নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখি একটা নেশার মত। বিভিন্ন ঘাট পেরিয়ে কর্পোরেট জগতে থিতু হওয়ার পরও তাই লিখে যাই যা মনে আসে তাই। পদ্মার ওপাড়ের মানুষ হওয়ায় জন্মগতভাবেই স্মৃতিকাতর। এ আমার দুর্বলতা নয়, অহংকার

পদ্ম পুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্ম পুকুর › বিস্তারিত পোস্টঃ

কি নেশায় লটকে আছি এখানে কে জানে!

২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:১০



ইদানিং ব্লগে ঢুকলে কিছুটা হতাশা লাগে। সকাল আটটায় একটা লেখা দিলে সেটা রাত আটটা অব্দি প্রথম পাতায় থাকে! ব্লগে লগড ইন থাকে ১৭ জন ব্লগার। সংখ্যাটা মাঝে মধ্যে ৫৩ হয়, কিন্তু ৬০ পেরুতে সচারচর দেখি না। 'ভিজিটর' 'মোবাইল থেকে' মিলিয়ে মোট ২০০ ২৫০ জন অনলাইনে থাকে। ফেসবুকের এই যুগে এরকম অবস্থা অনেকেই মেনে নিতে পারছেন না। এ কারণে অনেকে ঘোষণা দিয়ে অনেকে না দিয়ে, নিরবে নিভৃতে ব্লগ ছেড়ে চলে যাচ্ছেন। সম্প্রতি ব্লগার চাঁদগাজী একটা পোস্ট দিয়েছেন ‘ব্লগ ছেড়ে যাবেন না, ব্লগ ছাড়লে আপনাকে কেহ চিনবেন না’। কিন্তু অনেকেই মনে হচ্ছে এই ২০০ থেকে ২৫০ জনের কাছে পরিচিত হওয়ার জন্য এই দীর্ঘ সাধনা করতে প্রস্তুত নন। সুতরাং ব্লগার কমছে।

তবুও ব্লগার ইফতেখার চৌধুরী, রেজা ঘটক, নতুন, সোহানী, বিডি আইডল, সোনাবীজ, রাজীব নুর, সাহাদাত উদরাজী, শায়মা, বিদ্রোহী ভৃগু, পাগলা জগাই, মোহাম্মদ সাজ্জাদ হোসেন, মানস চৌধুরী, বিএম বরকতউল্লাহ, মোতাব্বির কাগু, জুন, মাহিরাহি, আমি তুমি আমরা, রিংকু ১৯৭৭, রোকসানা লেইস, মারুফ রাশেদ এবং এরকম আরও অনেকের মত আমিও কি এক নেশায় এখানে লটকে গেলাম।

এঁরা সবাই ন্যূনতম দশবছর, কেউ এক যুগ, কেউ আবার চৌদ্দ বছর পার করে ফেলেছেন। বিশেষ কোনো প্রাপ্তির আশা ব্যতিরেকেই এঁদের কেউ নিরবচ্ছিন্নভাবে লিখে যাচ্ছেন, কেউ মাঝে মধ্যে লিখছেন, কেউ একসময় প্রচুর লিখলেও এখন লিখছেন না, তবে লগড ইন থাকেন।

আব্দুল্লাহ আবু সায়ীদ স্যার ‘রসট্রাম থেকে’তে বলেছেন- নেশা হলো প্রথম প্রেমের মত, ঘুরে ঘুরে মনে পড়ে। তিনি নিজের উদাহরণ দিয়ে বলেন- একসময় আমি পল্টনের এক দোকান থেকে খইনি খেতাম। এখন পল্টনের দিকে গেলে নিজের অজান্তেই গাড়ি ওই খইনির দোকানের দিকে ঘুরে যায়....। (শব্দ-বাক্যে এদিক ওদিক হতে পারে, তবে মূল কথা এটাই)। আমরা যারা এই ব্লগের প্রথম দিকে যুক্ত হয়েছিলাম, আমার মনে হয়, আমাদের ক্ষেত্রে সায়ীদ স্যারের ওই সূত্র কাজ করে। এ জন্যই না লিখতে পারলেও ঢুঁ মেরে যাই ব্লগে। ইন্টারনেট অন করলেই অটোমেটিক্যালি সামহ্যোয়ারইনব্লগডটনেট টাইপ হতে থাকে অ্যাড্রেস বারে।

আমি সাধারণত পিসিতে ব্লগ দেখি। অফিসে বা বাসায় মোবাইলে দেখলে সেটাও ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় থেকেই দেখি, সেলফোন ডাটা ব্যবহার করি না। সম্প্রতি ঢাকার বাইরে বেশ কিছুদিন থাকতে হওয়ায় মোবাইল ডাটা ব্যবহার করে ব্লগে ঢুকতে গিয়ে ব্যর্থ হয়েছি। এখনকার সময়ে মানুষ নিজেই মোবাইল হয়ে গেছে। এ রকম পরিপ্রেক্ষিতে মোবাইলে এক্সেস জটিলতার সমাধান না হলে সামুর ভবিষ্যৎ খুব একটা সুখকর না হওয়ার শংকাই শুধু বাড়তে থাকে। কর্তৃপক্ষ নিশ্চয় বিষয়টা নিয়ে ভাবছেন।

আমাদের দেশের অসংখ্যা গ্রাহক সমাদৃত ব্যবসায়িক পণ্য পরবর্তীতে বাজারে টিকে থাকতে পারেনি। নতুনদের চমকপ্রদ বাজারনীতি এবং উদ্ভাবনী পণ্যমানের ফলে গ্রাহকপ্রিয়তা সত্বেও টিকতে পারেনি ইকোনোর মত জনপ্রিয় কলমও। সামহ্যোয়ারইন ব্লগের পর বাংলাভাষায় যে সব ব্লগ এসেছে, তার কোনোটাই সেভাবে টিকতে পারেনি। আমার মনে হয় এর সম্পূর্ণ কৃতিত্ব এই যে বারো বছর, চৌদ্দবছর পার করে দেয়া অগ্রজ ব্লগার এবং যাঁরা তাঁদের অনুসরণ করে যাচ্ছেন, তাঁদের। তাঁদের ভালোবাসা ব্লগকে শক্তি যুগিয়েছে। কিন্তু দ্রুত জনপ্রিয় হওয়ার ফেসবুকের বিষময় আহ্বান এড়িয়ে এই ২০০-২৫০ জনের সাথে পরিচিত থাকার আশায় কতজন সক্রিয় থেকে চৌদ্দবছর পার করতে পারবেন, এই বাক্যের শেষে প্রশ্নবোধক চিহ্ন দিনকেদিন বড়ই হচ্ছে।

যদিও এই বিষয়ে মাঝে মাঝেই আলাপ হয়, নতুনত্ব কিছুই নেই। তবুও ওই যে প্রথম প্রেমের অনুভূতির কারণেই আবার লেখা।

ছবি কৃতজ্ঞতা

মন্তব্য ৮১ টি রেটিং +১২/-০

মন্তব্য (৮১) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: মেরি নাম কিউ নেহিহে, নেহি খেলোঙ্গি �
আসলে মোবাইল অপারেটরে ঢোকা যায় না টেলিটক ছাড়া
এর একটা,সমাধান দরকার

