নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন দশকাহন

৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:১০


হুমায়ূনের একটা লেখা আছে। লেখকের ভাষ্যেই বলি-
‘নিউমার্কেটে আমি আমার স্ত্রীকে নিয়ে ঘুরে বেড়াচ্ছি। সৈয়দ শামসুল হকের সঙ্গে দেখা। তিনি হাসিমুখে জিজ্ঞেস করলেন, কি লিখছেন?
আমি বললাম, অয়োময় লিখছি।
তিনি বিস্মিত হয়ে বললেন, সাহিত্য কিছু লিখছেন না?’....


বাকিটুকুর জন্য এলেবেলে ২ পড়ে নিতে পারেন। মোটকথা হলো, উনি টিভির জন্য নাটক লিখছেন, বিশুদ্ধতাপন্থীদের মতে এটা সাহিত্য না।

যাই হোক, আমি সেই ডে ওয়ান থেকেই এই ব্লগে চেষ্টা করেছি যাই লিখব, সেটা যেন কিছু অর্থবোধক হয়। দৃষ্টি আকর্ষণী পোস্ট, রাজনৈতিক বা ধর্ম নিয়ে ক্যাচাল পোস্ট, ১৮+ জোক বা আলপটকা হালকা পোস্ট, যেগুলোতে সাধারণত ব্লগপাঠকরা বেশি ঢুঁ মারে, সে রকম পোস্ট দেইনি বললেই চলে। সে অর্থে আমি সৈয়দ শামসুল হকের দলেই থাকতে চেয়েছি, যদিও আমার সৈয়দ হক বা হুমায়ূন, কোনটাই হওয়া হয়নি। যোগ্যতাই নেই। তবুও এই অযোগ্যতা নিয়েই সামহোয়্যারইন ব্লগে কাটিয়ে দিলাম একযুগ। অথচ হুমায়ূন বা শামসুল হক বা আরো বেশি কিছু হতে পারতো এ রকম অসংখ্য ব্লগারকে এই ব্লগেই আমি দেখেছি; যাঁরা এখন আর নেই। বেশিরভাগই ছিলো ব্লগের প্রথম দিকে।

এই ব্লগের প্রথম দিককার দিনগুলো মনে হলেই আমার চোখে একটা ছবি ভাসে- বিশ্ববিদ্যালয়ের ফার্স্ট ইয়ারে পড়ুয়া একদল ছেলে মেয়ে বেলা এগারোটার ঝঁকঝঁকে রোদের মধ্যে রোকেয়া হল আর টিএসসির মাঝের রাস্তাটা পার হয়ে সেন্ট্রাল লাইব্রেরির দিকে হেটে যাচ্ছে। ওরা হাসছে, কেউ গলা ছেড়ে গান গাইছে, কেউবা পাশের জনের সাথে খুনসুটি করছে, কেউ হয়তো সাঁত্র বা ফঁয়েরবাখ নিয়ে কঠিন আলোচনা চালিয়ে যাচ্ছে...

এই রকম আনন্দময় উত্তাল একটা ছবি আর কি।

ক’দিন থেকে আমার মনে হচ্ছে, ওই দিনগুলো এবং তার সেই চরিত্রগুলোর সাথে পরিচিত হওয়ার একটা অধিকার এ সময়ের ব্লগারদের আছে নিশ্চয়। সেই ভাবনা থেকেই মনে হলো এই ব্লগেরই একটা দশকাহন করি, যেটা আমি সচারচর করি না। এত পরিশ্রম আমার সয় না।

সামহ্যোয়ার ইনের দশকাহনে আমি এই ব্লগের কিছু ঐতিহাসিক এবং বিখ্যাত পোস্ট রাখতে চাই, যেগুলো সামহ্যোয়ার ইনের ভিত্তিকে শক্ত করেছিলো, প্রয়োজনীয় মুহূর্তে বাঁকবদলে নির্দেশনা দিয়েছিলো।

০১:
প্রথমেই আসবে ব্লগার দেবরার “ইমরান ব্লগ স্রষ্টা” শিরোনামের পোস্টটি। ২০০৫ সালের ১৫ ডিসেম্বরে পাবলিশ হওয়া এই পোস্টটি এই ব্লগেরই প্রথম পোস্ট। এই পোস্টে ৯৭৩টি মন্তব্য করা হয়েছে এখন পর্যন্ত, যেখানে ১৬৮ জনের প্রিয় তালিকায়ও রয়েছে এই পোস্টটি।

০২:
এরপর অমি রহমান পিয়ালের “প্রাপ্তির জন্য একরাশ ভালোবাসা কিংবা একটি ফুলকে বাঁচাতে যুদ্ধ করি” শিরোনামের পোস্টটি আসবে। প্রাপ্তি নামের এক অসুস্থ শিশুকে বাঁচানোর আকুতি নিয়ে লেখা এই পোস্টটা খুব বেশি পঠিত বা মন্তব্যপ্রাপ্ত না হলেও এই পোস্টটার বিশাল একটা প্রভাব রয়েছে সামহোয়্যার ইন ব্লগের উপরে। ২০০৬ সালের ১০ মে পাবলিশ হওয়া এই পোস্টটি এই ব্লগের ব্লগারদেরকে ভার্চুয়াল জগত থেকে বাস্তবের আলোয় এনেছিলো। প্রাপ্তিকে বাঁচাতে ব্লগ এবং ব্লগের বাইরে একটা ঝড় উঠে গেছিলো এবং এই ভার্চুয়াল জগত যে বাস্তবের কোনো সমস্যাকে মোকাবেলা করতে পারে, সেই বিশ্বাসটা তৈরী করেছিলো। এই পোস্টটার পর প্রাপ্তিকে নিয়ে মিনিমাম শ’ খানেক পোস্ট হয়েছিলো। এই পোস্টটা আমার কাছে তাই দুই নম্বরে থাকবে।

০৩:
তিন নম্বরে আসবে ব্লগার আরিফ জেবতিকের “সাড়ে সাত হাজারের ভেলরি, আড়াই লাখের শফি সামি, আর দুই পয়সার আমরা...” শিরোনামের পোস্টটি। সাভারের সিআরপির প্রতিষ্ঠাতা এক বিদেশিনী ভেলরি টেইলর, যিনি মুক্তিযুদ্ধের অব্যাবহিত পরেই এ দেশে এসেছিলেন যুদ্ধাহত পঙ্গু মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্য নিয়ে। সে লক্ষে সম্পূর্ণ নিজের চেষ্টায় গড়ে তোলেন সাভারের সিআরপি। সেই সিআরপি থেকে ভেলরিকে উৎখাত করে প্রায় দখল করে নিয়েছিলেন সাবেক এক আমলা শফি সামি।

এরই প্রতিবাদে ২০০৭ এর ২৫ মে প্রকাশিত এই পোস্টটির ফলে ব্লগের গণ্ডি পেরিয়ে বাস্তবেও একটা সামাজিক আন্দোলন গড়ে উঠেছিলো। বেশ কয়েকটি জাতীয় দৈনিকে এই পোস্টটি উপসম্পাদকীয় হিসেবে প্রকাশিত হয়েছিল এবং এন্ড অব দ্য ডে, শফি সামি ওখান থেকে পিছু হটতে বাধ্য হয়েছিলেন। এই পোস্টটার অনন্য বৈশিষ্ট্য এটাই ছিলো যে, সেই ফেসবুকবিহীন যুগেও মানুষ নিজ গরজে লেখাটি কপি করে বন্ধুদেরকে মেইল করেছে, প্রিন্ট করে পড়িয়েছে, গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানে পাঠিয়েছে এবং ইংলিশে ট্রান্সলেট করে দেশের বাইরের সাহায্য সংস্থা বা এই ধরণের প্রতিষ্ঠানগুলোতে পাঠিয়েছে।

০৪:
এই ব্লগের যেকোনো সময়ে, যেকোনো ধরণের তালিকা করতে গেলেই নাফিস ইফতেখার চলে আসতে বাধ্য। এখানেও এসেছে। ২০০৮ এর ১২ ডিসেম্বর নাফিস ইফতেখারের “বাঙালী নেটে কি করে (১৮+ পোস্ট)” শিরোনামের পোস্টটি তাই আমার তালিকায় চতুর্থ নম্বরে এসে গেছে। একটি স্বতন্ত্র পোস্ট কত বেশি হিট পেতে পারে, তার চ্যাম্পিয়ন উদাহরণ এই পোস্টটি। এখন পর্যন্ত প্রায় ৫০ হাজারবার দেখা হয়েছে এই পোস্টটি।

০৫:
ফিলিস্তিনিদের স্বাধীকার আন্দোলন দমাতে বর্বর ইজরাইলিদের হামলার প্রতিবাদে ব্লগার সৌম্য ২০০৯ এর ৪ জানুয়ারি পোস্ট করেছিলেন “অগুণতি মেহেরের গল্প”। সামহ্যোয়ারইনে এ যাবতকালের প্রকাশিত পোস্টগুলোর মধ্যে অন্যতম মানবিক পোস্ট সৌম্যর এই মেহেরদের গল্প। দলমত-ধর্ম বর্ণ নির্বিশেষে সকল ব্লগারকে ছুঁয়ে গিয়েছিলো এই পোস্ট। ফলশ্রুতিতে এখন পর্যন্ত ২৩২ জনের প্রিয় তালিয়ায় ঢুকে পড়া এই পোস্টটি সম্ভবত প্রিয় তালিকায় থাকা পোস্টগুলোর শীর্ষে অবস্থান করছে। আমি এই পোস্টকে রাখবো পঞ্চম নম্বর হিসেবে।

০৬:
আমার কাছে ছয় নম্বর অবস্থানে থাকবে একটা সিনেমা সমালোচনা পোস্ট। একটা সমালোচনাকে যে কত চমৎকারভাবে উপস্থাপন করা যায়, একটা নেতিবাচকতাকেও যে কত বেশি সেন্স অব হিউমার দিয়ে মোড়ানো যায়, তার এক পরম পারাকাষ্ঠা দেখিয়েছে ২০১২ সালের ২৩ ফেব্রুয়ারিতে প্রকাশিত ব্লগার দূর্যোধনের“আমার চলচ্চিত্র দর্শন-লালটিপ” পোস্টটি। আমার মনে হয়, সামহ্যোয়ারইনে প্রকাশিত সেরা সিনেমা সমালোচনার উদাহরণ এই পোস্টটি। একই সাথে সেন্স অব হিউমারেরও চুড়ান্ত উদাহরণ। না পড়লে একদম মিস। প্রায় ৩৫ হাজার হিট নিয়ে এককভাবে হিট হওয়া পোস্টের তালিকার উপর দিকেই আছে পোস্টটি।

০৭:
২০০৮ এর ১১ মার্চ আলেকজান্ডার ডেনড্রাইট নামের এক ব্লগার একটা ড. মুহাম্মদ জাফর ইকবালকে নিয়ে একটা পোস্ট দেন “জাফর ইকবাল বাঙালি জাতিকে কি দিয়াছেন” শিরোনামে। বাংলাদেশের টেকপিপলের উপর ড. জাফর ইকবালের প্রভাব কত বেশি, তা প্রমাণ করে এই পোস্টে মাইনাসের বন্যা, উল্লেখ্য, সে সময় পোস্ট ভালো না লাগলে মাইনাস দেওয়ার একটা বাটন ছিলো। সর্বশেষ ব্লগ ইতিহাসের সর্বোচ্চ পরিমান মাইনাস ডিগ্রি হাসিল করার পর এই পোস্টটা সামহ্যোয়ার থেকে ডিলিট করা হয়। এখন এই লিংকে পাবেন। এই ব্লগারও এখন আর এক্সিস্ট করেন না। আমার কাছে এই পোস্টটার অবস্থান সপ্তম।

