নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

মরীচিকা ( পর্ব - ১৮ )

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪১



অস্বীকার করবো না যে গত দু'দিনেই শান্তনুর প্রতি আমার একটা অনুকম্পা তৈরি হয়েছে । তাই দেখা করতে বললেও না আসাতে পরের দিন প্রথম পিরিয়ডে গিয়ে মনে মনে খুঁজতে থাকি ওকে । আমার কৌতূহলী চোখ দেখে ছাত্রদের অনেকেই আমার মনের কথা বুঝতে পারে । আমি মুখে কিছু না বললেও একজন হঠাৎ উঠে দাঁড়িয়ে বললো ,
- স্যার ! শান্তনু আজ ক্লাসে আসেনি ।
- কেন আসেনি বলতে পারবে ?
- না স্যার সেটা বলতে পারব না !
ঘাড় ঘুরিয়ে বাকিদের উদ্দেশ্যে,
- তোমরা কেউ বলতে পারবে শান্তনুর না আসার কারণ ?
কেউ কোন উত্তর দিল না। কয়েকজন শুধু নীরবে মাথা নেড়ে গেল। আমি আবার জিজ্ঞাসা করলাম,
- এখানে শান্তনুর কোন রুমমেট আছে ?
একজন উঠে দাঁড়িয়ে বললো,
- হ্যাঁ স্যার ! শান্তনু আর আমি একই রুমে থাকি। তবে ও তো কারো সাথে তেমন কথা বলে না। আজ সকালে অবশ্য ওকে বিছানা থেকে উঠতে দেখিনি । ডাইনিং রুমে খেতে যেতেও দেখিনি। আমি সকালে খেয়ে গিয়ে দেখলাম ও তখনো পর্যন্ত ঘুমোচ্ছে।


যাইহোক আমার বাইরে বার হওয়ার তাড়া ছিল । আগে থেকে অ্যাডজাস্ট করা পরপর দুটি ক্লাস করে মুভমেন্ট রেজিষ্টারে নোট দিতে গিয়ে পড়লাম আবার বিরম্বনায় । উল্লেখ্য আমরা হোস্টেলে থাকায় স্কুল চলাকালীন আমাদের বাইরে যাওয়ার তেমন কোনো প্রয়োজন পড়ে না। যে কারণে ইতিপূর্বে কোনদিন রিপোর্ট করার কোনো প্রয়োজন হয়নি। কিন্তু আজ দ্বিতীয় পিরিয়ডের পরে রিপোর্ট করতে গেলে ভারপ্রাপ্ত শিক্ষকের চোখা চোখা প্রশ্নের সামনে পড়তে হলো।
- কি ভাইয়া ! কোথাও অ্যাপো-ট্যাপো আছে নাকি ?
- না না স্যার ! ওসব সবার কপালে জোটে নাকি ?
- আমরা কিন্তু নাক দিয়ে ভাত খাইনা ভাই।
-আপনার বিশ্বাস না হয় আমার সঙ্গে চলুন স্যার । গিয়ে দেখতে পারেন কোথায় যাচ্ছি , সহাস্যে বললাম ।
উনিও হাসতে হাসতে বললেন,
- দেখো ভাইয়া বিদেশ বিভুঁইয়ে বলে কথা ! বিপদে পড়লে অবশ্যই সাহায্য চাইতে ভুলো না ।
যথারীতি সহাস্যে আমিও উত্তর করলাম,
- তেমন হলে আপনাকে গুরু মানবো ; হা হা হা । চলুন না গিয়ে দেখে আসবেন আমি কোথায় যাচ্ছি । আমারও একা একা যেতে ভালো লাগছে না ।
- কি কোন কোর্স-টোর্স করছো নাকি?
-ভাবছি এডুকেশনে এম এ করব । তাই যাচ্ছি একটু খোঁজখবর নিতে ।
- গুড ! ভেরি গুড ! যাও খোঁজখবর নাও। সাবধানে এসো ।
ওনার কথা শেষ না হতেই হাত নেড়ে ইশারা করে ঘড়ির দিকে তাকাতে তাকাতে নিজেকে খুব ব্যস্ত দেখিয়ে গেটের দিকে পা বাড়ালাম । কিন্তু হঠাৎ শান্তনুর কথা মনে পড়লো । ফিরে গিয়ে ভারপ্রাপ্ত শিক্ষক মহাশয়কে ঘটনাটা জানালাম । উনি খোঁজ নেবেন আশ্বাস দেওয়াতে আবার গন্তব্যের দিকে পা বাড়ালাম ।

আটান্ন গেটে পৌঁছাতে আমার প্রায় দুই ঘণ্টা সময় লেগেছিল । স্কুল থেকে স্থানটির দূরত্ব খুব বেশি নয় ; তবে সরাসরি কোনো যোগাযোগ ব্যবস্থা না থাকায় বারবার ব্রেক করে যাওয়াতেই দীর্ঘক্ষন পথে কাটাতে হয়েছিল । স্থানটি সম্পর্কে আগে থেকে জানা ছিল । মূলতঃ একটি পর্যটনকেন্দ্র , বেশ আকর্ষণীয় জায়গা । যদিও চোখে দেখার সুযোগ ইতিপূর্বে ঘটেনি। একদিকে হুগলি নদী অপরদিকে দামোদর ও রূপনারায়ণের মিলনস্থল বা ত্রিবেণী সঙ্গমস্থল এই আটান্ন গেট । রাজ্য সরকার ও হাওড়া জেলা পরিষদের যৌথ উদ্যোগে স্থানটি হাওড়া জেলার অন্যতম পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে । সুদৃশ্য নদীর তীরে একাধিক হোটেল, মোটেল, প্রশস্ত রাস্তাঘাট স্থায়ী, অস্থায়ী সারিবদ্ধ একাধিক দোকান - সব মিলিয়ে এলাকাটিকে বেশ আকর্ষণীয় বলেই মনে হলো । শীতের প্রারম্ভ হওয়ায় বেশ কিছু পিকনিক পার্টির উপস্থিতি চোখে পড়লো । মোটামুটি আধঘন্টা থেকে চল্লিশ মিনিট এলাকাটিকে ভালো করে দেখে ঘুরে শেফালী ম্যাডামের দেখা না পেয়ে , অবশেষে বাসস্ট্যান্ড থেকে একটু দূরে নদীর ধারে একটি বেদীর উপরে বসে পড়লাম । দূর থেকে আসা বড় বড় স্টিমার ও জাহাজের ধাক্কায় নদীর একটার পর একটা বড় বড় ঢেউগুলি মনের মধ্যেও মুহুর্মুহু প্রশ্নের পর প্রশ্নের জন্ম দিচ্ছিল । সেদিন না হয় বাবার অসুস্থতার জন্য বাস্তবে আমার সাহায্যের দরকার ছিল। কিন্তু আজ! আমার সাহায্য কি প্রকৃতই ওনার খুব দরকার ? আর তা যদি না হয়ে থাকে তাহলে কেনই বা এরকম একটি প্রেমের তীর্থক্ষেত্রে আমাকে ডাকলেন । কোন এক শিল্পী গেয়েছিলেন তার ভালোবাসার উদ্দেশ্যে, এই সাগরের ঢেউ দিয়ে তাকে আমি মিলিয়ে দিলাম.... । আজ আমার মনের মধ্যে অনুরণিত হচ্ছে এই গানটি । সদ্য জাগা প্রেম কি তাহলে আজ নদীর ঢেউয়ের সঙ্গে মিলিয়ে যাবে ? না নতুন কোন অধ্যায়ের সূচনা ঘটবে-আমি তার প্রমাদ গুনতে লাগলাম ।


ঢেউ গুনতে গুনতে কিছুটা বোর হয়ে সবে উঠে দাঁড়িয়েছি , এমন সময় দূর থেকে জলপাইরঙের চুড়িদার পরিহিত, চোখে সবুজ রোদচশমা , কাঁধে চেরিকালারের হাল ফ্যাশনের ব্যাগ , পায়ে স্টিলেটোহিলের জুতো পরিহিত এক তরুণীর আগমন দেখে দৃষ্টি ফেরাতে পারিনি। এক্কেবারে থমকে গেলাম। আগেই বলেছি স্থানটি পর্যটন কেন্দ্র হওয়ায় বিভিন্ন হিন্দি গানের উপস্থিতিতে নিজের মৌলিক সত্ত্বাকে বিসর্জন দিয়ে আমি অসহায়ের মত স্বর্গের অপ্সরার দিকে তাকিয়ে রইলাম । ঠিক হাঁটাতো নয় ; যেন ছন্দের তালে তালে নৃত্যরত কোন উর্বশী পাশ কাটিয়ে চলে গেলেন। আমি যথারীতি ওনার পশ্চাৎ গমন নিরীক্ষণ করতে লাগলাম । হঠাৎ উনি পিছন ফিরে তাকাতেই আমার মনের মধ্যে দুন্দুভি বেজে উঠল । এক পা দু পা করে উনি ক্রমশ এগিয়ে আসছেন আমার দিকে।যা দেখে মুহূর্তে সারা শরীরে যেন বিদ্যুৎ তরঙ্গ প্রবাহিত হলো । একদম সামনে এসে জিজ্ঞাসা করলেন ,
- চৌধুরীবাবু! কখন এসেছেন?
আমি ওই মুহূর্তে শেফালী ম্যাডামের কথা সম্পূর্ণ ভুলে গেছিলাম । আচমকা নিজের নাম কানে আসাতে সম্বিত ফিরে পেলাম । কিছুটা লজ্জিত হয়ে,
- আ আ জ্ঞে... এই তো এসেছি, তা প্রায় চল্লিশ/পঞ্চাশ মিনিট তো হবেই ।
- আপনি এখানে এসেছেন শেফালী ম্যাডামের সঙ্গে দেখা করতে অথচ এক সুন্দরী মহিলাকে দেখে নিজেকে বেসামাল করে ফেললেন মনে হচ্ছে ?
- স্যরি ম্যাডাম! আসলে আপনাকে এতদিন যেভাবে দেখে এসেছি, আজ আপনার হেয়ারস্টাইল সাজগোজ বা টোটাল ড্রেস আপ বাস্তবিকই আমি আপনাকে চিনতে পারিনি ।
- তাহলে আপনি অস্বীকার করতে পারবেন না যে আমাদের আশেপাশে এমন অনেকে আছেন যারা একটু সাজগোজ করলে বা রূপচর্চা করলে আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠতে পারেন।
- হ্যাঁ ! সহমত আপনার সঙ্গে । সাজগোজ করলে নিঃসন্দেহে মেয়েদের রূপ বাড়ে বৈকি ।
কথা বলতে বলতে আমরা রূপনারায়ণের তীর ধরে হাঁটতে হাঁটতে অনেকটা নির্জন জায়গায় চলে এলাম এবং একটা বেদি দেখে বসে পড়লাম ।
- আচ্ছা ! ধরুন, আপনি একজনকে ভালবাসেন । যে ভালোবাসা আপনি যেমন প্রকাশ করতে পারছেন না আপনার কাছে কাছের মানুষটির কাছে , তেমনি সেও প্রকাশ করতে করতে পারছে না তার ভালোবাসা আপনার কাছে। কিন্তু দুজনেই আকার-ইঙ্গিতে নিজেদের অনুভূতি বুঝিয়ে দিচ্ছেন । এমতাবস্তায় যদি সুন্দরী কোন রূপসী আপনার সামনে আসে তাহলে আপনি আপনার ভালোবাসা ভুলে তার প্রতি আকৃষ্ট হবেন ? সুন্দরী ললনার প্রতি আকৃষ্ট হয়ে পড়বেন - এটা কি তাহলে ভালোবাসা হলো মশাই ?
- না না ! তা কেন হবে? তবে বিষয়ের ব্যাখ্যাটা বোধ হয় এমনটি ভাবাটা অপ্রয়োজনীয় ।
- চৌধুরীবাবু ! আমি কিন্তু আপনার কথাতে আমার উত্তর পেয়ে গেছি ।

