নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...............

শ্রাবণধারা

" আমাদের মতো প্রতিভাহীন লোক ঘরে বসিয়া নানারূপ কল্পনা করে, অবশেষে কার্যক্ষেত্রে নামিয়া ঘাড়ে লাঙল বহিয়া পশ্চাৎ হইতে ল্যাজমলা খাইয়া নতশিরে সহিষ্ণুভাবে প্রাত্যহিক মাটি-ভাঙার কাজ করিয়া সন্ধ্যাবেলায় এক-পেট জাবনা খাইতে পাইলেই সন্তুষ্ট থাকে......."

শ্রাবণধারা › বিস্তারিত পোস্টঃ

চাঁদগাজীর শ্যেণদৃষ্টি - বাজপাখীর মত তীক্ষ্ণদৃষ্টির একজন অসামান্য ব্লগার

১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫৬

আমি যখন এই লেখাটি লিখছি তখন তাকে জেনারেল করে রাখা হয়েছে। তার লেখা প্রথম পাতায় আসছে না, অন্যের লেখা পড়ে মন্তব্য করার সাধারণ অধিকারও তার নেই এমুহূর্তে । আশ্চর্যের বিষয় এই যে, দিনের পর দিন তাকে এই ব্লগ থেকে ব্যান করা হয়েছে। তিনি নতুন নামে বারবার এখানে ফিরে এসেছেন।

যতদূর মনে পরে প্রথম দিকে ব্লগে তার নাম ছিলো পংবাড়ী, তারপর খেলাঘর, অবশেষে চাঁদগাজী নামটি আর ব্যান করা হয়নি ঠিকই কিন্তু দুদিন পরপরই তাকে জেনারেল করা হয়েছে। তাকে এইসব শাস্তি দেবার কারণ আমাদের জানা - চাঁদগাজী সাধারনত নিম্নমানের পোস্টে অথবা যে পোস্ট তার পছন্দ হয়না সেখানে রূঢ় মন্তব্য করেন। ধরে নিচ্ছি মডারেটররা তাকে এই শাস্তিটা দিচ্ছেন যাতে চাঁদগাজী অন্যের পোস্টে আর এমন মন্তব্য না করেণ সে কারণে।

তবে আমার ধারণা এই যে, আমরা যদি পাঠক হিসেবে একটু মনোযোগী হই তাহলে দেখবো, তার রূঢ় মন্তব্যকে ছাপিয়ে তার লেখা পোস্টগুলো অনেক বেশি বার্তা বহন করে। আপনি যদি আমাকে জিজ্ঞেস করেণ তার এই অসামান্য বার্তাটা সংক্ষেপে ঠিক কি, আমি বলবো সেটা হলো তার দেশের মানুষের প্রতি ভালোবাসা আর তার দৃষ্টিভঙ্গি । আপনি বলবেন, দেশের মানুষের প্রতি ভালোবাসা আমারও ঢেড় আছে । আমি বলবো দেশের মানুষের প্রতি ভালোবাসা হয়তো আপনার আছে, তবে আপনার সেই দৃষ্টিভঙ্গি নাও থাকতে পারে। জীবনের অনেক ভালোবাসাময় ঘাতপ্রতিঘাত, বহুমাত্রিক পাঠ ও চিন্তার ভেতর দিয়ে গেলেই বোধহয় এই দৃষ্টিভঙ্গি তৈরী হয় যেটা চাঁদগাজীর আছে। আর সত্যি বলতে কি আমাদের তথাকথিত জীবনের সরল মাত্রায় যাপিত ভালোমানুষ বাঙালীদের মধ্যে এই দৃষ্টিভঙ্গি দূর্লভ বলেই আমাদের আজ দূরবস্থা।

এখন বলি চাঁদগাজীর শ্যেণদৃষ্টি আর দৃষ্টিভঙ্গির কথা। সাম্প্রতিক সময়ের কোন একটা পোস্টের মন্তব্যে আমাদের বিপুল সংখ্যক অল্পবয়সী মেয়েদের গার্মেন্টস কারখানায় কাজকরা প্রসংগে চাঁদগাজী লিখেছেন, ঠিক একই বয়সী ভারতীয় মেয়েরা কর্পোরেট আমেরিকায় কম্প্যুটার চালাচ্ছে। এর অন্তর্নিহিত কথাটা হলো, আমরা যদি আমাদের মেয়েদের পড়ালেখা শিখিয়ে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে পারতাম, তাহলে আমাদের মেয়েরাও ভারতীয় মেয়েদের মত দেশে বিদেশে কাজ করতে পারতো। চাঁদগাজীর বিভিন্ন পোস্টে অনেকবার নারী শিক্ষা প্রসংগ এসেছে, যা তার নিজের জীবন থেকে উপলব্ধি জাত। বহুকাল আগের ফেলে আসা পল্লীগ্রামের বাল্যবেলার খেলার সাথীদের প্রসংগে তিনি লিখেছেন, তারা কেউই ভলো নেই, অসুস্থ, রোগভোগা শরীরে ডাক্তার দেখাবার সামর্থ নেই। তিনি ভালো করেই জানেন যে এই সামর্থহীনতাকে একমাত্র পড়ালেখা দিয়েই পরাস্থ করা সম্ভব।