২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৩

পদ্ম পুকুর বলেছেন: অবশ্যই আপনিও স্মর্তব্য। কিন্তু এখানে আসলে দশবছর পার করাদের মনে পড়া নামগুলো দিয়েছি। আপনার কথা মনে ছিলো এবং সে কারণে আপনার প্রোফাইলে ঢুকেছিলাম... কিন্তু ১ মাসের জন্য ধরা খেয়ে গেছেন.... আমার দোষ না। :D

২| ২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: হতাশাগ্রস্ত লোকেরা নিজের হতাশা অন্যদের মধ্যে ছড়িয়ে দিতে চায়।
ব্লগ ঠিকই আছে ভাইসাহেব। মাঝে মাঝে ব্লগ কম হবে, বেশি হবে এটাই স্বাভাবিক। মানুষকে উৎসাহ দিতে হয়। হতাশা নয়।
ব্লগ শুধু নেশা নয় আমার কাছে। ব্লগ আমার কাছে আনন্দ। ব্লগে লিখে পরিচিত মনে হয় না- কেউ পেতে চায়। আমি আনন্দের জন্য লিখি, পড়ি। কে আমাকে চিনলো বা না চিনলো তাতে আমার কিচ্ছু যায় আসে না।

২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৭

পদ্ম পুকুর বলেছেন: ওরিব্বাস! লেখাটা কি ড্রাফটে নিয়ে ফেলবো? B:-/
আসলে বেশ কিছুদিন বিভিন্ন ঝামেলায় লিখতেই পারছিলাম না, এই কথাগুলো মাথায় আসলো, লিখলাম। তবে হতাশার মধ্যেও আশার কথা এই লম্বা সময় লেগে থাকার সদিচ্ছা।

সোজাসাপ্টা কথার জন্য ধন্যবাদ স্যার।

৩| ২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:



লেখার মান বাড়ছে না, পাঠক বাড়ার সম্ভাবনা কম; লেখার সঠিক সমালোচনা নেই; ফলে, অনেকেই যা ইচ্ছা তাই লিখছেন।

২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:৪১

পদ্ম পুকুর বলেছেন: ঠিকই বলেছেন। তবে ভালো লেখাও অনেক সময় কম পঠিত হয়। সাম্প্রতিক কালে প্রবীণ ব্লগার এবং প্রতিষ্ঠিত লেখক মানস চৌধুরীরর কয়েকটা লেখা দেখলাম খুবই কম পঠিত।

৪| ২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৯

ইমতিয়াজ ১৩ বলেছেন: বিগত ৫ বছর যাবত অনিয়মিত হলেও এক সময় নিয়মিত থাকার চেষ্টা করতাম, প্রিয় এ জায়গায় নিয়মিত থাকার ইচ্ছা থাকলেও ব্যস্ততা সে ইচ্ছার বিপরীতে বাধা হয়ে দাড়ায় নিয়মতি।

ভাল থাকুক সকল ব্লগারবৃন্দ

২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:৪৯

পদ্ম পুকুর বলেছেন: অনেক সময়েই ব্যস্ততা ভালোবাসার উপরে জয়ী হয়ে যায়। কি আর করা! পরিচিত মুখগুলো নিয়মিত দেখলে অনুপ্রাণিত বোধ হয়। আপনিও ভালো থাকুন, ব্লগে থাকুন।

৫| ২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:৩৬

স্বর্ণবন্ধন বলেছেন: শ্রদ্ধেয় ব্লগার ঠিকই বলেছেন। আমার কাছে মনে হয়, অন্য অপারেটর দিয়ে ঢুকতে না পারাটা অনেক বড় সমস্যা। আমি নিজেও এখানের অনেক লেখা অন্যদের কাছে শেয়ার করার চেষ্টা করেছি, কিন্তু তারা পড়তে পারেনি। এটা একটা বড় সমস্যা। ঢাকার বাইরে খুব বেশি মানুষ ব্রডব্যান্ড ব্যবহার করেনা, এটা বাস্তব সত্য। আর ফেসবুককে আমরা ভালোবাসি বা না বাসি, সে কিন্তু অনলাইন সাহিত্যের সাধারণ পাঠকদের দখলে নিয়েছে। সেটাও একটা বাস্তবতা।

২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:৫৯

পদ্ম পুকুর বলেছেন: নিশ্চয় এই সব সমস্যা নিয়ে ব্লগপক্ষরাও কনসার্নড। অতিতে এই ব্লগ যে পরিমাণ ঝড় ঝাপটা সহ্য করেছে, তাতে করে অচিরেই এ সমস্যার সমাধান হবে বলে আশা করা যায়।

৬| ২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:৪৭

রাজীব নুর বলেছেন: আমি প্রচন্ড আশাবাদী মানুষ।
বহু ঝড় ঝাপটা গেছে সামুর উপর দিয়ে। সামু কিন্তু ঠিকই টিকে আছে। থাকবে। বহু ব্লগ গজাইছিলো আজ তারা কোথায়? হারিয়ে গেছে। সামু মাথা উঁচু করে দাড়িয়ে আছে ঠিকই।

দেখুন, কেউ ভালো লিখবে, কেউ মন্দ লিখবে এটাই স্বাভাবিক। টিকে থাকাই সবচেয়ে বড় কথা। তাই যারা টিকে আছে, তাদের ভালোবাসুন, উৎসাহ দিন।

ব্লগার কমছে, পোষ্ট কমছে, লেখার মান কমেছে এই সমস্যা গুলো সাময়িক।

২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:৫৮

পদ্ম পুকুর বলেছেন: আপনি যে প্রচন্ড আশাবাদী মানুষ, সেটা আপনার লেখায় ভালোই বোঝা যায়।

৭| ২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " ঠিকই বলেছেন। তবে ভালো লেখাও অনেক সময় কম পঠিত হয়। সাম্প্রতিক কালে প্রবীণ ব্লগার এবং প্রতিষ্ঠিত লেখক মানস চৌধুরীরর কয়েকটা লেখা দেখলাম খুবই কম পঠিত। "

-ভালো লেখা ঠিকই পড়া হয়; হয়তো, কম মন্তব্য পেতে পারে।

লেখক মানস চৌধুরীরর লেখাগুলোর মাঝে এমন কিছু নেই, যা পাঠককে আকর্ষণ করবে, এবং উনার আড্ডাও নেই যে, না পড়েই কয়েকজন আহা উহু করবে।

২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০২

পদ্ম পুকুর বলেছেন: আপনার শেষের কথাটা বেশি গুরুত্বপূর্ণ। এখানে বেশি পঠিত হওয়া ও বেশি মন্তব্য পাওয়ার জন্য আড্ডার দরকার আছে।

৮| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:



আড্ডার লোকেরা ব্লগগুলোকে ফেইসবুকের স্তরে নিয়ে যায়, শেষ একদিন পাঠকেরা ব্লগ ও ফেইসবুকের মাঝে তফাৎ খুঁজে পান না।

২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫০

পদ্ম পুকুর বলেছেন: ঠিকই বলেছেন। ফেসবুক এবং ব্লগের মধ্যে যে পার্থক্য রয়েছে সেটা ধরতে না পারলে এখানে থেকে মজা পাওয়াটা মুস্কিল।

৯| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:১৫

নূর আলম হিরণ বলেছেন: মোবাইলে লগ ইন করতে না পারায় পাঠকের সংখ্যা কমে গিয়েছে। এটার সমাধান এতদিনও হচ্ছে না :(

২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫২

পদ্ম পুকুর বলেছেন: কেন যে হচ্ছে না কে জানে। তবে নিশ্চয় দ্রুত ঠিক হয়ে যাবে। অনেক পাঠক থাকলে লেখকদের জন্যও ভালোলাগা কাজ করে।

