নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে বলার মত কিছু নাই। যে দিন বলার মত পরিস্থিতি হবে আশাকরি সেদিন আর বলতে হবে না।

পাজী-পোলা

চেষ্টাই আছি........

পাজী-পোলা › বিস্তারিত পোস্টঃ

মাস্টারপিস, না ডিজাস্টার?

২০ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২১



সব শিল্পেরই কিছু নিয়ম আছে, যেমন কবিতার ছন্দ আছে, গানের সুর আছে (সারগাম)। তেমনি মুভির ও কিছু রুলস আছে। কিন্তু শিল্প তো কোন নিয়মে বাঁধা থাকে না, বিষয়টা এই রকম 'রুলস দিয়েই আপনাকে রুলস ভাঙ্গতে হবে।'

সব শিল্পের মাঝেই গল্প আছে, আপনি যদি চেষ্টাও করেন গল্প ছাড়া কোন শিল্প করতে, পারবেন না। গল্প অটোমেটিক তৈরী হয়ে যাবে, নয়তো ওটা কোন শিল্প হবে না। শিল্পটা গল্প না, গল্প প্রকাশের মাধ্যম।

প্রকাশ ভঙ্গি যত ভালো, শিল্প তত উন্নত, গল্প না। চিলড্রেন অফ হ্যাভেন নামে একটা মুভি আছে। আহামরি কোন গল্প না, তবুও সেটা অসাধারণ একটা শিল্প হয়ে দাঁড়িয়েছে৷

রেহানা মরিয়ম নূর এই জায়গায় সফল। এই মুভির বিরুদ্ধে যে তিনটা সব চেয়ে বড় দোষ ধরা হয়, তার মধ্যে একটা, সমস্ত ফিল্মটা নীল কালারের। সম্ভবত বিষাদের রং নীল হিসাবে ধরা হয়। এছাড়া মুভির ডিরেক্টর নিজেই এর ব্যাখা দিয়েছেন। আমি উনার থেকে ভালো বলতে পারবো না, যেহেতু উনি নিজেই ফিল্মটা বানিয়েছেন। আমি বাকি দুইটা নিয়ে বলি, এর মধ্যে একটা ক্যামেরা শেক (সমস্ত মুভিটাতেই ক্যামেরা কেঁপেছে), আর একটা জাম্প কাট (কখন কোথায় সিন কাটা হয়েছে ঠিক নাই)।

এই দুইটা রুলসই সাধারণত ব্যাবহার করা হয় কোন মারামারি দৃশ্যে। যেখানে পরিচালক দর্শকদের জানতে দিতে চান না কী হতে চলেছে। একটা মারামারির দৃশ্যে যেকোন সময় যে কোন কিছু হতে পারে। কেবল এই দুইটা রুলস দিয়ে যে সমস্ত রুলস কে ভাঙ্গা যায়, সেটাই দেখিয়েছে রেহানা মরিয়ম নূর। খুব ভালো করে লক্ষ্য করে দেখবেন, মুভির শুরুতেই যখন রেহানা কে দেখানো হয় তখন রেহানা চলতে চলতে হটাৎ থমকে যায়, ফিছনে ফিরে এক দৃষ্টিতে তাকিয়ে থাকে, কিছু একটা জানার চেষ্টা করে, বোঝার চেষ্টা করে। এখান থেকে রেহানার মানষিক স্থিতি বোঝানো হয়েছে। একই সাথে যেমন রেহেনার চরিত্র দৃঢ়, একঘুয়ে, তেমনি অস্থিতিশীল। যা পরবর্তীতে বিভিন্ন দৃশ্যের মাধ্যমে দেখানো হয়েছে। যেমন, পরীক্ষার হলে নকল করা ছাত্রী কে বের করে দেওয়া। শিক্ষক এসে বললেও, রেহেনা তাকে এক্সফেল করে দেয়। তেমনি ঘরের দরজা হাঠাৎ বন্ধ হয়ে যাওয়া, আবার এমনিতেই খুলে যাওয়া।

