নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে বলার মত কিছু নাই। যে দিন বলার মত পরিস্থিতি হবে আশাকরি সেদিন আর বলতে হবে না।

পাজী-পোলা

চেষ্টাই আছি........

পাজী-পোলা › বিস্তারিত পোস্টঃ

নারী Be বাদী

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৩৬

খেক শিয়ালের গল্প শুনছেন? আঙ্গুর ফলের টকের টা? আঙ্গুর ফল টক সবাই জানে। টক শিয়াল খায় না। কিন্তু সেই ব্যর্থতা কেন শিয়ালের উপর পড়বে । দোষটা আঙ্গুরের।

আমি জানি, প্রতিটা পুরুষই ভেতর থেকে কাঙ্গাল। হাত পেতেই আছে, কিন্তু হাত পেতে যাদের চাইছে, তারা কেন জানবে । জানলেই বা কী লাভ হবে? সেই তো অপেক্ষাতেই রাখবে। সুতরাং ওদের জানতেই দেব না । কাজল কালো চোখ যে আমার সর্বনাশ, শাড়ির ভাজে যে আমি ফেসে গেছি বলব কেন? ঠোঁট ফেটে বলব না, আপনাকে কোথায় যেন দেখেছি। এসব ছ্যাঁচড়ামি আমার নাই। Be a man. আমি সোজা গিয়ে বলব- কপালের টিপ, কপলের তিল অলিক সুন্দর্য? আমি ফিরে না তাকালেই ব্যার্থ ওসব গয়না গুলো। Attitude, এতটা Attitude রাখতে হবে, মেয়েরা যেচে এসে বলবে তোর মধ্যে এত কীসের Attitude।

সেদিন রুমমেট বলতেছিলো, ভাই, আমরা কী সিঙ্গেলই থাকবো? আমি রিতিমত দেখতে পেলাম ছেলেটার চোখে পানি, টলমল করছে। আমি অবাক, আমার মধ্যে ওসব নেকুপুশু নাই। কী হবে রিলেশন করে? প্রেম করে আজ পর্যন্ত কেউ সুখি হতে পেরেছে ? জানেই আগুন, তারপরও ঝাপ দেবে। কীসের আশায়? হ্যা, একাকী সময়ে সঙ্গী পায়। প্রিয় মানুষের উপস্থিতি আনন্দ দেয় । তাতে কী? আমার ওত ঠেকা নাই । আমার ও চারের কাপে নিরবতা আছে, মুঠোয় বন্দি নিঃসঙ্গতা আছে। কারো মুখাপেক্ষি নই। রান্নাবান্না শিখে নিচ্ছি, ওসব নরম হাতের গরম খাবারের সখ আমার নাই। মারজুক রাসেল বলেছে "যার কেউ নাই তার হাত আছে।" একটা কবিতা বলি, "মুঠো কে মুক্ত করো ঝাকি দাও নিজের হাত। আমার যা লোহা গলে যাক তুমিই প্রেমিকা তুমিই ভোগ ও কিশোর বয়সের তালু জিন্দাবাদ।" না, কবিতাটা আমি লিখিনি, মারজুক রাসেলও লেখেনি। মারজুক রাসেল স্বার্থপর, যেখানে খাওয়া দাওয়ার চান্স নেই সেখানে থেকে ছেড়ে চলে যায়। তারপর এটিটিউড নিয়ে বলে আমি অনেক কিছু ছাইড়া আসা লোক। আরে ভাই ছেড়ে তোরে গেছে তুই পরে থেকে কী করবি, চলে তো আসতেই হবে। মারজুক রাসেল শক্ত পুরুষ নয়, শক্ত পুরুষ সেই যে ধোকায় পরে না। কবিতাটা পেয়েছি "Oh henry" মুভি থেকে, কে লিখেছে জানি না।

