নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

আন্দোলনের শুরুটা এখান থেকেই হোক

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৩

রাজাকার কাদের মোল্লা ইস্যুতে বাংলাদেশের তরুণ প্রজন্মের পাশাপাশি যেভাবে সমাজের সকল স্তরের মানুষ যেভাবে একতাবদ্ধ হয়েছেন, তাতে আমি অভিভূত, আনন্দিত, উদ্বেলিত পাশাপাশি শঙ্কিতও বটে। কারণগুলো বলার আগে কিছুটা ভূমিকা দেয়ার প্রয়োজন বোধ করছি। দুঃখিত, কারণ এতে যদি আপনার এই লিখা পড়ার শেষ ইচ্ছেটাও নষ্ট হয়ে যায়।



আপনারা যারা আমার লিখা পড়েছেন অথবা ভুল করে হলেও আমার প্রোফাইলে পেইজে এসেছেন, তাদের কারো হয়তো চোখে পড়তে পারে আমার পেইজের উপরের দিকটায় লিখা আছে, "একটি সোনার বাংলাদেশের অপেক্ষায়"। মানুষ হিসেবে আমি ভীষণরকম বাস্তববাদী আর পাশাপাশি খানিকটা আবেগপ্রবণও বটে। কিন্তু দেশের ইস্যুতে আমি ভীষণ রকম কঠিন মনের মানুষ। এতসব কিছুর পরেও আমি সবসময়ই বিশ্বাস করেছি আর আজও করি বাংলাদেশে পরিবর্তন আসবেই। বাংলাদেশ একদিন সত্যিকার অর্থেই "সোনার বাংলাদেশ" হিসেবে পৃথিবীর বুকে মাথা তুলে দাঁড়াবে।



কিন্তু আমার দেশে অন্যায়, অত্যাচার নিপীড়ন আর শোষণের মাত্রা দেখে আমি বেশ ক্ষুদ্ধ। সাম্প্রতিক সময়ে বেশ কিছু ঘটনা আমাকে নাড়া দিয়ে গেছে ভীষণ ভাবে। সাংবাদিক সাগর-রুনি হত্যাকান্ড, নারী নির্যাতন আর ধর্ষণের খবর, সংখ্যালঘুদের উপর অত্যাচর, রাজনীতিবিদদের মিথ্যে অপপ্রচার আর চাঁপাবাজি, সামাজিক মূল্যবোধের অবক্ষয়, দুর্নীতি আর সন্ত্রাসে ছেঁয়ে যাওয়া এ এক ভিন্ন রকম বাংলাদেশ দেখছি আমরা। এ যেন ৫২ কিংবা ৭১-এ যারা দেশের জন্য প্রাণ দিয়েছেন, তাদের স্বপ্ন ভঙ্গের বাংলাদেশ। এই হতাশা আমাকেও আপনাদের মতো তাঁড়া করে ফেরে, মাঝে মাঝে ইচ্ছে করে বুকের মাঝে ১০টা নিউক্লিয়ার বোমা বেঁধে শেষ করে দেই এই সমাজ-সভ্যতা, ইট-পাথরের স্তুপে চাপা পড়ে শেষ হয়ে যাক এই কীটের দেশ, শেষ হয়ে যাক এই ঘুনে ধরা পুরো সিস্টেমটাই। সবকিছু শুরু হোক আবার নতুন করে।



ক্ষমা করবেন, বিচারের বাণী যেখানে নিভৃতে কাঁদে, সাধারণ মানুষের জীবন যখন ওষ্ঠাগত, জনগণের প্রতিনিধি যেখানে লাখো মানুষের সামনে দাঁড়িয়ে মিথ্যে বুলি আওড়ায় প্রতি মুহূর্তে, তখন কি লাভ এই মিথ্যে স্বপ্ন লালনে? কি লাভ মিথ্যে আস্ফালনে? পবিত্র গণতন্ত্রের নামে যখন পরিবারতন্ত্র চলছে, তখন কি লাভ এই গণতন্ত্রের প্রাণ সংসদ ভবন দিয়ে? ক্ষমতায় আসলেই, সবকিছু বাবার নামে নয়তো স্বামীর নামে। ক্ষমা করবেন, দেশটা কারো পৈত্রিক সম্পত্তি নয়। অনুরোধ থাকলো, ভুল বুঝবেননা আমাকে। বঙ্গবন্ধু শেষ মুজিবর রহমান আর মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানের প্রতি আমার শ্রদ্ধার বিন্দুমাত্র কমতি নেই। কিন্তু তাদের উত্তরসূরির কারো প্রতিই আমার এতটুকু শ্রদ্ধাবোধ নেই।



