নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আপনি মানুষ হিসেবে ইন্টারেস্টিং হতে পারলেই মানুষ আপনাকে পছন্দ করবে, আপনার দ্বারা মুগ্ধ হবে

২৫ শে মার্চ, ২০১৫ সকাল ১০:৩৪

১। ১৬ কোটি মানুষের বেশির ভাগ মানুষ যেদিন আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে দেখে বলতে পারবে “আমি সত্যিকারভাবে একজন ভালো মানুষ, যোগ্য মানুষ, অন্তত পক্ষে সেরকম হওয়ার চেষ্টা করে যাচ্ছি” সেদিন শুধুমাত্র আমরা আমাদের স্বপ্নের দেশ পাবো। তার আগ পর্যন্ত কেবল “নিজে ভালো, অন্যরা খারাপ” বলে গলা ফাটিয়ে যাবো, কিংবা বিভিন্ন উন্নত দেশের এম্ব্যাসিতে লাইন দিয়ে দাঁড়িয়ে কোনোমতে এই মৃত্যু উপত্যকা থেকে পালানোর চেষ্টা করে যাবো।

২। আমি ব্যক্তিগতভাবে জাদু, জ্বীন-পরী, জ্যোতিষবিদ্যা, কিংবা কোনো অদৃশ্য সত্ত্বায় বিশ্বাস করিনা। এগুলোর ব্যাপারে আমি সন্দিহান এবং আমি বিশ্বাস করি এগুলো সবকিছু অসম্ভব এবং হাস্যকর। এইসব অদৃশ্যে বিশ্বাস না করাটা আমার জীবনকে অনেক সমৃদ্ধ করেছে। একজন বাস্তববাদী মানুষ হিসেবে পৃথিবীকে আমি খুব যুক্তির জায়গা হিসেবে দেখি যেখানে প্রকৃতির তৈরি বৈজ্ঞানিক নিয়ম এবং মানুষের তৈরি সামাজিক নিয়ম অনুসারে সবকিছু চলে। এবং পৃথিবীকে এভাবে দেখার কারণে আমি অনেক সহজভাবে সবকিছু দেখতে পারি।

৩। যে পাঁচ জন মানুষের সাথে সবচেয়ে বেশি সময় কাটান আপনি সেই পাঁচজন মানুষের গড় । আপনার বুদ্ধি হচ্ছে আপনার সবচেয়ে কাছের পাঁচ জন মানুষের গড় বুদ্ধির সমান।

৪। ডাক্তার বললেন "মনে করুন আপনি বাঘ শিকার করতে জঙ্গলে গেলেন, হঠাৎ আপনার সামনে একটা বাঘ চলে এলো। আপনি বাঘটাকে মারার জন্য বন্দুক তাক করলেন, কিন্তু বন্দুক কই আপনার হাতে তো ছাতা!!! জীবন বাচাঁতে আপনি ছাতা দিয়েই গুলি চালালেন, কিন্তু একি?? গুলির শব্দ হলো, গুলিও বের হলো, বাঘও মরলো, এবার বলুন এটা কিভাবে সম্ভব হলো???

৫। ''আমি ভেবে পাইনে দিশে, সব জিনিস যে পয়দা করলো-
সে পয়দা হইলো কিসে?''
----- লালন

৬। সংশপ্তক শব্দের অর্থটি চমৎকার- হয় জয় না হয় মৃত্যু।

৭। “... বন্ধু পাওয়া যায় সেই ছেলেবেলায় স্কুল-কলেজেই। প্রাণের বন্ধু। তারপর আর না।"
"আর না? সারা জীবনে আর না?"
"জীবন জুড়ে যারা থাকে তারা কেউ কারো বন্ধু নয়। তারা দু'রকমের। এনিমি আর নন-এনিমি। নন-এনিমিদেরই বন্ধু বলে ধরতে হয়।”
― শিবরাম চক্রবর্তী, ঈশ্বর পৃথিবী ভালোবাসা

৮। কবি গুরুর একটি কথা খুব মনে পড়ছে-
‘বাতাস যখন জোরে বহে তখন পালের জাহাজ হুহু করিয়া দুই দিনের রাস্তা এক দিনে চলিয়া যাইবে, এ কথা বলিতে সময় লাগে না; কিন্তু, কাগজের নৌকাটা এলোমেলো ঘুরিতে থাকিবে কি ডুবিয়া যাইবে, বা কী হইবে তাহা বলা যায় না—যাহার বিশেষ কোনো-একটা বন্দর নাই তাহার অতীতই বা কী আর ভবিষ্যৎই বা কী। সে কিসের জন্য প্রতীক্ষা করিবে, কিসের জন্য নিজেকে প্রস্তুত করিবে। তাহার আশাতোপমানযন্ত্রে দুরাশার উচ্চতম রেখা অন্য দেশের নৈরাশ্যরেখার কাছাকাছি।’

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৫ সকাল ১০:৪০

যোগী বলেছেন:
৪ নাম্বারটা কী বললেন ঠিক বুঝে উঠতে পারলাম না।

২| ২৫ শে মার্চ, ২০১৫ সকাল ১১:৫৩

আরণ্যক রাখাল বলেছেন: এটা কি আপনার আগের পোস্টগুলোর কিছুকিছু অংশ?

৩| ২৫ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:০২

অামি অামার কে বলেছেন: বিষয়টা আরো ক্লিয়ার করা উচিত আপনার, অন্তত এটা আমার মনে হয়। যদি সম্ভব হয় তাহলে অবশ্যই ক্লিয়ার করবেন।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:১১

শিপন মোল্লা বলেছেন: সংশপ্তক শব্দের অর্থটি চমৎকার- হয় জয় না হয় মৃত্যু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.