নারীরা সুন্দরী । অবহেলিত বাদীর পক্ষ নেব না কেন? কিন্তু সুন্দর্য কতটা ভয়ংকর হয়ে ওঠে একটা উদাহরণ দেই। আমার ফ্রেন্ডের খালাতো ভাই। এক বছর রিলেশনের পর বিয়ে । বিয়েরও এক বছর পেরিয়ে যায়। বউয়ের প্রেমে ছেলেটা এতটাই মগ্নছিল যে বাড়ি, ব্যংকে টাকা সব বউয়ের নামে। দুই বছর পর মেয়েটার এক্স ফিরলো। ছেলেটার কূল কিনারা সবি গেল, শুনেছি ডমেস্টিক ভায়োল্যন্সের কেসও করেছে। বেচারা এখন যাবে কোথায়? ছোটবেলায় নানি গল্প শোনাত। যত রাক্ষুসি ডাইনি আছে তারা নাকি সুন্দরী মেয়েদের রুপ ধারণ করে পৃথিবীতে আসে। তারপর থেকে সুন্দরী মেয়ে দেখলেই আমার ভয় লাগে। বুকের ভেতর হৃদপিণ্ড কাপতে থাকে।

মানছি, মেয়েদের প্রতি সহিংসতা হচ্ছে। কিন্তু পড়ে থাকা খবর গুলো আমরা দেখছি কি? সেদিন একটা নিউজে দেখলাম, পরকীয়া প্রেমে স্ত্রি পালিয়ে যাওয়ায় হাজবেন্ড কেস করে। সেক্ষেত্রে জেলে যেতে হয়েছে প্রেমিক কে, স্ত্রি ফিরে গেছে স্বামীর ঘরে। ঘটনা যদি উল্টো হত, সেক্ষেত্রে স্বামীকেই জেলে যেত হত।

সুবিধার সুযোগ নেওয়া অপরাধ । পুরুষ শুধু শুধু বদনাম হচ্ছে। পুরুষেরা এতটাই সভ্য যে কেবল নারীর শরিরের যে অংশ ঢাকা থাকে পুরুষ সেই অংশের দিকেই তাকিয়ে থাকে । দেশে নারী নির্যাতন দমন আইন আছে, শিশু নির্যাতন দমন আইন আছে, কিন্তু পুরুষ? All mens are dog, আরে পশু নির্যাতন দমন আইনও আছে। ভালো করে লক্ষ্য করে দেখবেন- বাসে লেখা থাকে নারী ও প্রতিবন্ধিদের জন্য সংরক্ষিত। তসলিমা নাসরিন বলেছে- "যে কাজে পুরুষের একটা হাত লাগে, নারীদের সে কাজে এক আঙ্গুলই যথেষ্ট।" আমিও সেটাই বলি, নারিদের যেখানে এক আঙ্গুলেই হয়ে যায়, পুরুষের সেখানে আস্ত একটা হাত লাগে। এ থেকেই বোঝা যায় কার স্ট্যামিনা কত বেশী।

পুরুষ যে সব কাজে বদনাম তারাও সেই অধিকার গুলোই চাচ্ছে, পুরুষ বুকের বোতাম খুলে হাটে, পুরুষ প্রকাশ্যে ধুমপান করে, চারটা বিয়ে করে তারাও করবে। অথোচো দাবী গুলো হওয়ার কথা ছিলো অন্য রকম। দাবী গুলো হয়ার কথা ছিলো পুরুষও চারটা বিয়ে করতে পারবে না। প্রকাশ্যে ধুমপান করা সাস্তি যোগ্য অপরাধ। পুরুষ ও বুকের বোতাম খুলে হাটতে পারবে না। নগ্নতাই যদি সভ্যতা হত তবে আদিম মানুষ যারা গুহায় থাকত তারাই সভ্য ছিলো। কুকুর, বিড়াল গুলোই সভ্য। আপনি কুকুর বিড়াল না আপনি মানুষ। খারাপ মানুষ, কিন্তু মানুষ। মানুষ খারাপ হয়ে গেলে ভয়ংকর পুশুর থেকেও ভয়াবহ হয়ে যায়। কাজী নজরুল ইসলামের একটা কবিতার কিছু অংশ দিয়ে শেষ করছি।

পূজারিণী
কাজী নজরুল ইসলাম

প্রাণ নিয়া এ কি নিদার”ণ খেলা খেলে এরা হায়!
রক্ত-ঝরা রাঙা বুক দ’লে অলক্তক পরে এরা পায়!
এর দেবী, এরা লোভী, এরা চাহে সর্বজন-প্রীতি!
ইহাদের তরে নহে প্রেমিকের পূর্ণ পূজা, পূজারীর পূর্ণ সমর্পণ,
পূজা হেরি’ ইহাদের ভীর” বুকে তাই জাগে এত সত্য-ভীতি।
নারী নাহি হ’তে চায় শুধু একা কারো,
এরা দেবী, এরা লোভী, যত পূজা পায় এরা চায় তত আরো!
ইহাদের অতিলোভী মন
একজনে তৃপ্ত নয়, এক পেয়ে সুখী নয়,
যাচে বহু জন।..

