নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

..।

প্রত্যাবর্তন@

০০০০

প্রত্যাবর্তন@ › বিস্তারিত পোস্টঃ

হাওয়াই মিঠাই

০৬ ই জুলাই, ২০১৩ রাত ১২:৪২

রাত্রির যাপিত জীবনের উল্টোমুখী যাত্রাটা আসলে শুরু হয় তার স্বামী রাশেদের মোটামুটি নামকরা এক গার্মেন্টসে জিএম হবার পর ।

“ সত্যিই তুমি বড় দয়াবান খোদা । কি দাওনি তুমি আমাকে ? আমার জীবন কানায় কানায় ভরে দিয়েছ । তোমার রহমত আমি সবসময় স্বীকার করি খোদা । এইভাবে আমাদের সারাজীবন সুখে শান্তিতে রেখ ।“

গুলশানের বিলাসবহুল যে ফ্ল্যাটে অনিয়মিতভাবে উপাসনা করে রাত্রি এইভাবে তার কৃতজ্ঞতা স্রষ্টার সমীপে নিবেদন করে, তার কতটুকুন অংশে প্রথাসিদ্ধ পথের অর্জিত আয়ের বলার মত অবদান আছে – রাত্রি সেইসব গন্ডোগলের হিসেবে যেতে চায় না । এইসব বিষয় প্রশ্ন হয়ে মাথার ভিতর মাথা চাড়া দেয়া মাত্রই সে নিজেকে অন্য বিষয়ে সমর্পিত করবার চেস্টা করে ।

সেই কবে, কতদিন রিক্সা ভাড়া বাঁচাবার জন্য আর যাত্রীভরতি কাত হয়ে যাওয়া বাসে উঠতে না পেরে মতিঝিল থেকে বনগ্রাম লেনের অনেক ভেতরকার দিকের ভাড়া বাসায় হেঁটে আসতে হয়েছে সেই স্মৃতি এখনো রাত্রির কোন উদাস রাত্রিতে মনে পড়ে যায় । আজও রাত্রি অফিস করে, তবে তা এলিয়নে করে ।

রাত্রির বসটাও পড়েছে ভালমানুষ টাইপের । প্রয়োজনের ছুটিগুলো তো আছেই, পাশাপাশি যখনই সুযোগ পায় রাত্রি নানান অজুহাত প্রয়োজনের রঙে রাঙ্গিয়ে যতরকম ভাবে পারা যায় আরো ছুটি বের করে নেয় । অথচ বেসরকারি চাকরিতে আরো বিশেষ করে ব্যাঙ্কের চাকরিতে ছুটি পাওয়া এত সহজ কথা নয় ।রাশেদের মত অনেকেই যেখানে এ সমাজে বড় বড় অনিয়মগুলো করছে, সে হিসেবে এইসব টুকটাক অনিয়ম করলে ক্ষতি কি – এমন ভাবনায় হয়ত কখনো রাত্রি নিজের অজান্তেই ফিক করে হেসে দিয়েছে ।

আজ রাতের খাবার শেষে কাজের মেয়েকে তাগাদা দিয়ে রাত্রি তাড়াতাড়ি সবকিছু গুছিয়ে নিচ্ছিল কারণ আজ তার ভীষণ “ইচ্ছে” করছিল । আরো খুশি হয়েছিল রাশেদ তাড়াতাড়ি বাসায় ফিরে আসায় । প্রায় দিনই সে দেরি করে ফেরে । আর বলে বেশি টাকা কামাতে হলে পরিশ্রম তো বেশি করতেই হবে । অপ্রথাসিদ্ধ পথে এত কাঁড়ি কাঁড়ি টাকা – এটা রাত্রির কাছে জাদুবিদ্যার কোন বিষয় মনে হয় । রাশেদও সিস্টেমটা ক্লিয়ার করে বলে না । দু’একবার সে স্বামীকে বলেছে – এত টাকা দিয়ে কি হবে ? তাছাড়া যার এত কাজ সেও মাঝে সাঝে শরীর খারাপের কথা বলে দুপুরে বাসায় চলে আসে – এই ব্যাপারটা নিয়েও রাত্রির ভাবনা ও সতর্কতা এবং খটকা বরাদ্দ আছে ।

