নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://bhuiyan.us/

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

আসছে মাইক্রোসফটের প্লুটন সিকিউরিটি চিপ

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৩:৫৭


দীর্ঘদিন ধরেই বিভিন্ন মাদারবোর্ড এবং পিসি ম্যানুফ্যাকচারিং কোম্পানীগুলো তাদের কম্পিউটারগুলোতে টিপিএম (ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল) চিপ ব্যবহার করে আসছে হার্ডওয়্যার এবং সাইবার সিকিউরিটির কথা চিন্তা করে। মাইক্রোসফটের উইন্ডোজ ওপারেটিং সিস্টেমেও এ সংক্রান্ত যথেষ্ট সাপোর্ট সংযুক্ত হয়েছে। তদুপরি কম্পিউটারের হার্ডওয়্যারের এবং তথ্যের পূর্ণ নিরাপত্তার নিশ্চয়তা নিশ্চিত করা সম্ভব হয় নি। টিপিএম মূলত ছোট্ট একটি চিপ যা প্রসেসর যা মূলত হার্ডওয়্যারের নিরাপত্তা নিশ্চিত করতে গোপন ক্রিপ্টোগ্রাফিক কী ব্যবহার করে।

বিগত ২০১০ সালে একজন হ্যাকার সামান্য এসিড এবং মেটাল সুঁচ ব্যবহার করে এই নিরাপত্তা দেয়াল কিভাবে ভাঙতে হয় তা দেখিয়েছিলেন। মূলত টিপিএম এবং সিপিইউ এর মধ্যে যোগাযোগের বাসে ইন্টারফেয়ার করেই তিনি দীর্ঘ সময় ধরে তথ্য বাগিয়ে নিতে বা ক্রিপ্টোগ্রাফিক কী বের করতে সক্ষম হয়েছিলেন।

মাইক্রোসফট সম্প্রতি ঘোষণা দিয়েছে যে তারা একটি সিকিউরিটি চিপ তৈরী করে তা তাদের গেমিং কনসোলে ব্যবহার করে এর সম্ভাব্য সমাধান খুঁজে পেয়েছে। এর অংশ হিসেবেই মাইক্রোসফট সিপিইউ ম্যানুফ্যাকচারিং কোম্পানী ইন্টেল, এএমডি, কোয়ালকমের সাথে সমঝোতায় পৌঁছেছে। খুব শীঘ্রই, এই প্রসেসর নির্মাতা কোম্পানীগুলো প্লুটন চিপ সমৃদ্ধ সিপিইউ বাজারে ছাড়বে বলে আশা করা হচ্ছে। পুরো বিষয়টা বাস্তবে রূপ নিলে আগামীতে হয়তো মাদারবোর্ডগুলোতে টিপিএম মডিউল এর জন্য কোন সকেট পাওয়া যাবে না তবে হার্ডওয়্যার এবং কম্পিউটারের সার্বিক নিরাপত্তা আরো জোরদার হবে।

একটি স্যাম্পল টিপিএম।

সার্বিক বিষয় আপাতত ভালো মনে হলেও, এখানে একটা বিষয় ব্যক্তিগতভাবে আমি ঝামেলার বলে মনে করি তা হলো, এই প্রযুক্তি বাস্তবায়িত হলে আগামীতে ব্র্যান্ডেড কম্পিউটারের বাজার বড় হবে এবং তুলনামূলকভাবে কম্পিউটার বিষয়ে কম জানা লোকজন চালু মেশিনে নতুন হার্ডওয়্যার সুংযুক্তি নিয়ে কিছুটা ঝামেলায় পড়বেন। বিশেষ করে বায়োস থেকে কিভাবে এই প্রযুক্তি নিয়ন্ত্রন করতে হয় তা শিখতে হবে। যদিও ব্যাপারটা অনেক খানি নির্ভর করছে প্রসেসর বা মাদারবোর্ড র্নিমাতারা আদৌ এই প্রযুক্তি চালু বা বন্ধ করার ব্যবস্থা রাখবেন কি না তার উপর। যেহেতু এটি একটি অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা তাই এটি বড় করপোরেশন বা ব্যবসাক্ষেত্রের জন্য বেশ ভালো হলেও ব্যক্তিগত কম্পিউটার ব্যবহারকারীগন যারা কমবেশী কম্পিউটারের হার্ডওয়্যার পরিবর্তন বা আপগ্রেড করেন তাদের ক্ষেত্রে কিছুটা ঝামেলা বাড়বে বৈ কমবে না।

