নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

pramanik99

আমার স্কুল জীবনের স্মৃতিগুলো বার বার মনে পড়ে। ফিরে যেতে ইচ্ছে করে সেই দিনগুলোতে।

প্রামানিক

শহীদুল ইসলাম প্রামানিক

প্রামানিক › বিস্তারিত পোস্টঃ

রম্য রচনা = দু’অক্ষর জ্ঞানের ডিগ্রী পাশ বউ

১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৫১


(সহব্লগার সাহসী সন্তানের উৎসাহে পোষ্ট করা হলো)
শহীদুল ইসলাম প্রামানিক

পরিবারের মুরুব্বীদের পছন্দ মত ডিগ্রী পাস করা পাত্রী জোগাড় করা হলো। তাদের সুবিধামত সময় নিয়ে দিন তারিখ ঠিক করে ধুম ধামের সাথে বিবাহ সম্পন্ন হলো। বউ দেখতে খুব সুন্দরী নয়, তবে অসুন্দরীও নয়। পাড়ার লোকজন নববধুর মুখ দেখে মোটামুটি ভাল চেহারা বলেই প্রশংসা করে। সুন্দরী না বললেও কেউ অসুন্দরী বলে নাক সিটকায় না। বাবা মা’র পছন্দ অনুযায়ী বউ ঘরে তোলায়, নববধুকে তাদের কথা মতই চলতে হয়। নববধুর ইচ্ছা বা আমার ইচ্ছামত চলতে দেয়া হয় না। মুরুব্বীদের নিয়ম কানুনের মধ্যেই দুইজনকেই চলতে হয়। এর হেরফের হলে খবর করে ছাড়ে। আবার সুবিধাও আছে, তাদের কথামত চলার কারণে, বাজর খরচ খাওয়া-দাওয়া সব কিছুই তাদের নিয়ন্ত্রনে। টাকা-পয়সার যত টানাটানিই হোক, এসব ঝামেলা আমার উপর নেই। তাই সংসার কি জিনিষ আমার পক্ষে বোঝা মুশকিল।

কয়েক বছর পরে ঢাকায় বাসা নিয়েছি। ছোট ছোট দু’টি সন্তানসহ সস্ত্রীক থাকি। বাবার ঘাড়ে যত দিন ছিলাম রাজার হালেই ছিলাম। সংসারের ঝামেলা ছিল না। মাস শেষে বেতনের কিছু টাকা তার হতে তুলে দিলেই হতো। এই টাকা পেয়েই তিনি খুশি হয়ে যেতেন। অল্প টাকা পেয়ে বাবা খুশি হতেন দেখেই মনে করতাম সংসারের ব্যয় বহন করা খুব একটা কঠিন কাজ নয়। কিন্তু ঢাকায় বাসা নেয়ার পরেই আমার সেই ধারনা পাল্টে গেল। তিন মাসেই মনে হলো বউ নয়, এটা যেন একটা হস্তী পালন করছি। হস্তী অনেক খাবার খায়, দুই, চার, দশটা আস্ত কলাগাছ চিবিয়ে খেয়ে ফেলে, তবুও মনে হয় তার পেট ভরে না। সে তুলনায় আমার বউয়ের খাবার সামান্য। মাত্র দুইছটাক চালের ভাত। কিন্তু বউয়ের দুই ছটাক চালের খাদ্য সরবরাহ করতে গিয়ে মনে হলো, এর চেয়ে হস্তী পালন অনেক ভালো। হস্তীর দুই চার দশটা কলাগাছের বাইরে আর কিছু লাগে না। কিন্তু বউয়ের দুই ছটাক চালের বাইরে এত আনুসঙ্গিক জিনিষপত্র লাগে, সেগুলো জোগাড় করতে করতে পয়সার অভাবে মাঝে মাঝে জান না বেরোলেও তিড়িংবিড়িং লাফালাফি উঠে যায়। কুলোতে না পেরে রাগে, দুঃখে, গোস্বায় নিজেই না খেয়ে বসে থাকি। নিজে না খেয়ে থাকলে কি হবে কোনো লাভ হয় না। যত কষ্টই হোক না কেন, আবার নিজেকেই সব জোগাড় করতে হয়।

