নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সালাউদ্দিন রাব্বী

রাবব১৯৭১

সালাউদ্দিন রাব্বী

রাবব১৯৭১ › বিস্তারিত পোস্টঃ

কার্ল মার্কস,লেনিন, স্ট্যালিন, ম্যাক্সিম গোর্কি, ফিদেল কাস্ত্রো,চে গুয়েভারা,হো চি মিন,মাও সে তুং

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

কার্ল মার্কস,লেনিন, স্ট্যালিন, ম্যাক্সিম গোর্কি, ফিদেল কাস্ত্রো,চে গুয়েভারা,হো চি মিন,মাও সে তুং সমন্ধে সময় পেলেই অল্প বিস্তর পড়তে চেষ্টা করেছি বা করছি।আমার কাছে মনে হচ্ছে যে, কয়েক হাজার বছর ধরে দেশে দেশে ধর্মের নামে সে সময়ের শাসক শ্রেণীর দ্বারা শ্রমিক শ্রেণী তথা দুর্বলের উপর সবলের যে নির্যাতনের স্টিমরোলার চালিয়েছিল। এই সহামানবরা যে কাজটা করতে পেরেছেন সেটা হল, মিথ্যা ধর্মের নামে চলে আসা মানুষ গুলোকে বুঝাতে সক্ষম হয়েছে যে ধর্ম গুলো মিথ্যা। মানুষদের ধর্মের ভয় দেখিয়ে আসলে আমাদের শোষণ করছে। আমি বলব এসব সাহসী মহা মানবদের জন্ম না হলে ধর্ম ধর্ম করে এখনও মানুষ কয়েক হাজার বছর পিছনে পরে থাকত। ধর্ম থেকে বের হয়ে পৃথিবী আজ এত দূর এগিয়ে আসত না।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

কামাল১৮ বলেছেন: কমিউনিষ্ট পর্টির ইস্তেহার এক যুগান্তকারী ঘোষণা।এর রচয়িতা ছিলেন মার্ক্স ও এঙ্গেলস।এই দুই মহামানবের অবদান মেহনতী জনতা কোন দিন ভুলবে না।তাদের এই ঘোষণাকে প্রথম বাসতবে রূপদেন লেনিন।অনুন্নত দেশে যে কৃষক শ্রেনীর সহযোগিতায় শ্রমীক শ্রেনীর নেতৃত্বে ক্ষমতা দখল করা যায় এটা প্রমান করেন মাওসেতুং।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:০২

জ্যাক স্মিথ বলেছেন: সব বিখ্যাত মনীষীদের দেখি এক জায়গায় জড়ো করেছেন। কার্ল মার্কসের 'দাস ক্যাপিটাল' কিছুদুর পড়েছিলাম কিন্তু শেষ করতে পারিনি। ধর্ম ধর্ম করে পৃথিবীর মানুষ এখনও পিছিয়েই আছে, সাধারণ জনগের মাঝে উনারা খুব একটা প্রভাব বিস্তার করতে পেরেছে বলে আমার মনে হয় না, অথবা উনারা যোগ্য উত্তরসুরী রেখে যেতে পারেনি।
ধন্যবাদ।

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০৮

কামাল১৮ বলেছেন: @স্মিথ,উনারা নবী ছিলেন না যে উত্তরসুরী রেখে যাবেন।মানুষ তার প্রয়োজনে এটা পড়বে প্রয়োজন না হলে পড়বে না।মার্কস নিজেই বলে গেছেন,এটা কোন ধর্মগ্রন্থ না যে এটার পরিবর্তন হবে না।বাস্তব অবস্থার বাস্তব ব্যাখ্যা হলো মার্কসবাদ।মার্কসবাদ কোন তত্ত্ব না এটা ইজম।

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৭

রাজীব নুর বলেছেন: এই সব মনীষীরা এ যুগে অচল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.