পড়ুন বিস্তারিত

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:০৫

অনল চৌধুরী বলেছেন: আপনি কি তথ্য-প্রযুক্তি নিয়ে পড়েছেন?

১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:১১

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী। বিস্তারিত এখানে কিছু তথ্য পাবেন। ধন্যবাদ।

২| ১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:২০

অনল চৌধুরী বলেছেন: আমাকে শিল্প ও বাণিজ্য মন্ত্রী করা হলে আপনাকে তথ্য-প্রযুক্তি বিভাগের প্রধান বানাতাম।
দেশ পাল্টে যেতো।

১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সেটা সম্ভব কি না জানিনা তবে আমার পরিচিত অনেক যোগ্যতাসম্পন্ন বাঙালী আছেন যারা সে ধরনের পদে আসীন হওয়ার মতো জ্ঞান রাখেন। তবুও আপনার কপ্লিমেন্টস এর জন্য ধন্যবাদ।

৩| ১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:৪০

অনল চৌধুরী বলেছেন: এদেশে শুধু সম্ভব হাজার কোটি টাকা লুটপাটকারীদের কারাগারে না ঢুকিয়ে, তাদের সম্পদ বাজেয়াপ্ত করে ক্ষতিগ্রস্তদের মধ্যে বিতরণ না করে তাদের বারবার লুটপাটের সুযোগ করে দেয়া।

১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:৪৭

ইফতেখার ভূইয়া বলেছেন: সমস্যাগুলো অনেক গভীরে প্রোথিত। একটা সুস্থ নতুন প্রজন্মকে দেশ পরিচালনায় অংশ নিতে হবে। পরিবারতন্ত্র দিয়ে পরিবার চালানো সম্ভব হলেও রাষ্ট্র চালনা সম্ভব নয়। সবার আগে প্রয়োজন জনগনকে দলকানা রোগ থেকে রক্ষা করা। পরিবর্তন আসবেই, তবে সে জন্য এক ধরনের বৈপ্লবিক পরিবর্তন প্রয়োজন, সেটা হতে হবে সামাজিক, অর্থনৈতিক এবং ব্যক্তি পর্যায়ে। শিক্ষার গুনগত পরিবর্তনও প্রয়োজন। ধন্যবাদ।

৪| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আপনার পোস্টগুলো সব সময় নজর রাখব। দেখি কিছু শিখতে পারি কিনা।
অবশ্য আমার বিদ্যার জোর নেই।

১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:৫৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সামুতে মূলত তেমন একটা লিখা হয় না তবে আমার ব্যক্তিগত ব্লগে লিখার চেষ্টা করি। ওখানে চোখ রাখলে আমার বিশ্বাস অনেক কিছুই জানতে পারবেন। ধন্যবাদ।

৫| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৩৭

বিএম বরকতউল্লাহ বলেছেন: লেটেস্ট আইটি সংবাদটি আমার উপকারে আসবে। ধন্যবাদ।

১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: উপকারে আসবে জেনে ভালো লাগলো। সময় করে পড়ার জন্য ধন্যবাদ।

৬| ১৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: জানলাম।

ভালো থাকুন।

১৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনিও। ধন্যবাদ।

৭| ১৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৩৩

নেওয়াজ আলি বলেছেন: আপনি কি ব্যবসা বাণিজ্য করেন

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৫১

ইফতেখার ভূইয়া বলেছেন: কিছু ধারনা নিয়ে কাজ করছি, কাগজপত্র কিছু জোগাড় করেছি, এখন ব্যবসার সাইটটি তৈরী করছি, করোনা শেষ না হলে কোম্পানী খুলতে পারছিনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.