নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার নিরক্ষর কিন্তু বুদ্ধিমতী মায়ের কাছ থেকে এই শিক্ষাই পেয়েছিলাম,যথাযথ কর্তব্য পালন করেই উপযুক্ত অধিকার আদায় করা সম্ভব। - মহাত্মা গান্ধী

পদাতিক চৌধুরি

হাই,আমি পদাতিক চৌধুরী।পথেঘাটে ঘুরে বেড়াই।আগডুম বাগডুম লিখি। এমনই আগডুম বাগডুমের পরিচয় পেতে হলে আমার ব্লগে আপনাদেরকে স্বাগত।

পদাতিক চৌধুরি › বিস্তারিত পোস্টঃ

আঁধারে আলো (পর্ব-২)

৩১ শে জুলাই, ২০২২ রাত ৯:১৬



শ্রীমতি পাঁচটি শহরের নাম বলতে বলায় বেশ ফ্যাসাদে পড়ি। চিন্তা করি, যদি ওর মনের সঙ্গে না মেলে তাহলে বাসর রাতে আরো একবার হেনস্থা! মনে মনে প্রমাদ গুনি।আমি দার্জিলিঙে ইতিপূর্বে বেশ কয়েকবার গেছি। শহর দার্জিলিঙে নতুন কিছু দেখার নেই উপরন্তু ঘিঞ্জি বলে এমন একটা জায়গায় হানিমুন করতে যাব- এ কথা কল্পনাতেও আনিনি। কাজেই আমি আমার পছন্দমত প্রথম শহর হিসাবে নৈনিতালের নাম বলি। দ্বিতীয় নামটি সঙ্গে সঙ্গে না বলে কিছুক্ষণ চুপ করে থাকি। খানিক বাদে দ্বিতীয় শহর, শিমলা বলতেই দেখি বউয়ের মুখে চওড়া হাসি! বাকি নামগুলো শোনার আর প্রয়োজন বোধ করেনি। শূন্যে দু হাত ছুড়ে দিয়ে কিছুটা অস্ফুটে চিৎকার করার ঢঙ্গে বলে উঠে,
-আর বলতে হবে না। আর বলতে হবে না। আমার মনের সঙ্গে মিলে গেছে। শিমলা হবে আমাদের সেই কাঙ্খিত গন্তব্যস্থল।
বউয়ের মুখে 'মনের কথা' শুনে আমি বেশ পুলকিত হই। বলতে অস্বীকার করবো না মনে মনে দারুণ অনুপ্রেরণা পেয়ে যাই। এই প্রথম একজন নারী হৃদয়কে ভালো লাগাতে পেরেছি বলে মনে মনে উৎফুল্ল হই। বিষয়টা ছিল আমার কাছে দারুণ তৃপ্তির। এতদিনের ম্যাড়মেড়ে জীবনে নতুন উদ্যমে চলার একপ্রকার অক্সিজেন পেয়ে যাই।ফলোতো ঘটনার কদিনের মধ্যেই আমাদের সিমলা ট্রিপের সকল আয়োজন সম্পন্ন করে ফেলি।

শিমলা সম্পর্কে আমার মোহগ্রস্ততার অবশ্য একটি কারণ ছিল। সেই কবে থেকেই মনে মনে কৌতুহল ছিল শহরটার প্রতি। আমি তখন স্কুলে পড়তাম। সম্ভবত নবম শ্রেণীতে হবে।ইতিহাস ক্লাসে মাস্টার মহাশয় সেদিন বলেছিলেন, ভারতের জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার কান্ডারী ছিলেন এলান অক্টোভিয়ান হিউম। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের উদ্দেশ্যে একটা খোলা চিঠি লিখে তৎকালীন ভারতের মধ্যবিত্ত শ্রেণীর অসন্তোষের কারণ সমূহ সরকারের সম্মুখে তুলে ধরার জন্য একটা মঞ্চ তৈরির পরামর্শ দিয়েছিলেন। উল্লেখ্য তাঁরই খোলা চিঠির পরিপ্রেক্ষিতে ১৮৮৫ খ্রিস্টাব্দে ভারতের জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠিত হয়। তবে এখানে একটা ঘটনা আছে।মাস্টার মহাশয় বলেছিলেন, ভারত ও ভারতীয়দের মঙ্গলসাধন করা হিউম সাহেবের যত বেশি না উদ্দেশ্য ছিল তার চেয়ে অনেক বৃহৎ উদ্দেশ্য ছিল এদেশে ব্রিটিশ সাম্রাজ্যকে যেকোনো ধরনের অস্থিরতা বা র্ঝঞ্ঝাট থেকে মুক্ত করা। ভারতে উচ্চপদে চাকরি করার সুবাদে তিনি নাকি লক্ষ্য করেছিলেন এদেশের মধ্যবিত্ত শ্রেণীর মধ্যে গভীর অসন্তোষের প্রতিধ্বনি। মূলত এই উদ্দেশ্যে উদ্বেগ প্রকাশ করে ব্রিটিশ সরকারকে সাবধান করতে একটি চিঠি লিখেছিলেন তৎকালীন ভারতের বড়লাট লর্ড ডাফরিন সাহেবকে। ব্রিটিশ সাম্রাজ্যের রক্ষাকবচ হিউমের বিশেষ এই চিঠিকে সেফটি ভাল্ব তত্ত্ব বলা হয়। উল্লেখ্য সেসময় এই ডাফরিন সাহেব তখন গ্রীষ্মবকাশের ছুটি কাটাচ্ছিলেন শিমলা শহরে।যেটা নাকি অলিখিতভাবে ব্রিটিশ প্রশাসকদের কাছে গ্রীষ্মকালীন রাজধানী শহরের মর্যাদা পেয়েছিল। গ্রীষ্মকালে ওনারা ভারতের রাজধানী পরিচালনা করতেন শিমলা শহর থেকে। অপরূপ রূপবৈচিত্র্যে ভরপুর শিমলার কথা সেদিন ইতিহাস শিক্ষকের মুখ থেকে শুনে মনে মনে রোমাঞ্চিত হয়েছিলাম।

