নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সাদেক হোসেন খোকার মৃত্যু নিয়ে সাধারন মানুষ যা বলছেন

০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ১১:৩১



১। সাদেক হোসেন খোকা এখনো ঢাকার মেয়র। যেহেতু তারপর আর কেউ এখনো নির্বাচিত মেয়র নন। তার মৃত্যুতে আমরা মেয়র হারা হলাম।

২। ঢাকার বিখ্যাত বিচ্চুবাহিনীর বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

৩। সবকিছু ছাপিয়ে সাদেক হোসেন খোকার বড় পরিচয় ,
তিনি একজন মুক্তিযোদ্ধা।
একজন বীর মুক্তিযোদ্ধার কবর অবশ্যই দেশের মাটিতে হওয়া উচিৎ।

৪। দেশ থেকে বিতাড়িত করা হচ্ছে,মুক্তিযোদ্ধার জমি বাড়ি দখল হয়ে যাচ্ছে, মুক্তিযোদ্ধার ছেলের চাকরী চলে যায় অন্যায় ভাবে,সেই মুক্তিযোদ্ধা ইসহাক সাহেব মারা গেলেন আর প্রতিবাদ স্বরূপ রাষ্ট্রীয় শেষ সম্মানটুকু নিলেননা...এ সেই আমল...

৫। সাদেক হোসেন খোকা মুক্তিযোদ্ধা হলেও সে নিজে যখন স্বাধীনতা বিরোধী দলের সাথে জোট করে স্বাধীনতার পক্ষের দলের বিরুদ্ধে লড়াই করতে তখন সাদেক হোসেন খোকার "মুক্তিযোদ্ধা" উপাধির মূল্য কি?

৬। জাতীয় চার নেতা তাজউদ্দীন আহমেদ, সৈয়দ নজরুল ইসলাম, ক্যাপ্টেন মনসুর আলী এবং এইচ এম কামরুজ্জামানের নামে ঢাকা মহানগরীর প্রধান সড়কগুলোর নামকরণ কে করেছে? কমরেড মনি সিংহ, বিরোত্তম সিআর দত্ত ও সেলিনা হোসেনসহ জাতির শ্রেষ্ঠ সন্তানদের নাম প্রতিদিন স্মরণীয় করার ব্যবস্থা কে করেছে? তিনি সাদেক হোসেন খোকা। তার রাজনৈতিক অবস্থান এবং বিচ্যুতিগুলো গ্রহণ করতে পারিনি। তবে বীর মুক্তিযোদ্ধা জননেতা সাদেক হোসেন খোকা অবিস্মরণীয়।

৭। কি দুর্ভাগ্য এই জাতির। বহু বছর মাটি ও দেশ থেকে দূরে থাকা বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা মৃত্যু বরণ করেছেন পরদেশ আমেরিকায়।
রাজনীতির বাইরে মানবিক দৃষ্টি থাকলে যে কারো মন একটু হলেও হু হু করার কথা। রাজনীতির চোরাগলিতে ভুল পথে হাঁটলেও তিনি ছিলেন বাম ধারার লোক।অনেককাল সহজ সাধারণ জীবন যাপন করেছিলেন। হাজার হোক তিনি তো একজন মুক্তিসেনা।

৮। অবশ্যই তিনি এ দেশের মাটিতে সমাহিত হতে পারবেন। আপনার সাথে শ্রদ্ধার সাথে দ্বিমত পোষন করছি, শুধুমাত্র দ্বিমতের কারনে তিনি বিদেশে থাকেন নি,তার কৃতকর্ম সম্পর্কে তিনি ভাল ই জানতেন তাই বিদেশে পালিয়েছিলেন। মুক্তিযোদ্ধার সেই সাহস যদি তার বুকে বর্তমান থাকতো যেকোন রেজিমের বিরুদ্ধেই তিনি দাড়াতে পারতেন। তিনি যতদিন মুক্তিযোদ্ধা ছিলেন ততদিন সম্মানী হয়ে থাকবেন, কিন্তু যেদিন তিনি মুক্তিযুদ্বের বাংলাদেশের গলায় ছুরি বসিয়েছেন সেদিন থেকেই ধ্বিকৃত হবেন।

৯। তিনি বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন, অবিভক্ত ঢাকার মেয়র ছিলেন। কিন্তু এসব পরিচয় নয়, সাদেক হোসেন খোকাকে আমি গভীরভাবে ভালোবাসি, কারণ তিনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন। যে ক্র্যাক প্লাটুনের যুদ্ধের গল্প রূপকথাকেও হার মানায় খোকা ভাই ছিলেন তাদের একজন। এই বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে গভীর শ্রদ্ধা জানাচ্ছি।