কাপড়টা পাল্টাতে গিয়ে গোলাপি রঙের একটা জামা বের করল রাত্রি । ছেলেরা লাল জাতীয় রঙের কাপড়ে আকৃষ্ট হয় বেশি – এটা রাত্রি তার ইচ্ছের দিনগুলোতে মনে রেখে ড্রেস চুজ করে । যদিও দুজনের আকর্ষণে এখন ভাটার টান, তবুও এ অভ্যাসটা বহাল আছে ।

ঘরে ঢুকে দেখল রাশেদ উলটা দিকে মুখ ঘুরিয়ে মোবাইলে কি যেন করছে । রাত্রি সুড়সুড়ি দিয়ে বলল
- কি এত কাজ কর মোবাইলে ? নাকি সময় কাটানোর জন্য গুতাগুতি করছ ?
~ আহা, কাজ করতেছি তো ?
- রাখ তো তোমার কাজ । এদিকে ফির নাইলে কিন্তু সুড়সুড়ি দিতেই থাকব ।

রাশেদ পাশ ফিরতেই রাত্রি আকন্ঠ নিমজ্জিত হল রাশেদের মুখায়বয়ে । কিন্তু শেষমেষ আবিস্কার করল এক অনুত্তেজিত, নিস্তেজ রাশেদকে । বেশ কিছুদিন ধরে এটা নিয়মিত সমস্যায় পরিণত হচ্ছে । রাত্রির নীরবতা ভাংগল ।
- তোমাকে কতদিন ধরে বলছি কি এত কাজ কর ? কাজের প্রেসার কমানোর কি কোন উপায় নেই ? নাকি তুমি কোন বিষয় নিয়ে অনেকদিন ধরে টেনশন করছ ?
~ আরেহ না । কি নিয়ে টেনশন করব । আর কাজ তো থাকবেই ।
- একটু ডাক্তার টাক্তার দেখাও না । চেকাপ করালে ক্ষতি তো নেই ।
~ আচ্ছা দেখাবোনে । এখন ঘুমাও ।

দুজনে দুপাশ ফিরে শুতেই রাশেদ জিহবায় কামড় দেয় । কিছুদিন ধরেই তার মিসটাইমিং হচ্ছে । টাকা কামানোর লোভ যেমন বাড়ছে, তেমনি অন্যান্য কিছু লোভও তার পাল্লা দিয়ে বাড়ছে । আজ বিকেলে হঠাত বন্ধু আজাদ এসে বলল একদম নতুন জিনিস । শুনেই কাজ টাজ ফেলে অফিস থেকে বেরিয়ে পড়ল রাশেদ । সুখভোগও বেশি হয়ে গিয়েছিল আজ ।

এর কদিন পর ।

বেশ জ্যোৎস্না নেমেছে । চাদেলা রাত্রি, বৃষ্টি দিন, এইসব প্রাকৃতিক বিশেষ ব্যাপার-স্যাপারগুলিতে রাত্রি একটু বেশি রোমান্টিক, একটু বেশি আহলাদি । রাশেদও সচেতনভাবে সতর্ক আর প্রস্তুত থাকে এইসব দিনগুলিতে । একটু বেশি মাত্রায় আনন্দিতও থাকে সে ।

আনন্দময় ক্লান্তির পর যে গভীর ঘুমটা আসে, লোভী রাশেদ তার জন্য স্নাইপারের ধৈর্য নিয়ে অপেক্ষা করতে থাকে । রাত্রির এই ঘুমটা পরীক্ষিত ।

একসময় রাশেদ ইদানীং নিয়মিত অভ্যাসের পথ ধরে সার্ভেন্টস রুমের দিকে পা টিপে টিপে এগিয়ে যায় ।

একদিন হয়ত রাত্রি, জোস্নার মত সুন্দরী রাত্রি মুখোমুখি হবে নিকষ কালো অমাবশ্যাময় রাত্রির, প্রতীয়মান পূর্ণ জীবনের মাঝে যে এক হা-মুখ অসম্পূর্ণতা থেকে যায় - সেই উন্মোচনের মুখোমুখি হবে সে ।