প্রত্যেক দিন সকাল বেলা বাজারের ব্যাগটা হাতে ধরিয়ে দিয়েই গিন্নি বলবে চাল আন, ডাল আন, নুন আন, তেল আন, মাছ আন, সবজি আন, আদা আন, রসুন আন, পিয়াজ আন, মরিচ আন, ইত্যাদি শুধু "আন"। সকাল বেলার এসব "আন" চাহিদা কম বেশি পুরণ করে আধাশুন্য পকেটে অফিসে গিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলতে না ফেলতেই দিন গড়িয়ে বিকাল হয়ে যায়। বিকাল বেলা বাসায় ফিরলে, সকালের মত অত বড় ফর্দি না দিলেও, কিছু না কিছু "আন" বলে চাহিদা দিয়ে বসে থাকে। অনেক সময় ঘুমানোর আগেও দু’একটি এরকম "আন" চাহিদার ফরমাশ আসে।

তিন মাসের আলাদা সংসারে "আন আন" শব্দ শুনতে শুনতে বিরক্ত হয়ে গেলাম। সেদিন মাস শেষ, ২৯ তারিখ। হাতে একটি পয়সাও নেই। সকাল বেলা ঘুম থেকে উঠতেই হাতে ব্যাগ ধরিয়ে দিয়েই গড় গড় করে চাল, ডাল, শাক-শব্জির নাম বলেই বলল তাড়াতাড়ি আন। একে তো হাতে পয়সা নেই তারোপর এতোগুলো জিনিষের নাম বলে "আন" বলায় মেজাজটা খারাপ হয়ে গেল। বউয়ের বলার ভঙ্গি দেখে বাপের উপর রাগ হলো। বাপ কেন আমাকে বিয়ে করিয়ে সংসার ঝামেলায় ফেলল? কিন্তু বাপ তো এখানে নেই, রাগ দেখালে লাভ হবে কি! তাই বাপের রাগটা বউয়ের উপর ঝাড়লাম। ডাক দিয়ে বললাম, এই শোন, আমার বাবা যখন তোমাকে দেখতে গিয়েছিল, তখন কি তুমি ডিগ্রী পাস ছিলে?
একথা শুনে বউ বসা থেকে তিড়িং করে দাঁড়িয়ে গেল। গলাটা বাড়িয়ে দিয়ে বলল, ডিগ্রী পাস ছিলাম মানে, শুধু ডিগ্রী পাস নই, ভালভাবে পাস ছিলাম।
বললাম, কেমন পাস?
বউ হাত নাড়িয়ে নাড়িয়ে বলল, এসএসসিতে ফাস্ট ডিভিশন, এইচ এসসিতে ফাস্ট ডিভিশন, ডিগ্রীতে সেকেন্ড ডিভিশন। আপনি মনে করেছেন কি? লেখা পড়ায় আপনার চেয়ে অনেক ভাল ছিলাম।
আমি মুখটা বিকৃত করে বললাম, এত ডিভিশন, এত ভালো লেখা পড়া, বাস্তবে তো সে লক্ষণ দেখি না?
একথা শুনে গিন্নি যেন বারুদের মতো জ্বলে উঠল। মুখ ঝামটা দিয়ে বলল, লক্ষণ দেখেন নাই মানে! আপনি কি বলতে চান?
আমি তখন গলাটা নরম করে বললাম, আমি বলতে চাই তুমি ডিভিশন নিয়ে ডিগ্রী পাস করে যা শিখেছ, সে সব দুই অক্ষরের বেশি নয়।
বউ চোখ বড় বড় করে বলল, তার মানে?
তার মানে "স্বরে-আ" আর "দন্ত-ন" অর্থাৎ "আন"। এই দুই অক্ষরের "আন" শব্দ ছাড়া আমার ডিগ্রী পাস করা বউয়ের মুখ দিয়ে এই তিন মাসে অন্য শব্দ খুব একটা পাইনি। কাজেই মনে হলো তুমি ডিগ্রী পাশ করে শুধু দুইটি অক্ষরই শিখে এসেছো। একথা বলে গিন্নির দিকে তাকিয়ে দেখি গিন্নি চোখ লাল করে তাকিয়ে আছে। বুঝলাম আর দু’এক কথা বললে হয়তো গিন্নির মুখটা এটমের মত বাস্ট হবে নয়তো হার্ট ফেল করবে। গিন্নির মুখ বাস্ট হওয়া বা হার্ট ফেল করার ভয়ে, খালি পকেটেই ব্যাগটা হাতে নিয়ে বাজারের দিকে হন হন করে দ্রুত দৌড়াতে লাগলাম আর ভাবতে লাগলাম, সংসার চালাতে গিয়ে টাকা পয়সার অভাব দেখা দিলে বউয়ের ডিগ্রী পাস সার্টিফিকেট তো দূরের কথা নিজের ডিগ্রী পাস সার্টিফিকেটটাও মূল্যহীন মনে হয়।

০০০ সমাপ্ত ০০০

মন্তব্য ৯৪ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৯৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৩৭

আহলান বলেছেন: অ পূ র্ব .... গ র ল .....!