শেফালী ম্যাডামের বুদ্ধিদীপ্ত প্রশ্নের ধোঁকা খেয়ে কিছুটা অপ্রস্তুত হয়ে মাথা নিচু করে থাকলাম ; তবে লক্ষ্য ছিল ওনার সাজ পোশাকের প্রতি । হঠাৎ চোখ গেলো ওনার হাতের আঙ্গুলের দিকে । চাপা কলার মত সাদা সাদা আঙ্গুলের অগ্রভাগে নখ গুলোতে সুন্দর করে বাই কালার নেলপালিশ দেওয়া । বেলনার মত দুটো হাত এবং গোলাপি রঙের লিপস্টিক পরিহিত ঠোঁট দুটোকে বাস্তবেই গোলাপের পাপড়ি বলেই মনে হলো ।
- আপনাকে কিছু কথা বলার জন্য এখানে ডেকেছিলাম ।
- হ্যাঁ ! বলুন ।
- বাবার অসুস্থতার সময়ে হসপিটালে আপনার দ্বিতীয়বার না যাওয়ার কারণটি পরিষ্কার হওয়ার পর ধারণা হয় যে আপনাকে নিঃসন্দেহে বিশ্বাস করা যায় । আর সে কারণেই অনির্বাণ মুখার্জির প্রসঙ্গটি বলাতে আজ তোমাকে এখানে ডাকা । এইরে ! আপনাকে' তুমি ' বলে ফেললাম ।
- না !না! তুমি বলে ঠিকই করেছেন। এটাই বেশি ভালো লাগছে।
- ধন্যবাদ তোমাকে, আমরা স্কুলের গন্ডির মধ্যেই না হয় আপনিটাকে ধরে রাখবো । হ্যাঁ! যে কথা বলছিলাম,
অনির্বাণের সঙ্গে আমার পরিচয় গ্রাজুয়েশনে পড়াকালীন । কলকাতার আশুতোষ কলেজে ইংরেজি অনার্স নিয়ে ভর্তি হই। উচ্চমাধ্যমিক পর্যন্ত গার্লস স্কুলে পড়ায় কোন ছেলেবন্ধুর সঙ্গে পরিচয় ছিল না । কলেজে গিয়ে তাই স্বপ্ন ছিল ছেলেদের সঙ্গে বেশি বেশি করে বন্ধুত্ব করার । মেয়েবন্ধু ছিল তবে ছেলেবন্ধুর সংখ্যাটা ছিল তুলনায় অনেকটা বেশি। বাড়ি থেকে দৈনিক কলেজে যাওয়ার সমস্যা ছিল ; তাই গোলপার্কের একটি বাড়িতে পেয়িং গেস্ট থাকতাম । টাকাপয়সার ব্যাপারেও ছোট থেকে আমার কোন সমস্যা ছিল না । বাবা জানতেন যে আমি কখনো বাজে খরচ করি না । ছোট থেকেই যখনি যা দরকার পড়েছে বাবা বিনা বাক্যে দিয়ে দিতেন । সদ্য কলেজে ভর্তি হয়ে হঠাৎ যাতে টাকা পয়সার কোন সমস্যা না হয় তাই কোন কোন রবিবার বাড়ি যেতে না পারলে বাবা নিজে এসে টাকা পয়সা দিয়ে যেতেন । যে টাকার সিংহভাগই চলে যেতে আমার কলেজ বন্ধুদের পিছনে। বন্ধুদের পিছনে এই অকাতরে টাকা খরচ করানোয় আমি নতুন একটা সমস্যায় পড়লাম ।
চলবে....



মন্তব্য ১০৩ টি রেটিং +১৯/-০

মন্তব্য (১০৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৯

নজসু বলেছেন:





বহুদিন পর প্রথম হলাম। :)

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: হ্যাঁ! বহুদিন পরে একেবারে প্রথম মন্তব্যে আপনাকে পেয়ে আপ্লুত হলাম। ধন্যবাদ আপনাকে।

বাসন্তিক শুভেচ্ছা রইল।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫২

নজসু বলেছেন:



নামাজে যাচ্ছি।
মরীচিকা-১৬ এখন পর্যন্ত পাঠ করা হয়ে উঠলো না। :(

মরীচিকা পর্ব - ১৭ দেখে লগইন এ ক্লিক করলাম। :)

সময়মতো ঠিকই পোষ্টে চলে আসবো। :)

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নজসুভাই,

আশাকরি এতক্ষণ নামাজ শেষ হয়ে গেছে । ব্যস্ততার জন্য হতেই পারে ; যে কারণে মরীচিকা (পর্ব -16 )এখন পাঠ করতে পারেননি। আশাকরি সময় নিয়ে পড়ে আপনার সুচিন্তিত মন্তব্য জানাবেন । আপনার কথাতেই অবশ্যই যে কথা পরিষ্কার ; অপেক্ষায় রইলাম ।

বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১০

মা.হাসান বলেছেন: কে এই কাবাব মে হাড্ডি অনির্বাণ? মেজাজ খারাপ করে দিচ্ছে ব্যাটা।
সাজগোজে কি রূপ বাড়ে? আমার মনে হয় চটক বাড়তে পারে।
সুন্দরী মহিলাদের দিকে তাকালে বিপদ- ভাবে ব্যাটা চরিত্রহীন; না তাকালেও বিপদ - ভাবে ব্যাটা ভাব নিচ্ছে।

ভারপ্রাপ্ত শিক্ষক ঠিকই সন্দেহ করেছিলেন, আপনি এম.এ. না, বিএ-এর ব্যাপারে খবর নিতে যাচ্ছিলেন।
শান্তনুর বিষয়ে কৌতুহল পর পর দুই পোস্টে জারি রাখলেন।

আপনি এমন এক সময়ে পোস্টটা করেছেন (শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ১২-৫৪) যখন ব্লগে উপস্থিতি সবচেয়ে কম। শুক্রবার বিকেলে বা শনিবার সকালে উপস্থিতি অনেক বেশী থাকে। ব্লগারদের ভিড় বাড়তে বাড়তে পোস্টটা পেছনে চলে যাবে।

আপনি থেকে তুমি, এর পরের ধাপ কি হবে :`> ?

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা. হাসানভাই,

বরাবরের মতই আপনার কমেন্ট মানে দারুন অনুপ্রেরণার ,দারুন মুগ্ধকর ; আজও তার ব্যতিক্রম নয় । পোস্টটি যে সুন্দর করে পড়েছেন কমেন্টের প্রতি পরোতে পরোতে বিষয়টি পরিষ্কার। ধন্যবাদ আপনাকে । অনির্বাণের প্রসঙ্গটা শুরু করলাম, কিন্তু পোস্টটি বড় হয়ে যাওয়াতে ব্রেক করতে হলো। আগামী দিন অনির্বাণ ও শান্তনু পর্বটি অনেকটাই উন্মোচন হবে আশাকরি।
মহিলাদের সাজগোজ সম্পর্কে আপনার ধারণাটি অত্যন্ত সুন্দর। সত্যিই তো ! দেখা বিপদ, আবার না দেখাও অন্য ইঙ্গিত দেয় ।

ভারপ্রাপ্ত শিক্ষক একজন প্রবীণ মানুষ। ওনারাও এই বয়সটা পার করেছেন। কাজেই অভিজ্ঞতায় এরকম সাবধান বাণী উচ্চারণ করাটা স্বাভাবিক। আর বেচারা প্রেমিক বর ! তাকে তো তাৎক্ষণিক রক্ষা পাওয়ার জন্য একটু ডিফেন্সিভ খেলতেই হবে ।

' আপনি' থেকে ' তুমি' , হা হা হা ....পরবর্তী ধাপটি জানতে একটু কষ্ট করে পরবর্তী পর্বের দিকে চোখ রাখতে অনুরোধ করবো ।

পোস্ট প্রকাশ করার সময় কাল নিয়ে আপনি যে সুন্দর মন্তব্যটি করেছেন তাতে অত্যন্ত খুশি হলাম। আবারও ধন্যবাদ জানাই আপনাকে । তবে আজ সারাদিন শরীর খারাপ নিয়ে ঘরে বসে আছি , যে কারণেই এই সময়ে পোস্টটি করা। আগামীতে অবশ্যই আপনার পরামর্শটি মাথায় রাখবো।

পোস্টটিতে like' করাতে অনেক অনুপ্রেরণা পেলাম ; কৃতজ্ঞতা জানাই আপনাকে।

বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।


৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:২৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: চৌধুরীবাবু ! কখন এসেছেন ??:P


চৌধুরি আজ কট খেয়েছে।:D

মাডামের কী বর্ণনা মাইরি! আমি কিন্তু ক্রাশ খাইছি। :P


পোস্টে লাইক।

মা.হাসানের কথাটা মাথায় রাখবেন। সকাল, বিকেল অথবা সন্ধ্যায় পোস্ট দিবেন..:)

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মন্ডলভাই,

হা হা হা ওখানে চৌধুরীবাবু অবশ্য কট খেয়েছে । কিন্তু আজকের পোস্টে মন্ডল ভাই কিন্তু কট খেয়ে গেছে । হা হা হা .
কারণটি শুধু আপনি আর আমার মধ্যেই সীমাবদ্ধ থাক।
ম্যাডামের রূপের ঝংকারে আপনি ক্রাশ খাইছেন জেনে আবারো মুগ্ধতা । ♥♥♥♥
পোষ্টটিতে লাইক করাতে অনুপ্রেরণা পেলাম ; কৃতজ্ঞতা জানবেন।
হ্যাঁ ! অবশ্যই মা. হাসানভাইয়ের পরামর্শটি মাথায় রাখবো।

বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: দাদা আমি যখন কলকাতা আসবো তখন শেফালি ম্যাডামের সাথে পরিচয় করিয়ে দিয়েন।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা নিশ্চয়ই পরিচয় করিয়ে দেবো । তবে এখন আর শেফালীম্যাডাম নয় অন্য ম্যাডামের সঙ্গে ।

বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা প্রিয় ছোটভাইকে ।

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৯

আরোগ্য বলেছেন: কত পিছনে পড়ে গেলাম। খুব কাজ হাতে। পরে আসবো।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: না ! না ! এমন কিছু পিছনে পড়োনি। আসলে ভুলটা হয়েছে আমারই। তোমাকে বলেছিলাম গতকাল থেকে জ্বরে বিছানায় পড়ে আছি। ভাবি চলে যেতেই পোস্টটি দেওয়া মনস্থির করি। কথা ছিল বাধ্য হয়ে বিছানায় শুয়ে বসে থাকবো। আর এ কারণেই শুক্রবারে তোমাদের এত ব্যস্ততার মধ্যেও অসময়ে আমার পোষ্টে দেওয়া। হাতের কাজ কারবার মিটিয়ে ধীরেসুস্থে পড়ে আবার কমেন্টে আসবে। আমি অপেক্ষায় রইলাম ।
পোস্টটিকে লাইক করাতে অনেক অনুপ্রেরণা পেলাম ; কৃতজ্ঞতা জানবে।

বসন্তের শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৫

চাঁদগাজী বলেছেন:


এটাই প্রথম 'তুমি'?