শিমলার পর্ব নিশ্চিত হতেই বউয়ের চোখে মুখে একটা গদগদে ভাব লক্ষ্য করি। এই প্রথম যেন দুজনের অভিমুখ এক হলো। নতুবা এতক্ষণ পর্যন্ত ও চলছিল উত্তর মেরুতে আর আমি ছিলাম দক্ষিণ মেরুতে। যাইহোক বাসররাতে বিড়াল মারার কথা ভুলে গিয়ে এবার হৃদয়ে প্রবাহিত হওয়া হাজার ওয়াটের প্রেমের ফল্গুধারায় ওকে আকর্ষণ করার মোক্ষম সময় বিবেচনা করে জিজ্ঞেস করি,
-তোমার নামটি একবার শোনাবে?
বৌ এবার চোখ মোটা মোটা করে পাল্টা আমাকে প্রশ্ন ছুড়ে দেয়,
-কেন তুমি কি আমার নাম না জেনে বিয়ে করেছো?
আমি ঢোক গিলতে বাধ্য হই,
- আসলে তোমার সুন্দর নামটি তোমার মুখ থেকে শুনতে চেয়েছিলাম।
বৌ এবার বেশ কঁকিয়ে উঠে,
- তো মশাই আমার মতো কটা বৌ আছে তোমার যে নাম মনে করতে পারছ না।
মনে মনে বলতে থাকি লেজেগোবরে আর কাকে বলে এর নাম বাসররাত!
আমার প্রেমের ফল্গুধারায় তখন ফিউজ উড়ে যাওয়ার মতো অবস্থা। মনে মনে আরও বলতে থাকি এমন ঘটবে জানলে কি আর বিয়ের ফাঁদে পা দিতাম। যাইহোক দুজনেই চুপচাপ। মনে প্রেমের প্লবতা তখন হাজার ওয়াট থেকে নাইট ল্যাম্পে পরিণত হয়েছে।ভাবছি রাতটুকু সামলে আগামীকাল সকালেই অফিসের জরুরী তলব ভিত্তিতে কাজে বেরিয়ে যাব। এমন সময় হঠাৎ কি মনে করে মিষ্টি একটা হাসি দিয়ে,
-আমার নাম শ্বেতা।
আমিও একশো আশি ডিগ্রিতে ঘুরে গেলাম।তার মুখ থেকে নাম বের করতে পারাটা নিঃসন্দেহে আমার জয়লাভ। কাজেই পাল্টা হাসি উপহার দিয়ে,
-আচ্ছা শ্বেতা তুমিতো টসে জিতে গেছ বা পরে নিজের পছন্দমত জায়গায় হানিমুন করতে যাবে বলে সিদ্ধান্তের কথা জানালে। সবকিছুতেই তো তোমারই জয়লাভ হয়েছে। তাহলে শুরুতে কেন ওভাবে সিনক্রিয়েট‌ করলে যে টসে হেরে গেলেও তুমি তোমার পছন্দ মতো জায়গায় যাবে বলে আমার উপর শর্তারোপ করলে?
আমার প্রশ্ন শুনে শ্বেতা আরেক প্রস্থ হেসে নেয়। খানিকক্ষণ পর নিজেকে কিছুটা সামলে নিয়ে জানায়,
-টসে জিতলে আমি তো আমার পছন্দ মতো জায়গায় যাবোই। কিন্তু টসে হেরে গেলেও যাতে আমার পছন্দ মতো জায়গায় যাওয়ার সুযোগ নষ্ট না হয় তার জন্য তোমার উপর শর্তারোপ করেছিলাম। অর্থাৎ তুমি বাপু যাই করো না কেন জায়গা নির্বাচনটি যেন আমার হাতেই থাকে এটাই আমার লক্ষ্য ছিল।
আমি স্তম্ভিত হয়ে গেলাম শ্বেতার বুদ্ধির পরিশীলন দেখে। বুঝতে পারি এই মেয়ে বাকি জীবনে আমাকে যে আঠারো ঘোল খাইয়ে ছাড়বে তা একপ্রকার নিশ্চিত... মনে মনে বিলাপ করতে থাকি, বউকে বশে রাখব বলে গুরু ধরেছিলাম। কিন্তু যা অবস্থা এখন নিজেই হয়ে গেলাম বশীভূত। অথচ কতইনা প্রশিক্ষণ নিয়েছিলাম প্রায় ছয় মাস ধরে বন্ধু পিন্টুর কাছ থেকে। হায়রে! আমার সব চেষ্টাই বিফলে গেল।ডাহা ফেল! ডাহা ফেল!