এই পোস্টে বাংলার টেক পিপল জাফর ইকবালের প্রতি যে মমতা দেখিয়েছিলো, সাম্প্রতিক সময়গুলোতে জাফর ইকবালের কিছু ভূমিকা সে মমতাকে কমিয়ে দিয়েছে বলে মনে হয়। ইদানিং জাফর ইকবালের বিরুদ্ধে বেশ লেখা আসলেও তেমন কোনো প্রতিক্রিয়া দেখি না।

০৮:
অষ্টম অবস্থানে থাকবে ব্লগার অপি আক্তারের “সবাইকে শুভেচ্ছা” পোস্টটি। এই পোস্ট নিয়ে বেশি কিছু বলার নেই। গিয়ে দেখতে হবে। অপি নিজের ব্লগজীবনে ২০০৯ সালের ২১ জুন এই একটি পোস্টই দিয়েছেন এবং বাজিমাত বলতে যা বোঝায়, ঠিক তাই করেছেন। একটি মাত্র পোস্টের গুণেই উনার ব্লগে হিটের সংখ্যা প্রায় ২৭ হাজার এবং এই একটি পোস্টে তাঁর প্রাপ্ত মন্তব্য সংখ্যা দেড় সহস্রাধিক!!! আজকের ব্লগারদের কল্পনারও বাইরে।

০৯:
ব্লগের প্রথমদিকের আরেক দিকপাল অমি রহমান পিয়ালের একটা পোস্ট আসে ২০০৮ সালের ১৭ ডিসেম্বরে “অপূর্ব এক পরিবর্তন” নামে। একটা পর্ণসাইটের মাধ্যমে ‘যুদ্ধাপরাধিদের বিচার চাই’ আন্দোলনকে প্রমোট করা সংক্রান্ত বিষয় নিয়ে এই পোস্টটা দেওয়া হয়েছিলো। যেহেতু প্রথম দিকে স্বাধীনতা পূর্ব ও উত্তরপন্থীদের মধ্যে ব্যাপক একটা যুদ্ধ চলতো এই ব্লগে, এবং স্বাধীনতা উত্তরপন্থীদের নেতৃত্বের আসনে ছিলেন পিয়াল, তাই একটা পর্ণসাইটের মাধ্যমে এ ধরণের একটা আন্দোলনকে প্রমোট করার যৌক্তিকতা, নৈতিকতা এবং সাফল্য ও ব্যর্থতার সম্ভাবনা নিয়ে ব্যাপক হইচই হয়েছিলো সে সময় ব্লগে। এর পরের বছর, মানে দু’ হাজার আটের একুশের গ্রন্থমেলায় এই লক্ষ্যে যৌবনযাত্রা’র একটা স্টলও নেওয়া হয়েছিলো এবং যদ্দুর মনে পড়ছে, সমালোচনার মুখে ওই স্টল পরে উইথড্র করা হয়েছিলো অথবা কেউ এসে ভেঙে দিয়েছিলো। এই আলোচিত সমালোচিত পোস্টটি থাকবে নয় নম্বরে।

১০:
ব্লগের একেবারে প্রথম দিকে ২০০৫ সালের ১৯ ডিসেম্বর দুপুর একটায় ব্লগার শাহানা (সম্ভবত ইনিই এই ব্লগের প্রথম রেজিস্টার্ড ব্লগার) একটা পোস্ট দেন ‘কি করি’ শিরোনামে। বিশেষ কোনো পোস্ট এটা না। শাহানা এই পোস্টটা দিয়েছিলেন ২০০৫ এর ১৯ ডিসেম্বর, কিন্তু কোনো এক অদ্ভুত উপায়ে তিনি টাইম মেশিনে করে পেছনে গিয়ে এই পোস্টটিই সর্বশেষবার এডিট করেছেন ৩১ ডিসেম্বর ১৯৬৯, সন্ধ্যা ৭টায়। নিশ্চিতভাবেই এটা টেকনিক্যাল কোন ত্রুটির ফলেই হয়েছে। আশ্চর্যের বিষয় এই যে তা এই ব্লগের এক যুগ পার হয়ে যাওয়ার পরও বহাল তবিয়তে রয়ে গেছে। এই পোস্টটা থাকবে আমার তালিকায় ১০ নম্বরে।


একটা বিষয় পরিষ্কার করে দেওয়া দরকার। আমি এই ব্লগের হোমড়া চোমড়া গোছের কেউ নই। তাই এই তালিকা বা ব্যাখ্যা কোনোভাবেই অফিশিয়াল নয়। বিভিন্ন সময়ে ব্লগ পড়তে গিয়ে যে সব পোস্ট আলাদা করে মনে গেঁথে গিয়েছে, স্মৃতি হাতড়ে সেগুলোই এখানে এনেছি। তাঁর মানে এই নয় যে এর চেয়ে আলোচিত-সমালোচিত-প্রভাব সৃষ্টিকারি-ঐতিহাসিক পোস্ট হয়নি। অবশ্যই হয়েছে। হয়তো আমার চোখে পড়েনি অথবা এই মুহূর্তে মনে আসেনি। এটা আমার একান্তই ব্যক্তিগত পর্যবেক্ষণ।

আমার শততম পোস্টও এটা। প্রায় একযুগ কাটিয়েও পোস্টের সংখ্যা একশ পার করতে না পারার ব্যর্থতা থেকেই ভেবেছিলাম যে শততম পোস্ট এমন লেখা দিবো, যেটা নতুন এবং পুরোনোদের সেতুবন্ধন হিসেবে কাজ করবে। জানিনা কদ্দুর কি হলো। ধৈর্য্যে কুলালে এবং ভালো লাগলে দশকাহনের আরো একটা কিস্তি আসার সম্ভাবনা রয়েছে। সবাই ভালো থাকবেন, শুভ ব্লগিং।


সংযোজন: গুণী ব্লগার আমি তুমি আমরা'র 'আসুন আরেকবার জানি সামু ব্লগ সম্পর্কে' শিরোনামে একটা সিরিজ আছে। অতীতে যদি চোখে পড়েও থাকে, তবুও এখন মনে ছিলো না। উনার একটা পোস্ট এবং তার নিচে দেওয়া লিংক ধরে নতুন করে পড়তে গিয়ে দেখি আমার পোস্টে আমি যে সব তথ্য দিয়েছি, তাতে পরিসংখ্যানগত বেশ ভূল আছে। আমার এই পোস্টে ব্লগার আমি তুমি আমরাও মন্তব্য করেছেন। কিন্তু তিনি অতি মাত্রায় ভদ্রলোক হওয়াতে আমার ভুলগুলো ধরিয়ে দিয়ে ক্রেডিট নিতে চাননি অথবা আমাকে অপদস্থ করতে চাননি। আমি এই জন্য কৃতজ্ঞ।

আমি আমার পোস্টটা লিখেছিলাম নিতান্তই স্মৃতি হাতরিয়ে। কিন্তু আমি তুমি আমরা সম্ভবত টেকমাস্টার অথবা ব্লগ কর্তৃপক্ষীয় কেউ হবেন। এ কারণে উনার তথ্য এবং তা সংগ্রহ করার ধরণ খুবই অথেনটিক দেখা যাচ্ছে। আগ্রহী পাঠকদের জন্য উপরে উনার লিংক দিয়ে দিয়েছি। আর ব্লগার আমি তুমি আমরাকে কৃতজ্ঞতা জানাচ্ছি, উনি এই অসম্ভব পরিশ্রম কিভাবে করেছেন কে জানে!।

মন্তব্য ১৪৬ টি রেটিং +৩৬/-০

মন্তব্য (১৪৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৯

তারেক_মাহমুদ বলেছেন: আপনাকে অনেক অভিনন্দন

৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৩৮

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার, কিন্তু আমাকে কেনো? অভিনন্দন তো ওই সব লেখকদের পাওয়া উচিৎ।

২| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৩৭

বাকপ্রবাস বলেছেন: ভাল লাগল, জানলাম এই ব্লগের কিছু ইতিহাস

৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪৬

পদ্মপুকুর বলেছেন: জ্বী, ইতিহাসের শিক্ষা হলো মানুষ ইতিহাস থেকে কোনো শিক্ষা নেয় না।

৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪৪

তারেক_মাহমুদ বলেছেন: আপনাকে অভিনন্দন আপনার শততম পোষ্টের জন্য।

৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪৮

পদ্মপুকুর বলেছেন: ও হো হো... ভাই, আপনি দশ মাসে লিখেছেন শতাধিক পোস্ট আর আমি দশ বছর পার করে লিখছি শততম পোস্ট! অভিনন্দন জানিয়ে তো লজ্জায় ফেলে দিলেন... /:)

যাই হোক, ধন্যবাদ এবং মিষ্টি পাওনা থাকলেন।

৪| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৫০

সৈকত জোহা বলেছেন: অমি পিয়ালকে খুব কাছ থেকে দেখেছি।
আরও অনেকের পোস্ট আসতে পারতো । একজন মাল্টি ব্লগারের একাধিক পোস্ট এসেছে এখানে ।

৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৪

পদ্মপুকুর বলেছেন: আপনাকে প্রথম দেখছি মনে হয়। তবে যেহেতু আপনি বলছেন যে অমি রহমান পিয়ালকে কাছ থেকে দেখেছেন, বুঝতে পারছি যে আপনি পুরানো কেউ একজন হবেন।

আরও অনেকের পোস্ট অবশ্যই আসতে পারতো। তবে আমি তো উপরে বলেছিই একটা বিষয় পরিষ্কার করে দেওয়া দরকার। আমি এই ব্লগের হোমড়া চোমড়া গোছের কেউ নই। তাই এই তালিকা বা ব্যাখ্যা কোনোভাবেই অফিশিয়াল নয়। বিভিন্ন সময়ে ব্লগ পড়তে গিয়ে যে সব পোস্ট আলাদা করে মনে গেঁথে গিয়েছে, স্মৃতি হাতড়ে সেগুলোই এখানে এনেছি। তাঁর মানে এই নয় যে এর চেয়ে আলোচিত-সমালোচিত-প্রভাব সৃষ্টিকারি-ঐতিহাসিক পোস্ট হয়নি। অবশ্যই হয়েছে। হয়তো আমার চোখে পড়েনি অথবা এই মুহূর্তে মনে আসেনি। এটা আমার একান্তই ব্যক্তিগত পর্যবেক্ষণ।

আর মাল্টিটা কে বলেন তো?

৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পরিশ্রমী লেখা!
ধন্যবাদ আপনাকে।
ভালো থাকুন।

৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৮

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ। এই লেখাটা রেডি করতে গিয়ে আমার ব্লগের অনেকের প্রতি শ্রদ্ধায় মাথা নত হয়ে এসেছে। যারা প্রায়শই এ ধরনের পোস্ট করে থাকেন, তাদের কি পরিমাণ পরিশ্রম করতে হয় সেটা ভেবে আশ্চর্যান্বিত হয়ে যাচ্ছি।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৬| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৪

ইসমত বলেছেন: সামুর প্রথম দিকের ব্লগার যারা আগে থেকেই বিভিন্ন পত্রিকায় লেখালেখি করতেন তাদের মধ্যে বন্ধন ছিল বেশী; পরিচয়টা ভার্চুয়ালে শুরু না হওয়াতে পারস্পরিক জানাশোনা বোঝাপড়া ছিল ভালো। তখন স্বনামেই বেশি ব্লগ খোলা হতো। বিরূপ মন্তব্যেও শালীনতা ছিল।

দশকাহন খুব পছন্দ হলো, আরো চলুক।

৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:২৫

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার। আপনি তো এই ব্লগের গুরুদের একজন, আমার ব্লগে প্রথমবার আসলেন, অসংখ্যা ধন্যবাদ স্যার।
আর প্রথমদিকে পারস্পরিক জানাশোনা ভালো ছিলো। সত্যি কথা।

৭| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:২৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রথমেই ধন্যবাদ এমন একটি গুরুত্বপূর্ণ পোস্টের জন্য।

ব্লগের ইতিহাস জানাটাও জরুরী।

শুধু প্রতিভা থাকলেই হয় না টিকে থাকার গুণ থাকা চাই। আপনার সেই গুণ আছে বলেই টিকে আছেন।

প্রিয়তে নিলাম। সবগুলো পোস্ট পড়ার ইচ্ছে আছে।

৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩২

পদ্মপুকুর বলেছেন: আপনি যেভাবে বললেন সে রকম প্রতিভা নেই আমার। থাকলে তো কেউ আমাকে নিয়েই লিখতো। তবে যেমনটা বলা হয় যে অতিকায় হস্তি লোপ পাইয়াছে কিন্তু তেলাপোকা টিকিয়া রহিয়াছে সেই সূত্রে আমিও টিকে আছি। তবে হ্যাঁ, ব্লগের একটা আলাদা পরিবেশ আছে। এখানে চরম শত্রুতা বা চরম বন্ধুত্ব বলে কিছু নেই। গতকালকেই যেমন পদাতিক চৌধুরী একটা পোস্টে সব ক্রিয়াশীল ব্লগারকে এক জায়গায় এনে ফেললেন, সেই সৌহার্দ্যই ব্লগের ইতহাস। এটা জানা থাকলে সবার জন্য সুবিধা।

ভালো থাকবেন।

৮| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:২৯

মোস্তফা সোহেল বলেছেন: অনেক প্ররিশ্রম করেছেন বোঝায় যাচ্ছে।পোষ্টি প্রিয়তে রাখছি।সময় করে লেখা গুলতে চোঁখ বুলাব।
দূর্যধোনের লালটিপ নিয়ে রিভিউটি আগে একবার পড়েছি।হাসতে হাসতে পেটে খিল লেগে যায়।

৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৩

পদ্মপুকুর বলেছেন: ভাই আপনি তো আমার পোস্টের সবচেয়ে ভেটেরান পাঠক। এ কারণে পোস্টে আপনাকে না দেখলে পোস্ট লেখা বৃথা মনে হয়।
দূর্যোধনের ওইটা একটা ক্লাসিক বটে!

৯| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার সম্পর্কে আমার তেমন জানা শোনা নেই। তবে আপনাকে নিয়ে লেখার ইচ্ছে রইল।

৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৬

পদ্মপুকুর বলেছেন: আপনার ইচ্ছে শুনে আসলেই গর্ববোধ হচ্ছে। ধন্যবাদ আপনাকে।
ব্যক্তিগতভাবে এই ব্লগে বর্তমানে ক্রিয়াশীল আছে এমন মাত্র দু'জন ব্লগার আমার পরিচিত। অতীতে অনেককে আমি এখানে ধরে ধরে রেজিস্ট্রেশন করিয়েছি। কালের পরিক্রমায় তারা হারিয়ে গেছে। এখন এই ভার্চুয়াল পরিসরে আপনারাই আমার পরিচিত, জানাশোনা। আত্মার আত্মীয়।

১০| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৬

রাজীব নুর বলেছেন: শততম পোষ্টের জন্য শুভেচ্ছা।
পোষ্ট টি বেশ ভালো লেগেছে।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৯

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার। আপনিতো এই সব একশ ফ্যাকশোর মাইল স্টোন পার হয়ে গেছেন অবলীলায়, শুভেচ্ছা জানানোর সুযোগই পাওয়া যায়নি।

১১| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫১

কাওসার চৌধুরী বলেছেন:
প্রথমেই অভিনন্দন আপনাকে। দীর্ঘ প্রায় এক যুগ ব্লগে কাটিয়ে এখনো নিয়মিত ব্লগে সময় দেন বলে। গত এক যুগে অনেক গুণী ব্লগার হারিয়ে গেছেন, যাদের লেখায় সামু সমৃদ্ধ হত প্রতি নিয়মিত। কিন্তু আপনি ব্লগটিকে ভালবাসেন বলে এখনও এই পরিবারের সাথে আছেন, এজন্য ধন্যবাদ আপনাকে। আমার এই কয় মাসের ব্লগীয় জীবনে আপনাকে একজন সজ্জন, গুণী ও সহনশীল ব্লগার হিসাবে দেখেছি, মুগ্ধ হয়েছি আপনার লেখা পড়ে। বিশেষ করে আপনার কমেন্টগুলো সত্যি চমৎকার। এতে থাকে সুন্দর অভিব্যক্তি ও দিক নির্দেশনা।

জানি না আপনার মনে আছে কিনা, আপনি আমার এই পোস্টে মন্তব্য করেছিলেন,

"আপনার চমৎকার উপস্থাপনায় বহুদ্দিন বাদে আজ আবার সেই চৈত্রের উদাসী দুপুর ফিরে আসলো যেনো। মনে হচ্ছে সেই স্যারই বইটা হাতে ক্লাসময় হেটে হেটে গল্পটা পড়াচ্ছেন, বাইরে ভীষণ রোদ, পেটে অনন্ত ক্ষুধা। কিন্তু সব ভুলে আমরা জিম আর ডেলায় মজে আছি....

কাওসার ভাই,
যুগে যুগে এই ব্লগে বিভিন্ন ব্লগার অনন্য এক দায়িত্ব পালন করে গেছে। তাঁরা ব্লগটাকে যেমন ফেসবুক বা চটি সাইট হওয়া থেকে যেমন বাঁচিয়েছে, তেমনি আবার এটাকে পত্রিকার অনলাইন ভার্সনও হতে দেয়নি। এই দায়িত্ব পালনের জন্য তাঁদেরকে অসম্ভব পরিশ্রম করে এমন সব পোস্ট দিতে হয়েছে, যেগুলো একই সাথে বিনোদনদায়ী, সাহিত্যের মানদণ্ডে উত্তীর্ণ, সমসাময়িক এবং সুপাঠ্য। হাজার হাজার অপোস্টের মধ্যে এগুলোই ব্লগকে জীবিত রেখেছে। সত্যিকারের পাঠক-ব্লগার সৃষ্টি করেছে। হাজার হাজার 'চানাচুর ব্লগারের মধ্যে এই ব্লগাররাই সত্যিকার ভিত্তি নির্মাণ করে। টিকে থাকে।

আজকে একসাথে আপনার বেশ কয়েকটা পোস্ট পড়লাম। আমি নিশ্চিত, প্রবাহমান সময় আপনার উপর সেই গুরু দায়িত্ব অর্পণ করেছে এবং আপনিও খুবই সুচারুভাবে সেই দায়িত্ব পালন করে যাচ্ছেন। আপনি একে কমপ্লিমেন্টস ভাবলে ভাবতে পারেন। কিন্তু এটাই সত্য। আমার অভিনন্দন গ্রহণ করুন।"

আপনার এই মন্তব্য আমাকে ভীষণভাবে নাড়া দিয়েছিল। এটি আমার ভবিষ্যৎ সাহিত্য চর্চার সবচেয়ে বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। আপনার মাধ্যমে আজ বেশ কয়েকজন গুণী ব্লগারের লেখার সাথে পরিচিত হলাম, এজন্য আবারও ধন্যবাদ আপনাকে। আপনি নিয়মিত লিখুন, আমাদের সাথে থাকুন। এতে সামু আরো সমৃদ্ধ হবে নিঃসন্দেহে। শুভ কামনা রইলো।



৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৬

পদ্মপুকুর বলেছেন: স্যার, আমার একটা মন্তব্যে একজন ব্লগার অনুপ্রাণিত হয়েছেন জানতে পেরে ভালো লাগছে। নিজে ভালো লিখতে না পারি, আমার অনুপ্রেরণা পেয়ে যদি আরেকজন ভালো লিখতে পারে, সেখানে আমারও গর্বিত হওয়ার সুযোগ আছে। তবে আমি মনে করি, আমি ও রকম না বললেও আপনার দায়িত্ব আপনি পালন করেই যেতেন... আমি আসলে স্রোতে শুধু একটু মধু ঢেলে দিলাম আর কি :)

তবে হ্যাঁ, আমি সহনশীল হতে চেষ্টা করি। জীবনের এই পর্বে এসে দেশের বাইরের কিছু এলাকায় যাওয়াতে আমি দেখেছি অন্যরা খুব বেশি সভ্য, সহনশীল, ধৈর্য্যশীল। আমি তাই যেকোনো বিষয়েই চাই সহনশীল হতে।

অভিনন্দনের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন, শুভ ব্লগিং।

১২| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শুভ কামনা।
ভালো পোস্ট।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫১

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ সাজ্জাদ ভাই।

১৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৭

ওমেরা বলেছেন: অনেক পুরানো ব্লগারদের সম্পর্কে জানা হল, তার জন্য আপনাকে ধন্যবাদ। শত পোষ্টের জন্য শুভেচ্ছা ।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৪

পদ্মপুকুর বলেছেন: আরে ভাই, ওইরকম বিশিষ্ট ব্লগাররা ছিলেন বলেই আমরা আজকে কিছু লিখে টিখে খেতে পারছি আর আপনি ধন্যবাদ দিচ্ছেন আমাকে... :D

ভালো থাকবেন।

১৪| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৬

হাবিব বলেছেন: ভালো লেগেছে দশ কাহন।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৭

পদ্মপুকুর বলেছেন: স্যারের আগমন আমারও ভালো লেগেছে। শুভেচ্ছার স্বাগতম।

১৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৭

রাকু হাসান বলেছেন:


খুব বুদ্ধিামানের মত একটি শততম পোস্ট উপহার দিলেন আমাদের । স্বরণীয় হয়ে থাকবে আপনার শতমত পোস্ট ।অভিনন্দন নতুন-পুরাতনের সেতু বন্ধনের কাজটি করে যাবার জন্য । প্রিয় নিলাম।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৯

পদ্মপুকুর বলেছেন: অসংখ্য ধন্যবাদ স্যার। আপনার অভিনন্দনে সিক্ত হয়ে প্রীত হলাম।

১৬| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩১

নয়ন বিন বাহার বলেছেন: বাংলায় একটা প্রবাদের মত কথা আছে,'নিজের দিনের শাল, মাথায় তুলে রাখে, বাবার দিনের শাল, পাছায় দিয়ে বসে।'
এই ব্লগটা যাদের অক্লান্ত শ্রম ঘাম এবং অসাধারন ধৈর্যশক্তির বিনিময়ে গঠিত হয়েছে তাদের একটু বেশি দরদ থাকবেই। আর তাঁরা(সম্মানের সহিত) অবশ্যই অনেক বেশি গুণী ছিলেন(কোন সন্দেহ নেই)।
কালক্রমে বিভিন্ন কর্মে জড়িত হয়ে তাঁরা আর এখানে সময় দিতে পারেননি তা স্বাভাবিক।
কিন্তু,
এখন যারা তারাও গুণী তবে সেই দরদ কি আর হয়?(কিছু কিছু ব্লগার ব্লগের পরিবেশ ঘোলাটে করা প্রসঙ্গে)।
আপনার স্মৃতি হাতড়ানো এপিক পোস্টটা পড়ে কেমন যেন আনমনা হয়ে গেলাম। খুব মিস করছি সেই সব সোনালী দিন। আমরাতো অনেক জুনিয়র। শিখছি। আপনাদের কাছ থেকে আরও শিখতে চাই। কিভাবে সম্মান করতে হয় এটাও শিখতে হয়। আজ তা উপলব্ধি করলাম।
ভাল থাকবেন। নিরন্তর।
ভালবাসা।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৩