চাঁদগাজীর সাম্প্রতিক পোস্টগুলোর অনেকগুলো জলবায়ু কেন্দ্রিক। ভাবতে অবাক লাগে, যখন অপেক্ষাকৃত তরুণদের জলবায়ুর পরিবর্তন নিয়ে ভাবার কথা, তখন ষাটোর্ধো একজন মানুয আমাদের হুশিয়ার করেছেন, জলবায়ুর পরিবর্তনে আগামী ২০ বছরে উপকুলের অনেক মানুষের চাষের জমি, ঘরবাড়ীতে লবনের স্তর পড়বে, লবনাক্ত পানি পানের কারণে নবজাত সন্তান অসুস্হ হবে, গর্ভপাত হবে, মানুষের রক্তচাপ বাড়বে, গবাদি পশু কমে যাবে।

আমার মনে আছে, করোনার অতিমারীর একেবারে শুরুর দিকে সম্ভবত ২০২০ এর জানুয়ারী বা ফেব্রুয়ারী মাসে চাঁদগাজী সিডিসির একটা রিপোর্টের সুত্রধরে আমাদের সাবধান করছিলেন। তার বক্তব্য ছিল যে আমেরিকায় সিডিসি একটা গুরুত্তপূর্ণ প্রতিষ্ঠান এবং তাদের রিপোর্ট আমাদের অত্যন্ত গুরুত্তের সাথে নিতে হবে।

এবার বলি চাঁদগাজীর দৃষ্টিভঙ্গির কথা। তার প্রথম দৃষ্টিভঙ্গি হলো পড়ালেখাই সবচেয়ে বড় সহায়। তাই আমাদের পড়ালেখা করতে হবে। বিজ্ঞান, গণিত, ইংরেজী যা কিছু আমাদের উন্নতির সহায়ক তা আমাদের রপ্ত করতে হবে, দক্ষতা বাড়াতে হবে। দেশের আপামর সবাইকে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। যে কাজ ভারতীয়রা পেরেছে, পড়ালেখা করে, কর্মদক্ষ হয়ে আমাদেরকেও তা পারতে হবে, পারতেই হবে।

দ্বিতীয় দৃষ্টিভঙ্গি হলো বিভিন্ন ধারার তালেবানী মত বা চিন্তা কোন মতই নয়। এগুলো আমাদের জীবনে ভালো কিছুই সৃষ্টি করে না। যতদিন পর্যন্ত আমাদের পড়ালেখা, চিন্তা-চেতনায় তালেবানী মত বা ধারা উপধারা থাকবে ততদিন আমরা পিছনের দিকে যাব।

পরিশেষে আমরা জানি চাঁদগাজী একজন মুক্তিযোদ্ধা। তার এই একটা পরিচয়ই অনেক সম্মানের সন্দেহ নেই, কিন্তু চাঁদগাজীর যে বিষয়টা আমাকে বেশি মুগ্ধ করে তা হলো নতুন দৃষ্টিভঙ্গির ভিতর দিয়ে তার অনেক দীর্ঘ পথের যুদ্ধ যাত্রা, যা আমাদের শিক্ষায় অনুপ্রেরণা জোগাতে পারে যদি আমরা তার দ্রুতগতির, হয়তো কিছুটা সীমিত ভাষা বা ব্যাকরণের বৈচিত্রময় লেখাগুলো মনোযোগ দিয়ে পড়ি।



মন্তব্য ৫৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:১৩

রূপক বিধৌত সাধু বলেছেন: সত্তরোর্ধ্ব একজন মানুষ অথচ ওনি সময়ের চেয়ে অনেক এগিয়ে (বিজ্ঞান বা জলবায়ু বা প্রযুক্তি- সকল বিষয়ে ওনি যা বোঝেন, মনে হয় ব্লগের খুব মানুষই তেমন ধারণা রাখে)। যদিও ওনার তীর্যক বাক্যবাণ সহ্য করার ক্ষমতা অনেকের নেই। আমার ধারণা ওনার সমালোচনা সহ্য করলে ভালো বৈ মন্দ হবে না। সমৃদ্ধ মানুষ হতে গেলে সমালোচনা সহ্য করতেই হয়।

১৪ ই নভেম্বর, ২০২১ রাত ১২:০৯

শ্রাবণধারা বলেছেন: অনেক ধন্যবাদ রূপক বিধৌত সাধু । আমদের চাঁদগাজী ভাই আসলেই সময়ের চেয়ে অনেক এগিয়ে। দুঃখজনক হলেও সত্যি যে সমালোচনা গ্রহন করার শিক্ষা বোধহয় জাতি হিসেবেই আমদের নেই ।
ভালো থাকবেন।

২| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৮

জ্যাকেল বলেছেন:

লোকটার চিন্তাভাবনায় আধুনিকতার ছাপ আছে, হৃদয়ের দিক থেকে উনার দরদ ও মমত্ববোধ অনেক বেশি। জাতির অধিকাংশ মানুষ কষ্টে বসবাস করছে জোর খাটিয়ে, কু-চক্রান্ত করে এক শ্রেণির মানুষ এলিট হয়ে আমাদের শোষণ করছে, এই জিনিসটা উনাকে পাগল করে রাখছে। দেশের শিক্ষিত মানুষেরা বেকার কেন, এই প্রশ্ন করে চলেছেন এই ভদ্র(~)লোক। এখন উনার সম্পর্কে আরো ভাল ভাল জিনিস বলার আছে, তবে ছোট মন্তব্য জনগণ এমনকি চাঁদগাজীও চান, তাই আর বড় করতেছি না।
উনার খারাপ দিকটা হইল কুয়োর ব্যাংয়ের মত উনি চোখের দেখার চেয়ে উর্ধ্ব কোন বাস্তবতা থেকে নিজেকে দূরে থাকতে চাইঅতেছেন। ধর্ম বলতে ইসলাম ও অন্যান্য ধর্ম উনার কাছে কিছুই না, এইগুলা আবর্জনা হইয়া গেছে। কিন্তু মানুষ হিসেবে আমরা যতই এগুই না কেন, আমাদের সীমাবদ্ধতা নিয়ে ভাবলে আমরা কিছুই না। আমাদের ইচ্ছের বিরুদ্ধে চলে যাইতে হয়, আত্বা/খোদা বিশ্বাস নিয়ে উনি কটাক্ষ করেন, সীমা অতিক্রম করে ফেলেন, এই হইল সমস্যা। অন্যের মত, বিশ্বাসকে অশ্রদ্ধা করা নিজের ছোটলোকি, নিজের ব্যক্তিত্ব খাটো করা এইসব উনি কেয়ার করেন না। এছাড়া নিজেকে হামভরা ভেবে থাকেন, যা উনাকে আরো ছোট করে রাখতেছে। কমেন্ট দেন সংকোচিত করে, মনের ভাব পুরোটা প্রকাশ করেন না, অন্য কেউ করলে মাঝে মাঝে ভেবে থাকেন অতিরক্ত। যাউক, উনার এইসব আচরণের কারণে উনাকে শিশুর মত, অপরিণতও মনে হইতে পারে কিন্তু উনি খুব ধইর্যবান লোক। পজিটিভ নেগেটিভ দেখে কেউ উনার ভক্ত হয়, কেউ শত্রু হইয়া দাড়ায়। উনারে নাগালের ভিত্তরে রাখতে তাই মাঝে মাঝে কাস্টডিতে রাখা মন্দ না।

১৪ ই নভেম্বর, ২০২১ রাত ১২:২২

শ্রাবণধারা বলেছেন: বেশ ভালো বলেছেন জ্যাকেল । আমার মনে হয়না যে চাঁদগাজী ঠিক কুয়োর ব্যাঙের মত। তবে যে সব পোস্টে সারগর্ভ কিছু নেই বলে তিনি মনে করেণ সে পোস্টে গুলো তিনি এড়িয়ে গেলেই পারেন।
ভালো থাকবেন ।

৩| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৪১

ঈশান মাহমুদ বলেছেন: সত্তরোত্তর একজন মানুষের কাছ থেকে সহ ব্লগাররা সহনশীলতা আশা করে, যোক্তিক সমালোচনা আশা করে। অসহিষ্ণু, উগ্র, তির্যক কথা নয় ; অন্যকে হেয় করা, অপমান করা মন্তব্য নয়।

তবুও তিনি সামুর অন্যতম একজন সক্রিয় এবং সিনিয়র ব্লগার। সেই বিবেচনায় ওনার ওপর থেকে সব ধরণের বিধি-নিষেধ প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি।

১৪ ই নভেম্বর, ২০২১ রাত ১২:২৫

শ্রাবণধারা বলেছেন: আপনার বক্তব্য সঠিক বলে মনে করি ঈশান মাহমুদ । সহ ব্লগাররা তার কাছ থেকে সহনশীলতা এবং যৌক্তিক সমালোচনা আশা করবেন এটাই স্বাভাবিক।
ভালো থাকবেন ।

৪| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৪২

মরুভূমির জলদস্যু বলেছেন: চাঁদগাজী সহ অন্য সকল জেনারেলদের সাধারন করা হোক।
সত্যি বলতে কয়েকজনের শূন্যতা ব্লগে লক্ষ্যকরা যাচ্ছে।

