নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে বলার মত কিছু নাই। যে দিন বলার মত পরিস্থিতি হবে আশাকরি সেদিন আর বলতে হবে না।

পাজী-পোলা

চেষ্টাই আছি........

পাজী-পোলা › বিস্তারিত পোস্টঃ

সিরিজ রিভিউ (Narcos & Narcos: México)

০৫ ই মে, ২০২১ রাত ১০:০৩


ভিড়ের ভেতর প্রায় হারিয়ে যাওয়া দুটো সিরিজ। দুটোই সত্য ঘটনা অবলম্বনে। নারকোটিক্স দের চরম ভাবে ফুটে তুলেছে। চমৎকার দুটো সিরিজ। যদিও এই সিরিজটা পরে বের হয় তারপরও আমি আগে লিখছি কারণ, দুটো সিরিজের মধ্যে এটা আমার বেশী ভালো লাগছে। তাছাড়া এখানে কিকি নামে একটা চরিত্র পাবেন, যার নাম ছোট করে হলেও নারকোস এ ম্যানশন করে। সহজেই রিলেট করতে পারবেন। আর কোন কারণ নেই, আপনারা চাইলে যেকোন সিরিজই আগে দেখতে পারেন।

spoiler alert

Narcos: México: Felix Miguel, একজন পুলিশ অফিসার। যে তার দ্বিতীয় স্ত্রী, দুই ছেলে-মেয়ে আর ভাই রাফা কে নিয়ে maxico'র একটি State 'Sinaloa' তে থাকে। Sinaloa'র মাঠে মাঠে তখন গাজা চাষ হত। আমাদের এখানে যেমন আলু, পটল হয়। সিরিজ টা যখনকার ঘটনা বলছে তার আগে অর্থাৎ ১৯৮০ সালের আগে maxico'তে গাজা বৈধ্য ছিল। আমেরিকার কুটনামিতে এবং Maxico'র সরকার আমেরিকাকে খুশি করার জন্য গাজা নিধিদ্ধ করে দেয়। আর্মি পাঠায়, সব গাজার ক্ষেত পুড়ে ফেলার জন্য। এদিকে রাফা গাজার চাষ করে, শুধু চাষই না, সে রীতিমত রিচার্স করে, কীভাবে উন্নত মানের গাজা কেবল মাত্র মরুভূমিতেই চাষ করা যায়, সফলও হয়। আর্মি যখন আসে, রাফা আর্মির হাতে ধরা পরে। ফিলিক্স নাটকীয় ঘটনার মধ্যে দিয়ে রাফাকে বাঁচায়। সব ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় Sinaloa'র ডনেরা বিপদে পরে, তারা এখন কি করে খাবে! সুতরাং তারা মিটিং বসায়। Sinaloa'র গভর্নর এর সাহায্যে ফিলিক্স পুলিশের চাকরি ছেড়ে দিয়ে, ডনদের মিটিং এ যায়। তাদের বোঝায় Guadalajara গিয়ে গাজা চাষ করবে। ডন নেতো আর ভাই রাফা কে নিয়ে ফিলিক্স Guadalajara তে যায়। সেখানে DFS officer Azul কে ফিলিক্স তার প্রপোজাল দেয়। এই বাহিনীটা তখন ছিল। পরবর্তী বিপুল পরিমানে দুর্নীতির কারণে ম্যাক্সিকো সরকার বাতিল করে দেয়। ফিলিক্স বলে সব কিছু আমার, আপনি শুধু প্রটেকশন টা দেখবেন, বিনিময়ে ৫০/৫০, পার্টনারশীপ। আজুল রাজি হয়ে যায়। আর কি, ফিলিক্স প্রায় ১০০০ একর মরুভূমির বুকে গাজার চাষ করে। যদিও পরে DEA agent কিকি গিয়ে পুরোটা পুড়িয়ে ফেলে। ঘটনাচক্রে ফিলিক্স জানতে পারে ম্যাক্সিকোতে গাজা আবার লিগ্যাল হবে, লিগ্যাল হলে সবাই চাষ করবে, এই পরিমাণ টাকা আর সে পাবে না, কোকেনে প্রচুর টাকা। এছাড়া আরও কারণ আছে যেগুলো আপনারা সিরিজ দেখলেই বুঝে যাবেন। মেক্সিকোর ইতিহাসে তখন পর্যন্ত সব চেয়ে বেশি কোকেন ধরা পরে। পরবর্তীতে অবশ্য আজুল তার চেয়ে বেশি কোকেন আনে। ফিলিক্স ভোট জালিয়াতি করে সরকার বদলে দেয়, ব্যবসার প্রয়োজনেই। সে নিজে কিন্তু নেতা বা ডন হতে চায় না। এমন কি ব্যবসায় ব্যাঘ্যাত না ঘটালে সেও কাউকে খুনও করে না, ঘটালেও করতে চায় না, সে অন্য উপায় খুঁজে। না পেলে আর কিছুই করার থাকে না। এজন্যই পাবলোর চেয়ে আমার ফিলিক্স কে বেশি ভালো লাগে। আইনের হাত তো অনেক লম্বা তাই এক সময় ধরা পরে। ৩৭ বছরের সাজা হয়।

