নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বেশি জানুন, কম বলুন

২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৩৮

১। চীনে নিজের বৃদ্ধ বাবা মা কে অবহেলা করা আইনত দণ্ডনীয় অপরাধ? বাবা মা ৬০ বছরের বেশি বয়সী হলে তাদের প্রায়ই দেখতে যাওয়া এবং তাদের আর্থিক এবং মানসিক সাপোর্ট দেয়া একজন সন্তানের জন্য আইন করে বাধ্যতামূলক করে দেয়া আছে।

২। আমি একবার গুলশানের এক রেস্টুরেন্ট থেকে লাঞ্চ করে বেরিয়ে আসছি। গাড়ি চালু করব ঠিক এমন সময়একটা পিচ্চি ছেলে এসে আমার কাছে ফুল বিক্রির চেষ্টা করল। আমি বললাম- আমার কাছে ভাংতি নাই রে, আরেকদিন ফুল নিব। এখন শুধু ৫০০ টাকার নোট আছে।
ছেলেটা আমাকে অবাক করে দিয়ে বলল- ভাই, আমার টেকা লাগব না, আপনে খালি মাঠে একটা ছক্কা মাইরেন, তাইলেই হইব। আমি মনে করমু আপনে আমারে টেকা দিয়া দিছেন!
এই ঘটনাটা যখনই মনে করি বা বলি - তখনই আমার চোখে পানি চলে আসে। মাঠে খেলার শুরুতে আমি এই ঘটনাটা মনে করার চেষ্টা করি। আমাকে একটা ছোট ছেলের ফুলের দাম শোধ করতে হবে, আমাকে একটা হলেও ছক্কা মারতে হবে!"
--- সাকিব আল হাসান

৩। আগুনে পোড়া রোগী হাসপাতালে নিয়ে যাওয়ার সাথে সাথে সাবান দিয়ে ঘসে ঘসে পোড়া চামড়ার পুরোটা তুলে ফেলা হয়। ঐ চিৎকার যে জীবনে একবার শুনেছে, সে ভুলতে পারবে না।
ড্রেসিং এর সময় প্রথমে পুরনো গজ খুলতে হয়। প্যাচ খুলতে খুলতে গজ যখন চামড়ার কাছাকাছি চলে আসে, তখন গজ আর খুলে না কারণ গজের কাপড় তখন পোড়া মাংসসহ চামড়ার সাথে আটকে থাকে।
তখন টেনেই গজ ছাড়িয়ে নিতে হয়। চামড়া মাংস সহ গজ উঠে আসে। এরপর শুরু হয় ওয়াশ করা। ওয়াশ করার সময় আপনি যদি বার্ন ইউনিটের গ্রাউন্ড ফ্লোরেও দাঁড়িয়ে থাকেন, ৪ তলা থেকে ভেসে আসা গগনবিদারী চিৎকার শুনতে পাবেন।
রোগী যখন বেডে ফিরে আসে তখন শুধু কাঁপতে থাকে, মুখ দিয়ে কোন শব্দ বের হয় না।
একদিন পর আবার ঠিক একই প্রক্রিয়া। এইভাবে চলতে থাকে দিনের পর দিন।

৪। জিন্না বলে উঠলো "ঊর্দু এবং ঊর্দুই হবে রাষ্ট্রের ভাষা" তখন সাড়ে সাত কোটি বাঙালির শরীরে প্রতিবাদী রক্ত ধ্বণিত হয়ে উঠলো, না, রাষ্ট্রের ভাষা বাংলা হবে।
আপনি কি কখনো লক্ষ করেছেন ইংরেজিতে কাউকে 'I Love You' বলা যত সহজ, বাংলায় তাকে ভালোবাসি বলা কিন্তু তার চেয়ে অনেক বেশি কঠিন... কেন কঠিন জানেন, ইংরেজির চেয়ে বাংলা ভাষা অনেক বেশি আবেগময়।
রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মাইকেল মধুসূদন দও এর মত অসাধারন সাহিত্যিক রয়েছে এই বাংলা ভাষায় ; রয়েছে ১০০০ বছরের পুরানো সাহিত্য ভাণ্ডার।

সবাইকে জানাচ্ছি মাতৃভাষা দিবস শুভেচ্ছা।

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৫২

কলমের কালি শেষ বলেছেন: সবাইকে জানাচ্ছি মাতৃভাষা দিবস শুভেচ্ছা।

২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৫৬

তোমোদাচি বলেছেন: ৩ নং টা আলাদা করে একটা পোষ্ট দেন; তাহলে যারা পেট্রোল বোমা মারছে বা মারাচ্ছে তাদের এক বারের মনটা কেপে উঠবে ।

৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৫৭

তোমোদাচি বলেছেন: জন্য হলেও ... (এই অংশটা বাদ পড়েছে )

৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৫৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ৩ নং টা পড়ে গা শিউরে উঠল ! আল্লাহ আমাদের এই নোংরা ক্ষমতার লোভ থেকে বেরিয়ে এসে সত্যিকারের মানুষ হওয়ার তৌফিক দান করুন, আমিন।

৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:২৩

নিশি মানব বলেছেন: ভাইরে আপনার তিন নাম্বারেরটা পইড়া শিউরে উঠছি। বার্ন ইউনিটে না গিয়াও কানের কাছে বেজে উঠছে আর্ত চিৎকার

৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩২

ঢাকাবাসী বলেছেন: তিন নম্বরটা সম্পর্কে জানা ছিল না, পড়ে জেনে শিউরে উঠলুম।

৭| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভয়াল তথ্য।

ভাষাদিবসের শুভেচ্ছা রইল।

৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৯

আরণ্যক রাখাল বলেছেন: সুন্দর পোস্ট। ভালো থাকুন। মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.