নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আ. রহিম

আ. রহিম › বিস্তারিত পোস্টঃ

গল্প শুনবে গল্প, লোভী মানুষের গল্প ?

০৩ রা নভেম্বর, ২০১০ রাত ১০:৫৭

কথিত আছে , প্রাচিন কালে কোন এক দেশে এক বিজ্ঞ লোক বাস করত। একদা তিনি তার সহচরকে নিয়ে ভ্রমনে বাহির হলেন। সাথে ছিল পাথেহ হিসাবে তিনটি রুটি এবং দুটি মোহর । ভ্রমনের এক পর্যায়ে তারা ক্লান্ত হয়ে বিশ্রামের জন্য গাছের তলায় বসল এবং সাথে করে আনা রুটি থেকে, দুজনে দুটি রুটি খেয়ে নিল। কিছুক্ষন পর আবার রওয়ানা হল দীর্ঘ পথ অতিক্রম করায় ক্লান্ত হয়ে আবার বিশ্রামের জন্য বসল এবং সহচরকে বলল বাকী রুটি আনার জন্য কিন্তু সহচর বলল রুটি পাওয়া যাচ্ছে না তথা হারিয়ে গেছে । বিজ্ঞ লোকটি ব্যাপারটি বুঝতে বাকী রইলনা। তাই তিনি বললেন আমি সিদ্বান্ত নিয়েছি আমার কাছে দুটি মোহর আছে , যে আমাদের হারানো রুটি পিরিয়ে দেবে তাকে তা দিয়ে দেব। এ কথা শুনে সহচরের ভিতর লোভ মাথা ছাড়া দিয়ে উঠলো , তথক্ষনাৎ সে বলে উঠলো রুটি আমার কাছে রয়েছে। বিজ্ঞ লোকটি কথা মতো তার নিকট থাকা দুটি মোহর সহচরকে দিয়ে বলল , তোমার সাথে আমার বিদায়, কারন যাদের ভিতর লোভের প্রভাব বেশী থাকে তারা সহসায় বিপদে পড়ে প্রান নাশের ও সম্ভোবনা থাকে।

সহচর মোহর দুটি পেয়ে মহা খুশিতে দেখতে দেখতে পথ চলতে লাগলো , প্রতিমধ্যে দুই ডাকাতের সাথে দেখা হল তারা মোহর দুটি দেখে নেয়ার জন্য তাকে মারতে ধরল । সহচর লোকটি কোন গতি না পেয়ে তাদের প্রস্তাব দিল , ঠিক আছে আমাকে তোমরা মেরোনা আমরা তিন জনে মোহর দুটি ভাগ করে নিব ।

এতে ডাকাত দুজন শান্ত হল এবং তারা পরস্পর বন্ধু হল। এর পর তিন বন্ধু পরামর্শে বসল কি ভাবে কি করা যায়। প্রতিমধ্যে ডাকাতদের একজন বলল , অনেক ক্লান্ত হয়ে গেছি কিছু খাওয়া প্রয়োজন । তাই একজন বাজারে গিয়ে কিছু খাদ্য নিয়ে আসলে ভালো হয়।

সহচর লোকটি বলল তবে তোমরা বসো আমি বাজারে গিয়ে খাওয়া নিয়ে আসি, তিন জন একসাথে খাব। কখা মত কাজ , সে খাদ্য আনার জন্য বাজারের দিকে রওয়ানা হল । প্রতি মধ্যে সে চিন্তা করল , মোহর দুটি হল আমার অথচ এখন তারা উভয় ভাগ বসাইতে চাইতেছে , সুতরাং এদের দুজন কে মারতে পারলে পুরা মোহর দুটি আমার থাকবে। যে ভাবা সে কাজ , লোকটি খাদ্যের মধ্যে বিষ মিশিয়ে নিল।

অপর দিকে ডাকাত দুজন ভাবতে লাগলো , মোহর হচেছ দুটি লোক হচ্ছি আমরা তিনজন সুতরাং যদি আমরা ঐ লোকটিকে মারতে পারি তবে আমরা প্রত্যেকে একটি করে মোহর পাব । তাই সিদ্বান্ত নিল , বাজার থেকে লোকটি খাদ্য নিয়ে আসলে আমরা অতরকিত হামলা করে লোকটিকে মেরে পেলবো । কথামত তারা কাজ করল , উভয় মিলে লোকটিকে মেরে পেলল এবং মোহর দুটি হাতে নিয়ে দিখতে লাগল ও বাজার থেকে আনা খাদ্য খেতে লাখল । এতে বিষক্রিয়ায় তারা উভয় মারা গেল কিন্তু মোহর দুটি তাদের হাতে রয়ে গেল।

প্রতি মধ্যে ঐ পথ দিয়ে বিজ্ঞলোকটি যাইতেছিল এবং তার সহচর সহ তিন জন লোকের লাশ দেখতে পেল, যাদের দুজনের হাতে রয়েছে দু্টি মোহর । এতে বিজ্ঞলোকটির বুঝতে বাকী রইলোনা ঘটনা কি ঘটেছে। অপকটে তার মুখ থেকে বেরিয়ে আসলো ‍‍ এরাই হচেছ দুনিয়ার কুকুর " তাই এ গল্পের নাম করন করা হল كلاب الدنيا বা দুনিয়ার কুকুর ।

শিক্ষা:

লোভ করা ভাল নয় , লোভী ব্যক্তি সবকিছু থেকে মাহরুম হয়।

এই গল্প থেকে বিশেষ করে আমাদের রাজনীতিবীদদের শিক্ষা নেওয়া উচিত , ক্ষমতা র্দীঘায়িত বা স্থায়ী করতে প্রতি পক্ষকে মেরে পেলতে হবে , শেষ করে দিত হবে , এটা মোটেও উচিত নয়। কারন ক্ষমতা পালা বদল হয় এটাই নিয়ম । এতে বরং তৃতীয় শক্তি এসে উভয়কে শেষ করে দেবে।

দুনিয়ার সম্পদ থেকে যাবে কিন্তু মানুষ চলে যাবে । দুনিয়ার পিছে পড়ে আখেরাত নষ্ট করা কোন বুদ্ধিমানের কাজ নয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.