Narcos: Pablo Escobar, একজন smuggler. যে অবৈধ ভাবে এক্সপোর্ট এর ব্যবসা করে, যে কলম্বিয়ার প্রেসিডেন্ট হতে চায়। তার কাছে তেলাপোকা এসে বলে কোকেনের ব্যবসা শুরু করতে, তেলাপোকা কোকেন বানাবে আর পাবলো সেগুলা বিক্রি করবে। তেলাপোকা পাবলোকে বলে কোকেন এত টাকা যে তুমি গুনেও এবং খরচ করেও শেষ করতে পারবে না। পাবলো শুরু করে, এবং এত টাকা আর্ন করে যে- টাকা লুকিয়ে রাখতে গুপ্তধনের মত ম্যাপ বানাতে হয়। সেই ম্যাপ বানানোর জন্য লোকও নিয়োগ দেয়। ভাবতে পারেন কত টাকা হলে একটা লোক কেবল মেয়ের ঠান্ডা লাগছে বলে ফায়ার প্লেসে টাকা পোড়াতে পারে। কাঠ ছিল না। পাবলো দুহাতে যেমন আর্ন করে, তেমন ছড়িয়েও দেয় গরীব-দুঃখীদের মাঝে। গরীব-দুঃখীরা তাকে মাসিহা মানতে শুরু করে। পাবলো ইলেকশন করে এবং যেতেও। কিন্তু সংসদে একজন স্মাগলার, ড্রাগ ব্যবসায়ি, ডনকে কেউ জায়গা দেয় না। সুতরাং সে সংসদ থেকে বেরিয়ে আসে আর বেরিয়ে এসে যে লংকা কান্ড শুরু করে, আমি লিখে প্রকাশ করতে পারবো না। একটা ঘটনা বলি, লোভ সামলাতে পারছি না। রাষ্ট্রের চাপে পাবলো কে একবার জেলে যেতে হয়, কিন্তু সে শর্ত দেয় যে, সে শুধু তারই বানানো জেলে যাবে। সেখানে শুধু তারই লোক থাকবে আর কেউ না। এমনকি পাহারার জন্য কোন পুলিশও না। রাষ্ট্র কে সেটাই মেনে নিতে হয়। এবং পাবলো সম্পূর্ণ নিজের খরচে নিজস্ব জেল বানায়। কিন্তু সব গল্পেরই তো শেষ আছে, এখানেও পাবলোর নিধনের মাধ্যমেই গল্পের শেষ হয়।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০২১ রাত ১২:৪৭

রাজীব নুর বলেছেন: নেটফ্লিক্স ছাড়া আর কোন সাইটে পাবো?

০৬ ই মে, ২০২১ রাত ১২:৫৯

পাজী-পোলা বলেছেন: torrent, অথবা আপনার নেট সার্ভারে খোঁজ করতে পারেন।

২| ০৬ ই মে, ২০২১ দুপুর ১২:৪৪

ইনদোজ বলেছেন: মেক্সিকানদের দেখতে অনেকটা বাঙালিদের মত লাগে। কারণ কি?

৩| ২৪ শে মে, ২০২১ বিকাল ৩:২৪

Laboni বলেছেন: লিখাটি অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ। তবে “দি গডফাদার” সিরিজের মুভিগুল দেখেছেন নিশ্চই। না দেখলে লিঙ্ক দিয়ে দিলাম, ভাল লাগবে নিশ্চই।

The Godfather 1972 Hindi Dubbed Full Movie Download
The Godfather Part 2 1974 Hindi Dubbed Full Movie Download
The Godfather Part 3 1990 Hindi Dubbed Full Movie Download

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.