পদ্মপুকুর বলেছেন: বলেছেন জুনিয়র, কিন্তু মন্তব্য করেছেন সিনিয়র সিটিজেনের মতই। নিজের ভেতরে আত্মমর্যাদা থাকলেই মানুষ অবলীলায় নিজেকে 'ছোট' বলতে পারে। নিউটন বলেছিলেন- আমি জ্ঞান সমুদ্রের তীরে নুড়ি কুড়াচ্ছি কেবল। অথচ অনেককেই পাবেন, জ্ঞানদর্পে পা মাটিতে ফেলে না।... আপনাকে নতুন করে শেখানোর কিছু নেই স্যার। আপনি প্রকৃতই শিক্ষিত। আর মানুষ যখন নিজেকে সম্মান করতে শেখে, তখন সে অন্যকেও সম্মান করতে পারে।

সুন্দর মন্তব্যর জন্য অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।

১৭| ৩১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

ঢাবিয়ান বলেছেন: শুরুর দিকে আমি এই ব্লগের কেবল পাঠক ছিলাম। নাম রেজিস্টার করার পরও বহুকাল সেফ হতে পারিনি। তাই অমি পিয়ালদের গড়া ''আমার ব্লগ ডট কম'' এ ব্লগিং করতাম। এই ব্লগের বিখ্যাত ব্লগার '' চাঁদগাজী''ও ''আমার ব্লগে''ই মুলত ব্লগিং করতেন। আপনি যাদের শ্রদ্ধাভরে স্মরন করলেন তাদের বেশীরভাগ কিন্তু সামহোয়্যার ইন ব্লগের চোদ্দ গুষ্টি উদ্ধার করে তখন পোস্ট দিত ''আমার ব্লগে ডট কম'' এ। এরা সবাই দলীয় ব্লগার।মাল্টি নিকের ছড়াছড়ি ছিল তখন।সিন্ডিকেট ব্লগিং চলত।

আমি মনে করি ব্লগিং বরং এখন অনেক পরিচ্ছন্ন ও সৃজনশীল হয়েছে। কয়েকবার আমার নিক ব্যান করা সামু ব্লগ এখন অনেক উদারপন্থী হয়েছে এবং বাকস্বাধীনতার পথ উন্মুক্ত করে দিয়েছে। এখন এই ব্লগে প্রচুর জ্ঞানী গুনী মানুষ লিখছেন। সব ধরনের লেখাই এখানে আছে।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৫

পদ্মপুকুর বলেছেন: দেখুন, আমি এখানে ব্লগারদের বিশ্লেষণ করিনি। হ্যাঁ, প্রথমদিকে তর্ক-বিতর্কে ব্লগ অনেক বেশি প্রাণবন্ত থাকতো, এ জন্য মাল্টির প্রাদুর্ভাবও বেশি ছিলো, সত্যি কথা। কিন্তু আমি এখানে এমন কয়েকটা পোস্ট নিয়ে এসেছি যেগুলো আমার মতে এই ব্লগের একেকটা মাইলস্টোন। সেটা কে লিখেছিলো, বিবেচ্য ওটা নয়, বরং কি লিখেছিলো, সেটাই গুরুত্ব পেয়েছে। ব্যক্তিগতভাবে অমি পিয়ালের লেখা ও মতের বিপক্ষে আমি। কিন্তু আপনি যেহেতু পুরোনো ব্লগার বলছেন, আপনি কি প্রাপ্তিকে নিয়ে যে ঝড় উঠেছিলো ব্লগে, সেটা অস্বীকার করতে পারবেন?। অথবা সৌম্য যে লেখাটা ফিলিস্তিনিদের নিয়ে দিয়েছিলেন সেটার আবেদন কি কম ছিলো কখনো? এখন সৌম্য কে, তার অন্য পরিচয় কি, তাতে কি যেয়ে আসে বলেন?

স্মৃতি হাতড়িয়ে এগুলোকেই আমি ফেরত আনতে পেরেছি। এ ছাড়া আর গুরুত্বপূর্ণ লেখা ছিলো না, সেটা বলার কোনো অবকাশ নেই। তবে আপনার সাথে আমি একমত যে এখন ব্লগিং অনেক সৃজনশীল হয়েছে এবং এই ব্লগে প্রচুর জ্ঞানী গুণী মানুষ লিখছেন। অস্বীকার করার কোনো উপায় নেই। কিন্তু আমি তো সময়ের সাথে সময়ের তুলনা করিনি, বরং জুড়ে দেওয়ার চেষ্টা করেছি। নতুন ব্লগাররা যেনো পুরোনো সময়ের কথা জানতে পারে।

ভালো থাকবেন। শুভ ব্লগিং।

১৮| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:১২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ঘুরে বেড়াবার দারুণ উপলক্ষ্য।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৪

পদ্মপুকুর বলেছেন: কবি সাহেবের জন্যতো অবশ্যাই

১৯| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫১

মনিরা সুলতানা বলেছেন: আপনার দশকাহনের কল্যাণে আগের কিছু লেখা পড়লাম ; ভালোলেগেছে পোস্ট!
শততম পোস্টের অভিনন্দন নিন ।

শুভ কামনা।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৭

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপা। পুরোনো লেখা পড়তে আমারও ভালো লাগে। তবে যুগ পার করে শততম পোস্টের অভিনন্দন নেওয়াটা খানিকটা লজ্জারও বটে!

ভালো থাকবেন।

২০| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১১

মনিরা সুলতানা বলেছেন: লজ্জার কিছু নেই , এই অধম ও আপনার পথের পথিক :`>
আমার থেকে নিতেই পারেন।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১৮

পদ্মপুকুর বলেছেন: তাইলে ঠিকাছে। B-)

কিন্তু আপনি তো ভালো লেখেন, একটু গিয়ারআপ করেন। এখানে অনেকে আছে দিনে তিন চারটা পোস্ট দেয়।

২১| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পুরনো ব্লগার বন্ধুদের যে পোস্টগুলির কথা উল্লেখ করেছেন, সেগুলি নিঃসন্দেহে উন্নত মানের তাতে কোন সন্দেহ নাই। কয়েকটি পোস্ট আমি নিজেও পড়েছি। তবে এগুলো যে সময়ের পোস্ট, সেই সময় অন্য ব্লগ প্রায় না থাকা, ফেসবুকের অনুপস্থিতি এবং পরবর্তীকালে ফেসবুকের সীমিত ব্যবহারের কারণে সামহোয়্যার ইন ব্লগ একচেটিয়াভাবে প্রায় সকলের বিচরণের প্ল্যাটফর্ম ছিল। তাই সংশ্লিষ্ট ব্লগার বন্ধুদের প্রতি যথাযথ সম্মান রেখেই বলছি যে, তখন হাজার হাজার হিট, শত শত কমেন্ট বা প্রিয়তে নেওয়ার অবিশ্বাস্য সংখ্যাধিক্য মোটেই অস্বাভাবিক ছিল না। কিন্তু বর্তমানে সেটা কোনভাবেই সম্ভব নয়, পোস্ট যতই ভালো হোক। বিশেষ করে ফেসবুক, টুইটার ইত্যাদির আগ্রাসন মানুষকে ব্যপকভাবে ব্লগ থেকে সরিয়ে নিয়েছে। তার ওপর ২০১৩ সালে ব্লগের গায়ে নাস্তিকতার যে আঁচড় পড়েছিল, তার ঘা এখনো শুকোয়নি। অনেকেই ব্লগে লিখতে অস্বস্তি বোধ করেন।

যাই হোক, তারপরেও উল্লেখিত ব্লগার বন্ধুদের প্রতি সশ্রদ্ধ সালাম রইল। আপনাকে ধন্যবাদ।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩০

পদ্মপুকুর বলেছেন: হু, এইটা খুবই সত্যিকথা যে ওই সময় অন্যান্য মাধ্যমের অনুপস্থিতির কারণে ব্লগ অনেক বেশি পঠিত হতো। এই অধমেরই বেশ কয়েকটা লেখা আছে যেগুলো পাঁচ ডিজিটে পঠিত হয়েছে। আরো একটা বিষয় ছিলো যেটা ইসমত বলেছেন যে সে সময় প্রায় সব ব্লগারই আগের থেকেই লেখক হিসেবে পরিচিত এবং ব্লগের বাইরেও একে অন্যের সাহচর্যে ছিলেন। ফলে আলোচনার স্বার্থেই একই পোস্ট রিপিটেটলি পঠিত হতো। এখন ওই পরিমাণ ভিউ হওয়া সম্ভব না।

কিন্তু স্যার, আমিতো আগেই বললাম, আমি তুলনায় যাচ্ছি না। জাস্ট একটা সংযোগ ঘটাচ্ছি। বরং তুলনা করলে তখনকার তুলনায় এখন ব্লগে অনেক বেশি শক্তিশালী লেখক রয়েছে এবং এরা এই ব্লগেরই তৈরী।

ভালো থাকবেন। শুভ ব্লগিং।

২২| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ১০ বছরের পুরনো ব্লগার সামুতে এখন খুব কম আছেন। কম কয়েকজনের ভিতর আপনিও একজন জেনে ভাল লাগলো।
শুভেচ্ছা নিন পদ্ম পুকুর ।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৬

পদ্মপুকুর বলেছেন: আরে কি বলেন, আরো পুরোনো ব্লগাররাও আছেন। অনেকেই ব্যস্ততার কারণে লেখেন না হয়তো, কিন্তু লগড ইন হয়ে থাকেন প্রতিনিয়ত। সামুর নেশা ভয়ংকর নেশা। সহজে ছাড়ানো যায় না। আর শুভেচ্ছার জন্য ধন্যবাদ।

২৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ১০০ তম পোস্টে অভিনন্দন আপনাকে। আশা ও বিশ্বাস আমাদের নিয়ে থাকবেন এই পরিবারে।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১১

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমিও থাকতে চাই এ পরিবারের অংশ হিসেবে

২৪| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রথমে অভিনন্দন জানাই আপনাকে। ব্লগিং ইতিহাসে একটি যুগ অতিক্রম করার জন্য আপনি অন্যতম স্তম্ভ বা মাইলফলক বই কি ।আপনাকে আমার অন্তরের কুর্নিশ। পাশাপাশি অত্যন্ত পরিশ্রমী যে পোস্টটি তৈরি করলেন, নিঃসন্দেহে পোস্টটির গুণগত মান অত্যন্ত উচ্চ মানের । এমন একটি পোষ্ট সত্যিই যে সেঞ্চুরির দাবি রাখে। পাশাপাশি আপনার এই পোস্টটি আমার দেখা সাম্প্রতিক কালে সর্বোৎকৃষ্ট পোস্ট।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৫

পদ্মপুকুর বলেছেন: আপনাকে ধন্যবাদ স্যার। পোস্ট টা তৈরী করতে নিঃসন্দেহে কষ্ট হয়েছে, তবে যে শংসাবচনে সিক্ত করছেন, আদতে আমি তার যোগ্য নই বলেই মনে করি।

ভালো থাকবেন। নেক্সটবার কলকাতা গেলে আপনার সাথে দেখা করবো।

২৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৫

অমক বিন তমক বলেছেন: আমি ২০১০-১২ পর্যন্ত ব্লগ এ নিয়মিত ছিলাম, তখন অনেক জমকালো ছিল। কবি, বৈজ্ঞানিক, রাজনীতিবিদ, সাহিত্যিক, নার্ড, আস্তিক-নাস্তিক সব কিছুর এক বিপুল সম্ভার ছিল। দোজ ওয়্যার দ্যা ডেইজ!