১৪ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৪৫

শ্রাবণধারা বলেছেন: অনেক ধন্যবাদ মরুভূমির জলদস্যু । এই ব্লগে আসলেই অনেকটাই শুন্যতা ।
ভালো থাকবেন ।

৫| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট দিয়েছেন।
আপনার পোষ্টের সাথে সম্পূর্ন একমত।

চাঁদগাজী একজন গ্রেট ব্লগার। সামুর ইতিহাসে শ্রেষ্ঠ ব্লগার।

১৪ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৪৬

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই । চাঁদগাজী সামুর ইতিহাসে শ্রেষ্ঠ ব্লগার কিনা জানা নেই, তবে তাকে অনেক ভালো বলেই মনে করি।
ভালো থাকবেন ।

৬| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:০৫

রাজীব নুর বলেছেন: আশা করি এডমিন সাহেব এই পোষ্ট দেখার পর অতি দ্রুত তাকে 'জেনারেল' মুক্ত করবেন।

১৪ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৫০

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ। এডমিন এই পোষ্ট দেখে দ্রুত তাকে জেনারেল করবেন এমনটা আশা না করলেও চাঁদগাজীর পোস্টে বা মন্তব্যে যে "read between the lines" বলে একটা ব্যাপার আছে এটা জানানো এই পোস্টের একটা উদ্দ্যেশ্য ।

৭| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:১০

খায়রুল আহসান বলেছেন: চাঁদগাজী সাহেবের পোস্টগুলোর দুটো ট্রেডমার্ক পরিচিতি আছেঃ

১। সমসাময়িক জাতীয় এবং আন্তর্জাতিক বিষয়ে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক সমস্যাদি ও চ্যালেঞ্জ সম্পর্কে ওনার গভীর উপলব্ধি এবং বিশ্লেষণ ক্ষমতা। আমেরিকান ইলেকশন নিয়ে ওনার পরিমিত শব্দের বিশ্লেষণগুলো নিখুঁত ও যৌক্তিক ছিল। সাধারণ পাঠকদের জন্য উনি খুব সহজ, বোধগম্য ভাষায় লিখেন। সম্প্রতি গ্লাসগো শহরে অনুষ্ঠিত COP26 মিটিং নিয়ে, ইটালিতে অনুষ্ঠিত ২ দিনের G-20 মিটিং নিয়ে, দেশে একটি 'জলবায়ু ফাণ্ড' গঠনের আবশ্যকতা নিয়ে ওনার অত্যন্ত সুপরামর্শগুলো হয়তো অরণ্যে রোদন হিসেবেই এ ব্লগে নিরন্তর কেঁদে যাবে, কিন্তু এ নিয়ে ওনার উদ্বেগ ও উৎকণ্ঠা যে একটি জরুরি পরিস্থিতির আগাম বার্তা বহন করে, এ নিয়ে হয়তো খুব বেশি কেউ দ্বিমত করবেন না।

২। যাপিত জীবনের ছোট ছোট নানা ঘটনাবলীকে মানবিক চোখ দিয়ে দেখার পারঙ্গমতা আর সেসব সহজ সরল ভাষায়, শব্দের যথাযথ মিতব্যয়িতায় প্রকাশের ক্ষমতা। তার এসব পোস্ট অসাধারণ ও অসামান্য। ওনার লেখায় কিছু কিছু অশুদ্ধ বানান এবং ব্যাকরণগত ত্রুটি থাকে বটে, তবে তা সহনীয় পর্যায়ে থাকে।

আর ওনার মন্তব্য/প্রতিমন্তব্যগুলোর দুটো ট্রেডমার্ক পরিচিতি হচ্ছেঃ সেগুলো ব্যঙ্গাত্মক ও অতি রূঢ় হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে পরেরটা প্রথমটাকে ছাপিয়ে যায়। উনি যদি পরেরটাকে কিছুটা হলেও পরিহার করতে পারতেন, তাহলে উনি অবশ্যই অনেকটা নির্বিঘ্নে ব্লগিং করতে পারতেন। ধর্মবিশ্বাস নিয়ে ওনার কটাক্ষমূলক মন্তব্যসমূহ বিশ্বাসীদের মনে শেল হয়ে বিঁধে, যা পরিহার করে চললে ওনার হারাবার কিছু থাকতো না।

১৪ ই নভেম্বর, ২০২১ রাত ১২:১২

শ্রাবণধারা বলেছেন: আপনার মন্তব্য আমার পোস্টটাকে অনেক সমৃদ্ধ করলো খায়রুল আহসান ভাই। আপনার পর্যবেক্ষন নিখুত এবং আমার জন্য (এবং বোধকরি চাঁদগাজী ভাইয়ের জন্যও :) ) শিক্ষনীয়।
ভালো থাকবেন।

৮| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:১০

শূন্য সারমর্ম বলেছেন:

চাঁদগাজী" আধুনিক ও ব্যাক্তিত্ববান মানুষ।

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৩৫

শ্রাবণধারা বলেছেন: পাঠ এবং মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৯| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: মানুষের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ, তিনি যত বড় পণ্ডিতই হন না কেন। ব্যবহার ভালো না হলে তাকে সম্মান করা যায় না।

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৪২

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর। মানুষের ব্যবহার অবশ্যই গুরুত্বপূর্ণ। ব্যাক্তি জীবনে চাঁদগাজী ভাই ঠিক কেমন তা আমার জানা নেই। তবে তার শ্রেফ কটু মন্তব্য পড়ে এই সিদ্ধান্ত বোধহয় নেয়া যায় না যে তার ব্যবহার খারাপ।

১০| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৪০

জুল ভার্ন বলেছেন: আমরা অন্যদের কাছ থেকে ঠিক কি ধরনের ব্যবহার পাবো তা নির্ধারন করতে পারি আমরা নিজেরাই।
আমরা যা কিছু করি, তার জন্য যদি আমাদের প্রশংসা কাম্য হয়ে থাকে তাহলে আমাদের নিজেদেরও প্রশংসা করতে জানতে হবে অন্যদের। আর সেই প্রশংসা শুধু মৌখিক নয় হতে হবে আন্তরিক।

যখন আমরা নিজেদের ব্যস্ত রাখি, অন্যদের দোষ খুঁজে বের করতে বা অকারণ সমালোচনা করতে, আমরা সেসময় নিজেদের অজান্তেই আমন্ত্রণ করি ঠিক সেই ধরনের পারিপার্শ্বিকতা যা আমাদের দোষের ভাগী করতে পারে।

যেকেউ যখনই কারো সম্পর্কে কোনো নেতিবাচক ভাবনা যেমন অভিযোগ, দ্বেষ, রাগ, প্রতিহিংসা ইত্যাদি অনুভূতি পোষণ করে অথবা প্রকাশ করে, সেই ব্যক্তি তার নিজের ভাবনা দ্বারা তার নিজের প্রতি আর্কষিত করে তার নিজস্ব ভাবনার বহুগুণ বেশি নেতিবাচকতা। যা আসলে তার নিজের ক্ষতিই ডেকে আনে।

আমাদের জীবনে চলার পথে আমরা আসলে সেই প্রতিবিম্বই দেখি যে ধরনের মানসিকতার আয়না আমরা অন্তরে ধারণ করে থাকি।

তাই সর্বদা নিজেদের ভাবনা, চিন্তা, মানসিকতাকে স্বচ্ছ সুন্দর নির্মল করা এবং স্নেহ ভালোবাসা শ্রদ্ধা সম্মান সততার মানসিকতাকে বহন করে চলাই শ্রেয়। কারণ বাইরের শত্রুকে পরাস্ত করা সম্ভব হলেও আমাদের নিজেদের মনের গোপন ঘরে বসবাসকারী নেতিবাচক চিন্তার শ্বাপদদের বশ করাটা বেশি শক্ত।

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৪৩

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন । আপনার সাথে একমত না হয়ে পারছিনা । ভালো থাকবেন।

১১| ১৩ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:৪৮

গফুর মিয়া১৯১ বলেছেন: চাদ্গাজি এমন একজন লোক যা উনি অন্য ব্লগার কে বাজিয়ে দেখতে চান কতটুকু গভিরতা আছে তাদের লেখায়।যাই হোক ভালো সমালোচনা না থাকলে বুদ্ধিদীপ্ত আইডিয়া লোকজন জনমত গড়ে ঊঠে নাহ।তাকে আসলে দরকার আমার ব্যাক্তিগত মতামত অনুসারে

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৪৭

শ্রাবণধারা বলেছেন: "ভালো সমালোচনা না থাকলে বুদ্ধিদীপ্ত আইডিয়া গড়ে ঊঠে না" এর চেয়ে চমৎকার কথা আর কি হতে পারে । অনেক ধন্যবাদ গফুর মিয়া১৯১। ভালো থাকবেন।

১২| ১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৩৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


উনি একজন ভালো মানুষ।

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৪৮

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

১৩| ১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:



আমাকে কমেন্ট-ক্ষমতা ফেরত দেয়া হয়েছে, কিন্তু কমেন্ট একটু এদিক সেদিক হলে, আমাকে ব্যান করা হতে পারে, সেজন্য আমি স্বাভাবিকভাবেই খুবই কম কমেন্ট করছি; এবং দেখে দেখে তাঁদের পোষ্টে কমেন্ট করছি, যাঁরা আমার বিপক্ষে নালিশ করবেন না।

আমি কয়েকদিন আগে লক্ষ্য করেছিলাম যে, আপনি ব্লগে পুনরায় লগিন করেছেন; আপনার ব্লগ-এলাকায় গিয়ে দেখেছি, আপনি কিছু লিখেছেন কিনা; দেখলাম, নতুন করে কিছু লিখেননি।

