নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

অনন্যা - জেমস

২৫ শে মার্চ, ২০২২ দুপুর ১:০০


পুরো নাম ফারুক মাহফুজ আনাম হলেও বাংলাদেশের ব্যান্ড জগতে মূলত তিনি জেমস নামেই অধিক পরিচিত। একনিষ্ঠ ভক্তদের কাছে কখনো কখনো "গুরু" নামেও সম্বোধিত হয়ে থাকেন। জেমসের প্রথম একক এ্যালবাম "অনন্যা" যা ১৯৮৮ সালে সারগাম মিউজিক লেবেল থেকে রিলিজ হয়েছিলো। এই এ্যালবামটির সবগুলো গানের সুর করেছেন জেমস নিজেই, সাথে ড্রাম বাজিয়েছেন এহসান এলাহী ফান্টি, কী-বোর্ড বাজিয়েছেন ইমন, বেস গীটারে খায়েম আর বাঁশিতে ছিলেন পাবলো। এ্যালবামটিতে সর্বমোট এগারোটি ট্র্যাক রয়েছে যার সবগুলোই লিখেছেন আসিফ ইকবাল।

অতি সম্প্রতি জেমসের বেশ কয়েকটি এ্যালবামের লিরিক্স সংরক্ষণের কাজ শেষ হয়েছে আরও বেশ কিছু কাজ চলমান রয়েছে। ধীরে ধীরে তার এবং অন্যান্য ব্যান্ড শিল্পীদের কাজও সংরক্ষণ করা হবে।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০২২ দুপুর ১:২৯

মিরোরডডল বলেছেন:




এই এ্যালবামের রাতের ট্রেন, টেলিফোন, অনন্যা অনেকগুলো গান ছিলো ভালো ।
জেমস অলটাইম ফেবারিটদের একজন । এক্সসেপশনাল ভোকাল এবং গায়কী ।
বাপ্পার কম্পোজিশনে কয়েক বছরের পুরনো জেমসের এই গানটি সুন্দর ।
গানের সবচেয়ে প্রিয় অংশ দুই অন্তরার মাঝে গিটারটা, অসাধারণ !





২৫ শে মার্চ, ২০২২ দুপুর ১:৪৫

ইফতেখার ভূইয়া বলেছেন: গানটি আমারও ভীষণ প্রিয় তবে জেমস এর চেয়েও অনেক সুন্দর বেশ কিছু গান করেছেন। বলা যায় বাংলা ব্যান্ড সঙ্গীতে কিছুটা ভিন্ন ধারার সূচনা করছেন। তার গায়কী সত্যিকার অর্থেই বেশ ভিন্ন এবং বেশীরভাগ গানেই শ্রুতিমধুর আর সাবলীল।

তার বেশ কিছু এ্যালবাম আমার ব্যক্তিগত কালেকশানে রয়েছে যদিও সিডির সংখ্যা খুবই কম। তবে বেশ কিছু সিডি কপি আমি সংগ্রহ করতে পেরেছি। বিগত কয়েক বছরে বেশ ক'বার বাংলাদেশ ঘুরতে গিয়ে অসংখ্য এ্যালবাম কালেকশান করে ফেলেছি আর সেগুলোর স্থায়ী সংরক্ষণের উদ্দেশ্যে অপটিক্যাল "এম-ডিস্ক"-এ কপি করে রাখছি। ধন্যবাদ।

২| ২৫ শে মার্চ, ২০২২ দুপুর ১:৫৬

শাহ আজিজ বলেছেন: জেমস অসাধারন গায় এবং দেশে এই একজন স্টার কে আমার ভাল লাগে। স্থান বদলে মানুষের সত্ত্বার কিছু পরিবর্তন হয় । জেমস ভারতে গিয়ে গাইল এবং আমায় অবাক করল পাশাপাশি দেশে থেকেও ওকে কেন গড়তে পারল না আমাদের গানের জগতের লোকেরা । জেমস দাড়িয়ে গেছে এবং থাকবে ।

