নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

উত্তরাধিকার - শহীদ কাদরী

১৪ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:০৯


কলকাতায় জন্ম নেয়া কবি শহীদ কাদরী মাত্র দশ বছর বয়সে ঢাকায় চলে আসেন। দেশ ভাগের পর তিনি বাংলাদেশী কবি হিসেবে পরিচিতি পেলেও বিভিন্ন কারণে দীর্ঘদিন প্রবাস জীবন কাটিয়েছেন। জীবনের শেষদিনগুলোতে তিনি বসবাস করতেন নিউ ইয়র্কে। তার রচিত কবিতা গ্রন্থের সংখ্যা খুব বেশী না হলেও তার সাহিত্যকর্ম যথেষ্ট সমাদৃত হয়েছে বাংলা ভাষাভাষীদের কাছে। বাংলা সাহিত্যে অবদানের জন্য তিনি একুশে পদক-ও অর্জন করেছেন।

তার অন্যতম কবিতাগ্রন্থ "উত্তরাধিকার", ১৯৬৭ সালে প্রথম প্রকাশিত হলেও পরবর্তীতে গ্রন্থটির বিভিন্ন সংস্করণ বাজারে এসেছে। বইটিতে সর্বমোট ৩৭ টি কবিতা রয়েছে। সম্প্রতি আমরা গ্রন্থটি প্রকাশনীতে সংরক্ষণ করেছি এবং বাকি গ্রন্থগুলোর সম্পাদনার কাজও চলছে। আশা করছি খুব শীঘ্রই কাজগুলো সুন্দরভাবে সম্পন্ন করতে পারবো। ধন্যবাদ।

ছবি কপিরাইটঃ প্রথম আলো।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০৯

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: উত্তরাধিকার তাঁর প্রথম প্রকাশিত গ্রন্থ। তিনি সমাজ,রাজনীতি সচেতন কবি। তাঁর কবিতায় নগর জীবন প্রধানতম স্থান দখল করে আছে। শুভকামনা রইলো।

১৫ ই অক্টোবর, ২০২১ রাত ১:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: ভালো বলেছেন। ধন্যবাদ।

২| ১৫ ই অক্টোবর, ২০২১ রাত ১২:৫৬

রাজীব নুর বলেছেন: উনার বহু কবিতা আমি পড়েছি।

১৫ ই অক্টোবর, ২০২১ রাত ১:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: জেনে ভালো লাগলো। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.