আজকে যা লিখেছেন, ইহা আপনার জন্য বিপদ না হলেই হলো। অনেকদিন পর ব্লগে ফিরে এসেছেন, আপনার অভিজ্ঞতা থেকে লিখুন। আশাকরি, ব্লগ-টিম আজকের এই পোষ্ট লেখার জন্য আপনার বিপক্ষে কোন ব্যবস্হা নেবেন না। আপনি বেশ কিছু সময় ব্লগে ছিলেন না, পরিবেশ বেশ বদলে গেছে; সময় করে লিখুন; আমাকে নিয়ে আর লিখবেন না, আপনার ক্ষতি হতে পারে, ধন্যবাদ।

১৪ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৫৮

শ্রাবণধারা বলেছেন: আমি এর মধ্যে কোন বিপদ দেখছি না। হা, অনেকদিন ব্লগে ছিলাম না। তেমন সময় পাই না আসলে। আপনার প্রতি শ্রদ্ধা প্রকাশের একটা সুযোগ কাজে লাগালাম।

জীবিত বাঙালীদের মধ্যে আমার সবচেয়ে বেশী শ্রদ্ধাভাজন অমর্ত্য সেন। অনেকদিন থেকেই ইচ্ছা ভদ্রলোককে নিয়ে কিছু লিখি কিন্তু সময়ের অভাবে পড়াই হচ্ছে না, আর তো লেখা । তো আমার সেই শ্রদ্ধাভাজন বাঙালীর সিরিয়ালের পিছনের দিকে (:)) আপনিও বোধহয় থেকে থাকবেন !!!

১৪| ১৩ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:



আমি ফুটবল খেলতে যাচ্ছি, বেশ কিছুক্ষণ ব্লগে থাকবো না; তাই, আরেকটি কমেন্ট করছি: ব্লগের পরিবেশ কিছুটা বদলে গেছে, আপনি অনেকদিন ব্লগে না'থাকাতে হয়তো জানেন না, এই ধরণের পোষ্ট আপনার ব্লগিং'এর জন্য ক্ষতিকর হতে পারে; আমার অনুরোধ, আপনি পোষ্টটি সরায়ে ফেলেন।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:০৫

শ্রাবণধারা বলেছেন: আপনি এখনও ফুটবল খেলেন শুনে খুব খুশী হলাম চাঁদগাজী ভাই। ভালো থাকুন, সুস্থ থাকুন।

১৫| ১৩ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০০

বাংলার এয়ানা বলেছেন: চাঁদগাজী একজন প্রবীন ব্লগার, তাঁর মন্তব্য থেকেও শেখার আছে। কিন্ত অনেক ব্লগার (নাম নাই বা বললাম) লিখার ভাব না বুঝে বিরূপ মন্তব্য করে থাকে। তারাই এই জেনারেন স্ট্যাটাস এর পিছনের কুশিলব।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:০৯

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ বাংলার এয়ানা। আমার ধারণা নেই কারা এর পিছনের কুশিলব। তবে এটা ধারণা করতে পারি যে অনেকগুলো অভিযোগ পেলে ব্লগের এডমিনদের ব্যাবস্থা বোধহয় নিতেই হয়। সে যাক, এডমিনরা তাদের কাজ করুণ আমি আমার কাজ করলাম। ভালো থাকবেন।

১৬| ১৩ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৬

শেরজা তপন বলেছেন: তার সীমাবদ্ধ ব্লগিং-এর জন্য ব্লগ খানিকটা ঝিমিয়ে গেছে এটাতো নিশ্চিত!

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:১৪

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ শেরজা তপন। হা, চাঁদগাজী ভাই তার ঝটপট পোস্টে আমাদের জন্য অনেক চিন্তার খোরাক দিয়ে দেন।
ভালো থাকবেন।

১৭| ১৩ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: চাঁদ গাজী একজন আধুনিক মন মানষিকতার মানুষ।এখানে সে সবার থেকে এগিয়ে। তার মুক্তি কামনা করি।


১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:১৯

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ নুরুলইসলা০৬০৪। চাঁদগাজীকে আধুনিক বললে নিজেকে অনাধুনিক বা সেকেলে বলতে হয় । তাই আমি বরং বলবো চাঁদগাজী হলো গিয়ে contemporary বা সমসাময়িক । তার চিন্তাভাবনা আমদের জন্য ভিষণভাবে প্রাসঙ্গিক, এতে সন্দেহ নেই।
ভালো থাকবেন।

১৮| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ৯:৫১

সোহানী বলেছেন: ব্লগের নিয়ম বা আইনের ব্যাপারে আমি কমেন্ট করতে চাই না। কারন ওটা আমার দায়িত্ব নয়। কেন জেনারেল করা হয়েছে কিংবা কেন সাধারন করা হবে না, তা দেখার দায়িত্বে যারা আছেন তারাই ভালো বুঝবেন।