আমি আসলে বুঝি না, আমরা কেন নারীবাদী-পুরুষবাদীর গ্যাঁড়াকলে পড়ছি। আমরা কেন মানুশবাদী হতে পারছি না?

মন্তব্য ১৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:২০

জ্যাক স্মিথ বলেছেন: কাজল কালো হরিনী চোখ থেকে দূরে থাকতে হবে, তা না হলে সর্বনাশ হয়ে যাবে। ভালো থাকুন, সুস্থ থাকুন আর অবশ্যই সিংগেল থাকুন। আমার এ কথাটি আরও ১০ জনকে শেয়ার করুন তাদেরকে বলুন আরও ২০ জনকে শেয়ার করতে।

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১১

শেরজা তপন বলেছেন: অলিক সুন্দর্য,রিতিমত,সুখি,স্ত্রি শব্দগুলো দেখে প্রথমে ভেবেছিলাম আপনি মনে হয়; ঈ-কার বিরোধী :)
-পরে দেখি নাহ বার বার 'কী' লিখেছেন।
নজরুল নারীদের নিয়ে গুণগান গেয়ে উল্টো সুরের কবিতাও লিখেছেন!
কিছু কথা ভাল বলেছেন। কিন্তু আচমকা 'মারজুক রাসেলে'র কথা আসায় অনেকেই খেই হারিয়ে ফেলবেন- ব্লগের অনেকেই তাকে চেনেই না আমি নিশ্চিত।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৫৭

পাজী-পোলা বলেছেন: আমি বানান বিরোধী, স্কুলে ফাকি দিলে যা হয়।

কি আর কী নিয়ে একটা লেখায় পড়েছিলাম, মাথায় ঢুকে গেছে। বাকী বানানে সবসময় কনফিউশনে থাকি, তাই ভুল বেশী হয়। নিজেকে নিয়ে কেন জানি হীনমন্যতায় বেশী ভুগি।

নজরুল অনেক কথায় বলেছেন। যা দেখলাম, কবিদের বেশী সিরিয়াস না নেওয়ায় ভালো। এদের যখন যে আবেগ আসে, সেটা নিয়েই লেখে। সেটা নিজের লেখার বিরুদ্ধে গেলেও।

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২১

শায়মা বলেছেন: আমরা মানুষবাদী!

নজরুল সেই কবেই সাম্যের গান গেয়ে গেছে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:০৯

পাজী-পোলা বলেছেন: জী, কিন্তু আমরা শুধু এই লাইনটার কথা মনে রেখেছি " বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর
অর্ধেক তাহার করিয়াছে নারী, অর্ধেক তাহার নর।"

আমরা ভুলে যাই, নজরুল এই লাইনটিও বলেছেন" বিশ্বে যা কিছু এল পাপ তাপ বেদনা অশ্রুবারি
অর্ধেক তাহার আনিয়াছে নর, অর্ধেক তাহার নর।"

বর্তমান নারীবাদীদের অবস্থা দেখে মনেহয়, বিশ্বের সকল অকল্যাণকর কিছু পুরুষই এনেছে। আমি শুধু এইটুকু বোঝাতে চেয়েছি।

৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২১

শেরজা তপন বলেছেন: আরেকটা কথা বলতে ফের আসলাম।
বিয়ে করবে না এমন ধনুকভাঙ্গা পণ করে কতজনকে মধ্য বয়সে 'পাগলা কুত্তা' হইতে দেখলাম!
যদিও বিয়ে না করাটাই উত্তম/বিয়ের পরে প্যারার শেষ নাই তবুও আশেপাশের চিরকুমার কিছু মানুষকে দেখে ধারনা করা যায়; প্রথম যৌবন কাটবে দুর্দান্তভাবে, পড়ন্ত যৌবন উদ্ভ্রান্তের মত, পৌঢ়ত্যের প্রান্তে এসে ফোৎ ফোঁৎ করে নিঃশ্বাস ফেলে বুকের ভেতর হাহাকার জমা হবে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:১২

