নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই সমাজ- ৩৮

১২ ই নভেম্বর, ২০২০ রাত ৩:১৫



১। আমাদের পাশের বাসায় একটা বিয়ে হচ্ছে।
বিয়ে বাড়িতে খুব কাজ হচ্ছে। সিড়ির টাইলস ভেঙ্গে নতুন করে টাইলস লাগানো হচ্ছে। পুরো বাড়ি রঙ করা হচ্ছে। যে ছেলেটার বিয়ে, সেই ছেলেটাকে আমি ছোটবেলায় কোলে নিয়েছি। লোডশেডিং হলেই ছেলেটা আমার কাছে দৌড়ে এসে বলতো, মামা আমাকে গল্প শুনাও। গল্প শুনতে খুব পছন্দ করতো ছেলেটা। ছেলেটার বাবা তিন মাসে আগে মারা গেছেন। সম্ভবত করোনাতে মারা গেছেন। যদিও তার পরিবার স্বীকার করছেন না। ভদ্রলোক সরকারী চাকরি করতেন। যাই হোক, ছেলেটার আর কোনো ভাইবোন নেই। বাবা অনেক টাকা এবং সম্পত্তি রেখে গেছেন। এই ছেলে সারা জীবন খেয়েও বাপের টাকা সম্পত্তি শেষ করতে পারবে না। সে যাকগে, ছেলেটা বিয়ের আগেই তার হবু স্ত্রীর সাথে কক্সবাজার, বান্দরবান, সিলেট ঘুরে বেড়িয়েছে। এমন কি মেয়েটা বাসায় এসেও রাতের পর রাত থেকেছে। মেয়েটা বিয়ের আগেই দুইবার এবরশন করিছে। ছেলেটার মা এসে আমাদের বাসায় বিয়ের কার্ড দিয়ে গিয়েছেন। শুক্রবার বিয়ে। আমার মন ভালো নেই, আমি এ বিয়ের অনুষ্ঠানে যাবো না।

২। আমাদের ডান দিকের বাসার ঘটনা।
এক পিচ্চি। ছোটবেলা তাকে কোলে করে দোকান নিয়ে গিয়ে চিপস কিনে দিয়েছি। সেই ছেলে গোপনে এক মেয়েকে বিয়ে করেছে। প্রায় প্রতিদিনই ছেলেটার সাথে আমার রাস্তায় দেখা হয়, কথা হয়। আমাকে চাচু বলে ডাকে। মাত্র সতের বছর বয়স। এক ভাই এক বোন। তার বাপ থাকে ঘর জামাই। মেয়ের বিয়ে হয়েছে, কিন্তু মেয়ে শ্বশুর বাড়ি যেতে পারে না। তাই বাপের কাছেই থাকে। এদিকে ভাইটা গোপনে বিয়ে করে ফেলেছে। সমস্যা হলো যে মেয়েটাকে করেছে সেই মেয়ের বয়স ষোল বছর। মেয়েটা প্রেগন্যান্ট। চার মাস চলছে। চারিদিকে জানাজানি হয়ে গেছে। ছেলের বাপ এই মেয়েকে কিছুতেই মেনে নিবে না। এদিকে মেয়ের বাপ মেয়েকে বাসা থেকে বের করে দিয়েছে। ভয়াবহ অবস্থা। মেয়েটা আমার বাসার সামনে দাঁড়িয়ে কাঁদছে। আমি তাকে আমার বাসায় নিয়ে এলাম। ছেলের বাপকে হাতে পায়ে ধরে বুঝালাম, সোনা ভাই, মিয়াঁ ভাই। ওদের ক্ষমা করে দিন। ছেলেমেয়ে তো ভুল করবেই, আপনি বাপ, আপনি ক্ষমা করে দিবেন। আল্লাহর দোহাই লাগে। প্লীজ। বাসায় ঘরোয়া ভাবে মেয়েটার বিয়ে হলো। তবে বিয়ের আগে ছেলের বাপ তার ছেলেকে ইচ্ছা মতো জুতা দিয়ে পিটিয়েছে বৌ এর সামনে। ছেলে বলেছে, এটা তার বাবার ভালোবাসার প্রকাশ।