একবার চিন্তা করেন, একই চরিত্র, যেমনি দৃঢ়, তেমনি একঘুয়ে, তেমনি অস্থিতিশীল। এমন একটা চরিত্র কখন কী করবে সেটা আপনি প্রেডিক্ট করতে পারবেন? রেহনা মরিয়ম নূরে পরিচালক আপনাকে গল্প দেখাতে চায়নি, চেয়েছে রেহানা চরিত্র দেখাতে। রেহানা চরিত্র কে ফুটিয়ে তুলতেই, জাম্প কাট আর ক্যামেরা শেকিং দেওয়া হয়েছে৷ রেহানা কিন্তু নিজের বিরুদ্ধে অন্যায়ের প্রতিবাদ করছিলো না মুভিতে, বরং যে ছাত্রী কে সে এক্সফেল করিয়ে দেয়, সেই ছাত্রীর হয়ে সেই শিক্ষকের বিরুদ্ধে লড়ছিলো যে শিক্ষক ঐ ছাত্রীকে এক্সফেল করতে নিষেধ করেছিলো। এবং সে একাই লড়ছিলো।

পথের পাঁচালীর মুভি জার্নি নিয়ে একটা মুভি হয়েছে, কীভাবে বিভূতিভূষণের পথের পাঁচালী সত্যজিৎ রায়ের পথের পাঁচালী হয়ে উঠলো। সেখানে দেখানো হয়েছে, পথের পাঁচালী রিলিজ হওয়ার পর প্রথম সপ্তাতেই মুভি হল থেকে নেমে যায়৷ এরপর যখন কান এওর্য়াড জিতে আসে, তখন আবার হলে চালানো হয় এবং মুভিটি সুপারহিট হয়। সেখানে দেখানো হয়, স্বামী স্ত্রী কে বলছে, চলো মুভি দেখে আসি। স্ত্রী উত্তরে বলে, কী মুভি? স্বামী বললো, পথের পাঁচালী। স্ত্রী চোখ-মুখ কুঁচকে বললে, ধুর ম্যারম্যারে, তারচেয়ে উত্তম কুমারের দেওয়া নেওয়া আর একবার দেখে আসি। স্বামী তখন বললো, এই কথা বলো না। লোকে শুনলে বলবে আমাদের টেস্ট নেই। এই মুভি নিয়ে এখন প্রচুর হইচই হচ্ছে, না দেখলে জাতে থাকা যাবে না (হুবহু ডায়লগ মনে নাই, তবে এই রকমই ছিলো।)

তখনকার মানুষের অন্তত চোখের লজ্জা ছিলো, আজকাল চামড়ার চোখের কোন পর্দা নেই। তাই আমরা পুরুষ্কারকেই প্রশ্নবিদ্ধ করছি। অস্কার দেওয়া হয় দর্শকের ভোটের উপর, চয়েজের উপর। আর গনতন্ত্র কতটা বেহুদা, সেটা আমার ভোট এলেই বুঝি। কিন্তু সমালোচক কিম্বা জুড়ি বোর্ড এওর্য়াড দর্শকের চয়েজের উপর দেওয়া হয় না। কান ফেস্টিভ্যাল ও সেই রকমই। এই এওর্য়াড গুলো দেওয়া হয়, মুভি মেকিং এর জন্য৷ কতটা স্বার্থক ভাবে পরিচালক, গল্পটা অথবা চরিত্রটা তুলে ধরেছে তার উপর।

আমি বলছি না যে, 'রেহনা মরিয়ম নূর' 'পথের পাঁচালীর' মত বা তার চেয়েও ভালো মুভি। মেকিং এর দিক থেকে যেমন পথের পাঁচালী একটা যুগান্তকারী মুভি হয়ে আছে, রেহানা মরিয়ম নূর ও তেমনি একটা ভিন্ন দিক তুলে ধরেছে। বাংলাদেশী মুভি হিসাবে যেটা কল্পনাও করা যায় না।

আমার জানা মতে, তারেক মাসুদের 'মাটির ময়না'ও কান ফেস্টিভালে এওর্য়াড পায়নি।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

