নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ জয়ী হোক এটাই প্রত্যাশা করি

১৫ ই জুলাই, ২০১৫ সকাল ১০:১১

বাংলাদেশ আর সাউথ আফ্রিকার সিরিজ শুরুর পর থেকে ইচ্ছাকৃতভাবে অফিস কামাই করছি, নানা অজুহাতে। বাংলাদেশের ওয়ানডে খেলা যখন শুরু হয়, তখন আমার এখানে ভোর ৫টা বাজে। এমন একটা সময় যে চাইলেও চোখ খুলে রাখা দায়। উপায় একটাই, বিশাল বড় একটা কফি নিয়ে মধ্যরাতে কম্পিউটারে বসে থাকা। আজও তার অন্যথা হচ্ছে না। এ নিয়ে অবশ্য আমার কোন আক্ষেপ নেই।

যাইহোক, একটু আগেই প্রথম আলোতে তামিম সংক্রান্ত একটা লিখা দেখলাম। তামিমের বিকল্প আছে কিনা এই সংক্রান্ত বিষয় নিয়ে। লেখক তামিম-কে নিয়ে মোটামুটি একটা ছোটখাটো রচনা লিখেছেন তার রেকর্ড ব্যাখ্যা করে, সমস্যা নেই। কিন্তু আমার ক্ষুদ্র জ্ঞানে যেটা বুঝি সেটা হলো, ১৬ কোটি মানুষের প্রত্যাশা, আশা-আকাঙ্খা জড়িয়ে থাকে বাংলাদেশের ক্রিকেটকে ঘিরে। ঘরোয়া ক্রিকেটে যাই ঘটুক, বাংলাদেশ যখন আর্ন্তজাতিক কোন দলের সাথে খেলে তখন প্রত্যাশা-আবেগ সবকিছু মিলে মিশে একটা বড় ব্যাপার হয়ে দাঁড়ায়, যেটা নিতান্তই দেশপ্রেম থেকেই আসে। আর সেটাই স্বাভাবিক।

বাংলাদেশ প্রতিদিন জয়ী হবেনা, এটাও আমার সবাই বুঝি। তারপরেও আমাদের জয়ের চেষ্টাটা অন্তত থাকা উচিত আর সেক্ষেত্রে সব খেলোয়াড়কেই তার নিজের সবটুকু উজাড় করে খেলতে হবে। তামিম একজন প্রতিভাবান বাংলাদেশী ক্রিকেটার, সুস্থ মস্তিষ্কের কেউই তার অবদান কে ছোট করে দেখতে পারবেনা, আর সে সুযোগ আছে বলেও আমার মনে হয়না। প্রশ্ন হলো, তার ধারাবাহিক বাজে পারফমেন্সের পরেও কি আমরা তার অবদানের কথা মনে করে "সাবাশ বেটা, বাঘের বাচ্চা" বলে চেচাঁবো? নাকি নতুন কাউকে দিয়ে ট্রাই করে দেখবো? ব্যাপারটাকে একটু অন্যভাবে বলি। দল আর দেশের প্রয়োজনে যখন কেউ পারফরম করতে পারছেনা তখন কি আমার তার অতীত ইতিহাসের ব্যাখ্যা-বিশ্লেষণ করে পুলকিত হবো নাকি নতুন কাউকে সুযোগ করে দেবো?

বিগত কয়েকটা ম্যাচে তামিমের ধারাবাহিক ব্যর্থতার পর যখন জনগণ একটু বিরক্ত, তখন অনেকেই তামিমের রেকর্ড নিয়ে, তার প্রতিভা নিয়ে ব্লা ব্লা ব্লা করছেন। তাতে সমস্যার কিছু নেই। ব্যক্তিগতভাবে আমিও তামিমের মারমুখী খেলার একজন ভক্ত কিন্তু ব্যাট থেকে দল বা দেশের জন্য রান করতে না পারলে, তাকে বিশ্রামে যাওয়াই উচিত বলে আমি মনে করি। এটা আর্ন্তজাতিক ম্যাচ, কোন ঘরোয়া লীগ নয় যে দল হেরে গেল তাতে দেশের কি আসে যায়?! দিন শেষে সবার আগে দেশ, আর যেখানে দেশের ইস্যু জড়িত সেখানে ব্যক্তিগত হিসেব-নিকেশ টানার বিন্দুমাত্র প্রয়োজন নেই। তামিমকে তার অবস্থান ধরে রাখতে হবে তার পারফরম্যান্স দিয়ে, অতীত রেকর্ড দিয়ে নয়। কোনকিছু গ্র্যান্টেড হিসেবে ধরে নেয়ার কোন অবকাশ এখানে নেই।

বিঃদ্রঃ কথাগুলো নিতান্তই আমার ব্যক্তিগত মতামত। দ্বিতীয় বা তৃতীয় মতকেও স্বাগত জানাই।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৫ সকাল ১০:২২

চাঁদগাজী বলেছেন:

খেলা হলো আনন্দ, শরীর চর্চা ও প্রতিযোগী মনোভাব গড়ার জন্য; কাজ কাম ফেলে হাউকাউ করার জন্য নয়।

১৫ ই জুলাই, ২০১৫ সকাল ১০:২৪

ইফতেখার ভূইয়া বলেছেন: ভাই সাহেব মনে হয় চাঁদে থেকে বেড়াতে আসলেন #)

২| ১৯ শে জুলাই, ২০১৫ সকাল ১১:৩৭

প্রামানিক বলেছেন: আপনার লেখা ভাল লাগল। ধন্যবাদ

২৩ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: প্রামানিক ভাই, দেরীতে হলেও মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ২৮ শে জুলাই, ২০১৫ দুপুর ১:২৬

চাঁদগাজী বলেছেন:


আমি মংগল থেকে।

যাক, ক্রিকেটে হলেও জয়ী হচছি আমরা।

২৩ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৪৯

ইফতেখার ভূইয়া বলেছেন: হুমম তাইতো বলি, মানুষ মঙ্গল থেকে আসতে পারলো এখন যাইতে পারেনা কেন! =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.