নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আয়নার সামনে দাড়িয়ে নিজের চেহারার দিকে তাকিয়ে কিছুই দেখি না। তবে, মানুষ হয়ে মানুষকে ভুল বোঝা আমার স্বভাবে নেই, আপনার পেশা যাই হোক না কেন।

প্রসেনজিৎ হালদার

প্রসেনজিৎ হালদার › বিস্তারিত পোস্টঃ

চোরের দেশে চুরিই উত্তম

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৪৭

আমার বাবা অনেকবার বলেছেন, ‘১০-১৫ লাখ টাকা লাগলেও লোকজন ধরে একটা সরকারি চাকরি নিয়ে নাও। অথবা, আমি চেষ্টা করে একটা চাকরি নিয়ে দিই।’ আমিও নাছোড়বান্দা, তার মুখের ওপর বলে দিই, ‘প্রয়োজনে রিক্সা চালাতে বলো আপত্তি নেই। কিন্তু, ঘুষ দিয়ে চাকরি পাওয়ার কথা বলো না।’ তিনি নিজেও সারাটা জীবন সৎ পথে থেকে ৬৫ বছর বয়সেও কাজ করে পেটে ভাতে টিকে আছেন। বিপুল ঐশ্বর্য উপার্জনের সুযোগ থাকলেও তার পথ থেকে বিচ্যুত হন নি।
তিনিই কাজ শিখিয়েছেন এমন অনেকেই রাজধানীর কোটিপতি। তারও সুযোগ ছিল। কিন্তু, ইচ্ছে ছিল না। অথচ, এজন্য তার বড় ছেলের ভীষণ মনোকষ্ট। আর আমি ছোট ছেলে খেটে খাওয়া মানুষ। বিপুল সম্পদের স্বপ্ন দেখি না। প্রয়োজনে যে কোন কায়িক শ্রমে রাজি। কিন্তু, কারও দু’আনা মেরে খেতে নারাজ। আর এ জন্যই হয়তো জীবনে ভোগ বিলাসিতা হবে না। দুবেলা কয়টা ডালভাত হলেই হয়।
কিন্তু, বিপত্তিতো এখানেই। ডালভাত রোজগার করতে গেলেই তো সেখানে ভাগ বসানোর লোকের অভাব হবে না। কারণ, দেশে চোরের অভাব নেই। আমি সৎ পথে উপার্জন করতে গেলেও সেখান থেকে মাসোয়ারা দিতে হবে। মাত্র এক শত জমির নামজারি করতে ১০ হাজার টাকা দাবি করেন ভূমি কর্মকর্তা। ব্যবসা করতে গেলে ট্যাক্স ভ্যাটের বোঝা দাড়িয়ে যায়। এমনকি বাড়ির সামনে রাস্তায় যে চারটে নারকেল গাছ এবং সুপারি গাছ লাগিয়েছি তাতেও হাত দিতে নিষেধ করেছেন এলজিআরডির প্রকোশলী। ৩০ বছর আগে থেকে যে খালে ডালপালা ফেলে আমার বাপ দাদা মাছ খেয়ে আসছে তাতেও নিষেধাজ্ঞা দিয়েছেন মৎস কর্মকর্তারা। সাধের কাঁঠাল এবং কামরাঙা গাছ দুটোও বড় হতে পারে না পল্লীবিদ্যুতের কর্মীদের জ্বালায়। তাই মাঝে মধ্যেই মনে হয়, চোরের দেশে চুরিই উত্তম। আমার বাপ দাদা কেন চুরি বিদ্যায় পারদর্শী হলো না, কিংবা আমিই বা কেন এখনো এ কাজে দক্ষতা অর্জন করছি না। চেষ্টা করলে কেউ অকৃতকার্য হয় না। আমিও ভাবি এই প্রতিযোগিতায় যোগ দেবো কি না, পারদর্শী হওয়ার চেষ্টা করবো কি না?

মন্তব্য ৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০২০ রাত ১২:০৮

মা.হাসান বলেছেন: এখন প্রতিযোগিতায় অংশ নিলেও আপনি অনেক পিছিয়ে পড়বেন। বয়স কম থাকলে দিন বদলের লড়াই করতে পারেন। না হলে চোখ-মুখ বন্ধ করে রাখুন। অন্ধ-বোবার শত্রু নাই।

২| ২৪ শে এপ্রিল, ২০২০ রাত ১:০১

ব্লগার_প্রান্ত বলেছেন: আপনার কল্যাণ কামনা করি।

৩| ২৪ শে এপ্রিল, ২০২০ রাত ১:৫৭

রাজীব নুর বলেছেন: আপনার বাবাকে স্যলুট।
এই দেশ চোরের দেশ। চোরের দেশে ভালো থাকা যায় না।

৪| ২৪ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:১৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বিসিএস ক্যাডার ছাড়া আর কিএমন সরকারী চাকরি আছে,পনের লাখ টাকা খরচ করে চাকুরি নিয়ে এইটাকা তোলা সম্ভব?(অসৎ উপায় ছাড়া)

৫| ২৪ শে এপ্রিল, ২০২০ সকাল ৮:১৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কী দরকার?

৬| ২৪ শে এপ্রিল, ২০২০ সকাল ৮:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো দেশে, ভালো পরিবেশে জন্মাতে পারা একটা বিরাট সুযোগ।

৭| ২৪ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৩২

ক্ষুদ্র খাদেম বলেছেন: ভাই আপনার এই অবস্থায় কী বলব তা আমার আমার সঠিক জানা নেই :(

তবে, আপনি আমি যদি একটু নিজেদের ধরে রাখতে পারি আর একটু নিজেদের তুলে ধরতে পারি, সময় লাগলেও সমস্যার সমাধান হয়ে যাবে। শুধু এটা মনে রাখবেন, এই যুদ্ধে আপনি একা নন :D

৮| ২৪ শে এপ্রিল, ২০২০ রাত ৯:২৪

প্রসেনজিৎ হালদার বলেছেন: আপনাদের পাওয়া সৌভাগ্যের ব্যাপার। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ সবাইকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.