স্বাধীনতার প্রায় ৪০ বছর পরেও, আমরা প্রকৃত স্বাধীনতা আজও পাইনি। সবকিছু চলে গেছে এখন "নষ্ট"দের হাতে। কিন্তু এভাবে আর কতদিন? বাংলার মানুষ মুখ খুলতে ভুলে গেছে, নিজেদের অধিকারের দাবী আদায়ে ভুলে গেছে, ভুলে গেছে ৩০ লক্ষ মানুষের প্রানের বিনিময়ে অর্জিত পবিত্র স্বাধীনতাকে রক্ষা করতে, ভুলে গেছে লাখো মা-বোনের সম্ভ্রমের মর্যাদা দিতে। ভুলে গেছে, স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ নূর হোসেনের "গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক" নামক শ্লোগানকে। কিন্তু, আজ সময় এসেছে বিচারকের বিচার করার।



এই দিনেরই অপেক্ষায় ছিলাম দীর্ঘদিন। কাদের মোল্লার বিচারের দাবীতে বাংলার আপামর জন সাধারণ যেভাবে একত্র হয়েছে, তাতে মনে হচ্ছে আবারো নতুন করে স্বপ্ন দেখার সময় হয়েছে। বিশেষ করে, তরুন প্রজন্মের বলিষ্ঠ ভূমিকার প্রশংসা না করে পারছিনা, আজ মনে পড়ছে, ৫২ আর ৭১ -এ তরুন প্রজন্মের অবদানের কথা। তাদের মতোই আজ আপনারা যারা এই আন্দোলনে অংশগ্রহণ করেছেন, তাদের জানাই সাধুবাদ এবং শ্রদ্ধা। কিন্তু কাদের মোল্লার ইস্যু ছাড়াও কিছু প্রশ্ন রয়েই গেল। তেমনি কিছু প্রশ্ন রইল তরুন প্রজন্মের কাছে।



১। বাংলাদেশে প্রকৃত গণতন্ত্র এবং রাজনীতিবিদদের জবাবদিহিতমূলক একটা ব্যবস্থা প্রতিষ্ঠায় কি এই আন্দোলন হতে পারেনা?



২। দেশে একটা সুস্থ শিক্ষা ব্যবস্থা স্থাপনে, শিক্ষাঙ্গন থেকে দলভিত্তিক রাজনীতি বন্ধের জন্য কি এই আন্দোলন হতে পারেনা? আপনি কি চান না যে আপনি অথবা আপনার ভবিষ্যত প্রজন্ম প্রকৃত জ্ঞান নিয়েই শিক্ষাঙ্গন ত্যাগ করুক? অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী এবং প্রগতিশীল দেশ গড়ার জন্য এর ভালো সিদ্ধান্ত আর কি হতে পারে?



৩। বাংলাদেশের চলমান রাজনৈতিক কালচার থেকে "হরতাল" নামক শব্দটা চিরতরে কি মুছে ফেলা যায় না? আজ পর্যন্ত এমন কোন হরতাল দেখেছেন যেখানে সরকারি বা বেসরকারি সম্পদ নষ্ট না হয়েছে? তাতে দেশের লাভটা কোথায় হলো?



৪। বাংলাদেশে সংঘ্যালঘু সম্প্রদায়ের উপর অন্যায় নির্যাতন-নীপিড়ন বন্ধের জন্য কি আন্দোলন হতে পারে না? তারাও আমার-আপনার মতোই এই দেশেরই সন্তান। তাদের বর্ণ, ধর্ম র্নিবিশেষে সমান অধিকার আদায়ে আমাদের কি কিছুই করার নেই?



৫। সমাজ তথা দেশ গঠনে নারী সমাজে সমান অংশগ্রহণ নিশ্চিত করার জন্যে কি আন্দোলন হতে পারে না? নারী নির্যাতন বন্ধে পুরুষ সমাজকে সচেতন করার পাশাপাশি অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা দ্রুত নিশ্চিত করার জন্য প্রয়োজনে আইন সংশোধন করাও জরুরী যাতে আমার আপনার মা-বোন মাথা উঁচু করেই সবার মতোই বলতে পারে "সোনার বাংলাদেশ"।



৬। পরিচিত এবং প্রমাণিত দেশদ্রোহীদের ( রাজাকার, সন্ত্রাসী, দুর্নীতিবাজ) মৃত্যুদন্ডের বিধান করা।



