নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

চাঁদাবাজি

১১ ই আগস্ট, ২০১৭ রাত ৮:১২



ওবায়দুল কাদের সাহেব বলেছেন, বঙ্গবন্ধুর নামে কোনো চাঁদাবাজি করা চলবে না। তারা কথা রেখেছে, বঙ্গবন্ধুর নামে কোনো চাঁদাবাজি করেনি। চাঁদাবাজি করেছে শোক দিবসের নাম করে। সর্বত্রই চাঁদাবাজি চলে। একটা উদাহরন দেওয়ার লোভ সামলাতে পারছি না- শোক দিবসের নাম করে তারা এক নামকরা পার্লারে গেল। দাবী করলো একটা আস্ত গরু। অনেক বলে কয়ে পরে চার হাজার টাকায় তাদের বিদায় করা হলো। প্রতি বছরের মতো এবছরও মন্ত্রী জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে কেউ চাঁদাবাজি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন। আমাদের দেশের মন্ত্রীরা কঠোর হুশিয়ারি দিতে খুব পছন্দ করেন। যেমন খাদ্য মন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রী, সেতু মন্ত্রী, নৌ পরিবহন মন্ত্রী। যথারীতি তাদের হুশিয়ারিতে কোনো কাজ হয় না।

এলাকায় নতুন বাড়ি তৈরি হচ্ছে। এলাকার ছেলেপেলের দিকে না তাকালে হয়! রাস্তায় বিভিন্ন পয়েন্টে দেখবেন সিএনজি, বাস জাতীয় প্রত্যেকটি পরিবহনকে একটি নির্দিষ্ট পরিমান টাকা দিতে হয় প্রতিদিন। আপনি ফুটপাতে দোকানদারি করেন। আরে ভাই এইটাতো অবৈধ কাজ। বৈধ করতে হবে না। দেন চাঁদা। হাইওয়ে গুলোতে চলাচল করা কাভার্ড ভ্যান, ট্রাকগুলোর ড্রাইভারা সবসময় চিন্তায় মগ্ন থাকে। কখন না যানি গাড়ি থামিয়ে দেয়। কোরবানি ঈদের পশু নিয়ে আশা ট্রাকগুলোরও একই রকম ভোগান্তিতে পরতে হয়।

ঢাকা ও ঢাকার বাইরে সবখানে একই অবস্থা। বিএনপি কিংবা জাতীয় পার্টির আমলেও হয়েছে। তবে সেটা ছিল নিয়ন্ত্রিত। বর্তমান সরকারের আমলে চাঁদাবাজির বিরুদ্ধে কারও নিয়ন্ত্রণ আছে বলে মনে হয় না। পুলিশ যদি ঘুষ না নিত, তাহলে বাস মালিকদের অনেক টাকা বেঁচে যেত। এর সুফল পেতেন যাত্রীরা। পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটেও চাঁদা বাধ্যতামূলক। পণ্যবাহী পরিবহনের ক্ষেত্রে সবচেয়ে বেশি চাঁদাবাজি হয় ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-বেনাপোল ও সিলেট সড়কে। আজকাল চাঁদাবাজিতে হিজড়াও কম যায় না। রাস্তাঘাট, বাসাবাড়ি, দোকানপাট যেখানে-সেখানে টাকার জন্য মানুষকে নাজেহাল করছে হিজড়ারা।

গুলিস্তান থেকে বিভিন্ন গন্তব্যে প্রতিদিন দুই হাজারের বেশি বাস যাতায়াত করে। তাদেরও চাঁদা দিতে হয়। পুলিশের চাঁদাবাজির দৌরাত্ম্য সবচেয়ে বেশি। চাঁদাবাজি হচ্ছে রাজনৈতিক ছত্রছায়ায়, ক্ষমতার প্রভাব খাটিয়ে। চাঁদাবাজরা কিন্তু গর্তে লুকিয়ে থেকে চাঁদাবাজি করছে না! প্রকাশ্যেই চলছে তাদের এমন তৎপরতা। কবি নজরুল কলেজ ও সোহরাওয়ার্দী কলেজ ছাত্রলীগের নেতাকর্মীদের চাঁদাবাজিতে লক্ষ্মীবাজার, সূত্রাপুর, শ্যামবাজার ও ধোলাইখাল এলাকার ব্যবসায়ীরা অতিষ্ঠ। রাজধানীর বাহাদুরশাহ পার্ক এলাকার বাসস্ট্যান্ড থেকে সাতটি পরিবহন কোম্পানির প্রত্যেকটি থেকে তারা মাসে ৬০ হাজার টাকা করে গড়ে চার লাখ ২০ হাজার টাকার চাঁদা তোলা গত। এই টাকার ভাগ কারা কারা পায় জানলে অবাক হয়ে যাবেন।

