নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ঘরের ভেতর গাছের যত্ন

০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২৬

অনেকেই ঘরের ভেতরে গড়ে তুলেছেন এক টুকরো বাগান। আর সেখানে ঠাঁই পেয়েছে রঙিন ফুল, পাতা বাহার ও ছোট ছোট অনেক গাছ। যেকোনো গাছই কিন্তু ঘরের ভেতর ভালোভাবে বেড়ে উঠতে পারে না। ঘরের ভেতর এসি থাকলে সেই রুমে গাছ না রাখাই ভালো।

ঘরের গাছ হিসেবে মানিপ্ল্যান্ট অতি প্রসিদ্ধ একটি নাম। যদি মাটিতে মানিপ্ল্যান্টস লাগান তাহলে মাটি শুকিয়ে এলে প্রয়োজন মতো পানি দিতে হবে। আর যদি পানিতে লাগানো হয়, তাহলে কিছুদিন পর পর পানি বদলে দিন। দেখবেন, তরতাজা মানিপ্ল্যান্ট কী সুন্দর আপনার ঘরের সৌন্দর্য বাড়িয়ে দিচ্ছে।

ক্যাকটাস গাছের যত্নে পানির চাইতে রোদের দরকার বেশি। তাই গাছগুলো প্রতিদিন রোদে দেওয়া উচিত। শীতকালে ক্যাকটাসে মাসে দুই থেকে তিনদিন পানি দিলেই গাছ ভালো থাকবে।
কয়েকদিনের জন্য বেড়াতে যাচ্ছেন অথচ বারান্দার টবে কয়েকটা গাছ রয়েছে। সেক্ষেত্রে সরাসরি রোদ আসে এমন জায়গা থেকে গাছ সরিয়ে রাখুন। আর বেড়াতে যাওয়ার দিন মনে করে গাছে পানি দিন।

গোলাপ গাছে প্রচুর সূর্যের আলো প্রয়োজন। এটি ছাদে টবে লাগানোই ভালো। গোলাপ গাছ যেন দিনে অন্তত পাঁচঘণ্টা সূর্যের আলো পায় সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়াও দিনে দু’বার পানি দিতে হবে। গাছের গোড়ায় ভেজা চা পাতা দিন। বাড়িতে গাছের যত্নের জন্য সার বানাতে পারেন। ফেলে দেয়া চা পাতা ও ডিমের খোসা গুঁড়ো করে একসঙ্গে মিশিয়ে ৭-৮ দিন রোদে রাখুন। গোলাপ ও অন্যান্য ফুলের গাছের সার হিসেবে খুব ভালো কাজ করবে।

বাড়ির সাজসজ্জায় বাগান বিলাস একটি পরিচিত নাম। সাধারণত বাড়ির সদর দরজায় বাগানবিলাস লাগানো হয়।
নিয়মিত গাছের পাতা পরিষ্কার করুন। গাছের পাতায় ধুলো জমে গেলে গাছে পোকার আক্রমণ হয়।

চন্দ্রমল্লিকা গাছ দেখতে যেমন সুন্দর তেমনি আপনার বাসার পরিবেশও করে তুলবে সুন্দর ও নিরাপদ। এটি বাতাসে থাকা ফরমালডিহাইড, জাইলিন, বেনজিন এবং এমোনিয়া সহ বিভিন্ন রাসায়নিক পদার্থ দূর করতে খুব উপকারী। তবে এই গাছের পরিচর্যা নেয়ার ক্ষেত্রে খানিকটা সতর্ক থাকতে হবে। কারণ সঠিক ভাবে যত্ন না করলে এই গাছ বেশি দিন বাঁচেনা। চন্দ্রমল্লিকা গাছ সব সময় আলোতে রাখবেন, তবে সেই আলোটা যেন সরাসরি গাছের উপর এসে না পড়ে সেদিকে খেয়াল রাখবেন। এই গাছের মাটি সব সময় ভেজা রাখতে হবে।

ঘরের পরিবেশে সজীবতা আনতে গাছ ব্যবহারের কোনো বিকল্প নেই। এক টুকরো সবুজ যে প্রশান্তি দিতে পারে তা অন্য কোনো কিছুর দ্বারা সম্ভব নয়। ঘর যদি ছোট হয় তাহলে বড় গাছ রাখবেন না। বড় ঘরে ছোট গাছ নিহায়তই বেমানান। বাড়িতে বাচ্চা থাকলে টবের গাছ বা মাটি সম্বন্ধে সাবধান। শোয়ার ঘরে বা অন্য ঘরেও যদি শোয়ার ব্যবস্থা থাকে তাহলে শুতে যাওয়ার আগে গাছ বাইরে বের করে দেবেন।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:১৫

সুমন কর বলেছেন: গাছ আমার খুব ভালো লাগে। বাসায় প্রায় ২২/২৪টি গাছ আছে। ঘরেও আছে ২/৪টি।

আসুন সবাই গাছ লাগাই।

২| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:০৭

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: বাসায় প্রায় ২০/২২টি গাছ আছে। ঘরেও আছে ২টি।
২৫০/৩০০টি গাছ আছে বড় মেহগুনি, নিম।
গাছ আমার খুব ভালো লাগে
আসুন সবাই গাছ লাগাই

৩| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:০৮

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: বাসায় প্রায় ২০/২২টি গাছ আছে। ঘরেও আছে ২টি।
২৫০/৩০০টি গাছ আছে বড় মেহগুনি, নিম।
গাছ আমার খুব ভালো লাগে
আসুন সবাই গাছ লাগাই

৪| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:২২

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: বাসায় প্রায় ২০/২২টি গাছ আছে। ঘরেও আছে ২টি।
২৫০/৩০০টি গাছ আছে বড় মেহগুনি, নিম।
গাছ আমার খুব ভালো লাগে
আসুন সবাই গাছ লাগাই

৫| ০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৯

মহান অতন্দ্র বলেছেন: অনেক কিছু জানলাম।

৬| ১০ ই আগস্ট, ২০১৫ ভোর ৬:২১

সায়েদা সোহেলী বলেছেন: কেন জানিনা এক মানিপ্ল্যান্ট আর জাপানিজ ব্যাম্বু স্টিক ছাড়া আর কোন গাছ ই বেশিদিন লাস্টিং করেন৷ আমার ঘরে , এযাবৎ বহু ক্যাকটাস কিনে এনেছি নানা জাত ধরনের , ফুল ফোটা ক্যাকটাস ও কিন্তু একটা সময় পর দেখি রুগ্ন হতে শুরু করে :( কোন যত্ন আত্তিতেও বাচাতে পারিনা ।

৭| ০১ লা মার্চ, ২০১৭ রাত ১১:২৭

শোভনের শোভন বলেছেন: এধরণের একটা পোস্টই মনে হয় খুজছিলাম। ঘরের ভেতরে রাখার মত গাছের পরিচয় জানা দরকার, যেটাতে বেশি রোদের দরকার হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.