এমনি আরো অনেক ইস্যু আমাদের আজকের আন্দোলনের অংশ হতে পারে। কিন্তু আজ পর্যন্ত কেউই এইসব ইস্যুতে রাজপথে নামেনি। এক কাদের মোল্লার ইস্যুতে আমরা পথে নেমেছি কিন্তু ভেবে দেখুন, কাদের মোল্লার ফাঁসি যদি হয়েও যায় তাতে আমাদের অর্জন নিতান্তাই বিশাল কিছু নয় কারণ তাদের ফাঁসি হওয়াই উচিত ছিলো আন্দোলন ছাড়াই। রাজাকারদের বিচার ছাড়াও আরো অনেক বড় ইস্যু আছে যেখানে তরুণদের বলিষ্ঠ ভূমিকার প্রয়োজন। আমি বলছিনা, এটা ভুল হয়েছে কোন কারনেই। শুধু বলতে চাচ্ছি আমরা এই গণজাগরণ প্রতিদিন দেখতে পাবোনা। কিন্তু এই আন্দোলই হতে পারে অনেক বড় কোন আন্দোলনের প্রথম ধাপ।



একটা সুখী-সমৃদ্ধশালী দেশ গঠনের জন্য, জনগণের ভাগ্য নির্ধারনে জনগণেরই অংশ্রগ্রহণ প্রয়োজন। যুগে যুগে সরকার চিরকালই জনগণকে অন্ধকারে রেখেছে যাতে তারা নিজেদের স্বার্থসিদ্ধি করতে পারে কিন্তু এই অবস্থার অবসান আপনাকে আমাকেই করতে হবে। নিজেদের অবস্থান পরিস্কার করে সরকারকে বোঝাতে হবে, জনগণ অন্ধ নয়। ভোট দিয়ে আমরা যেমন ক্ষমতায় বসাতে পারি, তেমনি জনগণের স্বার্থ রক্ষায় আমরা সরকারকে টেনে নামাতেও পারি। সরকারকে বুঝিয়ে দিতে হবে, অন্যায়-অত্যাচার আর দুর্নীতি দিয়ে দেশ চালাতে চাইলে পরিনাম সুখকর হতে পারে না সে সরকার যে দলেরই হোক।



তাই অনুরোধ রইলো, দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখুন। নিজেদের অধিকার নিজেরাই আদায় করুন। সুখী-সুন্দর আর উন্নত দেশ গড়ার জন্য যদি আবারো যুদ্ধে যেতে হয়, তবে কথা দিলাম আমিও আপনাদের আন্দোলনের সাথী হতে প্রবাসের সবকিছু ছেঁড়ে-ছুঁড়ে দেশের মাটিতেই ফিরব। কসম বাংলা মায়ের, কসম এক মুক্তিযোদ্ধার সন্তানের।



বাংলাদেশ দীর্ঘজীবি হোক, জয় বাংলা।



যোগ দিন: ফেইসবুক পেইজ

মন্তব্য ৭৯ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫৬

দেশপ্রেমিক পোলা বলেছেন: ভাল কিছু আশা করতে ভুলে গেছি। আন্দোলন করে যদি ভাল কিছু হয় তবে একটি উদাহরণ অন্তত তৈরি হবে মানুষের সামনে। পরবর্তীতে আমাদের দাবীগুলি আন্দোলনের মাধ্যমে সরকারকে করতে বাধ্য করাতে পারব। পদ্মা সেতু কেন হলো না তার বিচার আমরাই চাইতে পারব।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: মাঝে মাঝে আশাহত হওয়ার মতো যথেষ্ট ঘটনা ঘটছে বৈকি! কিন্তু সাহস হারালে চলবে কিভাবে? আপনাকে, আমাকে, আমাদের সবাইকেই এই আন্দোলনে শরিক হতে হবে। ভুলে যেতে হবে সব ভেদাভেদ। আমরা বাংলাদেশী এবং বাঙালী এটাই একমাত্র পরিচয় হোক।

সম্পূর্ন নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর পরিকল্পনা আমার কাছে হাস্যকর এবং নিষ্ঠুর মনে হয়েছে। বাংলাদেশের মতো গরিব দেশের পক্ষে এককভাবে এই পরিকল্পনা বাস্তবায়ন করা আত্মঘাতী বলেই আমার মনে হয়। আয়কর বাড়িয়ে এভাবে জনগণের শ্বাসরোধ করার কোন মানে নেই। সবকিছু স্বচ্ছ থাকলে বৈদেশিক লোন পাওয়াই যেত, যদি ছাগলগুলো (রাজনীতিবিদ) একটু প্যা প্যা কম করতো। ধন্যবাদ।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:০২