১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৩৯

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই আহলান। শুভ্চেছা রইল।

২| ১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৩৮

কৃষিবিদ মোঃ শহীদুল আলম বলেছেন: ভাগগিশ ভাবি পি এইচ ডি করে নাই, তাইলে কিনতু দু’অক্ষর এর বদলে মুখ দেখে মনের ভাব বুঝে নিতে হইতো আপনাকে :P

১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৪১

প্রামানিক বলেছেন: তাইলে আমার কপাল ভাল, মুখ দেখে বাজার করতে হলে তো বিপদেই পরতাম। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর রসালো মন্তব্যর জন্য।

৩| ১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৫৫

দর্পণ বলেছেন: হা হা ভাবীর গল্প ভালো পাইলাম।

১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:০৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই দর্পণ। অনেক অনেক শুভ্চেছা রইল।

৪| ১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:১৩

হামিদ আহসান বলেছেন: হা হা হা .....ভাল লাগল ৷

১৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৮

প্রামানিক বলেছেন: ধন্যবাদ হামিদ ভাই শুভ্চেছা রইল।

৫| ১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৩৭

শাহাদাত হোসেন বলেছেন: বিয়ে নিয়ে এত এত নেগেটিভ কথাবার্তা শুনে বিয়ে করতেও ভয় লাগে।

১৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

প্রামানিক বলেছেন: ভযের কিছু নাই এর মাঝেই আনন্দ আছে। ধন্যবাদ

৬| ১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৪৫

আজিজার বলেছেন: shahadath hossain@ পজেটিভ অনেক কিছু আছে। এক বার করেই দেখেন।

১৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫০

প্রামানিক বলেছেন: ঠিকই কইছেন আজিজার ভাই। দুই একটা নেগেটিভ কইছি তাতেই ভয় পাইছে কিন্তু হাজার হাজার পজেটিভ আছে সেটা তো কই নাই কইলে তো --- -

৭| ১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৫৮

সাহসী সন্তান বলেছেন: প্রামানিক ভাই, অনেক সুন্দর লেখা! পড়ে ভীষন মজা পাইলাম! তবে আপনার গল্পটা পড়ে হঠাৎ একটা কথা মনে পড়ে গেল। এটা একজন মহান ব্যক্তির উক্তি, কিন্তু উনার নামটা ঠিক মনে করতে পারছি না! উক্তিটা হলো: "একটি সুখের সংসার ধংস করার জন্য শয়তান যতগুলো অস্ত্র ব্যবহার করে তার মধ্যে মারাত্মক অস্ত্র হলো স্ত্রীর ঘ্যানর ঘ্যানর!"

আসলেই সংসার জীবনে এমন হওয়াটাই স্বাভাবিক। আর এই সব কিছু মেনে নিয়েই জীবন!

পোস্টে ভাল লাগা রেখে গেলাম! শুভ কামনা জানবেন!

১৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই, চমৎকার একটা মূল্যবান উক্তি তুলের্ ধরেছেন। শুভ্চেছা রইল।

৮| ১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:০৪

সেলিম আনোয়ার বলেছেন: সব ঠিক আছে খাওয়ার বাপারটা কেমন লাগলো । এখন মেয়েরা তো না খেয়ে থাকে স্লিম হওয়ার জন্য । আর আন ব্যাপারটা তো সংসারের জন্য ।

তবে পরিবারের কর্তাদের এমন মনে হওয়া অস্বাভাবিক নয় ।

পড়ে আনন্দ পেলুম । !:#P

১৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ সেলিম আনোয়ার ভাই, সবই ঠিক আছে খায় দুই ছটাক কিন্তু আনুষঙ্গিক লাগে চৌদ্দ গুণ সেইটার কথা বলেছি সেই সব জোগাড় করতে গিয়ে কর্তাদের জানে মাঝে মাঝে পানি থাকে না।