২৫ শে মার্চ, ২০২২ দুপুর ২:৪১

ইফতেখার ভূইয়া বলেছেন: বাংলাদেশে গান-বাজনার ইন্ডাস্ট্রিটা পাশের দেশের তুলনায় অনেকটাই ভিন্ন। সাথে এম.পি.থ্রি, ইন্টারনেট আর পাইরেসির ধকল তো আছেই। আরেকটা বিষয় আমাকে বেশ ভাবায় সেটা হলো আমাদের দেশে গান শেখা (প্রাতিষ্ঠানিক/ব্যক্তি পর্যায়ে) গায়কের খুবই অভাব। প্রতিষ্ঠিত অনেক শিল্পীই নিজে থেকে গান শিখেছেন। ইন্ডস্ট্রিও ততটা সার্পোটিভ নয়। কিছুদিন আগেই আমি "অবসকিওর" ব্যান্ডের টিপু ভাইয়ের সাথে তার বাসায় গিয়ে দেখা করে এসব নিয়ে অনেক কথা বলেছি। তিনিও প্রায় একই কথা বললেন। আসলে আমাদের দেশে প্রতিভারা বরাবরই অবহেলিত। মরনোত্তর পুরষ্কার দেয়া আমাদের রীতিতে দাঁড়িয়ে গেছে। এক আইয়ুব বাচ্চু যেমন আর আসবে না তেমনি জেমসরাও আসবে না। ওরা হাজার বছরে একবার জন্মায়। ধন্যবাদ।

৩| ২৫ শে মার্চ, ২০২২ দুপুর ২:৪৪

রাজীব নুর বলেছেন: জেমস আইয়ুব বাচ্চু একই সাথে গানের জগতে প্রবেশ করেছিলেন। যেমন এঁর ভক্ত বাংলাদেশে অনেক। জেমস বলিউডেও গান গেয়েছেন।

২৫ শে মার্চ, ২০২২ দুপুর ২:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী ঠিক বলেছেন। তথ্যগুলো সাথে আমি বেশ পরিচিত। ধন্যবাদ।

৪| ২৫ শে মার্চ, ২০২২ বিকাল ৩:৪৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: খুব প্রিয়!

২৫ শে মার্চ, ২০২২ রাত ৯:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৫| ২৫ শে মার্চ, ২০২২ রাত ৯:২৭

প্রতিদিন বাংলা বলেছেন: দুঃখিত, কিছু আজাইরা প্যাচাল নিচে -
শুরু হয়েছিল আজম খান ,ফেরদৌস ওয়াহিদ ,ফিরোজ সাই ,ফকির আলমগীর ......
পরে এলোসোলস , ফিডব্যাক মাইল্স্ রেনেসাঁ ......
তারপর ব্যাঙের ছাতা। ......
অতঃপর বিভিন্ন ভাঙা গড়া এককে তপন চৌধুরী ,আইয়ুব বাচ্চু। ....এদের ধারায় জেমস
ইনস্ট্রুমেন্ট সংগ্রহ ও ব্যবহার ,সাউন্ড সিস্টেম অনেক পিছিয়ে আমরা/প্রধান কারণ অতিরিক্ত মূল্য ও সরকার অনেক টেক্স ধরে এবং পরিবার সায় দেয়না।
আমাদের বাজার ছোট।
তারচেয়েও বোরো কথা -বাণিজ্যিক ভাবে ইউকে ইউএস টপ চার্ট ধরার আগ্রহ ও পরিকল্পনা আমাদের নেই (ভাষা একটা ফেক্টর হলেও লিরিক ,পারফর্মেন্স ,ইন্সটুমেন্ট আফ্রিকা লাতিনরা টপ ছাড়তে স্থান পায় ,আমাদের মিডিয়া চলচ্চিত্র পর্যন্ত )

২৬ শে মার্চ, ২০২২ সকাল ৮:৫২

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, ধন্যবাদ।

৬| ২৬ শে মার্চ, ২০২২ রাত ১২:২০

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: এই এলবামের গান তেমন শোনা নেই । আমার কাছে ' দুঃখিনী দুঃখ কোরনা ' খুব খুব প্রিয় , ক্যাসেট রেকর্ড আমার কাছে আছে ,যা কিনা জীবনে প্রথম ক্যাসেট ফিতা কেনা।

আপনারা দারুন কাজ করছেন।

২৬ শে মার্চ, ২০২২ সকাল ৮:৫৬

ইফতেখার ভূইয়া বলেছেন: জেমসের "দুঃখিনী দুঃখ করোনা" এ্যলবামটি যখন বাজারে আসে তখন আমি স্কুল পড়ুয়া ছাত্র। এক সময় ক্যাসেটটি ক্রয় করলেও তা আর নিজের কাছে রাখতে পারিনি। পরে অবশ্য এ্যলবামটির সিডি কপি করে তা সংরক্ষণ করেছি। মোটামুটিভাবে দু'বছর হলো আমরা কাজ করছি সাইটটিতে। ১১ হাজারের বেশী কবিতা, প্রায় সাড়ে তিন হাজার গান সংরক্ষণের কাজ শেষ হলেও আরো বহু কাজ বাকি আছে। ধীরে ধীরে আরো সমৃদ্ধ হবে আমাদের পাতাগুলো। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.