৩। আমাদের বাসার তিনতলা ভাড়া দেওয়া হয়েছে।
স্বামী স্ত্রী দুজন থাকে। বেশ ভদ্র। কোনো ঝামেলা নাই। স্বামী প্রতিদিন অফিস থেকে বাসায় ফিরেই সন্ধ্যায় স্ত্রীকে নিয়ে ঘুরতে বের হয়। খুব মিল মহব্বত তাদের মধ্যে। মানুষের স্বচ্ছ পবিত্র ভালোবাসা দেখতেও ভালো লাগে। একদিন আমাদের বুয়া বলল, তিনতলার ভাড়াটিয়া ছেলেটা মুসলমান, মেয়েটা হিন্দু। তাদের প্রেমের বিয়ে। এবং এই বিয়ে তাদের দুইজনের পরিবার মেনে নেয় নি। তাই তারা বাসা ভাড়া নিয়ে থাকছে। আমি বললাম, তারা প্রাপ্ত বয়স্ক এবং সুখে আছে এটাই বড় কথা। ধর্ম দিয়ে মানুষকে বিচার করা ঠিক না। প্রায় এক বছর হয়ে গেছে তাদের মধ্যে কোনোদিন ঝগড়া হয় নাই। ছেলেটা জুম্মার নামাজ পড়তে যায় পাঞ্জাবি পরে। মেয়েটা পুজোর সময় খুব সেজে মন্দিরে যায়। সাথে তার স্বামী থাকে। পুজো থেকে ফেরার সময় নানান রকম খাবারদাবার কিনে। খুব সুন্দর একটা পরিবার। সেদিন এই পরিবারে একটা শিশু জন্ম নিয়েছে। ফুটফুটে একটা রাজকন্যা হয়েছে। মেয়েটার মা গোপনে তার নাতীকে দেখতে আসে প্রায়ই। আসার সময় অনেক কিছু রান্না করে নিয়ে আসে। যাওয়ার সময় মেয়েকে জড়িয়ে ধরে অনেকক্ষন কান্না করে। শ্বাশুরিকে বড় রাস্তা পর্যন্ত এগিয়ে দিয়ে আসে মেয়ে জামাই।

৪। পাঁচ বছর পর আমার এক বন্ধুর সাথে দেখা।
বন্ধু মহা ধার্মিক হয়ে গেছে। মুখ ভরতি দাড়ি। কথায় কথায় আল্লহর নাম নেয়। আল হামদুলিল্লাহ, মাশাল্লাহ ছাড়া কোনো কথাই বলে না। বন্ধু বিয়ে করেছে। সম্প্রতি তার এক ছেলেও হয়েছে। বন্ধু এখন ভালো আছে। ভালো চাকরি করছে। ইত্যাদি ইত্যাদি নানান রকম কথাবার্তা জানলাম বন্ধুর কাছ থেকে। পুরোনো বন্ধু ভালো আছে শুনে মনে মনে আমি অনেক খুশি হলাম। বন্ধু খুব করে বলল, তার বাসায় গিয়ে যেন তার ছেলেটাকে দেখে আসি।
একদিন গেলাম বন্ধুর বাসায়। বন্ধু আমাকে দেখে খুব খুশি হলো। সে আমাকে বসিয়ে রেখে বাসার নিচে গেলো। বলল, পাঁচ মিনিটের মধ্যেই সে ফিরবে। বন্ধুর স্ত্রী সুমাইয়ার সাথে গল্প করছি। সুমাইয়া একটা কলেজে পড়ায়। তাদের বিয়ে হয়েছে দুই বছর। সুমাইয়া আমাকে কিছু কথা বললো, কথা গুলো শুনে আমি প্রচন্ড অবাক! সুমাইয়া বলল, তার স্বামী বিয়ের আগে থেকেই কোনো কাজ করে না। অথচ সবাইকে বলে বেড়ায়, সে বিরাট চাকরি করছে। একশ' পারসেন্ট ভাদাইম্মা। ভয়াবহ মিথ্যাবাদী। স্ত্রীর টাকায় ফুটানী করে। বিয়ে করেছে দুই বছর অথচ আজও স্ত্রীকে তুলে নিতে পারে নি। আজ নিচ্ছি, কাল নিচ্ছি করে দুই বছর পার হয়ে গেছে। এখন আমার বন্ধু তার স্ত্রীকে বলছে, তোমার ভাগের জমি আর নগদ টাকা যা আছে, সে সব নিয়ে আসো, আমরা আলাদা বাসায়া থাকবো। ধর্মে আছে স্ত্রীর সম্পত্তিতে স্বামীর হোক আছে।