৯| ১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:০৮

সাইফুর রহমান পায়েল বলেছেন: ভাল লাগলো।

১৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভােই সাইফুর রহমান পায়েল। অনেক অনেক শুভেচ্ছা রইল।

১০| ১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫০

হাসান মাহবুব বলেছেন: হাহা! একদম মোক্ষম কথার তীর। ভাবীসাব আবার ইটের বদলে পাটকেল মাইরা আপনারে আহত করে নাই তো? :-/

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৭

প্রামানিক বলেছেন: পাটকেল মারার আগেই তো বাজারে দৌড় দিয়েছিলাম। ধন্যবাদ

১১| ১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৪

গেম চেঞ্জার বলেছেন: হ্‌ হাঃ হাঃ :#) :-B

প্রামানিক ভাই! সামুর পোস্টগুলো কি ভাবি দেখে?

১৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৭

প্রামানিক বলেছেন: হে হে হে দেখে না আমিই তারে দেখাই। ধন্যবাদ

১২| ১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩৪

কামরুন নাহার বীথি বলেছেন: প্রামানিক ভাই, ভাবির নামে গান বান্দছেন!!!
দাঁড়ান এখনই ফোন দিলাম ভাবিকে!!! (ফোন নাম্বারটা দিবেন, প্লীজ!!! :) )

১৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৭

প্রামানিক বলেছেন: হের কাছে বইসাই তো সারা দিন গান গাই। আর যদি হের সাথে কথা কইতে চান তাইলে ফোন নাম্বার আপনার মোবাইলের ভাইবারে আছে।

১৩| ১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫২

বিদ্রোহী সিপাহী বলেছেন: ভাই, মনে হয় ভাবী ব্লগের লেখাগুলো পড়েন।
এই লেখা পইড়া সবকিছুতে যদি আন এর বদলে নআ = না হয়ে যায় তাইলে খবর আছে!

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৮

প্রামানিক বলেছেন: ভাই কথা ঠিকই কইছেন, যদি আন-এর উল্টাটা কয় তাইলে তো খবর আছে।

১৪| ১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫৯

রূপক বিধৌত সাধু বলেছেন: "সংসার চালাতে গিয়ে টাকা পয়সার অভাব দেখা দিলে বউয়ের ডিগ্রী পাস সার্টিফিকেট তো দূরের কথা নিজের ডিগ্রী পাস সার্টিফিকেটটাও মূল্যহীন মনে হয় ।" যা বলেছেন ।


১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৯

প্রামানিক বলেছেন: টাকা পয়সার অভাবের কাছে ডিগ্রী মিগ্রী কিছু না। ধন্যবাদ

১৫| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:২২

গোধুলী রঙ বলেছেন: প্রকৃতি, বাস্তব ঘটনা ভিত্তিক কবিতা এবার সাংসারিক রম্য। চমতকার আপনার সর্বক্ষেত্রে পদচারনা। বজায় থাকুক।

আমি মাসের বেতন পেয়েই হাজার দু তিন ব্যাংকে রেখে পুরা টাকাটা বউয়ের হাতে তুলে দেই, বাদ বাকি চিন্তা তার, সেভিংস সহ। মাঝে মাঝে বউ না আমি নিজেই ক্যাচাল লাগাই, কাছে টাকা না থাকলেও সাংসারিক চিন্তা খানিকটা মুক্ত এটাই ভাল লাগে।

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৩

প্রামানিক বলেছেন: যাক ভাই আপনাকে ধন্যবাদ, আপনি সংসারের অর্ধেক চিন্তা গিন্নীর কাছে চাপাতে পেরেছেন এজন্য শুভেচ্ছা। এটাতে আরেকটা সুবিধা আছে গিন্নীর শাড়ি ব্লাউজ ছিঁড়ে গেলেও কিছু বলার সুযোগ পায় না। কারণ টাকা তো তার কাছেই টাকার জন্য ঝাড়ি মারার সুযোগই পায় না। ভাল লাগল আপনার বর্ননা শুনে।

১৬| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:২৪

শতদ্রু একটি নদী... বলেছেন: হা হা!! নিখাদ, অকৃত্তিম ভালোলাগা। চাইলে এসবেই বেঁচে থাকার সুখ খুঁজে নিতে পারেন। ভাবীরে সাহস কইরা বলতে পারেন, পকেটমার হইছে টাকা নাই। তবে,

আমি তোমার জন্য এনে দেব
মেঘ থেকে বৃষ্টির ঝিরি ঝিরি হাওয়া
সে হাওয়ায় ভেসে যাবে তুমি!!

