নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনিশ্চিত গন্তব্য

ভণ্ড সাধক

আমি কেউ না

ভণ্ড সাধক › বিস্তারিত পোস্টঃ

বঙ্গবন্ধুর স্বদেশ ফেরা এবং ঐতিহাসিক সেই ভুল

১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:০৪



ঐতিহাসিক মুহূর্তের কিছু দুর্লভ ছবি আছে, যা থেকে পরে বেরিয়ে আসে অসংখ্য বার্তা।স্বাধীনতার স্থপতির স্বাধীন স্বদেশে পা রাখার ঐতিহাসিক দিনের এমনই একটি ছবি আজ আলাদা বিশ্লেষণ দাবি রাখে।

পাকিস্তানের বন্দীদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বেলা ১টা ৪১ মিনিটে জাতির অবিসংবাদিত নেতা ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। তিনি পাকিস্তান থেকে লন্ডন যান। তারপর দিল্লী হয়ে ঢাকা ফেরেন। পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে জাতির জনক বঙ্গবন্ধুর স্বদেশ ভূমিতে ফিরে আসার ঘটনাটি বাংলাদেশ রাষ্ট্রের উৎপত্তি ইতিহাসের একটি রঙিন অধ্যায়। এতে আমাদের বিজয় পেয়েছিল পূর্ণতা।

সদ্য স্বাধীন ভূখণ্ডে প্রাণের নেতা বঙ্গবন্ধুকে স্বাগত জানাতে সেদিন ঢাকার তেজগাঁও পুরনো বিমানবন্দরে নেমেছিল জনতার ঢল। লাখো রক্তে কেনা স্বাধীন ভূ-খণ্ডে পা রেখে আবেগে কেঁদে ফেলেন শেখ মুজিবর রহমান। স্বাধীনতার স্থপতিকে সেদিন বিমানবন্দরে স্বাগত জানাতে হাজির হয়ে ছিলেন একাত্তরে গঠিত অস্থায়ী সরকারের সদস্যরা। যারা ছিলেন বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের ঘণিষ্ঠ সহচর, যারা তার অবর্তমানে মুক্তিযুদ্ধকে সাংগঠনিকভাবে নেতৃত্ব দিয়ে কাঙ্খিত লক্ষ্যে পৌছে দেয়।

এবার পাঠকের কাছে আহবান, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনে সময় তোলা উপরের ছবিটির দিকে অনুগ্রহ করে তাকান। ভালো করে দেখেন, বঙ্গবন্ধুর সবচেয়ে কাছে কাকে দেখা যায়? চিনতে পারছেন! বিশ শতকের মীরজাফর খন্দকার মোশতাককে ভুলে যাওয়ার কথা নয় কারও। যিনি সাংগঠনিকভাবে মুক্তিযুদ্ধকে পরিচালনায় প্রধান ভূমিকা পালন করেছেন মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদকে খুঁজে পেয়েছেন? ছবিটি মনোযোগ দিয়ে দেখলে নিশ্চয়ই চোখে পড়বে. পেছনের সারিতে ঠাঁই পেতেও তাঁকে বেগ পেতে হচ্ছে। আসলে ব-দ্বীপের পলিতে গড়ে ওঠা এই ভূখণ্ডে যুগে যুগে এমনটাই হয়ে আসছে। ইতিহাসে বার বার হয়েছে এই নাটকের মঞ্চায়ন। মোশতাকদের ভিড়ে এভাবেই তাজউদ্দিনরা হারিয়ে যান, প্রাপ্য মর্যাদাটুকুও তারা পান না।

স্বাধীনতার স্থপতি শেখ মুজিবর রহমানের সবচেয়ে বড় ভুল ছিল প্রকৃত মিত্র ও প্রকৃত শত্রুকে চিনতে না পারা। বঙ্গবন্ধু দেশে ফিরে আসার একদিন পর ১৯৭২ সালের ১২ জানুয়ারি অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার প্রথম বৈঠক। ওই দিনই মন্ত্রিসভা পূনর্গঠিত হয় । সংসদীয় শাসন ব্যবস্থা প্রবর্তনে বঙ্গবন্ধু প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন আর যুদ্ধকালীন প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদকে করা হয় অর্থমন্ত্রী। শেখ মুজিবের সঙ্গে পরবর্তীতে আরো দূরত্ব তৈরি হয় বঙ্গতাজের। দীর্ঘ ৩০ বছরের বিশ্বস্ত রাজনৈতিক সহকর্মীকে ভুল বুঝেন বঙ্গবন্ধু। চক্রান্তবাজরা তার অনুগত সহচরকে প্রতিদ্বন্দ্বী হিসেবে তুলে ধরেন। ১৯৭৪ সালের ২৬ অক্টোবর বঙ্গবন্ধুর নির্দেশেই তাজউদ্দীন আহমেদ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে বাধ্য হন।

মূদ্রার অন্যপিঠে ওইসময়ই রচিত হয় ভ্রস্ট মানুষের অগ্রযাত্রা। বিশ্বাসহন্তা খন্দকার মোশতাক আহমেদকে অর্থমন্ত্রীর পদ দিয়ে পুরস্কৃত করা হয়। সমাজতান্ত্রিক অর্থনীতি ও প্রশাসনিক ব্যবস্থার প্রবর্তন লক্ষে বঙ্গবন্ধুর গঠিত বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগে (বাকশাল) ৪ নম্বর সদস্য হন ওই বেইমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার কলঙ্কজনক ঘটনার ১২ ঘণ্টার ব্যবধানে তারই সহচর বহুরূপী খন্দকার মোশতাক রাষ্ট্রপতির দায়িত্ব নেন।