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা হা হা , যতদূর মনে পড়ছে এটাই প্রথম ' তুমি' ।

শ্রদ্ধা ও শুভকামনা রইলো।

৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১৪

মা.হাসান বলেছেন: আপনার শরীর খারাপের জন্য আন্তরিক সমবেদনা রইলো।
আপনাকেও বসন্তের শুভেচ্ছা।

ফুল ফুটুক আর না ফুটুক আমার মনে সব সময় বসন্ত থাকে। শরীরের কথা যদি বলেন তবে বলতে হয় ফাল্গুনের একদম শুরুর দিকে কিছু ন্যাড়া গাছ দেখা যার, আমার শরীরে এখন সেরকম বসন্ত, পার্থক্য এই যে আমার পাতা আর গজাবে না।
আপনি দ্রুত সেরে উঠুন কামনা করছি।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা. হাসানভাই,

আপনার আবার কমেন্টটা সাথে মুগ্ধ হলাম। আপনার আন্তরিক সমবেদনায় যেন এক মুঠো সোনালী রোদ্দুর হাতে পেলাম । অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।
" ঠিকই তো ফুল ফুটুক বা না ফুটুক, আজ বসন্ত।" ঠিকই তো বসন্তে একদল পর্ণমোচী বৃক্ষ তারা পত্র মোচন করে আবার বর্ষার প্রারম্ভে তারা সেজে ওঠে নব পল্লবে । কাজেই আপনার শরীরে পাতা নাই বা গজাক, মনটি যেন পল্লবিত থাকে শীত বর্ষা শরতে।

আপনার দোয়াতে আনন্দ পেলাম। বাকিটা উপরওয়ালাই জানেন।

৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৬

নীল আকাশ বলেছেন: ব্লগে গল্পের অন্যতম সেরা পাঠক প্রিয় হাসান ভাই তো আমার প্রায় সব কথাই বলে দিল!
সাজগোজে কি রূপ বাড়ে? আমার মনে হয় চটক বাড়তে পারে। সুন্দরী মহিলাদের দিকে তাকালে বিপদ- ভাবে ব্যাটা চরিত্রহীন; না তাকালেও বিপদ - ভাবে ব্যাটা ভাব নিচ্ছে। :P - অনন্তর এই সমস্যার বেড়াজাল থেকে কখনোই বের হওয়া যাবে? সব দোষ ব্যাটা নন্দ ঘোষের! ;)

আপনি এমন এক সময়ে পোস্টটা করেছেন (শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ১২-৫৪) যখন ব্লগে উপস্থিতি সবচেয়ে কম। শুক্রবার বিকেলে বা শনিবার সকালে উপস্থিতি অনেক বেশী থাকে। ব্লগারদের ভিড় বাড়তে বাড়তে পোস্টটা পেছনে চলে যাবে। - পোস্ট করবেন রবি থেকে বৃহস্পতিবার পর্যন্ত। ব্যাস!

আপনি থেকে তুমি, এর পরের ধাপ কি হবে :`< আর নীচে নামবেন না দাদা, খবরদার! সবাই বসে আছে ম্যাডামের সাথে প্রেম পীড়িতি দেখার জন্য। আর নীচে নামলে গন মাইনাচ পাবেন, বলে দিলুম কিন্তু! পরে হাপিত্যেশ করবেন! B-))

তারা বানান ভুল হয়েছে। তাড়া হবে (বাইরে বের হবার তাড়া ছিল)

আপনার ফাইনাল এক্সাম কিন্তু চলে আসছে ;) । সাবধান :P । এই জায়গাটা খুব সাবধানে লিখবেন। এর জন্যই সবাই ওয়েট করছে। এইখানে আর খুলে বললাম না। বুদ্ধিমানদের জন্য ইসারাই কাফি হ্যায়।
আমার লাস্ট পোস্ট এবার আপনার ভালোই কাজে লাগবে.... :D

[আমার উপরের মন্তব্যটা ডিলিট করে দিন]
ধন্যবাদ আর শুভ কামনা রইল!

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নীল আকাশভাই,

সম্ভবত ৮৭/৮৮ নাগাদ বাংলাদেশের কোন একটি নাটকের বিখ্যাত গান ছিল,
" মন শুধু মন ছুঁয়েছে,
ও সে তো মুখ খুলেনি,
সুর শুধু সুর ছুঁয়েছে,
ভাষা তো দেয়নি । " গানটা যদি পান তাহলে দয়া করে একটু লিংক দেবেন।
প্রিয় মা. হাসানভাই একজন বিদগ্ধ পাঠক। প্রতিটি পোস্টে ওনার কমেন্ট অত্যন্ত সুচিন্তিত এবং মুগ্ধ করার মতো। আমি বরাবরই ওনার কমেন্টের ফ্যান । পাশাপাশি আপনিও খুব সুন্দর মন্তব্য করেন। প্রতিটি পোস্টে দেখেছি আপনার মন্তব্য অত্যন্ত সুন্দর এবং বিচক্ষণতার পরিচয় দেয় ।
পোস্ট করার সময় - কাল নিয়ে ইতিপূর্বে বলেছি। আবারও বলছি, অসুস্থ শরীর নিয়ে বাড়িতে শুয়ে বসে থাকা অবস্থায় জাস্ট কিছুটা সময় কাটাতে এই পোস্টটি দেওয়া । আগামীতে অবশ্যই পোস্ট দেওয়ার সময় সময়কাল নিয়ে চিন্তাভাবনা করব।
তাড়া' বানানটি ঠিক করে নিয়েছি । ধন্যবাদ আপনাকে।
এবার আসি ফাইনাল এক্সাম সম্পর্কে, আপনার পরামর্শটি নিঃসন্দেহে প্রশংসনীয়। পরের পর্বগুলিতে আশা করি বিষয়টি দেখতে পাবেন। আগাম নিমন্ত্রণ জানিয়ে রাখলাম।
আপনার শুভকামনা গ্রহণ করলাম । আপনার জন্যও রইল বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা।

১০| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৪

আরোগ্য বলেছেন: প্রিয় ভাইটি আবার এলাম। পুরোটা পড়ে এসেছি।
পোস্টের কথা পরে হবে আগে বলছি ভাবির কথা অগ্রাহ্য করে বিশ্রাম না নিয়ে ব্লগে আসা ঘোর অপরাধ। এ যুগের পোলাপানরা আসলেই কোন কথা শুনতে চায় না।

এবার মরীচিকা বিষয়ে আসি। আজকের পর্ব পড়ে আমার এক বন্ধুর কথা মনে পড়লো। সেও প্রথমে আপনি বলতো পরে তুমি, আমি অবশ্য পুরান ধারাই বজায় রেখেছিলাম। এখন দেখাও হয় না আর কথাও হয় না।

মেয়েদের মতন ছেলেরাও যদি একটু ফরমাল পোশাক পড়ে তাদেরও একটু আলাদা মনে হয়।

ভালোই মনোরম পরিবেশে গল্প হচ্ছিল, হুট করেই ইতি টানলে। জানিনা আবার কত দিন অপেক্ষা করতে হবে। বেশি দেরি করোনা কিন্তু ভাইটি।

পরের পর্বের জন্য অনেক বেশি শুভ কামনা করছি। তাড়াতাড়ি আরোগ্য লাভ করো।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট্ট আরোগ্য ,

তোমার পরিপূর্ণ কমেন্টে আসাতে আনন্দ পেলাম। ছুটির দিন ,খাওয়া- দাওয়ার পর্ব ভালোই মিটেছে। বইমেলার ব্যস্ততাও এখন আর নেই। তবে একটা ব্যস্ততা অবশ্য আছে, মেলা থেকে কেনা বইগুলো ক্রমানুসারে পাতা উল্টানো আরকি।

না না! বিশ্রাম নিয়েছি। শুয়ে বসে ব্লগিং করে খেয়ে সারাদিন কাটালাম । ব্লগিং করাটাতে একটু আপত্তি ছিল । সেটা আর মেনে চলা সম্ভব হয়ে উঠেনি।
তোমার আজকের আপনি- তুমির বিষয়টা নিয়ে সংগত কারণেই আর কিছু বললাম না।

হ্যাঁ ! সহমত তোমার সঙ্গে যে ফরমাল পোশাকে ছেলে মেয়ে উভয়েই একটু অন্যরকম লাগে। ব্যক্তিগত ভাবে নিজের অবশ্য বিষয়টি বেশ উপভোগ্য বলে মনে হয়।

গল্পের পরিবেশটি ভালো লেগেছে জেনে খুশি হলাম কিন্তু বিষয়টা একবার বলা শুরু করলে আর যে থামা যেত না ।

পরবর্তী পর্বও তাড়াতাড়ি করার চেষ্টা করব।

অনিঃশেষ শুভেচ্ছা ও ভালোবাসা ছোট্ট আরোগ্যকে।

১১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: হা হা হা নিশ্চয়ই পরিচয় করিয়ে দেবো । তবে এখন আর শেফালীম্যাডাম নয় অন্য ম্যাডামের সঙ্গে ।

বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা প্রিয় ছোটভাইকে ।

ধন্যবাদ দাদা।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট ভাইয়ের আবার কমেন্টে আসাতে আনন্দ পেলাম। আমি সেদিনের জন্য অপেক্ষায় রইলাম কবে ভাই কলকাতায় আসবে .... ।

শুভকামনা ও ভালোবাসা সতত।

১২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৯

নীল আকাশ বলেছেন: আমার পছন্দের একটা গান চেয়েছেন আপনি। ব্যান্ড সোলস। লিংকঃ https://youtu.be/T30POG68hh0
একদম অরিজিনাল সংটাই দিয়েছি।
ধন্যবাদ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নীল আকাশভাই,

সুপারহিট গানটির লিংক দেওয়াতে মুগ্ধ হলাম। আপনি দেওয়ার পরে অন্তত তিন চার বার গানটা শুনেছি। অসম্ভব সুন্দর একটি গান। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।
পাশাপাশি যে জিনিসটি উল্লেখ করতে ভুলে গেছি প্রথম প্রতিমন্তব্যে, পুষ্টি কি লাইক করবে অনেক অনুপ্রেরণা পেলাম কৃতজ্ঞতা জানবেন ।

বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

১৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২০

ঢাবিয়ান বলেছেন: শেফালি ম্যডাম মনে হচ্ছে নাকে দড়ি দিয়ে ঘুরাতে চাচ্ছে লেখককে =p~

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ঢাবিয়ানভাই,

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ। হ্যাঁ ! সহমত আপনার সঙ্গে যে শেফালী ম্যাডাম সম্ভবত বক্তাকে নাকে দড়ি দিয়ে ঘুরাবেন বলেই সে দিকে নিয়ে যাচ্ছেন। প্লিজ! সঙ্গে থাকুন। আগামী পর্বের জন্য অগ্রিম আমন্ত্রণ থাকলো।

ফাল্গুনের শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

১৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:২৯

রূপক বিধৌত সাধু বলেছেন: বেশ রোমান্টিক। উপভোগ করলাম পর্বটা।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় দাদা,

পর্বটি আপনার কাছে বেশ রোমান্টিক লাগাতে ও উপভোগ করাতে অনেক আনন্দ পেলাম। ধন্যবাদ আপনাকে।

পোস্টটিতে like' করাতে অনুপ্রেরণা পেলাম। কৃতজ্ঞতা জানবেন।

ফাল্গুনী শুভেচ্ছা ও ভালবাসা রইল।

১৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২৯

রাকু হাসান বলেছেন:


বাপরে গলায় গলায় ভাব দেখছি ভাইয়া ;) । ভালো দেখছি না কিন্তু B-)) । আজও ঘুরাইলে :( ।মনে হচ্ছে সামনে দারুণ কিছু অপেক্ষা করছে আমাদের জন্য । পড়ার অপেক্ষায় ।এখন এমন লাগছে কখন প্রশ্নগুলোর উত্তর মিলবে সেই আশা বসে আছি । যততাড়াতাড়ি ততই ভালো আমার জন্য । চলুক গল্পের গতিতে । :) আশা করছি ভালো আছ ?

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: স্নেহের রাকু,

আশাকরি ভালো আছো । আমরাও উপরওয়ালার কৃপায় ভালো আছি। হা হা হা তাহলে , স্বীকার করলে তো গলায় গলায় ভাব !!
আর ঘোরানোর প্রসঙ্গটি তো থাকবেই। একটু বড় হলে তোমরাই যে আর পড়তে চাইবে না। কাজেই আমরা যায় কোথায় ? মনের মধ্যে কিছু কিউরিসিটি তৈরি হয়েছে । কিছু প্রশ্ন জানার ইচ্ছা হয়েছে , কমেন্ট থেকে সেটা বুঝলাম। আশাকরি পরবর্তী পর্বগুলো থেকেই এক এক করে সমস্ত জিজ্ঞাসার উত্তর মিলবে। যদি তোমার ব্যস্ততার অবসান ঘটে তাহলে পর্বগুলো পড়। নতুবা সময় নিয়ে এলেই খুশি হব। তোমাদের জন্যই পরবর্তী পর্বগুলো একটু আগে ভাগে দেওয়ার চেষ্টা করব।

ফাল্গুনের শুভেচ্ছা ও ভালোবাসা আমার ছোটভাইকে।

১৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৭

মা.হাসান বলেছেন: মন ছুয়েছে গানটা বাংলাদেশের প্রথম ব্যান্ড "সোলস" এর প্রথম এলবামএর গান। সোলস form করে বাংলাদেশ স্বাধীন হবার পরপরই - ১৯৭২ বা ১৯৭৩এ। কিন্তু প্রথম বাংলা এলবাম রিলিজ করে সম্ভবত ১৯৮২তে। গানটির কম্পজার এবং সুরকার সম্ভবত নকিব খান। ৮০র দশক ছিল সোলস এর স্বর্ন যুগ। তপন চৌধুরী, আইয়ুব বাচ্চু, নকিব খান, কুমার বিশ্বজিত, পিলু খান, আহমেদ নেয়াজ, এরা সবাই সে সময়ে সোলসএর সাথে যুক্ত ছিলেন।
যদিও এটা সোলস রিলিজ করে ১৯৮২তে, ১৯৭৬ সালে নকিব খান প্রথম এটা গান আর রেকর্ড করা হয় ১৯৭৮ সালে (ওই সময়ে মিউজিক ইন্ডাস্ট্রি সেভাবে গড়ে উঠেনি বলে তা আর রিলিজ করা হয় নি। পিলু খান, কুমার বিশ্বজিত, হ্যাপি আখন্দ, লাকি আখন্দ এনারা গানেরসাথে যুক্ত ছিলেন।) সোলসএর সবচেয়ে জনপ্রিয় গান এটা অথবা কলেজের করিডরে এই দুয়ের মধ্যে একটা। আমি ক্যালকাটা ইয়ুথ কয়ার কেও এই গান পারফর্মকরতে শুনেছি ( সে সময় ক্যালকাটা উচ্চারণই প্রচলিত ছিল) । অরিজিনাল ১৯৭৮ সালের ভারসন পাওয়া মুশকিল হবে, রেনেসাঁ বা নকিব খানএর ভারসন এর লিংক দিলাম।
Link 1
Link2


১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা. হাসানভাই,

আপনাকে অনেক অনেক অনেক ধন্যবাদ। গানটির উৎপত্তি বৃত্তান্ত জেনে মুগ্ধ হলাম। আজ সন্ধ্যে থেকে গানটি বহুবার শুনেছি বিভিন্ন জনের কন্ঠে। অসম্ভব সুন্দর একটি গান।
বাংলা ব্যান্ডের উৎপত্তি তাহলে সোলসের হাত ধরে বলতে হয়। এতজন গুণসমৃদ্ধ শিল্পী সহযোগে সোলস যেন স্বর্ণযুগের সার্থক পূর্বসূরী।

অফুরান ভালোবাসা ও শুভেচ্ছা জানবেন।


১৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৫

মুক্তা নীল বলেছেন: দাদা,
দুঃখিত দেরীতে আসার জন্যে ।
চৌধুরী বাবু নেহায়েতই খাঁটি প্রেমিক পুরুষ কারণ তিনি ম্যাডামের জন্য প্রথমেই ৪০/৫০ মিনিট অপেক্ষা করেছিলেন ।
অবশেষে চৌধুরী বাবুও হার মানলেন। সুন্দরের পুজারী সবাই কিন্তু সাজগোজের কাছে কিছু পুরুষ কাঁত। সুন্দর আর সুন্দরীর
ব্যাখ্যা দিলেন নিখুঁত ভাবে ।

অনুভূতির প্রেমের ব্যাখ্যা কেন নিলেন , শেফালী ম্যাডাম?
অনিবাবু ------???
ভালো লাগা রইলো গল্পে । বরাবরের মতো শ্রদ্ধা জানবেন । শুভ রাত্রি ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় মুক্তাআপু ,

না না আপু দুঃখিত হবেন কেন ! কর্মব্যস্ততার কারণে দেরি হতেই পারে । আপনি যে সময় করে এসেছেন এটাই আমার পরম প্রাপ্তি । হ্যাঁ ঠিকই বলেছেন চৌধুরীবাবু খাঁটি প্রেমিক বটে ! তবে এখনকার চৌধুরী সাহেবা সেটা মনে না এই আরকি । হা হা হা . ...
আর সুন্দরের পূজারী তো আমরা সবাই কমবেশি আছি। পোস্টে এই অংশটি আপনার ভালো লাগাতে আনন্দ পেলাম । ধন্যবাদ আপনাকে ।

ভালোবাসা যে সবাই সমানভাবে নেয় না ; অনেকেই বাজিয়ে দেখে। যে কারণে শেফালী ম্যাডামকে অনুভূতির ব্যাখ্যাটি নিতে হলো। যেখানে উনি নিজের মনের মতো উত্তরটা পেয়ে গেলেন ।প্রেমিকাকে যুক্তিতে জিতিয়ে দেওয়ার মধ্য দিয়ে প্রেমিকদের একটি পরিতোষ প্রাপ্তি ঘটে । সংলাপের এই জায়গাটায় ঠিক এই উদ্দেশ্যটি কাজ করেছিল ।

আপনার শ্রদ্ধা গ্রহণ করলাম। আপনার জন্যও রইল আমার বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা ।

১৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:২০

বলেছেন: ভালোবাসা দিবসে একটা দারুণ ভালোবাসাময় লেখা পড়লাম

শেফালী ম্যাডামের চাপা কলার আর বেলনার মতো হাতের বণর্না টা সত্যি অদ্ভুত সুন্দর লাগলো -
পদ্ম ফুলের সুবাস ছড়িয়ে দিলেন রুপের ঝলকে মুগ্ধ হলাম।


দারুণ লেখায় ভালোলাগা যত +++

দুবার পড়লাম কিন্ত দাদা।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় লতিফভাই,

প্রিয় নীল আকাশ ভাইয়ের একের পর এক প্রেমের গল্প পড়ে মনে হল 14 ফেব্রুয়ারিকে উদ্দেশ্য করে কিছু একটা করে ফেলি; সেই প্রচেষ্টারই ফসল মরীচিকা 17 তম পর্ব । পোস্টটি আপনার দারুন মনে হওয়াতে আনন্দ পেলাম; ধন্যবাদ জানবেন ।
আর রুপের বর্ণনাটি যথার্থ মনে হওয়াতে খুশি হলাম ।

সবশেষে পোস্টটি ভাল লাগায় ও লাইক করাতে সঙ্গে এতগুলো প্লাসের দারুন ভাবে অনুপ্রাণিত হলাম । কৃতজ্ঞতা জানবেন ।


বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

১৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৩৫

রাকু হাসান বলেছেন:


ভাইয়া ভালো আছি । ব্যস্ততা কে আমি অবসান করছি না । আমার ব্যস্ত থাকাই দরকার । আগের পর্বগুলো সময় নিয়ে পড়ার আগ্রহবোধ আগেই করেছি ,এখন তুমিও বললে । অবশ্যই পড়বো । কাল সিরিজ বাঁচাতে নামছি অবশ্যই দোয়া করবে আমাদের জন্য । হুম উত্তরগুলো পেয়ে যাব আশা করছি । বড় হলেও আমার পড়তে আপত্তি নেই । তুমি পাঠকের দিকটা খুব খেয়াল রাখ ,আমি যা বুঝি । আমার কাছে মনে হয় পাঠকের আগ্রহ,একঘেঁয়েমীটা পেয়ে বসার আগেই শেষ করে দাও । তা না হলে এত বড় সিরিজ সাফল্যের সাথে চালিয়ে যাবার কথা না ।



শুভরাত্রি ভাইয়া ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: স্নেহের রাকু,

তোমার আবার কমেন্টে আসাতে ভীষণ আনন্দ পেলাম । হ্যাঁ খুব ভালো সিদ্ধান্ত তোমার , কাজের মধ্যে থাকাটাই ভালো । তবে সময় সুযোগ পেলে একটু ব্লগে ঢু দিও । যদিও তুমি এখন তোমার সিরিজ নিয়েই বেশি ব্যস্ত । আশাকরি সাফল্যের সঙ্গে বৈতরণী উত্তীর্ণ হবে ।
ধন্যবাদ তোমাকে সুন্দর পরামর্শ দেওয়ার জন্য। আমিও অবশ্য অনেকটাই টেনে নিয়ে এসেছি সিরিজটিকে। তবে এখনো কয়েকটি পর্ব লাগবে ধীরেসুস্থে টানার কাজটি করতে হবে আরকি । একজন পাঠক হিসেবে তোমার এই একঘেয়েমি জেনে অত্যন্ত খুশি হলাম। কারণ লেখাতে পাঠকের ভালোলাগাটা সর্বাগ্রে বিবেচ্য ।

তোমার পাঠানোর ছবিটি অসাধারণ সুন্দর। আবারও ধন্যবাদ জানাই তোমাকে ।


অনেক অনেক ভালোবাসা ও শুভকামনা আমার ছোট্ট ভাইটিকে ।

২০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৬

বিদ্রোহী ভৃগু বলেছেন:
উপরের ঋদ্ধ সব মন্তব্যের পর

বলার আর কিছু নেই বাকী ;)
কেবলই অক্ষরের আঁকাআঁকি
মনের আবেগ প্রকাশেই
কোকিলের ডাকাডাকি ;)

হা হা হা

দারুন!
ত্রিবেনী সঙ্গমে, জাহাজের ধাকায় ক্রমাগত আছড়ে পড়া ঢেউয়ের মতোই
পর্বের পর পর্ব নিয়ে মরিচিকা পাঠক হৃদয়ে আছড়ে পড়ছে!