তার আগ পর্যন্ত, তার জীবনটা তার কাছে বর্তমানের নিক্তিতে কানায় কানায় পরিপূর্ণ মনে হয়েই থাকুক । ঠিক যেমনটা কেউ চুপসে দেবার আগ পর্যন্ত ঢাউস হাওয়াই মিঠাইয়ের মত ।


মন্তব্য ৩১ টি রেটিং +১০/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৩ সকাল ৭:২৫

খেয়া ঘাট বলেছেন: দারুন লিখেনতো।
++++++++++++++++++++++++++++++++++++++++++++
একগুচ্ছ প্লাস।

০৬ ই জুলাই, ২০১৩ সকাল ১১:৪০

প্রত্যাবর্তন@ বলেছেন: আপনার উদার প্রশংসায় আমি ধন্য ।

সত্যিই কি দারুণ লিখি ? আর কেউ যদি সমালোচনা করত তাহলে নিজের ভুল ত্রুটি গুলো বুঝতে পারতাম । আপনি পরে পড়লেও প্রথম কমেন্টটা আপনিই করলেন । আপনাকে অনেক ধন্যবাদ ।

২| ০৬ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৩৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: চমৎকার লিখেছেন ।

আরো লেখেন।

০৬ ই জুলাই, ২০১৩ রাত ৮:২০

প্রত্যাবর্তন@ বলেছেন: আপনাকে অজস্র ধন্যবাদ ।

৩| ০৬ ই জুলাই, ২০১৩ রাত ৯:৫০

রহস্যময়ী কন্যা বলেছেন: ভালো লেগেছে অনেক :)
++++++++++++++++

০৭ ই জুলাই, ২০১৩ সকাল ৭:৪১

প্রত্যাবর্তন@ বলেছেন: এত্ত এত্ত প্লাস !! অনেক আনন্দিত হলাম ।

৪| ০৭ ই জুলাই, ২০১৩ সকাল ১০:১৩

অদৃশ্য বলেছেন:




প্রিয় প্রত্যাবর্তন

সকালে এসেই আগে আপনার লিখাটি পড়লাম... একজন রাত্রির জান্তে বা অজান্তে আরাম আয়েশ ও লোভের ভাগিদার হয়ে সবকিছুই মেনে নেবার প্রবণতাকেটুকু এখানে দেখতে পাচ্ছি, দেখতে পাচ্ছি অর্থ কিভাবে মানুষের ভালো ও খারাপ স্বপ্নগুলোকে পূরণ করতে সহায়তা করে...অর্থ, ক্ষমতা, লোভ, লালসা এই সবই মানুষের নৈতিক অধপতনের জন্য দায়ী... খুব কম লোকই আছেন যারা এই এইসবের মধ্যে থেকেও নিজেকে ঠিক রাখতে পারে...

রাত্রি কি সত্যই বুঝতে পারছে না বা অনুমান করতে পারছেনা রাশেদের এই পরিবর্তন, নাকি রাত্রি ক্ষনিকের এই আরাম আয়েশের কাছে ইচ্ছাকৃত আর সবার মতোই হার মানতে চায়, চোখ বন্ধ করে রাখতে চায়...


আপনার লিখাটি খুব খুব ভালো লাগলো, যে দৃশ্য তৈরী করতে চেয়েছিলেন তা পরিষ্কার দেখা গ্যাছে... আশাকরছি লিয়মিত লিখালিখি করলে আপনার কাছ থেকে আরও সুন্দর সুন্দর গল্প পাওয়া যাবে... সুতরাং...

সবসময় ভালো থাকুন
শুভকামনা...

০৭ ই জুলাই, ২০১৩ সকাল ১০:৩৮

প্রত্যাবর্তন@ বলেছেন: প্রিয় সুহৃদ,

সত্যিই অনন্য আপনার এ বিশ্লেষণ আমার নিজের লেখালেখির জন্য । বলতে পারেন পাথেয় স্বরূপ ।

"রাত্রি কি সত্যই বুঝতে পারছে না বা অনুমান করতে পারছেনা রাশেদের এই পরিবর্তন, নাকি রাত্রি ক্ষনিকের এই আরাম আয়েশের কাছে ইচ্ছাকৃত আর সবার মতোই হার মানতে চায়, চোখ বন্ধ করে রাখতে চায়..."

