নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

কবিতা, অমীমাংসিত রমণী - নির্মলেন্দু গুণ

২৯ শে মার্চ, ২০২২ রাত ১২:০৪


প্রখ্যাত কবি নির্মলেন্দু গুণের একটি কবিতা গ্রন্থ "কবিতা, অমীমাংসিত রমণী"। গ্রন্থটি ১৯৬৭ সালে "প্রগতি প্রকাশনী" থেকে বাজারে আসে। পরবর্তীতে স্বাধীনতাত্তোর বাংলাদেশে গ্রন্থটি পুনঃপ্রকাশ হয়। প্রথম সংস্করণের গ্রন্থটির মুদ্রণে ছিলেন কল্যাণ সাহা আর প্রচ্ছদ অলঙ্করণ করেছেন কালাম মাহমুদ, হুমায়ুন কবির, শশাংক পাল ও আবুল কাসেম। গ্রন্থটিতে সর্বমোট পঞ্চাশটি কবিতা রয়েছে।

নোটঃ প্রথম প্রকাশের গ্রন্থটি মূলত টাইপরাইটারে লিখা হয়েছে যার কারণে বেশ কিছু বানানে অসামঞ্জস্যতা লক্ষ্য করা গেছে। যদিও গ্রন্থটির আধুনিক বেশ কিছু সংস্করণে সে ধরনের তেমন কোন বানানজানিত ভুল আমাদের চোখে পড়েনি। তবে আধুনিক কিছু সংস্করণে এক বা দুটো কবিতা বাদ দিয়ে প্রকাশ করা হয়েছে, ক্ষেত্র বিশেষে কবিতার কিছু লাইনও বাদ দেয়া হয়েছে। আমরা প্রথম সংস্করণকে মূল হিসেবে ধরে গ্রন্থটি সংরক্ষণের কাজে হাত দিয়েছি, আর বানানের দিকে বিশেষ লক্ষ্য রেখে তা যতটা সম্ভব শুদ্ধ রাখার চেষ্টা করা হয়েছে। কবির কিছু শব্দের সাথে আমরা মোটেও পরিচিত নই, সে ধরনের শব্দকে অপরিবর্তিত রাখা হয়েছে কবিতার মৌলিকতা ধরে রাখার প্রয়াসে। ধন্যবাদ।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২২ রাত ২:০৪

রাজীব নুর বলেছেন: জানলাম।

২৯ শে মার্চ, ২০২২ সকাল ৮:৫৯

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

২| ২৯ শে মার্চ, ২০২২ ভোর ৪:২৭

অধীতি বলেছেন: প্রকাশিত হলে জানাবেন, ধন্যবাদ।

২৯ শে মার্চ, ২০২২ সকাল ৯:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: প্রকাশিত হয়েছে আর লিখার মধ্যে লিঙ্ক শেয়ারও করা হয়েছে। ধন্যবাদ।

৩| ২৯ শে মার্চ, ২০২২ সকাল ৯:৫৫

সোবুজ বলেছেন: একাত্তুরে শশাংক পাল ও হুমায়ুন কবিরের ছোটভাই তারেক আমার সাথে যুদ্ধ করত করতে মারা যায়।পরে হুমায়ুন তার ছোট ভাইকে নিয়ে কবিতা লিখেছিলেন কুসুমিত ইস্পাত কবিতা গ্রন্থে।শশাংকর সাথে অনেক স্মৃতি আছে,স্মৃতি আছে তারেকের সাথেও।এক সাথে ছিলাম সাত জন।আমি ছাড়া ছয় জনকে ধরে ফেলে পাক আর্মি।তিন জনকে মেরে ফেলে তিন জনকে ধরে নিয়ে যায়।

০১ লা এপ্রিল, ২০২২ রাত ১:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: মুক্তিযুদ্ধে আপনার অবদানের জন্য আমি ছাড়াও পুরো জাতি আপনি এবং আপনাদের মতো যারা রয়েছনে তাদের সবার কাছে কৃতজ্ঞ।

ধীরে ধীরে আমরা আরো অনেক কবি ও লেখকের লিখা আর্কাইভ করবো। ইতোমধ্যে ১২ হাজারের বেশী কবিতা ও প্রায় সাড়ে ৩ হাজার মতো গান সংরক্ষণ করার কা শেষ হয়েছে, এখনো বহু কাজ বাকি রয়েছে। এটি একটি চলমান প্রক্রিয়া। এসব কাজে তেমন কেউ সাহায্যের জন্য এগিয়ে আসে না তাই অনেকটা একা একাই সবকিছু করতে হচ্ছে। ধন্যবাদ।

৪| ২৯ শে মার্চ, ২০২২ বিকাল ৩:৩০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ।

ভালো থাকুন।

০১ লা এপ্রিল, ২০২২ রাত ১:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.