ডিগ্রী সহ ;) ;)

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৫

প্রামানিক বলেছেন: সংসার জীবনে মেঘ বৃষ্টির ঝিরি ঝিরি হওয়ার কথা অনেক সময় মনেই থাকে না। ধন্যবাদ ভাই শতদ্রু।

১৭| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩০

কলাবাগান১ বলেছেন: "পছন্দ মত ডিগ্রী পাস করা পাত্রী জোগাড় করা হলো।" দোকান থেকে কিনে আনলেন??? গোড়া তে ই গলদ....তাই মনে হয় ক্ষুত বেশী ধরা হচ্ছে

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৭

প্রামানিক বলেছেন: বিয়ের একটা প্রবাদ আছে বিয়ের সময় এক লক্ষ এক কথা হয় এটা যদি বিয়ের সময় না হয় পরে ক্যাচাল লাগে। আপনার মন্তব্য পড়ে সেই কথাটাই মনে পড়ল। ধন্যবাদ

১৮| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

দারুন সব রম্য লিখছেন!!!! +++

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:০৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই বিদ্রোহী ভৃগু। অনেক অনেক শুভেচ্ছা রইল।

১৯| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রামানিক ভাই , ভাবীর ''দুই অক্ষরের'' কথা পড়ে আমার , আমাদের এলাকার আলাম পাগলার কথা মনে পড়লো ।


স্থানীয় হাই স্কুলের ইংলিশ টিচার আবুল কালাম আজাদ । আমাদের বাড়িতে লজিং থাকতেন ।
আলাম একদিন ইনাকে চার্জ করে বসলো। মুখে তেলতেলে হাসি নিয়ে বলল ,
- মাস্টর সাব , লেকাপড়া কি পর্যন্ত করছেন ।
মাস্টার সাহেব উত্তর দিলেন , B.A পর্যন্ত ।
আলাম তেলে বেগুনে জ্বলে উঠলো , --কির পুতে কয় কিরে ? এত দিন পর্যন্ত অক্ষর শিখচত দুইটা , তাও উল্টা । তুই পোলা মাইয়া গোরে কি পড়াইবিরে ! বলেই মারল বাড়ি । কালাম মাস্টার স্পোর্টস ম্যান ছিলেন তাই চতুর্থ বাড়িটা গায়ে লাগেনি । তিন দিন জ্বরে ভুগে তিনি বাড়িত্রয়ের প্রায়শ্চিত্য করেছিলেন ।

এই নিয়ে আমার একটি রম্য আছে , চোখ বুলাতে চাইলে লিংক দেব ।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:০৮

প্রামানিক বলেছেন: দারুণ একটা অভিজ্ঞতার বর্ননা দিয়েছেন লিটন ভাই। এরকম পাগলরা মাঝে মাঝে দারুণ দারুণ ঘটনার জন্ম দিয়ে থাকে। ভালই লাগল আপনার বর্ননা। শুভেচ্ছা রইল।

২০| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

বাস্তব কথা।

কিন্তু প্রামানিক ভাই... দ্রুত ভাবিরে কাজে লাগান...
দু অক্ষররে কত অক্ষর বানাতে পারে হাড়ে হাড়ে টের পাবেন... :)

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:১০

প্রামানিক বলেছেন: ধন্যবাদ মইনুল ভাই, এখন তো ঘাড়ে ঘাড়ে টের পাচ্ছি তখন তাহলে হাড়ে হাড়ে টের পাবো তাহলে তো জান থাকবে না। চমৎকার রসালো মন্তব্য করার জন্য শুভেচ্ছা রইল।

২১| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:০৬

রহস্যময় ডিটেকটিভ ঈশান বলেছেন: ফাটাই দিছেন প্রমানিক ভাই। প্লাচ টু দ্যা পাওয়ার বিলিয়ন।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:১১

প্রামানিক বলেছেন: কইচ্চেন কি ঈশান ভাই, প্লাচ টু দ্যা পাওয়ার বিলিয়ন কইয়া ফালাইলেন। মন্তব্যের জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

২২| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:১১

তারছেড়া লিমন বলেছেন: মচৎকার হৈচে......................... আহা বউ যার আছে সেই বুঝে ............... আমার কি!!