দিকভ্রান্ত*পথিক বলেছেন: ভাল লাগলো। +++++++++

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:০৭

মিজানুর রহমান মিলন বলেছেন: কিন্তু কাদের মোল্লার ইস্যু ছাড়াও কিছু প্রশ্ন রয়েই গেল। তেমনি কিছু প্রশ্ন রইল তরুন প্রজন্মের কাছে।
আমি আশাবাদী নতুন প্রজন্ম যেভাবে জেগে উঠেছে তাতে শুধু কাদের মোল্লা নয় অন্যান্য অপরাধীদেও বিচার ইনশাহআল্লাহ এই বাংলার মাটিতে হবে ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৭

ইফতেখার ভূইয়া বলেছেন: সে প্রত্যাশাই করছি। ধন্যবাদ।

৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১০

হুমায়ুন তোরাব বলেছেন: +++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++্

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৭

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩২

বড়নটবর বলেছেন: ভালো লাগলো।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক অনেক ধন্যবাদ পড়ার জন্য।

৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৯

প্রিন্স হেক্টর বলেছেন: আমি আশাবাদি

পোষ্টে +

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪২

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ। আমিও আপনার মতেই আশায় বুক বেধে আছি।

৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৫৫

মিজানুর রহমান (মিজান) বলেছেন: যারা ইচ্ছা থাকা সত্ত্বেও শাহবাগ যেতে পারছেন না তারা অনলাইনে থেকে রাজাকারদের প্রতিহত করুন। অনলাইনে শাহবাগে থাকতে ফেসবুক পেজে থাকতে পারেন Click This Link

৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:০০

সৈয়দ মোহাম্মদ আলী কিবর বলেছেন: হয়তবা সরকারের বিশাল কোন ব্যর্থতাকে ঢাকার জন্য এই কর্মসূচি। জানিনা, আমার ধারণা মিথ্যাও হতে পারে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:০৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনি আমি, আমরা সবাই সজাগ থাকলে সরকারও শাক দিয়ে মাছ ঢাকতে পারবেন।

৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৮

আবদুল্লাহ আল জাফর মালেক বলেছেন: সংহতি

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:২১

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ। বাঙালী যতবার ঐক্যবদ্ধ হয়েছে ততবারই পরিবর্তন কিংবা অর্জন সম্ভব হয়েছে। সাথেই থাকুন।

১০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩০

প্লাবণ ইমদাদ বলেছেন: ঠিক............সহমত............

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩২

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক অনেক ধন্যবাদ। সাথেই থাকুন। এগিয়ে যাই আর শহীদ হই, এক সাথেই হই।

১১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৭

বিপুল কুমার বিশ্বাস বলেছেন: মিজানুর রহমান মিলন বলেছেন: কিন্তু কাদের মোল্লার ইস্যু ছাড়াও কিছু প্রশ্ন রয়েই গেল। তেমনি কিছু প্রশ্ন রইল তরুন প্রজন্মের কাছে।
আমি আশাবাদী নতুন প্রজন্ম যেভাবে জেগে উঠেছে তাতে শুধু কাদের মোল্লা নয় অন্যান্য অপরাধীদেরও বিচার ইনশাহআল্লাহ এই বাংলার মাটিতে হবে ।

সহমত

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৪০

ইফতেখার ভূইয়া বলেছেন: আমিও বিশ্বাস করি, বাংলার পবিত্র মাটিতে ওদের বিচার হবেই। ন্যায় বিচার, কোন প্রহসণ নয়। ধন্যবাদ।

১২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৫৭

মোঃ ওমর শরীফ বলেছেন: ৬। পরিচিত এবং প্রমাণিত দেশদ্রোহীদের ( রাজাকার, সন্ত্রাসী, দুর্নীতিবাজ) মৃত্যুদন্ডের বিধান করা
এই লাইনের সাথে এইটা ও লিখেন, রাজনৈতিক ভাবে যেন সেই অপরাধি কে আবার ক্ষমা করা না হয়।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: যে ক্ষমা করবে জনগন তার বিচার করবে। বাকিটাতো আপনাদের হাতেই।

১৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৫৯

বাঙলি বলেছেন: আন্দোলন নয়, বাংলাদেশের সিস্টেম পরিবর্তন করতে প্রয়োজন বিপ্লব। সরকার বদল বা নেতা বদল করে বর্তমান অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়।