১০| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন:, " আপনার শেষের কথাটা বেশি গুরুত্বপূর্ণ। এখানে বেশি পঠিত হওয়া ও বেশি মন্তব্য পাওয়ার জন্য আড্ডার দরকার আছে। "

-আড্ডার লেখকদের জন্য বলছি, আড্ডার বন্ধুরা লেখকের লেখা পড়েও দেখে না; না পড়েই "দুর্বল" মন্তব্য করে বসেন।

২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

পদ্ম পুকুর বলেছেন: দুর্বল মন্তব্য, মতান্ত্বরে পিঠ চাপড়ানো মন্তব্যরও একেবারে যে প্রয়োজন নেই তা না। আমার লেখাটা হয়তো ভালো হয়নি, কিন্তু কেউ যদি উৎসাহমূলক কিছু বলেন, তখন আমি পরের লেখাটা দিতে উৎসাহিত হব। কিন্তু আপনি যেমন সবসময় 'সবল' মন্তব্য করেন, তাতে করে অনেকেরই ব্লগজীবনে ওখানেই ফুলস্টপ পড়ে যায়, :-B বিশেষ করে নতুন ব্লগারদের ক্ষেত্রে।

তবে সত্যি কথা এই, পিঠ চাপড়ানো মন্তব্য বেশি হয়ে যাওয়াটা ভালো লেখা না আসার জন্য দায়ী।

অনেকগুলো মন্তব্য করেছেন, ধন্যবাদ আপনাকে।

১১| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:২৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নূর আলম হিরণ বলেছেন: মোবাইলে লগ ইন করতে না পারায় পাঠকের সংখ্যা কমে গিয়েছে। এটার সমাধান এতদিনও হচ্ছে না :(

আমিও তাই বলি। যত দ্রুত সম্ভব মোবাইলে লগ ইন করার সুবিধা নিশ্চিত করতে হবে।

২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

পদ্ম পুকুর বলেছেন: মজার ব্যাপার হলো সরকারী মোবাইল টেলিটক থেকে নাকি ব্লগ ব্রাউজ করা যায়! তাই যদি হয়, তাহলে অন্যগুলোর সমস্যা কি?

১২| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন: নেশা, আসলেই নেশা। বিশেষ করে যারা ব্লগ আর ফোরাম যুগের লোক তারা এই নেশায় আসক্ত। নতুনরা আসক্ত ফেইসবুকে। ১০ বছর ১১ মাস ধরে আছি এখানে। এতো দীর্ঘ্য মেয়াদি নেশা কাটা সহজ না।

মোবাইলে আমি কক্ব বাজারে গিয়ে এক্সেস পেয়েছি তবে মন্তব্যের প্রতি উত্তর করলে সেটা দেখি মন্তব্য হয়ে প্রকাশ পাচ্ছে।

অনেক বার চেষ্টা করেও নিকনেম পরিবর্তনে অসফল হয়েছি।

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৮:০১

পদ্ম পুকুর বলেছেন: আসলেই নেশা। সায়ীদ স্যার যেহেতু বলেছেন, আমি আর কি করবো, লটকে তো থাকতেই হবে।

নিকনেম পরিবর্তন আমিও করতে চেয়েছি, হয়নি।

১৩| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৫৫

মরুর ধুলি বলেছেন: ইসলাম বিদ্বেষী লিখা বেশী করে লিখুন। সবাই পড়বে, বাহাবাও পাবেন বেশ।
এখন এটাইর মার্কেট ভাল।

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৮:০২

পদ্ম পুকুর বলেছেন: যার যা ভালো লাগে সে সেটাই করবে।

১৪| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বিভিন্ন ধরনের লিখা একসাথে এই ব্লগে আছে,পাঠক আছে বিভিন্ন ধরনের।সবাই সকল লেখা পড়ে না, এটা সম্ভব ও না।আপনারা যারা লিখেন তাঁরাই হয়তো পাঠক শৃষ্টি করতে পারেন নাই।
সংখ্যা গত মানের চেয়ে গুনগত মান ভাল।

২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৮:১০

পদ্ম পুকুর বলেছেন: পাঠক সৃষ্টি করতে পারিনি..... এটা অবশ্য আমার জন্য খাটলেও সবার জন্য খাটবে না। এই যেমন অপু তানভীর, তাঁকে তো আমি ব্লগেই চিনলাম, তার গল্পের জন্য অপেক্ষা করি। কাউসার চৌধুরীর লেখাও পড়তাম নিয়মিত, এখন অবশ্য উনিই অনিয়মিত। এ রকম আরও অনেকে আছেন যাদের লেখা পড়ার জন্য অপেক্ষা করি। সোনাবীজ এর গল্প বা গদ্য.... লিখতে গেলে অনেক নাম এসে যাবে, এ রকম পাঠক নিশ্চয় অনেক ব্লগারই সৃষ্টি করেছেন।

কোয়ান্টিটির চেয়ে কোয়ালিটি নিশ্চয় ভালো। কিন্তু যখন অংশগ্রহণ ব্যাপক হবে, কোয়ালিটি লেখাও বাড়বে নিশ্চয়।

আমার হোম মিনিস্ট্রি ০৭০৯ এর অংশ, ব্যাপক লিংকআপ এই চার ডিজিটর। সেদিন এয়ারপোর্ট রোডে দেখি এক বাইকের পেছনে এই ডিজিটগুলো পেস্ট করা। আপনার ০৬০৪ কি ওরকম কিছু? এইচএসচি-এসএসসি? :-B

১৫| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০৪

মনিরা সুলতানা বলেছেন: ব্লগ হচ্ছে ভালোবাসা !
কিছু সম্পর্ক !
সব মিলিয়ে এ এক অন্যরকম নেশা।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৩০

পদ্ম পুকুর বলেছেন: সেটাই!! সেজন্যই ছুটতে পারছি না।

১৬| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:১৫

জাফরুল মবীন বলেছেন: একটা ব্লগ পোস্ট লেখার জন্য যে পরিমাণ স্টাডি করা দরকার, উপস্থাপনের ক্ষেত্রে যে মুন্সিয়ানার দরকার, লেখাটি পাঠ করার মত ধৈরর‌্য্যশীল আগ্রহী যে পাঠক দরকার এবং মন্তব্য করার জন্য যে জ্ঞান ও চিন্তাশীলতা দরকার সর্বোপরি যে স্বস্তিদায়ক ব্লগীয় পরিবেশ দরকার এর সবগুলোই নিম্নগামী। স্বাভাবিক কারণে ব্লগের পারফর্মেন্সও সেভাবে কমছে। আগামীতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে করোনা উদ্ভূত ও করোনা পরবর্তী আর্থসামাজিক প্রেক্ষাপট পরিবর্তনের কারণে।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৪৮

পদ্ম পুকুর বলেছেন: খুবই চিন্তাশীল মন্তব্য করেছেন। আসলেই প্রয়োজনীয় পড়াশুনা না করেই লেখা দিয়ে দেয়ার একটা প্রবণতা আছে।

ব্যক্তিগতভাবে আমার পড়ার অভ্যাস কমে গেছে, যা পড়ি অনলাইনেই পড়ি। প্রিন্টের বই খুবই কম পড়া হয়। তবে সবাই নিশ্চয় এমন নয়। ব্লগার রাজীব নুর এর মত আরও অনেকেই প্রচুর পড়েন। তবে আমার মনে হয়- মোবাইল ফোনে এক্সেসটা ইজি হয়ে গেলে প্রচুর পাঠক পাওয়া যাবে এবং পাঠক বেশি হলে ভালো লেখকও আসবে। হোপ ফর দ্য বেস্ট। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ স্যার।

১৭| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:১৬

ব্লগার_প্রান্ত বলেছেন: কর্পোরেট সল্যুশন দরকার হয়তো।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:১৭

পদ্ম পুকুর বলেছেন: কি রকম? পথ বাতলে দেন....

