নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

অর্কিড ফুলের যত্ন যেভাবে নিবেন

০১ লা জুলাই, ২০১৫ রাত ৯:১৩

গ্রীক পুরানে অর্কিডের উল্লেখ থেকে নিঃসন্দেহে বোঝা যায়, অতিপ্রাচীনকাল থেকেই অতিপ্রাকৃতিক এবং অর্নামেন্টাল উদ্ভিদ হিসেবে অর্কিডের পরিচয় ছিল। সপ্তাহে দু-তিন বার পানি দিয়েই ফুল আশা করাটা অন্যায়।অর্কিডেরও প্রয়োজন রয়েছে যত্ন ও পরিচর্যার।

অর্কিড হলো ভালোবাসা, আভিজাত্য ও সৌন্দর্যের প্রতীক। পৃথিবীতে প্রায় ৩০,০০০ এর বেশি প্রজাতির অর্কিড আছে। নার্সারী থেকে গাছ কেনার সময় জেনে নিন কোনগুলো ঘরের বারান্দায় চাষ করা যায়। দোআঁশ মাটিতে অর্কিড ভালো হয়। অর্কিডে সপ্তাহে ২ দিন পানি দিলেই চলে। অর্কিডে গাছে পোকার উপদ্রব হলে রোগাক্রান্ত পাতা কেটে ফেলে দিন। মাকড়সা বা পিপড়ার সমস্যা হলে কিছুটা সাবান পানি স্প্রে করে দিন গাছের পাতায়। অর্কিড লাগানোর টব ৬ ইঞ্চি গভীর হতে হবে। গাছ লাগানোর আগে ফুটন্ত গরম পানি দিয়ে টব ভালো করে ধুয়ে নিতে হবে।


শীতকালে অর্থাৎ কার্তিকের শেষ হতে ফাল্গুনের প্রথম দিক পর্যন্ত অর্কিডের বিশ্রামকাল। এ সময় অর্কিডের বৃদ্ধি বন্ধ থাকে। ফাল্গুনের শুরুতে অর্কিড বাড়তে থাকে এবং শেষ সপ্তাহে বা চৈত্রের দিকে অর্কিড ফুল দিতে শুরু করে। আপনার বাড়ির যে অংশ ছায়াযুক্ত সে দিকে অর্কিড গাছ ঝুলিয়ে রাখুন। তবে সে স্থানটি যেন আলো বাতাস পূর্ণ হয় সেদিকে লক্ষ্য রাখুন। অধিকাংশ মানুষই মনে করেন যে অর্কিড এর যত্ন নেয়া খুবই ঝামেলার কাজ।

আর্কিডে পানি দেয়ার ক্ষেত্রে সাবধান থাকতে হবে।কারণ,অতিরিক্ত পানিই আপনার প্রিয় অর্কিডকে হত্যা করতে পারে। সাধারনত,পানি দেয়ার সময় অর্কিডের গোড়ায় যেন পানি জমে না থাকে সে দিকে লক্ষ্য রাখতে হবে। স্প্রে করে পানি দিলে সবচেয়ে ভালো হয়।এছাড়াও, নরম স্পঞ্জ পানিতে চুবিয়ে শিকড় শুধুমাত্র ভিজিয়ে দেয়া যেতে পারে। পানি দেয়ার সাধারন নিয়ম হলো, ৬ ইঞ্চি পটে সাতদিন ও ৪ ইঞ্চি পটে ৫ দিন পরপর পানি দিন।

খুব বেশি শুষ্ক সময়ে যখন বাতাসে আদ্রতা কম থাকে, তখন একটি বাটিতে পানি নিয়ে অর্কিড গাছের নিচে বা পাশে রাখুন। এর ফলে পানি বাষ্পায়িত হয়ে অর্কিড পাতাকে সঠিক আদ্রতা দেবে।ঘন ঘন পানি দেবেন না। অনেকের ধারণা ঠান্ডা জায়গা ছাড়া বাঁচে না, এ ধারণা ভুল। একটু যত্ন নিলে অর্কিড ফুল সব রকম পরিবেশেই হয়। অর্কিড এমনিতে কষ্ট সহিষ্ণু গাছ। ছোটখাটো অযত্নে এর কিছু হয় না। তবে লক্ষ্য রাখা দরকার- সূর্যের আলো কিংবা বৃষ্টির ছাঁট কোনটাই গাছের গায়ে না পড়ে।


ছবিঃ ছবি এই অভাজনেরই তোলা। তবে আপনারা যাই-ই বলেন- আমি মনে করি, ঘরের ভেতর গাছপালা দিয়ে ভরিয়ে ফেলা কোনো বুদ্ধির কাজ নয়। বরং বিলাসিতা। কথায় বলে না- কাজ নেই তো খই ভাঁজ।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৫ রাত ১২:৫১

সুমন কর বলেছেন: কাজের পোস্ট। প্লাস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.