তবে আপনার পর্যবেক্ষণ এবং দেশ ভাবনা ভালো লাগল

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০৫

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার লিখার মূল কথা ওটাই। কিন্তু সুস্পষ্ট কিছু এজেন্ডা থাকা উচিত। জবাবদিহিতাই পারে স্বচ্ছতা আনতে। আজ আমরা একটা তূলনামূলকভাবে ছোট কারণে আন্দোলন করছি। কিন্তু আমাদেরকে আরো বড় কিছু বিষয় মোকাবেলা করতে হবে বা করা উচিত। আপনার সুস্পষ্ট মন্তব্যের জন্যও ধন্যবাদ।

১৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:২২

প্রবাস৩৩ বলেছেন: সুন্দর লেখা,নিয়মিত লিখুন, সাফল্য পাবেন,

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সময় করে পড়ার জন্য। চেষ্টাটা অব্যাহত আছে, তবে সেটা সাফল্য বা ব্যর্থতার মাপকাঠি দিয়ে আমি মাপতে রাজি নই। ৬ বছরের বেশী সময় ধরে সামুতে আছি। কিন্তু আমাকে খুব কম মানুষই চেনেন বা জানেন কারণ আমি পর্দার আড়ালে থেকেই কিছু লিখতে পছন্দ করি। তবে হ্যাঁ সাফল্য বলতে যদি গ্রহণযোগ্যতাকে বুঝিয়ে থাকেন, তবে কিছুটা লোভ হবে বৈকি! :) ভালো থাকুন।

১৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:২৮

মোঃ নুর রায়হান বলেছেন: আপনার চিন্তাভাবনা আপনার লেখাও মতই অনেক চমৎকার। আপনি যে ৬ টি পয়েন্ট তুলে ধরেছেন, সত্যিই অসাধারণ। আপনার মতো চেতনা খুব শীঘ্রই সবার মাঝে গড়ে উঠবে আশা করি। আপনার মতো আমিও যে সোনার বাংলাদেশের অপেক্ষায় আছি। :) :) :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

ইফতেখার ভূইয়া বলেছেন: মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ। আমি বিশ্বাস করি, আপনারা তথা তরুন প্রজন্ম অবশ্যই পারেন পরিবর্তনের এই ধারা অব্যাহত রাখতে। আমরা সবাই যার যার অবস্থান থেকেই যদি দেশের জন্য চিন্তা এবং কাজ করি, বাংলাদেশ "সোনার বাংলাদেশ" হতে মোটেও সময় লাগবেনা।

প্রবাসে পড়াশোনা করছি, নিজের জন্য, নিজের দেশের জন্য। একটা সময় দেশে ফিরে দেশের জন্য কিছু একটা করতে চাই। আমি অতি ক্ষুদ্র মানুষ, আমারও সীমবদ্ধতা আছে, দেশে ফিরে কি করতে পারবো জানিনা কিন্তু আমাকে ফিরতেই হবে।

১৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:২৮

বিপুল কুমার বিশ্বাস বলেছেন: লেখক বলেছেন

তাই অনুরোধ রইলো, দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখুন। নিজেদের অধিকার নিজেরাই আদায় করুন। সুখী-সুন্দর আর উন্নত দেশ গড়ার জন্য যদি আবারো যুদ্ধে যেতে হয়, তবে কথা দিলাম আমিও আপনাদের আন্দোলনের সাথী হতে প্রবাসের সবকিছু ছেঁড়ে-ছুঁড়ে দেশের মাটিতেই ফিরব। কসম বাংলা মায়ের, কসম এক মুক্তিযোদ্ধার সন্তানের।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩৬

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ :)

১৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩৯

বিপদেআছি বলেছেন: সহমত, জামাতের বিরুদ্ধে জেগে ওঠা এই স্ফুলিংগ আগুন হয়ে পুড়িয়ে দিক সব অনাচার , গড়ে ওঠুক নতুন বাংলাদেশ, সোনার বাংলাদেশ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪২

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার সাথে আমিও একমত। ৩০ লক্ষ মানুষের রক্ত আর লক্ষ মা-বোনের সম্ভ্রম বৃথা যেতে পারেনা। প্রয়োজনে আবার রক্ত দিয়ে সে দায় শোধ করবো।

১৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩৯

মোঃ নুর রায়হান বলেছেন: ইনশাআল্লাহ্‌, আপনি দেশে এসে অনেক ভালো কাজ করতে পারবেন এই দেশের জন্য।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ।

১৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

মরমি বলেছেন: আপনার লেখার জন্য ধন্যবাদ। হতাশা এবং শঙ্কা আমাদের সবার মনেই ছিল। বড় দু'টি দল রাজাকার এবং শৈরাচারকে সঙ্গে নিয়ে দেশটাকে ভাগভাটোয়ারা করে খাচ্ছে। দেশে দুর্নীতির সামাজিকীকরণ হয়েছে। লুটেরা ও পেশি শক্তির শোষণে নিপীড়িত হচ্ছে শাসিত সাধারণ মানুষ। বর্তমান সরকার তার প্রতিশ্রুতির কোনটাই পূরণ করতে পারেনি। যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে তারাও রাজনীতি করছে বলে মনে হয়। এ পরিস্থিতিতে শাহবাগসহ সারাদেশের প্রতিবাদে উত্তাল জনস্রোত এটা প্রমান করলো যে, বাংলার মানুষ জেগে আছে। যে ছাত্র-শিক্ষক পেশাজীবি মানুষ সমাবেত হয়েছে তাদের কোন দলীয় পরিচয় ছিলো না। যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবী ছাড়াও বাংলাদেশকে সকল ধরণের দূণীর্তি, শোষণ ও নিপীড়ন মুক্ত করার এটা একটা মাইফ ফলক হিসেবে আমরা দেখতে পারি।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার কথার সাথে আমি একমত। তরুন প্রজন্ম এভাবে যুগে যুগে অন্যায় আর অবিচারের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়াক এ প্রত্যাশাই করি। ভালো থাকুন।

২০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:১০

রাইটসম্যান বলেছেন: আমাদের সচেনতাবোধ আরো বাড়াতে হবে। তারপর প্রতিটি নাগরিক বাংলাদেশকে আমার করে যখন ভাবতে পারবে, একদিন এই দেশটিতে পরিবারতন্ত্রের এমনিতেই বিলুপ্তি ঘটবে। অবশ্যই আমরা আজকের আন্দোলন থেকে আশাবাদী থাকব; গণজাগরন যেহেতু শুরু হয়েছে, এআলো আমরা হারিয়ে যেতে দেব না। ভাল থাকবেন- শুভ কামনা থাকল ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৯

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য। আপনিও ভালো আর সুস্থ থাকুন।

২১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৩

অভিপ্রায় বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ এমন একটি সুন্দর লিখা আমাদের দেয়ার জন্য, আপনার এ লেখায় আমি মনে করি আমার মনের কথা গুলো প্রকাশ পেয়েছে, এ যেন সকল বাঙআলীর মনের কথা। এর সাথে আরো কিছু মৌলিক বিষয় আছে যার বাস্তবায়ন হলে আমরা আমাদের খাঁটি সোনার বাংলাদেশ আবার নতুন করে ফিরে পাবো। ইচ্ছে আছে এ বিষয়ে লিখার, সময় পেলে লিখবো। আর এখন সুধু এই প্রার্থনা- দূর্নিতীবাজ সকল রাজনৈতিক দল নিপাত যাক, জনতার জয় হোক।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৫

ইফতেখার ভূইয়া বলেছেন: জেনে অনেক ভালো লাগলো যে লিখাটা আপনারও ভালো লেগেছে। একটা কারণ হতো পারে যে, দেশকে নিয়ে আমাদের সবার প্রত্যাশাটাই মোটামুটিভাবে একই রকম, সে কারণেই হয়তো আপনার এমনটা মনে হচ্ছে। জনতার জয় হবেই। জয় বাংলা।

২২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৩

মাজহারুল হুসাইন বলেছেন: আন্দোলনের শুরুটা এখান থেকেই হোক .

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২০

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ আপনার সমর্থনের জন্য। ভালো থাকুন।

২৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৯

শাহরিয়ার নীল বলেছেন: আমি আশাবাদি

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৩৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আশাবাদী আমিও। সঙ্গেই থাকুন।

২৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩৩

জুনাইদ মাহমুদ রক্তিম বলেছেন: সবুরে মেওয়া ফলে হয়ত এই প্রবাদের জোরেই এতদিন আমরা অপেক্ষা করে ছিলাম। তাই বলেত আর অন্যায় মেনে নেয়া যায় না। তাই ন্যায় বিচারের দাবীতে মানুষ পথে নেমেছে। আমি আশা রাখি একদিন আপনার এই সবগুল প্রশ্নের উত্তর দেয়ার মত আমাদের সোনার বাংলাদেশ তৈরি হবে। সেই দিনের অপেক্ষায় আপনার , আমার মত কোটি কোটি বাঙালি....

