নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

ষোল হাজার সাহিত্যকর্ম সংরক্ষণ ও আমার ভাবনা

১৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:২৪

দীর্ঘদিন ধরেই সামুতে বিভিন্ন সময়ে বিভিন্ন কবিতা বা গানের এ্যালবামের বিষয়ে টুকিটাকি লিখছি। দেখতে দেখতে দু'বছরের মতো সময় আমরা অতিবাহিত করেছি বাংলা সাহিত্যকর্ম সংরক্ষণের পেছনে কাজ করে। এই স্বল্প সময়ে আমরা ১৬ হাজারেরও বেশী কবিতা, গান ছাড়াও বেশ কিছু সাহিত্যকর্ম সংরক্ষণ করতে সক্ষম হয়েছি। যদিও সময় আর সংখ্যার দিক থেকে তা বেশ নগন্য, তবুও এত বেশী বাংলা সাহিত্যকর্ম একক কোন সাইটে সংরক্ষণ করার মতো বিষয় আমাদের নজরে আসে নি। বিষয়টি নিয়ে আমরা যারপরনাই বেশ গর্বিত।

সাহিত্যকর্ম সংরক্ষণ করা বেশ ঝুঁকিপূর্ণ কাজ। সঠিক বানান, তথ্যের উৎস ছাড়াও কারিগরী বেশ জটিলতা রয়েছে। যথেষ্ট চাপ নিয়ে কাজ করতে হয় বলেই অনিচ্ছাকৃত কিছু ভুল থেকে যাওয়াও অস্বাভাবিক নয়। তবে কিছু কিছু ক্ষেত্রে জেনেশুনে কিছু ভুল আমরা গ্রহণ করতে বাধ্য হয়েছি মূলত লিখার মৌলিকতা ধরে রাখার প্রয়াসে। আশা করছি পাঠকগণ এ ধরনের অনিচ্ছাকৃত ত্রুটিগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

বিগত দু'বছরে সাইটের পরিচিত ও ট্র্যাফিক যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। বিশ্বের ৯০টিরও বেশী দেশ থেকে আমাদের সাইটটি ভিজিট করা হয়েছে ইতোমধ্যেই, যদিও আর্থিক তেমন কোন অগ্রগতি হয় নি। ব্যক্তিগত পকেট থেকে সাইটের ডোমেইন নেইম আর হোস্টিং এর বিষয়গুলো দেখাশোনা করছি, পাশাপাশি সময়ের বিষয়তো রয়েছেই। তবুও আরো উৎসাহিত বোধ করতাম যদি তেমন আরো কয়েকজন এগিয়ে আসতেন, অন্তত কিছু লিখা এডিটিং করে সহযোগীতা করতে এগিয়ে আসলে আমরা আরো অনেকটা কাজ শেষ করতে পারতাম।

যাইহোক, বিভিন্ন সময়ে আপনাদের সুচিন্তিত আর উৎসামূলক মতামত দিয়ে অনুপ্রাণিত করার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। সাধুবাদ আর কৃতজ্ঞতা জানাই বন্ধুবর রাশেদ-কেও, যার প্রত্যক্ষ সহযোগীতা ছাড়া এত তাড়াতাড়ি এতটা পথ অতিক্রম করা কখনোই সম্ভব হতো না। ছেলেটা দিনে-রাতে মনে হয় সাইটেই পড়ে থাকে নয়তো কম্পিউটারে বসে লিখাগুলোর এডিটিং এ প্রচুর সময় ব্যয় করে। আন্তরিক ধন্যবাদ ছাড়া খুব বেশী কিছু করতে পারিনি ওর জন্য। আবারও ধন্যবাদ জানাই সবাইকে।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৯

আলমগীর সরকার লিটন বলেছেন: অনেক শুভকামনা রইল

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

২| ১৭ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:০০

মরুভূমির জলদস্যু বলেছেন: শুভকামনা রইল

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৩| ১৭ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:২২

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাদের তৈরি ওয়েবসাইটটি খুবই দৃষ্টিনন্দন, আশা করি দিন দিন আরোও সমৃদ্ধ হবে আপনাদের ওয়েবসাইট। আর আয়ও হবে। শুভ কামনা রইলো।


১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী চেষ্টা করেছি যতটা সম্ভব সুন্দরভাবে উপস্থাপন করতে। যতটা সম্ভব সাইটটিকে মোবাইল বা ট্যাবলেটের উপযোগী করে বানানোর চেষ্টা করা হয়েছে। ধন্যবাদ।