একটি সুস্থ সমাজ সর্বদাই আইনের ওপর প্রতিষ্ঠিত। চাঁদাবাজি সুস্থ সমাজ কাঠামোয় বিশৃংখলা সৃষ্টি করে, এতে কোনো সন্দেহ নেই।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ ও বিএনপি শব্দ ২টির মানেই "চাঁদাবাজি"

২| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগার শায়মা এসে, "চাঁদাবাজি"কে প্রথমে পড়বেন "চাঁদগাজি"।

৩| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৩৮

সুমন কর বলেছেন: ভালো লিখেছেন।

৪| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৫৭

কানিজ রিনা বলেছেন: একটা বিয়ে সম্পন্ন হবে দুইলাখ খরচ হবে
চাঁদাবাজীদের বিশ হাজার দিতে হবে। কেউ
একটা পাকা বাড়ির কাজে হাত দিবে যতখন
চাঁদা না দিবে ততোখন বাড়ির কাজে হাত
দিতে দিবে না। এসব চাঁদাবাজীরা লাঠেল
বাহিনী। চাঁদা না দিয়ে থানায় জানালে।
রাতের অন্ধকারে অস্ত্রবাজীদের ডেকে চাঁদা
নিবে এবং একথা প্রকাশ না করে বুকের
উপর অস্ত্র ধরে বলে দেয়। এই হোল
চাঁদাবাজীর অবস্থা। আমাদের গ্রামে প্রায়ই
এমন চাঁদাবাজী ঘটে। ধন্যবাদ।

৫| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন: ক্ষমতাবানরা সংশোধিত হলে এর সমাধান সম্ভব।

৬| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৪২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সাধারণ জনগণ কে আতঙ্কে রাখতে হলে ছেলেপুলে পুশতে হয়! বিরোধীদের ধমিয়ে রাখতে হলে পুলিশ কে অতি উৎসাহ করা লাগে!
সেজন্য তাদের পিছনে বাড়তি দু'চারটা পঁয়সা খরচ কর‍ তে হয়। এই পঁয়সা আসবে কোথা থেকে? দল থেকে?
দলের ইনকাম কি?
অজ্ঞাত!

তাহলে সোনার ছেলে এবং অতি উৎসাহী পুলিশের উপরি ইনকামের কি হবে?
টেনশনের কিছু নাই, যেমনে পারস উঠিয়ে খা, ধরে মেরে খা। কত খাবি খা।

৭| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ১০:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সব সিস্টেম। যদি বিচার ব্যবস্থা ঠিক থাকতো আর পুলিশ ঘুষ না খেতো তাহলে এসব পাতি চাঁদাবাজি মুক্ত হতে বেশী দিন লাগতো না...

৮| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ১০:২৭

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: চাঁদগাজী বলেছেন:


ব্লগার শায়মা এসে, "চাঁদাবাজি"কে প্রথমে পড়বেন "চাঁদগাজি"।


হাহাহাহাহাহাহা, আমিও চাঁদগাজি পড়েছিলাম :P

৯| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ১১:২১

ধুতরার ফুল বলেছেন: প্রথমে ভাবলাম চাঁদগাজী কে নিয়ে পোস্ট হয়ত। ভিতরে পড়ে কিছু মিল তাল না পেয়ে যখন ছবিতে তাকালাম, দেখি "চাঁদগাজী" চাঁদাবাজি তে পরিনত হয়ে গেছে। :`>

ছবিটা একদম বাংলা সিনেমার পোস্টারের মত হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.