নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যের অন্বেষণে আছি, কিন্তু পথ খুঁজে পাচ্ছি না! আমি সেই অজ্ঞ মানব!

রাফিন জয়

সত্যের অন্বেষণে আছি, কিন্তু পথ খুঁজে পাচ্ছি না! আমি সেই অজ্ঞ মানব!

রাফিন জয় › বিস্তারিত পোস্টঃ

**রঙে রঙে রামধনু**

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪৬


রংধনুর মত রঙিন স্বপ্ন আঁকছি মনের মাঝে। রঙিন চশমা পরেই সব কিছু রঙিন এবং নতুন দেখতে ইচ্ছে। ইচ্ছে হয় নতুন করে দেখতে, নতুন করে ভাবতে, নতুন করে গড়তে, নতুন করে শিখতে,,,,,,।

আমার ক্যানভাস নেই, নেই হাতে রংতুলি, তাতে কি? মনের মাঝেই তো আমি আঁকতে পারি রঙে রঙে রঙিন রামধনু! যা বাস্তব রংধনুর মত ক্ষনস্থায়ী এবং স্বল্প সময়ের জন্য উদিত হবে না। তা আমার মনের ক্যানভাসে চিরস্থায়ী এবং চির রঙিন হয়ে থাকবে।

বাতায়নের মধ্য দিয়ে দেখা যাচ্ছে মখমলে উজ্জ্বল চন্দ্র। শিথিল শীতল হাওয়ায় এক পরিপূর্ণ সতেজতা অনুভব করতে পারছি! বাতাসের ও যেন রং রয়েছে। মৃদু নমনীয় মেঘমাল্য মৃদু দীপ্ত চাঁদকে মাঝে সাঁঝে আবছা করে ঢেকে দিয়ে যাচ্ছে। চমৎকার এই প্রকৃতি! সবটাতেই যেন রঙের খেলা ও কারুকার্য!

মাঝে মাঝে প্রত্যক্ষ হয়, প্রত্যেক রঙের আলাদা করে স্বাদ । আর কেউনা জানলে ও আমি তা জানি। আমি সেই স্বাদ গ্রহণ করতে পারি। বুঝতে পারি সে স্বাদের অর্থ।

প্রকৃতি এবং রং, একেবারেই একই সূত্রে গাঁথা। গোলাপের লাল, নীলিমার নীল, শুভ্র পদ্ম, পল্লবীর সজীবতা,,,,,,,,,। রঙের শেষ নেই। রঙের আরেক অর্থ আমরা অনেকেই উচ্ছ্বাস মনে করি। মনে করি রঙিন মানেই উল্লাস। রং মানেই সত্য।

কিন্তু রং কি আদৌ সব সময় উচ্ছ্বাসের ভাষা হয়? একই রকম দেখতে রং কি সব সময় একই ভাষার হয়? শহীদের রক্তের রং লালের যেই অর্থ, গোলাপের লালের কি ঐ একই অর্থ? মেঘাচ্ছন্ন আকাশ দেখতে যেমন মনে হয়, কাল প্রভঞ্জনের মেঘও কি একই মনে হয়?

প্রত্যেক রঙের হাজার অর্থ, হাজার দর্শন রয়েছে। রং কখনো সত্যের এবং কখনো মিথ্যের। কখনো রং উল্লাস বুঝায়, কখনো ভীম। কখনো রং রঙিন করে, কখনো কলুষিত করে। কেননা রঙের কারুকার্যে মানুষ সদা তার চৈতন্যের প্রতি সীমাবদ্ধ। চাইলেই মানুষ করতে পারে সব উচ্ছ্বাসের রং, চাইলেই করতে পারে সব কলুষিত। কিন্তু সত্য রঙে রঙিন আমরা জানি উচ্ছ্বাস রংধনুকে, তাই যারা সব করতে পারে সত্য চেতনা উচ্ছ্বাসের রঙে রঙিন, তারাই প্রকৃত রঙে রঙিন। আর যারা সব কিছু কলুষিত করে নিজে রঙিন সাজে সজ্জিত হতে চায়, তারাই মিথ্যার রঙে কলুষিত।

সত্যিকার অর্থে যারা রঙিন, তারা রঙিন স্বপ্নের পূর্বে রঙিন সত্য উচ্ছ্বাসী মন গড়তে চায়। তারা শুধু মনের ক্যানভাসকেই রাঙায় না রঙে রঙে রামধনুতে, বাস্তবেও তা বাস্তবায়ন করতে সদা অব্যাহত থাকে। আর তারাই হচ্ছে সত্যিকার মানুষ, সত্যিকার বিপ্লবী, সত্যিকার শিল্পী।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১১:০২

সিফটিপিন বলেছেন: ভালো লেখা।


রামধনু প্রথম শুনলাম :)

২| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ১:৩৬

টুশকি বলেছেন: রামধনু শব্দটা অনেকদিন পর শুনলাম। ছবিটা distracting! বেশি সুন্দর হওয়ায় মনোযোগ পোস্ট পড়ার চেয়ে ছবিটা ভালো করে দেখায় বেশি ছিল, দুঃখিত :(

১৪ ই মার্চ, ২০১৭ দুপুর ১:৫৬

রাফিন জয় বলেছেন: হা হা হা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.