দার্জিলিংয়ের পাহাড় পছন্দ না করে সিমলা যাওয়ার পেছনেও শ্বেতার একটা যুক্তি ছিল। ওর এক মাসতুতো দাদা দার্জিলিংয়ের একটি হোটেলে ম্যানেজারি করে। স্থানীয় একটি নেপালি মেয়েকে বিয়ে করে দাদা ওখানে সেটেল্ড হয়েও গেছে। দাদার বিয়েতে দার্জিলিংয়ে গিয়ে বেশ কিছুদিন কাটিয়েও এসেছিল সে সময়ে। কয়েকজনের সঙ্গে নাকি বন্ধুত্বও গড়ে ওঠে। শ্বেতার ধারণা দার্জিলিঙে গেলে দাদার আত্মীয়-স্বজন কারো না কারো সঙ্গে দেখা হতে পারে, যাতে করে কিনা গোটা হানিমুনটাই মাটি হয়ে যাবে। তাই দার্জিলিং নৈব নৈব চ।
আমি বলেছিলাম,
-এত বড় শৈলশহর দার্জিলিং; এত লোকের বসবাস, কে কাকেই খুঁজে বেড়াবে বা কে কাকেই বা চিনবে- এই ভয়ে তুমি দার্জিলিঙে যেতে চাইছ না?
কিন্তু শ্বেতা আমার কোনো কথাকে গুরুত্ব না দিয়ে নিজের সিদ্ধান্তে অটল থাকে।ওর ধারণা হানিমুন করতে হবে এমন একটা শহরে যেখানে কোনো তৃতীয় ব্যক্তির দেখা মিলবে না। কিম্বা দেখা হওয়ার সামান্যতম সম্ভাবনা যেন না থাকে। ওর সব সিদ্ধান্তকেই আমাকে হজম করতে হয়। বুঝতেই পারি প্রথম রাতেই আমার অবস্থা রীতিমত চতুষ্পদ প্রাণীর মতোই। মনকে প্রবোধ দেই,মনুসংহিতার রচয়িতা মনু আজ বেঁচে থাকলে হয়তো এভাবেই বলতেন,
-ছেলেরা কৈশোরে মায়ের অধীনে, যৌবনে বউয়ের অধীনে আর বার্ধক্যে কন্যা বা পুত্রের অধীনে বন্দি।
যাইহোক মনের মধ্যে যে চিন্তাই খেলুক তাকে বাড়তে না দিয়ে বরং বাধ্য স্বামীর মতো হানিমুনের পরবর্তী পদক্ষেপ নিতে তৎপর হলাম।

চলবে....


মন্তব্য ৫৪ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০২২ রাত ৯:৩৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: শ্বেতাকে চমৎকার একটি মেয়ে মনে হচ্ছে। :)

৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: আপু আমার কোনো পোস্টে আপনার প্রথম কমেন্ট। অসংখ্য ধন্যবাদ আপনাকে। পোস্টটিতে লাইক করাতে প্রেরণা পেলাম কৃতজ্ঞতা জানবেন।

শুভকামনা আপনাকে।

২| ৩১ শে জুলাই, ২০২২ রাত ৯:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
বেশ, শিমলাই ভালো।
সেখানেই দেখা হবে।

৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: হেহে হে.... ঠিক তাই।
চলুন তাহলে সবাই মিলে চেপে বসা যাক কালকা মেলে।
কমেন্টের জন্য ধন্যবাদ আপনাকে।

শুভেচ্ছা নিয়েন।

৩| ৩১ শে জুলাই, ২০২২ রাত ৯:৪৩

রাকু হাসান বলেছেন:

কত সব পর্ব লিখে ফেললে! নতুন ডাইরি হয়ত পুরাতন হয়ে গেছে। তোমার ভাইয়ের দেখা নেই । যাক ,সে কথা । সব মিলেয়ে কেমন আছ? :) ভালোই তো ছাদ বাগান করে যাচ্ছ! :)

৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:৩১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট ভাই,
"কত সব পর্ব লিখে ফেললে! নতুন ডাইরি হয়ত পুরাতন হয়ে গেছে। তোমার ভাইয়ের দেখা নেই । যাক ,সে কথা । সব মিলেয়ে কেমন আছ? :)- ঠিক তাই নয়। সাম্প্রতিক সময়ে শারীরিক অসুস্থতায় বড্ড কাহিল হয়েছিলাম। লেখালেখি বা কোন কিছু করতে ভালো লাগতো না। এই মুহূর্তে কাজের চাপ অত্যধিক বেশি। তবে এখনও শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ হতে পারিনি। এখন ওষুধ খেয়ে যাচ্ছি। মাঝে এমন সম্ভাবনা তৈরি হয়েছিল যেন ভেলোরে যেতেই হবে। স্থানীয় ডাক্তার বাবুকে দেখিয়ে অনেকটাই সুফল পেয়েছি।
আশাকরি তোমরা সপরিবারে সকলেই ভালো আছো। ভালোবাসা জানবে।
নিরন্তর শুভেচ্ছা প্রিয় ছোট ভাইকে।

৪| ৩১ শে জুলাই, ২০২২ রাত ৯:৫৯

জুল ভার্ন বলেছেন: গল্প জমজমাট হতে চলছে......+

৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: অসংখ্য ধন্যবাদ ভাইজান আপনাকে।
পোস্টটিকে লাইক করাতে প্রেরণা পেলাম; কৃতজ্ঞতা জানবেন।
শুভেচ্ছা আপনাকে।

৫| ৩১ শে জুলাই, ২০২২ রাত ৯:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চমৎকার বর্ণনা!

৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:৩৪

পদাতিক চৌধুরি বলেছেন: বহুদিন পর আপনার কমেন্ট পেয়ে আনন্দ পেয়েছি। এমন নির্মল প্রশংসা জ্ঞাপনে পেলাম অনুপ্রেরণা। অসংখ্য ধন্যবাদ নুরু ভাই আপনাকে।
শুভকামনা জানবেন।

৬| ৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:৩৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: দারুণ গল্প চলছে।

৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ সৌরভ ভাই আপনাকে। অনেকদিন পর আপনাকে দেখে আনন্দ পেয়েছি।

শুভকামনা আপনাকে।

৭| ৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: বহুদিন পর আপনার কমেন্ট পেয়ে আনন্দ পেয়েছি। এমন নির্মল প্রশংসা জ্ঞাপনে পেলাম অনুপ্রেরণা। অসংখ্য ধন্যবাদ নুরু ভাই আপনাকে।
শুভকামনা জানবেন।

ইদানিং ব্লগের বৈরী আচরণ মনকে
বিক্ষিপ্ত করে তুলেছে; তাই বেশ কিছু
দিন নীরব ছিলাম। ভালো থাকবেন
দাদা।