সকল অপূর্ণ স্বপ্নই মরিচিকা বিভ্রমে জীবনে স্মৃতিময় হয়ে রয়!
কখনো সাফল্যের স্বপ্ন, কখনো অধরা প্রেম, কখনো আয়নায় নিজের অপূর্ণতার প্রতিবিম্বে দীর্ঘশ্বাস!!!!!

অপেক্ষায় রইলাম পরিণতির :)

++++

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল শ্রদ্ধেয় কবিভাই,

একেই বলে বোধহয় ব্যাক বেঞ্চার !! যেখানে দৃষ্টিশক্তি অত্যন্ত প্রখর।কমেন্টের প্রতি পরোতে পরোতে তারই সাক্ষ্য পেলাম । তাই উপরের সব ঋদ্ধ কমেন্টের সঙ্গে আপনার কাব্যিক কমেন্টটি পোস্টটির মাধুর্য যেন ষোলকলা পূর্ণ হলো । অশেষ ধন্যবাদ আপনাকে ।
" বলার আর কিছু নেই বাকি,
কেবলই অক্ষরের আঁকাআঁকি
মনের আবেগ প্রকাশেই
কোকিলের ডাকাডাকি।" মুগ্ধতা! মুগ্ধতা! আর মুগ্ধতা ! হা হা হা ,....
মরীচিকা যে পাঠক হৃদয়ে আছড়ে পড়ছে ,আপনার কমেন্ট থেকে ভীষণ আনন্দ পেলাম। তবে সাম্প্রতিককালে বোধহয় একটু একঘেয়েমি হয়ে গেছে । ইচ্ছা আছে যত তাড়াতাড়ি সম্ভব মরীচিকা পর্ব টিকে শেষ করার ।
পোস্টটিকে লাইক করাতে অনেক অনুপ্রেরণা পেলাম ; কৃতজ্ঞতা জানাই আপনাকে।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা জানবেন ।



২১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:০৮

প্রামানিক বলেছেন: ভারপ্রাপ্ত শিক্ষকের সন্দেহ আর কাহিনীর বর্ননা কোন দিকে যায় সেই অপেক্ষায় আছি। তবে শান্তানুর কি হয়েছে সেটা জানতে ইচ্ছে করছে। ধন্যবাদ পাঠক ধরে রাখার মত কাহিনী লেখার জন্য। পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:০০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় প্রামানিকভাই,

পোস্টটিকে সুন্দর ভাবে পড়ে ভারপ্রাপ্ত শিক্ষক এর সন্দেহ আর কাহিনীর বর্ণনা নিয়ে আপনি অপেক্ষায় আছেন জেনে আনন্দ পেলাম । ধন্যবাদ আপনাকে । শান্তনুর বিষয়টি আগামী পর্বে উন্মোচন হবে আশাকরি। আপনাকে অগ্রিম আমন্ত্রণ জানালাম । পাঠক ধরে রাখার মতো বিষয়টি খুঁজে পেয়েছেন জেনে আনন্দিত । আবারও ধন্যবাদ জানাই আপনাকে।

ফাগুনের শুভেচ্ছা ও ভালোবাসা জানাই।

২২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৪

শাহরিয়ার কবীর বলেছেন: গল্পটি বেশ জমে ঊঠেছে দাদা...!! গল্প পড়ে এবং ব্লগারদের মন্তব্য পড়ে তা বোঝা যাচ্ছে।
যদিও মরীচিকা’র আগের বেশ কয়েক পর্বে আমার উপস্থতি কম ছিল। তারপরে চোখ বুঝে অনুভব করছি, আগের পর্বেগুলো একজন শক্ত হাতের গল্পকারের মত লিখেছেন। শুভ কামনা রইলো দাদা।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় কবীরভাই ,

অনেকদিন পর আপনার কমেন্ট পেয়ে ভীষণ আনন্দ পেলাম ।গল্পটির জমে উঠেছে বা কমেন্ট নেতাদের মন্তব্য প্রতিমন্ত্রী মাধ্যমে আপনি বিষয়টি অনুধাবন করতে পারাতে খুশি হলাম । ধন্যবাদ আপনাকে।
কমেন্ট এর পরবর্তী অংশকে কেবলই মুগ্ধতা আর মুগ্ধতা। সেই গতকাল শুরুতেই পোস্টে লাইক দিয়ে গেলেন আর আজ কমেন্ট পেয়ে দারুন অনুপ্রেরণা পেলাম ; কৃতজ্ঞতা জানাই আপনাকে।

আপনার শুভ কামনা গ্রহণ করলাম । আপনার জন্যও রইল ফাল্গুনের শুভেচ্ছা ও ভালোবাসা।

২৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: প্রিয় ছোট ভাইয়ের আবার কমেন্টে আসাতে আনন্দ পেলাম। আমি সেদিনের জন্য অপেক্ষায় রইলাম কবে ভাই কলকাতায় আসবে .... ।

শুভকামনা ও ভালোবাসা সতত।

আসবো দাদা। অবশ্যই আসবো। সুরভিকে নিয়ে আসবো।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: আমি অত্যন্ত আনন্দিত যে আমার আগের প্রতিমন্তব্যটি লক্ষ্য করে ছোটভাই আবার প্রতিউত্তর রেখে গেছেন। অনেক অনেক ধন্যবাদ ভাইকে ।
আমি ভাই ও ভাইয়ের পরিবারবর্গের আগমনের অপেক্ষায় রইলাম .. ।

২৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:২১

সনেট কবি বলেছেন: বরাবরের মত মুগ্ধতা।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় কবিভাই,
আশাকরি ভাল আছেন। আমরাও উপরওয়ালার কৃপায় ভালো আছি । আপনার ছোট্ট আন্তরিক মন্তব্যে বরাবরের মতই মুগ্ধ হলাম ।
পোস্টটিকে লাইক করাতে অনেক অনুপ্রেরণা পেলাম ; কৃতজ্ঞতা জানাই আপনাকে।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা জানবেন।

২৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৪

মৃন্ময়ী শবনম বলেছেন: আমার আজকের পোষ্টটি অনুগ্রহ করে পড়ে মন্তব্য করবেন, লেখাটি আমার এবং সোহানাজোহার আলোচনায় লেখা হয়েছে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার আমন্ত্রণ গ্রহণ করলাম।। ইতিমধ্যে আমি একবার ঘুরে এসেছি। তবে বিষয়টি আমার বেশ জটিল বলেই মনে হলো। সময় পেলে আর একবার যাবো । মন্তব্য করে আসবো ।

২৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৮

ওমেরা বলেছেন: সবাই সব কিছু বলে ফেলেছেন আমি আর কি বলব !! শুধু ছোট্ট করে বল্লাম সুন্দর !!

ধন্যবাদ ভাইয়া।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আপুনি ,

আশাকরি ভাল আছেন । হা হা হা সবাই যেহেতু সবকিছু বলেই ফেলেছে, কাজেই আপনার বলার জন্য কিছুই বাকি রইল না । দুঃখিত আমি। অন্য একদিন না হয় আপনার মন্তব্য পুষিয়ে নেব । তোর ছোট্ট ' সুন্দর ' কথাটি মনে ধরেছে ; ধন্যবাদ আপনাকে ।

বাসন্তিক শুভেচ্ছা রইল।

২৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৩

হাবিব বলেছেন: :| :| :|

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:০৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় হাবিবভাই,

বইমেলা থেকে কেনা বই নিয়ে বোধহয় প্রচন্ড ব্যস্ত আছেন । সাম্প্রতিককালে আপনার পোস্টগুলো তারই প্রমাণ। তবে আমার পোস্টে যে শেষ পর্যন্ত এসেছেন - এটা পরম সৌভাগ্যের বিষয়। ধন্যবাদ আপনাকে ।
পোস্টটি লাইক করতে অনুপ্রাণিত হলাম; কৃতজ্ঞতা জানবেন ।

ফাল্গুনের শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ।

২৮| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: ভাইজান, মেডামরে ;)


ভাই, পড়ে লম্বা কমেন্ট করবোনে!


ভালো আছেন তো ভাবীকে নিয়ে?

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা ! কি যে বলেন তাজুল ভাই ! ম্যাডাম রে !!!! ওরে বাপরে !

আর লম্বা কমেন্ট না করে ভালোই করেছেন : বাসি খাবার যেমন একটু কম খেতে হয় ; তেমনি বাসি পোস্টে ছোট্টকমেন্টই আমার বেশি পছন্দ ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।


২৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৬

আরোগ্য বলেছেন: কি খবর ভাইটি? ব্লগে তোমাকে এখন কম দেখা যায়। মনে হয় এখনও সুস্থ হওনি। শরীরের কি অবস্থা এখন?

আমি তো আগেই বলেছিলাম মিলন কথা তাই হল। আমার যাওয়ার খুব ইচ্ছা কিন্তু কি বলবো? তুমি থাকলে ভালো হত। এখন কি করবো?