১৮| ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫২

মা.হাসান বলেছেন: করোনাকালে অনেকেই বাসায় বেশি সময় কাটাচ্ছেন। পুরাতন ব্লগার- যারা মাঝে দীর্ঘ দিনের বিরতি নিয়েছিলেন, এমন কয়েকজন ফিরে এসেছেন। তবে করোনা চিরকাল থাকবে না। করোনা চলে গেলে ব্লগের পাঠক সংখ্যা আরো কমবে। অ্যাডমিনের মন্তব্য থেকে কখনো কখনো মনে হয়েছে -যারা যাবার চলে যাবেই, ধরে রাখার চেষ্টা করার দরকার কি? নতুন ব্লগারতো প্রতিদিনই আসছেন। এছাড়া এরকম মানসিকতার লোকও আছেন যারা মনে করেন আগের চেয়ে এখন বরং ব্লগ ভালো চলছে- আগে দিনে একশ একটা পোস্ট আসতো, কিন্তু মান ভালো না, দু লাইনের পোস্টও আসতো। এখন দিনে কুড়ি পচিশটা পোস্ট আসে, বেশিরভাগ ভালো। কোন চিন্তাটা ঠিক সময়ে তা বোঝা যাবে। তবে ব্লগ সহসা বন্ধ হয়ে গেলে আমি অবাক হবো না।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:২০

পদ্ম পুকুর বলেছেন: নাহ, আপ্নেরে যন্ত্রণায় আর থাকন যায় না..... সবখানে খালি নেগেটিভ কথাবার্তা..... আপ্নে যেকোনো গল্পের নায়ক নায়িকারে অবেলায় মাইরা ফালাইতে চান, আবার অহন কইতাছেন- ব্লগ সহসা বন্ধ হয়ে গেলে আমি অবাক হবো না। .... আপ্নের মুখে আটা ময়দা পড়ুক!! X((

১৯| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৮:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: খুব কষ্ট লাগে ব্লগের লগইন ব্লগার, পাঠকের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমে গেছে দেখে। পাঁচশো ভিউয়ার অথবা ষাট সত্তরটা কমেন্ট আজ যেন ইতিহাস হয় গেছে। জানিনা এই ক্রান্তিকালের অবসান ঘটবে কিনা। তবে আগের মত সেই গমগমে ভাবটা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছি। ধন্যবাদ আপনাকে 'আগে কি সুন্দর দিন কাটাইতাম' তুলে ধরার জন্য।

নিরন্তর শুভেচ্ছা প্রিয় পদ্মপুকুর ভাইকে।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:২৬

পদ্ম পুকুর বলেছেন: আগে কি সুন্দর দিন কাটাইতাম বলতে আর ভালো লাগে না, অনেকের তাতে আপত্তি আছে। তবে ক্রান্তিকাল শেষের অপেক্ষায় আশা নিয়ে বসে আছি, কিন্তু আগের মন্তব্যেই দেখেন, মা. হাসান কি বলেছেন....

মন্তব্যর জন্য ধন্যবাদ স্যার।

২০| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৮:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

ব্লগের পাঠক ভয়াবহ রকম কমে গেছে । এখন যে জন লেখে তারাই পড়ে ‌
বারবার পড়ে ফলে । পাঠকের সংখ্যা দেখা যায় বেশি ।
প্রকৃতপক্ষে পাঠকের সংখ্যা খুবই কম।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:২৭

পদ্ম পুকুর বলেছেন: খুবই সত্যি কথা বলেছেন।

২১| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:১১

অধীতি বলেছেন: টেলিটকে মাঝে মাঝে ঢুকতে পারিনা।অন্য অপারেটরগুলোর আরো খারাপ অবস্থা।
সামু নেশা হয়ে গেছে। লিখিনা মন্তব্যও করিনা তবুও দু-তিন ঘন্টা কোথা থেকে চলে যায় টের পাইনা।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:২৮

পদ্ম পুকুর বলেছেন: আমি তো না লিখলে বা মন্তব্য না করলেও সারাদিনই লগডইন থাকি। এ নেশা বড় নেশা।

২২| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:২৪

শায়মা বলেছেন: অনেক কথাই বলার আছে.......
কিন্তু বলে কি হবে?


যাইহোক আসলে ব্লগ এক বাল্য প্রেম যাকে ভোলা যাবেনা।

তবুও এই নেশাও একদিন কেটে যাবে।


আমি নিজেকে কখনও ফেসবুক পারসন মনেও করিনা। করিওনি।

ব্লগে লিখতেই আমার ভালো লাগে। কথা বলতে মজা করতে ওয়াশিং ম্যাশিনে স্যুইচ অন করতে হলেও।

নেশায় যারা পড়ে আছেন অগ্রজেরা তারা অনেকেই শুধু গাড়ি নিয়ে বসে থাকে খইনির দোকানটার সামনে।

ইন্টারেকশন করেন যারা তাদের মধ্যে অন্যতম চাঁদগাজী ভাইয়া, খায়রুলভাইয়া, আহমেদ জি এস ভাইয়া, সোনাবীজ ভাইয়া, মা হাসান ভাউয়া রাজীব নূর ভাইয়া, মনিরা আপু, সোহানী আপু ইদানিংকালের ঢুকিচেপা আপু না ভাইয়া জানিনা আমি এমন কয়েকজন। অন্যরা শেকড় গজানো বটবৃক্ষ........


আগে ব্লগে সবার লেখা সবাই পড়তো। কমেন্ট করতো। মারামারিও করত। এখন কোথাও কেউ নেই।

খুব দু একটা লেখা মানুষ পড়ে। মজা করে । ইন্টার্যাক্ট করে আর বাকীগুলি যথাযথনং তপঃ...... ঔন মেড সংস্ক্বত। বুঝে নাও বুঝে নাও .......

তুমিও ইদানিং চুপচাপ হয়ে গেছো ভাইয়া। আমি তো ভেবেছিলাম মনই খারাপ তোমার.....

কিন্তু পরে মনে পড়লো তুমি বাঘা তেতুল...... :P

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৫৮

পদ্ম পুকুর বলেছেন: নিজস্ব সংস্কৃত ভালো হয়েছে। মহো মহোপাধ্যায় হরপ্রাসাদ শাস্ত্রী বেঁচে থাকলে একটা পুরস্কার নিশ্চিত ছিলো!!

