নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান হবার পর থেকে নিজের পরিচয় খুঁজে বেড়াচ্ছি । প্রতিনিয়ত নিজেকে প্রশ্ন করি- আমি কে? আমি কি? আমি কোত্থেকে আসছি ? আমি কিছুই জানি না । মাঝে মাঝে নিজেকে শূন্য মনে হয় । মনের অজান্তেই নিজেকে ভাবায়, এই জগৎ সংসার কেমন করে সব শূন্য থেকে শূন্যে মিলে যায়।

সাফায়েতুল ইসলাম

সম্প্রতি লেখক গ্রামগঞ্জে ঘুরে বেড়ান, বিকালে ঘুড়ি উড়ান, আর সন্ধ্যা হয়ে এলে এক ঝাঁক মাথা ভর্তি ঝিঁঝিঁপোকার শব্দে বিভোর হতে থাকেন।

সাফায়েতুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

কি কারণে ধর্ষণ?

১২ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:২৬

যৌনতা বিকৃতভাবে উপস্থাপনই হচ্ছে ধর্ষণ। সমাজবিজ্ঞানীদের মতে ধর্ষণের কারণ যৌনতা নয়, পুরোটাই পুরুষতান্ত্রিক ক্ষমতার সঙ্গে সম্পৃক্ত।



নবজাতক শিশু ধর্ষণ হচ্ছে, হুজুর ছাত্রকে ধর্ষণ করছে, একজন গৃহবধূ স্বামীর হাতে ধর্ষণ হচ্ছে, এমনকি ছেলেমেয়ে ধর্ষণ হচ্ছে নিজের বাবার কাছে। কারণ ধর্ষকের কোন ধর্ম নেই, সে উন্মাদ, তার চোখেমুখে যৌন ক্ষুধা। এমন মূল্যবোধের অবক্ষয়ে রয়েছে অবাধ পর্নোগ্রাফির বিস্তার, পুরুষতান্ত্রিক মনোভাব আর পুঁজিবাদের ঘেরাটোপে নারীকে ভোগ্যপণ্যে উপস্থাপন করা।

বিশেষত শিশুদের উপর যৌন নিপীড়নের বড় কারণ বিকৃত মানসিকতা, যাকে ইংরেজিতে বলা হয় পিডোফিলিইয়া। যদিও ধর্ষণের জন্য মেয়েদের পোষাক কিংবা দেহের প্রকাশভঙ্গিমা যতটা মুখ্য বিষয়, তারচেয়ে বেশী গুরুত্বপূর্ণ ধর্ষিতাদের বিচার না পাওয়ার সংস্কৃতি।

সমাজ ও রাষ্ট্রে পুরুষতন্ত্র যেভাবে নারীকে কেবল যৌন বস্তুতে পরিণত করেছে, প্রকৃত ক্ষমতা থেকে দূরে রেখেছে। নারীকে অবরুদ্ধ করে দুর্বল ও হেয়প্রতিপন্ন করেছে। তারা ধর্ষণের মতো বর্বরোচিত ঘটনাতে নারীদেরই দোষ খুঁজে ফিরে, আবার এই নারীরাই পুরুষের ওই চাওয়া-পাওয়ার প্রতিধ্বনি করে।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: এখন আমার ধর্ষন শব্দটার উপরেই ঘৃণা জমে গেছে।

১২ ই অক্টোবর, ২০২০ রাত ৯:২৮

সাফায়েতুল ইসলাম বলেছেন: আপনার প্রতি সমবেদনা রইলো।

২| ১২ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:২৫

এস ডি এল বলেছেন: ঠিক বলেছেন ।

Sys Dev Ltd.] is leading Medical and Pharmaceutical Application software Development Company in Bangladesh. Sys Dev Ltd [SDL] is providing software solutions to the healthcare industry including Pharmaceutical industries, hospitals, clinic, diagnostic labs, pharmacy, garments, manufacturer etc. Our aim is to provide unique, innovative Software Services in home& Abroad.

৩| ১২ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:২৭

এস ডি এল বলেছেন: sdl Sys Dev Ltd. is leading Medical and Pharmaceutical Application software Development Company in Bangladesh. Sys Dev Ltd [SDL] is providing software solutions to the healthcare industry including Pharmaceutical industries, hospitals, clinic, diagnostic labs, pharmacy, garments, manufacturer etc. Our aim is to provide unique, innovative Software Services in home& Abroad.

৪| ১২ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:২৮

এস ডি এল বলেছেন: sdl

৫| ১২ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:০৭

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: শুধু নারী না এখন তো পুরুষ ও ধর্ষিত হচ্ছে আরেক পুরুষের কাছে ।

৬| ১২ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

পুরুষ/বালক/যুবক/ছেলেরা ধর্ষিত হয়না
তারা বলৎকারের শিকার হয়।ভ

৭| ১২ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:



পোষ্টের আকর্ষণ আপনার ছবিটা

৮| ১২ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:০২

আলমগীর সরকার লিটন বলেছেন: আসলে ঘৃণা-------

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.