নতুন বলেছেন: মুভিটি সুপারহিট হয়। সেখানে দেখানো হয়, স্বামী স্ত্রী কে বলছে, চলো মুভি দেখে আসি। স্ত্রী উত্তরে বলে, কী মুভি? স্বামী বললো, পথের পাঁচালী। স্ত্রী চোখ-মুখ কুঁচকে বললে, ধুর ম্যারম্যারে, তারচেয়ে উত্তম কুমারের দেওয়া নেওয়া আর একবার দেখে আসি। স্বামী তখন বললো, এই কথা বলো না। লোকে শুনলে বলবে আমাদের টেস্ট নেই। এই মুভি নিয়ে এখন প্রচুর হইচই হচ্ছে, না দেখলে জাতে থাকা যাবে না (হুবহু ডায়লগ মনে নাই, তবে এই রকমই ছিলো।)

তাইলে তো আমারও এই মুভি দেখা উচিত.... B-))

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:১২

পাজী-পোলা বলেছেন: আপনি এখনো পথের পাঁচালী দেখেন নাই?

২| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৫

শেরজা তপন বলেছেন: ভাল লিখেছেন। কেন যেন এই মুভিটা নিয়ে ভাল কিছু কেউ বলতে চায় না- ভয় পায় কি না কে জানে!!

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:১৩

পাজী-পোলা বলেছেন: ভয় পাবার কী আছে?

৩| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:০৪

আমি নই বলেছেন: পাবলিক রিলিজের আগে কোনো ফেস্টিভালে যাওয়া মুভিগুলোর প্রতি ক্যান জানি আমার অরুচি কাজ করে। মানে আমার ভাল লাগা একান্তই আমার নিজের।

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:১৫

পাজী-পোলা বলেছেন: সেটা ঠিক। হিরো আলম, জায়েদ খান, অন্তত জলিল, মাহফুজার রহমান ও সেই একই কথা বলে। তাদের ভালো লাগা তাদের নিজের। তাদের নিজেদের কাজ নিজেদের ভালো লাগে, কার কী লাগলো, সেটা নিয়ে তারা মোটেও চিন্তিত নয়।

৪| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:১১

বিজন রয় বলেছেন: এই সিনেমা আমি দেখি নাই তাই কিছু বলতে পারলাম না। পত্র-পত্রিকায় পড়ে যেটুকু জেনেছি।

তবে পথের পাঁচালী নিয়ে আর কি বলবো!

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:১৭

পাজী-পোলা বলেছেন: ভিন্ন ধর্মী মুভি গুলো দেখা উচিৎ। ভালো লাগলো, না খারাপ লাগলো? সেটা বলা উচিৎ। এতে এক্সপেরিমেন্টের রাস্তা খোলা থাকে। নয়তো সব এক ঘেয়েমি, পানসে হয়ে যাবে।

৫| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৪৩

শিশির খান ১৪ বলেছেন: বাহ্ খুব সুন্দর করে যুক্তি দিয়ে কথা গুলো বললেন । ঠিক বলেছেন রেহানা মরিয়ম নূর আসলেই সিনেমার ইতিহাসে একটা স্থান তৈরী করে নিয়েছে এতে কোনো সন্দেহ নেই। কিন্তু এই ধরণের মুভি তো সবার জন্য না এটাও আপনাকে বুঝতে হবে। এই রকম হাই গ্রেডের দর্শক খুঁজে পাওয়া কিন্তু বেশ কঠিন বিষয় বিশেষ করে বাংলাদেশের ক্ষেত্রে।

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৭

পাজী-পোলা বলেছেন: ঠিক বলেছেন, আগে প্রচুর রাগ হত, পরে বুঝতে পারলাম সাধারণ দর্শকদের এত গভীরে যাওয়ার প্রয়োজন নেই, সময়ও নেই।

কিন্তু আমাদের যাদের ভালো লাগে তাদের তো স্বপক্ষে বলতে হবে, নয়তো এক্সপেরিমেন্ট বন্ধ হয়ে যাবে, তখন আমাদেরই ক্ষতি।