আপনার বক্তব্য ভাবাবার মত । এটা অন্যতম একটা স্ট্রং পয়েন্ট । সেইসাথে আমিও আরেকটা অল্টারনেটিভ পয়েণ্ট যোগ করি তা হল কিছু কিছু বাংগালি মেয়ে এখনো দ্বিতীয় স্বামীর পরিচয়ে পরিচিত হতে কুন্ঠা বোধ করে । সেই তাড়না থেকে অনেক সময় হয়ত অনেক দোষই তারা নীরবে সয়ে যায়, যেভাবে চলছে জীবন সেভাবেই মানিয়ে নিতে চায়। সন্তানের ভাবনাও তার মনে থাকে । আপনার প্রশ্নের উত্তর দিতে চাইনি বলেই আগে ভাগে লিখা শেষ করে দিলাম ।

সতত শুভকামনা ।

৫| ০৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩২

অদৃশ্য বলেছেন:




আপনার পয়েন্ট একদম ঠিক... আমরা এই টাইপের সমস্যা এখনো কাটিয়ে উঠতে পারিনি... অবশ্যয় এটা একটা কারন হতেই পারে...

লিখালিখিতে আলোচনা সমালোচনা হলে লিখার মান ঠিক রাখবার আগ্রহ তৈরী হয়... তবে কিন্তু দুটোর একটাও ঠিকঠাক করতে পারিনা... মাঝে মাঝে অল্প অল্প...

লিখালিখি চলুক...

শুভকামনা...

০৭ ই জুলাই, ২০১৩ রাত ৯:৩৩

প্রত্যাবর্তন@ বলেছেন: অদৃশ্য বলেছেন:

লিখালিখিতে আলোচনা সমালোচনা হলে লিখার মান ঠিক রাখবার আগ্রহ তৈরী হয়... তবে কিন্তু দুটোর একটাও ঠিকঠাক করতে পারিনা.

~~~ আসল সত্য কিন্তু এর উল্টোটা হবে ।

৬| ০৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৫২

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার লেখা গল্পটা পড়লাম। এরকম টা হয়েই আসছে আমাদের সমাজে , যেখানে ভোগ বিলাসিতা, আরামের জন্যও স্ত্রী স্বামীর দ্বিমুখী আচরন, বহুগামিতা জেনেও নিরাপত্তার কারণে, সামাজিকতার কারণে অনেক অন্যায় মুখ বুজে নেয়। আবার কেউবা প্রতিবাদীও হয়। দু রকমভাবেই আপনি এখানে প্রেজেন্ট করতে পারেন গল্পের পরিনতিকে। শেষের অংশ ভালো লেগেছে মানে সমাপ্তির কথা বলছি।

আলোচনা সমালোচনা করার জন্যও আপনার পরবর্তী লেখার অপেক্ষায় রইলাম।

ছোট একটা পরামর্শ দেই। আপনি লিখেছেন -

বেশ জ্যোৎস্না নেমেছে । চাদেলা রাত্রি, বৃষ্টি দিন

-- চাদেলা রাত্রির পরিবর্তে আপনি এভাবে লিখতে পারতেন -

বেশ জ্যোৎস্না নেমেছে। এরকম পূর্ণিমার রাত্রিতে কিংবা বৃষ্টিমুখর দিনে ....



সে যাই হোক , শুভকামনা থাকবে। হ্যাপি ব্লগিং ।

০৭ ই জুলাই, ২০১৩ রাত ৯:৪৯

প্রত্যাবর্তন@ বলেছেন: অন্যের ব্লগে করা আপনার কিছু কমেন্ট পড়ার সৌভাগ্য হয়েছে । ইতিমধ্যেই আপনি আপনার বিশ্লেষণী মন্তব্যের জন্য প্রশংসা পেয়েছেন । আমিও কৃতজ্ঞ আপনার বিশ্লেষণী মন্তব্যের জন্য ।

অপর্ণা মম্ময় বলেছেন: দু রকমভাবেই আপনি এখানে প্রেজেন্ট করতে পারেন গল্পের পরিনতিকে।

~ এই দ্বন্দ্ব এড়ানোর জন্যই তো ভবিষ্যতের হাতে ছেড়ে দিয়ে লেখাটার ইতি টেনেছি ।

বেশ জ্যোৎস্না নেমেছে। এরকম পূর্ণিমার রাত্রিতে কিংবা বৃষ্টিমুখর দিনে .

~~হুম, এরকম লিখলে ফ্লো টা হয়ত বেশি থাকত ।

৭| ০৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:০০

হাসান মাহবুব বলেছেন: ভালো লাগা রইলো।

০৭ ই জুলাই, ২০১৩ রাত ১০:০৫

প্রত্যাবর্তন@ বলেছেন: অজস্র ধন্যবাদ ।

৮| ০৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:২২

আমি ইহতিব বলেছেন: না রাত্রি রা এভাবে না জেনে ঠকেই যাবে বা জেনেও সব মুখ বুজে মেনে নিয়ে দিন কাটাবে সুখের অভিনয়ে এটা ভালো লাগলোনা। প্রতিবাদী হোক নারী সবরকম অন্যায়ের বিরুদ্ধে।

তবে লেখা ভালো হয়েছে।

০৭ ই জুলাই, ২০১৩ রাত ১০:২৫

প্রত্যাবর্তন@ বলেছেন: পাছে আমার নিদারুণ অনভিজ্ঞতা ধরা পড়ে যায় সেইজন্য কিন্তু আমি কোন নির্দিষ্ট সমাপ্তিতে না গিয়ে তার আগেই শেষ করবার একটা চাপ অনুভব করেছিলাম । জীবন এত বড় যে এর অনেক মোহনা, অনেক সমাপ্তি - পরিসমাপ্তি । সব সত্যের পেছনেই পরিসংখ্যান জুটে যায় ।

প্রতিবাদী হোক নারী সবরকম অন্যায়ের বিরুদ্ধে। - আপনার আশা জাগানিয়া কথা ভাল্লাগ্লো ।

ধন্যবাদ জানুন ।

৯| ০৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫

নীল-দর্পণ বলেছেন: রাত্র্রির কথা ভেবে খারাপ লাগছে....তবে সেই ক্রেডিট আপনাকেই দিলাম, লিখেছেন দারুন। শেষটা এভাবে হবে ভাবিনি। পড়ার শেষেও কতক্ষন ভাবলাম কি হলো এটা !

০৭ ই জুলাই, ২০১৩ রাত ১১:০৫

প্রত্যাবর্তন@ বলেছেন: উৎসাহের জন্য অনেক ধন্যবাদ ।

আসলে দেখবেন কি, রাশেদের মত ঘাঘুদের জন্য পার্থিব নিয়তির নাম্বারটাও যেন বেশি বেশি বরাদ্দ থাকে আর তাতে করে সমাজে তারা চরে বেড়ায় নিজের সাধ মত । আর রাত্রির মত তুলনামূলক নিরীহরাই ভাগ্যের বিড়ম্বনার শিকার হয় বেশি ।