তবে আমার মতে, উনি একজন চমৎকার, আধুনিক, জ্ঞানী, ধৈর্যশীল ব্লগার। শুধু একটা দিকই আমার খারাপ লাগে উনি যাদেরকে পছন্দ করেন না বা যেসব লিখা পছন্দ করেন না তাদের লিখায় যে সব কমেন্ট করেন তা অনেক সময় রুঢ়তার মাত্রা ছাড়িয়ে যায়। যা অনেকের জন্য হজম করা কঠিন। যেকোন লিখারই ভদ্রভাবে যুক্তসহকারে পাল্টা কমেন্ট করা যায়। কাউকে আঘাত দিয়ে কথা বলার মাঝে কোন বীরত্ব নেই বলেই আমি মনে করি।

যাহোক, আপনাকে ধন্যবাদ আপনি আপনার যুক্তি ভাবনা তুলে ধরেছেন বলে।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:২৪

শ্রাবণধারা বলেছেন: অনেক ধন্যবাদ সোহানী। হা, চাঁদগাজীর চিন্তাভাবনা অত্যন্ত সময়োপযোগী এবং আমাদের জন্য ভীষণ প্রাসঙ্গিক। আমার অবশ্য ঠিক মাথায় আসেনা কেন তিনি অন্যের পোস্টে গিয়ে "এটা গরুর রচনা" বা এই জাতীয় মন্তব্য করেণ :), চুপ করে থাকলেই তো হয় !
ভালো থাকবেন।

১৯| ১৩ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৫১

নূর আলম হিরণ বলেছেন: চাঁদগাজীর সেন্স অব হিউমার দারুন। উনাকে মুক্ত করা হউক। পোস্টের জন্য ধন্যবাদ আপনাকে। তবে আপনি পোস্ট দিয়ে হারিয়ে গেলেন কেনো?

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:২৯

শ্রাবণধারা বলেছেন: পাঠ এবং মন্তব্যের জন্যঅনেক ধন্যবাদ নূর আলম হিরণ। হারিয়ে যাইনি ভাই, তবে জীবন জীবিকার তাড়নায় দৌড়ের উপর থাকতে হয় :)
ভালো থাকবেন।

২০| ১৪ ই নভেম্বর, ২০২১ রাত ২:৩২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমি যা বলতে চাইছিলাম তার অনেকটাই শ্রদ্ধেয় খায়রুল আহসান ভাই তার কমেন্টে বলে দিয়েছেন।
ব্লগার মরুভূমির জলদস্যুর সাথেও সহমত - চাঁদগাজী সহ অন্য সকল জেনারেলদের সাধারন করা হোক।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩১

শ্রাবণধারা বলেছেন: অনেক ধন্যবাদ স্বামী বিশুদ্ধানন্দ। আশা করি চাঁদগাজী সহ অন্য সকলের ব্লগ বাধা দূর করবেন এডমিনরা ।
ভালো থাকবেন।

২১| ১৪ ই নভেম্বর, ২০২১ রাত ৩:৩৮

নেওয়াজ আলি বলেছেন: উনি আমার এলাকায় যুদ্ধ করেছেন। বিজ্ঞান মনস্ক একজন সচতেন মানুষ তবে অন্যের মত সহ্য করেন না

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩৪

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ নেওয়াজ আলি। অন্যের মত না সহ্য করতে পারাটা বেশ খারাপ ব্যাপার। তবে অনেক সময় দেখা যায় আমাদের আসলে তেমন কোন মতই নেই। সে ক্ষেত্রেও চুপ করে থাকতে পারাটা শ্রেয়।
ভালো থাকবেন।

২২| ১৪ ই নভেম্বর, ২০২১ ভোর ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


যাঁরা আমার সম্পর্কে ফিডব্যাক দিয়েছেন, সবাইকে ধন্যবাদ; আপনাদের মুল্যবান পর্যবেক্ষণ আমাকে সাহায্য করবে। আশা করবো যে, ব্লগার শ্রাবণধারাকে ব্লগটিম কোনভাবে দোষারোপ করবেন না; আমি উনার সাথে ব্লগিং করেছি অতীতে। ব্লগার শ্রাবণধারাকে ধন্যবাদ।

১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩৭

শ্রাবণধারা বলেছেন: আমার কিন্তু মনে হয়না যে ব্লগটিম আমাকে দোষারোপ করবেন। সে যাক আপনাকেও ধন্যবাদ এবং শুভকামনা।

২৩| ১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে। দেখতে।

২৪| ১৪ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:২৪

জিকোব্লগ বলেছেন:



পোস্টে ও মন্তব্যে অনেক কিছুই বানোয়াট প্রশংসা।
দুঃখিত, আপনার সাথে একমত হতে পারলাম না।

