নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

গৃহপালিত পদ্যেরা - ত্রিদিব দস্তিদার

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১:০১


অকাল প্রয়াত কবি ত্রিদিব দস্তিদার-এর কাব্যগ্রন্থ যা ১৯৯৬ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম প্রকাশিত হয়। এবং দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ২০০১ সালের ফেব্রুয়ারি মাসে। দ্বিতীয় সংস্ককরণের প্রকাশক ছিলেন গাজী শাহাবুদ্দিন আহমদ, সন্ধানী প্রকাশনী, পুরানা পল্টন, ঢাকা। এর প্রচ্ছদ ও অঙ্গসজ্জায় ছিলেন কাইয়ুম চৌধুরী এবং মুদ্রণে ছিলো কথাকলি প্রিন্টার্স, পুরানা পল্টন, ঢাকা। বইটি উৎসর্গ করা হয়েছে বাঙলা ভাষা, বাঙলাদেশ ও শেখ মুজিবুর রহমানকে। এতে মোট ৫৪টি কবিতা রয়েছে।

সম্প্রতি কবি ত্রিদিব দস্তিদারের কিছুটা কবিতার সংকলিত গ্রন্থ আমাদের হাতে এসেছে। যদিও কবির প্রকাশিত গ্রন্থের সংখ্যা খুব বেশী নয় তবুও "গৃহপালিত পদ্যেরা" গ্রন্থটি ছাড়াও আরো কয়েকটি কবিতার বই নিয়ে কাজ চলছে। খুব শীঘ্রই বাকি কাজগুলো সংরক্ষণের কাজ শেষ হবে।

গৃহপালিত পদ্যেরা গ্রন্থটির সবগুলো কবিতা পড়তে পারবেন এখান থেকে।

ছবি কপিরাইটঃ প্রথম আলো।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০২২ সকাল ৯:১৩

কামাল৮০ বলেছেন: পত্রিকার সাহিত্য পাতায় ত্রিদিব দস্তিদারের কবিতা দেখলেই মনোযোগ দিয়ে পড়তাম।তার কবিতায় সাধারন মানুষের কথা থাকতো।

০৭ ই আগস্ট, ২০২২ সকাল ১০:৫১

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, তার বেশ কিছু কবিতা আমারও ভালো লেগেছে। ধন্যবাদ।

২| ০৭ ই আগস্ট, ২০২২ সকাল ১১:৩৪

ককচক বলেছেন: কয়েকটা কবিতা পড়লাম। এবং আপনার সাইটটাও দেখলাম।

০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ।

৩| ০৭ ই আগস্ট, ২০২২ সকাল ১১:৩৬

ককচক বলেছেন: এমন একটা ওয়েবসাইট ক্রেট করতে অর্থ ডোমেইন, হোস্টিং ও ডিজাইন করতে কতটাকা খরচ হতে পারে? বার্ষিক ব্যয় কত পর্যন্ত হতে পারে?

০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৫১

ইফতেখার ভূইয়া বলেছেন: আসলে সাইট ডেভেলপমেন্ট জানলে ব্যাপারগুলো সহজ আর খরচও খুব বেশী নয়। মূলত সাইটের আর্কিটেক্চার তৈরী করে তা ব্যবহার উপযোগী করা যথেষ্ট সময় সাপেক্ষ ব্যাপার। মূল খরচের বিষয় আসে মূলত তথ্য সংগ্রহ করে তা এডিট করা এবং সঠিকভাবে সংরক্ষণ করার পেছনে। আমি ব্যক্তিগতভাবে তিন সহস্রাধিক এডিটিং এর কাজ করেছি আর বেশীরভাগ (১৩ হাজারেরও বেশী) কাজই মূলত আমার বন্ধু করেছেন। সাহিত্যের প্রতি ভালোলাগা থেকে কাজগুলো করা হলেও ব্যক্তিগতভাবে আমার পক্ষে খুব বেশী সময় দেয়া সম্ভব নয় আর্থিক দৃষ্টিকোণ থেকে। মানে সময়ের মূল্য (ঘন্টা প্রতি আমার পারিশ্রমিক) হিসেব করলে মাথায় আকাশ ভেঙে পড়লেও পড়তে পারে। তবুও চেষ্টা চালিয়ে যাচ্ছি। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.