০১ লা আগস্ট, ২০২২ বিকাল ৫:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: আপনি জ্ঞানী মানুষ নতুন করে কিছু বলার নাই তবুও বলবো,এসব পাত্তা দেবেন না। ব্লগীয় আচরণকে স্পোর্টিংলি নেবেন। এসব নিয়ে অহেতুক প্রেসার বাড়াতে যাবেন না।
আবার কমেন্টে আসায় খুশি হলাম আবারও ধন্যবাদ আপনাকে।
ভালো থাকবেন সব সময়।

৮| ৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:৫৩

শেরজা তপন বলেছেন: ঃপ্রথম পর্ব কোন ফাঁক গলে বেরিয়ে গেছে বুঝতে পারলাম না! এখন পড়ে নেব
এই পর্ব পড়ে আগেরখানা পরার লোভ সামলাতে পারলাম না- কিন্তু লিঙ্ক কই?
ও বুঝেছি এই বাহানায় আপনার ব্লগ ঘুরে আসতে হবে :)

০১ লা আগস্ট, ২০২২ বিকাল ৫:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: হেহে হে.... গুণী মানুষদের জন্য একটু ব্লগে দর্শন দেওয়ার সুযোগ কি করে হাতছাড়া করি বলুন..
প্রথম পর্বে আপনার আগমনের অপেক্ষায় রইলাম।
পোস্টটিকে লাইক করাতে পেলাম ; কৃতজ্ঞতা জানবেন।
শুভকামনা আপনাকে।

৯| ০১ লা আগস্ট, ২০২২ রাত ২:৪০

আরোগ্য বলেছেন: এবারও বর বউর হাতে কাত হয়েছে। একে তো মনে হয় ঢাকাইয়া ভাষায় "ভাউরা" বানিয়ে ছাড়বে ললনা। বেশ দেখা যাক ।এবার মনে হয় লেখায় লেখায় শিমলা ভ্রমণ করা হবে। অপেক্ষা রইলাম। চলুক শ্বেতার দাপট।

০১ লা আগস্ট, ২০২২ বিকাল ৫:২৪

পদাতিক চৌধুরি বলেছেন: হেহে হে..... এই ব্যাটা বাসররাতে বউয়ের কাছে ধরা খেয়ে গেছে। তাকে আর উদ্ধার করে কার সাধ্যি? সুতরাং বউকে নিয়ে তাকে আঠারো ঘোল খেতেই হবে। শিমলা ভ্রমণে তোমাদের সঙ্গে নিতে পারাতে খুশি হলাম অসংখ্য ধন্যবাদ। পরবর্তী পর্বে জন্য দাওয়াত দিয়ে রাখলাম।
পোস্টটিকে লাইক করাতে প্রেরণা পেলাম কৃতজ্ঞতা জানবে।
নিরন্তর শুভেচ্ছা তোমাদেরকে।
অফটপিক -তোমার কাছ থেকে একটা পোস্ট না পাওয়া পর্যন্ত আমি বুঝতে পারছি না যে তুমি যথাযথ আছ। যত শীঘ্র সম্ভব লেখালেখিতে ফেরো। ভালো থাকো সবসময় এই কামনা করি।

১০| ০১ লা আগস্ট, ২০২২ সকাল ১১:৩৪

ইসিয়াক বলেছেন: ঘুরালে লাঠি ফিরালে খুন্তা..... যে দিকে যাও না কেন বাপু তাহাদের কথাতেই চলতে হবে।শেষ পর্যন্ত বিড়াল মারা হলো না!

০১ লা আগস্ট, ২০২২ বিকাল ৫:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: "ঘুরালে লাঠি ফিরালে খুন্তা..... যে দিকে যাও না কেন বাপু তাহাদের কথাতেই চলতে হবে।শেষ পর্যন্ত বিড়াল মারা হলো না!"- ওই মিয়া বিড়াল মারা হলে কি আর এমন গল্প হত? তাহলে তো এক কলামও লেখা সম্ভব হতো না।
পোস্টটিতে লাইক করাতে প্রেরণা পেলাম কৃতজ্ঞতা জানবেন।
শুভেচ্ছা আপনাকে।

১১| ০১ লা আগস্ট, ২০২২ দুপুর ১২:২৭

ফয়সাল রকি বলেছেন: তাহলে ধরে নিচ্ছি, আপনার আঁধার জীবনে শ্বেতা নামের মেয়েটি আলো হয়েই এলো।

০১ লা আগস্ট, ২০২২ বিকাল ৫:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: হেহেহে রকি ভাই এত আগেভাগে বলতে পারছি না। শেষ পর্যন্ত দেখুন আঁধার আঁধারী থাকবে নাকি সে আঁধার আলোতে পরিণত হবে।পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।
শুভেচ্ছা জানবেন।

১২| ০১ লা আগস্ট, ২০২২ দুপুর ১:০৭

ভুয়া মফিজ বলেছেন: এই ''জিনিস'' কয় পর্বে এবং কবে নাগাদ শেষ হবে? ইহজনমে এই ''শেষ'' দেখে যেতে পারবো? =p~

০১ লা আগস্ট, ২০২২ বিকাল ৫:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার এই ফাঁকিবাজি ছাড়ুন। অল্প অল্প খেতে দিচ্ছি পছন্দ হচ্ছে না। অথচ যখন অনেকটা জমে যাবে তখন আবার ব্যস্ততার গল্প করবেন।তাই বলি কি প্রতিদিনের পড়া প্রতিদিন করতে। পরীক্ষার জন্য সব জমিয়ে রাখলে ফল ভোগ করতে হবে বলে রাখলুম।হেহেহে

১৩| ০১ লা আগস্ট, ২০২২ বিকাল ৪:১৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বাসররাতে আপনি বিড়াল মারতে তো পারবেনই না পক্ষান্তরে ভাবী আপনাকে বিড়াল বানিয়ে ছাড়বে। :D