১৬ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:৩৯

শ্রাবণধারা বলেছেন: কোন কিছু লেখার পর সবাই একমত হলে, বিষয়টা নিরস লাগে, অতএব দ্বিমত পোষনের জন্য আপনাকে দ্বিগুন ধন্যবাদ। তবে কোন বিষয়টা আপনার কাছে বানোয়াট মনে হলো, তা বললে ভালো হতো।
ভালো থাকবেন।

২৫| ১৪ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৫১

নতুন নকিব বলেছেন:



মাঝেমাঝে এমন হয় যে, ধর্মীয় বিষয়াদিতে চাঁদগাজী ভাইয়ের উল্টাপাল্টা কিছু কথার সাথে একমত হতে পারি না। এসব ক্ষেত্রে তিনি তার পর্যবেক্ষন তুলে ধরায় আরও যত্নবান হলে, আরও পরিশীলিত হওয়ায় সচেষ্ট হলে, তার সহনশীলতা বৃদ্ধি করতে সক্ষম হলে তার প্রতি অনেকেরই কৃতজ্ঞতা বৃদ্ধি পাবে বলে মনে করি। তবে তিনি লিখতে সমর্থ না হোন, তাকে অবরুদ্ধ করে রাখা হোক, সেটা কখনোই কামনা করি না। আশা করি, মাননীয় মডারেটর এই ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিয়ে তাকে তার সেইফ স্ট্যাটাস ফিরিয়ে দিবেন।

বিষয়টি নিয়ে লেখার জন্য আপনাকে অভিনন্দন।

১৬ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৩৮

শ্রাবণধারা বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ । তার অপরিশীলিত মন্তব্যের বিষয়ে, আপনার মত অনেকেই এখানে বলেছেন, সুতরাং এ বিষয়ে আপনার সাথে দ্বিমতের অবকাশ নেই।
ভালো থাকবেন।

২৬| ১৫ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৫৪

রানার ব্লগ বলেছেন: চাদ্গাজী একজন ভালো ব্লগার !!! তিনি তির্যক মন্তব্য করেন এটা সত্যি তাই বলে তিনি অন্যায়ভাবে কাউকেই হার্ট করেছেন কি না এটা আমার জানা নাই।

একজন লেখক কে সবসময় গন্ডারের চামড়া ধারন করতে হয়। খোদ রবীন্দ্রনাথ নজরুল এরা সমালচনাকারিদের হাতে কেবল তির্যক না ভয়ানক আক্রমনাত্বক মন্তব্যের সম্মুখীন হয়েছেন, আমার মনে হয় না তারা সেটা নিয়ে উত্তেজিত ছিলেন, হয়তো মনে মনে কষ্ট পেয়েছেন কিন্তু উত্তেজিত হয়ে সমালোচনাকারিকে বয়কট করেন নাই। আমার জানা মতে নজরুল ও শরৎচন্দ্র সব থেকে বেশি সমালচিত হয়েছিলেন আর দেখুন আজ তারাই যুগ যুগ ধরে মানুষের মনে বাস করেন। সমালোচনা কে পজেটিভ ভাবে নিন।

চাদ্গাজির মুক্তি চাই।

১৬ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৪৪

শ্রাবণধারা বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ রানার ব্লগ। সমালোচনা কে পজেটিভ ভাবে নেবার শক্তি সকলের নেই, আবার এটাও ঠিক যে বস্তুনিষ্ঠ সমালোচনার শক্তিও সকলের নেই। লক্ষ করেছেন হয়তো আমাদের শিক্ষা ব্যাবস্থায় প্রশ্ন করার কোন অংশ নেই । আমদের শুধু উত্তর দিতে শিখানো হয়, প্রশ্ন করতে নয় । তাই হয়তো আমরা সমালোচনা করতেও জানি না, নিতেও জানি না।
ভালো থাকবেন।

২৭| ১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৪৩

জিকোব্লগ বলেছেন:



লেখক বলেছেন: কোন কিছু লেখার পর সবাই একমত হলে, বিষয়টা নিরস লাগে,
অতএব দ্বিমত পোষনের জন্য আপনাকে দ্বিগুন ধন্যবাদ। তবে কোন বিষয়টা
আপনার কাছে বানোয়াট মনে হলো, তা বললে ভালো হতো।
ভালো থাকবেন।

- কোন বিষয়টা বানোয়াট , তা হয়তো আপনি এখন ব্লগ কর্তৃপক্ষের তার
বিরুদ্ধে একশন ও সেই একশনের কারণ থেকেই বুঝে নিতে পারবেন।
আপনিও ভালো থাকবেন।

২৮| ১৭ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:৫৪

সোনাগাজী বলেছেন:



আপনাকে অনেক ধন্যবাদ।

আমাদের সাধারণ মানুষজনকে নিয়ে লিখুন।

১৭ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:১৯

শ্রাবণধারা বলেছেন: ধন্যবাদ সোনাগাজী ভাই । অনেকদিন থেকে আসলে কিছুই লিখতে পারছি না। দেখি চেষ্টা করে । ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.