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪০

ইফতেখার ভূইয়া বলেছেন: অবশ্যই আসবে সেইদিন, আমি থাকি আর নাই থাকি। স্বাধীনতা তোমাকেই আসতেই হবে এই বাংলায়। হাসাতেই হবে আমার মায়ের মুখ। মুছে দিতেই হবে মায়ের চোখের জল। মা'কে যে কথা দিয়েছি আমি, বুকের রক্ত দিয়ে হলেও আবারোও স্বাধীনতা কিনে আনবো।

২৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫৭

িরেয়ল বলেছেন: ভালো লাগলো ভাই

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫৯

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ সময় নিয়ে পড়ার জন্য।

২৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৫

লোটাস বড়ুয়া বলেছেন: ধন্যবাদ আপনােক।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২২

ইফতেখার ভূইয়া বলেছেন: সময় নিয়ে পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ।

২৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩৫

তৌহিদএম বলেছেন: দারুণ ! একদম আমার মনের কথা লিখেছেন। আন্দোলনের শুরুটা এখান থেকেই হওয়া উচিত এবং আপনার পয়েন্টগুলো আন্দোলনের মাধ্যমে দফা আকারে প্রকাশ করা উচিত। অনেক অনেক ধন্যবাদ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: শুনে ভালো লাগছে যে আপানারও কথাগুলো যুক্তিসংগত মনে হয়েছে। অনেক ধন্যবাদ।

২৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:২২

ফাহীম দেওয়ান বলেছেন: সত্যি অনেক সুন্দর লিখেছেন, ++++++++++++++++===========

সত্যের এই আন্দোলনই বাংলাদেশকে আবার ৭১ এর মুক্তির স্বাদ এনে দিবে, এটাই হবে পুনর্জাগরন, ইনশাল্লাহ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ সময় করে পড়ার জন্য। আন্দোলন অব্যাহত রাখতে হবে। আর এক এক করে আমাদের সকল দাবী সবার সামনেই তুলে ধরতে হবে।

২৯| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:১৬

তাহিতি তাবাসুম বলেছেন: লেখাটা অনেক ভালো লেগেছে।++++
দোয়া করি এই আন্দোলন যেন বৃথা না যায়।
তৌহিদএম বলেছেন: দারুণ ! একদম আমার মনের কথা লিখেছেন। আন্দোলনের শুরুটা এখান থেকেই হওয়া উচিত এবং আপনার পয়েন্টগুলো আন্দোলনের মাধ্যমে দফা আকারে প্রকাশ করা উচিত।
সহমত

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৪১

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য। আশা করছি আমাদের আন্দোলনরত তরুনরা এই বিষয়গুলো একটু সময় নিয়ে ভেবে দেখবে। আমাদের এবং দেশের আগামী প্রজন্মের জন্য বিষয়গুলো ভেবে দেখার মতোই বলে আমার মনে হয়েছে। আশা করছি সামু কর্তৃপক্ষও বিষয়গুলো সবার দৃষ্টিতে নিয়ে আসবে। আর সেজন্য আপনাদের সবার সহযোগীতাও প্রয়োজন যাতে সবাই বিষয়গুলো নিয়ে আরো বেশী সচেতন হয়। ধন্যবাদ।

৩০| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:১১

রোড সাইড হিরো বলেছেন: সুন্দর লিখেছেন লিখাটা...

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৫০

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ। সময় করে লিখাটা পড়ার জন্য।

৩১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:১৩

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
View this link

View this link

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৪৯

ইফতেখার ভূইয়া বলেছেন: লিঙ্ক শেয়ার করার জন্য ধন্যবাদ। তুষারপাত বন্ধ থাকলে অবশ্যই আসার চেষ্টা করবো।

৩২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩১

আখিলিস বলেছেন: সহমত ++++

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ। আশা করছি এই ইস্যুগুলো আমাদের তরুন প্রজন্ম ভেবে দেখবে।

৩৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৬

আবদুল্লাহ-আল-নিফাদ. বলেছেন: যুদ্ধ অপরাধের বিচার এখন কোন রাজনৈতিক দাবি নয়। এটা মানুষের প্রানের দাবি। বাঙালি জাতির কলঙ্কমুক্ত হবার দাবি।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: শতভাগ একমত নিঃসন্দেহাতীতভাবে।

৩৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২৮

হাবিব০৪২০০২ বলেছেন: সহমত

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৩৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২৮

বাংলার হাসান বলেছেন: ভাই দারুন লিখছেন। আপনার সাথে একমত

কালকে কি আপনি আসবেন যদি আসেন তাহলে এই বিষয়ে আলাপ করব।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৪০

ইফতেখার ভূইয়া বলেছেন: একমত পোষণ করার জন্য ধন্যবাদ। কিন্তু ঠিক কোথায় আসার কথা বলেছেন সেটা বুঝতে পারিনি।