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:১৩

প্রামানিক বলেছেন: আহা বউ যার আছে সেই বুঝে ............... আমার কি!!

যার বউ নাই তারা আর বুঝবে কি, একদম বাস্তব কথা। মন্তব্যের জন্য আন্তরিক শুভ্চেছা রইল।

২৩| ১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৫৭

ঢাকাবাসী বলেছেন: এখনো অতো বয়স হয় নাই তাই খুন্তীর খোঁচা আসে নাই। বেলনের বাড়ি খাওনের আগেই যান সদাই নিয়া আসেন।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:১৬

প্রামানিক বলেছেন: ভাই ঢাকাবাসী, খুন্তীর খোঁচা আর বেলনের বাড়ির মধ্যে কোনটা যে বেশি ভাল সেইটাই তো ঠিক মত বুঝে উঠছে না। যেটা ভাল সেইটাই খাইতে হবে। সুন্দর মন্তব্য করার জন্য শুভেচ্ছা রইল।

২৪| ১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১:০৮

চাঁদগাজী বলেছেন:


বউয়েরা আজকাল হয়তো বুঝার শুরু করেছে যে, স্বামীর একা আয়ে হয়তো সংসার চালানো সম্ভব নয়।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৫

প্রামানিক বলেছেন: বাস্তব কথা বলেছেন চাঁদ গাজী ভাই। এখন বউয়েরা ঘরে বসে বসে "আন" শব্দ বেশি উচ্চারণ না করে নিজেরাই ইনকাম করে বাজার নিয়ে আসে।

২৫| ১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১:১৯

সচেতনহ্যাপী বলেছেন: খালি "আন" বলাতে বড্ড বেচে গেছেন।। ৫০০/১০০০রেই সারতে পারেন।। ভাগ্য ভাল যে এটা এটা "দাও" বা "চাই"তে পরিনত হয় নাই =p~ ।।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৫১

প্রামানিক বলেছেন: ভাই সচেতন হ্যাপী সেইটা বললে তো পাগল হয়ে দৌড়াতে হতো। ধন্যবাদ আপনার মূ্ল্যবান মন্তব্যর জন্য।

২৬| ১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ২:১৪

চ্যাং বলেছেন:
আন
আন
আন
আন
ঝালাপালা হইছে কান,
এখুন ডানো খান

এঃ ছড়া বানিয়ে ফেলচি---------- :-B :-B :-B :-B :-B

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৪

প্রামানিক বলেছেন: চ্যাং ভাই, ডানো খাইতে হইবো না, তার চেয়ে পুষ্টিকর জিনিস যদি কিছু থাকে সেইটা খাইলেও "আন"-এর যন্ত্রনায় মাথা ঘোরে। ধন্যবাদ

২৭| ১৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ৮:২৭

লালপরী বলেছেন: হায় হায় ভাইয়া ভাবি কি আপনার লেখা পড়েছে :| চমৎকার

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৫

প্রামানিক বলেছেন: এ লেখা ভাবী পড়লে আরেক দফা খুন্তীর বাড়ি কপালে আছে। ধন্যবাদ বোন লালপরী।

২৮| ১৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:০০

তৌফিক মাসুদ বলেছেন: ভালো না লাগা ছাড়া উপায় নেই।

মজা পাইছি, সাথে ভয়ও পাইছি।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই তৌফিক মাসুদ। আপনাদের উৎসাহ আমার লেখার পাথেয়। শুভ্চেছা রইল।

২৯| ১৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রামানিক ভাইকে তো এভাবে হাওয়া হয়ে যেতে দেখিনা !
সুস্থ্য আছেনতো ! নাকি ভাবীর হাতে ------ ;)

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৮

প্রামানিক বলেছেন: ঠিকই ধরেছেন ভাই লিটন, মাঝে মাঝে আপনার ভাবীর ফাই ফরমাস পুরণ করতেই হাওয়া হয়ে যেতে হয় নইলে কপালে দুঃখ আছে। ধন্যবাদ ভাই গিয়াস লিটন।