৪| ১৭ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৫৩

প্রতিদিন বাংলা বলেছেন: ভালো।চালিয়ে যান
ওয়েবটিও ভালো

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৫| ১৮ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪১

রাজীব নুর বলেছেন: আপনি একটি ভালো কাজ করেছেন।

১৮ ই এপ্রিল, ২০২২ রাত ২:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৬| ১৯ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৪১

খায়রুল আহসান বলেছেন: আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা গ্রহণ করুন, আপনাদের এই মহতি উদ্যোগের জন্য। আশাকরি, আজ যেটাকে শুধুমাত্র একটি উদ্যোগ বলে মনে হচ্ছে, সেটা টিকে থাকার জন্যই এসেছে এবং তা একদিন কালজয়ী হবে।

পোস্টের শেষের দিকে আপনি পাঠকদের প্রতি 'এডিটিং' কাজে কিছুটা সহযোগিতা করার অনুরোধ রেখেছেন। আমার খুব ইচ্ছে হচ্ছে, যে করেই হোক আপনাদের এই কাজে অতি সামান্য হলেও কিছুটা অবদান রাখার জন্য। কিন্তু আমি কারিগরি দিক দিয়ে অজ্ঞ মানুষ, বলা যায় নিরেট বকলম। তারপরেও আপনি আমাকে সহজ করে দেখিয়ে দিন, কী করে আমি আপনাদেরকে 'এডিটিং' কাজে সহায়তা করতে পারি। আমি স্বতঃপ্রণোদিত হয়ে শুধুমাত্র 'শুভকামনা' না জানিয়ে এ প্রস্তাবটি রাখলাম, কারণ আমার বিশ্বাস রয়েছে যে আমার সম্পাদনার কাজের মান নেহায়েৎ মন্দ হবে না।

আপনাদের সাইট ভিজিট করে আসলাম; সুন্দর!

২৫ শে এপ্রিল, ২০২২ সকাল ৭:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: স্যার, দেরীতে উত্তর দেয়ার জন্য আন্তরিকভাবে দুঃখিত। ব্যক্তিগত এবং অফিসের কাজ নিয়ে বেশ ব্যস্ত সময় পার করছি, বিগত কয়েকদিন সামুতে ঢুঁ-ও দিতে পারিনি।

এডিটিং এর আসলে খুবই সহজ। বাংলা টাইপ করতে পারলেই হলো। অবশ্য আমরা কিছু প্রক্রিয়ার মাধ্যমে কাজ করি যাতে করে লিখাগুলো "ইউনিকোড" সমর্থিত হয় আর তা ওয়েবে সামু'র মতো করেই প্রদর্শন করা যায়।

প্রক্রিয়া ১ঃ এ ক্ষেত্রে ধরে নেয়া হয় যে সুর্নিদিষ্ট কোন লিখার সোর্স/গ্রন্থ/বই (কবিতা, গল্প, উপন্যাস ইত্যাদি) হিসেবে "পিডিএফ" ফাইল আমাদের হাতে রয়েছে সেক্ষেত্রে নিন্মোক্ত পন্থা আমরা অবলম্বন করি।

১। পিডিএল ফাইলটি আমরা গুগল ড্রাইভে আপলোড করি (যে কোন জিমেইল এ্যাকাউন্ড থাকলেই ফ্রি গুগল ড্রাইভ ব্যবহার করা সম্ভব)। গুগল ড্রাইভ থেকেই দুটো ক্লিকের মাধ্যমে পিডিএফ ফাইল কে একটি ডকুমেন্ট এর কনভার্ট করা হয় সেখান থেকে টেক্সটগুলোকে কপি করে আমরা সামুর মন্তব্য বা লিখার উইন্ডোতে নিয়ে আসি এবং মূল পিডিএফের সাথে মিলিয়ে দেখি কোথায় কোন বানানে ভুল আছে।

২। ঠিক মতো এডিটিং হয়ে গেলে সামুর এডিটিং উইন্ডো থেকে কপি করে তা উইন্ডোজের "নোটপ্যাড" এ্যাপলিকেশনে পেস্ট করা হয় চেক করার জন্য যে কোন যুক্তাক্ষর বা কোন বানান এ ভুল আছে কি না। ভুল থাকলে সামুতে সেটা এডিট করে পুনরায় বানান সংশোধন করা হয়।

৩। সবকিছু ঠিকঠাক থাকলে তা আমরা নোটপ্যাডে সেভ করে একটি ডকুমেন্ট হিসেবে সংরক্ষণ করি এবং পরে তা আমাদের সাইটে উপযুক্ত বিষয় (কবিতা, গান, কলাম ইত্যাদি) নির্বাচন করে তা পাবলিশ করি।