আমারও ব্লগে লিখতেই ভালো লাগে। ব্লগে লেখা সমস্যা হচ্ছিলো দেখে বছর পাঁচেক আগে ফেসবুকই পার্মানেন্টলি ডিঅ্যাক্টিভেট করে দিয়েছি। সোনাবীজ ভাই বলেছেন যে উনি সব মাধ্যমেই সমান ক্রিয়াশীল, আমার অত প্রতিভা নেই, বুঝতেই পারছি। আর ব্লগ আসলেই এক বাল্যপ্রেম যাকে ভোলা যাবেনা। তবে আমি বুনো ওল বা বাঘা তেতুল, কিছুই নইরে ভাই, আমি শান্ত পদ্মপুকুর।

ধন্যবাদ সুন্দর মন্তব্যর জন্য।

২৩| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪৯

নেওয়াজ আলি বলেছেন: মহামারীতে সবদিকে মানুষ কিছুটা দিশাহারা । তারউপর মোবাইল থেকে ডাটা দিয়ে লগইন করা সমস্যা এইসব কারণতো আছেই। সামুর মত কোন বগ্ল এখনো জনপ্রিয় হয়নি হবেও না।

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:৩২

পদ্ম পুকুর বলেছেন: সামুর মত কোন বগ্ল এখনো জনপ্রিয় হয়নি হবেও না।
সে আশায় বাঁধি ব্লগ ঘর...

২৪| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১০:০৭

শোভন শামস বলেছেন: হাজার আশা নিয়ে বেঁচে থাক সামু
কে আসে কে যায় সব দেখে হিমু
ভাল লাগা দুটি কথা মন থেকে আসে
একটু সময় দিয়ে ভালবেশে পাশে।
ভাল লাগে সাথে থেকে চেনা পরিচয়
কখনো মনের মিল অমিল ও যে রয়।
কেউ পড়ে কেউ দেখে কেউ শিখে যায়
সামুর পাতায় তারা সুখ খুজে পায়।

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:০২

পদ্ম পুকুর বলেছেন:


-------- (শোভন শামস)
সামু ছাড়া তাদের তাই দিন চলে না
অন্য কোথাও তারা কথা বলে না
কেউ কেউ মাঝে মাঝে অন্যদিকেও যায়
তবুও দিনশেষে সামুকেই চায়.... (পদ্মপুকুর)

২৫| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১০:৫৮

জনৈক অপদার্থ বলেছেন: বর্তমান ব্লগের পরিবেশ টাই সুন্দর লাগে। ১২-১৩ সালের সেই ভয়াবহ আস্তিক-নাস্তিক ক্যাচাল, মাল্টিনিকের এটাক, ব্যান-সেইফ হওয়ার ক্রমধারা সেগুলো থাকলে সামুর অবস্থা সোনার বাংলা ব্লগের মতই হয়ে যেত। এখন যারা ব্লগিং করছেন, তারা একেকজন জেম। তবে মোবাইল ডেটা দিয়ে এক্সেস না পেলে আর রোর বাংলার মত ভালো পোস্ট ফেবুতে বুস্ট না করলে সামুর অবস্থা খারাপ হবে সামক্নের দিন গুলোতে। নতুন ব্লাড দরকার।

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:০৭

পদ্ম পুকুর বলেছেন: নিচে চাঁদগাজী স্যার নতুন ব্লাডের উপায় বাতলেছেন :-P

২৬| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১১:০৭

চাঁদগাজী বলেছেন:



জনৈক অপদার্থ বলেছেন, " বর্তমান ব্লগের পরিবেশ টাই সুন্দর লাগে। ... নতুন ব্লাড দরকার। "

-সামু কিছু ড্রাকুলাকে নিযুক্তি দিলে সমস্যা কমে যাবে।

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:০৪

পদ্ম পুকুর বলেছেন: =p~

২৭| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১১:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কী আশায় বাঁধি খেলাঘর ব্লগের পাতায়!!! আসলে আমরা হয়ত কেউই সেটা ভালো করে জানি না। আমি একসঙ্গে অনেকগুলো মিডিয়ায় সমান সক্রিয়- ফেইসবুক, ব্লগ, ইউটিউব। অবসর পেলে ৫ সেকেন্ডেই আমি তিন মিডিয়ার অ্যাকাউন্ট আপডেট নিতে একবার স্ক্যান করে নিই। অনেকে হয়ত এর বাইরে (যেমন গুগল ব্লগ) আরো কিছু কিছু মিডিয়ার সাথে সম্পৃক্ত থাকতে পারেন। তবে, ফেইসবুক ও ইউটিউবের যে আগ্রাসন, তা মূলত ওগুলোর সহজলভ্যতার জন্য, বেটার ইউজার ফ্রেন্ডলি হওয়ার জন্যই হয়েছে। আমার একাধিক মিডিয়ামে এবং একাধিক ব্লগে বিচরণ করার অভিজ্ঞতা থেকে একটা কথা বলতে পারি - ব্লগ সম্পর্কে আমার মতামত ক্রমেই পালটে যাচ্ছে। আমরা অনেকেই কথায় কথায় বলে ফেলি ব্লগটাকে ফেইসবুক বানিয়ে ফেলছি, অর্থাৎ ব্লগকে ফেইবুকের চাইতে শ্রেয়তর কল্পনা করি। ১০ বছর আগের হিসাবে এ কথা সত্য হতে পারে, তবে আজকের চিত্র সম্পর্ণ ভিন্ন। আজ থেকে ১০ বছর আগে ফেইসবুক যা ছিল, আজকের ফেইসবুক তার চাইতে অনেক অনেক গুণ সম্প্রসারিত, নলেজ ব্যাংক বা অন্য যা কিছুই বলি না কেন, ফেইসবুকের সাথে তুলনা করলে ব্লগ এখন অনেক সঙ্কুচিত হয়ে গেছে, বরং বলা যায় ব্লগ আগের জায়গাতেই আছে, ফেইসবুক ব্যাপক আকার ধারণ করেছে। ফেইসবুকের অজস্র ফিচারের কাছে ব্লগ খুব ছোট্ট একটা ভুবন। যারা ফেইসবুকে আছেন, তারা জানেন, দেশসেরা লেখকের যেমন নিজস্ব পেইজ আছে, তেমনি সাহিত্যের নামকরা অনেক পেইজ বা গ্রুপও আছে, যেখানে ব্লগের চাইতে অনেক উন্নত মানের আলোচনা ও সমালোচনা হতে দেখা যায়। ফেইসবুকে ব্যক্তিগত টাইমলাইনে যেমন এক বা হাফ লাইনের স্টেটাস দেয়া যায়, যা আমি নিয়মিতই করে থাকি এবং ইন্সট্যান্ট রিএকশন পাওয়া যায়, তেমনি বিরাটকায় পোস্টও পাবলিশ করা যায়, যার উপর চিন্তাশীল আলোচনা চলতে পারে। যিনি আমার ফ্রেন্ডলিস্টে নেই, তিনিও কমেন্ট করতে পারছেন। ইচ্ছা হলেই কমেন্ট ডিলিট করতে পারছেন, আবার এডিটও করতে পারছেন। কারো পোস্ট বা টাইমলাইন দেখা ও কমেন্ট করা ফেইসবুকে যত সহজ, ব্লগে তত সহজ না। অনেকে প্রায়ই বলে ফেলেন, ফেইসবুকে হালকা চটুল লেখালেখি বেশি হয়। তারা হয়ত ফেইসবুকে নেই, বা ফেইসবুক সম্পর্কে অভিজ্ঞতা অল্প। কারণ, অমন চটুল লেখা ব্লগেও হয়। ফেইসবুকে ইচ্ছে করলেই আপনার অপছন্দের ফ্রেন্ডকে বা বিতর্কিত ব্যক্তিকে আনফ্রেন্ড বা ব্লক করতে পারেন, ব্লগে সেটা পারেন না। ব্লগের প্রথম দিকে এক লাইনের পোস্ট দিনে ৫/৭টা আমিও দিয়েছি, আবার ইচ্ছামতো ডিলিটও করেছি। ব্লগ থেকে সেই ট্রেন্ড প্রায় উঠে গেলেও ফেইসবুকে তা রয়ে গেছে, তার সাথে গুরুগম্ভীর ও চিন্তাশীল রচনাসম্ভার যুক্ত হয়েছে। একজন লেখক যিনি ফেইসবুকে পরিচিতি ও জনপ্রিয়তা পেয়ে গেছেন, তিনি আর ব্লগে ফিরছেন না। ২০১২-র পর প্রায় বছর তিনেকের মতো আমি বেশি অ্যাক্টিভ ছিলাম ফেইসবুকে, আমার মূল লেখা ছিল ওখানে, আর সেগুলো কনকারেন্টলি শেয়ার করতাম ব্লগেও। তারপর অসুস্থ হলাম, ফেইসবুক থেকে ব্লগে পুরোপুরি চলে আসতে পারি নি এখনো, বরং ইউটিউব এখন খেয়ে নিচ্ছে আমার ৮০ ভাগ টাইম অ্যান্ড এফোর্ট।