৩০| ১৮ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪৯

মোঃ হৃদয় শেখ বলেছেন: এই নিখুত সাংসারিক কথাগুলো যদই ভাবী দেখে তাহলে হয়তো আপনার আর রক্ষা থাকবেনা।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০০

প্রামানিক বলেছেন: কথা মন্দ বলেন নাই ভাই হৃদয় শেখ, এরকম লেখা দেখলে কপালে খারাপি আছে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যর জন্য।

৩১| ১৮ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৬

লাজুক ছেলে...... বলেছেন: ..লা'র সব বউ'রা কি একরকমই হয় ! ভাই,ভাবী তো শুধু "আন" তে সীমাবদ্ধ আছে, আর আমার টাতো আরও এক কাঠি এগিয়ে
সে "আন"'র সাথে "কেন" ও যুক্ত করেছে । আমার সব কিছুতেই তার ভ্রু-কুঞ্চিত "কেন" ? আমার লাইফ টা যেন এই "আন-কেন" তে
আটকে গ্যাছে । :(( X(

আপনার লেখা খুব ভাল লাগল । চমৎকার হয়েছে..... হেসেছি । তবে ঠিকই বলেছেন এর ভিতরেও অন্যরকম একটা আনন্দ আছে।
সংসার ঝামেলার হলেও বড্ড মায়ার.........

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০২

প্রামানিক বলেছেন: ভাই লাজুক ছেলে, আপনার কপালের সাথে আমার কপাল প্রায় মিলে গেছে। খুশি হলাম একজন অন্তত আমার কাছের মানুষ পাওয়া গেল। ধন্যবাদ আপনাকে।

৩২| ১৮ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৪৪

শাহরিয়ার কবীর বলেছেন: হা হা হা ....ভালো লাগলো। ;) ;)

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০২

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই শাহরিয়ার কবীর। আন্তরিক শুভেচ্ছা রইল।

৩৩| ১৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:০৯

শামছুল ইসলাম বলেছেন: রম্য রচনায় আপনার জুড়ি মেলা ভার।

ভাল থাকুন। সবসময়।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০৩

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই শামছুল ইসলাম, আপনাদের উৎসাহ আমার লেখার প্রেরণা। অনেক অনেক শুভেচ্ছা রইল।

৩৪| ১৮ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০০

রানা আমান বলেছেন: ফাটাফাটি ।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০৪

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই রানা আমান, আন্তরিক শুভেচ্ছা রইল।

৩৫| ১৮ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:১২

আরণ্যক রাখাল বলেছেন: হা হা| প্রাণ খুলে হাসলাম| বউ আপনাকে আপনি সম্মোধন করে নাকি? আনরোমান্টিক বাত

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০৫

প্রামানিক বলেছেন: রেগে গেলে আপনি আপনি করে স্বাভাবিক থাকলে অন্যেরা যা বলে তাই বলে। ধন্যবাদ ভাই আরণ্যক রাখাল সুন্দর মন্তব্যর জন্য শুভেচ্ছা রইল।

৩৬| ১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:০০

কিরমানী লিটন বলেছেন: সুন্দরের স্পর্শে সবই পরশ পাথরে রুপ ধারন করে,প্রামানিক ভাইয়ের হাত এমনই জাদুতে ভরা..।
তবে এই লিখার জন্য ভাবীর হাতের স্পেশাল কিছু পাওনা থাকবে
নিরন্তর শুভকামনা...

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০৮

প্রামানিক বলেছেন: ভাই লিটন, আপনার মূল্যবান মন্তব্য পড়ে খুশি হলাম তবে ভাবীর হাতের স্পেশাল কিছু পাওনার ভয়ে ডরে ডরে আছি। শুভেচ্ছা রইল।

৩৭| ১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:০০

কিরমানী লিটন বলেছেন: সুন্দরের স্পর্শে সবই পরশ পাথরে রুপ ধারন করে,প্রামানিক ভাইয়ের হাত এমনই জাদুতে ভরা..।
তবে এই লিখার জন্য ভাবীর হাতের স্পেশাল কিছু পাওনা থাকবে
নিরন্তর শুভকামনা...