প্রক্রিয়া ২ এ ক্ষেত্রে ধরে নেয়া হয় যে লিখার সূত্র বা সোর্স মূলত বাহ্যিক বই। এসব ক্ষেত্রে অনেক সময় সম্ভব হলে আমরা স্ক্যান করে আগে সংরক্ষণ করি এবং প্রথম প্রক্রিয়া অনুসরণ করি। স্ক্যান করা সম্ভব না হলে নিন্মোক্ত পন্থা অবলম্বন করি।

১। সামুতে নতুন লিখার মতো করে এডিটিং উইন্ডোতে ম্যানুয়ালি টাইপ করি (যেভাবে আপনারা সবাই ব্লগ পোস্ট লিখেন।)

২। টাইপকৃত লিখাটি নোটপ্যাট সফটওয়্যারে কপি পেস্ট করে বানান চেক করা হয়। কোন বানান বা ক্যারেক্টার ঠিক মতো প্রদর্শিত না হলে তা সামুর পোস্ট এডিটরে আমারা সংশোধন করে তা পুনরায় নোটপ্যাডে নিয়ে আসি চুড়ান্ত চেক করার জন্য।

৩। সবকিছু বা বানান ঠিক থাকলে তা নোটপ্যাডে সেইভ করা হয়। এবং সেখান থেকে কপি করে নিয়ে সাইটে পোস্ট বা পাবলিশ করা হয়।

এইতো। যদি কেউ এধরনের কাজে এগিয়ে আসেন তবে প্রতিটি লিখার এডিটর হিসেবে প্রকৃত ব্যক্তিকে উল্লেখ করেই প্রকাশ করা হয়। দীর্ঘ মেয়াদে কেউ এভাবে সহযোগীতা করলে সেই ব্যক্তি আমাদের সাইটে একজন সম্পাদক হিসেবে আত্মপ্রকাশ করতে পারবেন এবং তাকে ছবি সহ আমাদের সম্পর্কে পাতায় যুক্ত করা হয় তার অবদানের জন্য।

বিষয়গুলো প্রথমে জটিল মনে হলেও তা আসলে খুবই সহজ। আমাদের সাইট থেকেও ইউনিকোডে বাংলা লিখা যায় তদুপরি অনেকে ভিন্ন ভিন্ন কীবোর্ড ব্যবহার করে বাংলা লিখেন তাই আমরা মূলত সামুর এডিটরকেই মূল এডিটর হিসেবে ধরে নিয়ে কাজ করি। প্রয়োজনে এ ব্যাপারে আমরা ম্যানুয়াল দিয়ে থাকি যাতে যে কেউ আমাদের সহযোগীতা করতে পারেন।

আপনি আমাদের সাথে যুক্ত হলে প্রকাশনী অবশ্যই উপকৃত ও সমৃদ্ধ হবে এবং আমরাও আপনার মতো একজনকে আমাদের সাথে পেয়ে গর্ববোধ করবো। আপনি আমাদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন আমাদের সাইটের যোগাযোগ পাতা থেকে অথবা আমাদের ফেইসবুক পেইজ থেকে।

আপনার মূল্যবান মতামতের জন্য আবারও ধন্যবাদ জানবেন।

৭| ২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৩৮

অধীতি বলেছেন: এগুলোতে কি কপিরাইট করতে হয়?
আপনাদের উদ্যোগটা সু্ন্দর। আপনাদের জন্য শুভকামনা।

২৬ শে এপ্রিল, ২০২২ রাত ১:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: এ ব্যাপারে আমার শতভাগ পরিষ্কার ধারনা নেই। সংরক্ষণের উদ্দেশ্যে কাজ করছি, কেউ কপিরাইট ক্লেইম করলে বা উপযুক্ত প্রমাণ উপস্থাপন করলে তাদের বা তার কন্টেন্ট সরিয়ে দেয়া হবে। ধন্যবাদ।

৮| ০৩ রা মে, ২০২২ দুপুর ২:৩২

বিজন রয় বলেছেন: কেমন আছে?

ঈদ মোবারক।

শুভকামনা।

০৬ ই মে, ২০২২ রাত ৮:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, বেশ ভালো আছি আর আশা করছি আপনি ও আপনার পরিবারের সবাই ভালো আছেন। দেরীতে হলেও আপনাকেও ঈদের শুভেচ্ছা জানাই। শুভ কামনা আপনার জন্যেও থাকছে বিজন দা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.