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৭

পদ্মপুকুর বলেছেন: এখনও আছে। তবে প্রতিযোগিতা অনেক বেড়ে গেছে এখন। ভালো থাকবেন।

২৬| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ২:০৪

আমি তুমি আমরা বলেছেন: অনেক অনেক অভিনন্দন :)

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৭

পদ্মপুকুর বলেছেন: আপনাকে ধন্যবাদ।

০২ রা নভেম্বর, ২০১৮ রাত ৯:১৮

পদ্মপুকুর বলেছেন: ভালো কথা, আপনি নিজেই তো ইতিহাসচারনামুলক পোসট নিয়মিতো দিতেন, এই পোসট লিখতে গিয়ে আমি ওগুলোর সাহায্য নিয়েছি, এখন আর নেই কেনো ওরকম পোসট?

২৭| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ২:৩১

মুহম্মদ নিজাম বলেছেন: নতুনের চোখের পুরাতনের ঐশ্বর্য ও আভিজাত্য ধরা পড়ল যেন। অনুপ্রাণিত হলাম এই লেখাটি পড়ে। অভিনন্দন ও ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে শততম লেখাটি আমাদের উপহার দেওয়ার জন্য

০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৫

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ। আপনার ব্লগে ঘুরে আসলাম। আপনি তো অসাধারণ লেখেন।

২৮| ০১ লা নভেম্বর, ২০১৮ ভোর ৪:৪৪

মলাসইলমুইনা বলেছেন: পদ্ম পুকুর,
অনেক পুরোনো ব্লগারদের সম্পর্কে জানলাম ।ভালো লাগলো ।
আমার একটা প্রশ্ন আছে ।আচ্ছা বাংলা ব্লগ শুরুর দিন থেকে (যাদের কথা বলেছেন তাদের কেউ কেউতো একেবারেই আমাদের দেশেরই ব্লগ শুরুর প্রথম দিকের ব্লগার ) আজ পর্যন্ত ব্লগ নিঃসন্দেহে উন্নত হয়েছে ইউজার, লেখার মান, ব্লগ পাঠকের সংখ্যা এসব দিক থেকে তাই না, অন্তত হবার কথা। তাহলে এখন সেই আগের মতো লেখা পাঠক প্রিয়তা পাচ্ছে না কেন? আপনি যেসব লেখার কথা বললেন সেরকম সমাজ সচেতন মূলক লেখা, গল্প, কবিতা অথবা সিনেমা রিভিউ এসব কি আগের থেকে ভালো হচ্ছে না এখন ? আপনিতো বাংলা ব্লগের দুই কাল সেই সময় আর এই সময় দেখেছেন এগুলো কখনো পারলে একটু বলবেনতো ।অনেকেই আগের দিনের ব্লগারদের সম্পর্কে লিখছেন তারা ভালো লিখছেন সেটা আমরা সব সময় শুনি । কিন্তু এই সময়ে সেই সময়ের মতো লেখা হচ্ছে কি না বা না হলে কেন হচ্ছে না সেগুলো নিয়ে কিন্তু লেখা খুব কম ।সেগুলো পারলে আমাদের একটু জানাবেন । লেখায় ভালো লাগা ।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২৭

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার। আপনি সুন্দর প্রশ্ন করেছেন।
ব্যক্তিগতভাবে আমি মনে করি, ব্লগের মান নিঃসন্দেহে এখন উন্নত হয়েছে। হতেই হবে। আমি এত ভালো ভালো, ক্রিয়েটিভ এবং পরিশ্রমী ব্লগারকে এখন দেখি, যারা প্রশ্নাতীতভাবে চ্যাম্পিয়ন ব্লগার। এখন প্রশ্ন হলো আগের মত পাঠকপ্রিয়তা কেনো পাচ্ছে না?

তার জবাবে আমি উপরে আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম এর মন্তব্য কোট করতে চাই-
এগুলো যে সময়ের পোস্ট, সেই সময় অন্য ব্লগ প্রায় না থাকা, ফেসবুকের অনুপস্থিতি এবং পরবর্তীকালে ফেসবুকের সীমিত ব্যবহারের কারণে সামহোয়্যার ইন ব্লগ একচেটিয়াভাবে প্রায় সকলের বিচরণের প্ল্যাটফর্ম ছিল। তাই সংশ্লিষ্ট ব্লগার বন্ধুদের প্রতি যথাযথ সম্মান রেখেই বলছি যে, তখন হাজার হাজার হিট, শত শত কমেন্ট বা প্রিয়তে নেওয়ার অবিশ্বাস্য সংখ্যাধিক্য মোটেই অস্বাভাবিক ছিল না। কিন্তু বর্তমানে সেটা কোনভাবেই সম্ভব নয়, পোস্ট যতই ভালো হোক। বিশেষ করে ফেসবুক, টুইটার ইত্যাদির আগ্রাসন মানুষকে ব্যপকভাবে ব্লগ থেকে সরিয়ে নিয়েছে।

আর দ্বিতীয়ত আগের দিনের ব্লগ সম্পর্কে ফ্যাসিনেশন সম্পর্কে বলবো- আসলে সব প্রথমেরই একটা আলাদা আকর্ষণ থাকে। গানে যেমন বলা হয়েছে প্রথম জীবনের ভালোবাসা, স্বপ্নের মত লাগে....। তার পরও আমি সিনিয়র ব্লগার ইসমত এর মন্তব্য কোট করবো- সামুর প্রথম দিকের ব্লগার যারা আগে থেকেই বিভিন্ন পত্রিকায় লেখালেখি করতেন তাদের মধ্যে বন্ধন ছিল বেশী; পরিচয়টা ভার্চুয়ালে শুরু না হওয়াতে পারস্পরিক জানাশোনা বোঝাপড়া ছিল ভালো।

আরেকটা বিষয়, যেহেতু সামহ্যোয়ার বাংলাদেশে তার ক্যাটেগরিরপ্রথম প্লাটফর্ম, স্বাভাবিকভাবেই তাই তখন বাস্তবজীবনের হেভিওয়েট অনেক লেখককে এই প্লাটফর্ম আকৃষ্ট করতে পেরেছিলো। যেহেতু তারা আগে থেকেই ভালো লেখক ছিলো, ব্লগের লেখাও তাই ভালো হতো অথবা তাদের ওজনের কারণে লেখাগুলো বেশি পঠিত/আলোচিত হতো। আমি কয়েকজনের নাম বলছি- ডাঃ আব্দুন নুর তুষার, মাসকাওয়াথ আহসান, ফাহমিদুল হক, মাসুদা ভাট্টি, আসিফ এন্তাজ রবী, ব্রাত্য রাইসু, টোকন ঠাকুর বা এ ধরণের লেখকরা। সঙ্গত কারণেই উনারা এখন নেই। কিন্তু তার মানে এই নয় যে এখন ওই মানের বা আরো ভালো মানের লেখা হচ্ছে না।

ভালো থাকবেন। শুভ ব্লগিং।

২৯| ০১ লা নভেম্বর, ২০১৮ ভোর ৬:০৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: 'একযুগ পূর্তি' এবং 'শততম পোষ্ট' দুটো উপলক্ষ্যকে একসূত্রে গেঁথেছেন স্বমুন্সিয়ানায় সুনিপুনভাবে। পাঠের সুখ, ইতিহাসের জ্ঞাণ, ব্লগার্স পরিচিতি সব সব এক পোষ্টেই হলো মাইরি। সাথে আপনার বিনয়পূর্ণ সম্বোধনে ভালো লাগা সব কমেন্ট্স রিপ্লাই।
এক কথায় মধু মধু।
শততম পোষ্টে ম্যাচ জেতানো সেঞ্চুরির ইনিংসই খেললেন স্যার।
ভীষন দুঃসময়ের ভেতর দিয়ে যাচ্ছি। আজকাল তাই ছড়া লিখায় নেই কোন আনন্দ। বরং বিরক্তই লাগে। একখান আগডুম ছড়া আপনার পাওনা রইলো.........
শুভেচ্ছা অফুরান।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৪

পদ্মপুকুর বলেছেন: মজাই পেলাম আপনার মন্তব্যে... ধন্যবাদ অসংখ্য।

আপনাকে একটা ঘটনা বলি, একবার আমি ইন্ডিয়ার দক্ষিণের এক রাজ্যে গেছিলাম। ফেরার সময় এয়ারপোর্টে আসার জন্য উবার কল করেছি, কিন্তু ড্রাইভাই ইংরেজি জানে না, আর আমি ওই রাজ্যের ভাষা জানিনা, ইন্যাফ্যাক্ট আমি হিন্দিও জানিনা। তো ড্রাইভারকে কোনোভাবেই পিকআপ লোকেশন বোঝাতে পারছি না, আমি আমার ফোনের স্ক্রিনে শুধু দেখছি যে ড্রাইভার আমার আশেপাশে দিয়েই এদিক ওদিক ঘুরছে কেবল। এমন সময় এক কলেজ স্কুল/কলেজ স্টুডেন্টকে পেলাম আমার পাশে, আমি তাঁকে আমার সমস্যার কথা বলে অনুরোধ করলাম যে উবার ড্রাইভারকে যেনো একটু পিকআপ লোকেশন বুঝিয়ে বলে...। ছেলেটি আমার ফোন নিয়ে প্রথমেই বললো 'হ্যালো স্যার'...

আমি মুগ্ধ হয়ে গেলাম। ওই ছেলে আগেই জানতো যে সে একজন ড্রাইভারকে কল করতে যাচ্ছে। তবুও সে তাকে স্যার বলেই সম্বোধন করে কথা শুরু করলো। ওকে দেখেই আমি বিনয়ী হওয়ার চেষ্টা করি।

আর আমার জন্য ছড়া লিখবেন, ফিদা হয়ে গেলাম পুরাই। সামনের শনিবারে ক্যাম্পাসে আইসেন, বেলালের দোকানের চা খাওয়াবো, সাথে সমুচা ফ্রি। :P

৩০| ০১ লা নভেম্বর, ২০১৮ ভোর ৬:৪৬

নতুন নকিব বলেছেন:



দশকাহন ভালো লাগলো। ধন্যবাদ, শ্রমলব্ধ এরকম স্মৃতিচারনে। পোস্টে +++ এবং প্রিয়তে।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:৪২

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও শ্রদ্ধা ও ধন্যবাদ। ধর্মীয় বিষয়ে যেভাবে আপনি নিরলস পরিশ্রমে একেকটা পোস্ট দেন, অসাধারণ। ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৩১| ০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ স্যার। আপনিতো এই সব একশ ফ্যাকশোর মাইল স্টোন পার হয়ে গেছেন অবলীলায়, শুভেচ্ছা জানানোর সুযোগই পাওয়া যায়নি।

শুভ সকাল।
ভালো থাকুন।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:৪৩

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই। আপনাকে কিন্তু আমি চিনি B:-/

৩২| ০১ লা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: বিরাট পুণ্যার্জনে মিষ্টিমুখ করুন! ;)

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:৫২

পদ্মপুকুর বলেছেন: ভাই বয়স হইছে বলে কি দৃষ্টিশক্তি পুরাই গ্যাছে ভাবছেন নি, যে টক আমের আচারকে মিষ্টি বলে চালিয়ে দিবেন!!! এই সব মানি না, হরতাল, হরতাল...