৩৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৩৫

রূপকথার গল্প এবং আমি বলেছেন: আন্দোলন ছড়িয়ে পড়ুক সব খানে, রাজাকারের শাস্তি একান্ত কাম্য,

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৪০

ইফতেখার ভূইয়া বলেছেন: পুরোপুরি সমহত।

৩৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:১৬

দানবিক রাক্ষস বলেছেন: হুম ভাই পড়ে ফেললাম,
আপনি অনেক ভালো লিখেন,
আপনার এই টপিকের উপর আমারও একটা লেখার ইচ্ছে ছিল কিন্তু জ্বর নিয়ে তা পেরে উটছি না, আপনার সাথে আমি সহমত।

তবে আমার মনে কয়েকটা প্রশ্ন অনেক দিন ধরে ঘুরপাক খাচ্ছে,
এটা কি আসলেই কোনো অরাজনৈতিক অবভূথান?

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ পড়ার জন্য। আপনার আশু সুস্থতা কামনা করছি। হাত খুলে লিখে যান। আমি অবশ্য পুরোপুরি অরাজনৈতিক অভ্যূত্থান বলতে পারছিনা। তবে কিছু বিষয় সুস্পষ্ট হবে। এসব নিয়েই আরো একটা লিখা লিখছি। চোখ রাখুন। ধন্যবাদ।

৩৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৫৯

রাফা বলেছেন: পরিবর্তন আসবেই।আমি প্রচন্ড আশাবাদি।এবং তা নতুন প্রজন্মের হাত ধরেই আসবে।
বিলম্বের কারন, ৭৫ পরবর্তি একটি প্রজন্ম নস্ট হোয়ে গেছে।এই শুণ্যতা কেটে গেলেই বাংলাদেশ ফিরে পাবে তার নিজস্ব গতি।

আপনার লেখা ভালো লাগলো।আরো লিখুন।

ধন্যবাদ,ইফতেখার ভুইয়া।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ সময় করে পড়ার জন্য। আপনাদের অনুপ্রেরণাতে আমি অবশ্যই লিখবো।

৩৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:১২

প্রিপেইড বলেছেন: সহমত পোষণ করছি। প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, জীবন বাংলাদেশ আমার মরণ বাংলাদেশ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: প্রিপেইড বলেছেন: সহমত পোষণ করছি। প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, জীবন বাংলাদেশ আমার মরণ বাংলাদেশ।

অনেক ধন্যবাদ।

৪০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: যুব জাগরনের এই মহান উদ্যোগ যেন কোন চতুরতায় ভেস্তে না যায়, সজগা থাকতে হবে। এবং অবশ্যই রাজাকারের ফাসির পাশাপাশি আমজনতার মৌলিক সমস্যগুলো যুক্ত হওয়া দরকার। নয়তো এর চলমানতা থমকে যাবে। এই জাগরন যেন হয়ে উঠে সকল প্রচলিত রাজণীতির জন্য থার্ড আই। তাদের স্বেচ্চাচার রোধের এক দারুন চলমান প্রক্রিয়া হয়ে উঠতে পারে এই জাগ্রত যুব সমাজ। যারা যে কোন অন্যায়ে পলকে জ্বলে উঠবে- ঠেকাবে সকল অণ্যায়, অনাচার, সরকারী-বেসরকারী যে কোন হঠকারী সিদ।দান্তের বিরুদ্ধে হয়ে উঠবে কঠোর প্রাচীর।

যে দেয়াল হবে আম জনতার সামগ্রিক ভরসার স্থান। মূর্খতা, দলীয় সংকীর্ণতার উর্ধে, ধর্ম-নাস্তিকতা যেখানে উদার আলোচনার প্লটফর্ম হবে, যেখানে কোন ব্যক্তিক, গোষ্টিক বা সামাজিক দর মতকে নোংরা ভাষায় আক্রমন করা হবে না। পরমত সহিষহ্নুতা যেখানে চর্চা হবে অবাধে, নামাজে মৌলবাদ আর পূজায় অসম্প্রদায়কতা খোজার মতো হীনতা যেখানে থাকবেনা- একটা প্রকৃত ভবিষ্যত সুন্দর গণতান্ত্রিক বাংলাদেশের প্রযোজ্য সকল উপাদানের আকর হবে এই ৬ষ্ঠ শক্তি।

হবে কি?

৪১| ১৮ ই মে, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

সৌমেন ধর বলেছেন: অনেক মন্তব্য পাইছেন। ওগুলো পড়া হয়নি তবে দ্বিমত প্রকাশের সুযোগ আছে। প্রশ্নগুলো ঠিক আছে তবে বক্তব্যগুলো আপেক্ষিক সত্য...........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.