০১ লা আগস্ট, ২০২২ বিকাল ৫:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: মশিউর ভাই,
আহা! আমাকে আবার কেন এসবের মধ্যে জড়ান? গল্পের নায়কের বিড়াল হবার ঘটনা একান্তই ওনার ব্যক্তিগত । আপনি ওনার ক্যাবলামি নিয়ে যা ইচ্ছা লিখুন। আমি নেহাতই একজন সাংবাদিক।পথে যেতে যেতে চোখে পড়লো কিনা তাই আপনাদের সাথে শেয়ার করলাম। কাজেই আমাকে ছেড়ে দিন প্লিজ। আমার পরিবার এসব জানলে খবর আছে।হেহেহে...
শুভেচ্ছা জানবেন।
ভালো থাকবেন সবসময়।

১৪| ০১ লা আগস্ট, ২০২২ রাত ১১:৫৩

মুক্তা নীল বলেছেন:
দাদা ,
প্রথমেই ধন্যবাদ দিচ্ছি দ্বিতীয় পর্বটি তাড়াতাড়ি দেওয়ার জন্য । টক ঝাল মিষ্টি আচারের মতোই এগোচ্ছে গল্পটি । দাদা চিন্তার কোন কারণ নাই গল্পের নায়ক বর্তমানে চতুষ্পদী প্রাণীর অবস্থানে থাকলে কারণ সে পরবর্তীতে রয়েল বেঙ্গল টাইগার হবেই । দাদা আপনি কেমন যেন নায়কের পক্ষ নিচ্ছেন। তাই আমিও নিরপেক্ষভাবে একটি কথা বলতে চাই তবে তা আপনার মত সাহিত্যের ভাষায় না মেয়েরা কৈশোরে বাবার আদরে ও শাসনে , যৌবনে স্বামীর শয়তানিতে আর বার্ধক্যে কন্যা ও পুত্রের আশ্রয় ...
দুষ্টু মিষ্টি প্রেমের গল্পে নবদম্পতির কান্ড কাহিনী শোনার অপেক্ষায় রইলাম।

দাদার জন্য সব সময়ই শুভকামনা অন্তর থেকে, ভালো থাকুন ।

০২ রা আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: "প্রথমেই ধন্যবাদ দিচ্ছি দ্বিতীয় পর্বটি তাড়াতাড়ি দেওয়ার জন্য । টক ঝাল মিষ্টি আচারের মতোই এগোচ্ছে গল্পটি । দাদা চিন্তার কোন কারণ নাই গল্পের নায়ক বর্তমানে চতুষ্পদী প্রাণীর অবস্থানে থাকলে কারণ সে পরবর্তীতে রয়েল বেঙ্গল টাইগার হবেই।"-
প্রিয় ছোট বোনের ধন্যবাদ সনন্দে গ্রহণ করলাম। দাদার পক্ষ থেকে প্রতি ধন্যবাদ রইলো প্রিয় ছোট বোনকে।
আর গল্পের নায়ক চতুষ্পদ প্রাণী হলেও তাকে চতুষ্পদ রয়েল বেঙ্গল টাইগার হবার একেবারেই সম্ভাবনা নেই তবে রয়েল বেঙ্গল বিড়াল বা বেজি হতে পারে এটুকু আগাম জানিয়ে রাখতেই পারি।হেহে হে...

"দাদা আপনি কেমন যেন নায়কের পক্ষ নিচ্ছেন। তাই আমিও নিরপেক্ষভাবে একটি কথা বলতে চাই তবে তা আপনার মত সাহিত্যের ভাষায় না মেয়েরা কৈশোরে বাবার আদরে ও শাসনে , যৌবনে স্বামীর শয়তানিতে আর বার্ধক্যে কন্যা ও পুত্রের আশ্রয় ..."-এমা! আমি তো কারো পক্ষ নিইনি আমি তো নিরপেক্ষভাবে গল্প করছি মাত্র। তবে বাঘ আর বিড়ালের সংঘর্ষে সহানুভূতিশীল হয়ে অবচেতন মনে বিড়ালের প্রতি আমাদের একটা দুর্বলতা চলেই আসে।।
বোনের শুভকামনা গ্রহণ করলাম। দাদার পক্ষ থেকে বোনের জন্যেও রইল নিরন্তর শুভেচ্ছা।



১৫| ০১ লা আগস্ট, ২০২২ রাত ১১:৫৯

মুক্তা নীল বলেছেন:

@ আরোগ্যের মন্তব্য দেখে খুবই ভালো লাগছে । কিন্তু আরোগ্য তুমি নতুন কোন লেখা দাও না কেন আমি তো খুব অপেক্ষা করি তোমার জন্য । আরোগ্য নতুন লেখা পাবো শীঘ্রই সেই আশা করছি অন্তত সেপ্টেম্বরের ৫ তারিখ একজনকে উদ্দেশ্য করে একটা পোস্ট দিতেই পারো ।

০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: "@ আরোগ্যের মন্তব্য দেখে খুবই ভালো লাগছে । কিন্তু আরোগ্য তুমি নতুন কোন লেখা দাও না কেন আমি তো খুব অপেক্ষা করি তোমার জন্য । আরোগ্য নতুন লেখা পাবো শীঘ্রই সেই আশা করছি অন্তত সেপ্টেম্বরের ৫ তারিখ একজনকে উদ্দেশ্য করে একটা পোস্ট দিতেই পারো ।"- হেহে হে... আমি কিছু কমু না। শুধুই কৃতজ্ঞতা। এমন আন্তরিকতা ব্লগকে আজীবন আমাদেরকে আকৃষ্ট করবে। অশেষ কৃতজ্ঞতা ছোট বোনকে।