৩৩| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৭

আর্কিওপটেরিক্স বলেছেন: আচ্ছা শুরুতে অতিথি নামে একজন ব্লগার ছিলেন
উনার ব্লগে ঢোকা যায় না অতিথি
Address http://www.somewhereinblog.net/blog/
তিনি কে??

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:৫৬

পদ্মপুকুর বলেছেন: বাপ্রে! যে নাম নিছেন, অর্থ কি এই শব্দের?
এই পোস্টের
২ নম্বর মন্তব্যে আমার করা প্রশ্নটা লক্ষ করুন। আমিও কনফিউজড। খুব সম্ভবত প্রথম দিকে রেজিস্টার্ড ব্লগার ছাড়াও যেকোনো পাঠক লেখায় মন্তব্য করতে পারতো। তারাই 'অতিথি' হিসেবে বিবেচিত হতো।

৩৪| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:০৮

তারেক ফাহিম বলেছেন: শততম পোষ্টে অভিনন্দন।

ব্লগটি প্রিয়তে রাখলাম।

ব্লগ শুরুর দিকটা কেমন ছিলো, আপনার পোষ্টের মাধ্যমে কিছুটা অাঁচ করা যাবে।

অনেক পরিশ্রমি পোষ্ট উপহারের জন্য ধন্যবাদ।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:৫৮

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার। এই আঁচ পাওয়ানোর জন্যই এই পোস্টটা দেওয়া। আমার চেষ্টা সার্থক দেখা যাচ্ছে।

৩৫| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:৩৪

আর্কিওপটেরিক্স বলেছেন: তবে এইটা পেলাম Click this

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:০২

পদ্মপুকুর বলেছেন: হু ঠিকিতো আছে। যেমনটা আমি উপ্রে বল্ছি।

আর মিথিলার ব্যাপারটা হলো ব্লগে প্রথম দিকে এই মিথিলার অসুস্থতাজনিত এক পোস্ট নিয়া মাতম উঠছিলো, যদ্দুর মনে পড়ে যে ওইটা নিয়া ফান্ড রাইজিং টাইজিংও হইছিলো। কিন্তু পরে জানা গেছিলো যে ওইটা একটা ফেক ক্যারেকটার ছিলো.... সংশ্লিষ্টরা আরো ভালো বলতে পারবেন।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:০৩

পদ্মপুকুর বলেছেন: বাই দ্য ওয়ে, পুরোনো ব্লগ বেশ ঘাটাঘাটি করেন দেখছি। বেশ ভালো অভ্যাস। ইতিহাস সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকাটা ভালো। ধন্যবাদ

৩৬| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ১:৫২

ফেনা বলেছেন: বিশাল একটা দৈর্যের কাজ করেছেন।
শুভকামনা।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:০৩

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৩৭| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:০৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় পদ্মপুকুর ভাই,

প্রতিমন্তব্যে আবার আসা । পরের বার কলকাতায় এলে অবশ্যই দেখা করবেন। আমি আপনার অপেক্ষায় থাকবো ।

শুভকামনা ও ভালোবাসা জানবেন ।

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:১২

পদ্মপুকুর বলেছেন: জানুয়ারিতে যাওয়ার ইচ্ছে আছে। ধন্যবাদ স্যার।

৩৮| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:১১

আর্কিওপটেরিক্স বলেছেন: বাই দ্য ওয়ে, পুরোনো ব্লগ বেশ ঘাটাঘাটি করেন দেখছি। বেশ ভালো অভ্যাস।
ধন্যবাদ :)
পুরানা ব্লগেই তো মজা B-))
আর ব্লগের উপর রিসার্চ করছি :-B

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:১৫

পদ্মপুকুর বলেছেন: শিওর? কি ধরনের রিসার্চ, অ্যাকাডেমিক না কি অফিশিয়াল? যে কোনো হেল্প লাগলে আওয়াজ দিবেন, যায়গায় পৌঁছে দেব।

৩৯| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৩

আর্কিওপটেরিক্স বলেছেন: প্রাইভেট ;)
আপাতত চাঁদগাজীর নিক গুলার লিংক দ্যান :)
আর ভিউ দিয়া সাচর্ করে কেমনে??
আগাম ধন্যবাদ :)

০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৮

পদ্মপুকুর বলেছেন: উপ্রে দেখেন ব্লগ অনুসন্ধান নামে একটা যায়গা আছে। ওইখানে যা লিখবেন, এইডা যদি সামুতে থাইক্য থাহে, তাইলেই পাইয়া যাইবেনগা...

আর গাজীসাবের মাল্টি নিয়া আপ্নেইতো একটা পোস্ট দিছিলেন যদ্দুর মনে পড়তাছে। ওইখানে গাজীসাব তার পুরান নিকগুলার খবর দিছে।

৪০| ০১ লা নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৬

আর্কিওপটেরিক্স বলেছেন: আর সামুর ইমোটিকনগুলো নামাবো কেমনে??

৪১| ০১ লা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:১০

আর্কিওপটেরিক্স বলেছেন: আরও নিক দিতে পারবেন??
হাঁ আমার চাঁদগাজীর মাল্টি নিক নিয়া পোষ্ট আছে

০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ১০:৫৩

পদ্মপুকুর বলেছেন: আমার জানা নেই। মাল্টি টাল্টি নিয়া আসলে আমি খুব কম আগ্রহী। আমি একটা নিকেই লিখতে পারিনা, আর মাইনস্যে ক্যাম্নে চার পাঁচটা নিক নিয়া সাম্লায় আল্লাহ মালুম!!

কোনো সহায়তা করতে পারলাম বলে মনো হলো না, দুঃখিত স্যার।

৪২| ০১ লা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

সুমন কর বলেছেন: দশকাহন খুব ভালো লিখেছেন। নতুন ব্লগারদের জন্যও উপকার হবে। পোস্ট কালই পড়ে গিয়েছিলাম। মন্তব্য করা হয়নি।
শততম পোস্ট হিসেবে ইউনিক। ভালো লাগা রইলো।

০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:১৫

পদ্মপুকুর বলেছেন: শততম পোস্ট হিসেবে ইউনিক। ভালো লাগা রইলো। ধন্যবাদ আপনাকে। আমি চেয়েছিলাম এমন একটা কিছু করতে যেটা পড়ে নতুনরা পুরোনো সময় সম্পর্কে জানতে পারবে। কিন্তু কতদুর হয়েছে বলতে পারবো না।

৪৩| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১০:৫১

Sujon Mahmud বলেছেন: আপনার শততম পোস্ট আর আমার শততম প্রেম!

০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:১৬

পদ্মপুকুর বলেছেন: ;)

৪৪| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৯

আর্কিওপটেরিক্স বলেছেন: বাপ্রে! যে নাম নিছেন, অর্থ কি এই শব্দের?
Google it ;)

০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:১৮

পদ্মপুকুর বলেছেন: হু, ব্লগ আমাদের এই একটা ক্ষমতা দিয়েছে। ইচ্ছেমত নাম ধারণ।

৪৫| ০২ রা নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪২

খায়রুল আহসান বলেছেন: পোস্টটি "প্রিয়"তে তুলে রাখলাম, এবং পছন্দের তালিকায়ও। + +
অত্যন্ত চমৎকারভাবে, অল্প কথায় (অতি পরিমিত) এবং লিঙ্কে একটি যুগের ব্লগীয় ইতিহাস তুলে ধরেছেন। এজন্য সাধুবাদ!!!

০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:১৯

পদ্মপুকুর বলেছেন: আপনাকে ধন্যবাদ স্যার.... কবি বলেছেন- জন্মেছিস যখন দাগ রেখে যা... :-B

৪৬| ০২ রা নভেম্বর, ২০১৮ সকাল ১০:৫৫

কথাকথিকেথিকথন বলেছেন:



পড়েছিলাম আগেই। ব্লগের স্বর্ণযুগ নিয়ে লিখেছেন। সেই যুগ ফিরে আসবে না কখনো।
চমতকারভাবে তুলে ধরেছেন ব্লগের গৌরবময় কিছু সময়ের ইতিহাস।

অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:২৪

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ। ওই সময়টা আসলেই উত্তাল সময় ছিলো। তবে ও রকম সময় আর ফিরে আসবে না হয়তো, ওর চেয়ে ভালো সময়ও আসতে পারে। আপনাদের মত অসংখ্য ভালো এবং পরিশ্রমী ব্লগার এখন এই ব্লগে লেখেন, তাহলে কেনো ফিরবে না সময়?

আমার মনে হয় কি, ধরুন আপনি একটা পর্বতমালায় উঠছেন, এখন একটা শৃঙ্গে ওঠার পর দুরে আরো একটা শৃ্ঙ্গ দেখতে পেলেন, সেটা আরো উঁচু। এখন ওই শৃঙ্গে উঠতে হলে আপনাকে কিন্তু প্রথমে নিচে নেমে আসতে হবে... বিষয়টা ওরকম আর কি।

৪৭| ০২ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৭

খায়রুল আহসান বলেছেন: আর শততম পোস্ট এবং দশক পূর্তি উপলক্ষেও আন্তরিক অভিনন্দন!
কিন্তু আমি তো সময়ের সাথে সময়ের তুলনা করিনি, বরং জুড়ে দেওয়ার চেষ্টা করেছি। নতুন ব্লগাররা যেনো পুরোনো সময়ের কথা জানতে পারে - হ্যাঁ, আপনি তাই করেছেন, অত্যন্ত মুন্সীয়ানার সাথে। আর নতুন ব্লগার হিসেবে আমিও যেমনটি জানতে পারলাম অনেক কিছু, অনেকের লেখা সম্পর্কে।
আপনার লেখা অনেক পোস্ট আমি পড়েছি তা হয়তো নয়। তবে এ পোস্টের সৌহার্দ্যমূলক উদ্দেশ্য, গুণগত মান, ব্যয়িত শ্রম, ইত্যাদি ইতিবাচক দিকগুলো ছাড়াও যা আমার নজর কেড়েছে তা হলো আপনার চমৎকার প্রতিমন্তব্যগুলো। এ পোস্টেই আমি মন্তব্যের চেয়ে অনেকবেশী সংখ্যক প্রতিমন্তব্য পড়ে মুগ্ধ হয়েছি এবং সেগুলোতে 'লাইক' দিয়েছি। সেইসব প্রতিমন্তব্যগুলোর জন্য একটা স্পেশাল থ্যাঙ্কস এন্ড ক্ল্যাপস!
দশকাহনের নেক্সট কিস্তির অপেক্ষায় থাকলাম!

