নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে বলার মত কিছু নাই। যে দিন বলার মত পরিস্থিতি হবে আশাকরি সেদিন আর বলতে হবে না।

পাজী-পোলা

চেষ্টাই আছি........

পাজী-পোলা › বিস্তারিত পোস্টঃ

রান্নাবান্না নিয়ে আমার বিড়ম্বনা

৩১ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:০৮

রান্নাবান্না-১
আমি রান্নাবান্না খুব একটা পারিনা। সত্যি কথা বলতে কি আমি একেবারেই রান্না পারিনা। রান্নাবান্নার ক্ষেত্রে আমার দক্ষতা সম্পর্কে ছোট্ট একটা উদাহরণ দেই, সেদিন মেসের এক বড় ভাই বলল ' চুলার উপর ডিম সিদ্ধ দিয়ে আসছি, দেখতো সিদ্ধ হল কি না! আমি বেস কিছুক্ষণ ধরে ডিমটা নেড়েচেড়ে দেখলাম তারপর চিন্তিত মুখে বললাম 'দেখতেছি, দেখাতো কোন সমস্যা না কিন্তু সমস্যাটা হল ডিম সেদ্ধ হইছে কিনা বুঝবো কিভাবে? বড় ভাই এমন ভাবে আমার দিকে তাকালো যেন ওনার গার্লফ্রেন্ড এর সাথে ডেটিং করতে গিয়ে ধরা পড়ছি, আজব ! ডিম সহ পাতিল নিয়ে চলে গেল :-/ ডিম সিদ্ধ কিভাবে হয় দেখাবিনা বললেই হত, এত ভাব নেওয়ার কি আছে? সামান্য ডিম সিদ্ধইতো, ও আমি ঠিক ডিম ফাটিয়ে দেখে নেব সিদ্ধ হল কি না ;)

রান্নাবান্না-2
ব্যাচেলারদের জীবনে কাজের বূয়া যে কতটা জুড়ে থাকে তা কেবল ব্যাচেলারই জানে। আমাদের বূয়া আবার এক মাত্রা বেশী সুন্দরী একদম লাক্স চ্যালেন আই সুপার স্টারদের মত ;) যাইহোক মেসে ফিরে শুনলাম বূয়া আসেনি মনটাই খারাপ হয়ে গেল, খাবো কি? গোল টেবিলে বৈঠক বসল, সিদ্ধান্ত নেওয়া হল সবাই মিলে রান্না করা হবে। কথাটা শুনেই আমার জরুরি একটা ফোন আসল, আমার চাচাত বোনের ননদের ফুপাত ভাইয়ের খালাতো বোনের স্বামির মামাতো বোনের রক্ত লাগবে, এত জরুরি একটা ফোন পাওয়ার পরও কেউ আমাকে ছাড়লো না। হারামজাদারা বলে কিনা আগে রান্না শেষ হোক তারপর সবাই মিলে রক্ত দিতে যাব :-P যত্তসব ফাউল পোলাপান। যাইহোক রান্নার কাজ শুরু হল আমার ওপর দায়িত্ব বর্তালো মাছ ভাঁজির। যাক তাও অল্প আচেই বেঁচে গেলাম মাছ ভাঁজিইতো এ আর এমন কি। আপনারা সবাই খাতা কলম হাতে নিন এই ফাঁকে সহজ পদ্ধতিতে মাছ ভাঁজি শিখে নিন। মনে রাখবেন শিক্ষা কখনো বিফলে যায় না। তো, মাছ ভাঁজার জন্য সবচেয়ে প্রয়োজনীয় যেটা, তা হলো ''মাছ" যেহেতু ভাঁজার জন্য তাপ প্রয়োজন তাই আগুণ লাগবে। এরপর লাগবে কঁড়াই আর এক গ্যালন তেল, আমরা কথায় কথায় তেল মারিতো তাই তেলটা একটু বেশিই দরকার। যাহোক, প্রথমে আগুণ ধরায়ে নিন কড়াইয়ে পর্যাপ্ত তেল ঢালুন। তেলটা গরম হবার পর মাছ ছেরে দিন তারপর অপেক্ষা করুণ মাছটা একটু লাল লাল কালার হলে বুঝবেন ভাঁজা সম্পূর্ণ হয়ে গেছে ব্যাস নামিয়ে ফেলুন। কত সহজ অথচ কিছু কিছু মানুষ এটা এমন ভাবে বলবে যেন মাছ ভাঁজা কোন মহত্‍ কর্ম, বললে বিশ্বাস করবেন না তারা এটাকে রিতিমত শিল্পের পর্যায় নিয়ে যাবে। যত্তসব, ওদেরকে একদম পাত্তা দিবেন না। ও হ্যা এরপর থেকে বূয়া না আসলে জটপট মাছ ভাঁজি করে খেয়ে ফেলুন, তৃপ্তির ঢেকুর তুলন, আর আমাকে ধন্যবাদ জানাতে একদম ভুলবেন না! উপকার তো করলাম নাকি ;)

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: ছেলেদের কিছু রান্না শিখে রাখা দরকার।

২| ৩১ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:



ডিম সিদ্ধ করতে না জানলে, বিয়ে করা ঠিক হবে না

৩| ৩১ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:০৫

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী বলেছেন:
ডিম সিদ্ধ করতে না জানলে, বিয়ে করা ঠিক হবে না

হা হা হা----
হে হে হে----
হো হো হো-----
হি হি হি---------

৪| ০১ লা আগস্ট, ২০১৯ সকাল ১১:৫৬

নতুন বলেছেন: এখন ইউটিউবে অনেক রেসেপি পাবেন। নিজে রান্নার একটা বিরাট মজা আছে।

দেশের বাইরে থাকলে রান্না অবশ্যই শিখে যেতেন। দেশে রান্নার লোক পাওয়া যায় তাই ছেলেরা রান্না শেখে না।

৫| ০১ লা আগস্ট, ২০১৯ দুপুর ১:৫৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: ভাইজান আপনি তো সাহিত্য ছাড়া আর কিছুই পারেন না দেখছি। ব্যাচেলর লাইফে যে রান্নাবান্নার করতে জানে, সে সবি জানে। আর যে জানে না, সে....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.