৫। আমাদের এলাকায় এক ছেলে থাকে।
সে শান্ত মরিয়ম ইউনিভার্সিটি থেকে লেখাপড়া করে বের হয়েছে। শান্ত মরিয়মে পড়ার সময় তার এক মেয়ের সাথে প্রেম ভালোবাসা হয়। দীর্ঘ ছয় বছরের তাদের সম্পর্ক। ছেলেটা এখন ভালো চাকরি করছে একটা আইটি ফার্মে। মেয়েটা সরকারী ব্যাংকে চাকরি করছে। এই দুটা ছেলেমেয়েকে আমি খুব পছন্দ করি। ওদের সাথে আমার অনেকবার দেখা হয়েছে। কথা হয়েছে, গল্প হয়েছে অনেক। ছেলে মেয়ে দুজনের বয়সই বেড়ে চলেছে। সমস্যা বাধিয়েছেন ছেলের মা। সে কিছুতেই এই মেয়ের সাথে তার ছেলের বিয়ে দিবেন না। আমি বললাম, খালাম্মা মেয়ের সমস্যা কি? শিক্ষিতা মেয়ে। ভাল চাকরি করছে। খালাম্মা বললেন, এই মেয়ে বাহিরমুখী। আমার দরকার সাংসারিক মেয়ে। আমি বললাম, এই মেয়ে বাইরে বাইরে তো আপনার ছেলের সাথেই ঘুরেছে। প্রেম করেছে। তাহলে কি আপনার ছেলের বাহিরমুখী না? আর বাহিরমুখী হলে সমস্যা কি? তাছাড়া বিয়ে হয়ে গেলে তো একসাথেই থাকবে- তখন আর তারা এত বাইরে যাবে না। খালাম্মা খুব রেগে গেলেন। এবং আমাকে আর তার বাসায় আসতে নিষেধ করে দিলেন।

মন্তব্য ৩৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১২ ই নভেম্বর, ২০২০ ভোর ৫:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

খুবই সুন্দর একটি লেখা।

১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: বাস্তব লেখা।

২| ১২ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:৩৮

মোহাম্মদ বাসার বলেছেন: ভাল লিখেছেন, সতেজ ও মনকাড়া।

১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: নিজের চোখের দেখা ঘটনা গুলোই লিখেছি।

৩| ১২ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:৫৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ১, বিয়েতে না যাওয়ার যুক্তিটা জোরালো না।
২, ভালো কাজ
৩,সুন্দর পরিবার,সুখি পরিবার
৪,এই লোক চরম প্রতারক,এর কথা শুনলে মহিলা প্রতারিত হবে।
৫,এই মা আধুনিক না,সেকেলে
খুবই সুন্দর লিখেছেন,সমাজের একটা বাস্তব চিত্র তুলে ধরেছেন।

১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: ১। বিয়েতে যাবো না, কারন মন ভালো নেই।
৪। অভাব তাকে প্রতারক বানিয়েছে।

চারপাশে যা দেখেছি তাই লিখেছি।

৪| ১২ ই নভেম্বর, ২০২০ সকাল ৮:৫৪

এমেরিকা বলেছেন: ১। ব্যাভিচার আমাদের সমাজে ও পরিবারে খুব দ্রুতই বৈধতা পাচ্ছে। আমরা খুব দ্রুত উন্নত দেশের কাতারে চলে যাচ্ছি।

২। আপনি ছেলের বাপকে কাঁটা গেলালেন। নিজে তো কোন দায়িত্ব নেবেন না। হাড় ভাদাইম্যা ছেলে আর তার নাবালিকা বৌকে
একদিকে বাপ পালবে আবার এরকম সুপুত্রের জন্ম দেয়ার জন্য মানুষের কথা শুনবে।

৩। তারা খুব সুখী দম্পতি হতে পারে, কিন্তু ছেলেটা হারামী ( মানে যারা হারাম কাজ করে, তারা হারামী)। সূরা বাকারাহ আয়াত ২২১। ছেলেটা মুসলিম হিসেবে কুরআনের আদেশ সরাসরি অস্বীকার করে আবার পাঞ্জাবি পরে জুমার নামাজে যেয়ে ফুটানি মারায়। এরাই মূলত মুনাফিক। উচিত ছিল নামাজ রোজা ছেড়ে দেয়া। তাহলে ঠিক ছিল।

৪। মুখে মুখে সুবহানাল্লাহ আলহামদুলিল্লাহ বলে, আবার বন্ধুর সাথে বৌকে আকান্তে আলাপ করতে দেয়। এ ধরণের ফাপরবাজদের কাছ থেকে দূরে থাকবেন। পারলে মেয়েটিকে রক্ষার জন্য কোন ব্যবস্থা করবেন। আপনি তো পরোপকারী বলে বেশ পরিচিত।

৫। বৌ বাহিরমুখী হলে কি সমস্যা, সেটা আপনি বুঝবেন না, কারণ সুরভী ভাবি বাহিরমুখী না। যাদের বৌ বাহিরমুখী, তারা বেশ ভালো সমস্যায় পড়ে এবং ছেলের মা এই ব্যাপারে কনসার্নড।

১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: আপনাকে আন্রতিক ধন্যবাদ। খুব সুন্দর মন্তব্য করেছেন।