১৬| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১২:২১

আরোগ্য বলেছেন: @মুক্তা নীল আপু,
হা হা ফের লগইন করতে হলো, ব্লগে কিছু মানুষের ডাকে সাড়া না দিয়ে থাকতে পারিনা। অতটা পাষাণ হৃদয় না আলহামদুলিল্লাহ :( । ভাবছিলাম সেপ্টেম্বরে একটা কিছু ছাইপাঁশ লিখে দিবো এক হালি বর্ষপূর্তি উপলক্ষে ইনশাআল্লাহ। কিন্তু সেটা তো ৫ তারিখের এক সপ্তাহ পর B:-) । কি দ্বিধায় পড়লাম। প্রিয় আপুর মনে আঘাত কেমনে দেই। আল্লাহ যদি সবকিছু ঠিক রাখেন তাহলে ইনশাআল্লাহ ৫ তারিখের আবদার পূরন করার চেষ্টা করবো। বাকি কথা আপু আপনার বাড়িতে বলছি, দরজাটা খুলে বসার জন্য পিড়ি রেডি রাখুন।

০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: "@মুক্তা নীল আপু,
হা হা ফের লগইন করতে হলো, ব্লগে কিছু মানুষের ডাকে সাড়া না দিয়ে থাকতে পারিনা। অতটা পাষাণ হৃদয় না আলহামদুলিল্লাহ :( । ভাবছিলাম সেপ্টেম্বরে একটা কিছু ছাইপাঁশ লিখে দিবো এক হালি বর্ষপূর্তি উপলক্ষে ইনশাআল্লাহ। কিন্তু সেটা তো ৫ তারিখের এক সপ্তাহ পর B:-) । কি দ্বিধায় পড়লাম।"- ব্লগে এমন নির্মল প্রশংসা ও আন্তরিকতা এক পরম প্রাপ্তি। নিজেকে খুব সৌভাগ্যবান মনে হয়।কি বলে যে তোমাদের ধন্যবাদ দেই সে ভাষা আমার নেই। তবে যেহেতু তুমি এখনো সমস্যার মধ্যে আছ কাজেই অসুবিধা থাকলে কোনো চাপ নিতে যেওনা। তোমাদের আন্তরিকতায় আমি মুগ্ধ।
ছোট বোনের ব্লগ বাড়িতে আরেক বোনের পদচারণা দেখে এলাম। ভীষণ খারাপ লাগছে তোমার এমন অভিজ্ঞতার পরিচয় শুনে। উপরওয়ালা ভরসা যে এতো কিছুর পরেও সব কাটিয়ে উঠতে পেরেছ। আগামীতে আরও সুন্দর জীবন অতিবাহিত করো এই দোয়া করি।

নিরন্তর শুভেচ্ছা তোমাদেরকে।

১৭| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১২:৫৫

মুক্তা নীল বলেছেন:
আরোগ্য ,
আমি রীতিমতো হতবাক তোমার মন্তব্য পেয়ে এবং কি যে ভালো লাগছে সেটা লেখার ভাষা আমার জানা নেই । যখন তোমাকে লগইন অবস্থায় দেখি তখন ভাবি হয়তো তুমি পোস্ট দিবে কিন্তু পরবর্তীতে আর দাওনা । যাইহোক , তুমি আমার ডাকে সাড়া দিয়েছো অনেক খুশি হয়েছি ভাই । সব সময় ভালো ও আনন্দে থেকো এই আশা রাখি ।

০২ রা আগস্ট, ২০২২ রাত ১০:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: "আরোগ্য ,
আমি রীতিমতো হতবাক তোমার মন্তব্য পেয়ে এবং কি যে ভালো লাগছে সেটা লেখার ভাষা আমার জানা নেই।" ঠিক তাই।আরোগ্যের আগমনে আমি এতো খুশি হয়েছি যে ভাষায় প্রকাশ করতে পারবোনা। তবে যাই ঘটুক যে কোনো মূল্যে ব্লগিং জগতের ফিরুন কামনা করি।
অফুরান শুভেচ্ছা তোমাদেরকে।

১৮| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:০৫

মনিরা সুলতানা বলেছেন: আহা শ্বেতা ও শ্বেতা ! মহা শ্বেতা !
ভালোলাগা ভালোলাগা।

০৩ রা আগস্ট, ২০২২ রাত ৯:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।হেহেহে মহা শ্বেতাই বটে। পোস্টটিতে ভালোলাগা ও লাইক বাটনে ক্লিক করাতে প্রেরণা পেলাম কৃতজ্ঞতা জানবেন।
শুভেচ্ছা আপনাকে।

১৯| ০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ২:০১

খায়রুল আহসান বলেছেন: 'লাভ ইন সিমলা' নামে একটি ছবি দেখেছিলাম কোন এক কালে, মনে পড়ে। তবে ছুবির কাহিনী কিছুই আজ মনে নেই। শুধু মনে আছে অপূর্ব, অনিন্দ্যসুন্দর কিছু নৈসর্গিক দৃশ্যের ছবির কথা। এখনো ইচ্ছে আছে, একবার যাবো। তবে সে ইচ্ছেটা পূরণ হবে কিনা, সন্দেহ আছে।

শ্বেতাকে আমারও চমৎকার একটি মেয়ে মনে হয়েছে (১ নং মন্তব্য)।
"চলুক শ্বেতার দাপট" - দারুণ বলেছেন কথাটা আরোগ্য
"গল্পের নায়ক বর্তমানে চতুষ্পদী প্রাণীর অবস্থানে থাকলে কারণ সে পরবর্তীতে রয়েল বেঙ্গল টাইগার হবেই" - মুক্তা নীল এর এ আশাবাদ ভালো লেগেছে।