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০৮

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই লিটন। শুভেচছা রইল।

৩৮| ১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৯

কথাকথিকেথিকথন বলেছেন: হা হা হা । চমৎকার কাহিনী ।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:০৯

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই কথাকথিকেথিকথন, অনেক অনেক শুভ্চেছা রইল।

৩৯| ১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৫৩

জুন বলেছেন: হা হা হা প্রামানিক ভাই আপনি পারেন ও । আমি তো একটা লিষ্ট ধরিয়ে দেই ।
বেশি কথা বলার দরকার কি /:)
+

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:১১

প্রামানিক বলেছেন: ধন্যবাদ জুন আপা, আপনি বেশি কথা না বলে লিষ্ট ধরিয়ে দেয়ায় ভালই আছেন, কথা বলতে হলে খবর ছিল। সুন্দর মন্তব্য করার জন্য শুভেচ্ছা রইল।

৪০| ১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:২৬

সুমন কর বলেছেন: হাহাহা.....ভাই মজা পেলাম। !:#P আপনি ভাবীকে হস্তী বলেছেন !! কাজটা খুব খারাপ !! ;)

আমার এখনো ...আন আন আন.... শুনতে হয়না। বাবাই বাজার করেন।

আমি টুকটাক বাকিগুলো এনে দেই।।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:১৩

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই সুমন কর, ভাবীকে হস্তী বলি নাই, হস্তীর চেয়েও বড় কিছুর সাথে তুলনা করেছি। সুন্দর মন্তব্য করার জন্য শুভ্চেছা রইল।

৪১| ১৯ শে অক্টোবর, ২০১৫ সকাল ৭:৩৬

মোঃ খুরশীদ আলম বলেছেন: অবিবাহিতদেরকে নিরুৎসাহিক করার কোন মানেই দেখি না ভাই ।

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:০৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই খুরশীদ আলম, নিরুৎসাহিত না ভাই আমাদের বাস্তব জীবনের কিছু সত্য কাহিনী। মন্তব্যর জন্য শুভেচ্ছা রইল।

৪২| ১৯ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১৪

রাবার বলেছেন: ভাই আমি আপনার লেখার বিশাল ভক্ত হইয়া গেছি কইলাম :)

১৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:০০

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই রাবার, আপনি আমার লেখার ভক্ত হওয়ায় অনেক খুশি হয়েছি। আন্তরিক শুভেচ্ছা রইল।

৪৩| ২০ শে অক্টোবর, ২০১৫ ভোর ৫:০৮

সজিব হাওলাদার বলেছেন: ভাবির দেখি অনেক ধৈর্য.................।

২০ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:১৫

প্রামানিক বলেছেন: ঠিকই বলেছেন ভাই সজিব হাওলাদার। ধৈর্য না থাকলে আমার বারোটা বেজে যেত। ধন্যবাদ আপনাকে।

৪৪| ২০ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১:২৪

পার্থ তালুকদার বলেছেন: যারা মাষ্টার্স পাশ করা বউ বিয়ে করেছে তাদের কি অবস্থা ভাই :)

পোস্টে মজা পাইলাম। ভাল থাকবেন।

২০ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:১৮

প্রামানিক বলেছেন: যারা মাষ্টার্স পাস করেছে তারাও তো দুই অক্ষর পাস অর্থাৎ ইংরাজিতে "M A" কাজেই এরচেয়ে আলাদা কিছু হওয়ার কথা নয়। ধন্যবাদ আপনাকে মূল্যবান মন্তব্য করার জন্য।

৪৫| ২১ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:৪৭

মো: আশিকুজ্জামান বলেছেন: ভাল লাগল প্রামানিক ভাই। ভাল থাকবেন।

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই আশিকুজ্জামান। অনেক অনেক শুভেচ্ছা রইল।

৪৬| ২২ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:৪৬

কালের সময় বলেছেন: ভাই ভাবী কি এই লেখার ঘটনা জানে =p~ দারুন রম্য হইছে কিন্ত ভাই =p~

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১৫

প্রামানিক বলেছেন: না ভাই জানে না জানলে খবর আছে। ধন্যবাদ

৪৭| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মজাদার কাহিনী পড়ে বিনুদিত হলুম :-P

কৃষিবিদ মোঃ শহীদুল আলম বলেছেন: ভাগগিশ ভাবি পি এইচ ডি করে নাই, তাইলে কিনতু দু’অক্ষর এর বদলে মুখ দেখে মনের ভাব বুঝে নিতে হইতো আপনাকে :P +++

০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:৫৫

প্রামানিক বলেছেন: ঠিকই কইছেন ভাই। পিএইচডি করলে তো বিপদই আছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.