আরেকটা ব্যাপার হলো, ফেইসবুকে আলোচনা খুব দ্রুত জমে উঠে। অনেক তথ্যবহুল ও সমৃদ্ধ আলোচনা সম্ভব, যেটা ব্লগে সম্ভব নয়। মুহূর্তেই অন্যের সাথে পার্সোনালি কন্ট্যাক্ট করা যায় ইনবক্সে। দরকারি বিষয়গুলো ওয়ান-টু-ওয়ান শেয়ার করা যায়। মূল বাঁধাটা হলো এখানে - আপনার পোস্টে এই যে আমি যে ইস্যুটা নিয়ে আলোচনা করছি, ব্লগে আমার এই কমেন্টে শুধু আপনিই রিপ্লাই দিতে পারছেন, কিন্তু ফেইসবুকে এই কমেন্টের উপর ক্রমাগত আলোচনা চলতে থাকবে। আবার অন্য কমেন্টে গিয়েও আমি অন্য ইস্যুতে অংশগ্রহণ করতে পারছি। ফেইসবুকের এরকম কিছু ইন-বিল্ট বেটার ফিচার থাকায় ফেইসবুক ব্যবহারকারী ব্লগারগণ ক্রমশ ফেইসবুকে ধাবিত হচ্ছেন।

ফেইসবুক, ইউটিউব, গুগলের এত আগ্রাসনের মধ্যেও ব্লগে আসি কেন? কারণটা খুঁজলে হয়ত দেখা যাবে, এটা একটা নাড়ির টান। অজপাড়াগাঁয়ে বেড়ে ওঠা আমি লস অ্যাঞ্জেলেসে গেলেও আমার কুঁড়েঘরে আসার জন্য মন যেমন ছটফট করবে, তেমনি হলো আমার ব্লগ। ব্লগই আমাকে প্রথম বাংলায় লেখার অবারিত সুযোগ এনে দিয়েছিল, যা ছিল ঘোরলাগা বিস্ময়ের মতো। দৈনিক কাগজের সাহিত্যের পাতায় কবিতা প্রকাশের আনন্দ যেমন, তেমনি ব্লগে একটা লেখা পোস্ট করলে মনে হতো আমার লেখাটি ঝকঝকে রূপালি পাতায় ছাপা হয়ে গেছে। ক্ষুদ্র একটা কমেন্ট 'অসাধারণ' মনের মধ্যে এনে দিত অনির্বচনীয় অনুভূতি। সেই যে মায়া লেগে গিয়েছিল ভূমিষ্ঠ হবার পর গতরে মাটির ছোঁয়া পাবার মতো, তা ছিঁড়ে ফেলা যায় না, যেমন মায়ের মায়ার বাঁধন কোনোদিন ছিন্ন হয় না।

এজন্যই এখনো ব্লগে আসি। আগামীতেও আসা হবে।

সুন্দর টপিক।

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:১৪

পদ্ম পুকুর বলেছেন: আপনি, আহমেদ জী এস বা এ রকম আরও কয়েকজন মন্তব্যে আসলেও এক ধরনের সমস্যা তৈরী হয়....। প্রতি মন্তব্যে নতুন করে কিছুই বলার থাকে না আর। এখানে যেমন বললেন-
ফেইসবুক, ইউটিউব, গুগলের এত আগ্রাসনের মধ্যেও ব্লগে আসি কেন? কারণটা খুঁজলে হয়ত দেখা যাবে, এটা একটা নাড়ির টান। অজপাড়াগাঁয়ে বেড়ে ওঠা আমি লস অ্যাঞ্জেলেসে গেলেও আমার কুঁড়েঘরে আসার জন্য মন যেমন ছটফট করবে, তেমনি হলো আমার ব্লগ।

ব্লগই আমাকে প্রথম বাংলায় লেখার অবারিত সুযোগ এনে দিয়েছিল, যা ছিল ঘোরলাগা বিস্ময়ের মতো। দৈনিক কাগজের সাহিত্যের পাতায় কবিতা প্রকাশের আনন্দ যেমন, তেমনি ব্লগে একটা লেখা পোস্ট করলে মনে হতো আমার লেখাটি ঝকঝকে রূপালি পাতায় ছাপা হয়ে গেছে। ক্ষুদ্র একটা কমেন্ট 'অসাধারণ' মনের মধ্যে এনে দিত অনির্বচনীয় অনুভূতি। সেই যে মায়া লেগে গিয়েছিল ভূমিষ্ঠ হবার পর গতরে মাটির ছোঁয়া পাবার মতো, তা ছিঁড়ে ফেলা যায় না, যেমন মায়ের মায়ার বাঁধন কোনোদিন ছিন্ন হয় না। এজন্যই এখনো ব্লগে আসি। আগামীতেও আসা হবে।


এর বাইরে আর কি বা বলার আছে!

২৮| ২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ৭:১৪

সোহানী বলেছেন: যাদের কথা বললেন তাদের চামড়া অনেকটা গন্ডারের তাই তারা লটকে থাকে..............হাহাহাহাহা।

তবে সব কিছু মিলে আমার মনে হয় একটা অস্থির সময় সবাই পার করছে। বিশেষকরে যাারা দেশে আছে ও শিক্ষিত নতুন জেনারেশন। যারা লিখতে চায়, ব্লগিং করতে চায়, কবিতায় মনের ভাব প্রকাশ করতে চায় কিংবা নতুন কোন আইডিয়া শেয়ার করতে চায়। এ গোষ্ঠি খুব একটা ভালো নেই বলেই শান্তভাবে ব্লগিং করতে পারছে না। আর তাই ব্লগও জেমে উঠছে না।

আর ফেসবুক একটা বিরাট বিষয়। কারন এ অস্থির জেনারেশান পড়তে চায় না ভিজুয়ালাইজ করতে চা্য়। তাই ফেসবুক বা ইউটিউবে সময় কাটায় বেশী সময়।

তারপরও বলবো, ওরকম দু'একটা গন্ডার ছিল, থাকবে ও ভবিষ্যতে তৈরী হবে কম বা বেশী..............

