া শেষ করলাম। ভালো লাগল।

২৩ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় প্রামানিক ভাই,

ছুটির দিনে গল্প নিয়ে পড়েছেন । আর তাতে আমার পোস্টগুলো ক্রমানুসারে পড়ছেন ও মন্তব্য করছেন দেখে মুগ্ধ হলাম। অনেক অনেক ধন্যবাদ আপনাকে । আশা করি পরের পর্বগুলো পড়বেন এভাবেই ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

৩৮| ১০ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:০০

পবিত্র হোসাইন বলেছেন: গল্পে সবার চরিত্র ভালো লাগছে , দেখা যাক কোথায় গিয়ে জল গড়ায়

১০ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা হা! পাতা উল্টানো হচ্ছে। মন দিয়ে পড়া হচ্ছে না। এত দ্রুত এত গুলো পর্ব কিন্তু শেষ হওয়ার কথা নয়। পরের বার কিন্তু পড়া ধরবো । হি হি হি. ..

অফুরান শুভেচ্ছা জানবেন।


৩৯| ১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৭

পবিত্র হোসাইন বলেছেন: না দাদা , আমি ফাকিবাজ ছাএ নই । কম পড়ি , তবে যতটুকু পড়ি মনোযোগ দিয়ে পড়ি , পরীক্ষা নিলে (এ +) পাবো

১০ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: শুনে মুগ্ধ হলাম । ভাল পড়ুয়াদেরই তো কদর সর্বত্র । হা হা হা ।

আবার কমেন্ট করার জন্য আনন্দ পেলাম । ধন্যবাদ আপনাকে ।

অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা প্রিয় পবিত্রভাইকে।


৪০| ০২ রা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৯

ফয়সাল রকি বলেছেন: পাঠক ফিরে এসেছি, পরের পর্বে যাই।
+++

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় রকি,

ব্যক্তিগত কাজে ভীষণ ব্যস্ত থাকার জন্য বিলম্বিত উত্তর দেওয়ার জন্য দুঃখিত। আপনি পাঠে ফিরে এসেছেন ও পোষ্টে এতগুলো লাইক ও প্লাসে অনুপ্রাণিত হলাম ; কৃতজ্ঞতা জানাই আপনাকে।

নববর্ষের শুভেচ্ছা ও ভালোবাসা অভিনন্দন রইল।

৪১| ১৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৫৮

মাহমুদুর রহমান বলেছেন: চাদগাজীর কথায় কান দিবেন না।
লেখা পারফেক্ট।

১৮ ই মার্চ, ২০১৯ রাত ১০:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মাহমুদুরভাই ,

লেখাটি আপনার পারফেক্ট মনে হওয়াতে আনন্দ পেলাম। পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

৪২| ০৮ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৩৫

খায়রুল আহসান বলেছেন: পূূজোবকাশ এর পরে চটজলদি লেখা এ পোস্টটা পড়ে ভাল লাগলো। + +
পৃথিবীর বুকে পথ হাঁটা প্রতিটি মানুষই বোধ হয় বুকের অতলে একেকটি বেদনার সাগর বয়ে বেড়ায়। সেই ভার সত্ত্বেও কেউ কেউ হাসিমুখে পথ বাইতে পারে।

০৮ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: রেস্পেক্টেড স্যার,

"পৃথিবীর বুকে পথ হাঁটা প্রতিটি মানুষই বোধ হয় বুকের অতলে একটি বেদনার সাগর বয়ে বেড়ায়। সেই ভার সত্বেও কেউ হাসিমুখে পথ বাইতে পারে।" চমৎকার মন্তব্যে পোষ্টের নির্যাস তুলে ধরলেন। ধন্যবাদ আপনাকে।
পোস্টে প্লাস ও লাইক দেওয়াতে অনুপ্রাণিত বোধ করছি। কৃতজ্ঞতা জানবেন।
শ্রদ্ধা ও শুভকামনা আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.