নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যের অন্বেষণে আছি, কিন্তু পথ খুঁজে পাচ্ছি না! আমি সেই অজ্ঞ মানব!

রাফিন জয়

সত্যের অন্বেষণে আছি, কিন্তু পথ খুঁজে পাচ্ছি না! আমি সেই অজ্ঞ মানব!

রাফিন জয় › বিস্তারিত পোস্টঃ

ইতিহাসের অনুপ্রেরণা

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:২৮


সংখ্যা লঘুত্বের হতাশায় যারা নিজের বর্ণালি স্বপ্ন ও চেতনার মৃত্যু ঘটাচ্ছেন, তাদের জন্য ইতিহাসের অন্যতম অনুপ্রেরণার নাম- লিওনিডাস (Leonidas) সম্পর্কে পড়তে বলবো। বিপ্লবের জন্য জনশক্তির আধিক্য আলবৎ প্রয়োজন, তবে তার পূর্বে বিপ্লবী মানসিকতা।
প্রাচীন গ্রীসের একজন সামান্য ও অখ্যাত (তার অসামান্য ও বিখ্যাত হওয়ার গল্পটাও বলছি পরে) এক যোদ্ধা ছিল লিওনিডাস। তার জন্ম প্রাচীন গ্রীসের স্পার্টায়। ছোট থেকে খুব জেদি স্বভাবের ছিলেন। বলা যেতে পারে অপরাজয় মানসিকতা ছিল তার।
জরক্সিস, পারস্যের সৈন্যবাহিনীর অধিপতি, হঠাৎ করে লক্ষাধিক সৈন্য নিয়ে স্পার্টায় আক্রমণ করার উদ্দেশ্যে যুদ্ধ সাজে রওনা হয়। সেখানে তখন স্পার্টায় সৈন্য সংখ্যা কয়েক হাজার কেবল। অদম্য সাহসী বীর যোদ্ধা লিওনিডাসের নেতৃত্বে তার সৈন্যদল ঐ ক্ষুদ্র সংখ্যার সৈন্য সদস্য নিয়েই মৃত্যুভয়কে জয় করে পারস্য সৈন্যদের পথ রোধ করার চেষ্টা করে। কিন্তু কয়েক ধাক্কাতেই লিওনিডাসের বাধ ভেঙ্গে যায় এবং তার সৈন্য দলের সবাই শহীদ হয়। তারা পরাজয় বরণ করে। কিন্তু যতটুকু সময় তারা জরক্সিস বাহিনীকে থামাতে সক্ষম হয়েছে, ততক্ষণে স্পার্টার বাকিরা রাজ্য ছেড়ে পালাতে সক্ষম হয়েছে। এখানেই লিওনিডাসের সাফল্য। ইতিহাস তাকে ধরে রেখেছে। স্পার্টান ঐ দিন যারা বেঁচে গিয়েছিল, প্রতিটা মানুষের প্রাণেই ছিল লিওনিডাস ও তার কমরেডস।
লিওনিডাস জানতো তার মৃত্যু অবধারিত। কিন্তু তবুও থেমে থাকেনি। বিপ্লবাত্মক আচরণ এমনই হওয়া দরকার। যদি তাকাই এরনেস্তা চে গুয়েভারা’র নেতৃত্বে সংগঠিত কিউবা বিপ্লবের দিকে, তখন তাদের সংখ্যা দেখলে অবাক হতেই হবে। বলেভিয়ায় তার কার্যক্রমও একটা ইন্সপিরিশন। তাই সংখ্যা নিয়ে হতাশায় না ভুগে মানসিক চৈতন্য আনা দরকার।
বিপ্লব দীর্ঘজীবী হোক।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ১২:২৫

রাজীব নুর বলেছেন: কিছু বুঝলাম না।

২| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ১২:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: বিপ্লবের অনুপ্রেরণা মন্দ নয়।

৩| ১৯ শে জুন, ২০১৮ দুপুর ১:০০

মশিউর বেষ্ট বলেছেন: জঙ্গিরাও বিল্পবী!!!

৪| ২০ শে জুন, ২০১৮ দুপুর ১:৫৫

ক্স বলেছেন: লিওডিনাসের বাহিনী কি ছবির মত ন্যাংটা হয়েই যুদ্ধ করত? থ্রি হান্ড্রেড সিনেমায় অবশ্য তার বাহিনীকে জাইঙ্গা পড়ে লড়াই করতে দেখা গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.