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:১৮

পদ্ম পুকুর বলেছেন:

অতিকায় হস্তি লোপ পাইয়াছে কিন্তু কিছু গণ্ডার টিকিয়া রহিয়াছে.... জয় গণ্ডার!
আপনি একটা গুরুত্বপূর্ণ বিষয় বলেছেন যে এই অস্থির জেনারেশন পড়তে চায় না, চায় ভিজুয়ালাইজ করতে। সম্প্রতি সময় টিভিতে টিকটক/লাইকি নির্মাতাদের উপরে একটা প্রতিবেদন দেখলাম, একদম কিশোরবয়সীরাই জনপ্রিয়তার নেশায় যেনতেনভাবে নিজেদের প্রকাশ করছে। মননশীলতা সৃষ্টির জন্য যে পরিমাণ ধৈর্য্য এবং পঠন দরকার, তা এদের নেই বলেই মনে হয়।

২৯| ২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:২৬

আহমেদ জী এস বলেছেন: পদ্ম পুকুর,



ঠিকই বলেছেন , এ হলো প্রথম প্রেমের নিষিদ্ধ নেশার মতো কিছু। মাঝখানে যতো প্রেমেই আপনি পড়ুন না কেন , বারেবারে সেই প্রথম প্রেমের টানটা বুকের মাঝে ছলাৎ ছলাৎ ধ্বনি তুলবেই।

আমাদেরও তাই । সে কারনেই তো দিন নেই , ক্ষন নেই, করোনা নেই, গ্রীষ্ণ নেই, বর্ষা নেই সকল সময় সকল অবস্থাতেই ছলাৎ ছলাৎ শব্দে ব্লগের নদীতে নৌকা ভাসাতেই হয়।

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:২০

পদ্ম পুকুর বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ স্যার। এ নেশা থেকে ইহজনমে আর মুক্তি আছে বলে মনে হয় না। অবশ্য সেটার জন্য আমার কোনো আক্ষেপও নেই।

৩০| ২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:৩৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এ নেশা বড় নেশা যায়না তা ছাড়া
এ নেশা ছাড়া মনে হয় মরে বেঁচে থাকা।

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:২৪

পদ্ম পুকুর বলেছেন: দেইখেন আবার বিকৃতির অভিযোগে অভিযুক্ত না হয়ে যান.... এমনিতেই যুবতী রাধে নিয়ে ব্যাপক চাপানউতোর চলছে

ও... এই জ্বালা যে এমন জ্বালা, যায়না মুখে বলা
ধরতে গেলে সোনার অঙ্গ, পুড়ে হবে কালা
লালন মরল জল পিপাসায়, থাকতে নদী মেঘনা
হাতের কাছে ভরা কলস, তৃষ্ণা মেটে না

৩১| ২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:৩৮

বিদ্রোহী ভৃগু বলেছেন:
এ নেশা আজিব নেশা
নেই জল নেই ধোঁয়া
তবুও নেশা হাওয়া হাওয়া
এ নেশা প্রেমের নেশা!!

একটা লেখায় যখন একটা আস্ত পত্রিকা বন্ধ হয়ে যায়, টিভি চ্যানেল বন্ধ হয়ে যায়, গুম হয়, খুন হয় -
ব্লগার সহ হাজার হাজার মানুষ ! কারো খোঁজটি না নিয়ে তুমি করো চিৎকার- সব গেল সব গেল?
দীর্ঘ দুই যুগের স্বৈরাচারিতায় তুমি মাখন লাগিয়ে, ঝা চকচকে ত্বক বানিয়ে এসিতে বসে করো হাহাকার!
সত্য বললে ঝুলিয়ে দাও -নিষেধাজ্ঞার গিলোটিনে!
মতপ্রকাশের অর্থ যখন কেবলই দলান্ধতা, স্তাবকতা,
ভিন্নমত দলন, দমনে যখন রাষ্ট্র বেপরোয়া
তখন তুমি কে হে - না জানা আবুল? আবাল
ভাব ধরে ন্যাকা কান্না করো?

এ কেমন অভিযোগ
টুটি চেপে ধরে করো চিৎকার-
কথা বল কথা বল?

এ কেমন অভিযোগ
বত্রিশ, সাতান্ন ঝুলিয়ে রেখে
ডাকো- আয় আয় লিখ!

হয় তুমি মূর্খ, নয় জ্ঞানপাপী
একদলীয় লেজুর বৃত্তির সুবিধা ভোগী
স্বাধীনতা কারো একার দান নয়
সাড়ে সাত কোটি মানুষের সম্মিলিত অর্জন!
অথচ তুমি ঝোলায় পুড়ে ট্যাগিংবাজিতে রমরমা

তারপরো আশা করো -মানুষ হাসবে? বলবে?
একটা ষ্ট্যাটাসে - জলজ্যন্ত আবরার যখন লাশ হয়ে যায়
মাৎসানায় আঁধার দিনের আলোতেও দৃশ্যমান

যদি পারো এসো
যদি বুকে থাকে হিম্মত এসো
যদি অন্তরে থাকে সততা এসো
যদি হৃদয়ে থাকে দেশপ্রেম এসো

স্বৈরাচারের বিরুদ্ধে শ্বাসত মুক্তিযুদ্ধে। নয়তো চুপ থাকো।।

সামুতে ব্লগার নেই - সেই দিন নেই, এসব হাহাকার শুনে শুনে জমে থাকা কষ্ট কথা গুলো ----(আপনার জন্যে নয় কিন্তু ;) )

সেই বন্ধের কঠিন দিনগুলোতেও এ নেশাতেই লগিন থাকতাম!
ভিপিন, টর, প্রক্সি কত মাধ্যম দিয়ে!
ভিজিটর শুন্য যেন না থাকে সামু...
এ নেশা - আজিব নেশা ;)

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৩১

পদ্ম পুকুর বলেছেন: কি আর করবো, আমি তো বিদ্রোহী হতে পারিনি, সবাই পারে না। এমনকি আমি সাগর বা স্রোতস্বীনী নদীও হতে পারিনি, আমিতো পদ্মপুকুর, সেখানে সবকিছু ভেঙে এগিয়ে চলা স্রোত নেই, সেখানে উত্থালপাতাল ঢেউ নেই.... অগত্যা ভাব ধরে ন্যাকা কান্নাই করি.... আমার আল্লা নবিজীর নাম ওঁ ওঁ ওঁ.... :-B

আপনি যেগুলো বললেন, সবই আসলে এই ব্লগের বর্তমান অবস্থার জন্য দায়ী বলেই মনে হয়। এই নিশ্চুপ নিরবতা আমার ভালো লাগে না। ব্লগ একটা বাগানের মত, সেখানে বিভিন্ন রং, ঘ্রাণের ফুল ফুটবে, পাখি প্রজাপতির সাথে বোলতা মোৗমাছি এমনকি সাপও আসবে... তবুও দিনশেষে সেটা বাগানই থাকবে। কিন্তু আপনি যদি একেক করে গাছ উপরে ফেলেন, পাখি মারার জাল বিছিয়ে রাখেন, তাহলে তো আখেরে বাগানটাই শেষ হয়ে যাবে।

