নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

লো পাওয়ারড কম্পিউটার

০৭ ই মে, ২০২২ সকাল ১০:৪৫

প্রসেসরের টিডিপি বা থার্মাল ডিজাইন পাওয়ার একটি জটিল বিষয়, এতটাই জটিল যে আমার পক্ষেও এটা সঠিকভাবে হয়তো ব্যখ্যা করা সম্ভব নয় কারণ আমি এর ইংরেজী সংজ্ঞা বুঝলেও তা বাংলায় ভাষান্তর করতে গিয়ে বার বার আটকে গিয়েছি। স্বাভাবিক ভাষায় বলতে গেলে একটি তাপ শক্তির একটি গণক যা কুলিং সিস্টেমকে প্রসেসর থেকে সরিয়ে ঠান্ডা রাখারা জন্য প্রস্তুত থাকতে হবে, এটি স্বাভাবিকভাবে ওয়াটে প্রকাশ করা হয়ে থাকে।

আমি দীর্ঘদিন ধরেই ইন্টেলের ৬৫ ওয়াট টিডিপির বিভিন্ন প্রসেসর ব্যবহার করে আসছি। ২০১৮ সালে অষ্টম প্রজন্মের কোর আই৭-৮৭০০ ব্যবহার করার পর আমি, ২০২০/২১ সালের দিকে নবম প্রজন্মের কোর আই৫, ৯৫০০ ব্যবহার করছিলাম। আমার কেসিংটি বেশ ছোট সাইজের হওয়াতে তাপের ইস্যুটা বরাবরই আামায় মাথায় ছিলো। তাই কিছুটা ভেবে চিন্তে ইন্টেলের "টি" সিরিজের একটা প্রসেসর ব্যবহার করার সিদ্ধান্ত নিলাম। কারণ এই প্রসেসরগুলোর টিডিটি সাধারণত ৩৫ ওয়াটের হয়ে থাকে।

বেশীরভাগ সময়ই আমি পিসিতে হালকা অফিশিয়াল কাজ করি, পাশাপাশি মাঝে মাঝে কিছু ভিডিও এডিটিং এর কাজ করি। মূলত হালকা ধরনের কাজই বেশী করা হয় বলে উচ্চ তাপ রিলিজ করে এই ধরনের প্রসেসর আমার প্রয়োজন পড়ে না। সম্প্রতি ই-বে থেকে অল্প দামে কিছুটা ব্যবহৃত নবম প্রজন্মের কোর আই৫, ৯৫০০টি প্রসেসরটি ক্রয় করে তা ব্যবহার করতে শুরু করেছি। বায়োস থেকে ইন্টেলের টারবো বুস্ট বন্ধ করে দিয়েছি যেহেতু সেটার প্রয়োজন আমার নেই। ফলাফলটা দাঁড়ালো বেশ চমৎকার।



মাল্টি টাস্কিং করার পরেও প্রসেসরের তাপমাত্র ৩৩-৩৫ ডিগ্রী সেলসিয়াসে ওঠানামা করছে। এক হিসেবে বলতে গেলে গড়-পড়তা মানুষের শরীরের তাপমাত্রার চেয়েও কম। যারপরনাই বিষয়টি নিয়ে আমি ভীষণ খুশি। যদিও ভিডিও এডিটিং-এর ক্ষেত্রে কিছুটা ভাটা পড়েছে তবুও তা আমার জন্য উল্লেখ করার মতো তেমন কোন বিষয় নয়।

প্রতিদিন গড়ে ১২/১৪ ঘন্টা পিসি অন থাকে তাই, পিসির তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখাটাও বেশ জরুরী। বাংলাদেশ গরম প্রধান দেশ আর বিদ্যুৎ বিলের কথা মাথায় রেখে আপনিও ইচ্ছে করলেই ডেস্কটপ পিসিতে এই প্রসেসরগুলো ব্যবহার করে দেখতে পারেন। দুর্ভাগ্যজনক হলেও সত্য বাংলাদেশে এই প্রসেসরগুলো ব্র্যান্ডেড পিসি ছাড়া রিটেইলে পাওয়া প্রায় অসম্ভব। তবে চেষ্টা করে দেখতে দোষ কোথায়?!

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০২২ সকাল ১১:০১

বিজন রয় বলেছেন: কেমন আছেন সিনিয়র!!

অনেক দিন আপনার সাথে কথা হয়নি।

আসলে আমার ব্লগে আসা হয়নি।

শুভকামনা।

০৭ ই মে, ২০২২ সকাল ১১:০৬

ইফতেখার ভূইয়া বলেছেন: এইতো ভালো আছি। সবাই আসলে কম-বেশী ব্যস্ত। কাল ছুটি বলেই আমি কিছুটা জেগে আছি, সাধারণত এই সময়ে আমি পিসিতে বসি না। আপনার জন্যেও শুভকামনা থাকছে।

২| ০৭ ই মে, ২০২২ সকাল ১১:১৮

সোনাগাজী বলেছেন:


ব্যব হৃত প্রসেসর'এর মুল্য কত পড়েছে? নতুন হলে মুল্য কত?

০৮ ই মে, ২০২২ রাত ১২:৪০

ইফতেখার ভূইয়া বলেছেন: মূল্য যদিও ওঠা-নামা করে তবুও এই প্রসেসরটির ইন্টেল সাজেস্টেড নতুন বাজার মূল্য ১৯২ ডলার। আমি দর কষাকষি করে ১২৫ ডলারে ক্রয় করেছি (স্বল্প ব্যবহৃত এবং কোন পোড়া টাচ পয়েন্ট নেই)। স্বাভাবিকভাবেই সাথে শিপিং এবং ট্যাক্স যোগ করে হিসেব করতে হবে। ইবেতে মূলত ব্যবহৃত পণ্য বিক্রি করা হলেও মাঝে মাঝে নতুন প্রসেসরও পাওয়া সম্ভব। বিশ্বব্যাপাী চিপ উৎপাদনের হাহাকার চলছে একরকম। তাই ক্রয়ের আগে বেশ ভালোভাবে পণ্যটি সম্পর্কে জানা, এর ব্যবহার বা উপযোগীতার বিষয়টি মাথায় রাখা প্রয়োজন। ধন্যবাদ।

৩| ০৭ ই মে, ২০২২ বিকাল ৪:৪৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ভিডিও এডিট করার জন্য একটি ইউজার ফ্রেন্ডলি সহজ সফটওয়্যার সাজেস্ট করা যাবে কি ?

০৮ ই মে, ২০২২ রাত ১২:৪২

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনি শটকাট ব্যবহার করতে পারেন, আমি নিজেও এটাই ব্যবহার করি। ওপেন সোর্স সফটওয়্যার এবং সম্পূর্ণ বিনামূল্যে। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.