নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বিকল্পহীন রবীন্দ্রনাথ

২৩ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১৫

একুশে বইমেলা আবেগ-উচ্ছ্বাস আর ভালোবাসায় মাখা। সবার চোখে-মুখে একধরনের আনন্দ ঝকমক করে। আমি জানি, পুরো মাস জুড়ে মেলা প্রাঙ্গণ প্রাণচাঞ্চল্যে ভরা থাকবে। বইপ্রেমী মানুষগুলো প্রতিবছরই মেলাকে সরগরম রাখেন। দুঃখজনক হলে সত্য যত দিন যাচ্ছে তত আমাদের বই পড়ার অভ্যাস কমে যাচ্ছে। আমাদের সব সময় নিয়ে যাচ্ছে, টিভি, মোবাইল এবং ইন্টারনেট। তবে সহজ সরল সত্য হলো- যারা বই পড়ে তারা অন্য রকম মানুষ। একসময় তারাই দেশ, সমাজ কিংবা পৃথিবীর নেতৃত্বে দেবে।

আসছে একুশে বইমেলাতে আমার বই 'বিকল্পহীন রবীন্দ্রনাথ'। বইটি দুই শ্রেণীর পাঠককে পড়তে আমি অনুরোধ করবো। এক, যারা রবীন্দ্রনাথকে ভালোবাসেন এবং দুই, যারা রবীন্দ্রনাথকে পছন্দ করেন না। বইটি প্রকাশ করেছে 'রোদেলা প্রকাশনী'। ২২৩ পৃষ্ঠা। মূল্যঃ ২২৫ টাকা। প্রচ্ছদ করেছেন- মোবারক হোসেন লিটন। বইটি নাম আমি দিতে চেয়েছিলাম, 'রবীন্দ্রনাথের কোনো বিকল্প নেই' (এই নামেই বিভিন্ন ব্লগে ধারাবাহিকভাবে লিখেছিলাম) কিন্তু কথা সাহিত্যিক স্বকৃত নোমান বললেন, বইয়ের নাম দিন 'বিকল্পহীন রবীন্দ্রনাথ'। প্রিয় নোমান ভাইয়ের দেয়া নামটাই আমার খুব পছন্দ হয়েছে। স্বকৃত নোমান ভাইকে অনেক ধন্যবাদ। নোমান ভাই এগিয়ে না আসলে এই বই প্রকাশ করা আমার পক্ষে সম্ভব হতো না।

একটি বই পড়তে গেলে তাতে বানানের ত্রুটি থাকলে তা পাঠের আনন্দ অনেকটাই নষ্ট করে দেয়। খুব মন দিয়ে প্রুফ দেখার পরও কিছু ভুল কিভাবে যেন থেকে যায়। দীর্ঘ পাঁচ বছরের বেশি সময় লেগেছে বিকল্পহীন রবীন্দ্রনাথ' বইটি শেষ করতে। আশা করি এই বইটি রবীন্দ্রভক্তদের তৃষ্ণা মেটাতে সক্ষম হবে। কারন এই বইটিতে রবীন্দ্রনাথের সমস্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। পাঠককে ঠকানোর অভিপ্রায় কখনই প্রকৃত লেখকের থাকে না। এতটুকু হলফ করে বলা যায়, ‘বিকল্পহীন রবীন্দ্রনাথ’ কিনে পাঠক ঠকবেন না।

বইয়ের নাম : বিকল্পহীন রবীন্দ্রনাথ
লেখক : রাজিব নূর খান
প্রকাশক : রোদেলা প্রকাশনী
প্রচ্ছদ : মোবারক হোসেন লিটন
মূল্য : ৩০০ টাকা
বইয়ের ধরণ : গবেষণামূলক
প্রাপ্তিস্থান : একুশে বইমেলা

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৭

আরজু পনি বলেছেন:
অনেক অভিনন্দন জানাই ।

আপনার বইয়ের প্রচ্ছদসহ পোস্টটি আপডেট করে নিয়েছি।

আমার পোস্টটি আশা করছি পুরো মাস জুড়েই আপডেট করতে পারবো । কাজেই বই সম্পর্কে নতুন যে কোন তথ্য থাকলে অনুগ্রহপূর্বক জানাবেন ।
আপডেট করে নিব ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:১২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৬

রাকু হাসান বলেছেন: বইটি কিনবো ,পড়বো আমি ।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৭

রাজীব নুর বলেছেন: ছাপা এবং কম্পোজ এ অনেক ভুল আছে।

৩| ২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

রাকু হাসান বলেছেন:


দুঃখজনক । হাতে দেখবো ,খুব বেশি সমস্যা না হলে কিনে নিব । এছাড়া আপনার বই,পছন্দের একজন ,রবীন্দ্রনাথ ও পছন্দের একজন । যেহেতু বলেছেন ,আমাদের ঠকাবেন না ,সেহেতু ভরসা পাচ্ছি । আরেক টি কথা । মূলত গুলশান কিবরিয়া আপুর ব্লগে আপনার ,মন্তব্য দেখে ব্লগ বাড়িতে রবীন্দ্রনাথ নিয়ে ১০০ পর্বের খুঁজে আসলাম । কত সালে বা কোন মাসে লিখেছেন পর্বগুলো ? বললে আমার একটু সহজ হয় ,আর খুঁজেও বের করতে পারবো ,সমস্যা নেই ।

২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

রাজীব নুর বলেছেন: আপনি যদি গুগলে সার্চ দেন ''রবীন্দ্রনাথের বিকল্প নাই'' রাজীব নূর খান তাহলে পেয়ে যাবেন। সব গুলো পর্ব সামুতে দিয়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.