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আরোগ্য ,

গত দুদিন ধরে প্রবল নেট সমস্যায় ভুগছিলাম ব্লগে ঢুকতেই পারছিলাম না। পাশাপাশি এখন তোমার ভাইপোর পরীক্ষা চলছে। বাড়িতে এসে ওর পড়ানোর জন্য আর ব্লগে ঢোকার মতো সময় হয়ে উঠছে না । আর শারীরিকভাবে এখন সম্পূর্ণ সুস্থ হয়ে গেছি।
ও তুমি মিলনমেলায় যেতে পারো নি তাহলে ?? না এটা এতো সিরিয়াস ভাবে না নিয়ে নিজেকে সারপ্রাইজ দিতেই পারতে । দারুণ চমক হত আর কি ..... তবুও যদি না হয়ে থাকে তাহলে আমার যাওয়া পর্যন্ত না হয় তোলা থাক। দেখি সামনের ডিসেম্বরে কি হয় ? তুমি যদি এর মধ্যে নিজেকে উন্মোচন করতে না পারো তখন না হয় একটা ব্যবস্থা নেওয়া যাবে।


৩০| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৯

আরোগ্য বলেছেন: মিলনমেলার কথা হবে।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৫০

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা ঠিকই বলেছ ! মিলনমেলায় কথা হবে। তবে সে কথা হবে শুধু সাক্ষাতেই নয় ; হাজার মাইল দূর থেকে হৃদয়ের পরোতে পরোতে কথা হবে । হা হা হা ...

শুভকামনা ও ভালোবাসা সতত।

৩১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৭

অপু দ্যা গ্রেট বলেছেন:




প্রিয় প্রিয়

ঘটনা ঘটতে শুরু করেছে । মনে হয় শান্তনু তার বাবা মা কে মিস করছে । আবার ম্যাডাম মনে হচ্ছে পরে গেছেন । আসলে আপনার মত হ্যান্ডসাম হতে পারলে ভাল ই হতো ।

ধুরর জীবনে কিছুই পারলাম না ।

লেখালিখিতেও ডাব্বা জীবনে একটা মেয়েও পটাতে পারলাম না ।

নিরামিষ জীবনে কি আর আছে ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় অপুভাই,

বিলম্বিত উত্তর দেওয়ার জন্য দুঃখিত। হা হা হা তাহলে ঘটনা ঘটতে শুরু করেছে বুঝতে পেরেছেন .... শান্তনুর ব্যাপারে দেখা যাক আপনার অনুমান কোন দিকে যাই ; যেমন ম্যাডাম সম্পর্কে আপনার ভবিষ্যৎ বাণীও। আর হ্যান্ডসাম প্রসঙ্গে আপনার গজদন্তটি অসম্ভব সুন্দর। সঙ্গে দিব্যকান্তি চেহারা দেখে আমরাই তো প্রেমে পড়ে গেছি । তাহলে প্রমিলা বাহিনীর কি ভয়ানক অবস্থা !!! । একেবারে সাক্ষাৎ গ্রীক দেবতা অ্যাপোলো !! এমন চেহারা নিয়ে আমাদের মত অবলা পোলাপানের প্রতি কটাক্ষ নয় কি। হা হা হা ....
আর জীবনে কিছু পারলেন না - এ বিষয়ে আমার ঘোরতর সন্দেহ আছে হা হা হা।

আপনার নিরামিষ জীবনের অবসান ঘটুক। আপনি আমিষ জীবনের হোলসেল ডিলার হয়ে উঠুন - কামনা করি। হা হা হা ...


৩২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:০৫

আরোগ্য বলেছেন: ভাইটি আমি তো আসছে শুক্রবার যে মিলনমেলা হবে তার কথা বলছি। এমনিতেও আমার বই কেনা বাকী আছে কিন্তু সেদিন গেলে সাক্ষাতে আসবো কিনা তাই ভাবছি। কত সিনিয়র ব্লগার আছে। পরিচয় দিলে রাগ করে যদি কেউ কথা না বলে। তুমি পরিচয় করে দিলে অন্যকথা ছিল। সবার অটোগ্রাফ নেয়ার খুব ইচ্ছা কিন্তু কি করবো বলো?
আমার নতুন পোস্ট দিয়েছি, সময় করে পড়ে নিও।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট্ট আরোগ্য,

তোমার কমেন্টটি গতকাল পড়েছিলাম । কিন্তু প্রতিমন্তব্য করতে লগ ইন করতে সমস্যা হচ্ছিল। আজ সারাদিন ব্যস্ত ছিলাম ব্লগে ঢোকার সময় পাইনি ; যে জন্য দেরিতে প্রতিমন্তব্য দেওয়া। আশাকরি তুমি এ সমস্যাটি বুঝবে। তোমার এই কমেন্ট থেকে আমার ভুল ধারণার অবসান ঘটল। গতকাল আমি ঠিক বুঝতে পারিনি। আমি গত শুক্রবারে মিন করেছিলাম । বইমেলা দারুন ভাবে উপভোগ করো। আর ওই সমস্যাটি কোন সমস্যাই নয় ; ওটাকে সারপ্রাইজ হিসেবে দেখবে। আগামী শুক্রবার উপস্থিত হয়ে নিজেকে মেলে ধরবে , দেখবে সকলে ভীষণ এনজয় করবে। বাকি অভিজ্ঞতাটা দিয়ে একটি দারুন পোস্ট দেবে। আমি তোমার ঐ পোষ্টের অপেক্ষায় রইলাম ... হা হা হা।
তুমি অটোগ্রাফ শিকারি। বাকি বই গুলি কিনবে। উপস্থিত কবি সাহিত্যিক সকলের কাছে যাবে ; আশাকরি কেউ তোমাকে নিরাশ করবে না।

অনেক অনেক ভালোবাসা ও শুভকামনা প্রিয় ছোট্ট আরোগ্যকে।

৩৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:০৭

নীলপরি বলেছেন: অপূর্ব লাগলো । ++

শুভকামনা

২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসন্ধ্যা প্রিয় পরিআপু,

প্রত্যাশিত ভাবে আপনার আগমনে আনন্দ পেলাম।। ব্যস্ততার কারণে বোধহয় গত কয়েকদিন আপনি ব্লগে ছিলেন না। আপনার ব্যস্ততার অবসান ঘটুক ।
পোস্টটি অপূর্ব লাগাতে , ডাবল প্লাসে ও লাইকে দারুন দারুন অনুপ্রাণিত হলাম । কৃতজ্ঞতা জানাই আপনাকে ।

বাসন্তিক শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

৩৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৭

নীলপরি বলেছেন: হুম , কয়েকদিন আসা হয়নি ব্লগে ।
আপনাকেও বসন্তের শুভেচ্ছা

২২ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার আবার মন্তব্যে আসাতে ভীষণ আনন্দ পেলাম । ধন্যবাদ আপনাকে
আপনার বাসন্তিক শুভেচ্ছা সানন্দের সঙ্গে গ্রহণ করলাম ।
আপনার জন্যও রইল আমার অনিঃশেষ শুভেচ্ছা ও ভালোবাসা ।

৩৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫২

নজসু বলেছেন:





:(

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: হা হা হা নজসুভাই আশা করি ভাল আছেন। আমরাও উপরওয়ালার কৃপায় ভালো আছি। বড্ড চাপে আছি কয়েকদিন পরেই দেখি পরবর্তী পর্বটি পোস্ট করতে পারি কিনা ।

শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

৩৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪১

করুণাধারা বলেছেন: পদাতিক চৌধুরী, আপনার লেখনি এত চমৎকার যে ,সেগুলো আমাকে কিছু সুন্দর সময় উপহার দিয়েছে। ইদানিং কিছুটা অসুবিধার কারণে ব্লগে নিয়মিত হতে পারিনি। এই পোস্ট পড়েছি, কিন্তু জানানো হয়নি কতটা ভালো লেগেছে এবং কেন ভালো লেগেছে! জানিনা আর কখনো ব্লগে এভাবে মিথস্ক্রিয়ার সুযোগ পাব কিনা! তাই আপাতত ভালো লাগা জানিয়ে যাই, এবং দোয়া করি যেন আবারো আপনার সুন্দর পোস্ট গুলো পড়ার সুযোগ পাই।

ভালো থাকুন সব সময়, শুভকামনা রইল।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় আপুনি,

বিলম্বিত উত্তর দেওয়ার জন্য ক্ষমাপ্রার্থী। গত কয়েকদিনে ব্লগে ঢুকতে মারাত্মক সমস্যা হলেও গতকাল থেকে তেমন কোনো সমস্যাই পড়তে হয়নি । ইচ্ছে করেই বেশ কয়েকবার লগইন-লগআউট করেছি। আপনার কমেন্টটি তখনই দেখেছিলাম। কিন্তু সময় নিয়ে মন্তব্য করার জন্য উত্তর দিতে পারেনি।

আপু আমার লেখা যে আপনার ভালো লাগে ; আপনার যে কিছু মূল্যবান সময় কাটে - এটা জেনে আপ্লুত হলাম । এটাই আমাদের ব্লগের শ্রেষ্ঠ পাওনা । আমরা একে অপরকে সম্মান শ্রদ্ধা রেখে ও সম্পূর্ণ পরিশীলিত ভাবে যে কিছু বিনোদনের মাধ্যম হয়ে উঠি বা চেষ্টা করি সেটাই বোধ হয় সামহোয়্যারইন ব্লগের শ্রেষ্ঠ কৃতি , শ্রেষ্ঠ পাওনা। কিন্তু কোন কিছুই দেশ কালের গন্ডির ঊর্ধ্বে নয়। কাজেই ব্লগ ও তার ব্যতিক্রম নয় । দেশের আবেগ শালীনতার প্রতি সম্পূর্ণ শ্রদ্ধা রেখেই বলছি ,সাম্প্রতিককালে ব্লগকে যেভাবে ব্ল্যাকলিস্ট করা হলো বা যে অভিযোগে অভিযুক্ত করা হলো তাতে একজন সাধারন ব্লগার হিসেবে যারপরনাই স্তম্ভিত । কারণ এই কলঙ্কের দায় আমারও । যে কারণে আপনার আগামী দিনের মিথস্ক্রিয়ার দুশ্চিন্তা হওয়া খুবই স্বাভাবিক । সম্পূর্ণ সহমত পোষণ করছি এ ব্যাপারে আপনার সঙ্গে। তবে এখনো ব্লগিং করতে পারছি । কিন্তু আগামীতে যে করতে পারব সে রকম কোন কোন নিশ্চয়তা নেই। তাই সমস্ত বিষাদের মধ্যেই এক টুকরো খুশির ঝলক আপনাদের এই ভালোলাগাটুকু। যদি বাস্তবে কোনদিন এই উন্মুক্ত মঞ্চটি সত্যিই বন্ধ হয়ে যায়, সেদিন না হয় স্মৃতিটিই সুখস্মৃতি হয়ে মনিকোঠায় জ্বলজ্বল করবে ..... ।

পোস্টটি লাইক করাতে অনুপ্রেরণা পেলাম; কৃতজ্ঞতা জানবেন ।

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা প্রিয় আপুনিকে।


৩৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০০

আরোগ্য বলেছেন: মরীচিকার বাকী পর্ব পাবো কিভাবে? প্রিয় ভাইটি এটা ব্লগে পড়া সেরা গল্প।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় আরোগ্য ,


ভাবছি বাকি পর্বগুলো লেখাজোকা'তেই পোস্ট করব । ব্লগে পোস্ট বা কমেন্ট করার সুযোগ আর পাওয়া যাবে বলে মনে হচ্ছে না ।

