নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

প্রবাসীদের দেশপ্রেমঃ আপনার কি মতামত?

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:১৩

সাম্প্রতিক সময়ে বেশ কিছু ব্যাপার আমাকে ভাবাচ্ছে। আর তার চেয়ে বেশী একটা ব্যাপার আমাকে বেশ পীড়া দিচ্ছে। বিশেষ করে সামাজিক যোগাযোগের সাইটে বেশ কিছু কথোপকথোন নিয়ে আমি মানসিক ভাবে কিছুটা আহতও হয়েছি।



বাংলাদেশকে নিয়ে কিছু বলত গেলেই, অনেকেই দেশকে নিয়ে আমার দায়িত্ববোধের কথা স্মরণ করিয়ে দিচ্ছেন। পাশাপাশি তারা তাদের "দেশপ্রেম" থেকে কে কি করেছেন তাও বলতে ভুলছেন না। আর বাংলাদেশের প্রতি আমার দেশপ্রেম তথা দায়িত্ববোধ নিয়ে একটা প্রশ্ন তুলছেন ক্রমাগত, শুধুমাত্র আমি দেশে অবস্থান করছিনা এ জন্যেই। ব্যাপারটা ভীষণ দুঃখজনক, এবং আমার দৃষ্টিতে হীনমন্যতার পরিচায়ক।



বাংলাদেশে তথা পৃথিবীর যে কোন দেশের চলমান অর্থনৈতিক, রাজনৈতিক বিষয় নিয়ে কথা বলার জন্য কি সে দেশের নাগরিক হওয়া অত্যাবশ্যক? একজন সচেতন মানুষ হিসেবে কি কোন দেশের কোন বিষয় নিয়ে আলোচনা/ সমালোচনা করা যায় না? নাকি সেটা করার জন্য আইনগত কোন নিয়ম কানুন আছে? আর থাকলেও সেটা কি কেবল আমার জন্যই প্রযোজ্য?



অবশ্যই, তৃতীয় কোন ব্যক্তির কথায় বা মন্তব্যে আমি ব্যক্তিগতভাবে প্রভাবিত নই এবং সেগুলো আমার উপর মানসিক কোন প্রভাব ফেলেনা। কারণ আমি মনে করি, সবারই মত প্রকাশের অধিকার আছে, সেটা আমার বক্তব্যের পক্ষে কিংবা বিপক্ষে যেটাই হোক। তবে ব্যাপারটা খানিকটা অস্বস্তিকর, যখন ব্যাপারগুলো ঘটে বন্ধু মহল থেকে।



ব্যক্তিগতভাবে আমি "মুক্ত আলোচনার" ধারনাকে সমর্থন করি। একুশ শতকে, যে কোন বিষয় নিয়েই, আলোচনা/সমালোচনা করার মতো এবং করতে দেয়ার মতো মুক্ত চিন্তার মানুষ হওয়া খানিকটা জরুরী বৈকি। কারণ বর্তমান বিশ্বে, আঞ্চলিক ঘটনা বা ইস্যু অনেক ক্ষেত্রেই আর্ন্তজাতিক ঘটনার জন্ম দেয়, সুতরাং কোন দেশের রাজনৈতিক তথা সামাজিক বিষয়গুলোকে ছোট করে দেখার সুযোগ নেই। স্বাভাবিকভাবেই বিষয়গুলো নিয়ে আর্ন্তজাতিকভাবে আলোচনার অবকাশ থেকেই যায়।



বলছিলাম "দেশপ্রেম" এর কথা। বাংলাদেশ আমার জন্মভূমি, বাংলা আমার ভাষা, আমি বাংলাদেশে বসবাস করি। দেশপ্রেমিক হওয়ার জন্য কি শুধুমাত্র এতটুকু যোগ্যতাই অাবশ্যক না প্রয়োজন আরো বেশী কিছু?

আমার বন্ধু মহল তথা অনেকের বক্তব্যে নতুন করে দেশপ্রেমের সংজ্ঞাকে সংঙ্গায়িত করার প্রয়োজনীয়তা অনুভব করছি। পাশাপাশি, প্রবাসীদের দেশপ্রেম এর একটা পরিষ্কার রুপরেখা পেলে আরো ভারো হয়। সে জন্যই আপনাদের মূল্যবান মতামত প্রত্যাশা করছি। ধন্যবাদ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:৪০

প্রবাসী পাঠক বলেছেন: দেশপ্রেম এটা দেখানোর কোন বিষয় নয় বলেই মনে করি। আর দেশের বাইরে থাকলে যে দেশ নিয়ে কথা বলা যাবে না এমনটা যারা মনে করে তারা আসলে বকার স্বর্গে বাস করছেন। দেশের বাইরে থেকেও প্রবাসীরা দেশের জন্য কাজ করে চলছেন। পরিবার পরিজন ছেড়ে দূর পরবাসে থেকে কষ্ট করে যে উপার্জনের টাকাটা দেশে প্রেরণ করছেন। তা দিয়েই দেশের অর্থনীতির চাকা সচল আছে।

লোক দেখানো দেশপ্রেম না করে যার যার অবস্থান থেকে দেশের জন্য সামান্য কিছু করলেই বরং দেশের উপকার হবে।

০২ রা মার্চ, ২০১৫ ভোর ৪:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সহমত পোষণ করছি। দেরীতে হলেও লিখার জন্য ধন্যবাদ।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ ভোর ৪:৩৪

কাজু বলেছেন: Click This Link

০২ রা মার্চ, ২০১৫ ভোর ৪:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী পড়েছি। ধন্যবাদ।

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:৪৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: যারা প্রবাসে থাকেন, দেশের প্রতি তাদের ফিলিংস একটু বেশিই। ব্যতিক্রম আছে। তবে সাধারণভাবে এটাই আমার অভিজ্ঞতা।

০২ রা মার্চ, ২০১৫ ভোর ৪:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: পুরোপুরি একমত :)

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:১৬

অন্ধবিন্দু বলেছেন:
প্রবাস হোক বা স্বদেশ; মুক্ত আলোচনা, চিন্তা ও মননে সৎ থাকাটাই শ্রেয়।

০২ রা মার্চ, ২০১৫ ভোর ৪:৩৪

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার সাথে একমত পোষণ করি। লিখার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.