কোবতে সুন্দর হইছে। থ্যাঙ্কু স্যার।

৩২| ২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:০১

নীল আকাশ বলেছেন: ১৬. ২৮ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:১৫
জাফরুল মবীন বলেছেন: একটা ব্লগ পোস্ট লেখার জন্য যে পরিমাণ স্টাডি করা দরকার, উপস্থাপনের ক্ষেত্রে যে মুন্সিয়ানার দরকার, লেখাটি পাঠ করার মত ধৈরর‌্য্যশীল আগ্রহী যে পাঠক দরকার এবং মন্তব্য করার জন্য যে জ্ঞান ও চিন্তাশীলতা দরকার সর্বোপরি যে স্বস্তিদায়ক ব্লগীয় পরিবেশ দরকার এর সবগুলোই নিম্নগামী। স্বাভাবিক কারণে ব্লগের পারফর্মেন্সও সেভাবে কমছে। আগামীতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে করোনা উদ্ভূত ও করোনা পরবর্তী আর্থসামাজিক প্রেক্ষাপট পরিবর্তনের কারণে।
আমি যা বলতে এসেছি উনি সেটা আগেই বলে দিয়েছেন।

দিন দিন ব্লগে লেখক পাঠক কমে যাচ্ছে। এটা খুব আশংকা জনক। এই হার যদি চলতে থাকে তবে ব্লগে এত কষ্ট করে লেখা দিয়ে কি হবে? কে পড়বে? এখন আর আগের মতো ব্লগে লিখতেও ইচ্ছে করে না। খুব আশা করে আছি কোন একদিন ব্লগ তার আগের অবস্থায় ফিরে যাবে।

ব্লগে মোবাইল ডাইরেক্ট এক্সেস না পেলে অবস্থা দিন দিন আরো খারাপ হবে নিশ্চিত।

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৩৪

পদ্ম পুকুর বলেছেন: নীল আকাশ বলেছেন: এত কষ্ট করে লেখা দিয়ে কি হবে? কে পড়বে? এখন আর আগের মতো ব্লগে লিখতেও ইচ্ছে করে না।
এই মনোভাব থেকে বের হয়ে আসুন। ব্লগ ছেড়ে যাবেন না, ব্লগ ছাড়লে আপনাকে কেহ চিনবেন না।

৩৩| ২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৫৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ব্লগপাড়া সরোবর নেই বলেই সবাই মুখ ফিরিয়ে নিচ্ছে। আগের মতো সবাই লিখছেও না ব্লগ দেখছেও না। শুধুই কতেক যারা ব্লগকে ভুলতে পারে না তারা কি করে ছেড়ে যায়!

২৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৫৮

পদ্ম পুকুর বলেছেন: আপনিও তো ভুলতে না পারাদের দলেই পড়ে গেছেন দেখছি!

৩৪| ২৯ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪৭

নীল আকাশ বলেছেন: আমরা যারা পুরাতন ব্লগার তারা তো যাবো না।।কিন্তু নতুন ব্লগার আসা বন্ধ হলে সেটা বিপদ হবে।

২৯ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:৫৮

পদ্ম পুকুর বলেছেন: ঠিক বলেছেন, আগে প্রায় প্রতিদিনই দেখতাম একটা দুটো করে পোস্ট আসতো যে 'আমি নতুন'। এখন এ রকম পোস্ট দেখি না বললেই চলে।

৩৫| ২৯ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:৫৪

মিরোরডডল বলেছেন:



পোষ্ট এবং মন্তব্য পড়তে ভালো লাগলো ।
অনেক কিছু জানলাম ।
এখনও নতুন, নেশা সেভাবে হয়নি তাই কিছু বলতে পারছিনা ।
তবে এটা সত্যি করোনার কারনে মোটামুটি রেগুলার আসা হয় ।
মনে হয় একটু ঢু মেরে যাই । কিছু প্রিয়মুখ যারা থাকে একটু আড্ডা দিয়ে যায় । এই !
এফবি ইউজার নাহতো, তাই এখানেই কিছুটা সময় কাটাই ।

পদ্মের ব্লগ প্রেম আরও গভীর হোক এই প্রত্যাশা ।

নভোনীলের কি অবস্থা ? আর হবে না ?


২৯ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০০

পদ্ম পুকুর বলেছেন: নভোনীল গন! ওরা এসে থ্রেট করার পর ব্লগাররা আরও খচে গেছে। ওরা তো আর জানে না যে বাঙালি কারো হুমকি ধামকিতে মাথা নত করে না!

৩৬| ২৯ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:০৫

নতুন নকিব বলেছেন:



লটকে থাকুন এমনিভাবেই আরও আরও বহু দিন.......... ।

শুভকামনা সবসময়। +

২৯ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০১

পদ্ম পুকুর বলেছেন: ধন্যবাদ স্যার। তবে আমার কাছে ফেভিকল আছে... ছুটে যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে!

৩৭| ২৯ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:২১

হাসান জাকির ৭১৭১ বলেছেন: এখন মাঝে-মধ্যে সময় পেলে ব্লগে উকি মারি।
লেখালেখি করার সময়, ধৈর্য্য কোনটাই এখন আর আমার নাই। তবে পড়তে আসি, কিছু জানতে বা শিখতে আসি, কিংবা কেন আসি নিজেই জানিনা।
অধিকাংশ ক্ষেত্রে মন্তব্যও করা হয় না।

২৯ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:০৬

পদ্ম পুকুর বলেছেন: আপনার প্রোপিকটা দেখে অনেক পুরোনো মনে হচ্ছিলো, কিন্তু প্রোফাইলে দেখলাম অতটা পুরোনো আপনি নন। যাই হোক, সময় এবং ধৈর্য্যর অভাবের মধ্যও যে ব্লগে আসছেন, সেটাতো ভালোবাসা থেকেই।

৩৮| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ১১:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় পদ্ম পুকুর ভাই,

একটা কমেন্ট পড়ে জানতে পারলাম আপনার জ্বরের কথা। নিজের অভিজ্ঞতায় বলছি, একেবারেই বিচলিত হবেন না। ব্যবস্থাপনা সম্পর্কে আপনি ওয়াকিফহাল। সেগুলো যথাযথ অনুসরণ করলে আশা করি দ্রুত নিরাময় হবেন।
সর্বান্তকরণে আপনার সপরিবারে আরোগ্য কামনা করি।
নিরন্তর শুভেচ্ছা আপনার গোটা পরিবারবর্গকে।

১৪ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:৫৬

পদ্ম পুকুর বলেছেন: শুভ সকাল। আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আল্লাহর রহমতে এখন আমার কোনো উপসর্গ নেই। তবে দুর্বল। বাকিরাও দ্রুত সেরে উঠছে। সামনের হপ্তায় পরবর্তী পরীক্ষা করাবো।

আপনিও ভালো থাকুন।

৩৯| ২০ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:৫১

মেহবুবা বলেছেন: ব্লগ ছেড়ে যাওয়া বড় কঠিন ।

২০ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৪১

পদ্ম পুকুর বলেছেন: সেটা তো আপনাকে দেখেই বেশ বোঝা যাচ্ছে :-B

৪০| ০১ লা ডিসেম্বর, ২০২০ সকাল ১১:১৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: বিজি ম্যান কেমন আছেন

০১ লা ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫০

পদ্ম পুকুর বলেছেন: না, আসলে বিজি না, করোনা পেরিয়ে গতকাল থেকে অফিসে জয়েন করেছি। দীর্ঘদিন ব্লগে না লেখায় কোনো খেই পাচ্ছি না। আপনি ভালো আছেন?

৪১| ০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:০১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আলহামদুলিল্লাহ ভালো আছি, অফিসের নেট স্লো আর কাজ বেশী থাকায় আমিও ব্লগে পোস্ট দিতে পারি না তেমন। ভালো থাকুন পাশেই থাকুন ফি আমানিল্লাহ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.