ভালোবাসা ও শুভকামনা প্রিয় ছোট্ট আরোগ্যকে।

৩৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৫

মুক্তা নীল বলেছেন:
দাদা,
আমার কেনো জানি মনে হচ্ছে সামু ব্লগ বন্ধ হবে না। ভালো থাকবেন ।
বরাবরের মতো শ্রদ্ধা জানবেন ।
সত্যি দাদা সামু বন্ধ হবে না।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মুক্তাআপু,

তেমনটি তো আমাদের সবার এই কামনা । কিন্তু বাস্তবে যে মাঝে মাঝে প্রচন্ড হয়রান হতে যাচ্ছে । জানিনা এমন ধুঁকতে ধুঁকতে আমরা নিরাপদ হতে পারব? না দেখতে দেখতে একেবারে নিশ্চিহ্ন হয়ে যাব ? আর এমন অবস্থার জন্য নতুন করে কিছু লিখতেও ইচ্ছে হচ্ছে না ।

আপনার আমাদের আশা পরিপূর্ণতা পাক। সামু ব্লগ যেন কোনদিন বন্ধ না হয়।

আপনার শ্রদ্ধা আমি অন্তর থেকে গ্রহন করলাম । আপনার জন্যও রইল আমার প্রাণভরা ভালোবাসা ও শুভকামনা।



৩৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:০২

আরোগ্য বলেছেন:

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩১

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল স্নেহের আরোগ্য,

তোমার পাঠানো শুভেচ্ছা অন্তর থেকে গ্রহন করলাম ; ধন্যবাদ তোমাকে । হাজার বিষন্নতার মধ্যেও তুমি যে মনে রেখেছে এটা আমার পরম প্রাপ্তি ।

অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা তোমাকে।

৪০| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
শুভ সকাল দাদা,। আশা করছি, অনেক ভালো আছে। অনেক দিন হয় আপনার কোন ভ্রমণ কাহিনী পড়তে পাই না। আবারও ভ্রমণ কাহিনী দিন।

আপনার ভ্রমণ কাহিনী পড়ে আমিও ভ্রমণ করতে পারি চোখ বুজে।

ভালো থাকুন সব সময়।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় সাজ্জাদভাই,

বহুদিন পর আপনাকে পেয়ে ভালো লাগলো। কিন্তু স্বীকার করতে অসুবিধা নেই যে অত্যন্ত বিষন্নতা মধ্যে আছি। এই বুঝি বন্ধ হয় ,এই বুঝি বন্ধ হয়- এমন আতঙ্ক সারাক্ষণ মনের মধ্যে বয়ে বেড়াচ্ছি । আর ভ্রমণ কাহিনী ! হা হা হা .. গল্পের মধ্যেই একটু আধটু যা আছে আপনার পড়ার আমন্ত্রণ রইলো ।

আপনার শুভাশিস গ্রহণ করলাম। আপনার জন্যও রইল অনিঃশেষ শুভেচ্ছা ও ভালোবাসা ।

৪১| ০৫ ই মার্চ, ২০১৯ দুপুর ২:৪৬

রাকু হাসান বলেছেন:

শান্তনুর জন্য ব্যাপক আগ্রহ জন্মেছিলো আগে থেকেই । আজও শুরু হয়ে পেলাম না কিছু । শান্তনুর রহস্য উন্মোচন হোক । এখন নতুন সমস্যা জানার আগ্রহ রেখে গেলাম ।তবে কথা সেটা না ,কথা হলো তুমি খালি চোখে শেফালী ম্যাডাম দেখ B-) :) । আশা করছি ,নতুন পরিবেশে ভালো সময় যাচ্ছে । সবাই ভালো আছ ।

০৫ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট্টভাইটি,

গতকাল কাজের মাঝে যতবার চেস্টা করেছি ততবারই ব্যর্থ হয়েছি লগ-ইন করতে। রাতের দিকে অবশ্য দুবার সহজেই ব্লগে ঢুকতে পেরেছিলাম। আজও এগারোটার পরে সমস্যা হয়েছিল। এখন আবার ব্লগিং করতে পারছি। মোটের উপর লগ-ইন করতে পারবো কিনা একটি আতঙ্ক তৈরী হয়েছে। আর এই আশঙ্কাআশঙ্কায় নুতন কিছু লিখতে মন বসাতে পারছি না। প্রচন্ড হতাশ লাগছে। কবে যে সামু বিপদমুক্ত হবে সেই আশাতে আছি।


অনেক অনেক ভালোবাসা ও শুভকামনা স্নেহের রাকুকে।


৪২| ০৬ ই মার্চ, ২০১৯ রাত ১২:২১

নীলপরি বলেছেন: আমার পোষ্টে আপনার মন্তব্য দেখে খুবই খারাপ লাগছে । আমার উত্তর দিতে দেরী হওয়ায় আপনি আঘাত পেয়ে থাকলে আমি দুঃখিত ও ক্ষমাপ্রার্থী । আশাকরি আপনি নিজ গুণে ক্ষমা করবেন ।

শুভকামনা

০৭ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:২০

পদাতিক চৌধুরি বলেছেন: গতকাল সারাদিন ব্লগে ঢুকতে পারেনি। আজকে প্রথম সুযোগেই তারেক ভাইয়ের পোস্টে কমেন্ট করতে পারলাম না। স্বচ্ছন্দ ব্লগিং আর করতে পাবো কিনা সন্দেহ। আপনার পোস্টে প্রতিমন্তব্য দেখার সুযোগ এই কারণে আমার পক্ষে সম্ভব হয়ে ওঠেনি। আর ক্ষমার প্রসঙ্গটি নিয়ে আপনার কথা আপনাকেই ফিরিয়ে দিলাম যে " বিব্রতকর পরিস্থিতির" মধ্যে ফেলবেন না ; প্লিজ!

অনিঃশেষ শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

৪৩| ০৭ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০৯

নীলপরি বলেছেন: ভুল বোঝাবুঝির অবসান হওয়ায় আনন্দিত হলাম । :)
আরে , আমারও এক অবস্থা । একবার পেজ খুলতে না খুলতেই আটকে যাচ্ছে । তাই কম আসলেও আসছি । হাল ছাড়লে চলবে না তো । আপনিও আসুন প্লিজ ।

যাইহোক , পরের পর্ব কবে দিচ্ছেন ?

আপনাকেও শুভকামনা

০৭ ই মার্চ, ২০১৯ রাত ৯:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার আবার আগমনে আনন্দ পেলাম। আসলে সমস্যাটা আমার আপনার একার নয় সমস্ত ব্লগারের সমস্যা। আমি আমার নিজের ব্লগের সাম্প্রতিক মন্তব্য , অন্যের পোস্টে মন্তব্য ও নিজের প্রিয় পোস্ট কিছুই দেখতে পাচ্ছি না । চাকা ঘুরছে তো ঘুরছেই। সামুর সমস্যা থেকেই বিকল্প হিসেবে ফেবুতে কিছু সময় কাটিয়েছি বাংলা প্রতিলিপিতেও লিখেছি। কিন্তু কিছুতেই মন বসাতে পারছি না। সামু ব্লগ সবকিছুর ঊর্ধ্বে; মিথস্ক্রিয়া শ্রেষ্ঠ মাধ্যম।
আর পোস্ট প্রসঙ্গে সামুর সমস্যা থেকেই মনটা যেন আটকে গেছে। নতুন করে ভাবনা চিন্তারটি আপাতত আর মন থেকে হয়ে উঠছে না। তবে আপনারা বলছেন যখন কয়েকদিনের মধ্যে হয়তো নতুন পোস্ট দিয়ে দেব।

আপনার শুভাশিস গ্রহণ করলাম। আপনার জন্যও রইল অনেক শুভেচ্ছা ও ভালোবাসা।

৪৪| ০৮ ই মার্চ, ২০১৯ রাত ৮:৪২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: কোন আলসেমি নয় কেমন করে যেনো এই পর্বটি পড়ার বাহিরে চলে গেল বুঝতে পারছি না। মন্তব্যর সারণীতে মন্তব্য দেখে পর্বটিতে ঢুকে পর্ব পাঠে মনোযোগ দিলাম। কিন্তু তাও নানান জামেলায় এক বৈঠকে পড়া সম্ভব হলনা। শেষ করে চিন্তা করলাম যে সিরিজটি এতো মনো যোগে পড়া শুরু করলাম তার একটি পর্ব এতো দিন পূর্বে প্রকাশ হলো, আর আমার দৃষ্টিগোচর হয়নি! আপনার লিখনীর নতুন করে আর কি প্রশংসা করবো পরিপক্ব লেখক হতে হলে যে গুন ধরকার তার কোনটারি অভাব যে আপনার মধ্যে লক্ষনীয় নয়। চরিত্র চিত্রায়ন গল্পের খুটি- নাটি প্রতিটি ধাপকে নিপুণতার সাথে রূপদান যার চিন্তার বাহিরে নয় সে উন্নত লেখকদের একজন। এবারো পরের পর্বটির জন্য অপেক্ষায় থাকলাম।

০৯ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় রহমানভাই,

বরাবরই আপনার অনুপ্রেরণা ধর্মী মন্তব্যে মুগ্ধতা । কর্মব্যস্ততার কারণে অনেক সময় প্রিয়জনদের পোস্ট সময়ে পড়ে ওঠা সম্ভব হয় না ঠিকই। কিন্তু আপনি যে সময় করে এসেছেন এটাই আমার কাছে পরম প্রাপ্তি । ধন্যবাদ আপনাকে । আর পোস্ট সম্পর্কে আপনার পর্যবেক্ষণ আমার কাছে অনুপ্রেরণার। আমরা কত বড় লেখক বা আগামীতে বড় লেখক কতটা হতে পারব ? এসব নিয়ে ভাবি না। কিন্তু আপনাদের এরকম অনুপ্রেরণামূলক মন্তব্যগুলি পাওয়ার লোভেই আমাদের ব্লগে আসা এবং নতুন নতুন পোস্ট দেওয়া । আগামীতেও এভাবে আপনাদেরকে পাশে পাবো এই আমার প্রার্থনা ।

ভালোবাসা ও শুভকামনা জানবেন ।

৪৫| ০৯ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:১২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সময় সুযোগের অভাবে আপনার অনেক গল্প পড়া থেকে বঞ্চিত হতে হচ্ছে আমাকে, যখন মাঝেমধ্যে দু একটা পড়ি তখন মনে মনে ভাবি সময় আমার কাছ থেকে কতো ভালো লাগার সময় কেড়ে নিচ্ছে! অসাধারণ লিখেন আপনি, আপনার লেখনিতে পাঠকের মন ধরে রাখার আলাদা যাদু আছে, একটানে পড়ে যাওয়ার মতো আপনার প্রতিটি লেখাই। যাক, এরকম একটু ছোট ছোট করে পোস্ট করলে আমার মতো অনেকেরই গল্পের তৃপ্তির স্বাদ পাওয়া সম্ভব হবে। অনেক অনেক ভালো লাগলো পড়ে।

শুভকামনা জানবেন শ্রদ্ধেয় প্রিয় ভাই।

০৯ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নয়নভাই,

আপনার সুন্দর আন্তরিক মন্তব্যে মুগ্ধ হলাম ।হ্যাঁ ! ঠিকই তো , কর্ম ব্যস্ততার জন্য ব্লগে সব সময় সময় দেওয়া সম্ভব হয় না। তারপরে বর্তমানে ব্লগে একটা অশনিসংকেত চলছে । ইচ্ছে থাকলেও সময় মত না ঢুকতে পারি না । এসব কিছু অসুবিধা মাথায় রেখেই আমাদেরকে ব্লগে ঢুকতে হয় । আমার লেখা সম্পর্কে আপনার সুন্দর মন্তব্যটি মনে গেঁথে গেছে । সঙ্গে পোস্টটিকে লাইক করাতেও দারুন অনুপ্রেরণা পেলাম ; কৃতজ্ঞতা জানাই আপনাকে । সামুব্লগের সমস্যার কারণে নতুন পোস্ট দিতে মন সারা দিচ্ছিলো না । তবে এখন অনেকটা সয়ে গেছে , খুব শীঘ্রই পরবর্তী পর্ব দেবো। আপনাকে পাশে পাব আশা করি ।

আপনার শুভাশিস গ্রহন করলাম । আপনার জন্যও রইল আমার ভালোবাসা ও অফুরান শুভকামনা ।


৪৬| ১১ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

নজসু বলেছেন:



কেমন আছেন ভাই?