০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৭

পদ্মপুকুর বলেছেন: আপনার নেক্সট কিস্তির অনুরোধে লিখতে বসে গিয়েছিলাম। কিন্তু ব্লগার আমি তুমি আমরা'র এ সংক্রান্ত একটা পোস্ট এবং সেই পোস্টের নিচের লিংক ধরে অন্য পোস্টগুলো পড়ে খুবই বিপদে পড়ে গেছি। প্রথমত আমার এই পোস্টের বেশ কিছু তথ্য ভুল আর দ্বিতীয়ত, আমি যেটা করতে চাচ্ছি, সেটা উনি অনেক আগেই এত নিপুণভাবে করে রেখেছেন যে ওটা নিয়ে কাজ করাটাই অমূলক। উপরন্তু, ভুলগুলোর জন্য আমার এই পোস্টটা ড্রাফটে নিয়ে যাওয়ার ইচ্ছেটা প্রবলভাবে জেগে উঠছে । তাই নতুন করে লেখার লাইনে আর যাচ্ছিনা। আপনার মত যারা উৎসাহী এবং ইতিহাস-অনুসন্ধিৎসু ব্লগ পাঠক, তাঁদের জন্য লিংক পোস্টে সংযোজন করে দিয়েছি।

আর প্রতিমন্তব্যর বিষয়ে বলছি, মানুষ তার পারিপার্শ্বিকতা দিয়েই প্রভাবিত হয়। এই সময়ে সহব্লগারদের মধ্যে এই সৌজন্যতাবোধ বেশি পরিমাণে রয়েছে, বিশেষ করে আপনি, কাউসার চৌধুরী, পদাতিক চৌধুরী, মলাসই... নতুন নকিব, রাজীব নুর, মনিরা সুলতানা, রিম সাবরিনা.... আরো অনেকে। তারই প্রভাব হয়তো আমার উপরেও পড়েছে। প্রথম দিকে খোঁচাখুঁচিটা একটু বেশি হতো, ওটা কমে গেছে। এটা একটা গুণগত পরিবর্তন অবশ্যই।

লম্বা মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ দেওয়াটাও এখন বাহুল্য, আপনি সব সময়েই এটা করেন। আপনার জন্য অন্য কোনো শব্দ আবিষ্কার করতে হবে। ভালো থাকবেন স্যার।

৪৮| ০৩ রা নভেম্বর, ২০১৮ সকাল ১০:৫৯

আর্কিওপটেরিক্স বলেছেন: কোনো সহায়তা করতে পারলাম বলে মনো হলো না, দুঃখিত স্যার।
No Problemo B-))
Thnx :-B

৪৯| ০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগার পদ্ম পুকুর (নতুন -পুরাতনদের মেলবন্ধন ও তার শততম পোস্ট)

যাক কথা রাখতে পারলাম।

ভাল থাকুন।

০৩ রা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

পদ্মপুকুর বলেছেন: আপনিতো আমাকে ঋণী করে ফেললেন স্যার।

৫০| ০৩ রা নভেম্বর, ২০১৮ রাত ১০:০২

আরোগ্য বলেছেন: খুবই তাৎপর্যপূর্ন একটি পোস্ট।
আমরা নবীনরা যারা এইসব ব্লগারদের চিনিনা তাদের জন্য পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ।

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১০:২১

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৫১| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ৯:৪২

সোহানী বলেছেন: অভিনন্দন।

আপনি অনেক পুরোনো ব্লগারদের একজন হলেও কেন যেন আপনার সাথে আমার পরিচয় হয়নি তেমন কোন লেখায়। ভালো লাগলো আপনার দশকাহন। আরো অনেকের ব্লগেই এসেছিল এ লিখার ইতিহাস। তারপরও অনেকদিন পর মনে করিয়ে দিলেন।

শুভ হোক ব্লগের পথচলা।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১০:১১

পদ্মপুকুর বলেছেন:

এক ক্লাসে ধর্মের শিক্ষক জিজ্ঞাসা করলেন- তোমাদের মধ্যে কে কে জান্নাতে যেতে চাও হাত তোলো...
সবাই হাত তুললো, কিন্তু মিঠু হাত উঠালো না।
স্যার অবাক হয়ে বললেন- মিঠু, তুমি জান্নাতে যেতে চাও না?
মিঠু বললো, স্যার যেতে তো চাই-ই, কিন্তু মা বলে দিয়েছে, স্কুল থেকে সোজা বাসায় আসবে, কোত্থাও যাবে না...

আমারও ওই দশা আর কি। বউ বলে দিয়েছে অফিস থেকে সোজা বাসায় ফিরবা... কোনো টাল্টু বাল্টু চলবে না... :-B ব্লগেও তাই সময় দিতে পারি না বেশি। যাই হোক, এখন থেকে নিশ্চয় মনে থাকবে আমাকে।

অনেক ধন্যবাদ আপনাকে।

৫২| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১১:০৩

আহমেদ জী এস বলেছেন: পদ্ম পুকুর,




ব্লগে একযুগ এবং এই শততম পোস্টের জন্যে শুভেচ্ছা ।

আসলে ব্লগ একটা বারোয়ারী মন্ডপ । এখানে সবাই -ই সবকিছু লেখার অধিকার রাখেন । তবে দেখতে হবে , তা যেন মানসম্পন্ন হয় ।
লেখা তো যে কেউই লিখতে পারেন , দিতেও পারেন । লিখতে পারাটা ব্লগের জন্যে কঠিন কিছু নয়, কঠিন হলো আপনি কি বোঝাতে চাচ্ছেন তা, আর আপনাকে তুলে ধরছেন কি ভাবে, সেটা ।
এ প্রসঙ্গে সাহিত্যিক স্যামুয়েল লাভার এর একটি উদ্বৃতিকে একটু ঘুরিয়ে না বললেই নয় – “মানুষের যখোন একবার কথা বলার চুলকানী ওঠে তখোন তার উপশম করতে পারে একমাত্র কলমই । কিন্তু আপনার যদি কলম না থাকে তবে ধারনা করি- সম্ভাব্য সকল উপায়ে আপনি চুলকোতে চাইবেন” ।
ইদানীং ব্লগে আমরা সেটাই করছি । কলম নয় , কথা দিয়ে লিখছি । তাই যেমনটা আপনি পোস্টে উদাহরন দিয়েছেন তেমন সুর, তাল, লয়, সৌন্দর্য্য, বক্তব্য, প্রাসঙ্গিকতা নিয়ে লেখা কিম্বা লেখার মন্তব্যে কিছুর দেখাই মিলছেনা। আশা করি আপনার এই লেখা থেকে আমরা শিখতে পারবো অনেক কিছু । সামুর আঁচলে তখন হয়তো ফুঁটে উঠবে অগনিত নবীনের অপটু হাতের লেখার ছোপওয়ালা তারাদের কারুকাজ ।

শুভেচ্ছান্তে ।


০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:২৮

পদ্মপুকুর বলেছেন: সুন্দর মন্তব্যর জন্য আপনাকেও ধন্যবাদ।
একটা লেখা এবং তার পরবর্তী মন্তব্য-প্রতিমন্তব্যে যদি কিছু শেখা না-ই যায়, তবে আর বৃথাই এসব হাবিজাবি লেখা কেনো! তবে আপনার এই মন্তব্যটা আমার এই পোস্টেহলে সবচে উপযুক্ত হতো।

ভালো থাকবেন। শুভ ব্লগিং।

৫৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৬

হাসান রাজু বলেছেন: অসামাজিক মানুষ গুলো যেমন হয়। ভালো লেগেছে সেটা জানায় না। পিঠে একটা আলতু থাপ্পার দিয়ে জানায় না 'দারুন তো' । অন্যের কষ্টে গড়া কিছু ভাল জিনিসের জন্য জানায় না ধন্যবাদ । আমি সেই রকমই একজন।
আপনার পোস্টটা আমি প্রথম দিনই পরেছি। দেয়া লিংকগুলোতে ঢু দিয়ে দেখেও এসেছি। কিছু পোস্ট দেখি আমার আগে পড়া । তাতেও একটা ভাল অনুভূতি তৈরি হয়েছে । তবুও একবার বলিনি "ধন্যবাদ ভাই, ভালো লিখেছেন" । মোঃ মাইদুল সরকার ভাইয়ের পোস্টটা পড়ে মনে হল কিছুটা সামাজিক হওয়ার চেষ্টা করি।
এই অভাগার ধন্যবাদটুকু গ্রহন করবেন। সুস্থ ও ভালো থাকবেন।

০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩৯

পদ্মপুকুর বলেছেন: হা হা হা, ভালো বলেছেন। কিন্তু স্যার, ওই হিসেবে আমার অবস্থা আরো খারাপ। আপনি আপনার ব্লগজীবনে গড়ে দিনপ্রতি ০.৫৩টি মন্তব্য করেছেন, যেখানে আমার মন্তব্য গড় দিনপ্রতি ০.৪৫ টি..... আপনার চেয়ে একটুর জন্য চ্যাম্পিয়ন হয়ে গেছি। :``>>

ভালো থাকবেন।

৫৪| ০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৮

জুন বলেছেন: পদ্মপুকুর,
আমি ব্লগের এক ট্রানজিশন পিরিয়ডে এসেছিলাম। তাই কিছু কিছু পুরনো নামজাদা ব্লগারের সাক্ষাৎলাভ ছাড়াও বর্তমানের অনেক ভালো ভালো ব্লগারের সাথে ব্লগিং করার সুযোগ পেয়েছি। আপনার লেখায় আমিও সেই দিনগুলোতে ঘুরে আসলাম। একেবারে প্রথমদিকের ব্লগার শাহানা আপার সাক্ষাৎ কম পেলেও তার সুযোগ্য বোন বড় বিলাই মন্তব্য এ অনুপ্রাণিত করেছেন। এমনি আরো শত শত ব্লগার আছেন ছিল যাদের উতসাহ অনুপ্রেরণা সাহায্যে আজও পথ চলছি খুড়িয়ে খুড়িয়ে।

আপনার সাতকাহন পড়ে আমি নিজের কিছু কাহন লিখে গেলাম। আপনার দেয়া লিংক ধরে বহু পঠিত দুর্যোধনের লাল্টিপ আবার পড়ে আসলাম। অনেককেই মিস করি তার মানে এই না এখন যারা লিখছেন তারা কোন অংশে খারাপ লিখছে। সামহোয়ার ইন ব্লগে এক যুগ পুর্তির অভিনন্দন আপনাকে।

০৫ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:১৬

পদ্মপুকুর বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ। অনেকদিন পর আমার ব্লগে আসলেন। আপনার কাহনও ভালো লেগেছে। উপরেই আমি একজনকে বলেছি যে সব প্রথমেরই একটা আলাদা আকর্ষণ থাকে, সেই সূত্রে এই ব্লগের প্রথম সময়ও আলাদা একটা আকর্ষণ নিয়েই থাকবে সবসময়।

তার মানে এই না এখন যারা লিখছেন তারা কোন অংশে খারাপ লিখছে। আমিও তাই বলি। এখনকার ব্লগাররা অনেক বেশি পরিশ্রমী এবং ভালো লেখেন। তবে সময়ের সাথে সময়ের তুলনা হয় না কখনও, গেল সপ্তাহেই আমার প্রিয় তারকা শচীন একটা প্রোগ্রামে বলেছেন এ কথা।