৫| ১২ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:১৯

কবিতা পড়ার প্রহর বলেছেন: সবগুলিই এক একটি গল্প।

১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৩১

রাজীব নুর বলেছেন: পোষ্টে মানব জীবনের সত্য গল্প গুলোই লিখেছি।

৬| ১২ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:২৮

এম এ কাশেম বলেছেন: সমাজ চিত্র - সুন্দর ভাবে ফুটিয়ে তোলেছেন।

১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: নিজ চোখে যা দেখেছি তাই লিখেছি।

৭| ১২ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:৩৪

ফয়সাল রকি বলেছেন: খুবই ঘটনাবহুল জীবন আপনার।

১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৩৪

রাজীব নুর বলেছেন: তা ঠিকই বলেছেন।

৮| ১২ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:৪৭

কলাবাগান১ বলেছেন: সব গুলোই কল্পনাপ্রসুত ঘটনা.......কল্পনায় 'নায়কোচিত' কাজ করা খুব সহজ

১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: মাই ডিয়ার স্যার, নিজের মনের অবিশ্বাস দিয়ে অন্যের বিশ্বাস আহত করার নাম কাপুরুষতা।

৯| ১২ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:৪১

আলমগীর সরকার লিটন বলেছেন: হু সুন্দর রাজীব দা

১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৩৭

রাজীব নুর বলেছেন: ওকে কবি।

১০| ১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: কিছু মানবিক মূল্যবোধের ছবির সাথে সাথে আরেকটা অর্ন্তনিহিত মেসেজ আছে পুরা লেখায়।

প্রেম-ভালবাসার নামে এই সমাজে নোংরামী-ব্যাভিচার-পরকীয়া মহামারীর আকারে ছড়িয়ে পড়েছে এটা এখন প্রকাশ্য।আর মানুষে মানুষের প্রত্যেকের মাঝে সম্পর্ক প্রায় নেই বললেই চলে।আর যাও কিছু আছে তা যার যার স্বার্থের উপর নির্ভর করে।

মৌলিক মানবিক মূল্যবোধের বড়ই অভাব এখন সমাজে।

১২ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৩৮

রাজীব নুর বলেছেন: এই সমাজ নষ্ট হয়ে গেছে। পচে গলে গেছে।

১১| ১২ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:১৮

নেওয়াজ আলি বলেছেন: ৩। নং সতেজ এবং বিশুদ্ধ ভালোবাসা । বিধাতা তাদের এমন যেন রাখে

১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১২| ১২ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:



আমাদের বেশীরভাগ ছেলের ব্যক্তিত্বের অভাব আছে, তারা আমাদের সমাজের মেয়েদের অবস্হান বুঝে না।

১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২১

রাজীব নুর বলেছেন: সহমত।

১৩| ১২ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অভাব হলে প্রতারক হতে হবে?
অভাবের বিরুদ্ধ সংগ্রাম করবে শততার সাথে।মধ্যবিত্তের এই এক সমস্যা।সবসময় সে একটা মুখোশ পরে থাকতে চায়।এতে ফল ভাল হয় না।সে তার স্ত্রীর কাছে তো ছট হয়ে আছেই আপনার কাছেও ছোট হয়ে গেল।

১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: আপনার কথায় যুক্তি আছে।

১৪| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: পাঁচমিশালি সবগুলো আজ ভালো লেগেছে। তবে প্রথমটা আজ আমাদের কালচারে অপরিচিত লাগলেও খুব বেশি দিন আর অচেনা থাকবেনা। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর মতো জীবনযাপন আমাদের এখানেও খুব দূরে নেই।
উল্লেখ্য,২০০১ সালে বিশ্ববিদ্যালয়ে আমাদের এক স্যারৎও ম্যাডামের যখন প্রথম লিভ টুগেদার শুনি তখন খুব অবাক হয়েছিলাম। ওনাদের একমাত্র কন্যার বয়স তখন ছিল দশবছর। সহজেই অনুমেয় তারও কত আগে থেকেই ওনারা লিভটুগেদার করছেন। আজ কলকাতায় বিষয়টি জলভাত হয়ে গেছে। আমাদের মতো প্রাচীন পন্থীদের কাছে বিষয়টি খুবই চিন্তার...

১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২৩

রাজীব নুর বলেছেন: দাদা কেমন আছেন?
আপনার স্কুল কি খুলেছে?

১৫| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৯

ঢাবিয়ান বলেছেন: ১ নং গল্পটার নায়কতো মনে হচ্ছে আপনে :`>

১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২৩

রাজীব নুর বলেছেন: ্না। মানে। কি বলেন!!!

১৬| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০৭

রামিসা রোজা বলেছেন:

পাঁচটি ঘটনা খুবই স্বাভাবিক মানুষের জীবনের গল্প।

১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২৪

রাজীব নুর বলেছেন: আমার নিজের চোখে দেখা।

১৭| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৪৩

ইসিয়াক বলেছেন: ভালোই তো।

১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২৪

রাজীব নুর বলেছেন: ভালো হলেই ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.