১০| ০৮ ই জুলাই, ২০১৩ সকাল ৯:২৯

অদৃশ্য বলেছেন:




'' বেশ জ্যোৎস্না নেমেছে । চাদেলা রাত্রি, বৃষ্টি দিন ''

এখানে... বেশ জ্যোৎস্না নেমেছে। এরকম চাদেলা রাত্রি
কিমবা বৃষ্টিমুখর দিনে... অপর্ণাদির সাথে তাল রেখেই বলছি, পূর্ণিমা
ছাড়াও বেশ জোছনা হয়, তাই চাঁদেলা রাত্রি কথাটা মানানসই...

লিখালিখি চলুক...


শুভকামনা...

০৮ ই জুলাই, ২০১৩ সকাল ৯:৩২

প্রত্যাবর্তন@ বলেছেন: চমৎকার । খুবই চমৎকার । আপনাদের সরব উপস্থিতিতে আমার এই পোস্টখানা প্রাণবন্ত হয়ে উঠেছে । আবারো কৃতজ্ঞতা স্বীকার করি ।

১১| ০৮ ই জুলাই, ২০১৩ দুপুর ১:১৮

পরিবেশ বন্ধু বলেছেন: খুব ভাল লিখেছেন
শুভকামনা থাকল

০৮ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৩৩

প্রত্যাবর্তন@ বলেছেন: স্বাগতম আপনাকে । ধন্যবাদ অজস্র ।

১২| ০৮ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৬

মাক্স বলেছেন: চাদেলা রাত্রি, বৃষ্টি দিন এইসব প্রাকৃতিক বিশেষ ব্যাপার-স্যাপারগুলিতে রাত্রি একটু বেশি রোমান্টিক, একটু বেশি আহলাদি!
এইরকম সহজ সরল বর্ণনা খুব উপভোগ করি। চমৎকার লিখেছেন আপনি।
ভালো লাগা জানিয়ে গেলাম।

০৮ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০৫

প্রত্যাবর্তন@ বলেছেন: আপ্নি আমাকে ভাল লাগার অনুভূতি উপহার দিলেন ।

১৩| ২৬ শে জুলাই, ২০১৩ রাত ১০:৪৪

প্রিয়ভাষিণী বলেছেন: আমার প্রিয় পোস্ট

হাওয়াই মিঠাই - প্রত্যাবর্তন@

=p~ =p~

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১০:৫০

প্রত্যাবর্তন@ বলেছেন: রেজা ঘটকীয় স্টাইল । :-P :-P

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:০৫

প্রত্যাবর্তন@ বলেছেন: তবে উনার সমস্যাটা হল উনি নিজের প্রত্যেক লিখাই হোক রাম শ্যাম যদু মদু সবই প্রিয়তে রাখেন । এমনকি যেটা দুইবারের বেশি পড়া হয়নি সেটাও ।

সিরিয়াস্লি বলতে গেলে, অপগল্প (শব্দটা আমি আমাকে বলছি) কিংবা অনুগল্প জেনারে প্রথম লেখা হিসেবে এটা প্রিয়তে রেখেছি ।

খেয়াল করলে দেখবেন রেজা ঘটকের মত কিন্তু আমার ৩৬ বার পঠিত একটা পোস্ট আমি প্রিয়তে রাখি নাই । :-0 :-0

১৪| ২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:১১

প্রিয়ভাষিণী বলেছেন: সাইফ সামিরের লেখাও প্রিয়র তালিকা ভরা।
তবে সামির লিখেন অবশ্য ভালো।
আরো কয়েকজনকে খেয়াল করেছিলাম, এখন মনে নাই।
আমি কিন্তু আপনার সাথে জাস্ট ফান করেছি।
নিজের প্রিয় তালিকায় নিজের বিশেষ কয়েকটা পোস্ট রাখা যেতেই পারে।
আমি আমার নিজের প্রিয় তারিকায় কোনটা রাখবো তাই ভাবছি |-)

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:১৬

প্রত্যাবর্তন@ বলেছেন: সাইফ সামির দুর্দান্ত লেখেন । কিন্তু উনি আমার মত দুর্বল ব্লগারের ব্লগে কমেন্ট খরচ করবেন কীনা ভেবে উনার ওখানে কমেন্টের একাউন্ট খুলিনি । :P :P

আপনি ফান করেছেন বলেই আমিও রেজা ভাইকে নিয়ে দুটো মজা (যদিও সত্যি) করতে পেরেছি । উনি মনে হয় একটু হামবড়া টাইপের । নিজের লেখা নিয়ে বোধহয় খুব উঁচু ধারণা উনি মনে মনে পুষে থাকেন ।

১৫| ২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:২৮

এহসান সাবির বলেছেন: অনেক দেরিতে পড়লাম...! ভালো লেগেছে।

২৬ শে জুলাই, ২০১৩ রাত ১১:৪৪

প্রত্যাবর্তন@ বলেছেন: শুভেচ্ছান্তে আপনার জন্য টাটকা ধনেপাতা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.