১৩ ই মার্চ, ২০১৯ রাত ১০:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নজসুভাই,

অফলাইনে সেদিনই দেখেছিলাম আপনার কমেন্টটি। কিন্তু এমন দুর্ভাগ্য যে সেদিন তো ব্লগে ঢুকতে পারিনি তারপর গতকাল টর দিয়ে রাতের বেলা ঢুকেছিলাম।একটা বিশেষ কাজে দ্রুত লগ আউট হতে বাধ্য হয়েছিলাম। সকালে উঠে দেখছি সেশন শেষ দেখাচ্ছে। কাজেই টর দিয়ে না পেয়ে আবার পুরানো ক্রম দিয়েই সারাদিন চেষ্টা করলাম। এখন রাতের বেলা নতুন করে আবার একটি ব্রাউজার নিয়েছি। আর সেটা দিয়েই আবার লগইন করতে পারলাম।
ফলে ব্লগে ঢোকাটা এখন যেন বিরাট অ্যাডভেঞ্চারাস হয়ে দাঁড়িয়েছে ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

৪৭| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ১০:৫৪

নীলপরি বলেছেন: আপনিও প্রতিলিপিতে আছেন ? আপনার সাথে একমত । আমি একজনের কথায় গেছিলাম । তবে দুদিনও মন বসেনি ! আর যাই না ।

কোনো কিছু হয়তো পারি না । তবে যেটুকু চেষ্টা করি , সেই চেষ্টাটা করতে পারি সামুর জন্য , সামুর উৎসাহে ।

শুভকামনা

১৩ ই মার্চ, ২০১৯ রাত ১১:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: একদম ঠিক কথা বলেছেন আপু। আমি প্রতিলিপিতে লেখা শুরু করেছিলাম সম্ভবত এক বছরের বেশি আগে থেকে। সামুতে ইতিমধ্যে 69 টি পোস্ট করেছি। সেখানে প্রতিলিপিতে হয়েছে মাত্র পাঁচটি। সামুতে অসুবিধা হওয়ার পর ওখানে দুটি পোস্ট করেছি। মোট দাঁড়ালো সাতটি। কিন্তু বড্ড প্রাণহীন পোস্টগুলো। এক সপ্তাহ হয়তো একটি বা দুটি কমেন্ট আসে। যে কারণে ব্লগ যদি মহাসমুদ্র হয়‌ , প্রতিলিপি সেখানে একটি ছোট্ট পুষ্করিণীর ন্যায় ।
শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

৪৮| ১৬ ই মার্চ, ২০১৯ দুপুর ২:৪৫

নজসু বলেছেন:



প্রিয় ভাই।
আমিও ব্লগ নিয়ে খুব সমস্যায় আছি।
ব্লগ আমাকে দেখাই দিচ্ছে না।
ভিপিএন ব্যবহার করতে হচ্ছে।
ফলে নেট স্লো।

১৬ ই মার্চ, ২০১৯ দুপুর ২:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় নজসুভাই,

সমুব্লগের সমস্যা শুরু হওয়ার পর থেকে অনেক দিন ভীষণ ভুগেছি । মাসখানেক পর, ভিপিএন প্রভৃতি ইউজ করেছি কিন্তু স্বাভাবিক হতে পারেনি। গত দুদিন আগে অপেরা ইনস্টল করার পর এক মীরাকল পেয়ে গেলাম। এখন আমি অপরাধী রে একদম আগের মতই ব্লগে ঢুকতে পাচ্ছি। আপনিও অপেরা দিয়ে পরীক্ষা করে দেখতে পারেন। আশা করি সমস্যা মিটে যাবে ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

৪৯| ১৬ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:১০

আরোগ্য বলেছেন: ভাইটি প্লিজ পরের পর্ব দাও। পাঠকরা সবাই নিশ্চয়ই মুখিয়ে আছে মরীচিকার জন্য। শেফা লী ম্যাডাম আর মাস্টার দার কথোপকথন কি জানাবে না?

মেঘ বাবার পরীক্ষা কেমন হলো? সবাই কেমন আছো?

১৬ ই মার্চ, ২০১৯ রাত ৯:১০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট্ট আরোগ্য,

তুমি তো জানো সাম্প্রতিককালে আমি কতটা পারিবারিক সমস্যার মধ্যে আছি। সঙ্গে একটা পেশাগত চাপ , আর আছে ব্লগে ঢুকতে না পারার হতাশা। আজ দুদিনের একটু বেশি হলো, অপেরা ব্রাউজারটি নিয়ে আমি ব্লগে ঢুকতে পারছি। তার আগে পর্যন্ত ব্লগে ঢুকতে পারবো কিনা তা নিয়ে একটা দুশ্চিন্তার মধ্যে ছিলাম। অস্বীকার করবো না যে এতগুলো বিষয় মাথায় থাকার জন্য আলাদা করে লেখার মত চিন্তা হয়ে ওঠেনি। তবে আস্তে আস্তে মনের সেই বাঁধনগুলোকে কাটিয়ে উঠতে পেরেছি । জানি তোমরা অধীর আগ্রহে আছো ; আমিও তোমাদের জন্য অধীর হয়ে আছি , যত তাড়াতাড়ি সম্ভব পরবর্তী পর্ব পোস্ট করব ।
মেঘের পরীক্ষা খুব একটা ভাল হয়নি। কাজেই রেজাল্টও ভালো করে নি। আমি অবশ্য এত ছোট বয়সে রেজাল্ট নিয়ে এতটা গুরুত্ব দিতে রাজি নই। পড়াশোনার জন্য এখনো আস্ত সময় পড়ে আছে। ও বিন্দাস আছে। বাড়ির সকলে ভালো আছে। আশা করি তোমরাও কুশলে আছো।

শুভকামনা ও ভালোবাসা স্নেহের ছোট আরোগ্যকে।

৫০| ১৭ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৩২

মুক্তা নীল বলেছেন: দাদা,
শুভ সন্ধ্যা । কেমন আছেন ?
আপনার মরিচীকার খবর কি?
দাড়ি, কমা, সেমিকোলন এ-ই সব মিলিয়ে কমেন্টর কথা বলছিলাম, হাসান ভাই'র কথা । নীল আকাশ ভাই হয়তো বুঝতে পারেননি। তাই ভুলবশত আপনার নাম টাও বলেছেন।
এ নিয়ে আমি চাই না আর কথা হোক, ভুল ভেঙেছে আমার।
দাদা, আপনি আমার কাছে সবসময়ই সঠিক।
ভালো থাকবেন ও বরাবরের মতো শ্রদ্ধা জানবেন ।

১৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মুক্তাআপু,

পুরানো পোস্টে আপনি খোঁজ নিতে এসেছেন দেখে ভীষণ আনন্দ পেলাম । উপরওয়ালার কৃপায় ভালো আছি । আশা করি আপনিও কুশলে আছেন । মরীচিকার সর্বশেষ পোস্ট ( পর্ব -18 )এই মুহূর্তে প্রকাশ করেছি। আপনার আমন্ত্রণ রইল । নীল আকাশ ভাইয়ের প্রশ্নের প্রতিমন্তব্য সম্পর্কে আপনি যে কথা বলেছিলেন ওসব আমি ধরার মধ্যে নেই নি । টুকটাক সামান্য ভুল বোঝাবুঝি হলেও ব্যক্তিগতভাবে আমি ওসব তুচ্ছ বিষয়কে ধর্তব্যের মধ্যে রাখার পক্ষপাতী নই । কাজেই ভবিষ্যতেও যদি এরকম কোন কিছু ঘটনা ঘটে থাকে তাহলে চোখ বুজিয়ে আপনি আমার দিক থেকে চিন্তা মুক্ত থাকবেন । আপনাদের সুন্দর সুন্দর মন্তব্য গুলোই আমাদের পরম কামনীয় । কোনোভাবেই সে গুলোকে নষ্ট করতে চাই না ।

আপনার শ্রদ্ধা মিশ্রিত ভালোবাসা অন্তর থেকে গ্রহন করলাম । আপনার জন্যেও রইল আমার বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা ।

৫১| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ৮:২৩

খায়রুল আহসান বলেছেন: ভারপ্রাপ্ত শিক্ষকের - চরিত্রটা অল্প কথোপকথনের মাধ্যমে সুন্দর এঁকেছেন। +
শান্তনু এখনও আড়ালেই রয়ে গেল!
চমৎকার গল্পে প্লাস + +।

১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল স্যার। এভাবে পোষ্টের অতি নগন্য বিষয়গুলোও যে আপনার সূক্ষ্মাতিসূক্ষ্ম চোখে ধরা পড়েছে এতে আপ্লুত হলাম। ধন্যবাদ। শান্তনুকে নিয়ে বিস্তর লেখা আছে। তবে পুরানো পোস্ট হওয়ায় আমার অতটা স্মরণ নাই।আরো দু/একটি পর্বের মধ্যে শান্তনু আসতে পারে।
পোস্টটি চমৎকৃত মনে হওয়াতে ডাবল প্লাসে এবং লাইক প্রদানে অনুপ্রাণিত হলাম; কৃতজ্ঞতা জানবেন।
শ্রদ্ধা ও শুভেচ্ছা আপনাকে।

৫২| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ৮:৩৩

খায়রুল আহসান বলেছেন: মা.হাসান, চাঁদগাজী (তার মন্তব্যটা খুবই ছোট্ট হলেও), নীল আকাশ, করুণাধারা, মুক্তা নীল, বিদ্রোহী ভৃগু, নীলপরি প্রমুখের মন্তব্যগুলো ভাল লেগেছে।
@করুণাধারা, কিন্তু জানানো হয়নি কতটা ভালো লেগেছে এবং কেন ভালো লেগেছে! - কতটা ভাল লেগেছে, তা না হয় আপনার এ কথাগুলো থেকে বোঝা গেল, কিন্তু কেন ভালো লেগেছে সে কথাটাও বলে গেলে আমাদের আরও ভাল লাগতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.