৫৫| ০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:৫৩

খায়রুল আহসান বলেছেন: আপনার ব্লগজীবনে গড়ে দিনপ্রতি ০.৫৩টি মন্তব্য করেছেন, যেখানে আমার মন্তব্য গড় দিনপ্রতি ০.৪৫ টি..... ৫৩ নং প্রতিমন্তব্যে আপনার দেয়া পরিসংখ্যানটা দেখে আমিও কিছুটা অংক কষতে উদ্বুদ্ধ হ'লাম। আপনি যদি এ ব্যাপারে চ্যাম্পিয়ন হন, তবে আমি বোধহয় লাড্ডু গুড্ডুই হবো। কারণ, ফলাফল পেয়েছি দিনপ্রতি ১৩.৫০। :)
তবে যদি আদৌ আপনার মত দশ বছর পর্যন্ত এখানে ব্লগিং করে যেতে পারি, তবে হয়তো পরিসংখ্যানটি ০.৪৫ এরও নীচে নেমে যেতে পারে এবং তখন আমিও আপনার মত চ্যাম্পিয়ন হতে পারি। :)

০৫ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২০

পদ্মপুকুর বলেছেন: আবারও আসায় ধন্যবাদ স্যার।
ব্লগে আপনার যে মিথস্ক্রিয়া, সে ধারা অব্যাহত থাকবে বলেই বিশ্বাস করি। সে ক্ষেত্রে এক যুগ পরেও আপনি আপনার স্বকীয়তা নিয়েই ভাস্বর থাকবেন আশা করি।
ব্লগ তো শুধু যেমন ইচ্ছে তেমন আমার কবিতা লেখার খাতা নয়, এর বড় একটা অংশ হলো পারস্পরিক যোগাযোগ। সে ক্ষেত্রে আপনিসহ অনেকে যে ভুমিকা পালন করছেন, সেটার গুরুত্ব অবশ্যই আছে। সবারই পারিবারিক জীবন, কর্মজীবন আছে, তবুও আপনারা কিভাবে এই কাজটা নিষ্ঠার সাথে করেন, ভেবে বেশ হিংসে হয়। ভালো থাকবেন। শুভ ব্লগিং।

৫৬| ০৫ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৫

অর্ক বিন মুজিব বলেছেন: বাংলা ব্লগের ভবিষ্যৎ কি ?
আমার মত নতুনদের জন্য এই পোস্ট অত্যন্ত আকর্ষণীয় ও তথ্যবহুল । এই অসাধারণ পোস্টের জন্য ৯৯ টা ডিসলাইক এবং ১০০ টা লাইক ।

০৫ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫০

পদ্মপুকুর বলেছেন: :( :|| :|

৫৭| ০৫ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

টুশকি বলেছেন: প্লাস/মাইনাসের দিনের বিনোদনগুলো সেই ছিল।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪০

পদ্মপুকুর বলেছেন: অনেকগুলো মন্তব্য জমে গেছে, উত্তর দিতে আসলাম

৫৮| ০৫ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০০

অব্যক্ত কাব্য বলেছেন: শততম পোস্টের জন্য শুভেচ্ছা। সুন্দর আয়োজন

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪১

পদ্মপুকুর বলেছেন: আপনাকে ধন্যবাদ। আপনার নামটা বেশ কাব্যিক হয়েছে।

৫৯| ০৫ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

নাইট রাইটার বলেছেন: ভালো লাগলো

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৪

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ। আশির দশকে এ দেশে নাইট রাইডার এসেছিলো টিভির কল্যানে। আপনার আত্মীয় টাত্মীয় হয় না কি? :P

৬০| ০৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:১২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: কথা নাই বার্তা নাই! হরতাল দিয়ে বসলেন! এগুলো তো বেজুলুম!

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৩

পদ্মপুকুর বলেছেন: ঠিকিতো আছে। জোর যার মুল্লুক তার.. /:)

৬১| ০৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২৪

শায়মা বলেছেন: দশকাহনটা বড়ই মজার ভাইয়া!!! :)

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৫৪

পদ্মপুকুর বলেছেন: সাথে একটু চাটনি এনে দেবো ন কি? তা হলে আরো মজার হবে :)

৬২| ০৬ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন:


দারুন ছিল । দশ কাহন পড়ে ভাল লাগল ।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০১

পদ্মপুকুর বলেছেন: একজন গ্রেট মানব বলেছেন "দারুণ"। আমিতো পুরাই ফিদা:-B

৬৩| ০৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১:১৮

আরোগ্য বলেছেন: দশকাহন দ্বিতীয় পর্বের অপেক্ষায় আছি।

৬৪| ০৯ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:০০

আর্কিওপটেরিক্স বলেছেন: প্লাস/মাইনাসের দিনের বিনোদনগুলো সেই ছিল।
=p~ =p~ =p~
এই মন্তব্যেে মাইনাচ আর পিলাচ আর ধইন্যা দিলুম B-))

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৪

পদ্মপুকুর বলেছেন: ওই দিন্গুলারে মিস্করি খুব।

ব্লগে আপ্নের আদি পিতা কোন্নিক আছিলো, কন্তো?

৬৫| ১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ১:২১

নীলপরি বলেছেন: আন্তরিক পোষ্টে ++

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৫

পদ্মপুকুর বলেছেন: পরি সমাজকে ধন্যবাদ।

৬৬| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৫১

ফারিহা হোসেন প্রভা বলেছেন: সুন্দর পোষ্ট! কেমন আছেন জনাব? আশা করি পরিবার পরিজন নিয়ে ভালো ও সুস্থতায় দিন কাটাচ্ছেন।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৯

পদ্মপুকুর বলেছেন: সুপ্রিয় ম্যাম,
আপনি আমার পোস্টকে সুন্দর বলেছেন, তাই আপনাকে অসংখ্যা ধন্যবাদ। পরিবার পরিজন নিয়ে আমি ভালো আছি। একটা সার্জারি করিয়েছিলাম, এখন সুস্থ। আপনিও ভালো থাকবেন।

ইতি,

ব্লগার পদ্মপুকুর

B-) :)

৬৭| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৫

আখেনাটেন বলেছেন: লেখাটি চোখে পড়ে নি এত দিন। চমৎকার একটি বিষয় তুলে ধরেছেন। অনেক গুণী ব্লগারের নাম জানা হল।

হুমায়ুন অাহমেদের সেন্স অব হিউমার ছিল কিংবদন্তি তুল্য। উনার ও উনার ছোটভাই অাহসান হাবীব দ্বারা আমি মারাত্মকভাবে প্রভাবিত।

বেশ ভালো লিখেছেন সামুর দশকাহন।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:১৭

পদ্মপুকুর বলেছেন: আপনি আমার পছন্দের একজন ব্লগার, এ জন্য বেসিক্যালি আপনার মন্তব্য দেখেই উত্তর দিতে আসলাম। না হলে পুরোনো পোস্টে প্রতিমন্তব্য দিতে ইচ্ছে হয় না। উত্তর দিলেই পুরোনো পোস্টটি আবার 'সাম্প্রতিক মন্তব্য' পাতায় চলে আসে। তখন আবার অনেকে মন্তব্য করতে থাকে। অথচ অনেক সময় ওই পোস্টটি অবসোলেট হয়ে যায়..

যাউগ্গা, আমার প্রজন্মের আরো লাখো মানুষের মত আমিও হুমায়ুন দ্বারা প্রভাবিত। আমার অনেক লেখাতেই হুমায়ুনের উ্ল্লেখ থাকে। আমি মনে করি, হুমায়ুনের বহুব্রীহি বাংলায় সেন্স অব হিউমারের চুড়ান্ত একটা উদাহরণ। একটা বিষয় মনে রাখতে হবে, হিউমার আর কাতুকুতুর মধ্যকার পার্থক্য সবাই করতে পারেনি, হুমায়ুন পেরেছেন।

ধন্যবাদ মন্তব্যর জন্য।

৬৮| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৭

আর্কিওপটেরিক্স বলেছেন: ব্লগে আপ্নের আদি পিতা কোন্নিক আছিলো, কন্তো?

কমু না B-))

আপনের মতোই অনোনিমাস থাকমু B-)

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২০

পদ্মপুকুর বলেছেন: অ্যানোনিমাস থাক্তার্লাম কই? নিচেই দ্যাখেন নুর সাহেব কয়্যা দিছে, আমারে না কি চিনে... কই যাইতাম..


আপ্নে কি চাঁদগাজীর উপ্রে গবেষণা কর্তে গিয়া নিজেই চাঁদগাজী হয়্যা গেলেন্নাকি? মন্তব্য দেওনের সাথে সাথে আবার হাজির? অতি প্রোডাকশনে কিন্তুক প্রসুতি মারা যাওনের চান্স আছে... খিয়াল কইরা!

৬৯| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:০৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই। আপনাকে কিন্তু আমি চিনি B:-

আমাকে যে চিনে আমিও তাকে চিনি।
একই শহরে থাকি।

২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২১

পদ্মপুকুর বলেছেন: হু, কি আর করবো,
এই শহর জানে আমার প্রথম সব কিছু...

৭০| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২৫

আর্কিওপটেরিক্স বলেছেন: আপ্নে কি চাঁদগাজীর উপ্রে গবেষণা কর্তে গিয়া নিজেই চাঁদগাজী হয়্যা গেলেন্নাকি? মন্তব্য দেওনের সাথে সাথে আবার হাজির? অতি প্রোডাকশনে কিন্তুক প্রসুতি মারা যাওনের চান্স আছে... খিয়াল কইরা!

=p~ =p~ =p~
খিকজ B-))

তা নুর ভাই এর সাথে মতিঝিল এর কোথায় দেখা ;)

৭১| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: বাদ দেন তো হরতাল বরতাল, এলজন নির্বাচনের সময়, আপনারে যদি আবারো পুলিশ দৌড়ানি দেয়, আমগো সমস্যা হবে ;)


তারপর বলুন, দিনকাল কেমন যাচ্ছে?

৭২| ১০ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
পোস্ট প্রিয়তে। +++
পুরোনো ব্লগারদের কথা খুব মনে পড়ে।
ব্লগের ইতিহাসে সর্বাধিক পঠিত পোস্ট কোনটা?

১০ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৮

পদ্মপুকুর বলেছেন: অ্যাদ্দিন পর এইহানে কোত্থেকে আইলেন? অবশ্য আপনি এখন বেশ নিয়মিতই লিখছেন, আর লিখতে গেলে পড়তে হয়। যাউগ্গা, থ্যাঙ্কু।

৭৩| ১০ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আমি কিন্তু একসময় সামুর নিয়মিত পাঠক ছিলাম। আইডি খুলেছি অনেক পরে।তাই ঐসময় গুলো খুব মনে আছে। :)

১০ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৭

পদ্মপুকুর বলেছেন: ইদানিং পাঠক কমে যাচ্ছে, সেটা ব্লগ বা বই, সবখানে।

৭৪| ১০ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১৯

অপর্ণা মম্ময় বলেছেন: পোস্টটা প্রিয় তালিকায় রাখতে হবে।
সব পোস্ট পড়া হয় নাই যা যা আপনি লিখছেন তবে অপির পোস্টটা দেখছি।

১০ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩২

পদ্মপুকুর বলেছেন: পড়বেন সময় করে। প্রতিদিনের অসংখ্য পোস্টের ভীড়ে ভালো পোস্ট যেগুলো আসে, অনেক সময় তা চোখ এড়িয়ে যায়।
সেগুলো পড়ার একটা সুযোগ থাকে অন্য ব্লগারদের পোস্টের যদি সেগুলোর কথা আসে...

৭৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৯

শের শায়রী বলেছেন: পোষ্ট প্রিয়তে। আর লেখক কে অভিনন্দন অনেক দিন পর পুরানো স্মৃতি টেনে আনায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.