১০। সাদেক হোসেন খোকার জন্ম ১৯৫২ সালের ১২ই মে। ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। গেরিলা যোদ্ধা হিসেবে তার খ্যাতি রয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতকোত্তর করেন তিনি। আশির দশকে বামপন্থি রাজনীতি ছেড়ে আসেন বিএনপিতে। ওই সময় নয়াবাজার নবাব ইউসুফ মার্কেটে বিএনপির কার্যালয় থেকে এরশাদবিরোধী আন্দোলনের সূচনা করে সাতদলীয় জোটের নেতৃত্ব দেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ওই অন্দোলনে ঢাকা মহানগর সংগ্রাম পরিষদের আহ্বায়কের দায়িত্ব পেয়েছিলেন খোকা। ১৯৯০ সালে বাবরি মসজিদ ভাঙাকে কেন্দ্র করে পুরান ঢাকায় হিন্দু সম্প্রদায়ের সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে পুরান ঢাকার মানুষের মনে আস্থার জায়গা করে নেন। ১৯৯১ সালের জাতীয় নির্বাচনে ঢাকা-৭ আসনে (সূত্রাপুর-কোতোয়ালি) শেখ হাসিনাকে পরাজিত করে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হয়ে আলোচনায় আসেন।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ১১:৪১

নুরহোসেন নুর বলেছেন: খোকা সাহেবের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি,
প্রভু উনাকে ভাল রাখুন।

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ০৫ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:০৬

বলেছেন: ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: আমিন।

৩| ০৫ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:৫৫

কিরমানী লিটন বলেছেন: বিনম্র শ্রদ্ধা পতাকা আর মানচিত্র প্রতিষ্ঠার বীর সেনানী- সাদেক হোসেন খোকা.....

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: আল্লাহ উনাকে ক্ষমা করুক।

৪| ০৫ ই নভেম্বর, ২০১৯ ভোর ৬:০৬

ইসিয়াক বলেছেন: ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৩৯

রাজীব নুর বলেছেন: হুম।

৫| ০৫ ই নভেম্বর, ২০১৯ ভোর ৬:৫৫

জগতারন বলেছেন:
সাদেক হোসেন, খোকা;
বাংলাদেশের জনগনের কষ্টে অর্জিত
হাজার হাজার কোটি টাকা লুটকারী এবং
২৩ বছরের কারাদন্ডপ্রাপ্ত একটা চোর।
কাড়া সাস্তি ভয়ে সেচ্ছায় দেশ ত্যাগ এক ভিতু মোনাফেক।

তার জন্য জাহান্নাম-ই উপযূক্ত।

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৪১

রাজীব নুর বলেছেন: আল্লাহই ভালো জানেন তাকে শাস্তি দিবেন না জান্নাত।

৬| ০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৭:২২

খায়রুল আহসান বলেছেন: কোন প্রশংসা, সমালোচনা কিংবা গালাগালি আজ তার কাছে পৌঁছবে না। যদি মুসলমমান হয়ে থাকি, হযরত মুহাম্মদ (সাঃ) এর উম্মত হয়ে থাকি, তবে এক্ষণে আমাদের উচিত, তার ভাল মন্দ কাজের বিচারের ভার বিচার দিনের মালিক আল্লাহ রাব্বুল 'আ-লামীন এর উপর ছেড়ে দিয়ে তার রূহের শান্তি কামনা করে দু'য়া করা। আসুন, আমরা তাই করি।
দেশ মাতৃকার চরম ক্রান্তিকালে যে যুবকটি তার পরিবারের মায়া ত্যাগ করে সশস্ত্র মুক্তি সংগ্রামে সামিল হয়েছিল, এবং গেরিলা বাহিনীর ক্র্যাক প্লাটুনে যোগ দিয়ে রাজধানী ঢাকায় বেশ কয়েকটি সফল গেরিলা অভিযানে অংশ নিয়েছিল, দেশমাতা তার সেই বীর সন্তানকে মরণোত্তর কিভাবে স্মরণ করবে, তা ইতিহাস একদিন বলে দেবে, যখন বর্তমান কালটা একদিন অতীত ইতিহাস হয়ে যাবে।

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৪৩

রাজীব নুর বলেছেন: চমৎকার মন্তব্য করেছেন।

৭| ০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৪২

খাঁজা বাবা বলেছেন: আল্লাহ তার আত্মার শান্তি দিক

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৪৫

রাজীব নুর বলেছেন: আমিন।

৮| ০৫ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:০৫

জাহিদ হাসান বলেছেন: ২০০৮ সালে জাতীয় নির্বাচনের সময় একবার পুরান ঢাকায় দেখেছিলাম। ওইবারই শেষ দেখা।
জুরাইন কবরস্থানে কবর দেয়ার সময় দেখতে যাবো।

০৬ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: আপনি ভালো থাকুন।

৯| ০৭ ই নভেম্বর, ২০১৯ ভোর ৫:২৭

আসাদুর রহমান বলেছেন: উনার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

০৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: কিছুক্ষন আগে উনার লাশ দেশে আসলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.