পোস্টে দ্বাদশ প্লাস। + +

০৩ রা আগস্ট, ২০২২ রাত ৯:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: :" 'লাভ ইন সিমলা' নামে একটি ছবি দেখেছিলাম কোন এক কালে, মনে পড়ে। তবে ছুবির কাহিনী কিছুই আজ মনে নেই। শুধু মনে আছে অপূর্ব, অনিন্দ্যসুন্দর কিছু নৈসর্গিক দৃশ্যের ছবির কথা। এখনো ইচ্ছে আছে, একবার যাবো। তবে সে ইচ্ছেটা পূরণ হবে কিনা, সন্দেহ আছে।"- স্যার সিনেমাটার নাম আমি শুনিনি। বোধহয় অনেক পুরানো মুভি হবে। কারণ স্কুলে পড়ার সময় থেকে শুক্রবারে পোস্টার পড়লে মোটামুটি বাংলা বা হিন্দি মুভির নামের সঙ্গে ও সংক্ষেপে বিষয়বস্তুকে জানার প্রতি একটা আগ্রহ তৈরি হয়। কাহিনী সংক্ষেপ ভালো লাগলে তখন হলে গিয়ে মুভিটা দেখার সিদ্ধান্ত নিতাম। সেখানে লাভ ইন সিমলা নামের এমন কোনো মুভির নাম আমার জানা নেই।
তবে সিমলার প্রাকৃতিক রূপবৈচিত্র্যের সঙ্গে দার্জিলিঙের তফাৎ আছে। অবশ্য আমার চোখে। হিমাচল প্রদেশ সরকার পরিবেশ বান্ধব। পাহাড়ে প্লাস্টিক সম্পূর্ণ বর্জিত।রোটাং এ তিনশোর বেশি গাড়ির অনুমতি ছিল না।বাকি কথা অবশ্য পোস্টে পরপর জানাবো।
আপনি সদ্য অস্ট্রেলিয়া থেকে এসেছেন। যদি একঘেয়েমি না আসে তাহলে স্যার অনুরোধ করবো একবার সিমলা, মানালি, কুলু,মনিকরন, রোটাং ভ্রমণ করার। দার্জিলিংয়ের সঙ্গে তফাৎটা না গেলে ঠিক মুখে বলে বোঝানো যাবে না। তবে সিনিক বিউটি মোর মোর বেটার দার্জিলিঙের চেয়ে এটুকু বলাই বাহুল্য।

"শ্বেতাকে আমারও চমৎকার একটি মেয়ে মনে হয়েছে (১ নং মন্তব্য)।
"চলুক শ্বেতার দাপট" - দারুণ বলেছেন কথাটা আরোগ্য । জ্বী স্যার আরোগ্যের কথাটি খুব ভালো লেগেছে আমারও। একজন বোদ্ধা ব্লগার।ও যে আবার ব্লগে ফিরে এসেছে এটা খুবই আনন্দের ব্যাপার।

"গল্পের নায়ক বর্তমানে চতুষ্পদী প্রাণীর অবস্থানে থাকলে কারণ সে পরবর্তীতে রয়েল বেঙ্গল টাইগার হবেই" - মুক্তা নীল এর এ আশাবাদ ভালো লেগেছে।"- মুক্তা নীলের এই কমেন্টটিও খুবই সুন্দর। তবে নায়কের হৃদয়ে কি অনুরণিত হচ্ছে সেটা জানার জন্য স্যার আরও একটু আপনাদেরকে অপেক্ষা করাবো।
পোস্টটিতে লাইক করাতে প্রেরণা পেলাম কৃতজ্ঞতা জানবেন।

শ্রদ্ধা ও শুভেচ্ছা স্যার আপনাকে।


২০| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:১৯

দেয়ালিকা বিপাশা বলেছেন: প্রিয় ব্লগার,



কেমন আছেন আপনি? হঠাৎ ব্লগে এসে আপনার প্রোফাইল চেক করতে দেখতে পেলাম এরইমধ্যে নতুন গল্প লেখা শুরু হয়ে গেছে!!!! বাহ চমৎকার!!! অবশ্যই আপনার গল্প পড়ে মন্তব্য জানাবো!!!

শুভেচ্ছা জানবেন,

- দেয়ালিকা বিপাশা

১৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: উপরওয়ালার ইচ্ছায় ভালো আছি। আশাকরি আপনিও ভালো আছেন। ব্লগে আপনাকে দেখে আনন্দ পেয়েছি। হ্যাঁ নুতন গল্প শুরু করেছি ঠিকই কিন্তু পরপর দুটি পালনীয় অনুষ্ঠান নিয়ে এতো ব্যস্ত ছিলাম যে ব্লগে ঢুঁ মারতে পর্যন্ত পারিনি। এবার ধীরে ধীরে বাকি কাজে হাত দেবো। আমার এই ধীরগতির ব্লগিং করার জন্য যে সমস্ত ব্লগাররা সবচেয়ে বেশি আমাকে বকাঝকা দেন, জুলেভার্ন ভাই তাদের অন্যতম। পোস্ট দিতে দেরি হলে ভয় হয় উনাকে নিয়ে। আশঙ্কায় থাকি এই বুঝি ভাইজান এসে এসে আমাকে বকাঝকা না দেন। কিন্তু কি আর করার।
আপনার শুভেচ্ছা গ্রহন করলাম। প্রতি শুভেচ্ছা আপনাকেও।

২১| ১৯ শে আগস্ট, ২০২২ রাত ৮:২৯

আরোগ্য বলেছেন: কি হলো, এ মাসে কি আগামী পর্ব পাবো? শুনেছি সামনের মাসে পরীক্ষা , ব্লগে আাসা সহজ হবে না, সম্ভবত মুক্তা আপুকে দেয়া কথা রাখতে পারবো না :(

শীঘ্র নতুন পর্ব দাও। এ মাসে কি এ গল্প শেষ হবে নাকি আঠারো মাসে বছর হবে #:-S

২০ শে আগস্ট, ২০২২ সকাল ৮:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: হেহেহে.....আজ কালের মধ্যেই পরবর্তী পর্ব দেওয়ার চেষ্টা করবো। তোমার পরীক্ষা নির্বিঘ্নে কাটুক। ভালো ফল করবে দোয়া করি।প্রিয় ছোট বোন মুক্তাকে আমার কথা বলবে, আশাকরি তোমার কথা রাখতে না পারার দোষ আমার উপরে ছেড়ে দিলে দাদাকে ক্ষমার দৃষ্টিতে দেখবে। অনেক অনেক শুভেচ্ছা তোমাদেরকে। আর শেষ নিয়ে এখনি ভাবছি না। দেখি গোটা গল্পটা শেষ করতে আরো কতগুলো পর্ব লাগে। অনেক ভালোবাসা তোমাদেরকে।