৬| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৪

Sumiya Barkatullah বলেছেন: সিনেমাটা প্রথম যখন দেখি, এক কথায় বলা যায়, আমার মোটেও ভালো লাগেনি। কেমন যেন খাপছাড়া এবং অদ্ভুত লেগেছিল। কিন্তু পরে আবার যখন আমি সিনেমাটা নিয়ে ভাবতে বসলাম, তখন এর অন্য রূপ দেখতে পেলাম। সিনেমাটা একজন মানুষের জীবনের খণ্ডাংশ মাত্র। সেইটুকু সময়ে তার মানসিক অবস্থা, মূল্যবোধ, সমস্যা এবং প্রতিকারের রাস্তা দেখানো হয়েছে। এটা আমাদের নিয়মিত দেখা অন্তত এদেশি সিনেমার ধরন থেকে বেশ আলাদা। ইরানি একটা ভাইব পেয়েছি আমি। তাছাড়া সিনেমার মূল ক্যারেক্টার মানেই সে রূপে লক্ষ্মী, গুণে সরস্বতী। এখানে সেটাকে ফোকাস না করে একজন ভুল-ঠিকে গড়া সাধারণ মানুষ, রেহানাকে দেখানো হয়েছে। সিনেমাটা সত্যিই দারুণ, বিশেষ করে রেহানার বাচ্চা মেয়েটা অসাধারণ অভিনয় করেছে!

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৪

পাজী-পোলা বলেছেন: হ্যা, এখানে গল্প থেকে চরিত্রটা প্রাধান্য পায় বেশী। আমাদের অনেকের জীবনে এমন খন্ড ঘটনা ঘটে, তেমনি রাহানার একটা ছোট্ট খন্ড ঘটনা দেখানো হয়েছে মুভিতে। এই সহজ বিষয়টা বুঝতেছে না অনেকেই।

সিনেমাতে মূল ক্যারেক্টর রুপে লক্ষী, গুণে সরস্বতী এই ধারণা থেকে ইদানীং বের হতে শুরু করেছে মানুষ। সামনে আরও পরিবর্তন হবে।

আমি এটাই মানি, জীবন-ই সব থেকে বড় শিল, যা জীবনের কথা বলে না, সেটা কোন শিল্পই না, আর জীবনে প্রত্যেকটা মানুষ ভুল-ঠিকে গড়া, ফেরেস্তা কেউ না।

৭| ২১ শে নভেম্বর, ২০২৩ ভোর ৬:১৪

কামাল১৮ বলেছেন: পুরনো সিনেমার ছোট ছোট দৃশ্যগুলো দেখায়, সেগুলো দেখেই সিনেমা দেখার স্বাধ মিটাই।বিরক্ত হবার থেকে এটাই ভালো।

২১ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৩২

পাজী-পোলা বলেছেন: সেটাই ভাল, সবার সবকিছু নিয়ে আকর্ষণ থাকে না।

৮| ২১ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: দেখিনি। দেখব।

২১ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৩১

পাজী-পোলা বলেছেন: দেখেন, ভীন্ন ধরনের একটা স্বাদ পাবেন, সেটাবকে অনেকে বিরক্তি ও বলে।

৯| ২১ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:১০

নতুন বলেছেন: লেখক বলেছেন: আপনি এখনো পথের পাঁচালী দেখেন নাই?


রেহানা মরিয়ম নূর দেখিনি, আপনার আলোচনা পড়ে এখন দেখবো।

২১ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:২৭

পাজী-পোলা বলেছেন: ও, আমি ভেবেছিলাম পথের পাঁচালী দেখেননি। ঐ কনর্ভাসেসন্টা হয় পথের পাঁচালী মুভি নিয়ে, সেটাও পথের পাঁচালী মুভিটা কীভাবে বানানো হয়েছে তা নিয়ে বানানো আর একটা মুভিতে।

আমি মনেহয় ঠিকমত বোঝাতে পারিনি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.