পাজী-পোলা বলেছেন: ওটা দুই অবস্থাতেই হয়। বিয়ে করলেও হয়, না করলেও হয়। সাধে কী আর বলে বিয়ে দিল্লুর লাড্ডু খেলেও পস্তাবেন, না খেলেও পস্তাবেন।

লেখাটা সিরিয়াসলি নেওয়ার কোন কারণ নেই। একে শেষ করতে পারিনি, দ্বিতীয়ত এটা স্ট্যান্ডাআপ কমেডির জন্য লেখা।

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৬

সোনাগাজী বলেছেন:



কি সব উল্টাপাল্টা ধারণাকে মনে ভেতর পোষণ করে, লম্বা পোষ্ট লিখে ফেলেন!

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:৫২

পাজী-পোলা বলেছেন: লেখাটা সিরিয়াসলি নেওয়ার কিছু নেই, কারণ লেখাটা কমপ্লিট হয়নি। ড্রাফট করে রাখতে চেয়েছিলাম, কেন জানি ড্রাফট হচ্ছে না। তাছাড়া এটা একটা স্ট্যান্ডআপ কমেডির জন্য লেখা, সিরিয়াস কিছু না। তবে সম্পূর্ণ হলে অবশ্য সিরিয়াসনেসটা বুঝতে পারতেন।

সব জায়গায় কমেন্ট করার প্রয়োজন নেই। ম্যাওপ্যাও গুলো এড়িয়ে যাওয়ায় ভালো। ম্যাওপ্যাও নিয়ে মজা করতে গিয়ে হিরো আলম কে কোথায় তুলেছি একবার ভেবে দেখেন।

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: এসব চিন্তা ভাবনা বাদ দিন।
জাস্ট ভালোভাবে লেখাপড়া শেষ করে নিজেকে যোগ্য ও দক্ষ করে গড়ে তুলুন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:১৩

পাজী-পোলা বলেছেন: দুঃখিত ভাই। কোন কিছু করতে পারিনি বলেই এসব নিয়ে চিন্তা ভাবনা করি।

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার নানীর কথার প্রভাব পড়েছে আপনার মনোজগতে। নানী কেন যে বলল 'যত রাক্ষুসি ডাইনি আছে তারা নাকি সুন্দরী মেয়েদের রুপ ধারণ করে পৃথিবীতে আসে’ । নানীর বরং বলা উচিত ছিল ‘নানু সুন্দরী মেয়েদের দেখে ভয় পাওয়ার কিছু নাই ওরা ডাইনি আর রাক্ষসী হলেও পুরুষদেরকে খুব ভালোবাসে’।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:১৪

পাজী-পোলা বলেছেন: পুড়া কপাল, কেউ তো ভুল ভেঙ্গেও দিলো না :) :)

৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:৪০

কামাল১৮ বলেছেন: দুই জনতো আছেন।তৃতীয় জনের চিন্তা কেন করছেন।

৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫১

গেঁয়ো ভূত বলেছেন: শেষ লাইনটিতে আসল কথা বলে দিয়েছেন।

আমি আসলে বুঝি না, আমরা কেন নারীবাদী-পুরুষবাদীর গ্যাঁড়াকলে পড়ছি। আমরা কেন মানুশবাদী হতে পারছি না?

নারীবাদ, পুরুষবাদ এগুলো কোনো কাজের কথা নয়। এতে শুধু পরস্পরের প্রতি পরস্পরের বিদ্বেষকেই উস্কেই দেয়া হয়, তাতে কাজের কাজ কিছু হয় বলে মনে করি না। আমরা সবাই মানুষ, নারী-পুরুষ একে অন্যের পরিপূরক, সবারই মর্যাদা প্রাপ্য, এই বিষয়গুলি যদি আমরা বুঝি তবেই আমাদের কল্যাণ। আমরা যদি অন্যের দোষ খোঁজা বাদ দিয়ে তার মধ্যে কি কি গুন আছে সেগুলো দেখি আর নিজের দোষগুলো খোঁজে বের করে সেসব থেকে মুক্ত থাকার চেষ্টা করি তাহলে জীবন অনেক সুন্দর ও সহজ হয়ে যায়।

১০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৫

নীল আকাশ বলেছেন: আপনার বাংলা বানানের যে অবস্থা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.