২২| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫৫

সোনালি কাবিন বলেছেন: ভালো লেগেছে।

২০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে।
শুভেচ্ছা নিয়েন।

২৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৫৫

দেয়ালিকা বিপাশা বলেছেন: প্রিয় ব্লগার,



ব্লগে মাঝে একটু অনিয়মিত হয়ে পড়েছিলাম। এখন কিছুদিন নিয়মিত আসা হলেও আপনার গল্পগুলো পড়ার সময় হচ্ছে না। আশা করি এতে আমার প্রিয় ব্লগারের কোন অভিযোগ নেই। তবে যেদিন সময় হবে সবকটা গল্প ধরে ধরে পড়ে একটা একটা করে মন্তব্য জানাবো এবং মন্তব্যের প্রতিমন্তব্যগুলোও হওয়া চাই দ্রুত। :) ব্লগে এসে প্রিয় ব্লগারদের দেখা পেলে বেশ স্বস্তি মিলে।


- দেয়ালিকা বিপাশা

২৪ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার মত আমিও পারিপার্শনিক চাপে অনেকদিন থেকেই ব্লগে বড্ড অনিয়মিত হয়ে গেছি। যদিও সারাক্ষণ মন পড়ে থাকে ব্লগে। প্রিয় ব্লগারদের অনেকগুলো পোস্ট জমে গেলে যে কারণে বেশ চাপে পড়ে যাই। মাঝে মাঝে একটু আধটু সময় পেলেই এজন্য লগইন করে বেশি না হলেও দু একটি পোস্টে কভার করার চেষ্টা করি।
আর পেশাগত বা যে কারণেই হোক চাপে থাকলে ব্লগে আসার যে কোনো কারোর পক্ষেই খুব সহজ হয় না। যেমন সম্ভব হয়নি আমার পোস্টে আপনার আসাও।যেকারণে এটা নিয়ে মান অভিমানের কোনো কারণ নেই। আপনি সময় নিয়ে এসেছেন বা ভবিষ্যতেও আসবেন এটাই প্রত্যাশার।
আর লগইন অবস্থায় প্রিয় ব্লগারদের কেউ কেউ লগ ইন থাকলে খুবই ভালো লাগে। এ বিষয়ে আপনার সঙ্গে শতভাগ সহমত।
ভালো থাকবেন সবসময়।

২৪| ০৫ ই অক্টোবর, ২০২২ ভোর ৪:৫৯

সোহানী বলেছেন: ওকে তাহলে শিমলা। বউরা সবসময়ই জিতে যায়..........হাহাহাহাহা

০৫ ই অক্টোবর, ২০২২ বিকাল ৪:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: জ্বী আপু আপাতত শিমলা।আর বিয়ের পর ছেলেদের নুতন অভিভাবিকাদেরি তো জয়জয়কার হয় হেহেহে

২৫| ১২ ই অক্টোবর, ২০২২ রাত ১১:২৬

আহমেদ জী এস বলেছেন: পদাতিক চৌধুরি,




এ্যালান অক্টেভিয়ান হিউম
এর চিঠি নিয়ে তালগোল পাকিয়ে গেছে। একবার বললেন, অক্টেভিয়ান হিউম চিঠি লিখেছেন কোলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আবার পরে দেখছি তিনিই একটি চিঠি লিখেছেন তৎকালীন ভারতের বড়লাট এ্যালান অক্টেভিয়ান হিউম সাহেবকে।
এ্যালান অক্টেভিয়ান হিউম নিজেকে নিজেই চিঠি লিখবেন কিভাবে ?

১২ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। মূলত ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য কৃতজ্ঞতা জানাই।বড়লার্টের জায়গায় লর্ড ডাফরিন হবে।
ভালো থাকবেন। শুভেচ্ছা আপনাকে।

২৬| ১৩ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:৩৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: দারুনভাবে আগাচ্ছে
শ্বেতার জন্য শুভকামনা

১৩ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:১৯

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ আপু আপনাকে।
পরে আরো দুটি পর্ব পোস্ট করেছি। আমন্ত্রণ রইলো আপনাকে।
পোস্ট লাইক করাতে প্রেরণা পেলাম কৃতজ্ঞতা জানবেন।
শুভেচ্ছা আপু আপনাকে।

২৭| ১৯ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: দ্বিতীয় পর্ব ভালো লাগলো। নায়ক কোন সাহসে নায়িকার সাথে হানিমুনের জায়গা নিয়ে তর্ক করে এটা আমার মাথায় আসে না। নায়কের বলা উচিত ছিল ' তুমি যদি হানিমুনের জন্য জাহান্নামে যেতে চাও তাতেও আমি রাজি আছি। :)

বিড়াল তো নায়িকাই মেরে ফেলেছে। :)

২০ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: পাঠ ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ প্রিয় সাচু ভাই আপনাকে।
"নায়কের বলা উচিত ছিল ' তুমি যদি হানিমুনের জন্য জাহান্নামে যেতে চাও তাতেও আমি রাজি আছি। :)"- জ্বী আপনি ঠিকই বলেছেন :)

আর বিড়াল তো প্রথম রাতেই নায়িকা মেরে দিয়েছে :) কাজেই এখন শুধুই আঁচল ধরে চলা হেহে হে...

পোস্টে লাইক করাতে প্রেরণা পেলাম কৃতজ্ঞতা জানবেন।
শুভকামনা আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.