শোকাহত জাতি জানতে পারে জাতির জনকের বর্বরোচিত হত্যাকাণ্ডের পেছনে ছিলেন বঙ্গবন্ধুরই স্নেহধন্য তারই নিজ হাতেগড়া নেতা খন্দকার মোশতাক আহমদ। রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পরই ওই বিশ্বাসঘাতক তারই দীর্ঘদিনের চার সহকর্মী এবং মুক্তিযুদ্ধের চার সংগঠক তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম, কামরুজ্জামান এবং ক্যাপ্টেন মনসুর আলীকে বন্দী করে জেলে পাঠান। শুধু জেলে পাঠিয়েই ক্ষান্ত হননি খন্দকার মোশতাক। তার নির্দেশেই ১৯৭৫ সালের ৩ নভেম্বর জেলখানায় হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। জাতির মুখে আরও চুনকালি মাখা হয়।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিব যদি তার প্রতি শতভাগ নিবেদিত ও বিশ্বস্ত তাজউদ্দীন আহমদকে দূরে সরিয়ে না দিয়ে পাশে রাখতেন, বঙ্গবন্ধু যদি তার প্রকৃত বন্ধু আর শত্রুকে চিনতে পারতেন; হয়তোবা বাঙালির অবিসংবাদিত নেতাকে হত্যার লজ্জাজনক কালোপর্দা আমাদের ইতিহাসে সংযোজন নাও হতে পারতো।


লিখেছেন: বিপুল হাসান, লেখক ও সাংবাদিক



বঙ্গবন্ধুর স্বদেশ ফেরা এবং ঐতিহাসিক সেই ভুল

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


৯ মাসে কি ঘটেছে বুঝার জন্য উনাকে কমপক্ষে ৯ মাস অপেক্ষা করার দরকার ছিলো; উনি ২য় দিন ক্ষমতা নিয়ে প্রধানমন্ত্রী হলেন! ফলে, উনি কিছুই সঠিকভাবে অনুধাবন করতে পারেননি।

২| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৩

ভণ্ড সাধক বলেছেন: ভালো বলেছেন। ধন্যবাদ।

৩| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


৯ মাসের যুদ্ধে দেশের মানুষের কষ্ট, মৃত্যু, ত্যাগ, শত্রুর মোকাবিলা, শত্রুকে হারানোর দৃঢ়তা, স্বপ্ন আসলে উনার স্বপ্নকে ছাড়িয়ে গিয়েছিল; উনি ভাবনার দিক থেকে মানুষের অনেক পেছনে পড়ে গিয়েছিলেন!

৪| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫৯

আহমেদ জী এস বলেছেন: ভণ্ড সাধক ,




এটাই হলো একজন জনপ্রিয় রাজনীতিবিদ ও একজন সফল রাষ্ট্রনায়কের পার্থক্য ।

চাঁদগাজী ঠিকই বলেছেন- ৯ মাসের যুদ্ধে দেশের মানুষের কষ্ট, মৃত্যু, ত্যাগ, শত্রুর মোকাবিলা, শত্রুকে হারানোর দৃঢ়তা, স্বপ্ন আসলে উনার স্বপ্নকে ছাড়িয়ে গিয়েছিল ।
তাই তাঁর পক্ষে বুঝে ওঠা সম্ভব হয়নি তাঁর সত্যিকারের মিত্র কে আর শত্রুই বা কে !

৫| ১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৮

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:



শেখ মুজিবর রহমান এবং বাংলাদেশিদের উভয়ের জন্য দুর্ভাগ্য হচ্ছে, যুদ্ধের নয় মাস ঘটনা প্রবাহ থেকে তাঁর দূরে থাকা।

শুধু দূরে থাকা না, বন্দী অবস্থায় থাকা। মুক্ত অবস্থায় দূরে থাকলেও তথ্য পেতেন।

ফলে এই নয় মাস কার কি ভূমিকা ছিল তা তিনি আর কোন দিনই জানতে পারেন নাই।

যেকোনো সিদ্ধান্ত গ্রহণের জন্য সঠিক তথ্যের প্রয়োজন।

কোন ঘটনা প্রবাহের সাথে সরাসরি জড়িত না থাকলে, রাজনীতিতে সঠিক তথ্য পাওয়া খুব কঠিন।

সরাসরি সূত্র না থাকলে, যেই তথ্য পরিবেশন করবে সে তার মত করই পরিবেশন করবে।

৬| ১১ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৫

রাজীব নুর বলেছেন: বঙ্গবন্ধু সকল বিষয়ই অবগত ছিলেন।
আমেরিকার এক সাংবাদিক এর কাছে তিনি যুদ্ধের সকল বিষয় তুলে ধরে ছিলেন।

৭| ১১ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৩

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:



রাজীব নুর আপনি বলেছেন: "বঙ্গবন্ধু সকল বিষয়ই অবগত ছিলেন। আমেরিকার এক সাংবাদিক এর কাছে তিনি যুদ্ধের সকল বিষয় তুলে ধরে ছিলেন।"

এখন আপনার কাছে আমার বিনীত ভাবে জানতে ইচ্ছা করছে,

১. যুদ্ধের এই নয় মাস তিনি পাকিস্তানের কারাগারে বন্দি থাকা অবস্থায় কি ভাবে সকল বিষয়ে অবগত ছিলেন?

২. কে তাঁকে এই নয় মাস সকল বিষয়ে অবগত করল?

৩. তিনি কি যুদ্ধের নয় মাসের তথ্য যুদ্ধ চলাকালীন সময়েই পেয়েছিলেন না কি পরে?

৪. যদি দেশ স্বাধীন হওয়ার পরে পায়ে থাকেন, তা হলে কোথায় এবং কার কাছে পেয়েছিলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.