নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্টিগমা

রাফিন জয়

স্টিগমা

রাফিন জয় › বিস্তারিত পোস্টঃ

অসাম্প্রদায়িক সমাজ মানে সম্প্রদায়হীন সমাজ ব্যবস্থা না

১০ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৫:০১

অসাম্প্রদায়িক সমাজ মানে সম্প্রদায়হীন সমাজ ব্যবস্থা না, অসাম্প্রদায়িক সমাজ মানে হচ্ছে সাম্প্রদায়িক বৈষম্যহীন সমাজ ব্যবস্থা। মুক্তচিন্তার যুক্তিবাদী মানুষেরা ব্যাক্তিকে নাস্তিক বা আস্তিক হতে কখনো বলে না, তারা রাষ্ট্র এবং সামাজিক চেতনাকে অসাম্প্রদায়িক হতে বলে। অর্থাৎ, রাষ্ট্র এবং সমাজ থাকবে নিরপেক্ষ। এখানে পক্ষপাতিত্বের কোন স্থান নেই।

“যুক্তিবাদীরা অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থা চায় কেন?
তারা কি চায় যাতে ধর্ম সমাজ থেকে ইনভ্যালিড হয়ে যাক? তো মানুষ পাপ-পুন্নের কথা বিশ্বাস না করলে ভালো কাজ করবে কোন দুঃখে”এমন একটা মত প্রকাশ করেছিল আমার একটা বন্ধু, গতকাল যখন তার সাথে আমার চায়ের দোকানে আড্ডা হচ্ছিল।

আমার থেকেই আমার বন্ধু অনেকবার “রাষ্ট্রের কোন ধর্ম হবে না” কথাটা শুনে ছিল, বিঁধায় রাষ্ট্র ধর্মের প্রশ্ন ও উঠে গেল! অনেকে মনে করেন ধর্মনিরপেক্ষতা, অসাম্প্রদায়িকতা ইত্যাদি শব্দ ব্যবহার করে ধার্মিকদের ধর্ম অধিকার ক্ষুণ্ণ করছে যুক্তিবাদী চিন্তা ও বাংলাদেশ সংবিধান। কেনই বা যুক্তিবাদীরা অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থা চায়। তার উত্তর আমি শুরুতেই দিয়েছি। যুক্তিবাদীরা ব্যাক্তিকে আস্তিক বা নাস্তিক হতে কখনোই বলে না, কেননা আস্তিক বা নাস্তিক ব্যাক্তির একান্তই ব্যাক্তিগত বিষয়, তবে রাষ্ট্র কোনো ব্যাক্তি সাপেক্ষ না, তা সবার। তাই রাষ্ট্র ব্যবস্থা হতে হবে নিতান্তই অসাম্প্রদায়িক অর্থাৎ নিরপেক্ষ।

তাই আমি অবশ্যই বলব যে আমি অসাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থা চাই। তাই বলব অনর্থক কারো ধর্মানুভূতিতে আঘাত না করে নিরপেক্ষ হতে হবে আমাদের সবাইকে!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.